বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:AN থেকে পুনর্নির্দেশিত)
সাম্প্রতিক মন্তব্য: তুষার কান্তি ষন্নিগ্রহী কর্তৃক ৯ ঘণ্টা আগে "সিমলাপাল মঙ্গলময়ী বালিকা বিদ্যামন্দির" অনুচ্ছেদে
আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
সংবাদ
আন্তঃউইকি বিজ্ঞপ্তি ও সংবাদ
নতুন অবদানকারীর সাহায্য পাতা
নতুন অবদানকারীদের সাহায্য
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়


ব্যবহারকারী:আফতাবুজ্জামান-এর বিরুদ্ধে অভিযোগ[সম্পাদনা]

প্রশাসক এবং সাধারণ উইকিপিডিয়ানবৃন্দ, আপনারা জানেন, ব্যবহারকারী:আফতাবুজ্জামান বাংলা উইকিপিডিয়ার অনেক পুরনো এবং অভিজ্ঞ একজন প্রশাসক। কিন্তু উনি উনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে উইকিপিডিয়ার সাধারণ ব্যবহারকারীদের ওপর প্রাধান্য বিস্তারের চেষ্টা করার অভিযোগ আমি এই আলোচনাসভায় পেশ করতে চাই।

গত ২৯ জুন ২০২৪ তারিখে আমি উইকিপিডিয়ার আজকের নির্বাচিত ছবিতে আমার তোলা একটি ছবি যুক্ত করেছিলাম। নির্বাচিত ছবি যুক্ত করার টিউটোরিয়াল অনুসারে আমি আমার ছবি যুক্ত করেছিলাম। তা সত্ত্বেও ব্যবহারকারী:আফতাবুজ্জামান আমার ছবি সরিয়ে দেন শুধুমাত্র "সুন্দর নয়", "আমার মতে সুন্দর নয়" ইত্যাদি শব্দ ব্যবহার করে।[১] উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়ার সম্প্রদায়ের আলোচনাসভার পূর্ববর্তী ঐক্যমত্য (এটি এবং এটি দেখুন) অনুযায়ী, বাংলাদেশ এবং ভারতের যেকোনো ফিচার্ড পিকচার, কোয়ালিটি ইমেজ বা ভ্যালুড ইমেজ আজকের নির্বাচিত ছবি হিসেবে দেয়া যাবে - যেখানে বাংলাদেশ এবং ভারতের ছবি প্রাধান্য পাবে, সেরকম কোনো ছবি না থাকলে কমন্সের নির্বাচিত ছবি থেকে অন্যদেশের ছবি যুক্ত করা যাবে। আমার তোলা নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শেখ রাসেলের ভাস্কর্যের ছবিটি কমন্সে যাচাই বাছাই শেষে কোয়ালিটি ইমেজের তকমা পেয়েছিল, যার জন্য আমি বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করেছিলাম।

টিউটোরিয়াল অনুসারে আমার ছবি যোগে ভুল ছিল না। ব্যবহারকারী:আফতাবুজ্জামান আমার সেই ছবিটি সরিয়ে কমন্সের নির্বাচিত ছবিতে থাকা অন্য দেশের আরেকটি ছবি যুক্ত করে দেন, সেটাকে স্পষ্ট ভাষায় "স্বেচ্ছাচারিতা" বলা যায়। একইসাথে যুক্তি হিসেবে তিনি দেখান, এই ছবিটি "তাঁর মতে" প্রধান পাতায় দেবার মতো যথেষ্ট "সুন্দর নয়"। আমি উক্ত টেমপ্লেটের আলাপ পাতায় আলোচনা শুরু করে ব্যবহারকারী:আফতাবুজ্জামানকে সেখানে উল্লেখ করলেও "তাঁর ভালো লাগছে না" এই যুক্তিতে তিনি সম্পাদনা পুনর্বহাল করেন।

একইসাথে ৬-৭ বছর উনার কাজের অভিজ্ঞতা উল্লেখ করে আমাকে উনার "নিয়মিত দেখভালের কাজে ব্যাঘাত" না দেওয়ার কথা বলেন। ছবিটি উনার দৃষ্টিতে সুন্দর নয়, ইত্যাদি কথা বলে জ্যেষ্ঠতাসাপেক্ষে তাঁর অনুমোদন নিয়ে নির্বাচিত ছবি যুক্ত করার স্পষ্ট ইঙ্গিত উনার থেকে পাওয়া যাচ্ছে।

এর আগেও ব্যবহারকারী:আফতাবুজ্জামান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এর নিবন্ধে ছবি যুক্ত করা নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছিলেন। সেই নিবন্ধের আলাপে অন্য আরেকজন ব্যবহারকারীর মতকেও তিনি গুরুত্ব দেননি। এছাড়া আমার ব্যবহারকারী আলাপ পাতায় আমি কেন বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ লিখিনা, সেই জবাবদিহিতা চেয়েছিলেন - যেটি প্রশাসকের কাছ থেকে সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত একটি আচরণ। একজন