উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৬/ভারতীয় ভৌগোলিক স্বীকৃতি এডিটাথন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Geographical Indications in India collage.jpg

সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি—অ্যাকসেস টু নলেজের উদ্যোগে জানুয়ারি ২৫, ২০১৬ থেকে জানুয়ারি ৩১, ২০১৬ পর্যন্ত ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষে ভারতীয় ভৌগোলিক স্বীকৃতি সংক্রান্ত নিবন্ধ তৈরি ও সম্প্রসারনের উদ্দেশ্যে একটি অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে।

নিয়মাবলী[সম্পাদনা]

ভারতীয় ভৌগোলিক স্বীকৃতি এডিটাথনে অংশ হিসেবে কোন নিবন্ধকে গণ্য করা জন্য নিম্নলিখিত নিয়মাবলী পালন করতে হবে।

  1. ভারতীয় ভৌগোলিক স্বীকৃতির সঙ্গে সম্পর্কিত নিবন্ধ তৈরি বা সম্প্রসারণ করতে হবে। নিবন্ধের তালিকা এই পাতায় পাবেন।
  2. নতুন নিবন্ধ জানুয়ারি ২৫, ২০১৬ ০০:০০ ইউটিসি থেকে জানুয়ারি ৩১, ২০১৬ ইউটিসি সময়ের মধ্যে তৈরি হতে হবে।
  3. নিবন্ধটিকে ন্যূনতম ৩,৫০০ বাইট ও ৩০০ শব্দের হতে হবে। তথ্যছক, তথ্যসূত্র, টেমপ্লেট, বিষয়শ্রেণী প্রভৃতি ৩০০ শব্দের মধ্যে গণ্য হবে না।
  4. পুরাতন নিবন্ধ সম্প্রসারণ করতে চাইলে অন্ততঃ ৩০০০ বাইট সম্প্রসারণ করতে হবে। তথ্যছক, তথ্যসূত্র, টেমপ্লেট, বিষয়শ্রেণী প্রভৃতি এই ৩০০০ বাইটের মধ্যে গণ্য হবে না।
  5. উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা, যাচাইযোগ্যতা ও কপিরাইট সংক্রান্ত নীতিমালা পালন করতে হবে।
  6. নিবন্ধে নিরপেক্ষ উল্লেখযোগ্য তথ্যসূত্র থাকতে হবে।
  7. কোন ভাবেই যান্ত্রিক অনুবাদ গ্রহণযোগ্য নয়। বিষয়বস্তু অনুবাদ টুলটি ব্যবহার করা যাবে।
  8. নিবন্ধে কোন ধরণের গুরুত্বপূর্ণ ট্যাগ থাকলে তা গৃহীত হবে না, অর্থাৎ, নিবন্ধটিকে নিখুঁত হতে হবে।

অংশগ্রহণে ইচ্ছুক[সম্পাদনা]

