আলাস্কা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলাস্কা
Alax̂sxax̂ (আলেউট)
Alaasikaq (Inupiaq)
Alaskaq (Central Yupik)
Anáaski (Tlingit)
Alas'kaaq (Pacific Gulf Yupik)
অঙ্গরাজ্য
আলাস্কা প্রদেশ
ডাকনাম: দ্য লাস্ট ফ্রন্টিয়ার
নীতিবাক্য: নর্থ টু দ্য ফিউচার
সঙ্গীত: আলাস্কার পতাকা
যুক্তরাষ্ট্রের মানচিত্রে চিহ্নিত স্থানটি হলো আলাস্কা
যুক্তরাষ্ট্রের মানচিত্রে চিহ্নিত স্থানটি হলো আলাস্কা
রাষ্ট্রমার্কিন যুক্তরাষ্ট্র
রাজ্য প্রতিষ্ঠার আগেআলাস্কার অঞ্চল
ইউনিয়নে অন্তর্ভুক্তি৩ জানুয়ারি, ১৯৫৯ (৪৯তম)
রাজধানীজুনাও
বৃহত্তম শহরঅ্যাংকারিজ
বৃহত্তম মেট্রোঅ্যাংকারিজ মেট্রোপলিটন এলাকা
সরকার
 • গভর্নরমাইক ডানলিভি (R)
 • লেফটেন্যান্ট গভর্নরকেভিন মায়ার (R)
আয়তন
 • মোট৬,৬৩,২৬৮ বর্গমাইল (১৭,১৭,৮৫৬ বর্গকিমি)
 • স্থলভাগ৫,৭১,৯৫১ বর্গমাইল (১৪,৮১,৩৪৬ বর্গকিমি)
 • জলভাগ৯১,৩১৬ বর্গমাইল (২,৩৬,৫০৭ বর্গকিমি)  ১৩.৭৭%
এলাকার ক্রম১ম
মাত্রা
 • দৈর্ঘ্য১,৪২০ মাইল (২,২৮৫ কিলোমিটার)
 • প্রস্থ২,২৬১ মাইল (৩,৬৩৯ কিলোমিটার)
উচ্চতা১,৯০০ ফুট (৫৮০ মিটার)
সর্বোচ্চ উচ্চতা (দেনালি[১])২০,৩১০ ফুট (৬,১৯০.৫ মিটার)
সর্বনিন্ম উচ্চতা০ ফুট (০ মিটার)
জনসংখ্যা (2020[৩])
 • মোট৭,৩৬,০৮১
 • ক্রম৪৮তম
 • জনঘনত্ব১.২৬/বর্গমাইল (০.৪৯/বর্গকিমি)
 • ঘনত্বের ক্রম৫০তম
 • মধ্যবিত্ত পরিবার আয়ের$৭৩,১৮১[২]
 • আয়ের ক্রম৮ম
বিশেষণআলাস্কান
ভাষা
 • দাপ্তরিক ভাষাsআহটনা, আলুুুুটিক, ডেনা'ইনা, ডেগ জিয়াং, ইংরেজি, ইয়েক, গইচ'ইন, হাইদা, হ্যান, হলিকাচুক, ইনুপিয়াক, কয়ুুুুকূন, লোয়ার তানানা, সেন্ট লরেন্স আইল্যান্ড ইউপিক, তানাক্রস, টিনগিট, সিমশিহান, উনানগাক্স, আপার কুসককউইম, আপার তানানা, ইউপিক
 • কথ্য ভাষা
সময় অঞ্চলআলাস্কা (ইউটিসি−০৯:০০)
হাওয়াই-আলেউশিয়ান (ইউটিসি−১০:০০)
 • গ্রীষ্মকালীন (দিসস)ADT (ইউটিসি−০৮:০০)
HADT (ইউটিসি−০৯:.০০)
ইউএসপিএস সংক্ষেপণAK
আইএসও ৩১৬৬ কোডUS-AK
অক্ষাংশ51°20'N to 71°50'N
দ্রাঘিমাংশ130°W to 172°E
ওয়েবসাইটalaska.gov
আলাস্কা-এর অঙ্গরাজ্য প্রতীক
জীবনযাপন
পাখিউইলো পিটারিগান
কুকুরের জাতআলাস্কান ম্যালামিউট
মাছকিং স্যালমন
ফুলফরগেট-মি-নট
পতঙ্গফোর-স্পট স্কিমার ড্রাগনফ্লাই
স্তন্যপায়ী
  • ভূূমি : মুজ
  • জল : বোহেড তিমি
বৃক্ষসিটকা স্প্রুস
জড় খেতাবে
জীবাশ্মপশমাবৃত ম্যামথ
রত্নজেড
খনিজসোনা
অন্যান্যকুকুর মাশিং (রাজ্যের খেলা)
অঙ্গরাজ্য রুট চিহ্নিতকারী
আলাস্কা state route marker
অঙ্গরাজ্য কোয়ার্টার
আলাস্কা quarter dollar coin
২০০৮-এ প্রকাশিত
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য প্রতীকগুলির তালিকা

