শেরে বাংলা স্মৃতি জাদুঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শেরে বাংলা স্মৃতি জাদুঘর
অবস্থানবরিশাল, বাংলাদেশ
ধরনজাতীয় ইতিহাস জাদুঘর
সংগ্রহ
  • ব্যবহার্য জিনিস
  • চিত্র
  • প্রত্নতত্ত্ব
প্রতিষ্ঠাতাবাংলাদেশ সরকার
মালিকগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

শেরে বাংলা স্মৃতি জাদুঘর বাংলাদেশের বরিশাল জেলার চাখারে অবস্থিত যা চাখার বালক উচ্চবিদ্যালয় ও ওয়াজেদ স্মৃতি উচ্চ বালিকা বিদ্যালয়ের ২৭ শতক জমির উপর গড়ে উঠেছে। জাদুঘরটি শেরে বাংলা একে ফজলুল হক এর স্মৃতির উদ্দেশ্যে নির্মাণ করা হয়েছে।

সংগ্রহশালা[সম্পাদনা]

চারকক্ষ বিশিষ্ট জাদুঘরে রয়েছে দুটি প্রদর্শনী কক্ষ, একটি অফিস কক্ষ ও একটি গ্রন্থাগার । প্রবেশের পরে হাতের বাঁদিকে শেরে বাংলা একটি বিশাল প্রতিকৃতি তার জীবনকর্মের সংক্ষিপ্ত ইতিহাস, সামাজিক রাজনৈতিক, পারিবারিক ছবি, পত্র পত্রিকায় প্রকাশিত শেরে বাংলার বিভিন্ন কর্মকান্ডের ছবিবাঁকা লেখা[১]

জাদুঘরে ফজলুল হকের ব্যবহৃত নিদর্শনগুলোর মধ্যে আছে আরাম কেদারা, কাঠের খাট, তোষক, আলনা, ড্রেসিং টেবিল, টুল, চেয়ার-টেবিল, হাতের লাঠি, পানীয় পানের গ্লাস এবং কিছু মালপত্র। রক্ষিত পুরাকীর্তিগুলোর মধ্যে আছে কালো পাথরে নির্মিত অষ্টভুজা মারীচী দেবী মূর্তি, কালো পাথরে একটি বড় শিবলিঙ্গ, ব্রোঞ্জের খসপর্ণ বৌদ্ধ মূর্তি, স্বর্ণমুদ্রা, সাধা পাথরের ছোট শিব মূর্তিসহ ছাপাঙ্কিত রৌপ্য মুদ্রা, শ্রীলংঙ্কা, ব্রিটিশ ও সুলতানি আমলরে তাম্র মুদ্রাসহ অন্যান্য প্রত্ন নিদর্শন।

দর্শন[সম্পাদনা]

গ্রীষ্মকালে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জাদুঘর খোলা থাকে। মাঝখানে দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত আধ ঘণ্টার জন্যে বন্ধ থাকে। আর শীতকালে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে। শীতকালেও দুপুর ১টা থেকে ১.৩০ পর্যন্ত বন্ধ থাকে। আর সবসময়ের জন্যেই শুক্রবারে জুম্মার নামাযের জন্যে সাড়ে বারোটা থেকে তিনটা পর্যন্ত বন্ধ থাকে। রবিবার সাধারণ ছুটি এবং সোমবার বেলা ২.০০ থেকে খোলা থাকে। এছাড়াও সরকারী কোন বিশেষ দিবসে জাদুঘর খোলা থাকে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শেরে বাংলা স্মৃতি জাদুঘর"জাতীয় তথ্য বাতায়ন। বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ১৬ জানুয়ারি ২০১৯