উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:VP থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ


'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' শব্দাবলির পরিমার্জন বিবেচনার প্রস্তাব[সম্পাদনা]

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগণ,

আমাদের সকলের ঐকান্তিক প্রয়াসে বাংলা উইকিপিডয়ার কলেবর ধীরে ধীরে বাড়ছে। নতুন নতুন আগ্রহীগণ যুক্ত হচ্ছেন এবং ঝরেও পড়ছেন। যারা ঝরে পড়ছেন তাদের একটি উল্লেখযোগ্য অংশ উৎসাহ হারিয়ে ফেলছেন 'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' এই বাক্য দেখে। সার্বিক পরিস্থিতিতে আমি এই বাক্যটি কিছুটা পরিমার্জন বিবেচনা করার প্রস্তাব তুলছি।

কথায় বলে, "কথায় কী এসে যায়"! কিন্তু বাস্তবতা হচ্ছে কথা বা ভাষা মানুষের ভাব আদান-প্রদানের প্রধান মাধ্যম হওয়াতে যুৎসই একটি শব্দ বা বাক্য অনেক সময় অনেক ভুল বোঝাবুঝির সম্ভাবনা রহিত করতে পারে। অন্যদিকে লেখ্য ভাষায় মনের ভাব যথাযথ প্রকাশের প্রতিকূলতা একটু বেশিই। কারণ লেখ্য ভাষাতে বক্তার মুখের অভিব্যক্তি, গলার স্বর ইত্যাদি অনুপস্থিত থাকায় একই বাক্য বন্ধুভাবাপন্ন না শক্রুভাবাপন্ন সেটা বোঝা পাঠকের জন্য সময়ে সময়ে দুষ্কর হয়ে পড়তে পারে। এইজন্যই বোধকরি কথা সাহিত্যিকদের শব্দশিল্পী বলা হয়, তারা তাদের লেখনীতেও মনের ভাব দ্ব্যর্থহীনভাবে ফুটিয়ে তুলতে পারেন।

আমরা যদি অতীতের 'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' এর আলোচনাগুলোর দিকে তাকাই সেগুলোর সবচেয়ে সাধারণ (Common) কথাগুলো হচ্ছে, "অপসারণ প্রস্তাব দেয়ার মানেই অপসারণ করা নয়, এটি আলোচনার সূত্রপাত মাত্র"। অর্থাৎ নিবন্ধটি অপসারণ করা হবে কিনা সেটি বিবেচনা করা হচ্ছে। কিন্তু ট্যাগের শিরোনামে 'বিবেচনা' শব্দটি না থাকায় বিষয়টি নতুনদের জন্য বোঝা দুষ্কর হয়ে পড়ে এবং তারা এটিকে একটি শত্রুভাবাপন্ন বাক্য হিসেবে আমলে নেন এবং সেখান থেকে তিল তালে রূপান্তর শুরু হয়। এতে দুই পক্ষেরই প্রচুর সময়, শ্রম, মানসিক শক্তি ক্ষয় হয় এবং পরিশ্রমের তেমন বিনিময় পাওয়া যায় না।

যেহেতু আমাদের বারংবার একই জিনিস ব্যাখ্যা করতে হচ্ছে, তাই আমার প্রস্তাব হচ্ছে আমরা এই ট্যাগের বঙ্গানুবাদে একটু পরিবর্তন/ পরিমার্জন করে "নিবন্ধ অপসারণ বিবেচনার প্রস্তাব" করি তাহলে মূল বিষয়ে ছাড় না দিয়েও ভাষাগত দ্ব্যর্থতা দূর করার প্রয়াস নিতে পারি।

এই পরিমার্জন প্রস্তাবটি বিবেচনা করার সাথে সাথে কয়েকটি সম্ভাব্য অতি-সাধারণ যুক্তি সামনে আসতে পারে। আমি এখানে সেগুলোর একটু উত্তর দেয়ার চেষ্টাও করছি-

যুক্তি ১ : ইংরেজিতে তো সরাসরি বলছে, বাংলায় এত ঘোরাবার দরকার কী?
উত্তর : ইংরেজি "Proposed deletion" বাক্যটির বঙ্গানুবাদ হিসেবে "অপসারণ প্রস্তাব" মোটেই ভুল নয়। তবে এখানে ভাবানুবাদ চিন্তা করলে একটু সৃজনশীলতার সুযোগ নিশ্চয়ই আছে। ভাষা এবং সংস্কৃতির পার্থক্যের কারণে অনেক সময়ই আক্ষরিক বঙ্গানুবাদের চাইতে ভাবানুবাদ বেশি যুৎসই।
যুক্তি ২ : আমরা তো আমাদের দিক থেকে পরিষ্কার বাংলা ভাষায় বলছি। কেউ ভুল বুঝলে আমাদের কি করার আছে?
উত্তর : ব্যক্তিগতভাবে আমার সরল বুদ্ধিতে আমি যা বুঝি তা হল- মনের ভাব যার, অন্যকে সেটা ভালভাবে বুঝিয়ে বলার দায়িত্বও তার। "তুমি যাহা লিখিবে লোকে পড়িবামাত্র যেন তাহা বুঝিতে পারে। যাহা লিখিলে, লোকে যদি তাহা না বুঝিতে পারিল, তবে লেখা বৃথা" - আমার নয়, শ্রী বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উক্তি।
যুক্তি ৩ : এইসব বাক্য-টাক্য শুধরে কিছু লাভ হবে না। যাদের ঝামেলা করার তারা ঝামেলা করবেই!
উত্তর : হয়ত করবে। হয়ত বর্তমানের চাইতে কম করবে। হতে পারে কোন উপকারই হবে না। কিন্তু আমাদের দিক থেকে প্রয়াস আমরা চালাতেই পারি। হতে পারে এই প্রয়াসের অভিজ্ঞতা থেকে আরো নতুন কোন সৃজনশীল বুদ্ধি/ ধারণা পাওয়া যেতে পারে।


আমাদের পক্ষ থেকে বন্ধুত্বপূর্ণ হাতটি আমরা সবসময় বাড়িয়ে রাখছি। সেটি যেন অন্যরা ভাল করে ধরে পারে সেজন্য তাদেরকেও একটু সাহায্য আমরা করতেই পারি, তাই না?

