শৈবসিদ্ধান্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

শৈবসিদ্ধান্ত (তামিল: சைவ சித்தாந்தம்; আইএএসটি: Śaiva-siddhānta)[১][২] হল শৈববাদের একটি রূপ যেটি শিবের কৃপায় দ্বৈত ও দ্বৈতবাদী হওয়ার লক্ষ্যকে উত্থাপন করে।[৩] এটি ৫ম থেকে ৯ম শতাব্দীর শৈব সাধকদের দ্বারা লিখিত তামিল ভক্তিমূলক স্তোত্রগুলির উপর রচিত, যা সংগৃহীত আকারে তিরুমুরাই নামে পরিচিত। ময়কান্দার (১৩শ শতাব্দী) ছিলেন দর্শনের প্রথম পদ্ধতিগত দার্শনিক।[৪] শৈবসিদ্ধান্তের আদর্শিক আচার, সৃষ্টিতত্ত্ব ও ধর্মতত্ত্ব আগমবৈদিক শাস্ত্রের সংমিশ্রণে রচিত।[৫]

এই ঐতিহ্য একসময় সারা ভারতে প্রচলিত ছিল বলে মনে করা হয়।[৬] তবে উত্তর ভারতের মুসলিম অধীনতা শৈবসিদ্ধান্তকে দক্ষিণে সীমাবদ্ধ করে,[৭] যেখানে এটি নায়নারদের ভক্তি কবিতায় প্রকাশিত তামিল সাইব আন্দোলনের সাথে মিশে গেছে।[৮] এই ঐতিহাসিক প্রেক্ষাপটেই শৈবসিদ্ধান্তকে সাধারণত "দক্ষিণ" ঐতিহ্য হিসেবে বিবেচনা করা হয়, যেটি এখনও অনেক জীবন্ত।[৮] ভক্তিমূলক গানের তামিল সংকলন যা তিরুমুরাই, শৈব আগম এবং "মেকান্দ"  বা "সিদ্ধান্ত" শাস্ত্র নামে পরিচিত,[৯] তামিল শৈবসিদ্ধান্তের শাস্ত্রীয় সূত্র গঠন করে।

বর্তমানে, শৈবসিদ্ধান্তের অনুগামীরা প্রধানত দক্ষিণ ভারত ও শ্রীলঙ্কায়

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Xavier Irudayaraj,"Saiva Siddanta," in the St. Thomas Christian Encyclopaedia of India, Ed. George Menachery, Vol.III, 2010, pp.10 ff.
  2. Xavier Irudayaraj, "Self Understanding of Saiva Siddanta Scriptures" in the St. Thomas Christian Encyclopaedia of India, Ed. George Menachery, Vol.III, 2010, pp.14 ff.
  3. Flood, Gavin. D. 2006. The Tantric Body. P.122
  4. "Shaiva-siddhanta | Hindu philosophy"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৮-০৫ 
  5. Flood, Gavin. D. 2006. The Tantric Body. P.120
  6. Schomerus, Hilko Wiardo (২০০০)। Śaiva Siddhānta: An Indian School of Mystical Thought : Presented as a System and Documented from the Original Tamil Sources (ইংরেজি ভাষায়) (Reprint সংস্করণ)। Delhi: Motilal Banarsidass Publishe। পৃষ্ঠা 5–7। আইএসবিএন 978-81-208-1569-8 
  7. Flood, Gavin. D. 2006. The Tantric Body. P.34
  8. Flood, Gavin. D. 1996. An Introduction to Hinduism. P.168
  9. S. Arulsamy, Saivism - A Perspective of Grace, Sterling Publishers Private Limited, New Delhi, 1987, pp.1

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]