উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৪/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎


চর্যাপদ নতুন নির্বাচিত নিবন্ধ

চর্যাপদ নিবন্ধটি নির্বাচিত হিসাবে উন্নীত করার জন্য গত কয়েক মাসে বেশ কিছু নিবন্ধ তৈরী করছিলাম এবং কয়েকটি সংযুক্ত নিবন্ধের মান উন্নয়ন করেছি। আর গতমাস থেকে মূল নিবন্ধে কিছু কিছু সম্পাদনা শুরু করেছিলাম। কিন্তু প্রথম সম্পাদনা শুরু করার কয়েকদিন পরেই দেখি সেটি নির্বাচিত হিসাবে উন্নীত করা হয়ে গেছে। তারপরও কিছু পরিবর্তন করেছি এবং আমার মনে হয় এখন নিবন্ধটি নির্বাচিত হতে পারে। আজ আবার কম গুরুত্বপূর্ণ একটি নতুন একটি অনুচ্ছেদ যোগ করা হয়েছিল, যা পরে অপসারণ করা হয়েছে। এই নিবন্ধটি বিষয়ে কয়েকটি প্রস্তাবনা,

  • এটি যেহেতু সমসাময়িক কোনো ঘটনা না, ক্রম পরিবর্তন হচ্ছে এমন কোনো বিষয় সম্পর্কিত নিবন্ধ না, এবং নিবন্ধটি বর্তমানে নির্বাচিত নিবন্ধ হিসাবে উন্নীত করা হয়েছে তাই আমি এটির সুরক্ষা স্তর পরিবর্তন করেছি। এই বিষয়ে মতমত জানাতে পারেন।
  • নিবন্ধের আলাপ পাতায় একটি অনুচ্ছেদে প্রধান পাতায় ব্যবহারের জন্য একটি সারসংক্ষেপ লিখেছি। এটি নির্দিষ্ট করা গেলে প্রধান পাতার জন্য সক্রিয় করা হবে।

--নাসির খান সৈকতআলাপ ০৯:৩৮, ১ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

নতুন প্রকল্প উন্নয়নে অনুদান

শুভেচ্ছা! ইন্ডিভিজ্যুয়াল এংগেজমেন্ট গ্র্যান্টস প্রোগ্রাম নতুন প্রকল্প কিংবা নতুন প্রস্তাবনার জন্য অনুদান প্রদান করবে। ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ আবেদন গ্রহণ করা হবে। এ প্রস্তাবনা হতে পারে এমন একটি আইডিয়া, কোন টুলস কিংবা গ্যাজেট যা উইকিমিডিয়া প্রকল্প উন্নয়নে সহায়তা করবে, এমন একটি পদ্ধতি যা আপনার ভাষার উইকিপিডিয়া কমিউনিটিকে সহায়তা করবে, এমন একটি গবেষনা যা কোন একটা গুরুত্বপূর্ণ বিষয়ে হতে পারে অথবা এমন কিছু যা আমরা আগে কখনো ভাবিনি। প্রকল্পের জন্য আপনার ২০০ ডলার থেকে ৩০,০০০ ডলার যাই প্রয়োজন হোক ইন্ডিভিজ্যুয়াল এংগেজমেন্ট গ্র্যান্টস সেটি দেবে এবং প্রয়োজনে এমন কাউকে নিয়োগ দেবে যে আপনার কাজে সহায়তা করবে।

উইকিমিটআপ ঢাকা ১৯

প্রিয় সবাই, মাসিক উইকিমিটআপের ধারাবাহিকতায় আগামী ৬ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে উইকিমিটআপ ঢাকা ১৯। স্থানঃ শেলটেক নিরিবিলি, ২১০/২ এলিফেন্ট রোড, (বাটা সিগন্যালের কাছে), ঢাকা। সময় বিকাল ৫টা থেকে সন্ধ্যা ৭টা। বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি, বাংলা উইকিপিডিয়া ফটোগ্রাফি প্রতিযোগিতা এবং অন্যান্য বিষয়ে আলোচনা হবে।

আগ্রহীরা দয়া করে উইকিপিডিয়া ইভেন্ট পেজ-এ নাম অন্তর্ভুক্ত করুন। ফেসবুক ইভেন্ট প্রেজঃ https://www.facebook.com/events/292010884331448/?source=1।  – তানভির (আলাপ) ১৯:১৫, ৩ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রধান পাতার নির্বাচিত নিবন্ধ অনুচ্ছেদ

প্রধান পাতা নির্বাচিত নিবন্ধ নামের একটি অংশ রয়েছে। সবগুলো নির্বাচিত নিবন্ধ থেকে র‌্যান্ডমলি একটি করে নির্বাচিত নিবন্ধ দেখানো হয়। প্রধান পাতায় কি কি তথ্য দেখা যাচ্ছে সেই বিষয়ে সকলকে একটু সচেতন হওয়ার অনুরোধ করছি। আর ক্রিকেট নিবন্ধটি নির্বাচিত অনুচ্ছেদে দেখলাম। কিন্তু এই নিবন্ধটি ভালো নিবন্ধ মানেরও নয়। আবার কিছু দিন আগে চর্যাপদ নিবন্ধটি নির্বাচিত হিসাবে উন্নীত হয়েছে। কিন্তু কোনো ধরনের ঘোষনা বা আলোচনার আগেই একটি সারসংক্ষেপ প্রধান পাতার জন্য ব্যবহার করা হচ্ছে। আমি প্রধান পাতার জন্য সারসংক্ষেপ লিখেছি এখানে এটি পর্যালোচনা করারও কারো আগ্রহ নেই দেখলাম। ভালো নিবন্ধের ক্ষেত্রেও একই আচরণ লক্ষ্য করা যাচ্ছে।

প্রশাসকদের জন্য সংরক্ষিত বিশেষ পাতাগুলো সম্পাদনা বা পাতা অপসারণ করাই কি প্রশাসক হওয়ার একমাত্র উদ্দেশ্য? এগুলো করা ছাড়া আর কোনো যোগ্যতারও কি প্রয়োজন নেই?--নাসির খান সৈকতআলাপ ১২:১৮, ৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

ক্রিকেট নিবন্ধটি নির্বাচিত তালিকা হবে (মনে হয় ভুলে নির্বাচিত নিবন্ধ হিসাবে যোগ করা হয়েছে)। কোনো ধরনের ঘোষনা বা আলোচনা হয়নি তা ঠিক নয়, আলোচনা যা হয়েছে তা নিবন্ধে আলাপ পাতায় হয়েছে। তবে এটা ঠিক সারসংক্ষেপের জন্য আলোচনা হয়নি। প্রশাসকরা শুধু বিশেষ পাতা সম্পাদনা বা পাতা অপসারণই করেন না, অন্যান্য কাজও করেন এটা আপনিও জানেন। কোন কিছু পর্যালোচনা করা, সিদ্ধান্ত নেয়া শুধু প্রশাসকের একার কাজ নয়। এটা যে কেউ করতে পারে। তবে উইকির প্রশাসক হিসাবে সকল প্রশাসকের উচিত ছিল গত ৪ দিনে চর্যাপদের সারসংক্ষেপটি পর্যালোচনা করা। --আফতাব (আলাপ) ১৪:৩৭, ৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
নাসিরের বলা মূল বিষয়গুলিকে নজর দিয়ে , ব্যাপারটাকে ক্লোজ করা হোক। --জয়ন্ত (আলাপ - অবদান) ০২:১৩, ৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
প্রত্যেক ইউজার/প্রশাসক যেদিকে ইন্টারেস্ট ফিল করেন সেদিকেই নজর দেন, কিন্তু বাংলা উইকিতে সক্রিয় ব্যবহারকারী/প্রশাসক উভয়ই কম এজন্য নাছির ভাই এমন প্রশ্ন করতেই পারেন! যাইহোক, বাংলাদেশ প্রিমিয়ার লীগের অধিনায়কগণের তালিকা নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ নয়, এটি একটি তালিকা। নির্বাচিত তালিকা এবং নির্বাচিত নিবন্ধের মধ্যে ব্যাপক পার্থক্য বিদ্যমান। তালিকাটি প্রধান পাতায় নির্বাচিত নিবন্ধতে যুক্ত করেছি এজন্য যে, বাংলা উইকিতে প্রধান পাতার জন্য তালিকা রাখার কোন ব্যাবস্থা আপাতত নেই (উল্লেখ্য, এটিই প্রথম নির্বাচিত তালিকা)। তালিকাটি আলোচনা করে তবেই নির্বাচিত হিসেবে স্থান দেওয়া হয়েছে, তালিকাটি ভালো তালিকা মানেরও না হলে নাছির ভাইসহ সকলকেই একটু পরামর্শ দিতে অনুরোধ করছি কোথায় কোথায় সংশোধন করলে ভালো তালিকা হতে পারে। এটি ঠিক যে, সারসংক্ষেপ নিয়ে আগে আলোচনা করা উচিত ছিল। এরপর থেকে মনে থাকবে (কয়েকদিন যাবত ঔ কনটেস্ট নিয়ে একটু বেশি সময় দেওয়ায়, এখানে আসা হয়নি, দুঃখিত)।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৯, ৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

Change in renaming process

Part or all of this message may be in English. Please help translate if possible.

-- User:Keegan (WMF) (talk) ১৬:২২, ৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

VisualEditor available on Internet Explorer 11

VisualEditor will become available to users of Microsoft Internet Explorer 11 during today's regular software update. Support for some earlier versions of Internet Explorer is being worked on. If you encounter problems with VisualEditor on Internet Explorer, please contact the Editing team by leaving a message at VisualEditor/Feedback on Mediawiki.org. Happy editing, Elitre (WMF) ০৭:২৯, ১১ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি).

PS. Please subscribe to the global monthly newsletter to receive further news about VisualEditor.

নতুন ভালো নিবন্ধ ইবন বতুতা

ইবন বতুতা নিবন্ধটি ভালো নিবন্ধ হিসাবে উত্তীর্ণ হয়েছে। নিবন্ধের আলাপ পাতায় প্রধান পাতার জন্য সারাংশ নির্ধারণের আলোচনা চলছে। অনুগ্রহ করে আলোচনায় অংশগ্রহন করুন। --নাসির খান সৈকতআলাপ ১০:০৯, ১৪ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

সম্পাদনা সংরক্ষণ সংক্রান্ত

সম্পাদনা সংরক্ষণ করার কী-বোর্ড শর্টকাট কি?? আগে Shift+Alt+S দিয়ে করতাম, কিন্তু এখন তা দিয়ে করা যাচ্ছে না। কিভাবে কীবোর্ড দিয়ে সম্পাদনা সংরক্ষণ করবো, জানালে বাধিত হবো।Ibrahim Husain Meraj (আলাপ) ১১:৫২, ১৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

এখনো তাই আছে। এখানে "ব্যবহারকারীর ইন্টারফেস গ্যাজেট"-এর ৩নংয়ে টিক চিহ্ন (✓) থাকলে তা উঠিয়ে দিয়ে আবার চেষ্টা করে দেখুন। --আফতাব (আলাপ) ১৩:৪৫, ১৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
আফতাব ভাই, সাহায্যের জন্য অনেক ধন্যবাদ Ibrahim Husain Meraj (আলাপ) ০৬:০৬, ১৬ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