স্বেচ্ছাসেবী উইকিপিডিয়ান তার পছন্দমতো যেভাবে খুশি কাজ করতে পারেন, একজন প্রশাসকের ব্যবহারকারীদের কাছে তার জবাবদিহিতা চাইবার অধিকার আছে কি? বাংলা উইকিপিডিয়ায় কাজ করবার সময়ে আমার সাথে বাংলা উইকিপিডিয়ার শীর্ষ ব্যবহারকারী এবং প্রশাসক আফতাবুজ্জামানের আচরণে আমি বিরক্ত ও বিব্রত। এই কারণে এবং ঘটনার পৌনঃপুনিকতায় আমি প্রশাসক প্যানেল এবং অন্যান্য ব্যবহারকারীদের সম্মুক্ষে আমি ব্যবহারকারী:আফতাবুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছি।

  • ব্যবহারকারী:আফতাবুজ্জামান নিজের জ্যেষ্ঠতা প্রদর্শন করে আমার ছবি অপসারণ করেছেন। জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতার জন্য ছবি যোগে তাঁর অনুমোদনের প্রকাশ্য ইঙ্গিত দিয়েছেন। সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে প্রতিষ্ঠিত নিয়মকে নিজের জ্যেষ্ঠতার জোরে তোয়াক্কা না করে আমাকে "ব্যাঘাত না করার" হুমকি দিয়েছেন।
  • আফতাবুজ্জামান টেমপ্লেটের আলাপ পাতায় পর্যালোচনার কথা উল্লেখ করেছেন। কিন্তু উনি আমার ছবি অপসারণ করা ছাড়া কোথায়, কখন, কীভাবে ছবি পর্যালোচনা করেছেন, তা আমি জানতে চাই। স্পষ্টত কোনো আলোচনা পাতায় আফতাবুজ্জামানের পক্ষে কোনো ঐকমত্য চোখে পড়ল না। তা সত্ত্বেও গায়ের জোরে আমার ছবি একাধিকবার অপসারণ করা হয়েছে।
  • একজন সাধারণ ব্যবহারকারী উইকিপিডিয়ায় কী করবেন, একজন প্রশাসকের সেই জবাবদিহিতা চাওয়ার অধিকার নেই। যদি তা হয়, ব্যবহারকারী:আফতাবুজ্জামান কিসের ভিত্তিতে বিভিন্ন মাধ্যমে বারবার ব্যবহারকারীদের কাছে জবাবদিহিতা চেয়েছেন এবং চাইছেন, সেইটা স্পষ্ট করা হোক।

Tanvir Rahat (আলাপ) ০০:৪৯, ৩ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

@Tanvir Rahat আমি বর্তমানে আসলে অনিয়মিত। কিন্তু মেইলে প্রশাসক ও আলোচনাসভার বিজ্ঞপ্তি আসে, তাই এটা দেখতে পেলাম। তিনদিন ধরে খুলিনি, আজকে খুললাম। যাইহোক, আপনার কথা বুঝতে পারিনি অনেকক্ষেত্রে; যেমন:
  1. আপনি দুইটা ক্ষেত্রের কথা উল্লেখ করেছেন। এই দুইটা ক্ষেত্রের একটাতেও তিনি উত্তর দেননি, সেটা দেখতে পেলাম না। সেখানে আলোচনা শেষ না করার বা উত্তর না দেয়ার বিষয়টি বুঝতে পারছিনা।
  2. উনি প্রধান পাতা চিত্রের দেখাশোনা করেন, এটা বাস্তবতা। আমি মাঝখানে ভেবেছিলাম করব, পরে দুই-চারদিন করে হাপিয়ে গিয়েছিলাম। কেউ একজন এত বছর ধরে করছে, সেটাকে আমি অবশ্যই প্রাধান্য দিব। একটা ঘটনাকেই কেন্দ্র করে, আমি তার বিরোধিতা করতে পারছিনা।
আরেকটা বিষয়, চিত্র যোগ বা বিয়োগ করা নিয়ে যেহেতু সমস্যা, তাই আপনাকে অনুরোধ করব; কেবলই নিজের চিত্র যোগ করবেন না। এটা উইকিপিডিয়া:স্বার্থের সংঘাতের চিত্র ও মিডিয়া সংক্রান্ত ঝামেলায় চলে যেতে পারে। আরেকটা সামান্য বিষয়, আপনি ব্যবহারকারী আফতাবুজ্জামান লিখাটা বারবার লিঙ্ক করেছেন, যেটা অপ্রয়োজনীয় ছিল। আমি কোনো গুরুত্বপূর্ণ লিঙ্ক আছে কিনা ভেবে, কয়েকটা ট্যাব ওপেন করেছি। এধরণের আলোচনায় কেবলই প্রয়োজনীয় লিঙ্ক যুক্ত করার অনুরোধ থাকবে। ―  ☪  কাপুদান পাশা () ১৫:৫৫, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@খাত্তাব হাসান, আফতাবুজ্জামান যেখানে নিজে সক্রিয়, তিনি উত্তর না দিয়ে আপনার থেকে উত্তর পাব, আশা করিনি। কাজেই শুরুতে আপনার উপস্থিতির ব্যাখ্যা অত্যন্ত যৌক্তিক। কিন্তু আমি জানতে পারি কি, যিনি এত বছর ধরে কাজ করছেন, সম্প্রদায়ের একটি আলোচনাসভায় উনার অভিযোগের বিষয়ে তিনি স্বয়ং কেন কথা বলছেন না?
