রংপুরী ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(রাজবংশী ভাষা থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
রংপুরি
কামতা (ভারত)
রংপুরি (বাংলাদেশ)
রাজবংশী (নেপাল)
দেশোদ্ভব বাংলাদেশবাংলাদেশ,
ভারতভারত,
নেপালনেপাল
স্থানীয় ভাষাভাষী
১৫ মিলিয়ন[১]
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩ দুইয়ের মধ্যে এক:
rkt – Kamta/Rangpuri
rjs – Rajbanshi
গ্লোটোলগ rang1265  (Rangpuri)[২]
rajb1243  (Rajbanshi)[৩]

রংপুরী একটি ইন্দো-আর্য পরিবারভূক্ত ভাষায়, এ ভাষায় বাংলাদেশের রাজবংশী সম্প্রদায়, ভারত এবং নেপালের রাজবংসী ও তাজপুরিয়া সম্প্রদায়ের লোকেরা কথা বলে। তবে এই ভাষাভাষী জনগণ কার্যত দ্বিভাষী। তারা রংপুরী ভাষার পাশাপাশি বাংলা ভাষা অথবা অসমিয়া ভাষায় কথা বলে।

নাম[সম্পাদনা]

রংপুরি ভাষা বিভিন্ন নামে পরিচিত। বাংলাদেশে ভাষাটি রংপুরী, বাহে বাংলা, আঞ্চলিত বাংলা, কামতাপুরীয়া নামে পরিচিত। ভারতে কামতাপুরী, দত্তা, রাজবংশী, রাজবাঁশি, রাজবাশি, রাজবাংশি, গোয়ালপারীয়া, কোচ রাজবংশী ; নেপালে তাজপুরি, আসামে কোচ রাজবংশী নামে পরিচিত।

উপভাষা[সম্পাদনা]

রাজবংশী ভাষার একাধিক কথ্য রূপ প্রচলিত। একে পূর্ব, মধ্য, পশ্চিম এবং পাহাড়ী (কোচ) এই চার ভাগে ভাগ করা যায়। এই ভাষাভাষী জনগোষ্ঠীর মধ্য রাজবংশী ভাষায় অধিকাংশ লোকে কথা বলে। ভাষা মোটামুটি একই রকম এবং এই ভাষায় কিছু প্রকাশনা আছে। পশ্চিমা কথ্যরূপে এলাকাভেদে পরিবর্তিত হয়। তিন কথ্যরূপের মধ্যে ৭৭-৮৯% মিল পাওয়া যায়। রাজবংশী ভাষা ৪৮-৫৫ ভাগ বাংলা, ৪৩-৪৯ ভাগ মৈথিলি এবং নেপালি শব্দ দ্বারা গঠিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. জাতিতত্ত্বিকে (১৮ ইডি., ২০১৫) Kamta/Rangpuri
    জাতিতত্ত্বিকে (১৮ ইডি., ২০১৫) Rajbanshi
  2. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকবৃন্দ (২০১৩)। "Rangpuri"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. নোরধোফ, সেবাস্টিয়ান; হামারস্ট্রাম, হারাল্ড; ফোস্কেল, রবার্ট; হাস্পেলম্যার্থ, মার্টিন, সম্পাদকবৃন্দ (২০১৩)। "Rajbanshi"গ্লোটোলগ। লিপজিগ: বিবর্তনীয় নৃতত্ত্বে ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 

বহিঃসংযোগ[সম্পাদনা]