আলাস্কা (ইংরেজিতে: Alaska আল্যাস্কা; আ-ধ্ব-ব: [əˈlæskə]) মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অঙ্গরাজ্য। ১৯৫৯ খ্রীস্টাব্দের ৩ জানুয়ারি তারিখে যুক্তরাষ্ট্রের ৪৯তম অঙ্গরাজ্য হিসাবে এটি অন্তর্ভুক্ত হয়। আলাস্কা শব্দটি আলিউট আলিয়েস্কা ভাষা হতে নেয়া, যার অর্থ বিশাল বা মহান দেশ বা ভূখণ্ড

মার্চ ৩০, ১৮৬৭-এ আমেরিকান সিনেট একটি চুক্তি অনুমোদন করে যার মাধ্যমে তারা রুশ সাম্রাজ্য থেকে আলাস্কা অর্জন করে এবং ওই চুক্তিনামা তে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট এনড্রু জনসন। ইতিহাসের পাতায় এটা "Alaska purchase" হিসাবে পরিচিত।

রাশিয়া তার আলাস্কা রাজ্যাংশ বিক্রি করতে চেয়েছিল, এর কারণ হল, আলাস্কাতে বসবাস করা ছিল কষ্টসাধ্য। তাছাড়া আলাস্কাতে কোন প্রাকৃতিক সম্পদ তখনও আবিষ্কৃত হয়নি, (যদিও পরবর্তীকালে প্রচুর মূল্যবান প্রাকৃতিক সম্পদ আবিষ্কৃত হয়)। "রাশিয়া-ইংল্যান্ড যুদ্ধ হলে আলাস্কা ব্রিটিশদের দ্বারা আক্রান্ত হবে" - এটা ভেবে রাশিয়ার মনে ভয় ঢুকেছিল। আলাস্কাতে রাশিয়ার প্রাথমিক কাজ ছিল পশম বাণিজ্য (Fur trade) এবং ধর্মপ্রচার।

আলাস্কার আয়তন ছিল ৫ লক্ষ ৮৬ হাজার ৪১২ বর্গমাইল (১৫ লাখ ১৮ হাজার বর্গকিলোমিটার)। আলাস্কা ক্রয়ের মাধ্যমে এই বিশাল পরিমাণ অঞ্চল আমেরিকান ভূখণ্ডের সাথে যুক্ত হয় এবং আমেরিকার আয়তন বৃদ্ধি পায়। মাত্র ৭.২ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে আমেরিকা এই ভূখণ্ড ক্রয় করে। ২০১৬ সালের হিসাব অনুযায়ী তৎকালীন ৭.২ মিলিয়ন মার্কিন ডলারের বর্তমান বাজারদর ১০৫ মিলিয়ন মার্কিন ডলার মাত্র।