ধন্যবাদ।

তারুণ্য আলাপ • ১৫:৩০, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অপসারণ প্রস্তাবনা নিয়ে এমন সুচিন্তিত মতামত প্রকাশের জন্য শাবাব ভাইকে সাধুবাদ জানাই। বঙ্গানুবাদে একটু পরিবর্তন/পরিমার্জন করে যদি তা নতুন সম্পাদকের কাছে তা সহজভাবে তুলে ধরা যায় তাতে আমি দোষের কিছু দেখি না। এমনটা করা যেতেই পারে। প্রস্তাবে Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
আমি খুব একটা আগ্রহী নয়। "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" যদি ভেঙে বলি তাহলে হবে "একটা নিবন্ধ যা অপসারণ করার জন্য প্রস্তাব করা হয়েছে", এটার কোথাও "অপসারণ করা হবে" নেই বা সেই অর্থ প্রকাশ করেও না, আমার মনে হয় না এটি বোঝা দুষ্কর কিছু। অন্যদিকে কারিগরি দিক থেকে শুধু প্রশাসকরাই একটা নিবন্ধ অপসারণ করবে নাকি করবে না তার "বিবেচনা" করতে পারে, অন্যরা প্রস্তাব করতে পারে মাত্র। যেহেতু নিবন্ধ অপসারণের প্রস্তাবটা উইকিপিডিয়ানদের নিকট করা হয় (মতামতে জন্য) তাই 'বিবেচনা' যোগ করে উইকির প্রশাসনকে টেনে আনা উচিত হবে না (কোন সময় কেউ একটা ভুল করলে দোষ হবে সবার)।
অতীতে কিছু অপসারণের প্রস্তাবনায় প্রস্তাবক ভুলভাবে প্রস্তাব করার কারণে পরে "অপসারণ প্রস্তাব দেয়ার মানেই অপসারণ করা নয়, এটি আলোচনার সূত্রপাত মাত্র" কথাগুলি এসেছে। এটার দায়ভার "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" শিরোনামকে দেয়া যাবে না। তাছাড়া এটি নিয়মিত কোন ঘটা ঘটনা নয়। "নিবন্ধ অপসারণ বিবেচনার প্রস্তাব" কথাটায় কেমন একটা শুষ্কতার ছাপ আসে, ভালোভাবে বলতে হবে "নিবন্ধ অপসারণ করার জন্য বিবেচনার প্রস্তাব" বা "নিবন্ধ অপসারণের জন্য বিবেচনার প্রস্তাব" কিন্তু এত বড় শিরোনামের পক্ষেও নয়।
এবার এটা বাস্তবায়ন করতেও অনেক কিছু করা লাগবে। অনেকগুলি টেমপ্লেট সংশোধন করতে হবে, পুরনোগুলিকে নামের সাথে সামঞ্জস্য আনতে প্রায় হাজার খানেক পাতা স্থানান্তর করতে হবে, প্রায় ২ হাজার পাতায় বাক্যে সম্পাদনা করতে হবে। এছাড়া উইকির বাইরে অন্য উইকি যেমন উইকিউপাত্ত, কমন্সে, অ্যাপ অনুবাদে, মিডিয়াউইকিতে সামঞ্জস্য আনতে হবে। যুক্তি ৩ বলেই দিয়েছেন, অনেক লোক আছে যাদের হাজার বুঝাইলেও বুঝে না। বাক্যকে একটু নরম করে ২০ থেকে ১৯-এ আনতে যেটার লাভ খুবই ক্ষীণ তার জন্য এত কিছু করার পক্ষে নই।
"নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" সরল, সংক্ষিপ্ত বাক্য, এটা সরাসরি যা করতে চাইছে সেই কর্মকেই নির্দেশ করছে। "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" পরিভাষা অতীত-বর্তমান উইকিপিডিয়ান মধ্যে পরিচিত একটি পরিভাষা, ইতিপূর্বে উইকির বাইরে প্রচুর জায়গায় এই পরিভাষা ব্যবহৃত হয়েছে। ইত্যাদি বিবেচনায় আমি বর্তমান "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" নামে থাকার পক্ষে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় হাজারের বেশি নিবন্ধ লিখেছেন যারা[সম্পাদনা]

প্রিয় সবাই, বাংলা উইকিপিডিয়া এখন পর্যন্ত মোট ১৩ জন অবদানকারী হাজারের বেশি নিবন্ধ তৈরি করেছেন। তাদের সবাইকে নিয়ে একটি ব্লগ লিখেছি। যারা হাজার ক্লাবে চলে গিয়েছেন তাদের সবাইকে অভিনন্দন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৭, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সবাইকে সহস্র অভিনন্দন।--সুমিতা রায় দত্ত (আলাপ) ১৯:৪৬, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আগস্টে অনুষ্ঠিত হবে সুইডেনে উইকিম্যানিয়া ২০১৯ , তার বৃত্তির সংযোগ[সম্পাদনা]