Community consultation for future of Wikimedia movement in India

Community consultation for future of Wikimedia movement in India নামে একটি প্রগ্রামের ব্যাবস্থা করা হয়েছে ভারতের ব্যঙ্গালোর শহরে। আমি ভারতের উইকিমিডিয়ার সভাপতি হিসাবে ও সাথে বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে উপস্থিত থাকব।যেহেতু বাংলা উইকিপিডিয়ার এখানের কেউ এই প্রগ্রামে যাওয়ার জন্য আবেদন করেনি, তাই একমাত্র আমিই বাংলা উইকিপিডিয়ার হয়ে রয়ে গেলাম। মুলত প্রগ্রামতা ভারতের হলেও আমার বাংলা ভাষার বেশির ভাগ অবদান কারি বাংলাদেশের, তাই তাদের মতামতটা আমার জানা একান্ত প্রয়োজন, আমি বাংলা উইকিপিডিয়ার পক্ষ হয়ে সেখানে আমি উপস্থিত থাকব কিনা। আর সেই সাথে আমার জানা প্রয়োজন, meta:Talk:India_Community_Consultation_2014#Official_Community_Recommendations এখানে বর্নিত প্রস্তাবনা ও প্রশ্নগুলির উত্তর এই সম্প্রদায় কিভাবে দেবে। আরো এই সম্প্রদায় WMF কাছে কি চায় বাংলা উইকিপিডিয়ার উন্নতির জন্য। আপনাদের সবার কাছে অনুরোধ দয়া করে সবাই এর উত্তর দিন ও আমাকে সাহায্য করুন।

Questions / pointers for each community:

1. Brief history [growth phases, successful outreach strategies]

2. Current situation [steady or decline or growing]

3. SWOT analysis [counting socio-economic and political factors, ecosystem of similar movements and knowledge resource online]

4. Where do we want to go? What do we lack? Who shall do what and how?

--জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

পূজোর সময় প্রোগ্রামটি হওয়ায় যাওয়ার ইচ্ছে থাকলেও যেতে পারলাম না। ভারতে বাংলা উইকির উন্নতির জন্য জয়ন্তদা যা করে চলেছেন, তার কোন তুলনা নেই। এই প্রোগ্রামে বাংলা উইকির পক্ষ থেকে তাঁর যোগদানের ওপর আমার পূর্ণ সমর্থন রইল। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:০৪, ১৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
দাদা, শুভ কামনা রইলো। আমাদের উইকিপিডিয়া ব্যতীত বাংলার আরো যে কয়েকটি প্রকল্প রয়েছে সেগুলোর প্রচারণা উইকিপিডিয়ার চেয়ে অনেকাংশেই কম, আমার মনে হয় উইকিপিডিয়ার সাথে সাথে সে প্রকল্পগুলোর প্রচারনা চালানো যেতে পারে। আর বাংলা প্রকল্প যেহেতু দুই বাংলা মিলেই তাই দুই বাংলার অবদানকারীদের নিয়ে বছরে ১/২ টি হলেও মিটআপের আয়োজন করা উচিত (সেটা বাংলাদেশে বা পশ্চিমবঙ্গে যেখানেই হোক)। আশার কথা হলো আমাদের আগের তুলনায় নিয়মিত নতুন ব্যবহারকারী বৃদ্ধি পাচ্ছে। যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
ক্রমশঃই এগিয়ে যাচ্ছে বাংলা উইকিপিডিয়া। বাংলা উইকিপিডিয়ার পক্ষে অনুষ্ঠিতব্য সম্মেলনে আপনার অংশগ্রহণকে স্বাগতঃ জানাচ্ছি ও সমর্থন ব্যক্ত করছি। - Suvray ০৬:২৫, ২০ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ সবাইকে, আমার আসলে ৩ ও ৪ নং প্রশের উত্তরগুলো চাই সম্প্রদায়ের কাছে থেকে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:২৮, ২০ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

কিভাবে নাম পরিবর্তন করব?

আমি উইকিপিডিয়া ব্যবহারকারী। আমি উইপিডিয়া ১০০এর বেশী সম্পদনা করেছি। কিন্তু আমার উইকিপিডিয়া কোন একাউন্ট নাই। আমার কিছু পাতায় ভুলের কারণে পাতার শিরোনাম ভুল হয়েছে। তাহলে কিভাবে নাম পরিবর্তন করব।

শুরুতেই আপনার জন্য পরামর্শ একটি অ্যাকাউন্ট খুলে নিন। আর যেসব পাতার নাম ভুল হয়েছে সেগুলো জানান। আর পরবতীরতে এ পাতায় কোন কিছু লিখলে লেখার নিচে আপনার নাম্ও লিখবেন। ধন্যবাদ। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১২:১২, ২৫ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রমথেশ চন্দ্র বরুয়া এবং প্রমথেশ বড়ুয়া নামের দুটি পাতা তৈরি হয়েছে। এই পাতা দুটির দ্বিতীয়টি আকারে ছোট। তাই দ্বিতীয়টি মুছে ফেলার অনুরোধ করছি। --সাদি (আলাপ) ১৫:০৬, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

 করা হয়েছে --আফতাব (আলাপ) ১৬:০৭, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
এছাড়াও একই ব্যবহারকারীর এ-ধরণের এক-দুই লাইনের অসংখ্য নিবন্ধ রয়েছে (এখানে দেখতে পারেন)। যেখানে তথ্যছক, চিত্র, বহিঃসংযোগ ইত্যাদি প্যারা সংযুক্ত করার মাধ্যমে নিবন্ধসমূহকে বড় আকারের দেখানোর চেষ্টা চালানো হয়েছে, এবং সেখানে বর্ণণাও খুব কম রয়েছে। এ-বিষয়েও সিদ্ধান্তে আসা উচিৎ। আমি মনে করি এ-ধরণের নিবন্ধ না লেখাই ভালো। লিখে কী লাভ, বলুন? --মহীন রীয়াদ (আলাপ) ১৬:১৬, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
মহীন ভাই, সেক্ষেত্রে দয়া করে প্রথমে ছোট এক দুই লাইনের নিবন্ধগুলিকে চিহ্নিত করে অনুপ সাদিকে নিবন্ধগুলিকে বড় করার অনুরোধ করুন। আশা করি তিনি তাতে সাড়া দেবেন। কিন্তু তারপরেও নিবন্ধগুলির মান একই থাকলে, এক দুই লাইনের সংক্ষিপ্ত নিবন্ধগুলিকে অপসারণের প্রস্তাবনার কথা ভাবতে পারেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৪০, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
বোধিসত্ত্ব দা, আমি যতোটুক দেখছি এর আগে আপনি এবং নাহিদ ভাই একাধিকবার উক্ত ব্যবহারকারীর আলাপ পাতায় এই প্রসঙ্গের অবতারনা করেছিলেন। এবং আমি নিজেও এখানে কতোগুলো নিবন্ধ চিহ্নিত করে দিয়েছিলাম। তবে তেমন কোনো সাড়া পাওয়া যায় নি। --মহীন রীয়াদ (আলাপ) ১৯:৩৪, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
মহীন ভাই, সেক্ষেত্রে আপনি এক দুই লাইনের সংক্ষিপ্ত নিবন্ধগুলিকে অপসারণের প্রস্তাবনা করতেই পারেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:০২, ২৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
আমার ক্ষেত্রে মহিন রিয়াদ যে অভিযোগটি করেছেন সেই অসংখ্য শব্দটি হয়তো এখন সঠিক নেই। আমার ধারণা আমার শুরু করা এক দুই লাইনের নিবন্ধ ২০টির বেশি হবে না, এবং সেগুলোও স্থান সম্পর্কিত। আমার শুরু করা নিবন্ধগুলোর বেশিরভাগই আমার ব্যক্তিগত প্রয়োজনে শুরু করা। যেমন অনেক ব্যক্তির জন্ম ও মৃত্যু সাল আমার গবেষণার কাজে প্রয়োজন পড়ে। নিবন্ধের নিচে যেসব বহিঃসংযোগ থাকে সেগুলো নানা গবেষক আজকাল ব্যবহার করেন। ফলে সেগুলো “লিখে কী লাভ” বললে সেগুলোর প্রয়োজনীয়তাকে কম হিসেবে বুঝানো হয়। আবার আমি প্রযুক্তি বিষয়টিই কম বুঝি। যেমন, বোধিসত্বদা আমাকে নিবন্ধগুলোর আন্তঃউইকি সংযোগ দেয়া শেখাতে চেষ্টা করেছিলেন। কিন্তু সেটি আমি শিখেছি মাত্র মাসখানেক আগে। আমি এখনও আলাপ পাতা তৈরি করতে পারি না। আপনাদের চেয়ে আমার বয়স বেশি। আগের কালের মানুষেরা প্রযুক্তিগত বিষয় কম বোঝে, আমি যার উদাহরণ। আমি মনে করি জনগণের ক্ষুদ্র কাজ হিসেবে আমার কাজকে ভুল ত্রুটি মিলিয়ে দেখলে আপনাদের অভিযোগগুলোকে আপাতত সাধারণ মনে হবে।--সাদি (আলাপ) ১৮:৩৬, ২৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
মহীন ভাই, এই আলোচনায় সাদি ভাই সরাসরি জরিত সুতরাং আপনি সম্বোধনের সময় “একাধিকবার উক্ত ব্যবহারকারীর আলাপ পাতায়” না লিখে সরাসরি তার নাম উল্লেখ করে বলতে পারতেন, ব্যাপারটি শুনতে আমার কাছে খারাপ লেগেছে। এখানে ব্যবহারকারী খুব বেশি নেই এবং আমরা প্রত্যেকেই মোটামুটি পার্সোনালি পরিচিত। যাদের সাথে দেখা হয়নি তাদের সাথেও লিখতে লিখতে একটি সম্পর্ক তৈরি হয়ে গিয়েছে, সেভাবেই আমাদের কথা বলা উচিত তাতে নিজের পয়েন্ট ক্লিয়ার করে বলাও হয় এবং নিজেরাই নিজেদের সমস্যাগুলো সহজেই সমাধান করা যায় তৃতীয় পক্ষের প্রয়োজন পরে না (কথার কথা)। যাইহোক, সাদি ভাই আসলে আমাদের বাংলা উইকিতে অন্যান্য লোকাল উইকির চেয়ে আর্টিকেল খুবই দ্রুত তৈরি হয় কিন্তু আমরাতো আর জানিনা যারা বাংলা সম্প্রদায়ের পক্ষ থেকে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নেন তাদেরকে মাঝে মাঝেই শুনতে হয় বাংলা উইকির আর্টিকেল বাড়লেও মান খারাপ মানে নিবন্ধ অধিকাংশই দু/এক লাইনের। উইকিপিডিয়ার মান নিয়েও মেটাতে একটি পাতা রয়েছে সেখানে আর্টিকেলের সংখ্যা নয় মানের উপরে বিশ্লেষণ করা হয়। এজন্যই মূলত সবাইকে এক/দু লাইনের পরিবর্তে অন্তত দুই প্যারার একটি আর্টিকেল বানাতে অনুরোধ করে থাকি বিভিন্ন সময়। আমরা যাই বলি না কেন এটা মানতেই হবে আমাদের দেশের মানুষ এখনো বাংলা উইকির চেয়ে ইংরেজি উইকি পড়তেই বেশি পছন্দ করে তার কারণ একটাই সেখানে তথ্য বেশি। জন্ম তারিখ ও মৃত্যুর তারিখ+আরো বিস্তারিত তথ্য। স্বভাবতই সেখানেই মানুষ বেশি ঝুঁকবে। এখন আমরা অফলাইন, অনলাইন বিভিন্ন প্রোগ্রাম করে বাংলা উইকি পড়ার কথা যতই বলি না কেন যদি পাঠক বাংলার লিংকে এসে দেখে নিবন্ধটি মাত্র দুই লাইনের এবং একই নিবন্ধ ইংরেজিতে পরিপূর্ণ তাহলে পরেরবার আর তিনি বাংলাতে আসবেন না গ্যারান্টি দিচ্ছি। আমি আপনাকে অনুরোধ করছি মাঝে মাঝে যখন সময় পাবেন তখন নিবন্ধগুলো একটি পর্যায় পর্যন্ত নিয়ে যাবেন (আশা রাখি)। আর ট্যাকনিকাল বিষয় নিয়ে ভাবার কিছু নাই, এগুলোও আপনারা ভাবলে আমরা নতুন প্রজন্মরা আছি কি করতে ভালো থাকবেন সবাই এবং ঈদের শুভেচ্ছা নেবেন। --যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২৭, ২৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
দেখুন সাদি ভাই, এটাকে অভিযোগ ভাবার প্রয়োজন নেই। এক্ষেত্রে "অভিযোগ" শব্দটির উপযুক্ত ব্যবহারও হয় নি। যেহেতু নিবন্ধগুলো আপনিই তৈরি করেছেন তাই আমরা আপনাকে একটা আনুরোধ জানাতেই পারি। আগেও জানিয়েছিলাম, কই আপনিতো কোনো আলোচনায় অংশ নেন নি! (তাহলে আমি কীভাবে বুঝবো, কোথায় আপনার সমস্যা? আবার হতে পারে এটাও কোনো প্রযুক্তিগত সমস্যা।) যে কোনো সমস্যাই যে কারো আলাপ পাতায় জানাতে পারেন। আর আমি নিবন্ধে "বহিঃসংযোগ" দেয়ার বিপক্ষপাতি নই, বলেছিলাম এক-দুই লাইনের নিবন্ধ লিখে লাভ কী? আমি আপনার এমন কিছু নিবন্ধ দেখেছিলাম যেখানে আপনি শুধুমাত্র এক-দুই লাইন লিখেছেন, এমনকি তথ্যছকটিও অনুবাদ করেননি। (এটা আগের কথা বলছি, যখন আপনার আলাপ পাতায় বার্তা রেখেছিলাম।) আপনি যেহেতু একজন Autopatrolled, তাই আমি মনে করছি এ-ব্যপারে আপনার সচেষ্ট থাকা দরকার। নির্মানাধীন নিবন্ধের উপরে অন্তত {{কাজ চলছে}} ট্যাগ যুক্ত করতে পারেন, আবার কাজ শেষ হলে ট্যাগ মুছে দিতে পারেন। যাই হোক আলোচনায় আসার জন্যে সবাইকে ধন্যবাদ। সবশেষে, নাহিদ ভাই, আমি দুঃখিত! --মহীন রীয়াদ (আলাপ) ০৪:২৩, ৩০ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

