তালতলি জামে মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
তালতলি জামে মসজিদ
Taltoli munshibari jama mosjeed 2011.jpg
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
প্রদেশচট্টগ্রাম বিভাগ
নেতৃত্বইমাম
অবস্থান
অবস্থানকুমিল্লা, বাংলাদেশ
স্থাপত্য
সম্পূর্ণ হয়১৮৯১
নির্দিষ্টকরণ
সম্মুখভাগের দিকপূর্ব
মিনারসমূহ

তালতলি জামে মসজিদ (পূর্বনামে পরিচিত মুন্সিবাড়ী জামে মসজিদ) হল বাংলাদেশের কুমিল্লার তালতলির গ্রামে অবস্থিত ১৯ শতকের একটি জামে মসজিদ[১]

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৮৯১ সালের ব্রিটিশ ভারতের মুন্সিবাড়ি জমিদার আব্দুল হামিদ মুন্সি কর্তৃক প্রতিষ্ঠিত হয়।[২] মসজিদটি মুন্সিবাড়ির পুকুরের উপর তৈরি করা হয়। তৎকালীন সময়ে মসজিদটির নামকরণ করা হয় "মুন্সিবাড়ী জামে মসজিদ"। কিন্তু পরবর্তীতে মসজিদটির নাম পরিবর্তন করে তালতলি জামে মসজিদ রাখা হয়।

স্থাপত্য[সম্পাদনা]

স্থানীয় রাজমিস্ত্রি দ্বারা নির্মিত, কাঠামোটি ইন্দো-সারেসনিক এবং ইন্দো-ইসলামী শৈলীর মিশ্রণের। স্থাপনাটি চার কোণে চারটি মিনারসহ এতে একটি হলওয়ে রয়েছে। মূল নামাজ পড়ার কক্ষে মিহরাব (মুসাল্লাহ) রয়েছে।

মিহরাবে আঞ্চলিক খতিবদের খুতবা দেওয়ার জন্য একটি মিনবার রয়েছে। বাহিরে ওযু করার জন্য পুকুর রয়েছে। মসজিদের ছাদে ওঠার জন্য সিড়ি রয়েছে। এই ভবনে ইসলামী পন্ডিতদের থাকার জন্য একটি কোয়ার্টারের ব্যবস্থা রয়েছে এবং মাদ্রাসার ছাত্রদের জন্য পড়ার জন্য প্রধান হলটিতে খোদাইকৃত গ্রন্থাগার আছে।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইসলামিক ফাউন্ডেশন। ধর্ম বিষয়ক মন্ত্রনালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। কুমিল্লা ১৯৪৭-১৯৭১। রুহুল আমিন (১৯৯৬) উত্তরা ঢাকা। পৃষ্ঠা ১৭-১৯।
  2. আশরাফ, সৈয়দ ইসমাইল (২ এপ্রিল ২০১৩)। "Munshibari Estate: Quiet and isolated"ডেইলি সান (ইংরেজি ভাষায়)। ২৬ অক্টোবর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]