উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নীড় অংশ নিন
চিত্র যোগ করুন
সাহায্য


উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ একটি বার্ষিক আয়োজন, যেখানে বিশ্বব্যাপী উইকিপিডিয়া সম্পাদনাকারী ও বিভিন্ন ভাষার সম্প্রদায় উইকিপিডিয়ার চিত্রবিহীন নিবন্ধসমূহে চিত্র যোগ করে। এর উদ্দেশ্য হল উইকিপিডিয়ার নিবন্ধে উইকিমিডিয়া সম্প্রদায় কর্তৃক আয়োজিত বিভিন্ন উইকিমিডিয়া আলোকচিত্র প্রতিযোগিতা ও ফটোওয়াক থেকে সংগৃহীত ডিজিটাল মিডিয়া ফাইলের ব্যবহার উৎসাহিত করা। এসব চিত্র নিবন্ধ পাঠকের মনোযোগ ধরে রাখতে, বিষয়বস্তু ব্যাখ্যা করতে এবং নিবন্ধকে পাঠকদের জন্য আরও শিক্ষণীয় এবং আকর্ষণীয় করতে সহায়তা করে।

বিভিন্ন প্রচারণামূলক আয়োজন, ফটোওয়াক এবং উইকি লাভস মনুমেন্টস, উইকি লাভস আফ্রিকা, উইকি লাভস আর্থ, উইকি লাভস ফোকলোরের মত আন্তর্জাতিক প্রতিযোগিতার মাধ্যমে উইকিমিডিয়া কমন্সে হাজার হাজার ছবি যুক্ত করা হয়েছে। তবুও এগুলোর মধ্যে খুব অল্প সংখ্যক ছবি উইকিপিডিয়া নিবন্ধে ব্যবহার করা হয়েছে। বর্তমানে, উইকিমিডিয়া কমন্সে লক্ষ লক্ষ চিত্রের সংগ্রহ রয়েছে কিন্তু উইকিপিডিয়ার নিবন্ধসমূহে এর একটি ক্ষুদ্রাংশই ব্যবহৃত হয়।

কীভাবে অংশগ্রহণ করবেন[সম্পাদনা]

অংশগ্রহণের পূর্বে, অংশগ্রহণের নির্দেশাবলী এবং নিয়মাবলী সম্পূর্ণরূপে গুরুত্ব সহকারে পড়ুন। এগুলো অনুসরণে ব্যর্থ হলে প্রতিযোগীকে অযোগ্য ঘোষণা করা হতে পারে।

প্রবেশ করুন অথবা উইকিপিডিয়ায় একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন

এই পাতায় নির্দেশনা অনুসরণ করে নিজের নাম অংশগ্রহণকারী তালিকায় যুক্ত করুন।

এই তালিকা থেকে পছন্দমতো একটি নিবন্ধ খুঁজুন। এই তালিকার বাইরে থেকেও আপনি চিত্র যুক্ত করা প্রয়োজন এমন নিবন্ধ খুঁজে বের করে চিত্র যুক্ত করতে পারেন। এটি করার অনেকগুলো উপায় আছে।

কমন্সে একটি উপযুক্ত চিত্র খুঁজে বের করুন। যথাযথ শিরোনাম বা বিষয়শ্রেণী ব্যবহার করে চিত্র অনুসন্ধান করুন। এটি করার বেশ কয়েকটি উপায় আছে। এই নির্দেশিকা পড়ুন। অনুগ্রহ করে মনে রাখবেন যে চিত্রের উদ্দেশ্য হল নিবন্ধের বিষয়বস্তু সম্পর্কে পাঠকের উপলব্ধি বৃদ্ধি, যা সাধারণত নিবন্ধে বর্ণিত ব্যক্তি, বস্তু, ক্রিয়াকলাপ এবং ধারণাসমূহ সরাসরি উপস্থাপনের মাধ্যমে করা হয়। চিত্রের প্রাসঙ্গিক দিকটি স্পষ্ট এবং প্রধান হওয়া উচিত। চিত্রসমূহ অবশ্যই নিবন্ধের বিষয়ের প্রেক্ষাপটে তাৎপর্যপূর্ণ এবং প্রাসঙ্গিক হতে হবে, আলংকারিক নয়।

