বাংলা উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার ফেভিকন বাংলা উইকিপিডিয়া
A white sphere made of large jigsaw pieces. Letters from several alphabets are shown on the pieces.
উইকিপিডিয়ার প্রতীক, বিভিন্ন লিখন পদ্ধতির অক্ষর সমন্বিত একটি গ্লোব
ওয়েব ঠিকানা bn.wikipedia.org
স্লোগান "এটি একটি উন্মুক্ত বিশ্বকোষ, যা সবাই সম্পাদনা করতে পারে।"
বাণিজ্যিক? না
সাইটের ধরন
ইন্টারনেট বিশ্বকোষ
রেজিষ্ট্রেশন ঐচ্ছিক, কিন্তু নির্দিষ্ট কিছু ক্ষেত্রে প্রয়োজন হয় যেমন, সুরক্ষিত পাতা সম্পাদনা, বাংলা উইকিপিডিয়ায় পাতা তৈরি এবং চিত্র আপলোডের জন্য
উপলব্ধ ভাষা বাংলা
ব্যবহারকারীরা ১,০৮,১৯৫
কন্টেন্ট লাইসেন্স
মালিক উইকিমিডিয়া ফাউন্ডেশন
তৈরী করেছেন
চালুর তারিখ জানুয়ারি ২৭, ২০০৪ (2004-01-27) (১২ বছর আগে)
অপরিবর্তিত (বিশ্বব্যাপী, নভেম্বর ২০১৫)
বর্তমান অবস্থা অনলাইন
  • সকল সংস্করণে জুড়ে মোট নিবন্ধন (নভেম্বর ২০১৫)।[২]
  • অধিকাংশ লেখা জিএফডিএল-এর অধীনে দ্বৈত-লাইসেন্সকৃত।

বাংলা উইকিপিডিয়া হল উইকিপিডিয়ার বাংলা সংস্করণ। উইকিমিডিয়া ফাউন্ডেশন এটি পরিচালনা করে। ১৪ ফেব্রুয়ারি ২০১৬ তারিখে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ৪১,০০৮ এর সীমানা অতিক্রম করে। এটির বাংলা লিপি সরঞ্জামে একটি লাতিন বর্ণমালা ফনেটিক রয়েছে, সুতরাং যেকোন সফটওয়্যার ডাউনলোড করা ব্যতীত লাতিন বর্ণমালা কি-বোর্ডে বাংলা টাইপের জন্য ব্যবহার করা যায়।[৩]

ইতিহাস[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া জানুয়ারি ২০০৪ সালে এর যাত্রা শুরু করে। সেই সময়ে, উইকিপিডিয়ার প্রতি মানুষের আকর্ষণ কম ছিল। পাশাপাশি, বাংলায় অবদান রাখতে বিভিন্ন সীমাবদ্ধতা ছিল।

২০০৬ সালে সম্পূর্ণ দৃশ্যপট পরিবর্তন হয়ে যায়। সেই সময়, বাংলা ব্লগিং জগত ধীরে ধীরে বড় হচ্ছিল, এবং অনেক মানুষ বাংলা কম্পিউটিংয়ে অভ্যস্ত হয়ে ওঠছিল – এর অংশ হওয়ায় একটি বিনামূল্যের এবং মুক্ত উৎসের টাইপিং সরঞ্জাম অভ্রকে ধন্যবাদ। ২৫ মার্চ ২০০৬ সালে, দেশব্যাপী উইকিপিডিয়া জনপ্রিয় করতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কর্তৃক একটি উইকি দল গঠন করা হয়। লক্ষ্য ছিল উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করা ও বাংলা ভাষায় একটি সম্পূর্ণ বিশ্বকোষ গড়ে তোলা। সেই সময়, বাংলা উইকিপিডিয়ায় মাত্র ৫০০টি নিবন্ধ ছিল। কিন্তু ‘বিডিওএসএন উইকি দল’ একা ছিল না। তারা কিছু সংবাদপত্রের মাধ্যমে কথাগুলি ছড়িয়ে দিতে শুরু করে এবং একটি বাংলা উইকি মেইলিং লিস্ট পরিচালনা করা শুরু করে। এতে শীঘ্রই, দেশ এবং বিদেশের অনেক বাংলাভাষী এই গতিশীল প্রকল্পে যোগদান করা শুরু করে। এর ফলাফল স্বরূপ, অক্টোবরের শেষে, বাংলা উইকউইকিপিডিয়া ১০ হাজার নিবন্ধের মাইলফলক স্পর্শ করে। দক্ষিণ এশীয় ভাষার উইকিপিডিয়ার মধ্যে, বাংলা উইকিপিডিয়া প্রথম এই মাইলফলকে পৌঁছে।

২০০৯ ও ২০১০ সালের সময়কালে, পশ্চিমবঙ্গ, ভারতের বাংলাভাষীগণ বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা শুরু করে। একইসময়, উইকিপিডিয়া ফাউন্ডেশন তাদের অপারেশন শুরু করে এবং বাংলায় শিক্ষামূলক বিষয়বস্তু প্রচার করতে অক্টোবর ২০১১ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশে একটি স্থানীয় অধ্যায় অনুমোদন করে।

পরিসংখ্যান[সম্পাদনা]

১৪ ফেব্রু, ২০১৬ তারিখ অনুসারে বাংলা উইকিপিডিয়ায় মোট নিবন্ধের সংখ্যা ৪১,০০৮টি, পাতার সংখ্যা ৪,৩৮,৬৬১টি, নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ১,০৮,১৯৫ জন যার মধ্যে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৬১১, প্রশাসকের সংখ্যা ১৭ জন এবং "গভীরতা" প্রায় ৪৫০।

নিবন্ধের সংখ্যা অনুসারে ২৯১টি উইকিপিডিয়ার মধ্যে বাংলা উইকিপিডিয়ার অবস্থান ৮২ তম।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sidener, Jonathan (সেপ্টেম্বর ২৩, ২০০৬)। "Wikipedia co-founder looks to add accountability, end anarchy"The San Diego Union-Tribune। সংগৃহীত ২০০৭-০৩-২৫। "The origins of Wikipedia date to 2000, when Sanger was finishing his doctoral thesis in philosophy and had an idea for a Web site." 
  2. Grand Total. Wikimedia. June 10, 2012. Retrieved June 11, 2012.
  3. Bengali Wikipedia crosses 10,000 articles - Monsters and Critics, www.monstersandcritics.com. Retrieved 2009-06-25.

বহিঃসংযোগ[সম্পাদনা]