আইনজীবী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আইনজীবী হলেন 'ব্যবহারজীবী' যিনি একজন এডভোকেট, ব্যারিস্টার, এটর্নি বা সলিসিটর বা আইনি উপদেশক। আইনজীবী মূলত আইনের তাত্বিক বিষয়গুলির বাস্তব প্রয়োগের মাধ্যমে ব্যক্তির বা সংস্থার আইনি সমস্যার সমাধানের কাজ করে থাকেন।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

অস্ট্রেলিয়াযে আইনজীবী বলতে সলিসিটর ও ব্যারিস্টার উভয়কেই বোঝানো হয়ে থাকে। ইংল্যান্ড ইংল্যান্ডে ল'ইয়ার বা আইনজীবী বলতে সংরক্ষিত বা অসংরক্ষিত ক্ষেত্রে আইনি সহায়তাদানকারী ব্যক্তিকে বোঝানো হয় যাদের মধ্যে ব্যারিস্টার ও সলিসিটর কেও ধরা হয়ে থাকে। দক্ষিণ এশিয়ায় প্রচলিত কথায় আইনজীবী বলা হয়েও আসল শব্দটি হল এডভোকেট যা এডভোকেট এক্ট - ১৯৬১ তে সংজ্ঞায়িত করা আছে। স্কটল্যান্ড এ আইনজীবী বলতে আইনে দক্ষ ও প্রশিক্ষিত ব্যক্তিকে বোঝানো হয়ে থাকে।

দায়িত্ব[সম্পাদনা]

শিক্ষা[সম্পাদনা]

বিভিন্ন দেশে আইনের শিক্ষাপ্রণালী ও যোগ্যতা বিভিন্ন প্রকার। কলেজ বা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পঠন পাঠন হয়। স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী প্রদান পরীক্ষা, উপযুক্ত সরকারি প্রশিক্ষণের মাধ্যমে দেওয়া হয়ে থাকে। আমেরিকা ও ইংল্যান্ডের ল স্কুল গুলিতে পড়ানো হয় এবং আমেরিকায় বার এসোশিয়েশন বা আইনজীবী সংঘ ঠিক করে কোন ল স্কুলের ডিগ্রী গ্রহণযোগ্য ও সর্বোত্তম। আমেরিকার মত কানাডাতে (কুইবেক বাদে) স্নাতক স্তরের আইন ডিগ্রী ল স্কুল গুলি থেকে দেওয়া হয় এবং এগুলির প্রায় সবই কোনো না কোনো বিশ্ববিদ্যালয়ের অধীন। অন্যান্য সমস্ত মূলত শিল্পোন্নত দেশগুলিতে পূর্ন সময়ের আইন শিক্ষার প্রচলন আছে। উন্নয়নশীল দেশে অবশ্য আংশিক সময়ের শিক্ষা প্রচলিত, যেখানে ছাত্রদের কাজ করা ও তার উপার্জিত অর্থে পড়াশোনা করার রীতি প্রচলিত।

পেশাগত সংগঠন ও নীতি[সম্পাদনা]

কোথাও কোথাও বিচার বিভাগ, কেন্দ্রীয় বিচার মন্ত্রক আইনজীবীদের প্র‍্যাকটিশ অনুমতি অধিকার প্রদান ও নীতিমালা গঠনের বিষয়টি দেখে।

সংস্কৃতিতে[সম্পাদনা]

ক্ষতিপূরণ[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

উপাধি[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]