বিষয়বস্তুতে চলুন

বসুবন্ধু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বসুবন্ধু
গান্ধারী সন্ন্যাসী এবং যোগাচার দার্শনিক বসুবন্ধু চীনা ভাষায় চ্যান পিতৃপুরুষ হিসাবে পূজিত।
জন্ম
খ্রিস্টীয় ৪র্থ শতাব্দী
মৃত্যুখ্রিস্টীয় ৪র্থ শতাব্দী
পেশাবৌদ্ধ সন্ন্যাসী
পরিচিতির কারণযোগাচার সম্প্রদায়ের সহ-প্রতিষ্ঠাতা
আত্মীয়অসঙ্গ (সৎ ভাই)

বসুবন্ধু (তিব্বতি: དབྱིག་གཉེན) হলেন একজন বৌদ্ধ সন্ন্যাসী, পণ্ডিত ও দার্শনিক। তার জন্মস্থান গান্ধারে। তিনি সর্বাস্তিবাদসৌত্রান্তিক সম্প্রদায়ের দৃষ্টিকোণ থেকে অভিধর্মের উপর ভাষ্য রচনা করেন। মহাযান বৌদ্ধধর্মে তার ধর্মান্তরিত হওয়ার পর, তার সৎ ভাই অসঙ্গের সাথে, তিনি যোগাচার সম্প্রদায়ের অন্যতম প্রধান প্রতিষ্ঠাতা।

বসুবন্ধুর অভিধর্মকোষ তিব্বতিপূর্বএশীয় বৌদ্ধধর্মে ব্যাপকভাবে সমাদৃত, অ-মহাযান অভিধর্ম দর্শনের প্রধান উৎস হিসেবে। তাঁর দার্শনিক শ্লোক রচনাগুলি ভারতীয় যোগাচার অধিবিদ্যার জন্য "শুধু আবির্ভাব" (বিজ্ঞাপ্তি-মাত্র) এর মান নির্ধারণ করে। যাকে জ্ঞানতাত্ত্বিক আদর্শবাদরূপতত্ত্ব[১] এবং ইমানুয়েল কান্টের অতীন্দ্রিয় আদর্শবাদের কাছাকাছি হিসাবে বর্ণনা করা হয়েছে।[২] এ ছাড়া তিনি বেশ কিছু ভাষ্য, যুক্তি, তর্ক ও ভক্তিমূলক কবিতা রচনা করেছেন।

বসুবন্ধু ভারতীয় বৌদ্ধ দার্শনিক ঐতিহ্যের সবচেয়ে প্রভাবশালী চিন্তাবিদদের একজন। নালন্দা মহাবিহারের সাথে তাদের সংযোগের কারণে, বসুবন্ধু ও অসঙ্গ তথাকথিত সতেরো নালন্দা পণ্ডিতের মধ্যে রয়েছেন।[৩][৪] জোডো শিনশুতে, তাকে দ্বিতীয় কুলপতি হিসেবে বিবেচনা করা হয়; চ্যান বৌদ্ধধর্মে, তিনি ২১ তম পিতৃপুরুষ।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Lusthaus, Dan (২০০২)। Buddhist Phenomenology: A Philosophical Investigation of Yogācāra Philosophy and the Ch'eng Wei-shih lun। New York, NY: Routledge। 
  2. Gold, Jonathan C. (২০১৫)। ""Vasubandhu""। Zalta, Edward N.। The Stanford Encyclopedia of Philosophy 
  3. Niraj Kumar; George van Driem; Phunchok Stobdan (১৮ নভেম্বর ২০২০)। Himalayan Bridge। KW। পৃষ্ঠা 253–255। আইএসবিএন 978-1-00-021549-6 
  4. "The Seventeen Pandits of Nalanda Monastery"Foundation for the Preservation of the Mahayana Tradition 
  • David J. Kalupahana, The Principles of Buddhist Psychology, State University of New York Press, Albany, 1987, pp 173–192.
  • Francis H. Cook, Three Texts on Consciousness Only, Numata Center for Buddhist Translation and Research, Berkeley, 1999, pp 371–383 ("Thirty Verses on Consciousness Only") and pp 385–408 ("Twenty Verses on Consciousness Only")
  • Erich Frauwallner, The Philosophy of Buddhism, Motilal Banarsidass, Delhi, 2010 [1956].
  • Li Rongxi, Albert A. Dalia (2002). The Lives of Great Monks and Nuns, Berkeley CA: Numata Center for Translation and Research
  • Thich Nhat Hanh Transformation at the Base (subtitle) Fifty Verses on the Nature of Consciousness, Parallax Press, Berkeley, 2001; inspired in part by Vasubandhu and his Twenty Verses and Thirty Verses texts
  • Kochumuttom, Thomas (1982). A Buddhist Doctrine of Experience: A New Translation and Interpretation of the Works of Vasubandhu the Yogacarin. Delhi: Motilal Banarsidass

বহিঃসংযোগ

[সম্পাদনা]