PDF ডাউনলোড

হু রেরেরে!!!! PDF ডাউনলোড কাজ করছে। প্রায় ৪ বছরবাগ 28206http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=28206 ধরে লেগে থেকে অবশেষে আমাদের বহু প্রতিক্ষিত PDF ডাউনলোডের সমস্যা সমাধান হয়েছে। সবাইকে ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:১০, ৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

আমি কিছুক্ষণ আগে রশিদ চৌধুরী নিবন্ধটির PDF ডাউনলোড করে দেখলাম, ভালো কাজ করছে। ধন্যবাদ দাদা। --মহীন রীয়াদ (আলাপ) ০৯:৪৪, ৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
আনন্দের সংবাদ উপস্থাপন করায় সবিশেষ অভিনন্দন জানাচ্ছি আপনাকেসহ সংশ্লিষ্ট সবাইকে। আরও এক ধাঁপ এগিয়ে গেছে উইকিপিডিয়া। ক্ষুদ্র কয়েকটি সমস্যা রয়েছে, যা হয়তো অচিরেই সমাধান করার প্রয়াস চালাবেন। তবে ডাউনলোডের মান চলনসই। - Suvray ১০:৪৯, ৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
বাহ! একটা নিবন্ধের পিডিএফ নামিয়ে দেখলাম। ভালোভাবেই পিডিএফ পড়া যাচ্ছে। ধন্যবাদ জয়ন্তদা এবং সংশ্লিষ্ট সকলকে :)  – তানভির (আলাপ) ১৩:৩২, ৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
খুবই ভাল লাগল পিডিএফ আকারে নিবন্ধগুলোকে দেখে। সংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ! --অংকন (আলাপ) ১১:৪৫, ৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

গ্র্যান্ট

সুধী,
উইকিমিডিয়া মেটা-তে বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি আয়োজনের জন্য একটি গ্র্যান্ট প্রপোজাল তৈরি করা হয়েছে। এটি এখনো খসড়া হিসেবে আছে। বাংলা উইকিপিডিয়া সম্প্রদ্বায়ের যে কেউ এটি দেখে তার মতামত দিতে পারেন বা এটার সমর্থনে এনডোর্সমেন্ট করে দিতে পারেন। ধন্যবাদ।  – তানভির (আলাপ) ১৩:০৩, ৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে এই প্রোগ্রামটি আশা করি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। সবাইকে অনুরোধ করবো প্রোপজাল পাতায় গিয়ে এটিকে এন্ডোর্স করতে। ধন্যবাদ --আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ২১:৪০, ৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
প্রপোজালটি খুবই ভাল হয়েছে। আশা করি সবাই তাদের এনডোর্সমেন্ট করে দেবেন। তবে একটা প্রশ্নঃ যে লোগোটা ব্যবহার করা হয়েছে, সেটা তো বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ব্যবহার করা হয় না, বর্তমানের লোগোতে ১০ সংখ্যাটি নীল কালিতে করা। তবে কী এটা ১০ বছর পূর্তির জন্য পৃথক করে ব্যবহার করা হচ্ছে? আমার কাছে কিন্তু নীল কালির ব্যাকগ্রাউন্ডের লোগো'টাই বেশি ভাল লেগেছে! --অংকন (আলাপ) ০৬:৩৬, ৭ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
মুল টেমপ্লেটের অনেক কিছু অপসারন করা হয়েছে। তানভির দয়া করে মুল টেমপ্লেটটি ব্যবহার করো। ড্রাফটে থাকলে কিছু কমেন্ট এসেছে। তার উত্তর দেওয়া দরকার। এই গ্রাণ্টের প্রস্তাবক কে? চ্যাপ্টার না গ্রুপ? পরিস্কার নয়। ০৭:২০, ৭ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

সক পাপেট তদন্ত

ব্যবহারকারী:Anwar Shahjahan, ব্যবহারকারী:আনোয়ার শাহজাহান, ব্যবহারকারী:AmaderGolapgonj, ব্যবহারকারী:Masum2010 একজন মাত্র ব্যবহারকারী হয়ে একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। ব্যবহারকারী আলাপ:Anwar Shahjahan পাতায় তাঁকে বারণ করা সত্ত্বেও তিনি বিভিন্ন নিবন্ধে নিজের বইয়ের self-published তথ্যসূত্র দিয়ে চলেছেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪৩, ৭ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

সাময়িক ভাবে উক্ত ব্যবহারকারীর আইপি ব্লক করা হয়েছে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৭:২৭, ৮ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

উইকিসম্মিলন চট্টগ্রাম ২

আগামী ১০ই অক্টোবর ২০১৪ চট্টগ্রামের উইকিপিডিয়ানদের নিয়মিত আড্ডা উইকিসম্মিলন চট্টগ্রাম ২ অনুষ্ঠিত হবে। আগ্রহী সকলকে সম্মিলনের পাতায় নাম নিবন্ধনের অনুরোধ জানানো হচ্ছে।

--মহীন রীয়াদ (আলাপ) ১২:৪৭, ৯ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

মাসিক এডিট-এ-থন

শুভেচ্ছা..অনেক দিন ধরেই একটা আইডিয়া মাথায় ঘুরছিল..ভাবলাম এবার সেটি বাস্তবায়নে মাঠে নেমে পড়ার পালা.. নিয়মিত ভাবে প্রতি মাসে একটা করে এডিট-এ-থন করার চিন্তা করছিলাম অনেকদিন ধরেই..এতে করে যেমন বাংলা উইকিপিডিয়ায় কাজ করতে আগ্রহীদের সঙ্গে যারা নিয়মিত কাজ করছেন তাদের যোগাযোগ বাড়বে তেমনি এক জায়গায় অনেকেই বসে অবদান রাখতে পারলে সেটি বেশ ভালো হবে..এমন আইডিয়ার শুরুটা করতে চাই "নোবেল বিজয়ী"দের নিবন্ধগুলো যুক্ত করা/ঠিক করার মাধ্যমে। আর সেটির শুরুটা হবে আজ মঙ্গলবার বিকেল ৫টা থেকে ৮টা পর্যন্ত বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) অফিসে (ঠিকানা: শেলটেক নিরিবিলি, ২১০/২ এলিফ্যান্ট রোড (২য় তলা), ঢাকা [বাটা সিগন্যালের পাশে]).. এ এডিট-এ-থনে যে কেউ যোগ দিতে পারেন..বিডিওএসএন অফিসে তিনটি ইন্টারনেট সংযুক্ত কম্পিউটার এবং ওয়াইফাই সুবিধা রয়েছে..তাই আগ্রহী যে কেউ নিজের ল্যাপটপ নিয়ে যুক্ত হতে পারবেন এ এডিট এ থনে.. যেহেতু কাজটি হবে অনলাইনে তাই চাইলে যে কেউ অনলাইনে যে কোন স্থান থেকেই এ সময়ে এ এডিট এ থনে যুক্ত হতে পারেন..সেক্ষেত্রে এ নির্দিষ্ট সময়ে আমরা নির্দিষ্ট একটি বিষয় নিয়ে কাজ করবো (যেমন এবার হবে নোবেল বিজয়ীদের নিবন্ধ তৈরি নিয়ে).. এ কাজটি নিয়মিত করতে চাই..শুরুটা হবে নোবেল বিজয়ীদের নিবন্ধ দিয়ে..পরবর্তীতে একবার একটি বিষয় নিয়ে হবে..নতুন যারা বিভিন্ন সময়ে কিভাবে উইকিপিডিয়া অবদান রাখতে হয় জানতে চান, তাদের জন্য এটা দারুন এক সুযোগ..কারো কোন আইডিয়া থাকলে শেয়ারের অনুরোধ রইল..

আজকের আয়োজনের ফেসবুকে ইভেন্ট পেজ : নোবেল পুরস্কার এডিট-এ-থন

--নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ০৭:৪১, ১৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

নিয়মিত এ ধরণের ইভেন্টের আয়োজন করার আইডিয়াটা পছন্দ হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২২, ১৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
এটা একটা ভালো উদ্যোগ। ঢাকার আয়োজনে না আসতে পারলেও ঠিক একই সময় অনলাইনে থাকার চেষ্টা করছি। দেখি কতোটা পারা যায়। তাছাড়া চট্টগ্রামেও যদি এরকম এডিট-এ-থন-এর আয়োজন করার ব্যবস্থা করা যেতো মন্দ হোতো না! --মহীন রীয়াদ (আলাপ) ০২:৪৮, ১৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
অত্যন্ত সফল উদ্যোগ। এই উদ্যোগের পর ৩০ দিনেরও কম সময়ে ২০১৪ সালের সমস্ত নোবেল বিজয়ীদের তালিকা বাংলা উইকিপিডিয়ায় যুক্ত হয়েছে।--Sajibur (আলাপ) ১৫:০৬, ১০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

সক পাপেট তদন্ত!