আলাস্কা ক্রয় করার ব্যাপারে অধিকাংশ মার্কিন জনগণ সম্মতি দেন। তবে কিছু জনগণ এটাকে "Seward's Folly" (Seward এর মূর্খতা) হিসাবে আখ্যায়িত করেন। এর কারণ ছিল জনাব William H. Seward ছিলেন আমেরিকার তৎকালীন Secretary of State যাকে বাংলায় "রাষ্ট্র সচিব" বলা হয় এবং উনিই আলাস্কা ক্রয়ের ব্যাপারে বেশি আগ্রহী ছিলেন। কিন্তু অন্য জনগণের কাছে আলাস্কা ক্রয়ের সিদ্ধান্ত প্রশংসিত হচ্ছিল কারণ এর মাধ্যমে ইংল্যান্ড, রাশিয়া উভয় দেশকেই দুর্বল করে দেওয়া হয়েছিল এবং আমেরিকা একচেটিয়া ভাবে বাণিজ্য সম্প্রসারণ করতে পারছিল প্যাসিফিক অঞ্চলে।

আলাস্কাকে প্রথমে আমেরিকার একটি অঞ্চল হিসাবে অন্তর্ভুক্ত করা হয়। পরবর্তীতে ২য় বিশ্বযুদ্ধের পর ১৯৫৯ সালে আলাস্কাকে state (অঙ্গরাজ্য) মর্যাদা দেওয়া হয়।

পটভূমি[সম্পাদনা]

বর্তমান পৃথিবীর ৫ পরাশক্তির মধ্যে ইংল্যান্ড অন্যতম। তবে এখন পরাশক্তিদের তালিকার শীর্ষে আছে আমেরিকা। কিন্তু তখনকার সময়ে পৃথিবীর শীর্ষ পরাশক্তি ছিল ইংল্যান্ড। ক্রিমিয়া যুদ্ধ তে ইংল্যান্ড এর কাছে পরাজিত হয় রাশিয়া এবং পরাজিত হওয়ার পর রাশিয়ার টাকা দরকার ছিল। "ক্যালিফোর্নিয়া Gold Rush" এর পর এটা পরিষ্কার হয়ে যায় যে যদি আলাস্কা তে স্বর্ণ পাওয়া যায় তাহলে জোড়পূর্বক আমেরিকা-কানাডা গ্যাস করে ফেলবে রুশ সাম্রাজ্যের আলাস্কা কে। আর যদি ভবিষ্যতে নতুন করে ইংল্যান্ড-রাশিয়া যুদ্ধ বাধে তাহলে আলাস্কা কে দখল করে নিবে ইংল্যান্ড।

এসব বিষয় মাথায় রেখে রুশ সম্রাট ২য় আলেকজান্ডার টাকার বিনিময়ে আলাস্কা কে বিক্রি করে দেয়া সমীচীন হবে বলে মনে করেন।

উনি দরকষাকষি শুরু করেন ইংল্যান্ড ও আমেরিকা উভয় দেশের সাথে। প্রথমে ব্রিটিশ সাম্রাজ্য কে প্রস্তাব পাঠানো হয় টাকার বিনিময়ে আলাস্কা ক্রয়ের জন্য। কিন্তু একপর্যায়ে কিছু কারণ বশত ব্রিটিশ প্রধানমন্ত্রী Lord Palmerston এই প্রস্তাব প্রত্যাখ্যান করেন। তিনি মনে করেছিলেন টাকা খরচ না করে, সামরিক বল প্রয়োগ করে দখল করবেন আলাস্কা।

তারপর আমেরিকার কাছে প্রস্তাব পাঠায় রাশিয়া এই আশা করে যে আমেরিকা থাকলে ইংল্যান্ড আর যুদ্ধ করে বলপূর্বক কিছু করার পরিকল্পনা বাদ দিবে। কিন্তু তখন আমেরিকার পিছু হটে যেতে চায়, কারণ আমেরিকান গৃহযুদ্ধ সম্পর্কিত ব্যাপার নিয়ে ওয়াশিংটন তখন প্রচুর চিন্তিত।