অংশগ্রহণে ইচ্ছুক উইকিপিডিয়ানরা এই পাতায়~~~~ দিয়ে নিজের নাম স্বাক্ষর করুন।

মতামতঃ

কেউ আমাকে কি ব্যাক্ষ্যা করবে? কেন আমি বা আমরা মানে বাংলা উইকি সম্প্রদায় এতে যোগ দেব? এতে যোগ না দিয়ে ও এর জন্য যে নিবন্ধ তৈরি করা হবে বা হতে পারে তা তৈরি হোক, তাতে কোনো আপত্তি নেই। কিন্তু CIS বলল বলেই করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা আছে কি?স্বেচ্ছা সেবার কাজ করবে সম্প্রদায়, টাকা ও ক্রেডিট নিয়ে চলে যাবে CIS। আবার বলে রাখি আমি কিন্তু এই প্রকল্পে তৈরি হবে এমন নিবন্ধ চাই। কিন্তু CIS আমাদের আদেশ দিতে পারে না ও তাদের পরিকল্পনা সফল করতে আমাদের দ্বারা কাজ করিয়ে নিতে পারে না। আমরা আমাদের চাহিদা অনুসারে কাজ করলেই ভাল করব। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৪৮, ২৪ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন আমাদের উইকি আমরা আমাদের ইচ্ছা অনুসারে সম্পাদনা - সম্প্রসারণ করব এখানে কারও অহেতুক আদেশ গ্রহণযোগ্য নয় । ~ Rahul amin roktim (talk) ০২:৪৭, ২৫ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
সাধারণভাবে আমার যা মনে হয় কোন কিছু সাইট নোটিশে দেওয়া মানে হলো, সেটির প্রতি সম্প্রদায়ের সমর্থন রয়েছে। ইভেন্ট সংশ্লিষ্টদের কাছে প্রশ্ন, আলোচনাটি পূর্বে কোথায় করা হয়েছিল এবং সম্প্রদায় কোথায় তাদের সমর্থন ব্যক্ত করেছে যে হ্যাঁ, এটি সম্প্রদায় করবে?--যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:৪৩, ২৫ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
আমার ও তো একই প্রশ্ন। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৪:০৯, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
প্রশ্নের উত্তর তো কেউ দিচ্ছে না। আবার প্রতিযোগিতা শুরু হয়েছে। সমন্নয়কারীরা কে কোথায়। --কায়সার আহমাদ (আলাপ) ০৪:১৪, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য- জয়ন্তদা, নাহিদ যেহেতু এই পাতাটি আমি তৈরি করেছিলাম, সেই হিসেবে আমি আমার অবস্থান জানাচ্ছি। আমি CIS-এর সঙ্গে কোনভাবেই যুক্ত নই। CIS-এর পক্ষ থেকে টিটো দত্ত ফেসবুকে ব্যক্তিগত ভাবে অনুরোধ করেন, যাতে বাংলা উইকিপিডিয়ার জন্য একটি ইভেন্ট পেজ তৈরি করা হয়। ২১ তারিখে ফেসবুকে আমি ওনাকে আলোচনাসভায় এই সংক্রান্ত আলোচনা শুরু করতে বলি। লক্ষ্য করলাম, ১৮ তারিখে এই সংক্রান্ত একটা নোটিশ উনি দিয়েছিলেন। শুধুমাত্র ওনার ব্যক্তিগত অনুরোধে আমি এই ইভেন্ট পেজ তৈরি করি, অন্য কোন কারণ নেই। এই প্রসঙ্গে আমি বলে রাখি, এই ইভেন্ট পাতাটি তৈরি করা ছাড়া আর আমি কোন ভাবেই এই এডিটাথনে অংশগ্রহণ করিনি, এমনকি সম্পাদক বা পর্যালোচক হিসেবেও নয়। যাই হোক, সব চেয়ে ভালো হয় CIS এর পক্ষ থেকে কেউ এই ব্যাপারে তাদের অবস্থান জানালে। অন্যথায় সম্প্রদায় চাইলে, এই ইভেন্ট পেজ অপসারণ করা যেতে পারে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১১:০৭, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ বোধি , অন রেকর্ড তোমার অবস্থান পরিস্কার করার জন্য। প্রসঙ্গত বলে রাখি আমি কাঊকেই এই এডিটথনে যোগ দেওয়া বা না দেওয়াতে প্রভাবিত করতে চাই না। যে কোনো স্বেচ্ছাসেবক যোগ দিতেই পারেন, তিনি যদি চান । আমরা স্বেচ্ছাসেবক রা মনের তাগিদে কাজ করি।তার জন্য কোনো টাকা কড়ি আমরা পাই না ও পাওয়ার আশাও করি না। আমরা কখন কখন পরিকলপনা করে অডিটথন করা করি , যা বাংলা উইকির প্রয়োজন অনুসারে করা হয়। কিন্তু একটি বেসরকারী প্রতিষ্ঠানের একজন মাইনে করা কর্মী ( উইকিতে লেখার জন্য উনি টাকা পান) কি লিখতে হবে এমন নির্দেশ দিতে পারেন না।মাইনে করা কর্মী এককালে ইংরেজি উইকিতেই কাজ করতে দেখেছি। তিনি যে স্বেচ্ছা সেবামূলক অ্যাকাঊন্ট থেকে অবদান রাখতেন সেই একই অ্যাকাঊন্ট থেকে তিনি পেইড অবদান রাখেন। তাই বোঝাও যায় না , কোন লেখায় জন্য টাকা নেন ও কোনোটার জন্য টাকা নেন না। তাই ধরে নেওয়া যেতে পারে তিনি যেহেতু মাইনে করা কর্মচারী তাই প্রতিটি অবদানের পিছনে টাকা পাচ্ছেন। বাংলা উইকিপিডিয়ার বর্তমান অবস্থা না যেনে ও কোনো প্রকার আলোচনা না করেই তিনি অডিটথন ডেকেছেন। স্বেচ্ছা সেবকের প্রকল্প সফল করার দায়বদ্ধতা থাকে কিন্তু কর্মচারীর থাকে। তিনি স্বেচ্ছা সেবকের শ্রমের দ্বারা নিজের মাইনে কে নিশ্চিত করতে পারেন না । আমার আপত্তি ঠিক এখানেই। CIS দ্বারা এই পেইড অবদান নিয়ে মেটাতে অনেক আলোচনাই সবাই দেখতে পাবেন। আসলে আমরা সবাই ভুলে গেছি ফাউন্ডেশন কেন, CIS এর মত প্রতিষ্ঠান কে কেন তাদের তহবিল মঞ্জুর করেন। আসল কারন বাইরে প্রকাশ না করলেও আমরা জানি যে অনেক কারনের মধ্যে একটি , তা হল সরকারের সাথে যোগাযোগ ( liaison) করার উদ্দেশ্যেই এমন প্রতিষ্ঠান কে টাকা দেওয় হয় , সরকার যাতে মুক্ত চর্চার অনুকুলে কাজ করে। দেশে দেশে চ্যাপ্টার তৈরি করার উদ্দেশ্য ও তাই। স্বেচ্ছাসেবক তার সময় ব্যয় করে সরকারী অফিসে ঘোরাঘুরি করতে পারে না। তাই স্বেচ্ছা সেবক দ্বারা কাজ করিয়ে নেবার জন্য প্রতিষ্টান গুলিকে টাকা মঞ্জুর করা করা হয় না। এটা তাদের মনে রাখতে হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:০৪, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

তথ্য ভাণ্ডার[সম্পাদনা]

এখানে দেখুন