দৈনিক যুগান্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যুগান্তর
যুগান্তর লোগো
২১ মার্চ ২০১৬ তারিখের যুগান্তর পত্রিকা
ধরন দৈনিক পত্রিকা
ফরম্যাট ব্রডশিট, ও অনলাইন সংস্করণ
মালিক যমুনা গ্রুপ
প্রকাশক সালমা ইসলাম
সম্পাদক সাইফুল আলম
প্রতিষ্ঠাকাল ১ ফেব্রুয়ারি ২০০০
ভাষা বাংলা
সদরদপ্তর ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯
দাপ্তরিক ওয়েবসাইট যুগান্তর

দৈনিক যুগান্তর বাংলাদেশ থেকে এবং বাংলা ভাষায় প্রকাশিত একটি দৈনিক সংবাদপত্র। ২০০০ সালের ১ফেব্রুয়ারি এটি প্রথম প্রকাশিত হয়।

পত্রিকার বিবরণ[সম্পাদনা]

যুগান্তর 'ব্রডশিট' আকারে মুদ্রিত হয়। কলাম সংখ্যা ৮। পত্রিকাটি চার রঙে মুদ্রিত। নিয়মিত সংখ্যা ২০ পৃষ্ঠা। সপ্তাহে এক দিন মূল ব্রডশিট পত্রিকার সঙ্গে ম্যাগাজিন প্রকাশিত হয়। ২০০০ সালের ১ ফেব্রুয়ারি দেশের খ্যাতনামা সাংবাদিক গোলাম সারওয়ারের সম্পাদনায় এ পত্রিকাটি প্রথম প্রকাশিত হয়। সত্যের সন্ধানে নির্ভীক শ্লোগান নিয়ে যুগান্তর এ পর্যন্ত জাতীয় বিষয়ে সাহসি রিপোর্ট করেছে। যার ফলে অনেক সময় বিভিন্ন প্রতিকূলতার মোকাবেলাও করতে হয়েছে এ গণমাধ্যমটিকে[১]। বিভিন্ন সময় হামলা ও মামলার শিকার হয়েছেন পত্রিকাটির সাংবাদিক ও কর্তৃপক্ষ[২]

প্রতিদিনের আয়োজন[সম্পাদনা]

যুগান্তরে নিয়মিত আয়োজনে থাকে- খবর, সম্পাদকীয়, বাংলার মুখ, দশদিগন্ত, খেলাধুলা, আনন্দনগর, টিউটোরিয়াল, চিঠিপত্র, বাতায়ন ইত্যাদি।

বিশেষ ফিচার[সম্পাদনা]

একদিন প্রতিদিন[সম্পাদনা]

তারা ঝিলমিল[সম্পাদনা]

সুরঞ্জনা[সম্পাদনা]

প্রতিমঞ্চ[সম্পাদনা]

সামাজিক কর্মসূচি[সম্পাদনা]

সংবাদ পরিবেশনের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডেও যুগান্তর[৩] সক্রিয়ভাবে জড়িত রয়েছে। পাঠক সংগঠন স্বজন সমাবেশের মাধ্যমে জলবায়ু পরিবর্তন ও মাদকবিরোধী আন্দোলনসহ নানা কর্মসূচি পালন করে থাকে। এছাড়াও মুক্তিযোদ্ধা সংবর্ধনা[৪], বই উৎসব[৫], শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতাসহ সমসাময়িক নানা কর্মসূচি পালন করে থাকে।

সমালোচনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ২৩°৪৫′০৯″উত্তর ৯০°২৩′৩৩″পূর্ব / ২৩.৭৫২৫৩৪° উত্তর ৯০.৩৯২৬৩০° পূর্ব / 23.752534; 90.392630