আগস্টে অনুষ্ঠিত হবে সুইডেনে উইকিম্যানিয়া। যোগ দিতে বৃত্তির জন্য আবেদন করুন এখানে। আবেদনের শেষ তারিখ ১৫ মার্চ ২০১৯

--সুমিতা রায় দত্ত (আলাপ) ২০:২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলোচনা নিয়ে আমাদের সাথে আলোচনা করুন[সম্পাদনা]

Trizek (WMF) ১৫:০০, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Hello!
Sorry to use English, দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন!
Your community is listed on the page for that consultation. Prompri created a page, but that page has been deleted by Suvray for technical reasons (if I've understood correctly).
Do you plan to recreate that page and host that important consultation?
Thank you, Trizek (WMF) (আলাপ) ১৭:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTrizek (WMF): Hey, the page was a machine translation. Bangla is not a very big community so I believe opening a separate thread on this page (village pump) is sufficient and will do it shortly. Thanks. ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Thank you for your explanation, ~ যুদ্ধমন্ত্রী. Looking forward the update about your community. :) Trizek (WMF) (আলাপ) ১৮:২১, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানে যোগদানের অনুরোধ[সম্পাদনা]

সুধী,

আমরা নিশ্চয় সকলেই চাই যে নিবন্ধের ছবিগুলির লেবেল বাংলা ভাষায় হোক। এজন্য সকল সম্পাদকের সহযোগ দরকার। অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানে, কেমন করে আপনি কাজটি সম্পন্ন করবেন, তা নীচের সংযোগে দেওয়া ইংরাজী ভিডিওর মাধ্যমে বুঝতে পারবেন, কিছু উদাহরণও দেওয়া আছে।

  • অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানের সংযোগ এটি
  • চারটি টিন্ডা দিয়ে আপনার নাম দিতে পারবেন এখানে
  • বাংলাতে যে ছবিগুলির লেবেল অনুবাদ করতে হবে তার তালিকা, দরকারমত টেমপ্লেটটি বানানোর বিধি এবং অভিযানের বিষয়শ্রেণীটির নাম এখানে
  1. অভিযান চলাকালীন তালিকাটি বদলানো যাবে না।
  2. অভিযানের সময়কাল ২১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ অবধি।
  3. আমার/আপনার সবার এই অভিযানে বাংলায় অনুবাদিত ছবি দেখতে পাব এখানে
  4. পুরস্কারের খবর এখানে

আপনাদের অনুবাদ শুভ হোক। কোনপ্রকার বুঝতে অসুবিধা হলে যোগাযোগ করুন Gnome-edit-redo.svgMarajozkee:, Gnome-edit-redo.svgMoheen: অথবা আমাকে।

--সুমিতা রায় দত্ত (আলাপ) ১৫:১৭, ২২ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আংশিক বাধাদান সরঞ্জাম চালুর প্রস্তাব[সম্পাদনা]

এটি দেখতে কেমন হবে তা দেখুন

প্রিয় সবাই, কিছুদিন আগে ইতালীয় উইকিপিডিয়া ও মেটা উইকিতে আংশিক বাধাদান নামে একটি সরঞ্জাম চালু করা হয়েছে। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে বাধাদান যে সরঞ্জাম রয়েছে তার মাধ্যমে কোন ব্যবহারকারীকে বাধা দিতে হলে পুরো সাইটেই বাধাদান করতে হয়। এই নতুন সরঞ্জামটির বৈশিষ্ট্য হল, একজন ধ্বংসপ্রবণ ব্যবহারকারীকে পুরো সাইটে বাধা না দিয়ে নির্দিষ্ট পাতায় অথবা নির্দিষ্ট নামস্থান ধরে বাধা দেওয়া যাবে। এতে উক্ত ব্যবহারকারী শুধুমাত্র ওই সব বাধাদানকৃত পাতাগুলো সম্পাদনা করতে পারবেন না তবে অন্যান্য সম্পাদনা করতে পারবেন। পূর্বের পুরো সাইটে বাধাদান সরঞ্জামটিও থাকবে সাথে সাথে আংশিক বাধাদানের নতুন এই সরঞ্জামের অপশনটি শুধু যুক্ত হবে আর কোন পরিবর্তন হবে না। অনেক ব্যবহারকারী আছেন যারা শুধু নির্দিষ্ট পাতায় ধ্বংসপ্রবণ সম্পাদনা করেন কিন্তু এমনিতে তাদের সামগ্রিক উদ্দেশ্য ভালোই থাকে, এটা এমন ধ্বংসপ্রবণ ব্যবহারকারীদের ক্ষেত্রে কাজে আসবে। এমনিতে সরঞ্জামটি কোন ক্ষতি করছে না বরং প্রশাসকদের কিছুটা বাড়তি সুবিধা প্রদান করবে ধ্বংসপ্রবণতা রোধে। তাই আমি বাংলা উইকিপিডিয়াতেও সরঞ্জামটি আনার প্রস্তাব করছি। বিস্তারিত পড়ুন: মেটাতে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৬, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

  1. Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি।--আবু সাঈদ (আলাপ) ১৫:৫৮, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:৩১, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
  3. Symbol support vote.svg সমর্থন রইল। -- S Shamima Nasrin (আলাপ) ১৫:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন ~মহীন (আলাপ) ০৪:৩০, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:৩৮, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
  6. Symbol support vote.svg সমর্থন----জয়ন্ত (আলাপ - অবদান) ০৫:২০, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
  7. স্বীয় Symbol support vote.svg সমর্থন ব্যক্ত করছি। - Suvray (আলাপ) ১৫:০৪, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
  8. Symbol support vote.svg সমর্থন--মহামতি মাসুম (আলাপ) ১১:১৯, ৬ মার্চ ২০১৯ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন - Ahmad ১৫:৩০, ৯ মার্চ ২০১৯ (ইউটিসি)
  10. Symbol support vote.svg সমর্থন - বোধিসত্ত্ব (আলাপ) ০৯:০৪, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)
  11. Symbol support vote.svg সমর্থন -IqbalHossain (আলাপ) ১০:৫৯, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)
  12. Symbol support vote.svg সমর্থন -খাঁ শুভেন্দু (আলাপ) ২০:১২, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