ব্যবহারকারী:খান আল নোমান এবং ব্যবহারকারী:শুভ হাল্ক, আমার ধারণা সম্ভবত এদের যে কোনো একজন ব্যবহারকারী একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন। এবং বারণ করা সত্ত্বেও তিনি বিভিন্ন নিবন্ধে অযাচিত/মনগড়া সম্পাদনা করছেন। দেখুন: উইকিপিডিয়া:সক পাপেট তদন্ত/খান আল নোমান

সতর্ক করা হয়েছে.. --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১২:৩৩, ২১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

উইকিপিডিয়ার ১০ প্রতিষ্টা বার্ষিকি

উইকিপিডিয়ার ১০ প্রতিষ্টা বার্ষিকি কোথায় অনুষ্ঠিত হবে এবং কিভাবে যোগদান করফ(আব্দুল্লাহ আল নাহিয়ান (আলাপ) ১৭:৩১, ২০ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

এ বিষয়ে বিস্তারিত খুব শিগ্রই জানানো হবে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১২:৩২, ২১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

উন্নতি

আমি উইকিপিডিয়ায় অসম্পূর্ণ পাতার তালিকায় ডোরেমন: নোবিতা এ্যান্ড দ্য স্টীল ট্রুপস পাতাটি আজ দেখলাম। পাতাটি তে তেমন উন্নতি হয়নি। এই পাতাটি উন্নতির জন্য আবেদন করছি। এই পাতায় আমি ছবি আপলোড করার চেষ্টা করছি। কিন্তু আমি ব্যর্থ হয়েছি।(203.223.95.140 (আলাপ) ১১:০৩, ২৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্ম পাতাটিতে ধ্বংসাত্মক প্রবণতা

হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্ম নামীয় পাতাটিতে - যার আকার ৫৩৪৫১ কেবি - গায়েব করে দেয়া হয়েছে। সম্পাদনার নামে এ ধরণের অর্বাচীনতা অনুমোদন করা যায় না। ব্যবহারকারী:Ibrahim Husain Meraj সতর্ক করছি যে ভবিষ্যতে এ ধরণের অবিবেচনাপ্রসূত তৎপরতা দেখা গেলে তার কর্মকাণ্ড অবাঞ্চিত ঘোষণা করা হবে। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:২৩, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ফয়জুল সাহেব, নিবন্ধটিতে প্রকাশকদের ঠিকানা, ফোন নম্বর ও ইমেল দেওয়া ঠিক হয়নি। সমস্ত বইগুলিকে একটি টেবিলে এনে প্রকাশকের একটি কলাম করে দিলেই মনে হয় ঠিক হয়। বইয়ের মূল্য লিখে দেওয়াও ঠিক নয়। এইরকম ভাবে লিখলে বিজ্ঞাপনের আওতায় পড়ে যায়। আমার মনে হয়, ব্যাপারটা মহীন ভাইয়ের চোখে বিজ্ঞাপনের মতনই মনে হয়েছিল বলে ইব্রাহীম ভাই সেই কারণেই নিবন্ধটিকে অন্য রকম করে বানানোর চেষ্টা করছিলেন। তিনি কিন্তু আপনার লেখা গায়েব করেননি, মূল কোডে আপনার পুরো লেখাটি ছিল শুধু লুকোনো অবস্থায় ছিল। ইব্রাহীম ভাই বহুদিন ধরে উইকিকে মানসম্মত অবস্থায় আনার জন্য শ্রম দিয়ে চলেছেন, আশা করি আপনি তাঁর ওপর বিরূপ হবেন না। পুরো আলোচনাটি নিবন্ধটির আলাপ পাতায় কপি করা হল। সেখানেই আলোচনা করা হলে ভালো হয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৩৪, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)
  • প্রথমেই ব্যবহারকারী:Ibrahim Husain Meraj সতর্ক করছি যে ভবিষ্যতে এ ধরণের অবিবেচনাপ্রসূত তৎপরতা দেখা গেলে তার কর্মকাণ্ড অবাঞ্চিত ঘোষণা করা হবে। এমন কথা শুনে বেশ খারাপ লাগলো। পাতাটিতে - যার আকার ৫৩৪৫১ কেবি - গায়েব করে দেয়া হয়েছে। লেখা গুলো আসলে লুকানো অবস্থায় ছিলো। এবং বোধিসত্ত্ব দাদাকে ধন্যবাদ.
  • হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্ম বলতে আমি তার লেখা ও পরিচালিত সকল বই, চরিত্র, গান, নাটক, চলচ্চিত্রকে বুঝি। তাই আমার সম্পাদনায় এর প্রতিফলন করার চেষ্টা করেছি মাত্র। যা এই নিবন্ধের আগের সংকলনে বা সম্পাদনায় ছিলো না। পূর্বের সম্পাদনায় শ্রদ্ধেয় ফয়জুল সাহেব শুধুমাত্র প্রকাশকওয়ারী গ্রন্থের বিবরণ দিয়েছেন যাতে তিনি মোট ১৮টি প্রকাশক সংস্থার নাম, ঠিকানা, ফোন, মোবাইল নং, ফ্যাক্স, ইমেইল উল্লেখপূর্বক এসব প্রকাশক সংস্থা কর্তৃক প্রকাশিত হুমায়ূন আহমেদের বইয়ের তালিকা দিয়েছেন। এই বইয়ের তালিকায় ছিলো বইয়ের নাম, প্রকাশকাল, সর্বশেষ মূদ্রণ, মূল্য ও আইএসবিএন। আমার দৃষ্টিতে নিবন্ধের সাথে তার বিষয়বস্তু পুরোপুরি মেলে না, যা উল্লেখ করে আলাপ পাতায় একটি বিষয়ও যোগ করেছিলাম এবং সম্পাদক মহীন রীয়াদ ভাই তাতে একমত পোষণও করেছিলেন। তাই পরবর্তিতে আমি হুমায়ূন আহমেদ নিবন্ধ থেকে তার সৃষ্টিকর্ম সম্পর্কিত অংশগুলো যোগ করে সম্পাদনা করি, যাতে নিবন্ধটি উইকিপিডিয়ার রচনাশৈলী মত হয়। আমি আশা করবো, প্রশাসকগণ এই নিবন্ধটির দিকে একটু নজর দিয়ে তা মানসম্মত অবস্থায় আনবেন এবং সকল বিতর্কের অবসান ঘটাবেন। ধন্যবাদ। Ibrahim Husain Meraj (আলাপ) ১০:১৯, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

বেইব্লেড

বেইব্লেড নামক পাতা খান আল নোমান নামক ব্যবহারকারী তৈরী করে ছিলেন। তিনি পাতায় আনিমে মাঙ্গার তথ্যছক ব্যবহার করেছিলেন। সেটিতে তথ্যছকে ক্রুটি ছিল। তাই সে নিজে অপসারণের প্রস্তাবণা দেন। এবং সে পাতা অপসারণ করা হয়েছে। আমি ওই পাতাটি পুনরায় তৈরী করেছি। ওতে তথ্যছক ব্যবহার করা হয়নি। আমি আমার উপপাতায় পরীক্ষা করে দেখেছি টেমপ্লেটে ক্রুটি রয়েছে। আমার আবেদন এই বেইব্লেড পাতাটিতে তথ্যছক যোগ করা হক। আর এর মান উন্নায়ন কর হক। এখানে ক্লিক করুন(116.58.205.131 (আলাপ) ০৬:০০, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

পোকেমন

পোকেমন বাংলা উইকির ভালো নিবন্ধনগুলোর মধ্যে একটি। পোকেমন পাতায় পোকেমন ভিডিও গেম হিসেবে ব্যাখা করা হয়েছে। কিন্তু পোকেমনের আনিমে রয়েছে। আমার আবদেন এই পোকেমন নিবন্ধন এ তথ্যছক দেওয়া হক। ঠিক , ইংরেজি উইকিতে যেমন দেওয়া আছে। এখানে ক্লিক করুন(116.58.205.169 (আলাপ) ০৮:৫৭, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

Beyblade Metal fusion

আমার মতে বেইব্লেড পাতাটি উইকিপিডিয়ার গুরুত্বপূর্ণ পাতা। এই পাতাটির শিরোনাম ইংরেজিতে আছে। আর এই পাতাটি তথ্যছক দেওয়া হয়নি। আমি বুঝতে পারছিনা কিভাবে এর তথ্যছক দেব। আর আমি কিভাবে এর শিরোনাম স্থানন্তর করব তা বুঝতে পারছিনা। এই নতুন পাতাটির শিরোনাম বাংলা করা হক এবং এই পাতায় নিজস্ব তথ্যছক দেওয়া হক। দয়া করে আমার আবেদন গ্রহণ করুন। পাতার উন্নায়নের জন্য এখানে ক্লিক করুন

শিরোনাম বাংলা করা হয়েছে ও তথ্যছক যোগ করা হয়েছে। দয়ে করে নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করে ফেলুন। --আফতাব (আলাপ) ১২:৫৩, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

নিবন্ধনের প্রধান শিরোনাম কিভাবে পরিবর্তন করব

আমি যখন কোনো নতুন নিবন্ধ লিখতে যাচ্ছি তখন এর প্রধান শিরনামের পূর্বে ব্যবহারকারী:রমজান খন্দকার/ লেখাটি আসছে। এ থেকে পরিত্রাণের উপায় কি?

যেমন আমি নতুন একটি পৃষ্ঠা খুলেছি যার নাম হবে আতাউর রহমান বাদশা মিয়া কিন্তু নামটা হয়েছে ব্যবহারকারী:রমজান খন্দকার/আতাউর রহমান বাদশা মিয়া

শুধু তাই নয় আমার নিজের নামের পৃষ্ঠাটির শিরোনাম হবে রমজান খন্দকার কিন্তু তা হয়েছে ব্যবহারকারী:রমজান খন্দকার

এখন এই শিরনামগুলো কিভাবে পরিবর্তন করব। ভবিষ্যতে এই রকম সমস্যা কিভাবে দূর করব দয়া করে সে সম্পর্কে পরামর্শ দিবেন।— রমজান খন্দকার (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

অনুসন্ধান বাক্সের পাশে দেখুন "আরও▼" নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করলে পৃষ্ঠা স্থানান্তর করার অপশন পাবেন। তবে আপনি আপনার ব্যবহারকারীর পাতা ব্যবহারকারী:রমজান খন্দকার রমজান খন্দকার নামে সরিয়ে নিতে পারবেন না। উইকিপিডিয়া:ব্যবহারকারীর পাতা কি তা ভালোভাবে পড়ুন নিন। --আফতাব (আলাপ) ২৩:৪০, ২৫ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

বিয়ার গ্রিলস

আমার জানামতে, বিয়ার গ্রিলস এখন ম্যান ভার্সেস উইল্ডে কাজ করছে। কিন্তু বাংলা উইকিতে লেখা আজে সে আর ম্যান ভার্সেস উইল্ড কাজ করছেনা। আপনার কি নিশ্চিত সে ম্যান ম্যান ভার্সেস উইল্ডে কাজ করছে কিনা?দয়া করে জানাবেন(116.58.205.135 (আলাপ) ০২:২৪, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

নতুন সংকলন

বর্তমানে আমাদের প্রশাসকদের সভায় প্রচুর আলোচনা হয়েছে। তাই আমার আবেদন এই যে বর্তমানের পাতাটিকে আর্কাইভ করা হক। এবং নতুন আলোচনাসভা শুরু করা হক।(203.223.94.137 (আলাপ) ০৭:৫৯, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

Meta RfCs on two new global groups

Hello all,

There are currently requests for comment open on meta to create two new global groups. The first is a group for members of the OTRS permissions queue, which would not contain any additional user rights. That proposal can be found at m:Requests for comment/Creation of a global OTRS-permissions user group. The second is a group for Wikimedia Commons admins and OTRS agents to view deleted file pages through the 'viewdeletedfile' right on all wikis except those who opt-out. The second proposal can be found at m:Requests for comment/Global file deletion review.

We would like to hear what you think on both proposals. Both are in English; if you wanted to translate them into your native language that would also be appreciated.

It is possible for individual projects to opt-out, so that users in those groups do not have any additional rights on those projects. To do this please start a local discussion, and if there is consensus you can request to opt-out of either or both at m:Stewards' noticeboard.