এবার আপনার বিষয়ে আবার আসি।
১. আপনি যেহেতু অভিযোগ বুঝতে পারেননি, আবার বলছি। আফতাবুজ্জামান সরাসরি আমাকে নিজের জ্যেষ্ঠতার জোর দেখিয়েছেন এবং আমাকে শাসিয়েছেন, আমি যেন উনার পথের মাঝে না আসি। সম্প্রদায়ের অপর দুইজন ব্যবহারকারীর মতকেও তোয়াক্কা করেননি। নিজের পছন্দমতো কাজ করেছেন। আমার থেকে আমার কাজের অহেতুক জবাবদিহিতা চেয়ে বিরক্ত করেছেন। এইসবের ব্যাখ্যা আফতাবুজ্জামান স্বয়ং দিলেই তো সেটা ভালো হয়, কোনো তৃতীয় পক্ষ নয়।
২. বাংলা উইকিপিডিয়ায় নির্বাচিত ছবিতে নিজের ছবি নিজে লাগানো এর আগে কখনো অপরাধ বলে গণ্য হয়নি, তাই দৃষ্ঠান্ত স্থাপন করে উদাহরণ দিলে ভালো হতো। কেউ অনেক বছর ধরে কাজ করছেন, নিয়মিত দেখাশোনা করার ইচ্ছা করতেন, ইত্যাদি লজিক্যালি টিউটোরিয়াল মোতাবেক লাগানো ছবি অপসারণ করে জ্যেষ্ঠতা প্রদর্শনের অথরিটি দেয় না। টেমপ্লেট কপি করে বসানো, শিরোনাম অনুবাদ করা ইত্যাদি বছর বছর করলেই কাউকে ছবি সুন্দর-অসুন্দর বলার যোগ্যতা দেয় না। আপনার মতো আমি প্রধান পাতার নির্বাচিত ছবি দেখভালের কাজ করতে আগ্রহী। আপনার/আপনাদের আপত্তি থাকবে তাতে? আফতাবুজ্জামান আমাকে এই কাজে বাধা দিয়েছেন।
অভিযোগের বিষয়ে সম্প্রদায়ের মন্তব্যকে আমি সম্মান করি। কিন্তু আফতাবুজ্জামান সক্রিয় থাকা সত্ত্বেও তৃতীয় কেউ উনার পক্ষপাতী হয়ে ওজর দেখাবেন, এটি গ্রহণযোগ্য নয়। Tanvir Rahat (আলাপ) ১৯:২৩, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@Tanvir Rahat অনুগ্রহ করে আক্রমণাত্মক ভাষা পরিহার করুন। আপনি যদি শুধু ব্যবহারকারী:আফতাবুজ্জামান -এর উত্তর আশা করতেন তাহলে তার আলাপ পাতাতেই বার্তা দিতে পারতেন। যেহেতু প্রশাসকদের আলোচনাসভায় প্রতিকার চেয়েছেন, তাই প্রশাসকরা প্রতিকার করবেন এবং সেক্ষেত্রে সম্প্রদায়ের মন্তব্য বিবেচনায় নিবেন। এই পাতার যেকোনো আলোচনায় সম্প্রদায়ের যে কাউকে যেকোনো সময় মন্তব্যের জন্য স্বাগত জানানো হয়। সম্প্রদায়ের মন্তব্য সব সময়ই সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। -- Yahya (আলাপ | অবদান) ১৯:৪৭, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@Yahya ধন্যবাদ, এবং দুঃখিত। জনাব আফতাবুজ্জামান সক্রিয় থাকার পরেও আলোচনাসভা এড়িয়ে যাচ্ছেন। আমার অভিযোগ দেওয়ার তিনদিনেও তিনি বা কোনো প্রশাসক মন্তব্য করেননি। আমার অভিযোগটি গুরুত্ব দেওয়া হচ্ছে না? Tanvir Rahat (আলাপ) ২০:০২, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
এটা খুবই স্বাভাবিক ব্যাপার। কারো লম্বা আলোচনা ও তার ব্যাকগ্রাউন্ড ঘাটার আগ্রহ নাও থাকতে পারে, কিংবা ইচ্ছাকৃতও এড়িয়ে যেতে পারেন। এতে আমাদের তো কিছু করার নেই। -- Yahya (আলাপ | অবদান) ২০:৩০, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
