রিচার্ড নিক্সন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রিচার্ড নিক্সন
প্রেসিডেন্ট নিক্সন
জন্ম
রিচার্ড মিলহাউস নিক্সন

(১৯১৩-০১-০৯)৯ জানুয়ারি ১৯১৩
ইওরবা লিন্ডা, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু২২ এপ্রিল ১৯৯৪(1994-04-22) (বয়স ৮১)
নিউ ইয়র্ক সিটি, মার্কিন যুক্তরাষ্ট্র। (৮১ বছর বয়স)
সমাধিরিচার্ড নিক্সন প্রেসিডেন্সিয়াল লাইব্রেরি এবং মিউজিয়াম
শিক্ষাহুইটিয়ার কলেজ (বিএ) ডিউক ইউনিভার্সিটি (এলএলবি)
পেশারাজনীতিবিদ. আইনজীবী. লেখক
অফিসমার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি
রাজনৈতিক দলরিপাবলিকান
দাম্পত্য সঙ্গীপ্যাট রায়ান (ম. ১৯৪০; মৃত্যু ১৯৯৩)
সন্তানট্রিসিয়া. জুলি
পিতা-মাতাফ্রান্সিস এ নিক্সন হান্না মিলহাউস

রিচার্ড মিলহাউস নিক্সন (ইংরেজি: Richard Nixon; জন্ম: ৯ জানুয়ারি ১৯১৩ – ২২ এপ্রিল ১৯৯৪) মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৭তম রাষ্ট্রপতি। তিনি ১৯৬৯ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন । এর পূর্বে তিনি একজন রিপাবলিকান পার্টির সদস্য হিসেবে ক্যালিফোর্নিয়ার একজন প্রতিনিধি এবং সিনেটর হিসেবেও দায়িত্ব পালন করেছেন এবং প্রেসিডেন্ট ডোয়াইট ডি. আইজেনাওয়ার এর নেতৃত্বাধীন ১৯৫৩ থেকে ১৯৬১ সাল অবধি ৩৬তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন। তার হোয়াইট হাউসে নেতৃত্বাধীন পাঁচ বছরে ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ অনেকাংশে হ্রাস পেয়েছিল, সোভিয়েত ইউনিয়ন এবং চায়না এর মধ্যকার ড্যাটেন্ট (বিভিন্ন রাষ্ট্রের মধ্যে বৈরিতার অবসান) সংঘটিত হয়েছিল , সর্বপ্রথম মনুষ্যবাহী মহাকাশযান চন্দ্রে অবতরণ এবং পরিবেশ রক্ষা সংস্থা এবং পেশাদারী নিরাপত্তা ও স্বাস্থ্য প্রশাসন ব্যাবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল। নিক্সনের দ্বিতীয় ক্ষমতাকালীন মেয়াদ অতি দ্রুত শেষ হয়ে যায় এবং তিনিই দ্বায়িত্ব থেকে পদত্যাগকারী একমাত্র মার্কিন রাষ্ট্রপতি,  তিনিওয়াটারগেট কেলেঙ্কারিতে (ক্ষমতার অপব্যবহার, ঘুষ এবং ন্যায়বিচারে বিমুখতা ইত্যাদি কারণে অভিযুক্ত রিচার্ড নিক্সন ১৯৭৪ সালে পদত্যাগ করেন) অভিযুক্ত ছিলেন।

