পলিন কলিন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পলিন কলিন্স

Pauline Collins
Pauline Collins in November 2012.jpg
২০১২ সালের নভেম্বরে কলিন্স
জন্ম (1940-09-03) ৩ সেপ্টেম্বর ১৯৪০ (বয়স ৮০)
এক্সমাউথ, ডেভন, ইংল্যান্ড
জাতীয়তাইংরেজ
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৬৩-বর্তমান
দাম্পত্য সঙ্গীজন অ্যাল্ডারটন (বি. ১৯৬৯)
সন্তান

পলিন কলিন্স, ওবিই (ইংরেজি: Pauline Collins; জন্ম: ৩ সেপ্টেম্বর ১৯৪০)[১] হলেন একজন ইংরেজ অভিনেত্রী। তিনি মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি আপস্টেয়ার্স, ডাউনস্টেয়ার্স (১৯৭১-৭৩) ধারাবাহিকে এবং এর স্পিন-অফ টমাস অ্যান্ড সারা (১৯৭৯)-এ সারা মোফাট চরিত্রে অভিনয় করে পরিচিতি অর্জন করেন। ১৯৯২ সালে তার আত্মজীবনী লেটার টু লুইস প্রকাশিত হয়।[২] ২০০১ সালে তিনি অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ারের কমান্ডার উপাধিতে ভূষিত হন।

কলিন্স শার্লি ভ্যালেন্টাইন মঞ্চনাটকে নাম ভূমিকায় অভিনয় করেন ১৯৮৮ সালে অলিভিয়ে পুরস্কার এবং ১৯৮৯ সালে ড্রামা ডেস্ক পুরস্কারটনি পুরস্কার অর্জন করেন। তিনি এই নাটকের চলচ্চিত্ররূপে একই চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কার অর্জন করেন এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারগোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তিনি টেলিভিশন নাটক ফরেভার গ্রিন (১৯৮৯) ও দি অ্যাম্বাসেডর (১৯৯৮-৯৯)-এ অভিনয় করেন। তার অন্যান্য চলচ্চিত্র ভূমিকা হল সিটি অব জয় (১৯৯২), প্যারাডাইজ রোড (১৯৯৭), মিসেস ক্যালডিকট্‌স ক্যাবেজ ওয়ার (২০০২), অ্যালবার্ট নবস (২০১১), কোয়ার্টেট (২০১২) এবং দ্য টাইম অব দেয়ার লাইভস্‌ (২০১৭)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Pauline Collins Biography (1940-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৮ 
  2. সয়ার্স, জুন (১৩ ডিসেম্বর ১৯৯২)। "A Special Love Letter"শিকাগো ট্রিবিউন (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]