ব্যবহারকারী:খাত্তাব হাসান/প্রধান পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।

ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার পাতা পছন্দ করুন এক্সে (টুইটার) বাংলা উইকিপিডিয়া অনুসরণ করুন ইন্সটাগ্রামে বাংলা উইকিপিডিয়া অনুসরণ করুন টেলিগ্রামে বাংলা উইকিপিডিয়ার সাথে যুক্ত হোন

 নির্বাচিত নিবন্ধ

ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতিতে ঢাকায় নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনার।
ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতিতে ঢাকায় নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনার।

বাংলা ভাষা আন্দোলন তদানীন্তন পূর্ব পাকিস্তানে (বর্তমান বাংলাদেশ) সংঘটিত একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন। মৌলিক অধিকার রক্ষাকল্পে বাংলা ভাষাকে ঘিরে সৃষ্ট এ আন্দোলনের মাধ্যমে তৎকালীন পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে গণদাবীর যথাযথ প্রতিফলন ঘটে। ১৯৪৮ সালে পাকিস্তান সরকার ঘোষণা করে যে, উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। এ ঘোষণার প্রেক্ষাপটে পূর্ব পাকিস্তানে অবস্থানকারী বাংলাভাষী সাধারণ জনগণের মনে গভীর ক্ষোভের জন্ম হয় ও বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। ফলস্বরূপ, উর্দুর পাশাপাশি বাংলা ভাষারও সম-মর্যাদার দাবিতে পূর্ব পাকিস্তানে আন্দোলন দ্রুত দানা বেধে ওঠে। আন্দোলন দমনকল্পে পুলিশ ১৪৪ ধারা জারি করে ঢাকা শহরে সমাবেশ-মিছিল ইত্যাদি বে-আইনী ও নিষিদ্ধ ঘোষণা করে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি (৮ ফাল্গুন, ১৩৫৮) এ আদেশ অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বহুসংখ্যক ছাত্র ও প্রগতিশীল কয়েকজন রাজনৈতিক কর্মী মিলে মিছিল শুরু করেন। মিছিলটি ঢাকা মেডিক্যাল কলেজের কাছাকাছি এলে পুলিশ ১৪৪ ধারা অবমাননার অজুহাতে আন্দোলনকারীদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে। (বাকি অংশ পড়ুন...)

 ভালো নিবন্ধ

পিয়ের-ফ্রঁসোয়া শাবানো

পিয়ের-ফ্রঁসোয়া শাবানো একজন ফরাসি রসায়নবিদ এবং ফরাসি ভাষা ও গণিতের অধ্যাপক ছিলেন। তার শিক্ষাজীবন শুরু হয় অধিবিদ্যা পড়ার মাধ্যমে। পরবর্তীতে তিনি পদার্থবিজ্ঞান, প্রাকৃতিক ইতিহাস, ও রসায়নশাস্ত্র অধ্যয়ন করেন। ফ্রান্সে জন্মগ্রহণ ও অধ্যয়ন করলেও শাবানো তার কর্মজীবনের সিংহভাগ সময় স্পেনের ভেরগারা শহরের রেয়াল সেমিনারিও তথা রাজকীয় শিক্ষাশ্রমে অধ্যাপনা এবং মাদ্রিদ শহরে প্লাটিনাম নামক মৌলিক পদার্থ নিয়ে গবেষণা করে অতিবাহিত করেন। তার গবেষণায় পেনাফ্লোরিদার কাউন্ট, দারান্দার কাউন্ট ও স্পেনের রাজা তৃতীয় কার্লোসের রাজকীয় অর্থায়ন ও সমর্থন ছিল। তিনি নমনীয় প্লাটিনাম উৎপাদনে সফল হওয়া প্রথম দিকের রসায়নবিদদের একজন। ভেরগারাতে কাজ করার সময় তিনি প্লাটিনামে প্রলেপ দেওয়ার পদ্ধতি আবিষ্কার করেন। কিন্তু যেহেতু তিনি রাজার জন্য গোপনে কাজ করতেন, তাই তিনি তার এই কৃতিত্ব প্রকাশ করতে পারেননি এবং এই প্রক্রিয়াটি বছরের পর বছর ধরে অজানা ছিল। প্লাটিনাম নিয়ে গবেষণা করে হতাশাগ্রস্ত হলেও তার প্লাটিনাম উৎপাদনের লাভজনক ব্যবসা স্পেনে "প্লাটিনাম যুগের" সূচনা করে। (বাকি অংশ পড়ুন...)