উপজেলা চেয়ারম্যান[সম্পাদনা]

উপজেলা চেয়ারম্যানগণ কি উল্লেখযোগ্য। — 37.111.224.232 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

না, যদি না তিনি সারা দেশে জাতীয়ভাবে ব্যাপকভাবে আলোচিত বা সমালোচিত হন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৭, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
সেরা উপজেলা চেয়ারম্যান হলেও কি উল্লেখযোগ্য হবে না? -IqbalHossain (আলাপ) ০৪:২৭, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
আমার মতে সেরা উপজেলা চেয়ারম্যান পুরস্কার প্রাপ্তরা হতে পারেন। কায়সার আহমাদ (আলাপ) ১৪:২৪, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
আমার মতে সেরা উপজেলা চেয়ারম্যান পুরস্কার প্রাপ্তরাও উইকিতে থাকতে পারেনা। যদিও নিয়ম এর ব্যাপার টা খুব পরিস্কার না। --NahidHossain (আলাপ) ১২:৫৯, ৭ মার্চ ২০১৯ (ইউটিসি)
পুরস্কার প্রাপ্তরা কেন উল্লেেযোগ্য হবে না?--IqbalHossain (আলাপ) ১০:৫৮, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম ২০১৯ : লোগো চ্যালেঞ্জ[সম্পাদনা]

সুধী,

বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম, লোগো চ্যালেঞ্জে অংশগ্রহণের জন্যে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছে।

আপনার তৈরি লোগো ১ থেকে ২০ মার্চ ২০১৯ তারিখের মধ্যে উইকিমিডিয়া কমন্সে সিসি বাই-এসএ ৪.০ লাইসেন্সের অধীনে আপলোড করুন।

আপনি এছাড়াও প্রস্তাবিত লোগোর জন্যে ভোট প্রদান করতে পারেন।

আরো তথ্যের জন্যে: Bengali-German Community Exchange Program/Logo Challenge

‍‍‍‍~মহীন (আলাপ) ১৩:৪৫, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা[সম্পাদনা]

সুধী, আপনারা সবাই জানেন বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা এর জন্য ৯ ও ১০ মার্চ দিন ঠিক করা হয়েছিল। কিন্তু খুব কম সংখ্যক উইকিমিডিয়ান আগ্রহ প্রকাশ করার জন্য অনুষ্ঠানটি এক বা দুইমাসের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রদায়ের ইচ্ছার উপরে আগামী এক বা দুই মাসের মধ্যে পরিকল্পনা করা যেতে পারে। এই জন্য এখানেই সম্প্রদায়ের আলোচনা ও মতামত আশা করছি। ধন্যবাদ।Jayanta (CIS-A2K) (আলাপ) ০৮:০৮, ৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

Section editing in the visual editor on the mobile site[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The Editing team has been working on mw:VisualEditor on mobile/Section editing (to make it easy to make small changes to long articles) and a loading overlay (to be clear that the editor is still loading. Sometimes, if the editor is slow, people think it crashed). I think (but I'm not certain) that both of these changes will arrive here at the Bengali Wikipedia late this week. I think it will work well, but if you find problems, please leave a note on my talk page, so I can help you contact the team. Thank you, and happy editing! Whatamidoing (WMF) (আলাপ) ১৯:২০, ১১ মার্চ ২০১৯ (ইউটিসি)


New time: Monday, 18 March 2019 at approximately 11:15 UTC. Please contact me if you have any problems with it. Thank you for your patience. Whatamidoing (WMF) (আলাপ) ১৭:০৫, ১৫ মার্চ ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে They have found one problem. After you make one edit, it does not let you make second section-only edit immediately if you are using Safari on iOS. Please let me know if you see other problems. Whatamidoing (WMF) (আলাপ) ১৭:২২, ১৮ মার্চ ২০১৯ (ইউটিসি)
OK --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২০, ১৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

ফলতা ও হাসনাবাদ[সম্পাদনা]

