বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
সংবাদ
আন্তঃউইকি বিজ্ঞপ্তি ও সংবাদ
নতুন অবদানকারীর সাহায্য পাতা
নতুন অবদানকারীদের সাহায্য
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়


বাধাদানের অনুরোধ[সম্পাদনা]

সতর্ক করার পরও একই ব্যক্তি দ্বারা ক্রিকেট সম্পর্কিত পাতায় ক্রমাগত ধ্বংসপ্রবণতা। ইমামঅনিক (আলাপ) ১৩:৪৭, ২৯ জুন ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

ব্যবহারকারী:আফতাবুজ্জামান-এর বিরুদ্ধে অভিযোগ[সম্পাদনা]

প্রশাসক এবং সাধারণ উইকিপিডিয়ানবৃন্দ, আপনারা জানেন, ব্যবহারকারী:আফতাবুজ্জামান বাংলা উইকিপিডিয়ার অনেক পুরনো এবং অভিজ্ঞ একজন প্রশাসক। কিন্তু উনি উনার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে উইকিপিডিয়ার সাধারণ ব্যবহারকারীদের ওপর প্রাধান্য বিস্তারের চেষ্টা করার অভিযোগ আমি এই আলোচনাসভায় পেশ করতে চাই।

গত ২৯ জুন ২০২৪ তারিখে আমি উইকিপিডিয়ার আজকের নির্বাচিত ছবিতে আমার তোলা একটি ছবি যুক্ত করেছিলাম। নির্বাচিত ছবি যুক্ত করার টিউটোরিয়াল অনুসারে আমি আমার ছবি যুক্ত করেছিলাম। তা সত্ত্বেও ব্যবহারকারী:আফতাবুজ্জামান আমার ছবি সরিয়ে দেন শুধুমাত্র "সুন্দর নয়", "আমার মতে সুন্দর নয়" ইত্যাদি শব্দ ব্যবহার করে।[১] উল্লেখ্য, বাংলা উইকিপিডিয়ার সম্প্রদায়ের আলোচনাসভার পূর্ববর্তী ঐক্যমত্য (এটি এবং এটি দেখুন) অনুযায়ী, বাংলাদেশ এবং ভারতের যেকোনো ফিচার্ড পিকচার, কোয়ালিটি ইমেজ বা ভ্যালুড ইমেজ আজকের নির্বাচিত ছবি হিসেবে দেয়া যাবে - যেখানে বাংলাদেশ এবং ভারতের ছবি প্রাধান্য পাবে, সেরকম কোনো ছবি না থাকলে কমন্সের নির্বাচিত ছবি থেকে অন্যদেশের ছবি যুক্ত করা যাবে। আমার তোলা নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে শেখ রাসেলের ভাস্কর্যের ছবিটি কমন্সে যাচাই বাছাই শেষে কোয়ালিটি ইমেজের তকমা পেয়েছিল, যার জন্য আমি বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করেছিলাম।

টিউটোরিয়াল অনুসারে আমার ছবি যোগে ভুল ছিল না। ব্যবহারকারী:আফতাবুজ্জামান আমার সেই ছবিটি সরিয়ে কমন্সের নির্বাচিত ছবিতে থাকা অন্য দেশের আরেকটি ছবি যুক্ত করে দেন, সেটাকে স্পষ্ট ভাষায় "স্বেচ্ছাচারিতা" বলা যায়। একইসাথে যুক্তি হিসেবে তিনি দেখান, এই ছবিটি "তাঁর মতে" প্রধান পাতায় দেবার মতো যথেষ্ট "সুন্দর নয়"। আমি উক্ত টেমপ্লেটের আলাপ পাতায় আলোচনা শুরু করে ব্যবহারকারী:আফতাবুজ্জামানকে সেখানে উল্লেখ করলেও "তাঁর ভালো লাগছে না" এই যুক্তিতে তিনি সম্পাদনা পুনর্বহাল করেন।

একইসাথে ৬-৭ বছর উনার কাজের অভিজ্ঞতা উল্লেখ করে আমাকে উনার "নিয়মিত দেখভালের কাজে ব্যাঘাত" না দেওয়ার কথা বলেন। ছবিটি উনার দৃষ্টিতে সুন্দর নয়, ইত্যাদি কথা বলে জ্যেষ্ঠতাসাপেক্ষে তাঁর অনুমোদন নিয়ে নির্বাচিত ছবি যুক্ত করার স্পষ্ট ইঙ্গিত উনার থেকে পাওয়া যাচ্ছে।

এর আগেও ব্যবহারকারী:আফতাবুজ্জামান রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র এর নিবন্ধে ছবি যুক্ত করা নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছিলেন। সেই নিবন্ধের আলাপে অন্য আরেকজন ব্যবহারকারীর মতকেও তিনি গুরুত্ব দেননি। এছাড়া আমার ব্যবহারকারী আলাপ পাতায় আমি কেন বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ লিখিনা, সেই জবাবদিহিতা চেয়েছিলেন - যেটি প্রশাসকের কাছ থেকে সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত একটি আচরণ। একজন স্বেচ্ছাসেবী উইকিপিডিয়ান তার পছন্দমতো যেভাবে খুশি কাজ করতে পারেন, একজন প্রশাসকের ব্যবহারকারীদের কাছে তার জবাবদিহিতা চাইবার অধিকার আছে কি? বাংলা উইকিপিডিয়ায় কাজ করবার সময়ে আমার সাথে বাংলা উইকিপিডিয়ার শীর্ষ ব্যবহারকারী এবং প্রশাসক আফতাবুজ্জামানের আচরণে আমি বিরক্ত ও বিব্রত। এই কারণে এবং ঘটনার পৌনঃপুনিকতায় আমি প্রশাসক প্যানেল এবং অন্যান্য ব্যবহারকারীদের সম্মুক্ষে আমি ব্যবহারকারী:আফতাবুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ জানাচ্ছি।

  • ব্যবহারকারী:আফতাবুজ্জামান নিজের জ্যেষ্ঠতা প্রদর্শন করে আমার ছবি অপসারণ করেছেন। জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতার জন্য ছবি যোগে তাঁর অনুমোদনের প্রকাশ্য ইঙ্গিত দিয়েছেন। সম্প্রদায়ের ঐকমত্যের ভিত্তিতে প্রতিষ্ঠিত নিয়মকে নিজের জ্যেষ্ঠতার জোরে তোয়াক্কা না করে আমাকে "ব্যাঘাত না করার" হুমকি দিয়েছেন।
  • আফতাবুজ্জামান টেমপ্লেটের আলাপ পাতায় পর্যালোচনার কথা উল্লেখ করেছেন। কিন্তু উনি আমার ছবি অপসারণ করা ছাড়া কোথায়, কখন, কীভাবে ছবি পর্যালোচনা করেছেন, তা আমি জানতে চাই। স্পষ্টত কোনো আলোচনা পাতায় আফতাবুজ্জামানের পক্ষে কোনো ঐকমত্য চোখে পড়ল না। তা সত্ত্বেও গায়ের জোরে আমার ছবি একাধিকবার অপসারণ করা হয়েছে।
  • একজন সাধারণ ব্যবহারকারী উইকিপিডিয়ায় কী করবেন, একজন প্রশাসকের সেই জবাবদিহিতা চাওয়ার অধিকার নেই। যদি তা হয়, ব্যবহারকারী:আফতাবুজ্জামান কিসের ভিত্তিতে বিভিন্ন মাধ্যমে বারবার ব্যবহারকারীদের কাছে জবাবদিহিতা চেয়েছেন এবং চাইছেন, সেইটা স্পষ্ট করা হোক।

Tanvir Rahat (আলাপ) ০০:৪৯, ৩ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন

@Tanvir Rahat আমি বর্তমানে আসলে অনিয়মিত। কিন্তু মেইলে প্রশাসক ও আলোচনাসভার বিজ্ঞপ্তি আসে, তাই এটা দেখতে পেলাম। তিনদিন ধরে খুলিনি, আজকে খুললাম। যাইহোক, আপনার কথা বুঝতে পারিনি অনেকক্ষেত্রে; যেমন:
  1. আপনি দুইটা ক্ষেত্রের কথা উল্লেখ করেছেন। এই দুইটা ক্ষেত্রের একটাতেও তিনি উত্তর দেননি, সেটা দেখতে পেলাম না। সেখানে আলোচনা শেষ না করার বা উত্তর না দেয়ার বিষয়টি বুঝতে পারছিনা।
  2. উনি প্রধান পাতা চিত্রের দেখাশোনা করেন, এটা বাস্তবতা। আমি মাঝখানে ভেবেছিলাম করব, পরে দুই-চারদিন করে হাপিয়ে গিয়েছিলাম। কেউ একজন এত বছর ধরে করছে, সেটাকে আমি অবশ্যই প্রাধান্য দিব। একটা ঘটনাকেই কেন্দ্র করে, আমি তার বিরোধিতা করতে পারছিনা।
আরেকটা বিষয়, চিত্র যোগ বা বিয়োগ করা নিয়ে যেহেতু সমস্যা, তাই আপনাকে অনুরোধ করব; কেবলই নিজের চিত্র যোগ করবেন না। এটা উইকিপিডিয়া:স্বার্থের সংঘাতের চিত্র ও মিডিয়া সংক্রান্ত ঝামেলায় চলে যেতে পারে। আরেকটা সামান্য বিষয়, আপনি ব্যবহারকারী আফতাবুজ্জামান লিখাটা বারবার লিঙ্ক করেছেন, যেটা অপ্রয়োজনীয় ছিল। আমি কোনো গুরুত্বপূর্ণ লিঙ্ক আছে কিনা ভেবে, কয়েকটা ট্যাব ওপেন করেছি। এধরণের আলোচনায় কেবলই প্রয়োজনীয় লিঙ্ক যুক্ত করার অনুরোধ থাকবে। ―  ☪  কাপুদান পাশা () ১৫:৫৫, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@খাত্তাব হাসান, আফতাবুজ্জামান যেখানে নিজে সক্রিয়, তিনি উত্তর না দিয়ে আপনার থেকে উত্তর পাব, আশা করিনি। কাজেই শুরুতে আপনার উপস্থিতির ব্যাখ্যা অত্যন্ত যৌক্তিক। কিন্তু আমি জানতে পারি কি, যিনি এত বছর ধরে কাজ করছেন, সম্প্রদায়ের একটি আলোচনাসভায় উনার অভিযোগের বিষয়ে তিনি স্বয়ং কেন কথা বলছেন না?
এবার আপনার বিষয়ে আবার আসি।
১. আপনি যেহেতু অভিযোগ বুঝতে পারেননি, আবার বলছি। আফতাবুজ্জামান সরাসরি আমাকে নিজের জ্যেষ্ঠতার জোর দেখিয়েছেন এবং আমাকে শাসিয়েছেন, আমি যেন উনার পথের মাঝে না আসি। সম্প্রদায়ের অপর দুইজন ব্যবহারকারীর মতকেও তোয়াক্কা করেননি। নিজের পছন্দমতো কাজ করেছেন। আমার থেকে আমার কাজের অহেতুক জবাবদিহিতা চেয়ে বিরক্ত করেছেন। এইসবের ব্যাখ্যা আফতাবুজ্জামান স্বয়ং দিলেই তো সেটা ভালো হয়, কোনো তৃতীয় পক্ষ নয়।
২. বাংলা উইকিপিডিয়ায় নির্বাচিত ছবিতে নিজের ছবি নিজে লাগানো এর আগে কখনো অপরাধ বলে গণ্য হয়নি, তাই দৃষ্ঠান্ত স্থাপন করে উদাহরণ দিলে ভালো হতো। কেউ অনেক বছর ধরে কাজ করছেন, নিয়মিত দেখাশোনা করার ইচ্ছা করতেন, ইত্যাদি লজিক্যালি টিউটোরিয়াল মোতাবেক লাগানো ছবি অপসারণ করে জ্যেষ্ঠতা প্রদর্শনের অথরিটি দেয় না। টেমপ্লেট কপি করে বসানো, শিরোনাম অনুবাদ করা ইত্যাদি বছর বছর করলেই কাউকে ছবি সুন্দর-অসুন্দর বলার যোগ্যতা দেয় না। আপনার মতো আমি প্রধান পাতার নির্বাচিত ছবি দেখভালের কাজ করতে আগ্রহী। আপনার/আপনাদের আপত্তি থাকবে তাতে? আফতাবুজ্জামান আমাকে এই কাজে বাধা দিয়েছেন।
অভিযোগের বিষয়ে সম্প্রদায়ের মন্তব্যকে আমি সম্মান করি। কিন্তু আফতাবুজ্জামান সক্রিয় থাকা সত্ত্বেও তৃতীয় কেউ উনার পক্ষপাতী হয়ে ওজর দেখাবেন, এটি গ্রহণযোগ্য নয়। Tanvir Rahat (আলাপ) ১৯:২৩, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@Tanvir Rahat অনুগ্রহ করে আক্রমণাত্মক ভাষা পরিহার করুন। আপনি যদি শুধু ব্যবহারকারী:আফতাবুজ্জামান -এর উত্তর আশা করতেন তাহলে তার আলাপ পাতাতেই বার্তা দিতে পারতেন। যেহেতু প্রশাসকদের আলোচনাসভায় প্রতিকার চেয়েছেন, তাই প্রশাসকরা প্রতিকার করবেন এবং সেক্ষেত্রে সম্প্রদায়ের মন্তব্য বিবেচনায় নিবেন। এই পাতার যেকোনো আলোচনায় সম্প্রদায়ের যে কাউকে যেকোনো সময় মন্তব্যের জন্য স্বাগত জানানো হয়। সম্প্রদায়ের মন্তব্য সব সময়ই সিদ্ধান্ত গ্রহণে সাহায্য করে। -- Yahya (আলাপ | অবদান) ১৯:৪৭, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
@Yahya ধন্যবাদ, এবং দুঃখিত। জনাব আফতাবুজ্জামান সক্রিয় থাকার পরেও আলোচনাসভা এড়িয়ে যাচ্ছেন। আমার অভিযোগ দেওয়ার তিনদিনেও তিনি বা কোনো প্রশাসক মন্তব্য করেননি। আমার অভিযোগটি গুরুত্ব দেওয়া হচ্ছে না? Tanvir Rahat (আলাপ) ২০:০২, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন
এটা খুবই স্বাভাবিক ব্যাপার। কারো লম্বা আলোচনা ও তার ব্যাকগ্রাউন্ড ঘাটার আগ্রহ নাও থাকতে পারে, কিংবা ইচ্ছাকৃতও এড়িয়ে যেতে পারেন। এতে আমাদের তো কিছু করার নেই। -- Yahya (আলাপ | অবদান) ২০:৩০, ৬ জুলাই ২০২৪ (ইউটিসি)উত্তর দিন