তাই আমেরিকা কোন চুক্তি করেনি। কিন্তু রুশ সম্রাটের ছোট ভাই এর চিঠির পর অবস্হার পরিবর্তন হয়। আমেরিকা ১৮৫৯-৬০ সালে দরকষাকষি শুরু করে। একজন সিনেটর আলাস্কা এর মূল্য হিসাবে ৫ মিলিয়ন ডলার অফার করেন রাশিয়া কে।

কিন্তু পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে যায়। মার্কিন President James Buchanan এর জনপ্রিয়তা কমতে থাকে এবং উনার নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন হতে শুরু করে। তাই নতুন প্রেসিডেন্ট ক্ষমতায় না আসা পর্যন্ত আলাস্কা নিয়ে কোন চুক্তি করতে আগ্রহী ছিল না আমেরিকান উচ্চপদস্থ কর্মকর্তারা। অপরদিকে আমেরিকা যা নিয়ে অত্যন্ত চিন্তিত ও ভীত ছিল, সেই আমেরিকান গৃহযুদ্ধ শুরু হয়ে যায়।

এদিকে রাশিয়া তেও সমস্যা দেখা দেয়। পেরু ও চিলি এর সাথে বিবাদ শুরু হয় রাশিয়ার। 15 মিলিয়ন পাউন্ড বিশুদ্ধ মুদ্রা ধার নিয়েছিল রাশিয়া Rothschilds (বিখ্যাত রথশিল্ড পরিবার) এর কাছ থেকে at 5% annually। কিন্তু যখন টাকা ফেরত দেয়ার সময় আসে তখন রাশিয়া টাকা ফেরত দিতে পারেনি।

সময় কাটতে থাকে। অবশেষে উভয় দেশের অভ্যন্তরীণ অশান্তি কমে আসে। আমেরিকান গৃহযুদ্ধ তে "Union" এর সেনাবাহিনী বিজয়ী হয়। এরপরে রাশিয়ান সম্রাট আবারো আলাস্কা বিক্রয় বিষয়ে রাজদূত প্রেরণ করেন আমেরিকা তে।

এর পিছনে ছিল রুশ সম্রাটের দূরদর্শী দৃষ্টিভঙ্গি। ব্রিটিশ সাম্রাজ্য কে পরাজিত করা অসম্ভব হয়ে উঠেছিল রুশদের কাছে। অবস্থা এমন হয়েছিল যে ব্রিটিশ দের হাত থেকে রুশ সাম্রাজ্য ও উপনিবেশ রক্ষা করা দূরের কথা, সাম্রাজ্যের মূল ভূখণ্ড রাশিয়া কে রক্ষা করাই কঠিন বলে মনে হচ্ছিল। তাই রুশ সম্রাট ২ য় আলেকজান্ডার Alaska কে আমেরিকার কাছে বিক্রি করতে চান। এতে করে ব্রিটিশ দের কিছুটা কোণঠাসা ও দুর্বল করা সম্ভব ছিল। কারণ এতে করে ব্রিটিশ কলাম্বিয়া (এখনো ইংল্যান্ড এর অংশ) ও শক্তিশালী ব্রিটিশ নৌঘাঁটি কে আমেরিকা নজরে রাখতে পারত এবং এতে করে রুশ সাম্রাজ্য কিছুটা সুরক্ষিত থাকত।

রুশ সম্রাট কে আশাহত করে নি আমেরিকা। রাষ্ট্র সচিব Mr. Seward এর নেতৃত্বে সারা রাত ধরে আলোচনা ও দরকষাকষি চলতে থাকে রুশ সাম্রাজ্য ও আমেরিকার কর্মকর্তাদের মধ্যে। সারারাত আলোচনা সফলভাবে শেষ হয় এবং উভয় দেশ ভোর ৪ টা বাজে চুক্তিবদ্ধ হয় ৩০ মার্চ, ১৮৬৭ সালে। ইতিহাসের পাতায় Alaska purchase নামের নতুন অধ্যায়ের জন্ম হয়,পালটে যায় বহু ভাগ্য।