নিবন্ধের পাতায়, একটি বিভাগ খুঁজুন যেখানে চিত্রটি প্রাসঙ্গিক এবং পাঠককে বিষয়টি বুঝতে সহায়তা করে। সম্পাদনা বোতামে ক্লিক করুন ও চিত্র সন্নিবেশ করে নিবন্ধে চিত্রটি কী তুলে ধরেছে তা ব্যাখ্যা করে একটি সংক্ষিপ্ত শিরোনাম অন্তর্ভুক্ত করুন। লভ্য চিত্রের মধ্য থেকে সেরা মানের চিত্রগুলি ব্যবহার করুন। নিম্ন মানের চিত্র—অন্ধকার বা ঝাপসা; চিত্রের বিষয়বস্তু খুব ছোট বা বিশৃঙ্খল অথবা অস্পষ্ট ইত্যাদি ধরণের চিত্র একান্ত প্রয়োজন না হলে ব্যবহার করা উচিত নয়। কোন চিত্র বিষয়বস্তুকে সর্বোত্তমভাবে ব্যাখ্যা করে সে সম্পর্কে মনোযোগ সহকারে চিন্তা করুন। আপনার সমস্ত সম্পাদনার ক্ষেত্রে অবশ্যই একটি সম্পাদনা সারাংশ প্রদান করতে হবে, "প্রাকদর্শন" বোতামে ক্লিক করে যে কোনও প্রয়োজনীয় পরিবর্তন সাধন করুন। চিত্র যোগ করেছেন এমন সকল নিবন্ধের সম্পাদনা সারাংশে চিত্র যোগ #WPWPBN #WPWP লিখুন (হ্যাশট্যাগটি অবশ্যই অন্তর্ভুক্ত করুন)। পরিশেষে "পরিবর্তন প্রকাশ করুন" বোতাম এ ক্লিক করুন।

অনুগ্রহ করে ছবির বাক্যবিন্যাস সম্পর্কে সচেতন থাকুন! আপনি যদি নিবন্ধের তথ্যছকে চিত্র যোগ করতে চান তবে বাক্যবিন্যাস সহজতর — শুধু ফাইলের নাম, এক্ষেত্রে [[File:Obamas at church on Inauguration Day 2013.jpg|thumb|২০১৩ সালের জানুয়ারিতে ওয়াশিংটন, ডি.সির [[আফ্রিকান মেথডিস্ট এপিস্কোপাল চার্চ]]-এ প্রার্থনা করছেন ওবামা।]] এর বদলে কেবল The Obamas at church on Inauguration Day 2013.jpg লিখুন।

  • ছবি নিবন্ধের সূচনা অনুচ্ছেদের উপরে যোগ করুন। মানে একদম শুরুতে, প্রথম লাইনেরও আগে যোগ করুন। (উদাহরণ)
  • যদি নিবন্ধে তথ্যছক থাকে, তাহলে একদম শুরুতে কিন্তু তথ্যছকের নিচে ছবি যোগ করুন। (উদাহরণ)
  • ছবির বিবরণ অবশ্যই বাংলায় দিতে হবে।

চিত্র যুক্ত করা শেষ হলে নিবন্ধ তালিকায় যে নিবন্ধে চিত্র যুক্ত করেছেন, তার পাশে -{{করা হয়েছে}} যুক্ত করুন। এতে আপনার এবং অন্যদের প্রয়োজনীয় নিবন্ধ খুঁজে পেতে সুবিধা হবে।

ভিডিও টিউটোরিয়াল[সম্পাদনা]

সাহায্যের জন্য এই ভিডিওটি দেখে নিতে পারেন

ফাইলের নাম এবং ক্যাপশনের বাক্যবিন্যাস[সম্পাদনা]

জিন পরিহিত একটি সাদা কুকুর খেলাচ্ছলে একজন নবীন বালককে নাক দিয়ে ঘষছে
মালবাহী পশু হিসেবে ব্যবহৃত একটি সাইবেরীয় হাস্কি

মৌলিক উদাহরণ (ছবি পাতার ডানে সংযুক্ত করে):
[[File:Siberian Husky pho.jpg|thumb|alt=জিন পরিহিত একটি সাদা কুকুর খেলাচ্ছলে একজন নবীন বালককে নাক দিয়ে ঘষছে|মালবাহী পশু হিসেবে ব্যবহৃত একটি সাইবেরীয় হাস্কি]]

  • File:Siberian Husky pho.jpg ফাইলের (চিত্র) নাম অবশ্যই হুবহু হতে হবে (বড়-ছোট হাতের অক্ষর, যতিচিহ্ন এবং স্পেসিং সহ) এবং .jpg, .png বা অন্য কোনো এক্সটেনশন থাকতে হবে। (চিত্র:, Image: এবং File: একই কাজ করে) উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া কমন্স উভয় স্থানে যদি ভিন্ন নামের একটি চিত্র থাকে, তবে নিবন্ধে উইকিপিডিয়ার নামের সংস্করণটি প্রদর্শিত হবে।
  • অধিকাংশ ক্ষেত্রেই thumb কোডটি অন্তর্ভুক্ত করতে হয়।
  • alt=জিন পরিহিত একটি সাদা কুকুর খেলাচ্ছলে একজন নবীন বালককে নাক দিয়ে ঘষছে এই পাঠ্যটি তাদের জন্য যারা ছবিটি দেখতে পারেন না; এটি চিত্রের রূপ বর্ণনা করে। তবে তা এই নির্দেশিকা অনুযায়ী উপযুক্ত হতে হবে এবং বিখ্যাত ঘটনা, ব্যক্তি এবং বস্তুর নামকরণে ব্যবহার করা উচিত।
  • মালবাহী পশু হিসেবে ব্যবহৃত একটি সাইবেরীয় হাস্কি সবশেষে আসে শিরোনাম, যা চিত্রকে অর্থ বা তাৎপর্য দান করে।

আরও বৈশিষ্ট্য ও অপশন এর জন্য চিত্রের সম্প্রসারিত বিন্যাস পাতা দেখুন। বাক্যবিন্যাস যথাযথ হওয়ার পরেও যদি চিত্র প্রদর্শিত না হয় তবে তা কালো-তালিকাভুক্ত হওয়া চিত্র হতে পারে।

নিয়মাবলী[সম্পাদনা]

চিত্রসমূহ অবশ্যই ১ জুলাই থেকে ৩১ আগস্ট ২০২১ এর মধ্যে উইকিপিডিয়ার নিবন্ধে ব্যবহৃত হতে হবে।

চিত্র ব্যবহারের ক্ষেত্রে কোনো সীমা নেই। তবে, চিত্রের মাধ্যমে উইকিপিডিয়ার নিবন্ধসমূহ বিকৃত করবেন না। যেসব নিবন্ধে কোনো চিত্র নেই শুধুমাত্র সেসব নিবন্ধে চিত্র যোগ করুন।

ব্যবহৃত ছবি অবশ্যই "মুক্ত লাইসেন্স এর অধীন" অথবা পাবলিক ডোমেইন এর আওতায় প্রকাশিত হতে হবে। যেমন সিসি বাই-এসএ ৪.০, সিসি বাই ৪.০।

অংশগ্রহণকারীদের অবশ্যই যে কোন উইকিমিডিয়া প্রকল্পে নিবন্ধিত ব্যবহারকারী হতে হবে। উইকিপিডিয়ায় প্রবেশ করুন বা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন

খারাপ বা খুব নিম্ন মানের চিত্র সাধারণত গ্রহণযোগ্য নয়।

  1. চিত্রের শিরোনাম এবং বর্ণনা অবশ্যই স্পষ্ট এবং নিবন্ধের জন্য উপযুক্ত হতে হবে।
  2. সকল সংযোজিত চিত্রের জন্য অবশ্যই একটি শিরোনাম অন্তর্ভুক্ত করতে হবে যা চিত্রটি কী তা বর্ণনা করে।
  3. নিবন্ধে প্রাসঙ্গিক স্থানে চিত্রসমূহ স্থাপন করতে হবে।
  4. যে ব্যবহারকারীরা ক্রমাগত শিরোনামবিহীন চিত্র, অপ্রাসঙ্গিক চিত্র ইত্যাদি যোগ করবেন তাদের প্রতিযোগিতায় অযোগ্য ঘোষণা করা হতে পারে।

অংশগ্রহণকারীদের অবশ্যই সকল নিবন্ধে চিত্র যোগ করার পর সম্পাদনা সারাংশ এর ঘরে একটি বর্ণনামূলক সম্পাদনা সারাংশ ছাড়াও হ্যাশট্যাগ #WPWPBN এবং #WPWP অন্তর্ভুক্ত করতে হবে, যেমন, "তথ্যছকে চিত্র যোগ করে উন্নয়ন করা হল" #WPWPBN #WPWP। কোনো নিবন্ধের পাঠ্যে (#WPWPBN) এবং (#WPWP) হ্যাশট্যাগ যোগ করবেন না।

পুরস্কার[সম্পাদনা]

আন্তর্জাতিক পুরস্কার[সম্পাদনা]

অংশগ্রহণকারী সব উইকির সকল প্রতিযোগী মিলিয়ে, সর্বাধিক চিত্র যুক্তকারী তিনজন প্রতিযোগীর জন্য পুরস্কার:

  • প্রথম পুরস্কার ― ২০০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র
  • দ্বিতীয় পুরস্কার ― ১৫০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র
  • তৃতীয় পুরস্কার ― ১০০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র

সর্বাধিক অডিও ফাইল যুক্তকারী প্রতিযোগীর জন্য পুরস্কার:

  • ১০০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র

সর্বাধিক ভিডিও ফাইল যুক্তকারী প্রতিযোগীর জন্য পুরস্কার:

  • ১০০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র

সর্বাধিক চিত্র যুক্তকারী নতুন ব্যবহারকারীর জন্য পুরস্কার:

  • ১০০ মার্কিন ডলার মূল্যের উপহার কার্ড + WPWP উপহার + সনদপত্র

আন্তর্জাতিক প্রকল্প সম্পর্কে আরও তথ্যের জন্য মেটা পৃষ্ঠা দেখুন।

স্থানীয় পুরস্কার[সম্পাদনা]

  • প্রথম পুরস্কার: ১৫০০ টাকা মুল্যের উপহার ভাউচার
  • দ্বিতীয় পুরস্কার: ১০০০ টাকা মুল্যের উপহার ভাউচার
  • তৃতীয় পুরস্কার: ৫০০ টাকা মুল্যের উপহার ভাউচার
  • চতুর্থ থেকে দশম স্থান পর্যন্ত মুদ্রিত সনদপত্র এবং স্মারক উপহার
  • একাদশ থেকে বিংশতম স্থান পর্যন্ত ডিজিটাল সনদপত্র