সেভেন্থ ডে এডভান্টিস্ট মণ্ডলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Seventh-day Adventist Church
Adventist Symbol.svg
The Seventh-day Adventist logo
প্রকারভেদProtestant
অভিষেকAdventist
ধর্মতত্ত্বArminianism, Seventh-day Adventist theology
PolityPresbyterian/Episcopal
PresidentTed N. C. Wilson
অঞ্চলWorldwide
প্রতিষ্ঠাতা
উৎপত্তি২১ মে ১৮৬৩; ১৫৯ বছর আগে (1863-05-21)
Battle Creek, Michigan, U.S.
Branched fromMillerites
Separations
সন্ন্যাস সংঘ95,297 churches[১],
72,975 companies[১]
সদস্য21,760,076[১]
Pastors20,924[১]
হাসপাতাল229[১]
নার্সিং হোম129[১]
Aid organizationAdventist Development and Relief Agency
প্রাথমিক বিদ্যালয়6,623[১]
মাধ্যমিক বিদ্যালয়2,640[১]
উচ্চশিক্ষা প্রতিষ্ঠান118[১]
অন্যান্য নামAdventist church, SDA (informal)
ওয়েবসাইটadventist.org

সেভেন্থ ডে এডভান্টিস্ট মণ্ডলী [ক] হলো একটি অ্যাডভেন্টিস্ট প্রোটেস্ট্যান্ট খ্রিস্টান সম্প্রদায় যা শনিবার পালন করে, খ্রিস্টান (গ্রেগরিয়ান) এবং হিব্রুতে সপ্তাহের সপ্তম দিন। ক্যালেন্ডার, বিশ্রামবার হিসাবে, [২] এবং যীশু খ্রীষ্টের আসন্ন দ্বিতীয় আগমন (আবির্ভাব) এর উপর এর জোর। 19 শতকের মাঝামাঝি সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে মিলেরিট আন্দোলন থেকে এই সম্প্রদায়ের বিকাশ ঘটে এবং এটি আনুষ্ঠানিকভাবে ১৮৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। এর সহ-প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন এলেন জি. হোয়াইট, যার বিস্তৃত লেখা এখনও গির্জার দ্বারা উচ্চ সম্মানের সাথে গৃহীত হয়। সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চের ধর্মতত্ত্বের বেশিরভাগই সাধারণ ইভাঞ্জেলিক্যাল খ্রিস্টান শিক্ষার সাথে মিলে যায়, যেমন ট্রিনিটি এবং ধর্মগ্রন্থের অপূর্ণতা। ক্লেশ-পরবর্তী স্বতন্ত্র শিক্ষার মধ্যে রয়েছে মৃতদের অচেতন অবস্থা এবং তদন্তমূলক বিচারের মতবাদ। গির্জা খাদ্য ও স্বাস্থ্যের উপর জোর দেয়, যার মধ্যে রয়েছে কোশের খাদ্য আইন মেনে চলা, নিরামিষবাদের সমর্থন করা, এবং মানব প্রকৃতি সম্পর্কে এর সামগ্রিক দৃষ্টিভঙ্গি—অর্থাৎ শরীর, আত্মা এবং আত্মা এক অবিচ্ছেদ্য সত্তা গঠন করে। চার্চ বিশ্বাস করে যে "ঈশ্বর মহাবিশ্ব সৃষ্টি করেছেন, এবং সাম্প্রতিক ছয় দিনের সৃষ্টিতে আকাশ এবং পৃথিবী, সমুদ্র এবং তাদের মধ্যে যা কিছু আছে তা তৈরি করেছেন এবং সপ্তম দিনে বিশ্রাম নিয়েছেন"। বিবাহকে একজন পুরুষ এবং একজন মহিলার মধ্যে আজীবন মিলন হিসাবে সংজ্ঞায়িত করা হয়। খ্রিস্টের দ্বিতীয় আগমন, এবং মৃতদের পুনরুত্থান, সরকারী বিশ্বাসের মধ্যে রয়েছে।

ওয়ার্ল্ড চার্চটি সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্টদের একটি সাধারণ সম্মেলন দ্বারা পরিচালিত হয়, যেখানে ছোট অঞ্চলগুলি বিভাগ, ইউনিয়ন সম্মেলন এবং স্থানীয় সম্মেলন দ্বারা পরিচালিত হয়। সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চ বর্তমানে "বিশ্বব্যাপী দ্রুততম ক্রমবর্ধমান এবং সর্বাধিক বিস্তৃত চার্চগুলির মধ্যে একটি", [২] বিশ্বব্যাপী 21 মিলিয়নেরও বেশি লোকের বাপ্তাইজিত সদস্য এবং 25 মিলিয়ন অনুসারী সহ। [১] 2007 সালের মে পর্যন্ত, এটি বিশ্বের দ্বাদশ বৃহত্তম ধর্মীয় সংস্থা এবং ষষ্ঠ বৃহত্তম উচ্চ আন্তর্জাতিক ধর্মীয় সংস্থা ছিল। এটি জাতিগত এবং সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় এবং 215 টিরও বেশি দেশ এবং অঞ্চলে একটি মিশনারি উপস্থিতি বজায় রাখে। চার্চটি ৭,৫০০ টিরও বেশি স্কুল পরিচালনা করে যার মধ্যে রয়েছে ১০০টিরও বেশি পোস্ট-সেকেন্ডারি প্রতিষ্ঠান, অসংখ্য হাসপাতাল এবং বিশ্বব্যাপী প্রকাশনা সংস্থা, সেইসাথে অ্যাডভেন্টিস্ট ডেভেলপমেন্ট অ্যান্ড রিলিফ এজেন্সি (ADRA) নামে পরিচিত একটি মানবিক সহায়তা সংস্থা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Seventh-Day Adventists World Church Statistics 2021"। মার্চ ১, ২০২২। 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Feichtinger 2016 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি