আটং ভাষা (চীন-তিব্বতি)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আতং ভাষা থেকে পুনর্নির্দেশিত)
আটং
এ.টং
দেশোদ্ভবভারত, বাংলাদেশ
অঞ্চলভারত, মেঘালয় রাজ্য এবং বাংলাদেশের সংলগ্ন এলাকা
মাতৃভাষী
(ভারতে ১০,০০০, ৪,৬০০ তারিখবিহীন চিত্র)[১]
ল্যাটিন, বাংলা-অসমীয়া
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩aot

আটং হল গারো উপভাষা সিনো-তিব্বতি (বা তিব্বত-বর্মন) ভাষাগুলির মধ্যে একটি যা গারো ভাষা ছাড়াও কোচ, রাভা, বোডোর সাথে সম্পর্কিত।[২] উত্তর-পূর্ব ভারতের মেঘালয় রাজ্যের দক্ষিণ গারো পাহাড় এবং পশ্চিম খাসি পার্বত্য জেলা, আসামের দক্ষিণ কামরূপ জেলা এবং বাংলাদেশের সংলগ্ন অঞ্চলে এটিতে কথা বলা হয়। "আটং" বানানটি ভাষাভাষীরা যেভাবে তাদের ভাষার নাম উচ্চারণ করে তার উপর ভিত্তি করে গড়ে উঠেছে। নামে কোন গ্লোটাল স্টপ নেই এবং এটি একটি টোনাল ভাষা নয়।

সিনো ভ্যান ব্রুগেল দ্বারা ভাষার একটি নির্দেশিকা ব্যাকরণ প্রকাশিত হয়েছে।[৩] এ.টং গল্পগুলির বিশ্লেষণ প্রকাশের দুই বছর পরে[৪] ২০২১ সালে অ্যাটং-ইংরেজি এবং ইংরেজি-এ.টং বিভাগগুলির পাশাপাশি শব্দার্থিক শব্দ তালিকা[৫] সহ একটি অভিধান প্রকাশিত হয়েছিল। ২০০৯ সালে, এ.টং-এ গল্পের একটি বই[৬] এবং একটি আটং-ইংরেজি অভিধান [৭] প্রকাশিত হয়েছিল এবং ভারতের মেঘালয়ের তুরার তুরা বুক রুমে বিক্রি হয়েছিল। সেসব বই এখনও সেখানে পাওয়া যায় কিনা তা নিশ্চিত নয়। এই বইগুলিতে ব্যবহৃত এ.টং বানান পদ্ধতিটি এ.টং বানান নির্দেশিকাতে ব্যাখ্যা করা হয়েছে,[৮] যা অনলাইনে উপলব্ধ।

এথনোলগ দ্বারা আটংকে একটি বিপন্ন ভাষা হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। আটংয়ের অবস্থা সম্ভবত মেঘালয় রাজ্যের একটি মর্যাদাপূর্ণ ভাষা আদর্শ গারো এর প্রভাবের কারণে। অনেক অভিভাবক তাদের সন্তানদের আটং শেখাচ্ছেন না। তবে দক্ষিণ গারো পাহাড় এবং পশ্চিম খাসি পাহাড়ে এখনও এমন জায়গা রয়েছে যেখানে আটং এখনও উচ্চারিত হয় এবং তরুণ প্রজন্মের কাছেও সঞ্চারিত হয়।

সমাজভাষাবিদ্যা[সম্পাদনা]

উপলব্ধ ভাষাভাষীর সংখ্যা নিয়ে কোন বর্তমান অনুমান নেই; তবে লিঙ্গুইস্টিক সার্ভে অফ ইন্ডিয়া অনুসারে, এটিতে ১৯২০-এর দশকে প্রায় ১৫,০০০ জন মানুষ কথা বলত। যেহেতু আটংকে গারোদের একটি উপবিভাগ হিসেবে বিবেচনা করা হয়, তাই ভারত সরকার তাদের আলাদা জাতিগত বা ভাষাগত সম্প্রদায় হিসেবে গণ্য করে না।

প্রায় সকল আটং ভাষাভাষী গারোতে বৃহত্তর বা কম পরিমাণে দ্বিভাষিক এবং গারোকে আরও মর্যাদাপূর্ণ ভাষা হিসাবে দেখা হয়।[৩] কারণ গারো ভাষায় একটি বাইবেল অনুবাদ আছে, কিন্তু আটং-এ নয়, এটি সমস্ত গীর্জায় ব্যবহৃত ভাষা এবং বেশিরভাগ আটং ভাষাভাষীরা খ্রিস্টান। আটং-ভাষী এলাকার বিদ্যালয়গুলোতে গারোও শিক্ষার ভাষা, যদিও কিছু বিদ্যালয় ইংরেজিতে শিক্ষা প্রদান করে।

গারো সঙ্গে পারস্পরিক বোধগম্যতা[সম্পাদনা]

ভারতে, আটংদের গারো উপজাতির অন্তর্গত বলে মনে করা হয়, তবে, তারা একটি স্বতন্ত্র ভাষায় কথা বলে, যেটির নিজস্ব কোনো সরকারী মর্যাদা নেই। আটং লোকেরা গারো তফসিলি উপজাতির সদস্য, যাদের সরকারী তফসিলি উপজাতি ভাষা গারো। গারোতে শিক্ষা, প্রশাসন, মুদ্রণ এবং সাহিত্যে ব্যবহৃত বক্তৃতার একটি প্রমিত রূপ রয়েছে।[৩] ভাষাগতভাবে বলতে গেলে, আটং এবং প্রমিত গারো ভিন্ন ভাষা হতে পারে, কারণ তাদের আলাদা ধ্বনিতত্ত্ব, শব্দভান্ডার এবং ব্যাকরণ রয়েছে। তবে, বেশিরভাগ আটং প্রমিত গারোতে বিভিন্ন মাত্রায় দ্বিভাষিক হওয়ার কারণে বোধগম্যতা একমুখী: আটং ভাষাভাষীরা প্রমিত গারো বোঝে কিন্তু প্রমিত গারো-র বক্তারা আটং বুঝতে পারে না।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে আটং (১৬তম সংস্করণ, ২০০৯)
  2. Jacquesson, François. 2006. La réconstruction du passé: le cas des langues boro-garo. Bulletin de la Société Linguistique de Paris 101(1), 273-303
  3. van Breugel, Seino. 2014. A grammar of Atong. Leiden, Boston: Brill.
  4. van Breugel, Seino. 2019. Atong Texts: Glossed, translated and annotated narratives in a Tibeto-Burman language of Meghalaya, Northeast India. Leiden, Boston: Brill.
  5. van Breugel, Seino. 2021. A dictionary of Atong: A Tibeto-Burman language of Northeast India and Bangladesh. Berlin, Boston: de Gruyter Mouton.
  6. van Breugel, Seino. 2009a. Atong morot balgaba golpho. Tura: Tura Book Room.
  7. Breugel, Seino van. 2009b. Atong-English Dictionary, 1st edn. Tura: Tura Book Room.
  8. van Breugel, Seino. 2015. Atong spelling guide