কেরল

স্থানাঙ্ক: ৮°৩০′ উত্তর ৭৭°০০′ পূর্ব / ৮.৫° উত্তর ৭৭° পূর্ব / 8.5; 77
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেরল
കേരളം
রাজ্য
ডাকনাম: ঈশ্বরের আপন দেশ, ভারতের মশলা বাগান, নারকেলের দেশ , মশলার দ্বীপ , ঈশ্বরের নিজের দেশ
কেরলের অবস্থান
কেরলের অবস্থান
স্থানাঙ্ক (তিরুবনন্তপুরম): ৮°৩০′ উত্তর ৭৭°০০′ পূর্ব / ৮.৫° উত্তর ৭৭° পূর্ব / 8.5; 77
দেশ ভারত
রাজ্যত্ব প্রাপ্তি১লা নভেম্বর ১৯৫৬
রাজধানীতিরুবনন্তপুরম
জেলা
তালিকা
সরকার
 • শাসককেরল সরকার
 • রাজ্যপালআরিফ মোহাম্মদ খান[২]
 • মুখ্যমন্ত্রীপিনারাই বিজয়ন (সি পি আই (এম))
 • মুখ্য সচিবএস.এম. বিজয়ানন্দ আইএএস[৩]
 • পুলিশের মহাপরিচালকলোকনাথ বেহেরা আইপিএস[৪]
 • আইনসভাএককক্ষীয় (১৪১ আসন)
আয়তন
 • মোট৩৮,৮৬৩ বর্গকিমি (১৫,০০৫ বর্গমাইল)
এলাকার ক্রম২২তম
সর্বোচ্চ উচ্চতা২,৬৯৫ মিটার (৮,৮৪২ ফুট)
সর্বনিন্ম উচ্চতা−২.২ মিটার (−৭.২ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩,৩৩,৮৭,৬৭৭[১]
 • ক্রম১৩তম
বিশেষণকেরলীয়, মালয়ালি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
আইএসও ৩১৬৬ কোডIN-KL
এইচডিআইবৃদ্ধি ০.৭৯০ (উচ্চ)
মানব উন্নয়ন স্থান১ম (২০১১)
সাক্ষরতা৯৩.৯% (১ম) (২০১১)
সরকারী ভাষামালয়ালম[৬]
ওয়েবসাইটkerala.gov.in
নির্বাচিত ১৪০, মনোনীত ১

কেরল (মালয়ালম: കേരളം; ইংরেজি: /ˈkɛrələ/ KERR-ə-lə; টেমপ্লেট:IPA-ml) ভারতের একটি রাজ্য। রাজধানী তিরুবনন্তপুরম একটি পাহাড়ের উপর অবস্থিত। কোচি একটি গুরুত্বপূর্ণ বন্দর এবং তেল শোধনাগারকালিকট অপর আরেকটি বন্দর শহর। মালয়ালম কেরলের রাজ্যভাষা। ২০১৮ সালে সেপ্টেম্বরে টানা এক মাস কেরলবাসী ভয়াবহ বন্যার মুখে বিপর্যস্ত হয়ে পড়ে। বন্যায় লক্ষ লক্ষ মানুষ ঘর ছাড়া হয়। এবং ৪৭৫ জন মানুষ মারা যায়। এই দুর্ভিক্ষের সময় কেরলবাসীর ২০০০ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়। ভারতীয় সব মন্ত্রী, দেশের প্রতিটি রাজ্যের মানুষ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল। ভারতে প্রথম কমিউনিস্ট পার্টি ১৯৫৭ সালে কেরলে সরকার স্থাপন করে।[তথ্যসূত্র প্রয়োজন]

নামের উত্‍পত্তি[সম্পাদনা]

"কেরল" নামের উৎপত্তি নিয়ে বহু মত বিদ্যমান । সবচেয়ে প্রচলিত মত অনুযায়ী নামটি "কের'" ( মালয়ালম ভাষায় অর্থ 'নারকেল গাছ' ) এবং "আলম" ( অর্থ 'দেশ' বা 'ভূমি ') শব্দ দুটির সমন্বয়ে সৃষ্ট, যার অর্থ দাঁড়ায় "নারকেল বৃক্ষের দেশ" । কেরল নামের সর্বপ্রথম লিখিত উল্লেখ পাওয়া যায় মৌর্য সম্রাট অশোকের তৃতীয় শতকের শিলালিপিতে। এই লিপিতে স্থানীয় শাসককে "কেরলপুত্র" হিসেবে উল্লেখ করা হয়েছে । যদিও এর আরেকটি অর্থ হতে পারে, যা হল "চেরার পুত্র " । এই সুত্র সঠিক হলে নামের উৎপত্তির প্রচলিত মত নিয়ে দ্বিমতের অবকাশ থাকে ।

ইতিহাস[সম্পাদনা]

রাজ্য পুনর্গঠন আইন, ১৯৫৬

ভূগোল[সম্পাদনা]

কেরল রাজ্য লাক্ষাদ্বীপ সমুদ্র ও পশ্চিমঘাট পর্বতমালার মাঝে বিস্তৃত । রাজ্যটি সমুদ্র উপকূল বরাবর লম্বায় ৫৯০ কিমি (৩৭০ মাইল ), যদিও প্রস্থ স্থানভেদে ১১ থেকে ১২১ কিমি পর্যন্ত বিস্তৃত।

