তঞ্চঙ্গ্যা ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(তঞ্চংগ্যা ভাষা থেকে পুনর্নির্দেশিত)
তঞ্চঙ্গ্যা
𑄖𑄧𑄐𑄴𑄌𑄧𑄁𑄉𑄴𑄡
তঞ্চঙ্গ্যা/চাকমা ভাষায় “তঞ্চঙ্গ্যা”
দেশোদ্ভববাংলাদেশ
অঞ্চলপার্বত্য চট্টগ্রাম (বাংলাদেশ),
মিজোরামত্রিপুরা (ভারত)
রাখাইন রাজ্য (মায়ানমার)
জাতিতঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী
মাতৃভাষী
(১৯৯১ এর জনজরিপ অনুযায়ী ২২,০০০)[১]
ইন্দো-ইউরোপীয়
  • ইন্দো ইরানীয়
    • ইন্দো-আর্য
      • পূর্ব ইন্দো আর্য
        • বাংলা-অসমীয়া ভাষা
          • তঞ্চঙ্গ্যা
তঞ্চঙ্গ্যা লিপি
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩tnv
গ্লোটোলগtang1330[২]

তঞ্চঙ্গ্যা ভাষা হচ্ছে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ১১টি আদিবাসী ভাষার অন্যতম, যে ভাষাভাষী বা নৃগোষ্ঠীর জনগণ ভারতের মিজোরামত্রিপুরা রাজ্যে এবং মায়ানমারের রাখাইন রাজ্যে বসবাস করে। তিব্বতী-বর্মী ভাষা হিসেবে সাধারণ বিশ্বাস হলেও ইন্দো-আর্য পরিবারভূক্ত এই ভাষা।[৩] বাংলাদেশের তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী তঞ্চঙ্গ্যা ভাষায় কথা বলে। বাংলা এবং চাটগাঁইয়ার সাথে তঞ্চঙ্গ্যা ভাষার প্রবল মিল রয়েছে।

ভাষাগত বিশ্লেষণ[সম্পাদনা]

তঞ্চঙ্গ্যারা মূলত তঞ্চঙ্গ্যা ভাষায় কথা বলে। ভাষার বিভাগটি বিতর্কিত। রূপক দেবনাথের মতে তঞ্চঙ্গ্যা তিব্বত-বর্মনের বেশ কিছু বৈশিষ্ট্য ধারণ করে, যেমন, তালু এবং তালু-অ্যালভিওলার অবস্ট্রুয়েন্টের ডেন্টালাইজেশন, প্রারম্ভিক শব্দের উচ্চাকাঙ্ক্ষা [t], পালেটাল স্বরের [i] পরিবেশে [j] দ্বারা [r] এর প্রতিস্থাপন, এবং স্বরস্বরের ঘটনা স্বরযন্ত্রের স্বরযন্ত্র এবং ধ্বনিগুলোর সুপ্রা-ল্যারিঞ্জিয়াল সেটিং পরিবর্তনের সাথে।[৪]

শব্দভাণ্ডার[সম্পাদনা]

তঞ্চঙ্গ্যা ভাষায় পালি, সংস্কৃত, প্রাকৃত এবং অন্যান্য মধ্য-ইন্দো-আর্য ভাষার মিশ্রণ সহ ইন্দো-আর্য ভাষার অনেক শব্দ রয়েছে। এটি তাদের ভাষায় বিশেষ করে বৌদ্ধ পরিভাষায় কিছু বার্মানিজ শব্দ বজায় রাখে।

প্রাচীন তঞ্চঙ্গ্যা ভাষা[সম্পাদনা]

প্রাচীন তঞ্চঙ্গ্যার শব্দগুলোকে তঞ্চঙ্গ্যার আদি শব্দ বলে মনে করা হয় কারণ এই শব্দগুলো বহু আগে থেকেই চলে আসছে। এটি কেবল তার পূর্বের ব্যবহারের কারণে নয়, এটি যেকোনো ভৌগোলিক বণ্টন সত্ত্বেও প্রতিটি তঞ্চঙ্গ্যার দ্বারা সর্বজনীনভাবে বোঝা যায়। রতি কান্ত তঞ্চঙ্গ্যার কিছু প্রাচীন তঞ্চঙ্গ্যা শব্দের সংগ্রহ অনুসারে।[৫]

তঞ্চঙ্গ্যা ইংরেজি
Mwga (মগা) অশিক্ষিত, অসভ্য
আনসুর (অনসুর্) নিয়মিত, সর্বদা
আওনাউপিনাউ (অন-পিন); Awnaw-sawnaw (অন-সনঅ) উন্মাদ, বোকা
Awrawk (অরক) নীড়
হাওলা (হালা) ভাজা, ঘন ঝোপঝাড়
আওসঙ্গ্যা (অসঙ্গ্যা); বেসাঙ্গ্যা (বেসাঙ্গ্যা) একটি অবিবাহিত সম্পর্ক
আ-উক/আরুক (আ-উক, আরুক) ছবি; স্কেচ

মধ্য ইন্দো-আর্য[সম্পাদনা]

প্রাচীন ইন্দো-আর্য ভাষা, সংস্কৃত হল সবচেয়ে প্রভাবশালী ভাষা যা বর্তমানের বেশিরভাগ মধ্য-ইন্দো-আর্য ভাষার উপর প্রভাব ফেলে যেমন হিন্দি ছাড়া, এবং ওড়িয়া, বাংলা, এবং অসমীয়া এবং এমনকি তঞ্চঙ্গ্যা ভাষায় বিকৃত এবং অর্ধেক আত্তীকৃত আকারে। যদিও তঞ্চঙ্গ্যা ভাষাকে ইন্দো-আর্য ভাষা পরিবার বলে মনে করা হয়, তবে পাশী এবং সংস্কৃতের সাথে মিলিত হওয়ার দীর্ঘ ব্যবধানের কারণে, তাদের শব্দভাণ্ডারগুলি প্রায় অনাবিষ্কৃত বিকৃত রূপ। বীর কুমার তঞ্চঙ্গ্যা রচিত 'তঞ্চঙ্গ্যা পরিচয়' অনুসারে শব্দের উৎপত্তি ইন্দো-আর্য ভাষা থেকে।

তঞ্চঙ্গ্যা পালি/সংস্কৃত বাংলা
মানাই, মানেই, মানুইস্‌, মানুইৎ মানুস মানুষ
মেলা মহিলা নারী
উকু, উজু উজু (পালি) সোজা

তিব্বতী-বর্মী[সম্পাদনা]

তঞ্চঙ্গ‍্যা ভাষা তিব্বতী-বর্মী ভাষা পরিবারের অন্তর্গত; তাই, আজ তঞ্চঙ্গ্যা ভাষায় অনেক বৌদ্ধ ধর্মীয় পদ পাওয়া যায়। রূপক দেবনাথের মতে, 'চতুর্দশ শতাব্দীতে, ডাইংনাক গোষ্ঠী তাদের মধ্যে বেশ কিছু মারমা উপাদান গ্রহণ করে নেয়, এমনকি মারমা ভাষার কিছু অর্জন করে এবং মারমা লিপি ও সংখ্যা গ্রহণ করে।[৬]

মায়ানমারের ভাষা ও সংস্কৃতি প্রতিবেশী উপজাতিদের উপর নানাভাবে প্রভাব ফেলে।

তঞ্চঙ্গ্যা মায়ানমার/আরাকানী বাংলা
পুলিয়াং/পিল্লাং (পুল্ল্যাং পিলাং) পালাং (বর্মী) ঐতিহ্যবাহী বেতের ঝুড়ি
পুলাং (পুলাং) প্যালেইং (বর্মী) বোতল
দামা তাগাওল (ডামা তাগল্) সোজা ছুরি
মং মং (বর্মী) গং

বিদেশী শব্দ[সম্পাদনা]

তঞ্চঙ্গ্যা ভাষায় আরবি, চীনা, জাপানি, পর্তুগিজ, ডাচ, তুর্কি, ফার্সি, ফরাসি, ইংরেজি এবং হিন্দি থেকে উদ্ভূত বেশকয়েকটি শব্দও খুঁজে পাওয়া যেতে পারে।

তঞ্চঙ্গ্যা ভাষা সম্পর্কে অভিমত[সম্পাদনা]

তঞ্চঙ্গ্যা উপজাতির বাইরে একটি সাধারণ বিশ্বাস রয়েছে যে তঞ্চঙ্গ্যা ভাষা এবং চাকমা ভাষার মধ্যে কোনো পার্থক্য নেই। এরকম একটি দৃষ্টান্ত দেখা যায় ডঃ সত্যকাম ফুকনের প্রবন্ধে “An Analysis of the Ethno-linguistic Roots and Connections of the Chakma and Tanchangya People”। তার মতে, চাকমা ও তঞ্চঙ্গ্যা শব্দের পার্থক্যের তুলনায় মিল বেশি।[৭] তার বিশ্লেষণ মূলত রূপতাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে।

তঞ্চঙ্গ্যা চাকমা বাংলা
বিটস্যওয়াল বিজাওল মসৃণ
পাউদ, জঙ্গল পত/পট রাস্তা
আউনা সাওয়ানা সুলি সাওলাও অর্ধ-মস্তিষ্ক
দিরি, বিলাভং দিঘাউলি অনেকক্ষণ

উৎপত্তি[সম্পাদনা]

মঙ্গোলীয় বংশোদ্ভূত তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী ভারতীয় আর্য ভাষার অন্তর্গত পালি, প্রাকৃত এবং আদি বাংলা ভাষার মিশ্র এক ভাষায় কথা বলে। একে তঞ্চঙ্গ্যা ভাষা বলে। এই ভাষার সাথে বর্তমান বাংলার মিল প্রত্যক্ষ করা যায়। বাংলাদেশে ৫১৭৭৩[৮] জন তঞ্চঙ্গ্যা জাতির লোক বাস করে।

ভাষা অঞ্চল[সম্পাদনা]

বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এর রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান জেলায়, চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার রইস্যাবিল এলাকায়, কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ অঞ্চলে বসবাসরত তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী ও মিজোরাম, ত্রিপুরা ও রাখাইন রাজ্যের তঞ্চঙ্গ্যা জনগোষ্ঠী এই ভাষায় কথা বলে। মায়ানমারে তঞ্চঙ্গ্যারা দৈনাক নামে পরিচিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে তঞ্চঙ্গ্যা (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Tangchangya"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. Debnath, Rupak (২০০৮)। Ethnographic Study of Tanchangya of CHT, CADC, Sittwe, and South Tripura। Kolkata: Kreativmind, India। পৃষ্ঠা 167। 
  4. Debnath, Rupak (২০০৮)। Ethnographic Study of Tanchangya of CHT, CADC, Sittwe, and South Tripura। Kreativmind, India। পৃষ্ঠা 71। 
  5. Roti Kanta Tanchangya (2000): 62-65
  6. Debnath, Rupak (২০০৮)। Ethnographic Study of Tanchangya of CHT, CADC, Sittwe, and South Tripura। Kreativmind, India। পৃষ্ঠা 88। 
  7. dot com/2013/12/chakma_tanchangya_origin_analysissml.pdf "An Analysis of the Ethno-Linguistic Roots and Connections of the Chakma-Tanchangya People" |ইউআরএল= এর মান পরীক্ষা করুন (সাহায্য) (পিডিএফ)Dr Satyakam Phukan's Webpages। ১ জুলাই ২০১৩। সংগ্রহের তারিখ ৩০ জুলাই ২০১৯ 
  8. Prothom Alo 3rd Feb, 2012 Newspaper[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]