ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ
Pepsi IPL logo.png
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ-এর লোগো
দেশ ভারত
ব্যবস্থাপক বিসিসিআই
প্রধান কার্যালয় মুম্বাই, মহারাষ্ট্র, ভারত
খেলার ধরন টুয়েন্টি২০
প্রথম টুর্নামেন্ট ২০০৮
শেষ টুর্নামেন্ট ২০১৭
পরবর্তী টুর্নামেন্ট ২০১৮
প্রতিযোগিতার ধরন ডাবল রাউন্ড-রোবিন এবং নকআউট
দলের সংখ্যা
বর্তমান চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স
সর্বাধিক সফল মুম্বই ইন্ডিয়ান্স (৩টি খেতাব)
যোগ্যতা টুয়েন্টি২০ চ্যাম্পিয়ানস লীগ
সর্বাধিক রান সুরেশ রায়না (৪৫৪০, চেন্নাই সুপার কিংস)[১]
সর্বাধিক উইকেট লাসিথ মালিঙ্গা (১৫৪, মুম্বাই ইন্ডিয়ান্স)[২]
ওয়েবসাইট Iplt20.com
২০১৭ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (বা ভারতীয় প্রিমিয়ার লীগ সংক্ষেপ আইপিএল) হল ভারতের একটি পেশাদার টুয়েন্টি২০ ক্রিকেট লীগ প্রতিযোগিতা। বাৎসরিক এই প্রতিযোগিতায় ভারতের বিভিন্ন শহরের ৮টি ফ্রাঞ্চাইজি দল অংশগ্রহণ করে। লীগ প্রতিযোগিতাটি ২০০৭ সালে বিসিসিআই সদস্য লোলিত মোদি কর্তৃক প্রতিষ্ঠিত হয় এবং প্রতি বছর এপ্রিল ও মে মাসে অনুষ্ঠিত হয়।[৩] আইপিএলের স্পঞ্জর প্রতিষ্ঠান হল ভিভো ইলেকট্রনিক্স, তাইতো এটি অফিসিয়ালিভাবে ভিভো ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ নামে পরিচিত।যার বর্তমান চ্যাম্পিয়ন দল মুম্বাই ইন্ডিয়ান্স।

ইতিহাস[সম্পাদনা]

২০১৭ সালে  জি বিনোদন উদ্যোগ এর অর্থায়নে ভারতীয় ক্রিকেট লীগ(আইসিএল) চালু হয়। আইসিএল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এবং ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা স্বীকৃত ছিল না।আইসিএল যোগদান করা থেকে খেলোয়াড়দের প্রতিরোধ করার জন্য বিসিসিআই তাদের নিজস্ব গার্হস্থ্য প্রতিযোগিতায় প্রাইজমানি বৃদ্ধি করে এবং আইসিএল কে নিষিদ্ধ লীগ এবং আইসিএল এ যোগদান করা খেলোয়াড়দের আজীবন নিষিদ্ধ ঘোষণা করে।

ব্যবসায়ী এবং ক্রিকেট নির্বাহী পরিচালক ললিত মোদী , ছিল একটি নতুন টি-২০ শুরু করার কথা বলে যা ভারতীয় ক্রিকেট লীগ আইসিএল এর প্রতিদ্বন্দ্বী হবে। ২০০৮ সালের এর গোড়ার  দিকে বিসিসিআই একটি নতুন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এর ঘোষণা দে, যা ক্রিকেট বিশ্বে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লীগ এর প্রথম সুত্রপাত।

প্রতিযোগিতার ধরন[সম্পাদনা]

বর্তমানে আটটি দল আইপিএল এ অংশগ্রহন করে। প্রতিটি দল একে অপরের দুবার করে নিজেদের মাঠে এবং প্রতিপক্ষের রাউন্ড-রবিন প্রতিযোগিতা অনুসারে খেলে। লীগ পর্যায়ে শেষে শীর্ষ চার দল প্লেঅফ খেলার জন্যে যোগ্যতা অর্জন করে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল প্রথম কোয়ালিফায়িং ম্যাচ খেলে এবং বিজয়ী দল সরাসরি ফাইনালে চলে যায়। পয়েন্ট টেবিলের ৩য় ও ৪র্থ দল প্রথম এলিমিনেটর ম্যাচ খেলে। পরাজিত দল টুর্ণামেন্ট থেকে বিদায় নেয় এবং বিজয়ী দল প্রথম কোয়ালিফায়িং ম্যাচে পরাজিত দলের সাথে ২য় এলিমিনেটর ম্যাচ খেলে।২য় এলিমিনেটর ম্যাচে বিজয়ী দল প্রথম কোয়ালিফায়িং ম্যাচে জয়ী দলের সাথে ফাইনাল খেলে এবং পরাজিত দল ৩য় স্থান অর্জন করে।

সম্প্রচার স্বত্ব[সম্পাদনা]

২০০৮ থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের টিভি স্বত্ব ৬ হাজার ৫৭৯ কোটি রুপিতে ১০ বছরের জন্য কিনে নেয় সনি । সেই চুক্তি সমাপ্তির পর মুম্বাইয়ে নতুন নিলামে সনিকে হারিয়ে লিগের স্বত্ব ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পরবর্তী পাঁচ বছরের জন্য কিনে নিয়েছে স্টার ইন্ডিয়া। এ জন্য তাদের খরচ করতে হচ্ছে ১৬ হাজার ৩৪৭ কোটি রুপি। অর্থাৎ প্রতিটি ম্যাচ টিভিতে দেখাতে ৫৫ কোটি রুপি।

দলসমূহ[সম্পাদনা]

বর্তমান দলসমূহ[সম্পাদনা]

দল শহর রাজ্য ঘরোয়া মাঠ যোগদান কোচ অধিনায়ক
দিল্লি ডেয়ারডেভিলস দিল্লি দিল্লি ফিরোজ শাহ কোটলা ২০০৮ দক্ষিণ আফ্রিকা Paddy Upton ভারত জহির খান
কিংস এলেভেন পাঞ্জাব মোহালি পাঞ্জাব পিসিএ স্টেডিয়াম ২০০৮ ভারত Sanjay Bangar দক্ষিণ আফ্রিকা ডেভিড মিলার
কলকাতা নাইট রাইডার্স কলকাতা পশ্চিমবঙ্গ ইডেন গার্ডেন্স ২০০৮ দক্ষিণ আফ্রিকা জ্যাক ক্যালিস ভারত গৌতম গম্ভীর
মুম্বাই ইন্ডিয়ান্স মুম্বাই মহারাষ্ট্র ওয়াংখেড়ে স্টেডিয়াম ২০০৮ অস্ট্রেলিয়া রিকি পন্টিং ভারত রোহিত শর্মা
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ব্যাঙ্গালোর কর্নাটক এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে ২০০৮ নিউজিল্যান্ড ড্যানিয়েল ভেট্টোরি ভারত বিরাট কোহলি
সানরাইজার্স হায়দ্রাবাদ হায়দ্রাবাদ তেলেঙ্গানা রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়াম ২০১৩ অস্ট্রেলিয়া টম মুডি অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার
রাইসিং পুনে সুপারজায়ান্টস পুনে মহারাষ্ট্র Maharashtra Cricket Association Stadium ২০১৬ নিউজিল্যান্ড স্টিফেন ফ্লেমিং অস্ট্রেলিয়া স্টিভ স্মিথ
গুজরাট লায়ন্স রাজকোট গুজরাট Saurashtra Cricket Association Stadium ২০১৬ অস্ট্রেলিয়া ব্র্যাড হজ ভারত সুরেশ রায়না

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Indian Premier League / Records / Most runs"Cricinfo 
  2. "Indian Premier League / Records / Most wickets"Cricinfo 
  3. "IPL confirms South Africa switch"। BBC। ২৪ মার্চ ২০০৯। সংগৃহীত ১২ ফেব্রুয়ারি ২০১৫