যোগাচার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যোগাচার (সংস্কৃত: योगाचार, আইএএসটি: Yogācāra; আক্ষরিক অর্থে "যোগ অনুশীলন(আচার)"; "যিনি যোগ অনুশীলন করেন")[১] একটি বৌদ্ধ দর্শন এবং মনোবিজ্ঞানের একটি প্রভাবশালী ঐতিহ্য যা ধ্যান এবং যোগিক অনুশীলনের অভ্যন্তরীণ লেন্সের মাধ্যমে জ্ঞান, উপলব্ধি এবং চেতনা অধ্যয়নের উপর জোর দেয়।[২][৩] এটিকে বিভিন্নভাবে বিজ্ঞানবাদ (চেতনার মতবাদ), বিজ্ঞপ্তিবাদ (ধারণা বা উপলব্ধির মতবাদ) বা বিজ্ঞপ্তিমাত্রতা-বাদ ('নিছক প্রতিনিধিত্বের মতবাদ) নামেও অভিহিত করা হয়, যা এর প্রধান জ্ঞানতত্ত্বের নামও। এই মূল তত্ত্বের বেশ কিছু ব্যাখ্যা আছে; যদিও প্রায়শই এক ধরণের আদর্শবাদ হিসাবে বিবেচিত হয়, সমালোচক পণ্ডিতরা যুক্তি দেন যে এটি এক ধরণের ঘটনাবিদ্যা বা প্রতিনিধিত্ববাদের কাছাকাছি, যার লক্ষ্য আমাদের উপলব্ধিগুলির পুনর্গঠন করা।

ড্যান লুসথাউসের মতে, এই ঐতিহ্যটি "একটি বিস্তৃত মনস্তাত্ত্বিক চিকিৎসা পদ্ধতি তৈরি করেছে যা জ্ঞানের সমস্যাগুলিকে প্রতিষেধকগুলির সাথে তাদের সংশোধন করার জন্য ম্যাপ করেছে, এবং একটি আন্তরিক জ্ঞানতাত্ত্বিক প্রচেষ্টা যা উপলব্ধি এবং যুক্তিবিদ্যার উপর সবচেয়ে পরিশীলিত কাজগুলির দিকে পরিচালিত করেছিল বৌদ্ধ বা ভারতীয়দের দ্বারা।"[২] চতুর্থ শতাব্দীর গান্ধারী ভ্রাতৃদ্বয়, অসঙ্গ এবং বসুবন্ধু, এই মতবাদের প্রধান প্রতিষ্ঠাতা মৈত্রেয়-র সাথে শাস্ত্রীয় দার্শনিক এবং পদ্ধতিবিদ হিসাবে বিবেচিত হন।[৪]

এটি প্রায় চতুর্থ শতাব্দীতে ভারতীয় মহাযান বৌদ্ধধর্মের সাথে যুক্ত ছিল, [৫] তবে এতে সৌত্রান্তিক মতবাদের অ-মহাযান অনুশীলনকারীরাও অন্তর্ভুক্ত ছিল। [৬] যোগাচার এখনও তিব্বতীয় বৌদ্ধধর্ম এবং পূর্ব এশীয় বৌদ্ধধর্মে প্রভাবশালী হয়ে রয়েছে।

যাইহোক, একটি একক অনুমান করা "যোগাচার মতবাদ" এর অভিন্নতা প্রশ্নবিদ্ধ করা হয়েছে।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jones, Lindsay (Ed. in Chief) (2005). Encyclopedia of Religion. (2nd Ed.) Volume 14: p.9897. USA: Macmillan Reference. আইএসবিএন ০-০২-৮৬৫৯৮৩-X (v.14)
  2. Lusthaus, Dan, What is and isn't Yogacara, http://www.acmuller.net/yogacara/articles/intro.html
  3. Makransky, John (১৯৯৭)। Buddhahood Embodied: Sources of Controversy in India and Tibet। SUNY Press। পৃষ্ঠা 211। আইএসবিএন 978-0-7914-3431-4 
  4. Siderits, Mark, Buddhism as philosophy, 2017, p. 146.
  5. Zim, Robert (1995). Basic ideas of Yogācāra Buddhism. San Francisco State University. Source: (accessed: October 18, 2007).
  6. Ven. Dr. Yuanci, A Study of the Meditation Methods in the DESM and Other Early Chinese Texts, The Buddhist Academy of China.
  7. Bayer 2012, pp. 3, 7 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ১৪, ২০১৪ তারিখে