তানভির রাহাত, আপনার জানা উচিত যে উইকিতে সম্পূর্ণভাবে ও নির্দিষ্ট ব্যক্তির(গণের) কাছ থেকে বিজ্ঞপ্তি পাওয়া বন্ধ করে রাখা যায়। এছাড়া উইকিতে বহু পাতা আছে যা আমি নিয়মিত দেখভাল করি না, বিশেষ করে যেখানে আমি জানি যে অন্যরা ঐ পাতার দেখভাল করে থাকেন। এছাড়া আলোচনায় অংশ নেওয়ার মতো সময় পাওয়ার একটি ব্যাপার আছে। দয়া করে কারো বিরুদ্ধে অভিযোগ করলে তার আলাপ পাতায় বার্তা দিয়ে জানাতে ভুলবেন না।
আমি আমার কাজের ফাঁকে ও অবসরে উইকিতে অবদান রাখি ও আলোচনা সংক্ষেপে লিখছি। টেমপ্লেট কপি করে বসানো, শিরোনাম অনুবাদ করা ইত্যাদি বছর বছর করলেই কাউকে ছবি সুন্দর-অসুন্দর বলার যোগ্যতা দেয় না, আমি জানি না এই বাক্য দ্বারা আপনি কী বুঝাতে চেয়েছেন। বাংলা উইকির প্রধান পাতায় লাগানো ছবি নিয়ে বাংলা উইকি সম্প্রদায়ের কেউ পর্যালোচনা করতে পারবে না বা করা যাবে না এমনটি আপনি কোথায় দেখেছেন বা কেন মনে করছেন আমি জানি না। প্রধান পাতা অন্য সকল পাতা নয়, এখানের প্রতিটি বিভাগে যোগ হওয়া বিষয় পর্যালোচিত হয়। ছবির ক্ষেত্রে বহু বছর ধরে আমি এটা করে আসছি (অনেক সময় উইকিতে অনুপস্থিত থাকা, কিংবা মনে না থাকা ইত্যাদির ধরুন হয়ত কিছু কিছু সময় বাদ গেছে)।
আমি আপনাকে জ্যেষ্ঠতার জোর দেখাইনি ও আপনাকে শাসাইনি। আমি হঠাৎ করে এসে যে আপনার ছবি পর্যালোচনা করিনি বরং বহু বছর ধরে করে আসছি এটা বোঝাতে "আমি ৬-৭ বছর ধরে (আরও বেশি হবে) এখন পর্যন্ত প্রধান পাতার "আজকের নির্বাচিত ছবি" নিয়ে কাজ করছি" বলেছি। আপনি আমার সম্পাদনা বারবার বাতিল করছিলেন দেখে আমি বলেছিলাম যে আমার কাজে ব্যাঘাত করবেন না।
আপনি ব্যবহারকারী_আলাপ:Tanvir_Rahat#দয়া করে নিবন্ধে লেখা যোগ করে তা সম্প্রসারণ করুন উল্লেখ করে বলেছেন যে আমি "জবাবদিহিতা" চাচ্ছি! নিবন্ধের উন্নতি করতে বলা কীভাবে জবাবদিহিতা চাওয়া হয় আমি জানি না।
আপনি উপরে এক উত্তরে প্রধান পাতার ছবি দেখভাল করতে চান বলেছেন। আমি দুঃখিত, আপনার প্রতি আমার আস্থা নেই। বাংলা উইকিতে অনিয়মিত থাকা, অনুরোধ জানানোর পরেও বাংলা উইকির মূল নিবন্ধ বিষয়বস্তুতে সম্পাদনার অনীহা, আমার নামে মিত্থ্যাচার, আমার বক্তব্যের ভুল অর্থ দাড় করানো, ছবি নিয়ে আপনার স্বার্থের সংঘাত, উপরে অন্যদের প্রতি আক্রমণাত্মকভাবে কথার বলা ইত্যাদি বিভিন্ন কারণে আমার আপনার প্রতি আস্থা হারিয়ে গিয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০৯:০০, ৭ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
  •  মন্তব্য, আচ্ছা অভিযোগের বিষয়ে পরে কথা বলি। প্রথমে বলি কেউই আলোচনাটি এড়িয়ে যাচ্ছেনা। আপনি অভিযোগ করেছেন; অনেক আগেই দেখেছি, সবাই দেখেছে। যাইহোক, এই আলোচনায় আফতাবুজ্জামান বা অন্য নিদিষ্ট কোন প্রশাসক অংশগ্রহণ করতে বাধ্য নয়। যার খুশি তিনি আলোচনায় অংশ নিবেন, যার খুশি তিনি নিবেন না। আপনি যদি আফতাবুজ্জামানের নিকট কৈফিয়ত/জানতে চাইতেন, তাহলে আলাপ পাতায় বলতে পারতেন, প্রশাসকের আলাপ পাতায় নয়। যাইহোক, আলোচনার জন্য ধৈর্য্য ধরুন। এবার অভিযোগের বিষয়ে বলি, আমি মোটামুটি ৩টা অভিযোগ পেয়েছি। সেগুলো সম্পর্কে মন্তব্য করলাম।