আলাস্কার দাম ঠিক করা হয়েছিল ৭.২ মিলিয়ন মার্কিন ডলার। মানে প্রতি বর্গকিলোমিটার ভূমির জন্য ৪.৭৪ মার্কিন ডলার। তৎকালীন ৭.২ মিলিয়ন ডলারের বর্তমান পরিমাণ ২০১৬ সালের বাজারমূল্য অনুযায়ী মাত্র ১০৫ মিলিয়ন মার্কিন ডলার।

আলাস্কা এর মতো বিশাল ও বন্ধুর এলাকা কিনার পিছনে আমেরিকার বহু পরিকল্পনা ছিল। এরমধ্য একটি কারণ ও পরিকল্পনা হল: সবেমাত্র শেষ হওয়া গৃহযুদ্ধের অশান্তি, ক্ষয়ক্ষতি,গৃহযুদ্ধ তে প্রতিপক্ষের লোকদের হেরে যাওয়ার ক্ষোভ, যুদ্ধবিধ্বস্ত দেশ বিনির্মাণ করা ইত্যাদি নানা স্পর্শকাতর Domestic issue থেকে জনগণের নজর সরানোর জন্য আলাস্কা ক্রয় করার ইস্যু ছিল যথেষ্ট।

আমেরিকান মালিকানা[সম্পাদনা]

রাশিয়া আলাস্কা কে Alyaska (আলিয়াসকা) নামে ডাকত। কিছু অতিপ্রাচীন নথিপত্র অনুযায়ী রাশিয়া  Alyaksa (আলিয়াক্সা) নামে ডাকত। যখন আমেরিকা এই মূল্যবান ভূখণ্ড জলেরদামে ক্রয় করে, তখন এর নামটি আজকের রূপ পায় মানে আমেরিকা এটাকে Alaska (আলাস্কা) নামকরণ করে।

আলাস্কা ক্রয়ের সিদ্ধান্ত কে আমেরিকার অধিকাংশ জনগণ সমর্থন দেন। ক্রয় চুক্তির মাধ্যমে আমেরিকা-রাশিয়া সম্পর্ক কিছুসময়ের জন্য বন্ধুত্বপূর্ণ হয়। কিন্তু যেহেতু তখন আলাস্কার অবস্থা ছিল শোচনীয়, তাই বিশাল সংখ্যক আমেরিকান জনগণ এটার ক্রয়ের বিপক্ষে ছিল। ক্রয় চুক্তিটিকে  "Seward's folly", "Walrussia", এবং "Seward's icebox" (আলাস্কা তে প্রচুর ঠাণ্ডা ও বরফ তাই বরফের বাক্স) ইত্যাদি নানা টাইটেল এর মাধ্যমে সমালোচনা করতে থাকেন মুষ্টিমেয় সমালোচকরা।

হস্তান্তর অনুষ্ঠান[সম্পাদনা]

১৮ অক্টোবর ১৮৬৭ সালে সদ্যবিক্রিত আলাস্কার অন্যতম বৃহত্তম শহর Sitka তে "গভর্নর হাউজ" এর সামনে চলছে আমেরিকান-রাশিয়ান সেনাবাহিনীর যৌথ সামরিক কুচকাওয়াজ। আর্টিলারির তোপধ্বনির সাথে তাল মিলিয়ে নেমে যাচ্ছে রাশিয়ান সাম্রাজ্যের রাজকীয় পতাকা, উপরে উঠে যাচ্ছে আমেরিকান পতাকা। তোপধ্বনি কে শুনতে জয়ধ্বনি মনে হচ্ছে।

(উক্ত অনুষ্ঠানের সুন্দর বর্ণনা পাওয়া যায় T.Ahllund নামক একজন কামারের (লৌহকার) লেখনীতে। ওটা ফিনল্যান্ড এর মধ্যে প্রকাশিত হয়েছিল। আমি ওই বর্ণনা পুরাটাই পড়েছি, কিন্তু লিখলাম না কারণ বেশি বড় হয়ে যাবে)

