রাউতারা জমিদার বাড়ি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাউতারা জমিদার বাড়ি
বিকল্প নামরুধেষ বাবুর জমিদার বাড়ি
সাধারণ তথ্য
ধরনবাসস্থান
অবস্থানশাহজাদপুর উপজেলা
শহরশাহজাদপুর উপজেলা, সিরাজগঞ্জ জেলা
দেশবাংলাদেশ
খোলা হয়েছেঅজানা
বন্ধ করা হয়েছে১৯৫৭
স্বত্বাধিকারীরুধেষ বাবু
কারিগরী বিবরণ
পদার্থইট, সুরকি ও রড
অন্যান্য তথ্য
কহ্ম সংখ্যা২৫ (পঁচিশ)

রাউতারা জমিদার বাড়ি বাংলাদেশ এর সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলায় অবস্থিত এক ঐতিহাসিক জমিদার বাড়ি[১]

ইতিহাস[সম্পাদনা]

জমিদার রুধেষ বাবু পোতাজিয়া ইউনিয়নের বড়াল নদীর তীরে এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠিত করেছেন। প্রায় ১০ একর জায়গা নিয়ে তিনি এই জমিদার বাড়িটি নির্মাণ করেন। বাড়িটির অবস্থান নদীর তীরে হওয়ায় কুমিরের ভয়ে বাড়ির চারপাশে ১০ ফুট উচু করে দেয়াল তৈরি করা হয়েছিল। কারণ প্রায় সময় কুমির বাড়িটিতে প্রবেশ করত। এছাড়াও বাড়িটি নদীর তীরে হওয়ায় জমিদারের বাড়ির বাইরে যাতায়াতের ব্যবস্থা ছিল নৌকা দিয়ে। জমিদার রুধেষ বাবু ছিলেন একজন অত্যাচারী জমিদার। যা এখনো এখানের লোকমুখে রচিত আছে। ১৯৫৭ সালের জমিদারী প্রথা বিলুপ্তির মধ্য দিয়েই এই জমিদার বাড়ির জমিদারীরও সমাপ্তি ঘটে। আর তখনই জমিদার রুধেষ বাবু তার বংশধরদের নিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতে চলে যান।

অবকাঠামো[সম্পাদনা]

এখানে এখনো একটি পাঁচতলা বিশিষ্ট বাসভবন রয়েছে। যাতে প্রায় ২৫টিরও বেশি কক্ষ রয়েছে। এছাড়াও জলসা ঘর, কাছারিঘর, সুড়ঙ্গপথ ও নদীর তীরে গোসল করতে যাওয়ার জন্য একটি সুন্দর নকশার সিঁড়ি রয়েছে।

বর্তমান অবস্থা[সম্পাদনা]

অযত্ন ও অবহেলার কারণে জমিদার বাড়িটির প্রায় প্রত্যেকটি স্থাপনাই এখন ধ্বংসের মুখে। সবগুলো স্থাপনাতেই এখন গাছগাছালি ও লতাপাতায় জরাজীর্ণ হয়ে রয়েছে। বর্তমানে স্থানীয়রা এটিকে গরুছাগলের আবাসস্থল হিসেবে ব্যবহার করতেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]