কুরুখ ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুরুখ
কুরুক্স, ওঁরাও
कुड़ुख़
দেশোদ্ভববাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান
অঞ্চলউড়িষ্যা
জাতিকুরুখ জনগোষ্ঠী
মাতৃভাষী
২.৮ মিলিয়ন (২০১১ আদমসুমারী)[১]
দ্রাবিড়
  • উত্তর দ্রাবিড়ীয়
    • কুরুখ মালতো
      • কুরুখ
উপভাষা
তোলঙ সিকি, দেবনাগরী লিপি
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-২ক্রু
আইএসও ৬৩৯-৩বিভিন্ন প্রকার:
kru – কুরুখ
kxl – নেপালি কুরুক্স (ধানগড়)
xis – কিসান
গ্লোটোলগkuru1301[২]

কুরুখ /ˈkʊrʊx/[৩] (কুরুক্স এবং ওঁরাও বা উরাও;[৪] নামে পরিচিত) দেবনাগরী: कुड़ुख़) হচ্ছে একটি দ্রাবিড় ভাষা, ওঁরাও এবং কিশান জনগোষ্ঠী এই ভাষায় কথা বলে। বাংলাদেশের উত্তরাংশে, ভারতের ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, মধ্য প্রদেশ, ছত্রিশগড়, পশ্চিমবঙ্গে, নেপাল এবং ভুটানে এই ভাষাভাষী জনগোষ্ঠী আছে। নেপালের ধানগড় নামে এই ভাষার একটি উপভাষা আছে। ব্রাহুই ভাষা এবং পাহাড়িয়া ভাষার সাথে এই ভাষার মিল লক্ষ্য করা যায়।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

কুরুখ ভাষা দ্রাবিড়ীয় ভাষা গোষ্ঠীরর উত্তর অংশ থেকে এসেছে।[৫] ভাষাটির সাথে সাউরিয়া পাহারিয়া ভাষা এবং কুমারভাগ পাহাড়িয়া ভাষার মিল আছে। সাউরিয়া পাহারিয়া ভাষা এবং কুমারভাগ পাহাড়িয়া ভাষাকে একত্রে মালতো বলা হয়।[৬]

কুরুখ ভাষা দেবনাগরী লিপিতে লেখা হয়। ডাক্তার নারায়ন ওঁরাও, একজন মেডিকেল ডাক্তার, কুরুখ ভাষার জন্য তোলং সিকি লিপি উদ্ভাবন করেছেন। এই লিপিতে অনেক বই এবং পত্রিকা প্রকাশিত হয়েছে। ভারতের কুরুখ সাহিত্য সমিতি কুরুখ সাহিত্যের জন্য তোলং সিকি লিপির প্রসারের চেষ্টা চালাচ্ছে।

ভাষাগোষ্ঠী[সম্পাদনা]

১,৮৩৪,০০০ ওঁরাও এবং ২১৯,০০০ কিশান জনগোষ্ঠী এই ভাষায় কথা বলে। ২৩% ওঁরাও এবং ১৭% কিশান জনগোষ্ঠী শিক্ষিত। বিশাল ভাষাভাষী জনগোষ্ঠী থাকা সত্ত্বেও ভাষাটিকে বিপন্নপ্রায় ভাষার তালিকাভূক্ত করা হয়েছে।[৭] ঝাড়খণ্ড এবং ছত্রিশগড়ের সরকার যেসব স্কুলে কুরুখ ভাষী ছাত্র সংখ্যাগরিষ্ঠ সেখানে কুরুখ ভাষা শিক্ষার ব্যবস্থা রেখেছে।

অন্য নাম এবং উপভাষা[সম্পাদনা]

কুরুখ ভাষা একাধিক নামে পরিচিত। উরাও, কুরুক্স, কুনরুখ, কুন্না, উরাং, মর্ভা, বিরহোর। ওঁরাও এবং কিশান নামে দুটি উপভাষা আছে। এই দুই উপভাষার আছে ৭৩% ভাগ মিল পাওয়া যায়। ওঁরাও ভাষাটাকে বর্তমানে আদর্শ ধরা হয়।

ধ্বনিতত্ত্ব[সম্পাদনা]

কুরুখ ভাষায় মুখবিবর ও নাসিক্য স্বরধ্বনি বিদ্যমান।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে কুরুখ (১৮তম সংস্করণ, ২০১৫)
    এথ্‌নোলগে নেপালি কুরুক্স (ধানগড়) (১৮তম সংস্করণ, ২০১৫)
    এথ্‌নোলগে কিসান (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "কুরুক্স"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  3. "Kurukh"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)
  4. http://glottolog.org/resource/languoid/id/nepa1253
  5. Stassen, Leon (১৯৯৭)। Intransitive Predication। Oxford Studies in Typology and Linguistic Theory। Oxford University Press। পৃষ্ঠা 220আইএসবিএন 978-0199258932 
  6. PS Subrahmanyam, "Kurukh", in ELL2. Ethnologue assigns Nepali Kurux a separate iso code, kxl.
  7. Daniel Nettle and Suzanne Romaine. Vanishing Voices: The Extinction of the World's Languages. Oxford: Oxford University Press, 2000. Page 9.
  8. Masica, Colin P. (২০০৩)। "South Asian Languages"। International Encyclopedia of LinguisticsOxford Reference। Oxford University Press। সংগ্রহের তারিখ ১৭ মে ২০১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]