নিক্সন দক্ষিণ ক্যালিফোর্নিয়ার একটি ছোট শহরের এক হতদরিদ্র কোয়েক (কোয়েকাররা হল এমন লোক যারা ঐতিহাসিকভাবে প্রোটেস্ট্যান্ট খ্রিস্টান সম্প্রদায়ের অন্তর্ভুক্ত যা রিলিজিয়াস সোসাইটি অফ ফ্রেন্ডস নামে পরিচিত। এই আন্দোলনের সদস্যরা ("বন্ধু") প্রত্যেক মানুষের ভিতরে আলোর অভিজ্ঞতার বিশ্বাসে একত্রিত হয় এবং প্রত্যেক ব্যক্তিতে ঈশ্বরের জ্যোতি দেখা বা "প্রত্যেকের ভিতরে ঈশ্বরের জ্যোতি" বিশ্বাস করে) ফ্যামিলিতে জন্মগ্রহণ করেন। তিনি 'ডিউক আইন বিদ্যালয়' থেকে ১৯৩৭ সালে স্নাতক পাশ করে ক্যালিফোর্নিয়ায় আইন অনুশীলন করেন, তারপর ফেডারেল সরকারের জন্য কাজ করার জন্য ১৯৪২ সালে তার স্ত্রী প্যাটের সাথে ওয়াশিংটনে চলে যান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নেভাল রিজার্ভে সক্রিয়ভাবে দায়িত্ব পালনের পর, তিনি ১৯৪৬ সালে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন। অ্যালজার হিস মামলায় তার কাজ একজন নেতৃস্থানীয় কমিউনিস্ট বিরোধী হিসাবে তার খ্যাতি প্রতিষ্ঠা করে, যা তাকে জাতীয়ভাবে সম্মাননার শীর্ষে উন্নীত করে এবং ১৯৫০ সালে, তিনি সিনেট হিসেবে নির্বাচিত হন। নিক্সন ১৯৫২ সালের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট মনোনীত ডোয়াইট ডি. আইজেনহাওয়ারের 'রানিং মেট' (নির্বাচনে গৌণ পদের প্রার্থী) ছিলেন এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে আট বছর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬০ সালে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন, জন এফ. কেনেডির কাছে অল্পের জন্য হেরে যান, তারপর ক্যালিফোর্নিয়ার গভর্নরের জন্য ১৯৬২ সালের প্রতিযোগিতায় আবার ব্যর্থ হন, যার পরে এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে তার রাজনৈতিক ক্যারিয়ার শেষ হয়ে গেছে। যাইহোক, ১৯৬৮ সালে, তিনি রাষ্ট্রপতি পদের জন্য আরেকবার প্রতিদ্বন্দ্বিতা করেন এবং নির্বাচিতও হন, 'পপোলার ভোটে' হুবার্ট হামফ্রেকে এক শতাংশেরও কম পয়েন্টে পরাজিত করেন, পাশাপাশি তৃতীয় পক্ষের প্রার্থী জর্জ ওয়ালেসকে পরাজিত করেন।

নিক্সন ১৯৭৩ সালে ভিয়েতনাম যুদ্ধে আমেরিকান সম্পৃক্ততার অবসান ঘটান এবং একই বছর এর সাথে সামরিক খসড়ারও নিষ্পত্তি হয় (মার্কিন যুক্তরাষ্ট্রে, সামরিক যোগদান, যা সাধারণত  সামরিক খসড়া বা "মিলিটারি ড্রাফট" নামে পরিচিত, মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার ছয়টি সংঘাতে এই খসড়া নিযুক্ত করেছিল: আমেরিকান বিপ্লবী যুদ্ধ, আমেরিকান গৃহযুদ্ধ, প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, কোরিয়ান যুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধ)। ১৯৭২ সালে তার চীন সফর শেষ পর্যন্ত দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের  পথ উন্মোচন করে এবং এরপর তিনি সোভিয়েত ইউনিয়নের সাথে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল চুক্তিও সম্পন্ন করেন। তার রক্ষণশীল বিশ্বাসের সাথে ধাপে ধাপে, তার প্রশাসন ক্রমবর্ধমানভাবে ফেডারেল সরকার থেকে রাজ্যগুলিতে ক্ষমতা হস্তান্তর করে । নিক্সনের অভ্যন্তরীণ ঘরোয়া নীতিমালায় তিনি ৯০ দিনের জন্য মজুরি এবং মূল্য নিয়ন্ত্রণ আরোপ করতে, দক্ষিণের স্কুলগুলির বিচ্ছিন্নতা প্রয়োগ করতে, পরিবেশ সুরক্ষা সংস্থা প্রতিষ্ঠা করতে এবং ক্যান্সারের বিরুদ্ধে যুগোপযোগী উদ্যোগ গ্রহন করতে সক্ষম হয়েছিলেন।

