বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ
বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ.jpg
ধর্ম
অন্তর্ভুক্তিহিন্দুধর্ম
জেলারংপুর
অবস্থান
অবস্থানপায়রাবন্দ, মিঠাপুকুর
দেশবাংলাদেশ

বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ একটি প্রাচীন নিদর্শন। ধারনা করা হয় অষ্টাদশ শতাব্দির দিকে তৈরি। এটি বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর এর তালিকাভুক্ত একটি প্রত্নতাত্ত্বিক স্থাপনা।এই মসজিদ টি এখন পুনঃ নির্মাণ করা হয়েছে । মসজিদ টির অবস্থান বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের সামনে । কিন্তু কেউ যদি প্রাচীন মসজিদ দেখতে চান তাহলে পারবেন না , কেননা এখানে শুধু প্রাচীন মসজিদের কিছু অংশ দাঁড়িয়ে আছে যা লোক চক্ষুর অন্তরালেই থেকে যায় ।

অবস্থান[সম্পাদনা]

রংপুর শহর থেকে ৮ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত এই মসজিদ টি বেগম রোকেয়ার বাড়িটির খুব কাছেই দক্ষিণ পূর্বে অবস্থিত ।

বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ এর ভাঙ্গা ও অবশিষ্ট অংশ

বিবরণ[সম্পাদনা]

বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ টি বেগম রোকেয়ার পিতা জহিরউদ্দিন মোহাম্মদ আবু আলী হায়দার সাবের এর সময়ে তৈরি যিনি পায়রাবন্দের জমিদারি বংশের সর্বশেষ উত্তরাধিকারী।বেগম রোকেয়ার মাতাও ছিলেন টাঙ্গাইলের বলিয়াদিও জমিদার পরিবারের কন্যা।

বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদ এখন আর তেমন কিছুই অবশিষ্ট নাই । যা আছে তা হলো শুধু ভাঙ্গা দেয়াল যা অসংরক্ষিত অবস্থায় আছে ।


বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্র[সম্পাদনা]

নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্মৃতি রক্ষায় মাননীয় প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছায় ৩,৫৩,০০,০০০/-টাকা ব্যয়ে ১ জুলাই, ২০০১ সালে রংপুর জেলার মিঠাপুকুর উপজেলাধীন পায়রাবন্দ গ্রামে বেগম রোকেয়ার নিজ বাড়ী সংলগ্ন ও বেগম রোকেয়ার বাড়ি সংলগ্ন প্রাচীন মসজিদের সামনে ৩.১৫ একর ভূমিতে ‌‍বেগম রোকেয় স্মৃতিকেন্দ্র স্থাপিত হয়।নির্মিতি অবকাঠামোর মধ্যে রয়েছে মুলভবন -১৪,৭১০ বর্গফুট ,২৫০ আসনের সুসজ্জিত মিলনায়তন (শব্দ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ),১০০ আসনের সুসজ্জিত সেমিনার কক্ষ, ৫০ জন পাঠকের পাঠ সুবিধাসহ ১০ হাজার গ্রন্থের ধারণ ক্ষমতাসহ সুসজ্জিত গ্রন্থাগার এবং প্রয়োজনীয় আসবাবপত্রসহ গবেষণা কক্ষ।

চিত্রশালা[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

নিজ ভ্রমন ও পরিদর্শন অবলম্বনে :- https://commons.wikimedia.org/wiki/User:Md._Sarwar_Ul_Islam_Fakir