পশ্চিমবঙ্গের দুটি গ্রাম হল হাসনাবাদ ও ফলতা। আমি এই গ্রাম দুটি নিয়ে নিবন্ধ লিখে ছিলাম বাংলা উইকিতে। ২০১৬ সালের ডিসেম্বর ১৮ তারিখে নিবন্ধ দুটি বাংলা উইকি থেকে অপসারণ করা হয় উল্লেখযোগ্য নয় বলে। সেই সময় আমি এই বিষয়ে কিছু জানা ছিলনা, ফলে আমার কাছে কোন যুক্তিও ছিল না। .........এখন বলি এই গ্রাম দুটি পশ্চিমবঙ্গের খুবই গুরুত্ব পূর্ণ গ্রাম। ফলতাতে ভারতের প্রথম বিশেষ অর্থনৈতিক অঞ্চল বা এসসিজেড (SEZ) প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বর্তমানে পশ্চিমবঙ্গের একটি শিল্প এলাকা। আর হাসনাবাদ ভারতের সেন্সাস টাউনের শর্ত পূর্ণ করতে পারেনি ফলে এখনও গ্রাম হিসাবে উল্লেখিত হয়। তবে হাসনাবাদ হল হাসনাবাদ সমষ্টি উন্নয়ন ব্লক-এর সদর দপ্তর ও একটি বড় বাজার এলাকা। এখানে একটি রেল স্টেশন রয়েছে। হাসনাবাদ পশ্চিমবঙ্গে বেশ পরিচিত একটি না। ফলে আমার মনে হয় এই দুটি নিবন্ধ বাংলা উইকিতে থাকা উচিত। আর হ্যাঁ, এই গ্রাম দুটির নিবন্ধ ইংরেজি উইকিতে রয়েছে (Falta এবং Hasnabad)।...এই বিষয়ে সকলের মতামত চাই।....ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:১৩, ১৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ দুটি বাংলা উইকিতে রাখার পক্ষে Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি। আবু সাঈদ (আলাপ) ০৬:৪৯, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)
প্রশাসক ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি, যদি সম্ভব হয় পুনরুদ্ধার করে দিন। কায়সার আহমাদ (আলাপ) ১৭:০৭, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ।খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:২১, ১৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে--জয়ন্ত (আলাপ - অবদান) ২১:১৯, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgJayantanth: দা আপনাকে অশেষ ধন্যবাদ নিবন্ধ দুটি পুনরুদ্ধার করার জন্য। ...সামনের কয়েক দিনে নিবন্ধ দুটির আরও উন্নয়নের চেষ্টা করব। খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:২৫, ১৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

CIS-A2K সম্প্রদায় পরামর্শ ২০১৯[সম্পাদনা]

সুধী, CIS-A2K এর পক্ষ থেকে আমরা আমাদের ভবিষ্যত কার্যক্রম এবং উদ্যোগ প্রস্তুত করার প্রক্রিয়া শুরু করেছি। আপনাদের কে অনুরোধ করছি যে নিচের ফর্মটি পূরণ করে আমাদের আমাদের ভবিষ্যত কার্যক্রম এবং উদ্যোগের দিশা দিয়ে আমাদের বাধিত করিবেন। https://docs.google.com/forms/d/e/1FAIpQLSduNuq2uneHuQBcBni15ffMZQ1_jnuMWUGQiJthIArnHRvT-w/viewform যে কোনো প্রকার প্রশ্ন আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। ১৭:৩০, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

  1. এটা কি পশ্চিমবঙ্গের জন্য প্রযোজ্য এবং কত তারিখে শুরু হচ্ছে। Tarunsamanta (আলাপ) ১৫:১৩, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আড্ডা:ঢাকা উইকিপিডিয়া মিটআপ, মার্চ ২০১৯[সম্পাদনা]

প্রিয় সবাই, নিয়মিত আড্ডার অংশ হিসেবে মার্চের ২৩ তারিখ শনিবার অপরাহ্ন ৪.৩০ থেকে ৬.৩০ পর্যন্ত আমরা বাংলা উইকিপিডিয়ানরা ঢাকার জাতীয় গ্রন্থাগারের সামনে একত্র হয়ে আড্ডা দেব। কোন অনুষ্ঠানিকতা নেই, আপনিও চলে আসুন। বিস্তারিত: উপরের লিংকে দেখুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৯, ২১ মার্চ ২০১৯ (ইউটিসি)

উইকিবার্তার চতুর্থ সংখ্যা (মার্চ ২০১৯)[সম্পাদনা]

মার্চ ২০১৯ সংখ্যা

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র চতুর্থ সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ২৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

আড্ডা:চট্টগ্রাম উইকিপিডিয়া মিটআপ, মার্চ ২০১৯[সম্পাদনা]

Wikimedia Bangladesh logo.svg
Wikipedia School Program at Agrabad Government Colony High School (Boys' Section) 01.JPG

প্রিয় সবাই,
আগামী ২৯ মার্চ ২০১৯, চট্টগ্রামের উইকিপিডিয়ানদের দশম উইকিমিটআপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।
চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায় আয়োজিত উইকিপিডিয়ানদের এই আড্ডা সকলের জন্য উন্মুক্ত। বিস্তারিত দেখুন আড্ডার পাতায়
আপনাকে আড্ডায় আমন্ত্রণ এবং এখানে নাম নিবন্ধনের অনুরোধ জানানো হচ্ছে।
ধন্যবাদ।~মহীন (আলাপ) ১৯:০৬, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

২০১৯ সালের প্রশাসকত্ব পর্যালোচনা ও প্রশাসকত্ব বাতিল করার বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, আপনারা জানেন গত বছর প্রশাসকত্ব পর্যালোচনা ও অপসারণ নীতিমালা বাংলা উইকিপিডিয়ায় উর্ত্তীর্ণ হয়। উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে বর্তমান ১৬ জন প্রশাসকের মধ্যে নিম্নলিখিত প্রশাসকগণ ২০১৯-এর মার্চ মাস অনুসারে মানদণ্ড ২.১ (টীকায় দ্রষ্টব্য) পূরণ করতে ব্যর্থ হন:

