জুমাতুল বিদা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জুমাতুল বিদা
তারিখঈদুল ফিতরের পূর্বে রমজান মাসের শেষ শুক্রবার
সংঘটনবার্ষিক

জুমাতুল বিদা (আরবি: جمعة الوداع‎‎; যার অর্থ বিদায় শুক্রবার, যাকে আল-জুমুআ আল-ইয়াতিমাহ আরবি: الجمعة اليتيمة‎‎ বা আল-উইদা জুমা আরবি: الوداع جمعة‎‎-ও বলা হয়) হচ্ছে ঈদুল ফিতরের পূর্বে রমজান মাসের শেষ শুক্রবার।

ব্যাকরণ[সম্পাদনা]

আরবী শব্দ জুমুআ-এর অর্থ হচ্ছে "সমবেত" এবং উইদা শব্দের অর্থ হচ্ছে "বিদায়"।

ঐতিহাসিক পটভূমি[সম্পাদনা]

জুমু'আ (শুক্রবার) এমন দিন যেদিনে মুসলিম পুরুষদের মধ্য দিনের জোহরের নামাজের পরিবর্তে জুম্মার নামাজের জামাতে অংশ নেওয়া প্রয়োজন হয়। এই জামাতের নামাজে মহিলারা উপস্থিত হতে পারে, তবে তাদের কোন বাধ্যবাধকতা নেই। এই জামাতের প্রমাণ আল-কুরআনে ৬২তম সূরার (সূরা আল-জুমুআ) ৯ম আয়াতে (জামাত, শুক্রবার) উল্লেখ করা হয়েছে:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

অর্থ: মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।[১]

যদিও ইসলামে কোনও নির্দিষ্ট শুক্রবারকে পবিত্র দিবস হিসাবে ঘোষণা দেওয়া নেই, কিছু কিছু মুসলমান এটিকে রমজান মাসের দ্বিতীয় পবিত্রতম দিন এবং বছরের অন্যতম গুরুত্বপূর্ণ দিন হিসাবে বিবেচনা করে থাকে। জুমাতুল বিদার দিনে কিছু মুসলমান তাদের দিনের একটি বড় অংশ ইবাদতে ব্যয় করেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "62:9"  Quran Surah Al-Jumu'a ( Verse 9 )