Thanks and regards, Ajraddatz (talk) ১৮:০৫, ২৬ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ভাইরাস

আমার মতে, ভাইরাস নামক পাতাটি আমাদের বাংলা উইকির গুরুত্বপূর্ণ পাতা। এই পাতাটি জীববিঙ্গানের সাথে সম্পর্কিত। এই পাতাটিতে তথ্যছক বা Taxobox দেওয়া হয়নি। আমার আবেদন ইংরেজি উইকিতে যেমন তথ্যছক দেওয়া হয়েছে। ঠিক তেমনি বাংলা উইকিতে তথ্যছক দেওয়া হক। বাংলা উইকির এই গুরুত্বপূর্ণ পাতার মান বাড়বে। বাংলা উইকিপিডিয়ার উম্মুক্ত বিশ্বকোষে মান বাড়বে ছাড়া কমবে না। আমার আবেদন এই পাতাটিতে তথ্যছক দেওয়া হক।পাতার উন্নায়নের জন্য এখানে ক্লিক করুন(116.58.205.178 (আলাপ) ০২:৩৫, ২৭ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

কোন নিবন্ধ সম্পর্কিত সমস্যা সেই নিবন্ধের আলাপ পাতায় লিখলে বেশি ভালো। আমি তথ্যছক যোগ করে দিচ্ছি। আর কষ্ট করে এখানে ক্লিক করে একটি অ্যাকাউন্ট খুলে নিন। --আফতাব (আলাপ) ১৬:১৭, ২৭ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

ডোরেমন: নোবিতা অ্যান্ড দ্য স্টীল ট্রুপস

ডোরেমন অ্যান্ড দ্য স্টীল ট্রুপস উইকিপিডিয়ার পাতা। এ পাতায় তেমন অনুবাদ হয়নি। আমি চাই প্রশাসকগণ এবং অন্য উইকিপিডিয়ান গণ এই পাতাটিতে অনুবাদ করে উইকিপিডিয়াকে সাহায্য করুন। এই পাতাটি চিত্র আপলোড এবং পাতাটির উন্নায়নের মাধ্যমে উইকিপিডিয়াকে সাহায্য করুন। এখানে ক্লিক করুন।(203.223.94.167 (আলাপ) ১১:১৫, ২৮ অক্টোবর ২০১৪ (ইউটিসি))

Hello, Dear wikipedians. I invite you to edit and improve this article and to add information about your and other country.--Kaiyr (আলাপ) ১১:২৩, ৩১ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

CIS-A2K PO Selection

Dear Wikipedians,
CIS-A2K is seeking applications for the post of Programme Officer (Institutional Partnerships). The position will be based in its Bangalore office. Programme Officer will collaboratively work with the A2K Team and would report to the Programme Director, Interested applicants are encouraged to deeply engage with the CIS-A2K Work Plan before making the application. The last date of submitting applications is November 14, 2014. You can also find the job posting on our website (http://cis-india.org/jobs/programme-officer-institutional-partnership).
Thank you
రహ్మానుద్దీన్ (আলাপ)
Program officer, CIS-A2K

টেমপ্লেট

আমি একজন বাংলাদেশী উইকিপিডিয়ান। আমি উইকিপিডিয়ায় কাজ করতে পছন্দ করি। বাংলা উইকির নিবন্ধনগুলো সম্পূর্ণ করা আমার জীবনের লক্ষ্য। বাংলা উইকিতে কিছু টেমপ্লেট নেই আমি কিভাবে টেমপ্লেট তৈরী করব? দয়া করে জানাবেন(203.223.94.163 (আলাপ) ০৫:০৬, ২ নভেম্বর ২০১৪ (ইউটিসি))

উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনি যে টেমপ্লেটগুলো তৈরি করতে চান সেগুলো অধিকাংশই ইংরেজি উইকিতে আগে থেকেই তৈরি করা রয়েছে। সংশ্লিষ্ঠ টেমপ্লেটটি ইংরেজি উইকিতে খুঁজে বের করুন বাংলায় অনুবাদ করে যুক্ত করুন তাহলেই হবে। যদিও আপনি লগ-ইন না করেই সম্পাদনা চালিয়ে যেতে পারবেন কিন্তু আমি আপনাকে একটি একাউন্ট তৈরি করে সম্পাদনার পরামর্শ দেব। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২৬, ২ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

Moraceae

Moraceae নামক নিবন্ধনটি বাংলা উইকিতে নতুন। এই পাতাটিতে আমি যতটুকু সম্ভব অনুবাদ করেছি।আমি মনে করি সেটি তেমন অনুবাদ যোগ্য হয়নি কারণ এই পাতাটিতে জীব বিঙ্গান বিষয়ক। কারণ আমি কোন দিন জীব বিঙ্গান বিষয়ক পাতা আমি কোন দিন অনুবাদ করে নি। দয়া করে অনূবাদ করে সাহায্য করুন। এখানে ক্লিক করুন

ডোরেমন (২০০৫-এর আনিমে)

ডোরেমন (২০০৫-এর আনিমে) বাংলা উইকি এর নতুন পাতা। এই পাতাটিতে যথেষ্ট পরিমাণ তথ্য দেওয়া হয়েছে। কিন্তু এই পাতায় তথ্যছক দেওয়া হয়নি। দয়া করে এই পাতায় তথ্যছক যোগ করে বাংলা উইকি কে সাহায্য করুন।এখান ক্লিক করুন(116.58.205.153 (আলাপ) ০৩:১৯, ৩ নভেম্বর ২০১৪ (ইউটিসি))

ডোরেমন (২০০৫-এর আনিমে) নিবন্ধে তথ্যছক যুক্ত করার পাশাপাশি নিবন্ধটি হালনাগাদ করা হয়েছে। সাধরণত যে কোন নিবন্ধ সম্পর্কিত আলোচনা উক্ত নিবন্ধের আলাপ পাতায় করা ভালো। আর আপনি যদিও লগ-ইন না করে সম্পাদনা চালিয়ে যেতে পারেন, তবে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করে সম্পাদনা করার পরামর্শ দিচ্ছি। অ্যাকাউন্ট খুলতে এখানে ক্লিক করুন। --মহীন রীয়াদ (আলাপ) ১৯:০৭, ৩ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

Templet: Infobox television episode

প্রিয় উইকিপিডিয়ান ভাইগণ আমার একটি টেমপ্লেট লাগবে। যেটির নাম তথ্যছক টেলিভিশন পর্ব। দয়া করে আমাকে টেমপ্লেট টি দিবেন। আমি আপনার কাছে মন থেকে অনুরোধ করছি। ধন্যবাদ! ভালো থাকবেন(116.58.205.180 (আলাপ) ১৪:০১, ৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি))

 করা হয়েছে {{তথ্যছক টেলিভিশন পর্ব}}--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩২, ৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

Global AbuseFilter

Hello,

AbuseFilter is a MediaWiki extension used to detect likely abusive behavior patterns, like pattern vandalism and spam. In 2013, Global AbuseFilters were enabled on a limited set of wikis including Meta-Wiki, MediaWiki.org, Wikispecies and (in early 2014) all the "small wikis". Recently, global abuse filters were enabled on "medium sized wikis" as well. These filters are currently managed by stewards on Meta-Wiki and have shown to be very effective in preventing mass spam attacks across Wikimedia projects. However, there is currently no policy on how the global AbuseFilters will be managed although there are proposals. There is an ongoing request for comment on policy governing the use of the global AbuseFilters. In the meantime, specific wikis can opt out of using the global AbuseFilter. These wikis can simply add a request to this list on Meta-Wiki. More details can be found on this page at Meta-Wiki. If you have any questions, feel free to ask on m:Talk:Global AbuseFilter.

Thanks,

PiRSquared17, Glaisher

— ১৭:৩৪, ১৪ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

"...আলোচনা সভা" পাতার শিরোনাম পরিবর্তন

ইংরেজি উইকিপিডিয়ায় এই আলোচনা সভার নাম "Village Pump" - প্রথমবার আমি তো ইংরেজি উইকিপিডিয়াতে গিয়ে Administrator's Discussion ইত্যাদি নানা কিছু দিয়ে অনুসন্ধান করে খুঁজে পাই না। পরে অনেক ঘেঁটেঘুটে পেয়েছিলাম। যাহোক, Village Pump-এর অন্তর্হিত লজিকটা সুন্দর - গ্রামের একটাই মাত্র টিউবওয়েল, সবাই পানি নিতে আসে, সেখানেই হয় সব আলোচনা... কিন্তু আমরা আমাদের আলোচনা সভাকে "প্রশাসক" শব্দটা দিয়ে বড্ড বেশি দূরে সরিয়ে রেখেছি সাধারণ্যের থেকে। আমিও প্রথম প্রথম এখানে লিখতে ভয় পেতাম, এখানে কি আমি সাধারণ উইকিপিডিয়ান কিছু লিখতে পারবো আদৌ? এটা তো প্রশাসকদের জায়গা...। এই দূরত্বটা না ঘোচানোর কোনো যুক্তি আছে কিনা আমি জানি না, তবে এই দূরত্বটা ঘোচাতে শ্রেফ একটা কাজ করলেই হয় - নামটাকে "প্রশাসকদের আলোচনা সভা" থেকে পাল্টে "আলোচনা সভা" করে দিলেই হয়। এই প্রস্তাবটা সেই শুরু থেকেই মাথায় দানা বাঁধা - আজকে তাই করেই ফেললাম।

আর, উইকিঅভিধান-এ এরকম কোনো আলোচনা সভা পেলাম না, তাই এখানেই লিখছি: সেখানে শব্দের তালিকা ধরে ধরে এগোলে সব শেষে কিছু অবঙ্গীয় অক্ষর পাওয়া যায়, যেখানে শব্দতালিকা শেষ। অথচ সেখানেও পেজিনেশন দেখাচ্ছে নিচে (পরের শব্দ (তখন))। এটা একটু ফিক্স করা দরকার। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৪:৪৭, ২০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

আমিও প্রথমদিকে ইংরেজি উইকিতে 'প্রশাসকদের আলোচনাসভা' খুজতে গিয়ে ঝামেলায় পড়েছিলাম। পরে অবশ্য villa pump খুঁজে পেয়েছি। যাইহোক, আমিও মঈনুল ভাইয়ের সাথে একমত যে 'প্রশাসকদের' শব্দটা যুক্ত করায় এই পাতাটি সাধারণ্যের বাইরে বলে মনে হয়, যদিও এখানে যেকোন উইকিপিডিয়ান (প্রশাসক, ব্যুরোক্র্যাট, নতুন উইকিপিডিয়ান নির্বিশেষে) লিখতে পারে। আমিও তাই 'প্রশাসকদের' শব্দটা অপসারণের পক্ষে।  – তানভির (আলাপ) ০৬:২৪, ২০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত। তবে আমি মনে করি এই আলোচনাসভা পুনঃনামকরণ না করে উইকিপিডিয়া:আলোচনাসভা নামে আরেকটি পাতা খোলা যেতে পারে। তাহলে সাধারণ আলোচনার জন্য উইকিপিডিয়া:আলোচনাসভা, প্রশাসন সম্পর্কিত আলোচনার জন্য উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা, আর ব্যুরোক্র্যাট সম্পর্কিত আলোচনার জন্য উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা থাকবে অনেকটা ইংরেজি উইকির Wikipedia:Village Pump, Wikipedia:Administrators' noticeboard, Wikipedia:Bureaucrats' noticeboard-এর মত। --আফতাব (আলাপ) ১৭:১৯, ২০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
প্রথমে মঈনুল ভাইকে ধন্যবাদ বিষয়টি নিয়ে আলোচনার অবতারনা করার জন্য। আমি সবার সাথেই একমত, তবে আফতাবের মত বলবো এই পাতাটি পুরুপুরি অপসারণ না করে, আলোচনাসভা নামে আরেকটি পাতা তৈরি করা যায়। তাহলে অন্যান্য উইকিমিডিয়া প্রজেক্টের মত স্ট্যান্ডারাইজের কাজটিও সম্পন্ন হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২৮, ২৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
প্রাসঙ্গিক এই বিষয়ের সূচনা করায় মঈনুল ভাইকে ধন্যবাদ। আর আফতাব এবং নাহিদকেও সাধুবাদ জানাই। তবে আমার মনে হয় ইংরেজি উইকির Wikipedia:Village Pump, Wikipedia:Administrators' noticeboard এবং Wikipedia:Bureaucrats' noticeboard-এর মতোন বাংলায় উপযুক্ত নামে পাতা থাকাটা মানসম্মত হবে। এক্ষেত্রে উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা পাতার সাথে ইংরেজি Wikipedia:Administrators' noticeboard পাতার আন্তসংযোগ করে ইংরেজি Wikipedia:Village Pump-এর বাংলা উইকিপিডিয়া:আলোচনাসভা এবং Wikipedia:Bureaucrats' noticeboard-এর বাংলা উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা রাখলে কেমন হয়? --মহীন রীয়াদ (আলাপ) ০৮:৩২, ২৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
ঠিক আছে। কিন্তু এপর্যন্ত এখানে যা আলোচনা হয়েছে, তাতে সাধারণ্যেরও হস্তক্ষেপ ছিল, এবং এই যে আমি লিখছি, আমিও কিন্তু প্রশাসক নই। সুতরাং এপর্যন্ত হওয়া আলোচনাটুকু আর্কাইভ হলে তা উইকিপিডিয়া:আলোচনাসভা-তে আর্কাইভ করাটা ঠিক হবে মনে করছি। আর নতুন করে খালি পাতায় অন্যান্য আলোচনাসভাগুলো শুরু করতে হবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:৩৩, ১৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
মঈনুল ভাই, আপনার সাথে পুরুটাই একমত। বেশ কয়েকদিন হয়ে গেলো সুতরাং কারো কোন আপত্তি না থাকলে আমি আগামীকাল এটার কাজ শুরু করবো।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৯, ১৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
আমি এতদিন ভাবতাম এখানে প্রশাসকগণ বিভিন্ন নীতিনির্ধারনী বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেন। ফেদৌ (টক শো) ১৬:৩৬, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
 কাজ সম্পন্ন--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০৪, ৩০ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

সেন্ট্রাল নোটিশ

সবাইকে শুভেচ্ছা । আমাদের বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষিকী সেন্ট্রাল নোটিশে এখন দেখা যাচ্ছে। সবাই পাচ্ছেন কি?--জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:২০, ২৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

হ্যাঁ, এখানের ৩টাই দেখা যাচ্ছে। --আফতাব (আলাপ) ১৭:৪৩, ২৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
না আমি https://meta.wikimedia.org/wiki/Main_Page?banner=Bnwp_celebration_kol এটার কথা বলছি। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:৪৯, ২৬ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষন

প্রিয় সবাই, আপনার ইতিমধ্যেই সবাই জেনে গিয়েছেন যে বাংলাদেশে ও ভারতে বাংলা উইকিপিডিয়ার দশম প্রতিষ্ঠাবার্ষীকি উপলক্ষ্যে বিভিন্ন ধরনের কর্মশালার আয়োজন করা হয়েছে। আমাদের বাংলাদেশে এই কর্মশালা শুরু হচ্ছে ২৯ তারিখ চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির মাধ্যমে। আমরা এই কর্মশালাগুলোতে সাধারণত নতুন যারা উইকিপিডিয়াতে কাজ করতে আগ্রহী তাদের ও যারা আগ্রহী নয় তাদেরও উৎসাহ যোগাবো এবং কিভাবে উইকিতে সম্পাদনা করতে হয় শেখাবো। সুতরাং দশম প্রতিষ্ঠাবার্ষীকির কর্মশালা চলাকালীন (নভেম্বর-ফেব্রুয়ারি) অনেক নতুন ব্যবহারকারী উইকিপিডিয়ায় সম্পাদনার চেষ্ঠা করবেন এবং তাদের অধিকাংশ ক্ষেত্রেই বিপত্তির সম্মুখীন হওয়ার সম্ভবনা রয়েছে। অনেকই ছোট নিবন্ধ তৈরি করবেন। আমি সম্প্রদায়ের সবাইকে অনুরোধ করছি অন্তত পক্ষে এই আয়োজন চলাকালীন কোন ব্যবহারকারী সংক্ষিপ্ত নিবন্ধ তৈরি করলে সেগুলো সাথে সাথে অপসারণ ট্যাগ দিয়ে প্রতিস্থাপিত করবেন ন। এর পরিবর্তে আমার প্রস্তাব হলো, এমন একটি টেমপ্লেট তৈরি করা (যদি না থেকে থাকে) যেটি নিবন্ধে যুক্ত করলে প্রদর্শণ করবে এটি সংক্ষিপ্ত নিবন্ধ এবং এটিকে কমপক্ষে তিন/চার প্যারা বড় করতে হবে (এটি অবশ্যই অপসারণ প্রস্তাবনা টাইপের কিছু হবে না)। অন্যান্য সাধারণ ট্যাগুলোর মত একটা হলেই চলবে। এর ফলে নিবন্ধগুলো যে কোন একটি নির্দিষ্ট বিষয়শ্রেণীতে থাকবে, পরবর্তিতে ট্র্যাক করা যাবে। এছাড়াও ব্যবহারকারীকেও একটি নোটিফিকেশন দিতে হবে বড় করার জন্য (পিংঃ আফতাব)। সবাইকে ধন্যবাদ।যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২৩, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)

নাহিদ ভাইকে তার প্রস্তাবনার জন্যে ধন্যবাদ। আমি একমত । --মহীন রীয়াদ (আলাপ) ০৯:০৪, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত --অংকন (আলাপ) ১০:৪৯, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
@NahidSultan:আমি ইতিমধ্যে আমার খেলাঘরে একটি article message box- শ্রেণীর নমুনা টেমপ্লেট তৈরির করেছি। এর আদলেও মূলটা তৈরি করা যেতে পারে। উল্লেখ্য, এই টেম্পলেটের issue ও fix ফাংশন (অর্থাৎ বিবরণ) পরিবর্তন করা যেতে পারে।-- তাওহীদ ১৪:৩২, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ তাওহীদ। ওটাতেই আপাতত চলবে। টেমপ্লেটে আরো বাড়তি বিবরন যুক্ত করা নিয়ে (যদি যুক্ত করতে হয়) আলোচনা চালিয়ে যাওয়া যেতে পারে। এছাড়াও ব্যবহারকারীকে নোটিফাই করার জন্য একটি উপটেমপ্লেট প্রয়োজন। উপটেমপ্লেটের বিবরনে লিখে দিতে হবে কমপক্ষে তিন/চার প্যারা যুক্ত করার জন্য না হলে নতুনরা কনফিউজ হয়ে যাবে যে আসলে কমপক্ষে কতটুকু সম্প্রসারণ করলে সেটা অপসারণ করা হবে না। মূল টেমপ্লেটের নাম হতে পারে {{সংক্ষিপ্ত}} বা {{ছোট নিবন্ধ}} এরকম কিছু।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২০, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
{{ছোট নিবন্ধ}} বা {{সংক্ষিপ্ত নিবন্ধ}} নামকরণ করা যেতে পারে। কালকের মধ্যেই ব্যবহারকারী বিজ্ঞতির একটি টেমপ্লেট তৈরি করে ফেলব। --আফতাব (আলাপ) ১৭:২৯, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
চমৎকার প্রস্তাব উত্থাপনের জন্য নাহিদকে অশেষ ধন্যবাদ। যেহেতু প্রশিক্ষণ/কর্মশালা চলাকালীন সময়ে সৃষ্ট, তাই {{কর্মশালায় সৃষ্ট নিবন্ধ}} নামে অভিহিত করা যেতে পারে। এছাড়াও টেমপ্লেটে ব্যবহারকারীর সাহায্যার্থে আগ্রহী ও অভিজ্ঞ ব্যবহারকারীর নাম যুক্ত করলে বোধহয় নিবন্ধটি সম্প্রসারণ ঘটতে পারে। - Suvray ১৭:৪৮, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
আপাতত আমি ছোট নিবন্ধ হিসেবে তৈরি করে দিলাম। পরে সকলের সম্মতিতে অন্য নামে স্থানান্তর করা যেতে পারে। আমার মনে হয় এই টেমপ্লেট ব্যবহারে ক্ষেত্রে একটি মত ঐক্যের প্রয়োজন। শুধু মাত্র যে সকল নিবন্ধে তথ্যছক, উৎস, বহিঃসংযোগ নেই; শুধু এক দুই লাইনে সীমাবদ্ধ সে সকল নিবন্ধে আমি এই ট্যাগ ব্যবহারের পক্ষে। আর বিজ্ঞপ্তির জন্য উপটেমপ্লেট-টির নাম {{ব্যবহারকারী ছোট নিবন্ধ সতর্কতা}} বা {{ব্যবহারকারী কর্মশালায় সৃষ্ট নিবন্ধ সতর্কতা}} দেয়া যেতে পারে।-- তাওহীদ ১৮:০৪, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
সুব্রতদা, আপনাকেও অসংখ্য ধনবাদ। আসলে আমার একটু ব্যাখ্যা করতে ভুল হয়েছে। নিবন্ধগুলো যে শুধু প্রশিক্ষণ চলাকালীন তৈরি হবে এমনটি নয় বরং প্রশিক্ষণ শেষে বাসায় গিয়েই ব্যবহারকারীরা বেশি চেষ্ঠা করবেন নিবন্ধ তৈরি বা সম্পাদনা করতে। আসলে আমাদের উইকিতে সবসময়ই কমবেশি এরকম নিবন্ধ তৈরি হয় এজন্য প্রথমে একটি বিশেষ ধরণের টেমপ্লেট দিয়ে শুরু করলে পরবর্তিতেও এই টেমপ্লেটটি আমাদের কাজে লাগবে। তাই আমার মত হলো, এমন কোন নামে সৃষ্টি করা সেটা যেন শুধু প্রশিক্ষণার্থীদের ক্ষেত্রেই নয় বরং তার বাইরেও যখন এরকম নিবন্ধ তৈরি হবে তখনও যাতে ব্যবহার করা যায়। এছাড়াও নিবন্ধটি আসলে উইকি কর্মশালা থেকে তৈরি হচ্ছে বা কর্মশালা থেকে আগ্রহী হয়ে কেউ তৈরি করছে নাকি এমনিতেই আগ্রহী কেউ তৈরি করছে, সেটা ট্র্যাক করা বেশ কঠিন একটি ব্যাপার।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪২, ২৭ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
@NahidSultan: ভালো প্রস্তাব। একমত@Tauhid16: টেমপ্লেটটাও ভালো হয়েছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৩৩, ২৮ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
এই আলোচনা পড়ার জন্য - @Bodhisattwa:, @Masum Ibn Musa:, @Ibrahim Husain Meraj:, @Anup Sadi: --আফতাব (আলাপ) ১৩:৩৯, ২৯ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
আফতাব ভাই, আর কিছু বলার নেই, সবই বলা হয়েছে। ইংরেজি তথ্যসূত্র লেখার কাজে ব্যবহার করি, কিন্তু তাতে বাংলা বর্ণ আসে না। এটার বাংলা ভার্সন করলে নতুনদের পাশাপাশি সবারই উপকার হবে। আর নিবন্ধের সংখ্যা বাড়ানোর চেয়ে নিবন্ধের মান বৃদ্ধি গুরুত্বপূর্ণ। কারণ উইকি তো বিশ্বকোষ, কোনো ভূক্তি/নিবদ্ধ পড়ে যদি সেটার সম্পর্কে ভালোভাবে ধারণাই না পাওয়া যায়, তাহলে সেটা পাঠকের প্রয়োজন মেটাবে কি করে? আমার ব্যক্তিগত মতে, বাংলা উইকিতে নতুন নিবন্ধ তৈরি করার চেয়ে বর্তমান উল্লেখযোগ্য নিবন্ধগুলো সম্প্রসারণ বেশি প্রয়োজন। Ibrahim Husain Meraj (আলাপ) ১৮:১৮, ৩০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
মেরাজ, আমিও একমত যে সংখ্যা বাড়ানোর চেয়ে মান বাড়ানো গুরুত্বপূর্ণ কিন্তু সেই মানটা বাড়াতে হলে ব্যবহারকারী বৃদ্ধি করতে হবে। কর্মশালায় যখন নতুনদের শিখাতে যাই সেখানকার পরিবেশ সম্পূর্ণ অন্যরকম, তুমি তাদের প্রথমেই সবকিছু বুঝাতে গেলে কিছুই হবে না। উদ্দেশ্যো হলো, আগে নতুনরা আসুক, তারপর যারা থাকবে তারা এমনিতেই শিখে যাবে। উদ্বাহরণস্বরুপ, চট্টগ্রামের কর্মশালায় একজন ব্যবহারকারীর নাম দিয়ে আর্টিকেল তৈরি করে (মহীন ভাইর একাউন্ট থেকে তৈরি করা হয়েছিল, আফতাব সম্ভবত খেয়াল করেছিল) তারপর বুঝিয়েছি যে, নতুন নিবন্ধ কিভাবে তৈরি করতে হয়। তুমি যখন নতুন কাউকে কোন কিছুতে যুক্ত করতে যাবে সেখানে কিছু বিষয় তোমাকে প্রথমে ছাড় দিতেই হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২২, ৩০ নভেম্বর ২০১৪ (ইউটিসি)
নাহিদ ভাইয়ের পরিস্থিতির সাথে আমি একমত , চট্টগ্রামের মতো সারাদেশে আগামি কিছুদিন এ-রকম ঘটবে। আরো একটি বিষয়,বিশেষ করে ইংরেজীউইকি থেকে অনুবাদকৃত নিবন্ধসমুহে নতুন ব্যবহারকারীদের ক্ষেত্রে ট্যাগ সংযুক্ত না করে বরং নিবন্ধের মানোন্নয়ন করলে তা নতুন ব্যবহারকারীদের মধ্যে উৎসাহ সৃষ্টি করবে।--রাফায়েল রাসেল (আলাপ) ১৬:৫৮, ১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত --খান আল নোমান (আলাপ · অবদান · ইমেইল)০৪:০৩, ২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত --Motiur Rahman Oni (আলাপ) ০৩:৪৬, ৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত --শুভ হাল্ক (আলাপ · অবদান · ইমেইল)

