মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি
The President Of The United States Of America
Seal of the President of the United States.svg
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সীল
Flag of the President of the United States of America.svg
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির নিশান
দায়িত্ব
ডোনাল্ড ট্রাম্প

জানুয়ারি ২০, ২০১৭ (২০১৭-০১-২০) থেকে
সম্বোধন জনাব রাষ্ট্রপতি (অনানুষ্ঠানিক) ; মহামান্য (প্রচলিত); মান্যবর (কূটনৈতিক,যুক্তরাষ্ট্রের বাইরে )
প্রাতিষ্ঠানিক অবস্থান হোয়াইট হাউস
ওয়াশিংটন, ডি.সি.
মেয়াদ চার বছর
একবার নবীকরণযোগ্য
উদ্বোধনী ধারক জর্জ ওয়াশিংটন
এপ্রিল 30, 1789
গঠন মার্কিন যুক্তরাষ্ট্র সংবিধান
মার্চ 4, 1789
বেতন $400,000 বার্ষিক
ওয়েবসাইট The White House

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হলেন দেশটির সরকার ও রাষ্ট্রের প্রধান। রাষ্ট্রতি সেদেশের ফেডারেল শাখাগুলোর নির্বাহী শাখাগুলোর প্রধান এবং তার দায়িত্ব হল সংবিধানের মাধ্যমে প্রদত্ত এবং কংগ্রেস কর্তৃক লিখিত রাষ্ট্রীয় আইনের যথাযথ প্রয়োগ করা। যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় ধারার মাধ্যমে রাষ্ট্রপতিকে সশস্ত্র বাহিনীর প্রধানের দায়িত্ব অর্পণ করা হয়েছে এবং তাকে দেয়া হয়েছে প্রভূত ক্ষমতা। শুধুমাত্র রাষ্ট্রপতির জন্য কিছু নির্দিষ্ট ক্ষমতা রয়েছে, যেমন, তিনি কংগ্রেসের উভয় কক্ষের ভোটে পাশ হয়ে আসা কোন বিল বা আইনেও ভেটো প্রয়োগ করতে পারেন। তিনি নিজের মত করে একটি উপদেষ্টা কেবিনেট তৈরি করতে পারেন এবং বিশেষ ক্ষমা ঘোষণা করতে পারেন। সিনেটের আস্থা ও উপদেশে তিনি বিভিন্ন চুক্তি সম্পাদন করতে পারেন, বিভিন্ন যুক্তরাষ্ট্রীয় দূত, বিচারক এবং এমনকি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি নিয়োগ দিতে পারেন। অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের অন্যান্য কিছু কর্মকর্তার মত রাষ্ট্রপতিরও ক্ষমতাকেও কিছুটা সীমাবদ্ধ করা হয়েছে যাতে কোন একক ব্যক্তি নিরঙ্কুশ প্রভাব-প্রতিপত্তি অর্জন করতে না পারে।

যোগ্যতা[সম্পাদনা]

রাষ্ট্রপতি পদে জন্মসূত্রে নাগরিক এবং অন্তত ১৪ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকেরাই নির্বাচিত হতে পারেন।এবং ৩৫ বছর বয়স্ক হতে হবে।

মেয়াদ[সম্পাদনা]

৪ বছর পর পর রাষ্ট্রপতি নির্বাচন হয়ে থাকে। একজন রাষ্ট্রপতি কেবল মাত্র দুইবার পূর্ণ মেয়াদের জন্য নির্বাচিত হতে পারেন। এছাড়া কোনো কারণে রাষ্ট্রপতির পদ খালি হলে সেই দায়িত্ব যিনি গ্রহণ করবেন, তিনি এই মেয়াদের ২ বছর এবং পরে সর্বোচ্চ ২ মেয়াদের জন্য, এভাবে সর্বমোট ১০ বছর ক্ষমতায় থাকতে পারেন।

রাষ্ট্রপতিদের তালিকা[সম্পাদনা]