 উইকিপিডিয়া কী?

উইকিপিডিয়া একটি ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ। জনমানুষের স্বেচ্ছাশ্রমে তৈরি এই বিশ্বকোষ সমৃদ্ধ করতে আপনিও অবদান রাখতে পারেন
বিশ্বের ৩১২টি ভাষায় পরিচালিত উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২৭শে জানুয়ারি ২০০৪ সালে। এটি একটি সম্মিলিত অনলাইন, সার্বজনীন, বহুভাষিক বিশ্বকোষ প্রকল্প যা উইকির নীতিতে কাজ করে। এই প্রকল্পের লক্ষ্য হল অবাধে পুনঃব্যবহারযোগ্য, বস্তুনিষ্ঠ এবং যাচাইযোগ্য বিষয়বস্তু প্রদান করা। এই প্রকল্পটি যে কেউ সংশোধন এবং উন্নত করতে পারে।

উইকিপিডিয়ার নীতিগুলো পঞ্চস্তম্ভ দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এর বিষয়বস্তু ক্রিয়েটিভ কমন্স বাই-এসএ লাইসেন্সের অধীনে লাইসেন্সপ্রাপ্ত। এটি এর শর্তাবলী মেনে চলা সাপেক্ষে একই লাইসেন্সের অধীনে অনুলিপি এবং পুনরায় ব্যবহার করা যেতে পারে। উইকিপিডিয়া তার সমস্ত বিষয়বস্তু কোনোপ্রকার বিজ্ঞাপন ব্যতীত এবং বিনামূল্যে প্রদান করে। উইকিপিডিয়া ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার করেনা।

উইকিপিডিয়া নিবন্ধের সম্পাদকরা স্বেচ্ছাসেবক। তারা একটি সহযোগী কিন্তু আমলাতান্ত্রিক নয়; এমন সম্প্রদায়ের মধ্যে তাদের প্রচেষ্টার সমন্বয় করে।

বর্তমানে বাংলা ভাষার উইকিপিডিয়ায় আছে:
১,৫০,২৬০টি নিবন্ধ ১,১০০জন সক্রিয় ব্যবহারকারী।

আপনি জানেন কি? আপনি জানেন কি...

ক্যাপ্রি প্যান্ট পরিহিত তরুণী
ক্যাপ্রি প্যান্ট পরিহিত তরুণী

নির্বাচিত ছবি আজকের নির্বাচিত ছবি

উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে, যাতে আপনিও অবদান রাখতে পারেন:
বাংলায় উপলব্ধ
  • উইকিবই : উন্মুক্ত বই ও ম্যানুয়াল তৈরি করার জায়গা
  • উইকিসংকলন : লেখকদের উন্মুক্ত উৎসে থাকা গ্রন্থাদির সংকলন
  • উইকিঅভিধান : অভিধান ও সমার্থক শব্দকোষ
  • উইকিভ্রমণ : ভ্রমণ ও স্থান সম্পর্কিত নির্দেশনা
  • উইকিউক্তি : বিষয়বস্তু অনুসারে উক্তির সংকলন সংগ্রহস্থল
ইনকিউবেটরে থাকা বাংলা প্রকল্প
বহুভাষিক
ফাউন্ডেশন
স্থানীয় সংস্থা

ভারতীয় উপমহাদেশের অন্যান্য ভাষায়

संस्कृत · पालि · ಕನ್ನಡ · தமிழ் · ગુજરાતી · मराठी · कॉशुर/کٲشُر · सिन्धी/سنڌي · മലയാളം · తెలుగు · हिन्दी · বিষ্ণুপ্রিয়া মণিপুরী · ଓଡ଼ିଆ · অসমীয়া · नेपाली · भोजपुरी · ਪੰਜਾਬੀ · اردو · ᱥᱟᱱᱛᱟᱲᱤ · සිංහල