কোডা ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(কোড়া ভাষা থেকে পুনর্নির্দেশিত)
কোডা
দেশোদ্ভবভারত, বাংলাদেশ
জাতি২.৫ লাখ কোরা
মাতৃভাষী
৪৭,২৬৮ (২০১১ আদমশুমারি)[১]
অস্ট্রো-এশিয়াটিক
  • মুন্ডা
    • উত্তর
      • খেরওয়ারিয়ান
        • মুন্ডারিক
          • কোডা
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩সিডিজি

কোডা, কোরা, কাওরা, কোরালি, কোরাটি, কোরে, মুদিকোরা নামেও পরিচিত, ভারত ও বাংলাদেশের কোরা গোষ্ঠী দ্বারা কথিত একটি বিপন্ন মুন্ডা ভাষা[২] কোরারা প্রধানত পশ্চিমবঙ্গে, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়া জেলায়, কিছু প্রতিবেশী ওড়িশা এবং ঝাড়খণ্ডে বাস করে। ২০০৫ সালে, বাংলাদেশের রাজশাহী বিভাগে ১,৩০০ জন এই ভাষাভাষী ছিল, যদিও অনেকে বলেছিল যে বাংলা তাদের সেরা ভাষা। কোডা কোল ভাষার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত।

কিম (২০১০)[৩] মনে করেন কোডা এবং কোল মুন্ডারি গোত্রীয় ভাষা। কোডা-ভাষী গ্রামগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশের রাজশাহী বিভাগের কুন্দং এবং কৃষ্ণপুর এবং কোল গ্রামগুলোর মধ্যে রয়েছে বাবুদাইং গ্রাম।

কোডা ক্রিয়াগুলো টেন্স-আসপেক্ট-মুড এবং ব্যক্তি, সংখ্যা, সসীম/অসীম, বিষয়/বস্তু, অধিকারী, অ্যানিমেসি এবং ট্রানজিটিভিটির দ্বারা অনুপ্রাণিত হয়। সাম্প্রতিক সময়ে কোডা বাংলার সাথে কোড-মিশ্রন করছে: শব্দভাণ্ডার প্রতিস্থাপন এবং বাংলা বাক্য গঠনের অধিকতর গ্রহণসহ বিভিন্ন মিশ্রণ চলছে। এই প্রক্রিয়াগুলো তরুণ বক্তাদের মধ্যেই বেশি দেখা যায়।[৪]

শামীম (২০২১)[৫] কোডার ধ্বনিবিদ্যা এবং রূপবিদ্যার একটি বর্ণনা উপস্থাপন করেন। এটি ভাষার যোগাযোগের প্রসঙ্গে কোডার একটি অধ্যয়নও উপস্থাপন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Statement 1: Abstract of speakers' strength of languages and mother tongues - 2011"www.censusindia.gov.in। Office of the Registrar General & Census Commissioner, India। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০৭ 
  2. Simons, Gary F. and Charles D. Fennig (eds.). (2018).
  3. "Archived copy" (পিডিএফ)। ২০১৭-০৮-০৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৭-৩০ 
  4. Lahiri, Bornini। "Effect of Bangla on Koda verbs": 131–137 – ResearchGate-এর মাধ্যমে। 
  5. Shamim, Ahmed (জুন ২০২১)। "A Description of the Phonology and Morphology of Koda, An Endangered Language of Bangladesh" – CUNY Academic Works, City University of New York, NYC-এর মাধ্যমে। 

টেমপ্লেট:Austro-Asiatic languages