উপরন্তু, তার প্রশাসন নিয়ন্ত্রিত পদার্থ আইন ('কন্ট্রোল্ড সাবস্টেন্সস এক্ট' (CSA) হল মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল মাদকদ্রব্য নীতিমালা প্রতিষ্ঠার একটি আইন যার অধীনে ইহার উৎপাদন, আমদানি, দখল, ব্যবহার এবং বিতরণ নিয়ন্ত্রিত হয়) এর ব্যাপারে পদক্ষেপ গ্রহন করেন এবং মাদকের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। তিনি অ্যাপোলো ১১ চাঁদের অবতরণেও সভাপতিত্ব করেছিলেন, যা ছিল স্পেস রেস {স্পেস রেস ছিল উচ্চমানের মহাকাশযান সক্ষমতা অর্জনের জন্য দুটি "কোল্ড ওয়ার" - [কোল্ড ওয়ার, যা সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন এবং তাদের নিজ নিজ মিত্রদের মধ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনার সময়কে বোঝায়। উক্ত শব্দটি ব্যবহার করা হয় কারণ দুটি পরাশক্তির মধ্যে সরাসরি কোনো বড় মাপের লড়াই ছিল না, কিন্তু তারা প্রত্যেকেই 'প্রক্সি যুদ্ধ' নামে পরিচিত বড় আঞ্চলিক সংঘর্ষে বিরোধী পক্ষকে সমর্থন করেছিল] প্রতিদ্বন্দ্বী মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে ২০ শতকের একটি প্রতিযোগিতা} প্রতিযোগিতার তৎকালীন সমাপ্তি। ১৯৭২ সালে তিনি জর্জ ম্যাকগভর্নকে পরাজিত করার সময় একটি ঐতিহাসিক 'নির্বাচনী-ল্যান্ডস্লাইড'- ("ল্যান্ডস্লাইড" হল এমন একটি নির্বাচনে বিজয় যেখানে একজন ব্যক্তি বা রাজনৈতিক দল তাদের প্রতিপক্ষের চেয়ে অনেক বেশি ভোট বা আসন পায়) নিয়ে পুনরায় নির্বাচিত হন।

তার দ্বিতীয় মেয়াদে, নিক্সন 'ইয়োম কিপপুর' যুদ্ধে ইসরায়েলি ক্ষয়ক্ষতি  করার জন্য একটি এয়ারলিফটের (অপারেশন নিকেল গ্রাস ১৯৭৩ সালের ইয়োম কিপ্পুর যুদ্ধের সময় ইস্রায়েলে অস্ত্র ও সরবরাহ সরবরাহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা পরিচালিত একটি কৌশলগত এয়ারলিফ্ট অপারেশন। ৩২ দিনের মধ্যে, ইউনাইটেড স্টেটস এয়ার ফোর্স (USAF) মিলিটারি এয়ারলিফ্ট কমান্ড (MAC) ২২,৩২৫ টন ট্যাঙ্ক, আর্টিলারি, গোলাবারুদ এবং সরবরাহ পাঠিয়েছে) আদেশ দেন, একটি সংঘাত যার ফলে দেশে তেল সংকট দেখা দেয়।

১৯৭৩ সালের শেষের দিকে, ওয়াটারগেটে নিক্সন প্রশাসনের জড়িত থাকার কারণে কংগ্রেস এবং দেশে তার সমর্থন হ্রাস পায়। ৯ আগস্ট, ১৯৭৪-এ, প্রায় নির্দিষ্ট অভিশংসন এবং অফিস থেকে অপসারণের মুখোমুখি হয়ে, নিক্সন রাষ্ট্রপতির পদ থেকে পদত্যাগ করেন।

পরে, তার উত্তরাধিকারী জেরাল্ড ফোর্ড তাকে ক্ষমাপত্র প্রদান করেন। অবসর গ্রহণের প্রায় ২০ বছর সময়, নিক্সন তার স্মৃতিকথা এবং অন্যান্য  নয়টি বই লিখেছিলেন। তিনি অনেক বিদেশ সফর করেছেন, একজন প্রবীণ রাষ্ট্রনায়ক এবং বিদেশী বিষয়ের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞের মতো তার ভাবমূর্তি পুনর্বাসন করেছেন।১৮ এপ্রিল, ১৯৯৪ তারিখে তিনি একটি দুর্বল স্ট্রোকের শিকার হন এবং চার দিন পরে ৮১ বছর বয়সে তিনি মারা যান।ইতিহাসবিদ এবং রাজনৈতিক বিজ্ঞানীদের সমীক্ষায় নিক্সনকে সাধারণের চেয়ে নিম্নবর্গের রাষ্ট্রপতি হিসাবে স্থান দেওয়া হয়। যাইহোক, উক্ত সমীক্ষাটি জটিলতাপূর্ণ প্রমাণিত হয়েছে ও রাষ্ট্রপতি থাকা কালীন সাফল্য গুলো তার কার্যালয় থেকে পদত্যাগের পরিস্থিতির পরিপন্থী বলে প্রতীয়মান হয়েছে।।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

রিচার্ড মিলহাউস নিক্সন ক্যালিফোর্নিয়ার ইওরবা লিন্ডা শহরে, পরিবারিক লেবু বাগানস্থ তার পিতার তৈরি বাড়িতে ৯ জানুয়ারী, ১৯১৩-এ জন্মগ্রহণ করেছিলেন। তার পিতামাতা ছিলেন হান্না (মিলহাউস) নিক্সন এবং ফ্রান্সিস এ. নিক্সন। তার মা ছিলেন একজন কোয়েকার, এবং তার বাবা মেথডিজম (মেথডিজম হল প্রোটেস্ট্যান্ট খ্রিস্টধর্মের একটি শাখা যা ১৮ শতকে ইংল্যান্ডে উদ্ভূত হয়েছিল) থেকে কোয়েকার ধর্মে ধর্মান্তরিত হন। নিক্সন মাতৃ সূত্রে আদি ইংরেজ বসতি স্থাপনকারী টমাস কর্নেলের বংশধারার উত্তরসূরি ; যিনি এজরা কর্নেলের (কর্নেল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা), জিমি কার্টার এবং বিল গেটসেরও পূর্বপুরুষ ছিলেন।

নিক্সন কোয়েকার সম্প্রদায়ের মধ্যে বেড়ে ওঠেন যেখানে কিছু নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হতো, যার মধ্যে অ্যালকোহল পান, নৃত্য এবং খারাপ ভাষা ব্যবহার করার মতো কাজগুলো নিষিদ্ধ ছিল। নিক্সনের চার ভাই ছিল: হ্যারল্ড (1909-1933), ডোনাল্ড (1914-1987), আর্থার (1918-1925), এবং এডওয়ার্ড (1930-2019) এবং তাদের সবাইকে মধ্যযুগীয় বা কিংবদন্তি ব্রিটেনে রাজত্ব করা রাজাদের নামে নামকরণ করা হয়েছিল; উদাহরণস্বরূপ, রিচার্ডের নামকরণ করা হয়েছিল রিচার্ড দ্য লায়নহার্টের নামে।

জীবনের শুরুর দিকে নিক্সনকে অত্যন্ত কষ্টময় একটি সময় পাড় করতে হয়েছিল, এবং তিনি প্রায়শই আইজেনহাওয়ারের একটি কথা স্মরণ করতেন যা তারই বাল্যকালের স্বরুপ বর্ণনা করে: "আমরা খুবই দরিদ্র ছিলাম, কিন্তু এর সবচাইতে ভালো দিকটি হল আমরা এটা জানতাম না।"

১৯২২ সালে, নিক্সনদের লেবু ব্যবসায় ব্যার্থতার পর তারা সপরিবারে ক্যালিফোর্নিয়ার হুইটিয়ারে স্থানান্তরিত হয়। সেখানে তারা কোয়েকারদের সাথে একটি এলাকায় বসবাস করা শুরু করে, এবং নিক্সনের বাবা ফ্রাঙ্ক একটি মুদি দোকান এবং গ্যাস স্টেশন চালু করেন। দুঃখজনকভাবে, নিক্সনের ছোট ভাই আর্থার ১৯২৫ সালে মাত্র সাত বছর বয়সে একটি অল্পসময়ের অসুস্থতায় মারা যায়। নিক্সনের বয়স যখন বারো বছর, ডাক্তাররা তার ফুসফুসে একটি দাগ খুঁজে পান এবং যেহেতু তার পরিবারের যক্ষ্মা রোগের ইতিহাস ছিল, তাই তাকে খেলাধুলা এড়িয়ে চলতে বলা হয়েছিল। কিন্তু পরে দেখা গেল যে স্পটটি অতীতের নিউমোনিয়া সংক্রমণের টিস্যু ছিল।

প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা[সম্পাদনা]

কলেজ এবং ল স্কুল[সম্পাদনা]

কর্মজীবন এবং বিবাহের প্রথম জীবন[সম্পাদনা]

মিলিটারী সার্ভিস[সম্পাদনা]

ইউএস হাউস অফ রিপ্রেজেন্টেটিভস (1947-1950)[সম্পাদনা]

মার্কিন সিনেট (1950-1953)[সম্পাদনা]

ভাইস প্রেসিডেন্সি (1953-1961)[সম্পাদনা]

১৯৬০ রাষ্ট্রপতির প্রচারণা[সম্পাদনা]

১৯৬২ ক্যালিফোর্নিয়া সরকারী প্রচারণা[সম্পাদনা]

মরুভূমির বছর[সম্পাদনা]

১৯৬৮ রাষ্ট্রপতির প্রচারণা[সম্পাদনা]

প্রেসিডেন্সি (1969-1974)[সম্পাদনা]

পোস্ট-প্রেসিডেন্সি (1974-1994)[সম্পাদনা]

মৃত্যু এবং অন্ত্যেষ্টিক্রিয়া[সম্পাদনা]

লেগাসি[সম্পাদনা]

ব্যক্তিত্ব এবং পাবলিক ইমেজ[সম্পাদনা]

বই[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]