পতাকা উত্তোলন ও পতাকা অবতরণ এর মধ্যে দিয়ে পতাকা সম্পর্কিত আনুষ্ঠানিকতা সম্পন্ন হল। তারপর শুরু  হল রাশিয়ান আলাস্কার শেষকৃত্যের শেষভাগ।

(Russian) Captain Aleksei Alekseyevich Peshchurov said: "General Rousseau, by authority from His Majesty, the Emperor of Russia, I transfer to the United States the territory of Alaska." General Lovell Rousseau (American) accepted the territory.

এভাবেই আলাস্কা তে রাশিয়ান সাম্রাজ্যবাদের অবসান ঘটে। আলাস্কা তে থাকা রাশিয়ান দূর্গ, কাষ্ঠনির্মিত দূর্গ, কাঠ গৃহ কে আমেরিকার হাতে তুলে দেয়া হয়।

পরিণাম ও অর্থনীতি[সম্পাদনা]

আলাস্কা তে বসবাসরত কয়েক হাজার রাশিয়ান পরিবার ও নাগরিক এর অধিকাংশ তাদের মাতৃভূমি রাশিয়া তে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে কিছুসংখ্যক (রুশ) মানুষ আলাস্কা ত্যাগ করেনি।

আলাস্কা ক্রয়ের কিছু সময় পর আলাস্কা তে প্রচুর অর্থনৈতিক সাফল্য পায় আমেরিকা। আলাস্কা ক্রয়ের আরও কিছু আকর্ষণ ছিল মৎস সম্পদ, পশম বাণিজ্য ও চামড়া বাণিজ্য। আলাস্কা ক্রয়ের মাত্র কয়েকবছর পরেই Seal এর চামড়া রপ্তানি করে আমেরিকা প্রচুর অর্থ আয় করে। সেসব চামড়া ইংল্যান্ড এর রাজধানী লন্ডন নগরী তে পাঠানো হতো। (তবে এই বাণিজ্য দীর্ঘস্থায়ী হয়নি কারণ আমেরিকা ১৫০ টি ব্রিটিশ জাহাজ আটক করেছিল এবং এতে করে ২ দেশে সংঘাত হয়।)

মার্কিন মালিকানাধীন আলাস্কা তে প্রচুর পরিমাণে প্রাকৃতিক সম্পদ আবিষ্কৃত হয়। এদের মধ্যে বনজ সম্পদ (গাছপালা), প্রাণীজ সম্পদ আছে। তাছাড়া আবিষ্কৃত হয় একাধিক Gold mine (স্বর্ণখনি), কিছু তেলকুপ/তেলের খনি।

Discovery চ্যানেলে আমরা অনেকেই "Gold Rush Alaska" দেখে থাকি। অতএব আলাস্কা ক্রয় করে আমেরিকার ক্ষতি হয়েছে -  এটা ভুল ধারণা।

আলাস্কা দিবস[সম্পাদনা]

১৮ই অক্টোবর ১৮৬৭ তারিখে আনুষ্ঠানিক ভাবে আলাস্কা আমেরিকার কাছে হস্তান্তরিত হয়। ১৮ অক্টোবর আলাস্কা দিবস পালিত হয়। আলাস্কা রাজ্যের সকল চাকুরীজীবীর জন্য আলাস্কা দিবস একটি ছুটির দিন।

42 তম আলাস্কা ফোক উৎসব

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Elevations and Distances in the United States"United States Geological Survey। ২০০১। অক্টোবর ১৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২১, ২০১১ 
  2. "Median Annual Household Income"The Henry J. Kaiser Family Foundation। ডিসেম্বর ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৭, ২০১৮ 
  3. "2020 Census Apportionment Results"census.govUnited States Census Bureau। এপ্রিল ২৬, ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]