  1. অভিযোগ ১, আপনি আজকের নির্বাচিত একটি ছবি দিয়েছিলেন, সেটা আফতাবুজ্জামান এটা সুন্দর নয় বলে মুছে দিয়েছেন মুছে দিয়েছেন। আমি ছবিটা সুন্দর বা অসুন্দর এই বিতর্কে যাবোনা তবে যে প্রকল্পের যিনি দায়িত্বে থাকে তার পরামর্শ অনুযায়ী চলা উচিত হবে, তাইলে প্রকল্পটি সুন্দরভাবে চলবে। তবে আফতাবুজ্জামানের বার বার উইকিপিডিয়া:সম্পাদনা যুদ্ধে যাওয়া উচিত হয়নি, তিনি তৃতীয় পক্ষ বা আলোচনা শুরু করতে পারতেন।
  2. রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র যোগকৃত ছবিটা সম্পর্কে ও অন্যান্য নিবন্ধে চিত্র যোগ সম্পর্কে বলবো। শুধুমাত্র নিজের তোলা চিত্র নিয়মিত করে নিবন্ধে যোগ করা উচিত হবেনা। এটা উইকিপিডিয়া:স্বার্থের সংঘাত নীতিমালায় পরতে পারে।
  3. জবাবদিহিতার ব্যপারে বললে, হ্যা একত্রে কাজ করতে গেলে পারস্পরিক পরামর্শ দিতে হয়, জিজ্ঞাসা করতে হয়। নিজের কাজ সম্পর্কে জবাবদিহিতা করার জন্য প্রস্তুত থাকা উচিত।

আর আমি আপনার দেওয়া সব লিঙ্কের আলোচনা পরে, যাচাই বাছাই করে মন্তব্য করেছি। সব আলোচনা পড়ার পরে আমার এমনটাই মনে হয়েছে। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০৮:২৭, ৭ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

@DeloarAkram তানভির রাহাত ভাইয়ের অমন আক্রমণাত্মক উত্তরের পর আমি আসলে এখানে উত্তর দিতে আগ্রহী ছিলাম না। কিন্তু আপনার উত্তর দেখে "সম্পাদনা যুদ্ধ" দেখতে গেলাম। আমি তো মিটপাপেট্রি নিয়ে কথা বলব ভাবছি। যদি একই ব্যবহারকারী সম্পাদনা পুনর্বহাল করতেন, তাহলে আমার আপত্তি ছিল না। কিন্তু @Ifteebd10 তিনমাস পরে এসেই এই নির্দিষ্ট সম্পাদনা যুদ্ধে জড়িয়ে পড়লেন। আমি চিন্তিত হচ্ছি, কারণ- তানভির ভাই বারবার অন্য ব্যবহারকারীর মতকে উপেক্ষা করার বিষয়ে জোর দিচ্ছেন। অথচ ইফতি ভাই অবশ্যই তার পরামর্শেই এই সম্পাদনা করে থাকবেন। ―  ☪  কাপুদান পাশা () ১২:২৩, ৭ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@আফতাবুজ্জামান এবং অন্যান্য, আমার আগের বার্তার ভাষা আক্রমণাত্মক মনে হওয়ার জন্য দুঃখ প্রকাশ করছি। এইখানে অনেকে অনেক কথা বলেছেন, একে একে সেগুলো পরিষ্কার করছি।
  • উইকিপিডিয়া:আজকের নির্বাচিত ছবি/টিউটোরিয়াল অনুসারে বাংলাদেশ ও ভারতের ফিচার্ড ছবি, কোয়ালিটি ইমেজ ও ভ্যালুড ইমেজগুলো বাংলা উইকিপিডিয়ায় নির্বাচিত ছবি হিসেবে ক্রমান্বয়ে যুক্ত করা যাবে। এখানে পর্যালোচনার কোনো নিয়ম উল্লেখ করা নেই। তবুও, সম্প্রদায়ের কেউ পর্যালোচনা করতে চাইলে আমার আপত্তি নেই। এমনকি আফতাবুজ্জামান নিজে পর্যালোচনা করলেও আমার আপত্তি নেই। কিন্তু সম্প্রদায়ের সামনে আমি জানতে চাই, কীভাবে কোথায় কখন এই ছবি পর্যালোচনা করা হয়েছে। ছবি অপসারণ করে আলোচনা পাতায় আমাকে উল্লেখ করে জানানো উচিত ছিল, অথবা আমার আলাপ পাতায় বার্তা দেওয়া উচিত ছিল। আমাকে এই পর্যালোচনার লিংক দিন, কাদের মাঝে কখন পর্যালোচনা হয়েছে, আমি জানতে চাই, এতেই আমি সন্তুষ্ঠ থাকব।
  • রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিবন্ধে যুক্ত করা ছবিটি আমার ছিল না, তাই স্বার্থের সংঘাতের প্রশ্ন আসে না। আজকের নির্বাচিত চিত্রে এটিই আমার প্রথম ছবি ছিল। ২৭ জুনের লাগানো ছবিটি দেখে আমি দুইদিন পর আমার ছবি লাগিয়েছি। এর আগে অনেকেই নিজের ছবি নিজে লাগিয়েছেন, যেমন ৬ এপ্রিল, ৫ জুন, ২৩ মে ইত্যাদি ছবি নিজেই নিজে লাগিয়েছেন। এতে বোঝা যায় স্বার্থের সংঘাত এক্ষেত্রে গুরুতর কিছু নয়। তবুও ভবিষ্যতে বিষয়টি আমার মাথায় থাকবে।
  • বিগত ৬ মাসে কমন্সে ছবি নিয়ে কাজ করার পাশাপাশি আমি বাংলা উইকিপিডিয়ায় অনেকগুলো নিবন্ধ নিয়ে কাজ করেছি। এই কাজে আফতাবুজ্জামানও আমাকে অনেকবার সাহায্য করেছেন, এইজন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। তবু রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছাড়াও এখানে, এখানে, এখানে, এখানে, এবং এখানেও ছবি অপসারণ করেছেন। অনেকক্ষেত্রে নতুন ব্যবহারকারী হিসেবে আস্থা রাখা যেত। যেমন এখানে। এখানে যুক্ত করা ছবিগুলোও আমার তোলা ছিল না। নিবন্ধে কাজ করা সত্ত্বেও বারবার ছবি অপসারণ করে করে নিবন্ধে কাজ করতে বলা কি যুক্তিযুক্ত? নিবন্ধে কাজ করতে আগ্রহী করার আরও অনেক উপায় রয়েছে। এই কাজ বারংবার করা হয়েছে।
সবশেষে আরেকটা কথা বলি, পূর্বে উল্লিখিত আলোচনাগুলোতে কেউ যদি কোনো মন্তব্য করে থাকেন, তাহলে নিজ দায়িত্বে করেছেন। আমি কাউকে কোনো কিছু করতে বা আমার হয়ে কথা বলতে অনুরোধ করিনি। নির্বাচিত ছবির আলোচনায় ইফতি ভাইকেও না, রূপপুর নিবন্ধে ইয়াহিয়া ভাইকেও আমি আমার পক্ষে এসে কথা বলতে বলিনি। শক্ত প্রমাণ ছাড়া অযথা অভিযোগ এনে মূল আলোচনা অন্যদিকে ঘোরানোর চেষ্টা করবেন না। ধন্যবাদ। Tanvir Rahat (আলাপ) ১৯:০৪, ৭ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
বাস্তব জীবনের কাজের ফাঁকে আমি উইকির জন্য এখন যে সামান্য সময় পাই, তা আমি আপনার পিছনে ব্যয় করব না, ফলে সংক্ষেপে বলি। একটি লাইন পুনরাবৃত্তি করছি: "প্রধান পাতা অন্য সকল পাতা নয়, এখানের প্রতিটি বিভাগে যোগ হওয়া বিষয় পর্যালোচিত হয়।" এই কাজটি আমি করে এসেছি ও আসছি। আপনার সুবিধার্থে উইকিপিডিয়া:আজকের নির্বাচিত ছবি/টিউটোরিয়াল পাতায় ছবি পর্যালোচনা সম্পর্কিত কথা উল্লখ করে দিচ্ছি। আর আপনি উপরে ছবি অপসারণের কয়েকটি লিঙ্ক দিয়েছেন, সম্ভবত এটা বুঝাতে চাইছেন যে আমি আপনাকে টার্গেট করে কাজগুলি করেছি। অথচ আমার উইকিযাত্রার শুরু থেকে আপনি আমার সম্পাদনাগুলি দেখলে নিবন্ধে এমন আরও শত হাজার উদাহরণ খুঁজে পাবেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বা অন্য যেকোনও নিবন্ধ হোক, আপনি বা অন্য যেকারো দ্বারা ছবি যোগ হোক বা না হোক, ছবি যদি সুন্দর না হয়, অবাস্তব হয়, নিবন্ধের সাথে খাপ না খায়, অপ্রয়োজনীয় হয় তবে ইত্যাদি আরও বিভিন্ন কারণে আমি ছবি সরিয়েছি, প্রতিস্থাপন করেছি; আমি দুঃখিত আপনাকে খুশি রাখা আমার দায়িত্ব নয়, এই দুদিন আগে ছোট বেজি নিবন্ধেও করেছি। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪১, ৭ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@Tanvir Rahat আপনি আমার প্রশ্ন বুঝতে পারেননি। আমি ইয়াহিয়া ভাইয়ের প্রসঙ্গে প্রশ্ন তুলিনি। কারণ, ইয়াহিয়া ভাই তো উইকিপিডিয়ায় নিয়মিত। আর তিনি আলাপ পাতায় আলোচনা টেনেছেন। কিন্তু ইফতি ভাই তিন মাস কোনো অবদান রাখেননি। তাই তিন মাস পরে এসেই এই উপপাতায় করা সম্পাদনা যুদ্ধ (মূলপাতায় হলে মেনে নিতাম, বা বিখ্যাত কোনো উপপাতা, যেটা প্রায়ই লোকে নজরে রাখে) কোনোভাবেই আপনি এই কথা বলে পার করতে পারেন না যে, তিনি তিন মাস পরে হঠাৎ চিত্রের ব্যাপারে সাম্প্রতিক নজরতালিকায় দেখেছেন আর হঠাৎ করে এসব হয়ে গিয়েছে। এই কথাটা কোনোভাবেই যুক্তিযুক্ত না।
আর প্রশাসকদের আলোচনাসভায় যেহেতু আলোচনা টেনেছেন, তাই সংশ্লিষ্ট সব বিষয়েই আলোচনা হতে পারে। এই কথা বলবেন না, বা কথা ঘোরাবেন না, বা অমুক কথা বলুন তমুক বলবেন না- এসব কথা এখানে প্রয়োগ করার মত না। ―  ☪  কাপুদান পাশা () ০২:৫৮, ৮ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@আফতাবুজ্জামান, আমি যদি ভুল না হয়ে থাকি, সম্প্রদায়ের সদস্যরাই প্রধান পাতার বিষয়াদি পর্যালোচনা করে থাকেন। সম্প্রদায়ের ছবি পর্যালোচনায় আমার আপত্তি নেই। আমি জানতে চাইছি, ২৯ জুনের ছবি আপনি কোথায় কখন কাদের মাঝে পর্যালোচনা করেছেন। যদি পর্যালোচনা করা হয়ে থাকে, আমারও সেই আলোচনায় যোগদানের অধিকার ছিল। এই প্রশ্নের স্পষ্ট জবাব চাইছি। টিউটোরিয়াল পাতায় এই মুহূর্তে এসে পর্যালোচনার বিষয়টি উল্লেখ করতে পারেন, কিন্তু এখানে অভিযোগ প্রদানের পূর্বে এই বিষয়ে উল্লেখ ছিল না বলেই আমি ধরে নিচ্ছি। এছাড়া, আপনি শুরু থেকে আমার যোগ করা অধিকাংশ ছবি অপসারণ করেছেন। এই অধিকাংশ ছবি অসুন্দর, নিবন্ধের সঙ্গে খাপ খায় না, এমনটা ছিল না। এখানে আমার যোগ করা ছবি খারাপ ছিল না, আপনি আগের ছবিতে সমস্যা দেখেননি বলে রিভার্ট করে আমাকে নিবন্ধ সম্প্রসারণ করতে বললেন। এটা মেনে নিয়ে এরপর উলটো রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিবন্ধে ভালো, সুন্দর, প্রাসঙ্গিক ছবি মুছে, নিম্নমানের ছবি যুক্ত করলেন। কাজেই "ছবি যদি সুন্দর না হয়, অবাস্তব হয়, নিবন্ধের সাথে খাপ না খায়" ইত্যাদি কথার সাথে মিল পেলাম না। দ্রষ্টব্য। বাকি ক্ষেত্রেও এরকম কিছু না কিছু ছিল। তাই শুরু থেকে আমাকে "টার্গেট" করেছেন, মনে হওয়া খুবই সহজ। উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারী হিসেবে আমার ওপর আগেও আস্থা রাখেননি, কাজেই নতুন করে অনাস্থা প্রকাশে আমি অবাক হইনি। উইকিপিডিয়ায় আপনি-আমি সবাই স্বেচ্ছাসেবী, আমাদেরও সময়ের মূল্য আছে। এই সময়ের মধ্যে আমার করা সম্পাদনাগুলোকেও সমান মূল্য দেওয়া হয়নি। যাই হোক, সম্প্রদায়ের সময় নষ্ট না করতে আমি স্পষ্টভাবে জানতে চাইছি, ২৯ জুনের নির্বাচিত ছবির পর্যালোচনা কোথায় কখন ও কীভাবে করা হয়েছিল, যে আপনি "ছবিটি সুন্দর নয়" বলে সরিয়ে দিলেন। এই প্রশ্নের উত্তর পেলেই আমি সন্তুষ্ঠ থাকব।