জলবায়ু[সম্পাদনা]

প্রাণী ও উদ্ভিদ জগত্‍[সম্পাদনা]

পশ্চিমঘাট পর্বতমালার বিস্তীর্ণ অঞ্চলজুড়ে অবস্থিত হওয়ায় এই রাজ্য জীববৈচিত্রে অত্যন্ত সমৃদ্ধ । ১৮শ শতক পর্যন্তও কেরলের তিন চতুর্থাংশ অঞ্চল ঘন জঙ্গলে ভরা ছিল ।

সরকার এবং প্রশাসন[সম্পাদনা]

কেরল রাজ্যটিতে ১৪ টি জেলা ৭৭ টি তালুক এবং ১৫২ টি সমষ্টি উন্নয়ন ব্লক ৯৫১ গ্রাম পঞ্চায়েত ৬ টি পৌরসংস্থা এবং ৮৭ টি পৌরসভা রয়েছে। একজন জেলাশাসক প্রতিটি জেলা পরিচালিত করেন। কেরল সরকার প্রতি জেলাশাসককে একটি নির্দিষ্ট জেলার জন্য প্রেরণ করেন।

অর্থনীতি[সম্পাদনা]

এই রাজ্যে অধিক মুদ্রাস্ফীতি(পণ্য-সেবার মূল্য টাকার অঙ্কে বেড়ে যাওয়া) দেখা যায়। প্রায় ৬% মুদ্রাস্ফীতি হার , যা ভারতের রাজ্যগুলোর মধ্যে সর্বোচ্চ। [৭] বেকারত্ব হার-এ এই রাজ্য ভারতের সর্বোচ্চ স্থানে রয়েছে। ১৫-২৯ বর্ষীয়দের ৩৫.২% এবং সামগ্রিকভাবে ৯% রয়েছে ।

কৃষি[সম্পাদনা]

কেরলে ওনাম উৎসব
পদ্মফিল্ডের একটি ল্যান্ডস্কেপ ছবি

কেরলে নারিকেল চাষ অত্যন্ত গুরুত্বপূর্ণ

জনপরিসংখ্যান[সম্পাদনা]

লিঙ্গ অনুপাতে ভারতে দ্বিতীয় সর্বোচ্চ(৯৪৮ জন নারী প্রতি ১০০০ পুরুষে )। নবীন প্রজন্মের (২৫ এর কম বয়স) জনসংখ্যায় ভারতে সর্বনিম্ন (মোট রাজ্য জনসংখ্যার ৩৭.৪%) । নবীন প্রজন্মের (২৫ এর কম বয়স) জনসংখ্যায় লিঙ্গ বৈষম্য ভারতে সর্বোচ্চ (৮৯৬ মহিলা প্রতি ১০০০ জন পুরুষে)।

জন স্বাস্থ্য[সম্পাদনা]

এই রাজ্যে শিশু মৃত্যুর হার ভারতে সর্বনিম্ন (১০টি প্রতি ১০০০ এ যা বিশ্বের উন্নত দেশের সমতুল্য ) । গড় আয়ু ভারতে সর্বোচ্চ (৭৫ বছর )। মাত্র ৭.১% লোক দারিদ্র সীমার নিচে বসবাস করেন যা ভারতে সর্বনিম্ন । শিক্ষিতের হারে ভারতে সর্বোচ্চ। কিন্তু বেকারত্বের হারে ভারতে সর্বোচ্চ (১১.৪%) ।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

খেলাধুলা[সম্পাদনা]

ফুটবল এই রাজ্যের জনপ্রিয় খেলা। তবে ক্রিকেটও অন্যতম জনপ্রিয়।

সংস্কৃতি[সম্পাদনা]

কথাকলি পারফরম্যান্স

ভ্রমণ[সম্পাদনা]

বন্য জীবন[সম্পাদনা]

রাজ্যে হাতির এক বিপুল জনসংখ্যা রয়েছে, যা দেশে তৃতীয়। মালায়ালাম সাহিত্যে, হাতিকে "সৌহাদ্রির পুত্র" হিসাবে উল্লেখ করা হয়। উল্লেখযোগ্য রিজার্ভ হলো নীলামপুর হাতি রিজার্ভ, ইরাভিকুলাম জাতীয় উদ্যান এবং পেরিয়ার জাতীয় উদ্যান। এছাড়া বাঘচিতাবাঘ রয়েছে রাজ্যে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kerala Population Census data 2011"Census 2011। সংগ্রহের তারিখ ১২ নভেম্বর ২০১৫ 
  2. "Sathasivam sworn in as Kerala Governor"দ্য হিন্দু। ৫ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ৫ সেপ্টেম্বর ২০১৪ 
  3. "S.M. Vijayanand to become next Chief Secretary"The Hindu (ইংরেজি ভাষায়)। Special Correspondent। ২০১৬-০৪-২০। আইএসএসএন 0971-751X। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০২ 
  4. "IPS officer Loknath Behera of Odisha appointed as new DGP of Kerala, Odisha Current News, Odisha Latest Headlines"। ৭ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০১৯ 
  5. "Density of population: National Commission On Population"। ১৯ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০১৯ 
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; NCLM50 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  7. "Inflation"। ২১ জুলাই ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৯ 

বহি:সংযোগ[সম্পাদনা]