উপরোক্ত সকল প্রশাসক ২০১৮ সালের পর্যালোচনায় সক্রিয় প্রশাসকের মানদণ্ড পূরণে ব্যর্থ হন, তাঁদের সকলকে বার্তা দেয়ার পর প্রশাসকত্ব রাখবেন বলে জানান (এখানে দেখুন) কিন্তু ৩ মাসের অধিক সময় (১ বছর) পরেও মানদণ্ড পূরণ করতে পারেননি। আরেক কথায় বলা যায়, তারা পরপর দুই বছর (মার্চ ২০১৭ - মার্চ ২০১৮ ও মার্চ ২০১৮ - মার্চ ২০১৯) প্রশাসকত্ব নীতিমালা পূরণ করতে পারেন নি। মানদণ্ড ২.১ (টীকায় দ্রষ্টব্য) "কোন প্রশাসক নিষ্ক্রিয়তার সতর্কতা পাওয়ার পর যদি আলোচনাসভাতে বার্তার মাধ্যমে সরঞ্জাম রাখতে ইচ্ছুক থাকেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসককে অবশ্যই বার্তা রাখার ৩ মাসের মধ্যে সক্রিয়তার নীতি পূরণ করতে হবে। অন্যথায়, তার অধিকার সরাসরি বাতিল হবে" অনুসারে তাঁদের প্রশাসকত্ব ও ব্যুরোক্র্যাটত্ব (যদি থাকে) বাতিল করা হল।

--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৯, ১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

নতুন অনুবাদিত এসভিজি ছবিগুলি সঠিক নিবন্ধে যোগের অনুরোধ[সম্পাদনা]

সুধী, সম্প্রতি বিভিন্ন ভাষায় ভেক্টর ছবির লেবেল অনুবাদের প্রতিযোগিতা সম্পন্ন হল। তাতে বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ক, মোট ২১০টি ছবি অনুবাদ হয়েছে। যে যে নিবন্ধে এই ছবিগুলির দরকার আছে সেগুলিতে যোগ করবার অনুরোধ রইল, ছবিগুলি পাবেন এখানে। লেবেলে কিছু ভুল ভ্রান্তি থাকলে যিনি অনুবাদ করেছেন তাকে জানালে, তিনি শুধরে দিতে পারবেন বা আপনি নিজেও তা করতে পারেন। ধন্যবাদান্তে। --সুমিতা রায় দত্ত (আলাপ) ১৭:৩০, ৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

Read-only mode for up to 30 minutes on 11 April[সম্পাদনা]

১০:৫৬, ৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

Wikimedia Foundation Medium-Term Plan feedback request[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The Wikimedia Foundation has published a Medium-Term Plan proposal covering the next 3–5 years. We want your feedback! Please leave all comments and questions, in any language, on the talk page, by April 20. আপনাকে ধন্যবাদ! Quiddity (WMF) (talk) ১৭:৩৫, ১২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

ভালো নিবন্ধ[সম্পাদনা]

আমার মনে হয় যে বাংলা উইকিপিডিয়াতে ভালো এবং মান সম্মত নিবন্ধের সংখ্যা অনেক কম। তারওপর, সাধারণ নিবন্ধগুলির বেশির ভাগই উইকিপিডিয়ার নিয়ম মেনে চলে না। এতে আপনাদের কি মতামত? -- Bang Bang50 (আলাপ) ২১:৪৯, ১২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

রাজ্যের নামবদল[সম্পাদনা]

ভারতের বিভিন্ন রাজ্যের নাম পশ্চিমবঙ্গতে প্রচলিত বানান অনুযায়ী যা আছে সেটাই রাখা উচিৎ বলে মনে হয়৷ অনেক ক্ষেত্রে দেখছি তার বদলে স্থানীয় লিপিতে কী লেখা তার উপর ভিত্তি করে প্রচলিত বাংলা নামগুলো বদলে দেওয়া হচ্ছে৷ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি যেইসকল স্থানের বানান বিশেষভাবে উল্লেখ করে না, সেই ক্ষেত্রে অন্যান্য সুত্রের মাধ্যমে প্রাপ্ত বা স্থানীয় লিপিতে কী লেখা হয় তা বিচার করে লেখা যেতেই পারে৷ তাই বহুল প্রচলিত শুদ্ধ বানানই ব্যবহারই শ্রেয় বলে মনে করি৷ আমার মতে লক্ষদ্বীপ-কে লাক্ষাদ্বীপ, হরিয়াণা-কে হরিয়ানা, সিক্কিম-কে সিকিম, ছত্তীসগঢ়-কে ছত্রিশগড় ও তেলঙ্গানা-কে তেলেঙ্গানা করা হোক৷ নয়তো কিছুদিন পরে এমন প্রস্তাবও আসতে পারে যে গোয়াকে স্থানীয়ভাষার ভিত্তিতে গোঁয় করা হোক৷ এই বানান নিয়ে সঠিক আলোচনা হোক ও প্রচলিত ভাষার ব্যবহার হোক যেন বাংলার স্থানীয়রা ভুগোল বইতে এক উইকিপিডিয়াত নতুন আরেক বানান দেখে ধন্দে না পড়েন৷

শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১০:৩৭, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন --- য় (আলাপ) ১৪:২৩, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
  • প্রচলিত বাংলা নামগুলো ব্যবহারে একমত। পাঠ্যপুস্তকে এক বানান কিন্তু উইকিতে এসে আরেক বানান, ব্যাপারটা আসলে বিভ্রান্তিকর। কিছু শহর ও রাজ্যের প্রচলিত বানানকে স্থানীয় বানান ব্যবহারের দোহাই দিয়ে পাল্টে দেয়া হয়েছে যা ঠিক হয়নি। বাংলা উইকিতে বাঙালিদের মধ্যে ঐ শহর/রাজ্য কি বানানে প্রচলিত তা অগ্রাধিকার পাবে, সেই শহর/রাজ্যের স্থানীয় বানান কি সেটা তখন দেখার বিষয় নয়। যদি ব্যাপারটা ৫০/৫০ হয় তবে সিদ্ধান্ত নিতে আপনি স্থানীয় বানান লক্ষ্য করতে পারেন যে কোনটা স্থানীয় বানানের কাছাকাছি। তবে যদি ব্যাপারটা ৯০/১০ হয়, তবে স্থানীয় বানান যাইহোক না কেন বাংলায় প্রচলিত নামের বানানটি ব্যবহার করা উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১১, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন ---Tarunsamanta ]] (আলাপ) ১৫:২৪, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
  • আমিও সবসময়ই প্রচলিত বানান বা যেটা বেশি ব্যবহার হয় এমন কথাই বলে আসছি। উইকিপিডিয়ার নিবন্ধের শিরোনামের রীতিও তাই। আর সেজন্যই Chittagong সরকারিভাবে Chattogram হলেও সরকারিটি বেশি প্রচলিত না হওয়া পর্যন্ত আগের বানানটিই রাখা হয়েছে শিরোনামে। আরও একটা ব্যাপার হলো, যেকোন জিনেসের শিরোনাম এমনভাবে দেওয়া হয় যাতে সেটা অনুসন্ধানযোগ্য হয়। অপ্রচলিত সব বানান যা থাকে তাতো নিবন্ধের ভেতরে উল্লেখ করাই যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩৩, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
  • যে সকল স্থানের নাম ও নামের বানান পাঠ্যবই ও সংবাদ মাধ্যমে ব্যবহার করা হয় সেগুলি উইকিতে ব্যবহার করা হোক। আর যে সকল স্থানের নাম ও নামের বানানের উল্লেখ পাঠ্যবই ও সংবাদ মাধ্যমে নেই সেই ক্ষেত্রে ওই স্থানের স্থানীয় নাম ও বানান ব্যবহার করা হোক। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:২৬, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

পরিচিত ব্যক্তিদের সম্বন্ধে নিবন্ধ তৈরি সম্বন্ধে আপত্তি[সম্পাদনা]

সুধী, উইকিপিডিয়ায় এমন কিছু জীবিত ব্যক্তি সম্বন্ধে বেশ কিছু নিবন্ধ তৈরি হয়েছে, যার সঙ্গে নিবন্ধ প্রণেতার ভালো রকমের যোগাযোগ বা সম্বন্ধ রয়েছে। যেমন ইংরেজি উইকিপিডিয়ায় গার্গী গুপ্তের সঙ্গে নিবন্ধ প্রণেতা Gnome-edit-redo.svgSumita Roy Dutta: এবং ওনার সঙ্গে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ প্রণেতা Gnome-edit-redo.svgNettime Sujata: এর সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক রয়েছে তা আমি খুব ভালো করে জানি। এছাড়া দেবাশিস বিশ্বাসের সঙ্গে এবং ঐ নিবন্ধে উল্লিখিত কয়েক জন পর্বতারোহীর সঙ্গে Gnome-edit-redo.svgAtudu: এর যোগাযোগ ছিল বলে জানি। এই ধরণের নিবন্ধে নিবন্ধ প্রণেতার সরাসরি স্বার্থের সংঘাতের ও নিরপেক্ষতা লঙ্ঘনের সম্ভাবনা থেকে যায়। তাই WP:COISELF অনুসারে, নিবন্ধগুলির আলাপ পাতায় ও শুরুতে স্পষ্ট করে নিবন্ধের ব্যক্তির সঙ্গে সম্পর্কের কথা বিস্তারিত ভাবে লিখতে নিবন্ধ প্রণেতদের অনুরোধ করব এবং এই নিবন্ধগুলিতে উক্ত ব্যক্তিদের সম্পাদনা বাধ্যতামূলক ভাবে বন্ধ করতে প্রশাসকদের অনুরোধ করব। নচেৎ নিবন্ধ অপসারণের প্রস্তাবনা করা ছাড়া কোন উপায় থাকবে না। ধন্যবাদ - বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪৫, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আমি ধরে নিচ্ছি তারা হয়তো নিয়মটি জানেন না। অনেক নিয়ম আছে যা আমি নিজেও জানি না। ভবিষ্যতে না তৈরি করলেও হল ও করলেও উইকিপিডিয়া:নিবন্ধ সৃষ্টিকরণ পাতার মধ্য দিয়ে করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৬, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আমি এখানে একদমই নতুন, এই নিয়মটি আমার একেবারেই জানা নেই। প্রতিযোগিতার সংগঠক হিসাবে নিবন্ধ তালিকা তৈরী করা আমার দায়িত্বের মধ্যে ছিল। সেইজন্য খুঁজতে খুঁজতে গার্গী গপ্ত নিবন্ধটি আমি দেখতে পাই এবং অন্যান্য নিবন্ধের মত এটিকেও তালিকাভুক্ত করি, বিশেষ করে গার্গী গুপ্তের কথা আমি শুনেছি বলে এবং উনি পশ্চিমবঙ্গের মানুষ বলে। নিবন্ধটি যে সুমিতার লেখা তাও আমার জানা ছিলনা। এখানে অন্য কোন সম্পর্ক চলে এলে তা একেবারেই সমাপতন। Nettime Sujata (আলাপ) ১১:৩২, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রণেতাদের উদ্দেশ্য[সম্পাদনা]

প্রিয় সবাই, সম্প্রতি বিভিন্ন নিবন্ধ পর্যালোচনা করতে গিয়ে খেয়াল করছি, অনেক নিবন্ধ প্রণেতাই জীবনীসংক্রান্ত নিবন্ধ তৈরির সময় উক্ত ব্যক্তি সম্পর্কে বিভিন্ন বিশেষণসূচক শব্দ বা সম্মানসূচক শব্দ যুক্ত করে দিচ্ছেন। যা উইকিপিডিয়ার নিরপেক্ষতা নীতির পরিবন্থি। যেমন, রাজনীতিবিদদের বা অন্যদের নিবন্ধ তৈরির সময় প্রখ্যাত রাজনীতিবিদ অথবা সর্বনাম যেমন, ‘তার’, ‘তাদের’ এর স্থানে তাঁর বা তাঁদের ব্যবহার করছেন। দয়া করে এমন সম্মানসূচক সর্বনাম ও বিশেষণ ব্যবহার করবেন না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৪১, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