@খাত্তাব হাসান ,ভাই আপনিও আমার কথা বুঝতে পারেননি। আমি কাউকে আমার হয়ে কিছু করতে বা বলতে বলিনি৷ যিনি/যারা যা করেছেন, নিজ দায়িত্বে করেছেন। ইফতি ভাইয়ের থেকে কিছু জানার ইচ্ছা থাকলে, উনার আলাপ পাতায় বার্তা দিন। প্রসঙ্গত, এখানে আফতাবুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত বিষয়ে আমি সম্প্রদায়ের সকলের মন্তব্যই গ্রহণ করছি। আমার কথা আক্রমণাত্মক মনে হওয়ায় আন্তুরিকভাবে দুঃখিত। Tanvir Rahat (আলাপ) ১৮:০১, ৮ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
প্রধান পাতার ছবি ভালো-নির্বাচিত নিবন্ধের মতো কোনও লিখিতভাবে বিশেষ পাতা বানিয়ে পর্যালোচনা করা হয় না। আমি এই বিভাগ দেখাশুনা করে এসেছি ও যখন এখানে ছবি যোগ করি তখন নিজস্ব বিচার-বিবেচনায় ছবিটি সুন্দর কিনা, প্রধান পাতায় যোগের মতো কিনা ইত্যাদি বিভিন্ন কিছু লক্ষ্য রেখে যোগ করি ও অন্যরা যোগ করলেও সেইগুলি দেখি। এইভাবেই সেই যাত্রাকাল থেকে করে এসেছি। আপনারটির ক্ষেত্রেও তাই হয়েছে। অবশ্য আপনি উপরে ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন যে টেমপ্লেট কপি করে বসানো, শিরোনাম অনুবাদ করা ইত্যাদি বছর বছর করলেই কাউকে ছবি সুন্দর-অসুন্দর বলার যোগ্যতা দেয় না তথা আমার এইসব পর্যালোচনা করার অধিকার বা যোগ্যতা নেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২২, ৮ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

সিমলাপাল মঙ্গলময়ী বালিকা বিদ্যামন্দির[সম্পাদনা]

এটি সিমলাপাল শহরের মধ্যে একমাত্র বালিকা বিদ্যালয়। নারী শিক্ষা প্রসারের স্বার্থে এই বিদ্যালয়ের তথ্য রাখা খুবই যুক্তিসম্মত বলে মনে করি। তুষারকান্তি ষন্নিগ্রহী (আলাপ) ১৮:২৮, ১৫ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

@তুষার কান্তি ষন্নিগ্রহী আপনি সম্প্রতি উক্ত নামে নিবন্ধ তৈরি করেছিলেন এবং সেটি অপসারণ করা হয়েছে, কারণ উইকিপিডিয়াতে এ নামে নিবন্ধটি থাকার মতো কোনো তথ্যসূত্র নেই। ইউনুছ মিঞা (আলাপ) ১৯:০১, ১৫ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
মহাশয়, আন্তরিক শুভেচ্ছা জানাই।শিক্ষা প্রতিষ্ঠানের স্মরণিকা, নিজস্ব প্রস্পেক্টাস গুরুত্বপূর্ণ তথ্য। এগুলো আমি সবসময়ই উল্লেখ করি। গুগলে সার্চ করলে আপনারাও এগুলো দেখতে পাবেন। সরকারিভাবে বিদ্যালয়ের ওয়েবসাইটও থাকে। দয়া করে আপনারা শিক্ষাপ্রতিষ্ঠানের বিবরণ অপসারণ না করে বিভিন্ন সূত্র থেকে নিয়ে তা আরো আকর্ষণীয় করে তুলুন। এই আমার অনুরোধ। তুষারকান্তি ষন্নিগ্রহী (আলাপ) ১১:৫৫, ১৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন