বাংলা উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
উইকিপিডিয়ার ফেভিকন বাংলা উইকিপিডিয়া
বাংলা উইকিপিডিয়ার লোগো
উইকিপিডিয়ার প্রতীক, বিভিন্ন লিখন পদ্ধতির অক্ষর সমন্বিত একটি বিশ্ব
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ
উপলব্ধ বাংলা
মালিক উইকিমিডিয়া ফাউন্ডেশন
প্রস্তুতকারক বাংলা উইকি সম্প্রদায়
স্লোগান "উইকিপিডিয়া, একটি মুক্ত বিশ্বকোষ"
ওয়েবসাইট bn.wikipedia.org
অ্যালেক্সা অবস্থান অপরিবর্তিত (বিশ্বব্যাপী, নভেম্বর ২০১৫)
বাণিজ্যিক না
নিবন্ধন ঐচ্ছিক, কিন্তু নির্দিষ্ট কিছু ক্ষেত্রে প্রয়োজন হয় যেমন, সুরক্ষিত পাতা সম্পাদনা, বাংলা উইকিপিডিয়ায় পাতা তৈরি এবং চিত্র আপলোডের জন্য
ব্যবহারকারী ১,৬১,৮১৮ জন
চালুর তারিখ জানুয়ারি ২৭, 2004; ১৩ বছর আগে (2004-০১-27)
বর্তমান অবস্থা সক্রিয়
বিষয়বস্তুর লাইসেন্স
  • সকল সংস্করণে জুড়ে মোট নিবন্ধন (নভেম্বর ২০১৫)।[১]
  • অধিকাংশ লেখা জিএফডিএল-এর অধীনে দ্বৈত-লাইসেন্সকৃত।

বাংলা উইকিপিডিয়া হল উইকিপিডিয়ার বাংলা সংস্করণ। উইকিমিডিয়া ফাউন্ডেশন এটি পরিচালনা করে। এই সংস্করণটি ২৭ জানুয়ারি ২০০৪ সালে তৈরি করা হয়। ২১ নভেম্বর ২০১৭ তারিখে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ৫৩,৮৪৪-এর সীমানা অতিক্রম করে। এটির বাংলা লিপি সরঞ্জামে একটি লাতিন বর্ণমালা ফনেটিক রয়েছে, সুতরাং যেকোন সফটওয়্যার ডাউনলোড করা ব্যতীত লাতিন বর্ণমালা কি-বোর্ডে বাংলা টাইপের জন্য ব্যবহার করা যায়।[২]

নভেম্বর ২০১৭ পর্যন্ত বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ৫৩,৮৪৪টি এবং এতে ১,৬১,৮১৮ জন ব্যবহারকারী, ১৯ জন প্রশাসক ৪,৫০৩টি ফাইল আছে এবং সর্বমোট সম্পাদনার সংখ্যা ২৮,৮২,৮০৩টি।

ইতিহাস[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া জানুয়ারি ২০০৪ সালে এর যাত্রা শুরু করে। সেই সময়ে উইকিপিডিয়ার প্রতি মানুষের আকর্ষণ কম ছিল। পাশাপাশি, বাংলায় অবদান রাখতে বিভিন্ন সীমাবদ্ধতা ছিল।

২০০৬ সাল থেকে সম্পূর্ণ দৃশ্যপট পরিবর্তন হয়ে যায়। সেই সময়, বাংলা ব্লগিং জগত ধীরে ধীরে বড় হচ্ছিল, এবং অনেক মানুষ বাংলা কম্পিউটিংয়ে অভ্যস্ত হয়ে ওঠছিল – এতে বিনামূল্যের এবং মুক্ত উৎসের টাইপিং সরঞ্জাম অভ্রও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২৫ মার্চ ২০০৬ সালে, দেশব্যাপী উইকিপিডিয়া জনপ্রিয় করতে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) কর্তৃক একটি উইকি দল গঠন করা হয়। লক্ষ্য ছিল, উইকিপিডিয়ার মাধ্যমে বিশ্ব দরবারে বাংলাকে পরিচিত করা ও বাংলা ভাষায় একটি পূর্ণাঙ্গ বিশ্বকোষ তৈরি করা। সেই সময়, বাংলা উইকিপিডিয়ায় মাত্র ৫০০টি নিবন্ধ ছিল। কিন্তু কিছুদিনের মধ্যেই ‘বিডিওএসএন উইকি দল’-এর সাথে আরও অনেকে যোগদান করেন। দলটি সেসময় কিছু সংবাদপত্রের মাধ্যমে উইকিপিডিয়ার কথা ছড়িয়ে দিতে শুরু করে এবং একটি বাংলা উইকি মেইলিং লিস্ট পরিচালনা করা শুরু করে। এতে শীঘ্রই, দেশ এবং বিদেশের অনেক বাংলাভাষী এই গতিশীল প্রকল্পে যোগদান করা শুরু করে। এর ফলাফল স্বরূপ, অক্টোবরের শেষে, বাংলা উইকিপিডিয়া ১০ হাজার নিবন্ধের মাইলফলক স্পর্শ করে। দক্ষিণ এশীয় ভাষার উইকিপিডিয়ার মধ্যে, বাংলা উইকিপিডিয়া প্রথম এই মাইলফলকে পৌঁছায়।

২০০৯ ও ২০১০-এর মাঝামাঝি সময়ে পশ্চিমবঙ্গ, ভারতের বাংলাভাষীগণ বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা শুরু করেন। একইসময়, উইকিমিডিয়া ফাউন্ডেশন তাদের যাত্রা শুরু করে এবং বাংলায় শিক্ষামূলক বিষয়বস্তু প্রচার করতে অক্টোবর ২০১১ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশে একটি স্থানীয় অধ্যায় অনুমোদন করে।

পরিসংখ্যান[সম্পাদনা]

২১ নভে, ২০১৭ তারিখ অনুসারে বাংলা উইকিপিডিয়ায় মোট নিবন্ধের সংখ্যা ৫৩,৮৪৪টি, পাতার সংখ্যা ৫,৪০,৪৫২টি, নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ১,৬১,৮১৮ জন যার মধ্যে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৮১২, প্রশাসকের সংখ্যা ১৯ জন এবং "গভীরতা" প্রায় ৪৩৬।

নিবন্ধের সংখ্যা অনুসারে ২৯১টি উইকিপিডিয়ার মধ্যে বাংলা উইকিপিডিয়ার অবস্থান ৭৭ তম।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grand Total. Wikimedia. June 10, 2012. Retrieved June 11, 2012.
  2. Bengali Wikipedia crosses 10,000 articles - Monsters and Critics, www.monstersandcritics.com. Retrieved 2009-06-25.

বহিঃসংযোগ[সম্পাদনা]