ব্যক্তির পেশাগত পরিচয় দেয়ার সময় প্রখ্যাত শব্দটির ব্যবহার সঠিক বলে মনে করি; একই কারণে স্থান, স্থাপনা, সৃষ্টির ক্ষেত্রে বিখ্যাত / সুপরিচিত শব্দের ব্যবহারও। তবে, সন্মানসূচক সর্বনাম সর্বদাই বাতিলের পক্ষে - এমনকি তা সর্বোচ্চ মর্যাদার বা পদধারীর ক্ষেত্রে হলেও। - Ashiq Shawon (আলাপ) ১৫:৫৩, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
আশিক ভাই, আমি বুঝতে চেষ্টা করছি। প্রখ্যাত কি সবার জন্য নাকি একই পেশায় দু/এক জনের ক্ষেত্রে ব্যবহার হবে? যদি দু একজনের জন্য হয় সেক্ষেত্রে প্রখ্যাত, জনপ্রিয় এই শব্দগুলো ব্যবহার করলে তা নিরপেক্ষতার নীতি অনুসারে অবশ্যই তথ্যসূত্র দিয়ে তারপর। উদাহরণস্বরুপ, সংসদ সদস্যদের ক্ষেত্রে নিবন্ধ তৈরির ক্ষেত্রে অনেকেই সব নিবন্ধে ‘প্রখ্যাত রাজনীতিবিদ’ কথাটি ব্যবহার করেছেন। ব্যাপারটিতো তাহলে নিরপেক্ষ হলো না।~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৫, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
প্রিয় নাহিদ, প্রখ্যাত শব্দটি এক্ষেত্রে মানদণ্ড হিসাবে ব্যবহৃত হয়; যেমন, ক্রিকেটার আছেন প্রচুর, কিন্তু কেবল প্রখ্যাতগণ অসাধারণ নৈপুণ্য দেখিয়ে পুরস্কৃত হন। ধরো, কাব্যগ্রন্থ প্রতিবছর হাজারখানেকের উপর বের হয়, কিন্তু বিভিন্ন পুরস্কারের জন্য মনোনীতগুলোকে আমরা বলতে পারি অন্যতম সেরা। একইভাবে, জনপ্রিয় বা প্রখ্যাত না হলে কোনো রাজনীতিবদ সংসদ সদস্য হবেন না - যেহেতু ভোটের বিষয় আছে, তাই এই শব্দটি ব্যবহারে আমি কোনো সমস্যা দেখছি না। আশা করি বুঝাতে পেরেছি। - Ashiq Shawon (আলাপ) ১২:০৭, ২৪ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

[Wikimedia-in-WB] বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা[সম্পাদনা]

সুধী, আপনারা সবাই জানেন বাংলাতে আঞ্চলিক টিটিটি করার জন্য খুব কম সংখ্যক উইকিমিডিয়ান আগ্রহ প্রকাশ করার জন্য অনুষ্ঠানটি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল কিন্তু গত ৭ ই এপ্রিল মাসিক মিটআপের দিন বিস্তারিত আলোচনা হয় এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা কলকাতাতে ৮ ও ৯ জুন দিন ঠিক করা হচ্ছে। এই জন্য এখানেই সম্প্রদায়ের আলোচনা ও মতামত আশা করছি। ধন্যবাদ, Tarunsamanta (আলাপ) ১৩:৫১, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

  • আঞ্চলিক টিটিটি করার জন্য শুভ কামনা করি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:১৭, ২০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
  • খুব ভাল খবর| আমাকে মনোনীত করলে আমি অবশ্যই যোগ দিতে ইচ্ছুক - ইন্দ্রজিৎদাস ০৯:২২, ২১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
শেষ মিট আপের আলোচনার মতে আগামী জুনের ৮-৯ তারিখে ঠিক করা হচ্ছে। নিবন্ধ করাফর্ম পূরন করার শেষ তারিখ ১২ই মে ২০১৯। আপনাদের সকলের সক্রিয় অংশগ্রহন কামনা করি।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৩০, ২১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

বরাকের বাংলা ভাষা আন্দোলন এডিটাথন ২০১৯[সম্পাদনা]

বরাকের বাংলা ভাষা আন্দোলন উপলক্ষ্যে (১৯ শে মে) পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল ১৫ মে থেকে ৩১ মে ব্যাপী একটি অনলাইন এডিটাথন আয়োজন করেছে। এডিটাথনের প্রাথমিক উদ্দেশ্য বাংলা উইকিপিডিয়াতে বরাকের বাংলা ভাষা আন্দোলন সম্পর্কিত এবং ভারতের বাঙালি প্রধান এলাকা সম্পর্কিত বিভিন্ন বিষয়ক নিবন্ধ ও বিষয়বস্তুসমূহের মানোন্নয়ন এবং সম্প্রসারণ। এই এডিটাথনে বাংলা উইকি সম্প্রদায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিতে বরাকের বাংলা ভাষা আন্দোলন সম্পর্কিত এবং ভারতের বাঙালি প্রধান এলাকা সম্পর্কিত বিভিন্ন নিবন্ধের বিষয়বস্ত সম্প্রসারণে ভূমিকা রাখতে পারেন।

এডিটাথনে অংশগ্রহণ করুন খাঁ শুভেন্দু (আলাপ) ০৩:৪৩, ২২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)