মিউজিয়াম অব রাজাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রাজাদের জাদুঘর
Raja-Kunjo, Museum of Rajas' (01).jpg
রাজা কুঞ্জ
মিউজিয়াম অব রাজাস বাংলাদেশ-এ অবস্থিত
মিউজিয়াম অব রাজাস
বাংলাদেশে অবস্থান
স্থাপিত৩০ জুন ২০০৬ (2006-06-30)
অবস্থান"রাজা কুঞ্জ", জিন্দা বাজার সিলেট, বাংলাদেশ
ধরনলোক জাদুঘর

রাজাদের জাদুঘর' যা হাসন রাজার জাদুঘর নামেই সমধিক পরিচিত, বাংলাদেশের সিলেট জেলায় অবস্থিত লোক জাদুঘর।

অবস্থান[সম্পাদনা]

একদা হাসন রাজার উত্তরসূরিদের রাজবাড়িটিই বর্তমানের বিখ্যাত হাসন রাজা জাদুঘর। জাদুঘরটি সিলেট সিটি কর্পোরেশনের প্রাণকেন্দ্র জিন্দাবাজারে অবস্থিত। এটি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১০ কিলোমিটার সিলেট রেল স্টেশন থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত।

বর্ণনা[সম্পাদনা]

জাদুঘরটি দেখাশোনা ও রক্ষণাবেক্ষণের দ্বায়িত্বে আছে শিক্ষাবিদ দেওয়ান তালিবুর রাজা ট্রাস্ট। দেওয়ান তালিবুর রাজা হাসন রাজার প্রপৌত্র। সিলেটের জমিদার এবং কবি দেওয়ান হাসন রাজা চৌধুরীকে কেন্দ্রে রেখে লোক সংগীত এবং কবিতা দিয়ে সাজানো হয়েছে জাদুঘর টি। ২০০৬ সালের ৩০ জুন জাদুঘরের উদ্যোগে সহস্র সংগীত প্রেমী সমবেত হয়ে একই সঙ্গে এক তারা বাজায় যা এক অনন্য ব্যতিক্রম আয়োজন।[১]

রাজাকুঞ্জ হচ্ছে শতবর্ষী পুরাতন টিন শেডের দালান যাতে অল্প কয়েকটি কক্ষ আছে। প্রধান ফটকের কয়েক মিটার পরেই জাদুঘরের অবস্থান। দর্শনার্থীদের প্রবেশ পথে দেওয়ান হাসন রাজা এবং তার পুত্র একলিমুর রাজা চৌধুরীর প্রতিকৃতি স্থাপিত আছে। জাদুঘরটিতে দুটি গ্যালারী আছে।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রাজা, দেওয়ান মোহাম্মদ তাসাওয়ার (২০০৬)। মিউজিয়াম অব রাজাস' [হাসন রাজার জাদুঘর]। সিলেট, বাংলাদেশ: শিক্ষাবিদ দেওয়ান তালিবুর রাজা ট্রাস্ট। পৃষ্ঠা 75।