বিষ্ণুস্বামী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষ্ণুস্বামী
ব্যক্তিগত তথ্য
জন্ম৬০০ খ্রিষ্ট পূর্ব
ধর্মহিন্দুধর্ম
দর্শনহিন্দু দর্শন, শুদ্ধাদ্বৈত, বেদান্ত

বিষ্ণুস্বামী ছিলেন একজন হিন্দু ধর্মগুরু। তিনি বৈষ্ণব রুদ্র-সম্প্রদায়ের প্রতিষ্ঠাতারূপে পরিচিত।[১][২][৩] তিনি দক্ষিণ ভারতের এক হিন্দু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা দক্ষিণ ভারতের একজন রাজার প্রধানমন্ত্রী ছিলেন।[৪] যদিও অনেক পণ্ডিত শ্রীল বিষ্ণুস্বামীর জীবন নিয়ে গবেষণা করেছেন, তবুও সর্বাধিক প্রামাণিক বিবরণ শ্রীল ভক্তিসিদ্ধান্ত সরস্বতী ঠাকুর দিয়েছেন।

শ্রীল বিষ্ণুস্বামীর জীবন নিয়ে যদিও অনেক পণ্ডিত গবেষণা করেছেন, তবুও সর্বাধিক প্রামাণিক বিবরণ শ্রীলা ভক্তিসিদ্ধন্ত সরস্বতী ঠাকুর দিয়েছেন।

শ্রীল বিষ্ণুস্বামী যে দর্শন প্রচার করেছিলেন তাকে শুদ্ধাদ্বৈত বলা হয়। তাঁর মতে ব্রাহ্মণ হলেন বিষ্ণুর দেবতা, দ্বৈত এবং অপরিবর্তনীয়। আত্মা তাঁর কণা, চিরন্তন এবং নির্ভরশীল। আত্মার মুক্তির পথ ভগবান বিষ্ণুর প্রতি ভক্তি। খাঁটি ননডুয়ালিটির ধারাকে জন্ম দিয়েছিলেন বিষ্ণুস্বামী ।তিনি দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশে জন্মগ্রহণ করেছিলেন। শ্রীশ্রী রাধা-কৃষ্ণের সেবা করা তাঁর শিক্ষার একটি মৌলিক নীতি। অনেক পণ্ডিতের দাবি, বিষ্ণুস্বামী উল্লিখিত অন্ধ্র প্রদেশ নয় আলাদা জায়গার লোক।[৫] গৌর গোবিন্দ স্বামী বিষ্ণুস্বামী সম্পর্কে লিখেছেন। একদিন রুদ্র-সম্প্র‌দায়ের আচার্য বিষ্ণুস্বামী রুদ্রমুনির রুদ্র-দ্বীপে এলেন। তাঁর শিষ্যরাও তাঁর সাথে ছিলেন। রাতে শিষ্য়‌রা হরে কৃষ্ণ হরে কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে / হরে রাম হরে রাম রাম রাম রাম হরে মন্ত্রে বিষ্ণুস্বামী প্রভুর কাছে প্রার্থনা করেছিলেন এবং সেই সময় রুদ্র মুনি তাদের সামনে উপস্থিত হয়েছিল। সমস্ত বৈষ্ণব রুদ্রমুনিকে দেখলেন এবং বিষ্ণুস্বামী তাঁর কাছে প্রার্থনা শুরু করলেন। বিষ্ণুস্বামীর প্রার্থনা এবং তিনি যেভাবে ভক্তি-তত্ত্বের প্রচার করেছিলেন তাতে মুনি সন্তুষ্ট হয়ে তাঁকে বলেছিলেন:

"আমার কাছে যে কোনও কিছু প্রার্থনা করুন।"

বিষ্ণুস্বামী বলেছিলেন:

"আমি চাই আমার সম্প্র‌দায় একটি নিখুঁত বৈষ্ণব সম্প্রদায় হয়ে উঠুক।"

রুদ্রমুনি বিষ্ণুস্বামীকে ঠিক তাই আশীর্বাদ করেছিলেন। সেদিনই বিষ্ণুস্বামী-সম্প্র‌দায়ের নামকরণ করা হয়েছিল রুদ্র-সম্প্র‌দায়। রুদ্রমুনি এই সম্প্র‌দায়কে তাঁর করুণা আশীর্বাদ করেছিলেন। বিষ্ণুস্বামী নবদ্বীপের রুদ্র-দ্বীপে কিছুকাল অবস্থান করেছিলেন এবং গৌর-ভজন করেছিলেন। সুতরাং তিনি গৌড়-প্রেম, কৃষ্ণ-প্রেম অর্জন করেছিলেন। ভগবান গৌরাঙ্গ স্বপ্নে তাঁর কাছে উপস্থিত হয়ে বলেছিলেন:

“আপনি আমার প্রিয় ভক্ত, রুদ্রমুনির দয়া পেয়েছেন। আমি আপনার প্রতি খুব সন্তুষ্ট । এখন আপনি সারা বিশ্ব জুড়ে শুদ্ধাদ্বৈত মতবাদ প্রচার করুন।”

পরবর্তীতে, মহাপ্রভুর সময়কালে, বিষ্ণুস্বামী বল্লভ ভট্ট বা বল্লভচার্য হিসাবে এসেছিলেন। কারণ মহাপ্রভু বিষ্ণুস্বামীকে বলেছিলেন:

"কোটা ডাইনে হোবে মুর পরম-সবায় শ্রী বল্লভ-ভট্ট রুপে তুমি হোয়েবে উদোয়ায়।"

অর্থাৎ ভবিষ্যতে তুমি বৈষ্ণব আচার্য বল্লভ ভট্ট রূপে পৃথিবীতে আবার আসবে।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Sadhus and Indian Civilisation By Vijay Prakash Sharma
  2. Vaisnavism: Contemporary Scholars Discuss the Gaudiya Tradition Steven Rosen
  3. Advanced History of Medieval India[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] S R Bakshi
  4. Bhaktmal
  5. "Ученическая преемственность (Сампрадая)"hari-katha.org। সংগ্রহের তারিখ ২০১৯-১২-২৩ 
  6. গৌর গোবিন্দ স্বামী ভুবনেশ্বর - শিব শহর