অ্যাস্ট্রো বয়

অ্যাস্ট্রো বয় নামক নিবন্ধটি প্রায় সম্পূর্ণ। কিন্তু এই নিবন্ধটি তথ্যছক যোগ করা হয়নি। আমার আবেদন হল এই নিবন্ধটি চিত্রসহ তথ্যছক যোগ করা হক। এখানে ক্লিক করুনখান আল নোমান (আলাপ · অবদান · ইমেইল)০৪:৩৭, ১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

চিত্রসহ তথ্য ছক যোগ করা হয়েছে।--Hopeoflight (আলাপ) ০৬:২৩, ১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
সম্পূর্ণ তথ্যছক যোগ করা হয়নি। দয়াকরে সম্পূর্ণ তথ্যছক যোগ করুন।খান আল নোমান (আলাপ · অবদান · ইমেইল)১২:৫৯, ১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

টেমপ্লেট:Infobox animanga/Video

এই টেমপ্লেট টি তে প্রচুর ক্রুটি রয়েছে। আগে এই টেমপ্লেটটি তে নেটওয়ার্ক টি ছিল। বর্তমানে সেটি অপসারণ করা হয়েছে। আমার আবেদন এই টেমপ্লেটটিতে আগের মতো নেটওয়ার্ক টি পুনরায় ফিরে আনা হক। আবার এই টেমপ্লেটিতে সাব হেডারে সমস্যা আছে। যেখানে আনিমে টিভি চলচ্চিত্র লেখা থাকবে সেখানে লেখা আছে আনিমে। আবার যেখানে লেখা থাকবে আনিমে নাটক সেখানে শুধু আনিমে লেখা আছে। আবার আবেদন ইংরেজি উইকিতে আছে ওরকম দেওয়া হক। আমাদের সাব হেডার আর নেটওয়ার্ক লেভেল কে ফিরে আনা হক। এখানে ক্লিক করুন---খান আল নোমান (আলাপ · অবদান)০৬:৫৮, ৩ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

Community Participation Support at Swatantra 2014

Dear Wikimedians,

ICFOSS, Govt of Kerala in collaboration with FSF-India, CIS, SFLC.in, Swatantra Malayalam Computing and other like minded organisations is celebrating Swtantra-2014, fifth international free software confrence of Kerala. This is scheduled during 18-20 December 2014 at Thiruvananthapuram. More details about the event can be seen at : http://icfoss.in/fs2014/ .

CIS-A2K will be providing limited travel and stay scholarships to interested Wikimedians from various language communities to attend this event and benefit from it. Upto 10 scholarships are available for Wikimiedians applying from Kerala. Upto 3 scholarships will be considered from other Indic Wikimedians and India based English Wikipedians. If you are interested please register your name here on Meta.

Eligibility: You should have been a Wikimedian with a minimum of 200 edits on Wikimedia projects as on June 1, 2014.

Important dates: Nominate yourself by December 8, 2014 (many apologies for this delay and short notice). We will confirm support by December 9, 2014.

Travel & Stay information: (applicable only once the support is confirmed)

  • Low fare flight costs will be considered if your travel by bus/train is more than 24 hours to Thiruvananthapuram.
  • Stay in budget hotels, preferably on twin sharing basis.
  • All costs of the selected Wikimedians will be reimbursed on actual basis upon submission of original bills to CIS Office in Bangalore within 10 days of receipt.
  • It is essential to submit boarding passes along with tickets if you travel by a flight.
  • CIS could help book flight tickets upon request. Those interested to avail this support need to fill a form that we will circulate

Queries and correspondence:

  • For all queries, please write to rahim{at}cis-india.org and vishnu{at}cis-india.org

Expectations from selected Wikimedians:

  • Please see if you could utilize this opportunity to find solutions to some of the technical/other problems your community may be facing.
  • Do consider giving back the learning to your respective communities.
  • We would appreciate if you could share your experience and learning publicly. CIS-A2K will be happy to publish your write-up on our blog

If you know of a Wikimedian in your community who could benefit from this event and also could bring back learning to benefit your community, please encourage them to apply.

--రహ్మానుద్దీన్ (আলাপ) ১১:০৯, ৪ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

বিভ্রান্তি

শহীদ বুদ্ধিজীবী সংক্রান্ত নিবন্ধগুলো সম্প্রসারণের উদ্দেশ্যে পর্যবেক্ষণ করছিলাম। তখন কয়েকটি বিষয়ে বিভ্রান্তিতে পরি। ১। শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ-এ মূলত মিরপুরের স্মৃতিসৌধটির বর্ণনা করা হয়েছে। কিন্তু চিত্র দেয়া হয়েছে রায়ের বাজারের স্মৃতিসৌধটির। আমি মনে করি নিবন্ধটিতে মিরপুরের এবং রায়ের বাজারের স্মৃতিসৌধের চিত্র এবং চিত্রের মদ্ধেই এক লাইন করে বর্ণনা দিলে বিষয়টি স্পষ্ট হবে। ইংরেজি উইকি থেকে মিরপুরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এলাকার ছবি পাওয়া যাবে। ২। মিরপুরের স্মৃতিসৌধের স্থপতির নাম "মোস্তফা হালি কুদ্দুস" লিখা হয়েছে। কিন্তু বাংলাপিডিয়ায় তাঁর প্রাতিষ্ঠানিক নাম "মোস্তফা হারুন কুদ্দুস"। তথ্যসুত্রঃhttp://bn.banglapedia.org/index.php?title=%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%AB%E0%A6%BE,_%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%80 ৩। প্রায় নয় মাস উইকিপিডিয়ার সম্পাদনার সাথে যুক্ত। এই সময়ে বিভিন্ন সমস্যার সমাধানে খুব দ্রুত সাহায্য পাওয়ায় ধন্যবাদ জানাচ্ছি। তবে একটি বিষয়ে এখনো উত্তর পাইনি। সম্ভবত বাংলা উইকিপিডিয়ার ১০ম প্রতিষ্ঠা বার্ষিকীর ব্যস্ততার জন্য এমনটি হয়েছে। ইংরেজি উইকিতে Alps Mountain এবং Alpine Plants ভিন্ন নিবন্ধ। কিন্তু বাংলা উইকিতে Alpine Plants নিবন্ধটি আল্পস পর্বতমালা নিবন্ধে পুনঃনির্দেশ করা। বিষয়গুলোর যথার্থতা পর্যবেক্ষণের আবেদন করছি। --Sajibur (আলাপ) ০৭:২২, ১৫ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

১ ও ২ ঠিক করা হয়েছে। ৩ নং - ইংরেজি উইকিতে Alps Mountain এবং Alpine Plants দুটি en:Alps-এ পুনঃনির্দেশ করা। তবে Alpine Plants আল্পসের একটি অনুচ্ছেদে পুনঃনির্দেশ করা। বাংলা উইকির নিবন্ধে সেই অনুচ্ছেদটি নেই দেখেই সরাসরি নিবন্ধে পুনঃনির্দেশ করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৭:০১, ১৫ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
ধন্যবাদ। আসলে ইংরেজি উইকিতে Alpine Plants পুনঃনির্দেশ থাকলেও en:Alpine plant নামে পৃথক একটি নিবন্ধ রয়েছে। ব্যাপারটা প্রথমে খেয়াল করিনি।--Sajibur (আলাপ) ০৫:৩৬, ১৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

উইকিউক্তি

আমি বাংলায় উইকিউক্তি আনতে চাই। কিন্তু বুঝতে পারছিনা কিভাবে শুরু করব। কেউ কি বলতে পারবেন?খান আল নোমান (আলাপ · অবদান · ইমেইল)১১:০১, ১৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
এখানে প্রথমে প্রয়োজনীয় পাতাগুলো তৈরি করুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৩, ১৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

কনফারেন্সে দুই বাংলার উইকিপিডিয়ানদের সহযোগিতা সম্বন্ধে আলোচনা

বাংলাদেশ থেকে যে সমস্ত উইকিপিডিয়ান কলকাতার অনুষ্ঠানে আসছেন, তাঁদের উদ্দেশ্যে বলি, কনফারেন্সের প্রথম দিন দুই বাংলার উইকিপিডিয়ানদের মধ্যে সহযোগিতা ও সমন্বয়মূলক কাজকর্মের ব্যাপারে একটি খোলাখুলি আলোচনার আয়োজন করা হবে। কি কি গুরুত্বপূর্ণ বিষয় সম্বন্ধে আলোচনা করা যেতে পারে, উইকিপিডিয়ানদের তাঁর একটি তালিকা তৈরী করতে অনুরোধ করছি। তালিকার প্রতিটি বিষয়ের শেষে যারা যারা আলোচনাটিতে অংশগ্রহণে ইচ্ছুক, তাঁরা স্বাক্ষর করুন। দয়া করে প্রতিটি আলোচনার প্রস্তাবনার স্বপক্ষে {{সমর্থন}} এবং বিপক্ষে {{বিরোধিতা}} টেমপ্লেট যোগ করে কারণ দর্শান। বাংলাদেশ থেকে যারা আসতে পারছেন না, তারাও এই প্রস্তাবনাগুলির আলোচনায় অংশ নিয়ে তাঁদের মত জানান। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:১৪, ২১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

বোধিসত্ত্ব দা, কোন নির্দিষ্ট পাতা কি আছে যেখানে তালিকার বিষয়বস্তু যোগ করতে পারবো? না থাকলে WP:BN10-এর অধীনে একটা উপপাতা তৈরি করুন। উইকিপিডিয়ানরা তাতে বিষয়বস্তু যোগ করবে।  – তানভির (আলাপ) ০৯:২৪, ২২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
তানভির, উইকিপিডিয়া আলোচনা:BN10/কার্যসূচী/দুই বাংলার উইকিপিডিয়ানদের সমন্বয়মূলক কাজকর্ম সম্বন্ধে আলোচনা পাতায় বিষয়বস্তু যোগ করা ও আলোচনা করার অনুরোধ রইল। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৯:৪৮, ২২ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রশাসকত্বের আবেদন

প্রিয় সবাই, সম্প্রতি আমি বাংলা উইকিপিডিয়ার প্রশাসকত্বের আবেদন করেছি। উইকিপিডিয়ার নিয়মিত ব্যবহারকারীদের অনুরোধ করছি আবেদনটিতে আপনাদের সুবিবেচ্য মতামত জানাতে। ধন্যবাদ।  – তানভির (আলাপ) ১৯:২৯, ২৭ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

'of' এর বাংলা আসলে কোনটা?

ইংরেজিতে অনেক বাক্য আছে- যেমন, House of Representative এক্ষেত্রে বাংলাটা কি হবে হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ নাকি হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। এর আগে এটা নিয়ে আলোচনা হয়েছে কিন্তু খুজে পাচ্ছি না। উইকিপিডিয়াতে বিভিন্ন নিবন্ধে অফ এবং অব দুটোই ব্যবহার করা হয়েছে। - মতামত কাম্য - --Raju (আলাপ) ১০:১৬, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

অব লেখাটাই ভালো। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ ১১:০৯, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
Of=অব এবং Off=অফ । -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:২১, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
আমি তো মনে করি সর্বত্রই 'অফ' লেখা উচিত। বাক্যের কিংবা শব্দ-সমষ্টির প্রেক্ষিতই বলে দিবে আসলে of নাকি off আছে ইংরেজিতে। Leonardo অফ Vinci; House অফ Representative; অফ to Antarctica; Two days অফ - আমি তো বাধা দেখি না। :)  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:০৯, ৩০ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
'of' (prep) এর বাংলা উচ্চারণ অব / অভ [stressed, uv, ov unstressed, əv]; অন্যদিকে, Off (ad.) এর বাংলা উচ্চারণ অফ [awf, of]; সুতরাং বট পরিচালনা করে কিংবা ম্যানুয়ালী (যেটি সুবিধাজনক) নিবন্ধের নাম(সমূহ) পরিবর্তন করা যেতে পারে (যদি থাকে)। সংশ্লিষ্ট সকলকে Of=অব এবং Off=অফ ব্যবহারের জন্য বিনীত অনুরোধ করছি। ধন্যবাদ সবাইকে। - Suvray ১৯:০০, ৩০ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

ব্লক তুলে নেওয়ার আবেদন

দয়া করে আমি ব্লক তুলে নিন।আমি কোন উইকিপিডিয়ান নিয়ে কটু কথা বলিনি।যদি মনে করেন আমি বলেছি তাহলে আমাকে মাফ করেন।আমার প্রিয় এ্যাকাউন্ট এটি। এটির ব্লক তুলে নিন। অনেকসময় আইপি এ্যাড্রেস থেকে অনেকে ধ্বংসপ্রবণ সম্পাদনা করে যেগুলো তে আমি ট্যাগ যোগ করেছি।আমার মোবাইল ৯০০টাকার।লিখতে প্রচুর কষ্ট হয়।এভাবে ২৩৬ টি সম্পাদনা করেছি।বর্তমানে আমার ফোন থেকে লগইন করা যাচ্ছেনা।তাই আমি আমার ভাইয়ের ফোন থেকে লগইন হয়ে কাজ করি। এছাড়া আইপি এ্যাড্রেস দিয়ে যদি ভাল সম্পাদনা হয় সেটি আমার।যদি আমি লগইন করতে পারতাম তাহলে আমি বিনাকারণে আমি আইপি এ্যাড্রেস থেকে সম্পাদনা করব।দয়া করে আমার ব্লকটি তুলে নেন।যদি আইপি এ্যাড্রেস থেকে খারাপ সম্পাদনা হয় সেটি আমি ট্যাগ যোগ করে প্রদর্শন করব।কিন্তু আমার সৃষ্টিকর্তার কসম খেয়ে বলতে পারি আমি উইকিতে ধ্বংসপ্রবণ সম্পাদনা করেনি।আর আমি সকপাপেট নয়।আমি শুভ হাল্ক নয়।শুভ হাল্ক আমার বড় ভাই।দয়া করে ব্লক তুলে নেন।--খান আল নোমান (আলাপ · অবদান)১৫:১১, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

 করা হয়নি আপনাকে সকপপেটের জন্য ব্লক করা হয়নি। আপত্তিকর মন্তব্যগুলো যে আপনিই করেছেন তার প্রমাণ এখানে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৯, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
শেষবারের মত আপনার কাছে ক্ষমা চাচ্ছি।এমন ভুল কোনদিন হবেনা।আমি উইকিতে সম্পাদনা করতে চাই।দয়া করে আমাকে মাফ করুন।দয়া করে আমার ব্লক তুলে নেন।খান আল নোমান (আলাপ · অবদান)123.108.244.195 (আলাপ) ০২:৫১, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
আমার মনে হয় এই বেচারা তার ভূল বুঝতে পেরেছেন এবং ভবিষ্যতে ভূলত্রুটিগুলিকে শুধরে চলবেন। অল্প বয়সতো (১৪ বছর) তাই ভারসাম্যর কিছুটা অভাব রয়েছে। তবে ভবিষ্যতে সংযত হবে বলে আশা করছি। এই ব্যাবহারকারীর সকপাপেটের আওতায় যদি অন্য কোন এ্যাকাউন্ট ব্যাবহার করে থাকেন তাহলে সেগুলোকে ব্লক করে এই এ্যাকাউন্টিকে আনব্লক করা যায় কিনা তা প্রশাসকগনদের বিশেষভাবে ভেবে দেখার জন্য অনুরোধ রইল। ‍‍‍‍‍ মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৩:৫৮, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
একমত I am aggree with masum ibn musa

(আব্দুল্লাহ আল নাহিয়ান (আলাপ) ০৫:০৮, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি))

User:Masum Ibn Musa ভাই, সকপপেট এক জিনিস আর বারবার কুরুচিপূর্ণ মন্তব্য অন্য জিনিস, আশা করি পার্থক্যটি জানেন। আমি উপরেই বলেছি এবং এখানে ব্যাখ্যাও করেছি উক্ত ব্যবহারকারীকে সকপপেটের জন্য ব্লক করা হয়নি। প্রশাসকগণ অনুগ্রহ করে সিদ্ধান্তটি ওভাররাইট করার পূর্বে ব্যবহারকারী:203.223.94.225/খেলাঘর, ব্যবহারকারী:116.58.205.206/খেলাঘর, À¦¦à§%8ীচ6žààœ à%0িà¦%A¦¾¦°à¦­à¦¿à¦‰ বালিকা উচ০š বিদà§à¦¯à¦¾à¦²à¦¯à¦¼, ব্যবহারকারী:203.223.94.215/খেলাঘর, ব্যবহারকারী:116.58.205.254/খেলাঘর পাতাগুলোর ইতিহাস চেক করে নিন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৫৬, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
ভাই আমি দুঃখিত।আমি পুনরায় ক্ষমা চাচ্ছি।মানুষ মাত্রই ভুল হয়।ভাই আমাদের প্রথম নবী হযরত আদম আঃ এর ভুল হয়েছিল। আর আমি একজন সাধারণ মানুষ।দয়া করে আমাকে শেষ বারের মত সুযোগ দেন।(116.58.205.199 (আলাপ) ১২:২৪, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি))

অনুষ্ঠানসূচী সম্পর্কে

বেশ সমারোহে বাংলাউইকিপিডিয়ার দশম বর্ষপূর্তি উদযাপিত হচ্ছে। বেশ কিছু প্রোগ্রামে অংশগ্রহন করার চিন্তা করলেও শেষ পর্যন্ত সেটা মনেই রয়ে গেলো। বাংলদেশ পর্বে ঢাকাকেন্দ্রিক কোন অনুষ্ঠান কি বাকী আছে? ফেদৌ (টক শো) ১৬:৫৮, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

ঢাকায় দুইটি উইকিপিডিয়া কর্মশালা অনুষ্ঠিত হবে। এগুলোর তারিখ এখনো ঘোষণা করা হয়নি। আয়োজনের ব্যাপারে প্রস্ততি চলছে। ঢাকায় দুইয়ের চেয়ে বেশি কর্মশালাও হতে পারে। ;– তানভির (আলাপ) ১৮:২৫, ২৮ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

Copyright and CC primer for Indian Wikimedians

Apologies for writing in English

Dear Wikimedians,

I would like to introduce you all to Thomas, a fourth year law student at the National Law University Jodhpur. He has joined CIS-A2K as an intern and will be developing a primer on Copyright and Creative Commons for the use of Indian Wikimedians.

Thomas' aim is to cater to the broad spectrum of Wikimedia users and to provide both an introduction to copyright law and to address more advanced questions of copyright law that users might encounter with regards to issues like digitisation, public domain works, etc.

His approach thus far has been to comb the India Mailing List to discover the common questions or concerns that Indian Wikimedians face while dealing with content. He hopes to then transpose answers to these queries along with general copyright related information onto a primer following a mixture of a FAQ based and prose based format to allow for better transposition of information as well as to allow for better readability and engagement.

As you will realise, this approach suffers from a number of defects: 1. There are a large number of queries or concerns that users might have which are not addressed onto the mailing lists and are near impossible to pre-empt. 2. There are a number of unique processes that Wikimedia implements (like the “precautionary principle”) that is unique to the context of copyright and Wikimedia which he is yet to familiarise himself and such a familiarity can only be built with periodic use. 3. There are a large number of Wikimedians who might be unrepresented on the Mailing List and might have queries regarding the use of content.

To this end, Thomas hopes to get some support from the community here in terms of: 1. Asking any queries that you may have regarding copyright law and its application to the Wikimedia Universe. 2. Passing along any queries or issues that you may have heard of from other users, so that this may be introduced. 3. Passing along any other information that may be specifically relevant to this endeavour, in terms of experience with Wikimedia policy, practice that has been developed over the past few years and the like.

Any support in this regard would be extremely helpful. This primer will of course be a work in progress for subsequent authors to edit and build upon, true to the Wikimedia ethos, however for the sake of at least an initial completeness, I request you to reply in over the course of this week, latest by the 3rd of January 2015. You can reach Thomas at thomasjv93{at} gmail.com or on his EN Wikipedia User Talk page --Pavanaja (আলাপ) ১১:৪৩, ২৯ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রশ্ন

নাহিদ ভাই,আপনি যদি আমার ব্লক না তোলেন আমি অন্য আরেকটি এ্যাকাউন্ট খুলতে বাধ্য হবে।তখন কি আপনি ঐ এ্যাকাউন্ট কি ব্ল ক করবেন?খান আল নোমান (আলাপ · অবদান)১৫:০৬, ৩০ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)

প্রশাসক হওয়ার প্রসঙ্গে

"আমি গতকাল প্রথম বাংলা উইকিপিডিয়া এসেছি এবং আমি আলাপ:মহেন্দ্র সিং ধোনি সম্পাদনা করি।আমি উইকিপিডিয়ার সম্পাদনা সহিয়কা পাঠ করেছি।তাই আমি জানি কিভাবে সম্পাদনা করব। আমি খুব শীঘ্রই এ্যাকাউন্ট তৈরী করব। আমি এখানকার প্রশাসক হতে চাই। প্রশাসক হতে হলে কেমন যোগ্যতা প্রয়োজন?প্রশাসক হতে হলে কমপক্ষে কতদিন উইকির সাথে যুক্ত থাকতে হবে?প্রশাসক হতে হল কি করণীয়।এই প্রশ্নের উত্তর সুন্দরভাবে বর্ণনা করে বললে একটু ভালো হয়। দয়া করে বিস্তারিত বর্ণনা করে আমাকে জানান।
--203.223.94.224 (আলাপ) ১০:৪৬, ৩১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
এক লাইনে ইংরেজি উইকিপিডিয়াতে একটি কথা রয়েছে যেটি সকল উইকিমিডিয়া উইকির জন্যই প্রযোজ্য, “If you make adminship your primary goal you are less likely to succeed, but rather if you make improving Wikipedia your goal then adminship shall come naturally.”। যাইহোক, উইকিপিডিয়া:প্রশাসকত্ব কী নয় পাতাটি পড়লেই আপনি জানতে পারবেন, প্রশাসক হওয়ার জন্য আপনাকে কি করতে হবে। এছাড়া আইপি এড্রেস, ইন্টারেস্ট ও লেখার ধরণ দেখে আপনাকে খান আল নোমান বলে সন্দেহ করছি। সত্যি বলছি আপনার ড্রামা আর ভালো লাগছে না।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ৩১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)
nahid big bro,why you harssing me?(203.223.94.252 (আলাপ) ১২:২৪, ৩১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি))