উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Village pump থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ

কৃতঋণ শব্দ প্রসঙ্গে[সম্পাদনা]

সম্প্রতি উইকিতে বিজ্ঞান ও প্রযুক্তিগত অনেক ক্ষেত্রে বাংলাকরণের প্রয়াস দেখছি। এমনিতেও দৈনন্দিন ব্যবহারের বহু বিদেশি শব্দের পরিভাষা বেরোচ্ছে। দূরালাপনী (টেলিফোন), দূরদর্শন (টেলিভিশন), দ্বিচক্রযান (সাইকেল), গাড়িশালা (গ্যারেজ), নভোদূরবীক্ষণ যন্ত্র (টেলিস্কোপ) এসব হাস্যকর ও দুর্বোধ্য হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষাক্ষেত্রে বাংলা চালুর নামে ব্যবহার করা হচ্ছে এবং উইকিতেও দুয়েকটি দেখছি। বিদেশি ভাষা হতে কৃতঋণ শব্দ গ্রহণ ভাষার প্রবহমানতার জন্য গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, বাংলা ভাষায় শব্দার্থের ক্ষেত্রে সূক্ষ্ণতার কারবার কম, ভাষাবিদ পণ্ডিতরাও সম্ভবত এদিকে মনোযোগ দেননি (অভিধানে প্রবন্ধ, নিবন্ধ, রচনা, সন্দর্ধ সবগুলোর অর্থ একই; সংসদ, বাএ)। ইংরেজি ও অন্যান্য ভাষার ক্রমবর্ধমান শব্দভাণ্ডারের বিপরীতে বাংলায় শব্দকোষের ক্ষয়িষ্ণুতা লক্ষণীয়। একদিকে প্রচুর শব্দ প্রচলন হারিয়ে অভিধানে আশ্রয় নিয়েছে, অন্যদিকে কৃতঝণ শব্দকে প্রমিত বলে স্বীকৃতি দিতেও আমাদের (বাংলা একাডেমি, সংসদ) আগ্রহ নেই; ইংরেজির বেলাতে আমাদের বাংলাপ্রেম জেগে ওঠে, অথচ বাংলা মানেই তৎসম/সংস্কৃত নয়। আশা করি, অপ্রয়োজনে প্রচলিত শব্দ বাদ দিয়ে এরকম বাংলাকরণের চেষ্টা এবং অম্লযান, মজ্জাকোষার্বুদ-জাতীয় অনুবাদ আর ব্যবহার করতে হবে না।

রঙের ক্ষেত্রে লালের যতো শেড, সেগুলোর ইংরেজি নাম গ্রহণে আপত্তি অনুচিত। ভাষার সীমাবদ্ধতা ও পশ্চাৎপদতার কারণে আমরা অল্পকিছু রঙনাম ব্যবহার করি। pink ও rosy দুটোকেই লেখি গোলাপি, এক্ষেত্রে প্রথমটিকে পিঙ্ক ও অন্যটি গোলাপি বলে গ্রহণ করা যায়। আসলে বাংলায় রঙনাম অনেক কম, অভিধানেও ৫০টির বেশি নেই। red, crimson, scarlet = লাল বা violet, fuchsia, purple = বেগুনি বা pink, rose = গোলাপি এসব স্থুলতা সাহিত্যে চললেও কর্মক্ষেত্রে (বৈজ্ঞানিক গবেষণা, টেক্সটাইল শিল্পে) অচল। শ্যাম, হরিৎ, কপিশ, পিঙ্গল, পাটল প্রভৃতি অপ্রচলিত শব্দগুলো আবার চালু করার চেষ্টা করা যেতে পারে, তবে জানার ও ব্যবহারের প্রয়োজনে রঙের বিভিন্ন শেডের নামগুলো ধার করতে তো আসুবিধা নেই। বিদেশি শব্দ গ্রহণে ভাষার মানহানি হবেনা, বরং ব্যবহারিক প্রয়োজনও মিটবে এবং শব্দভাণ্ডারও সমৃদ্ধ হবে। - রেজওয়ান (আলাপ) ১৬:৩৭, ৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

অতি বাংলাকরণ আমিও পছন্দ করি না তবে এটাও বলব অন্ধভাবে ইংরেজিও অনুসরণ করা উচিত নয়। যেগুলির বাংলা করা যায় তা বাংলায় ব্যবহার করা উচিত। বিভিন্ন ভাষা বিভিন্ন শব্দের পরিভাষা ব্যবহার করে, তবে কেন বাংলায় পরিভাষা ব্যবহার করলে তা হাস্যকর মনে হবে।আফতাব (আলাপ) ১৫:১৫, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
অবশ্যই পরিভাষা নতুন শব্দের কার্যকর উৎস এবং প্রশাসন ও শিক্ষাক্ষেত্রে তার ব্যবহার আমরা দেখতেই পাচ্ছি। তবে প্রদত্ত উদাহরণগুলোর মতো নিশ্চয়ই নয়। ভাষার সীমাবদ্ধতা বুঝে নতুন শব্দ সৃজন (পরিভাষা) ও গ্রহণ (বিদেশি শব্দ) দুটোই করতে হবে। কেবল বাংলাকরণের কথা ভাবলে বাংলা ভাষায় আজ সংস্কৃত বাদে অন্য কোনো ভাষার শব্দই থাকতো না। আশা করি, সংস্কৃত-আরবি-ফার্সির মতো প্রয়োজনীয় ইংরেজি শব্দও আমরা গ্রহণ করবো। - রেজওয়ান (আলাপ) ১৮:০১, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আলোচনায় অংশগ্রহণের আহবান[সম্পাদনা]

প্রিয় সুধী, সকলকে আলাপ:গোলাপী এই পাতায় চলমান আলোচনায় অংশগ্রহণের অনুরোধ জানানো যাচ্ছে। বিশেষ করে, বোধি দা, মহীন রিয়াদ, সুব্রত দা, নাহিদ, আশিক ভাই, অর্ণব দা, ওয়াকিম (ট্যাগ দেবার জন্য দুঃখিত), ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৪:৩১, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আশা করি কেউ তাৎক্ষণিক মন্তব্য করবেন না, কারণ হতে পারে আপনি যা বলতে চান তা অন্যকেউ আগেই উত্থাপন করেছেন; পুরো আলোচনাটি পড়ে মতামত জানান। - রেজওয়ান (আলাপ) ০৮:৩৭, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

বাংলাতে ব্যবহৃত কমন্সের যে ফাইলগুলো অপসারণ আবেদন করা হয়েছে[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার হচ্ছে এমনসব ফাইল যেগুলো কমন্সে অপসারণ প্রস্তাব করা হয়েছে তার একটি তালিকা c:User:SteinsplitterBot/DR/bnwiki পাতায় পাবেন। পাতাটি সংশ্লিষ্ট বট কর্তৃক নিয়মিত হালনাগাদ করা হয়। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৯, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter July 2017[সম্পাদনা]

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the months of July 2017. The edition includes details about these topics:

  • Telugu Wikisource Workshop
  • Marathi Wikipedia Workshop in Sangli, Maharashtra
  • Tallapaka Pada Sahityam is now on Wikisource
  • Wikipedia Workshop on Template Creation and Modification Conducted in Bengaluru

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ০৩:৫৮, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ব্যক্তি না ব্যক্তিত্ব ব্যবহার[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি উইকির ".... people of.... " / "People from...." (যেমন: Bangladeshi people of american descent/People from London) বিষয়শ্রেণী অনুবাদ করার সময় ব্যক্তি/ব্যক্তিত্ব/মানুষ ব্যবহার করা হয়। এক শব্দের একাধিক অনুবাদ করায় বিষয়শ্রেণীর সমন্বয় করতে ও নামের ধারাবাহিকতা বজায় রাখতে সমস্যা হচ্ছে। আমাদের বিষয়শ্রেণীর নামের ক্ষেত্রে যে কোন একটি ব্যবহার করা দরকার।

আমার প্রশ্ন : আমরা কোনটি ব্যবহার করব? ব্যক্তি না ব্যক্তিত্ব? আফতাব (আলাপ) ১৯:০৭, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আলোচনার উত্থাপক হিসেবে আমার মতামত হল: আমি "ব্যক্তি" ব্যবহার করার পক্ষে। ব্যক্তি বলতে একজন মানুষকে বুঝানো হয় আর কিছু না। অন্যদিকে "ব্যক্তিত্ব" বলতে শুধু একজন মানুষকে নয়, সেই সাথে তার আচার আচরণ, বৈশিষ্ট্য, অবস্থা ইত্যাদি বুঝানো হয়। কিন্তু বিষয়শ্রেণীর মূল উদ্দেশ্য এইসব কিছুই নয়, শুধু তিনি যে একজন মানুষ তাই বুঝানো (যেমন: অমুক জেলার ব্যক্তি, অমুক শতাব্দীর ব্যক্তি, ইংরেজ বংশোদ্ভূত মার্কিন ব্যক্তি)। আফতাব (আলাপ) ১৯:১৮, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
কোন স্থানের বুঝাতে "People from...." কে "স্থানের ব্যক্তি", যেমন "ঢাকার ব্যক্তি" রাখার পক্ষপাতী। অন্যদিকে জাতি বুঝাতে "..... people" এর ক্ষেত্রে শুধু জাতির নাম লেখাই সঠিক বলে মনে করি। কারণ "Bengali people" বা "Indian people" কে "বাঙালি ব্যক্তি" বা "ভারতীয় ব্যক্তি" লেখার চেয়ে শুধু "বাঙালি" বা "ভারতীয়" লেখাটাই যুক্তিযুক্ত। -- ওয়াকিম (আলাপ) ২০:৩১, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ব্যক্তিত্বের তুলনায় এক্ষেত্রে ব্যক্তি ব্যবহার যুক্তিযুক্ত। ফেরদৌস • ২২:৩৪, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
উপরের সকলের সঙ্গেই একমত। "ব্যক্তি" ব্যবহার প্রাসঙ্গিক হবে। ~মহীন (আলাপ) ২২:৫১, ১৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
একমত "ব্যক্তি" ব্যবহার যুক্তিযুক্ত। >>কায়সার আহমাদ (আলাপ) ০৪:০৩, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ওয়াকিমের সাথে একমত।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৩০, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
একমত । ওয়াকিমের সাথে সম্মতি জ্ঞাপন করছি । --- Muḥammad (আলাপ) ১১:০৪, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
'ব্যক্তি' ব্যবহারের পক্ষে একমত। - রেজওয়ান (আলাপ) ১১:০৮, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ব্যক্তি ব্যবহারে সম্মতি জানাচ্ছি। এই বিষয়ে একমতArian Writing আলাপ ১১:২৪, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
ওয়াকিম ভাইয়ের অনুরূপ মত ব্যক্ত করছি।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৯, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সুচিন্তিত মতামত ব্যক্ত করায় সংশ্লিষ্টদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। আসলে, বিষয়শ্রেণীর বিষয়গুলোই ব্যাপক অর্থ বহন করে। বিষয়শ্রেণী:বেন্ডিগোর ব্যক্তি বলতে আপামর জনগোষ্ঠীর কথা ফুটে আসে। অন্যদিকে, বিষয়শ্রেণী:[[ঢাকার ব্যক্তিত্ব]] বলতে ঐ এলাকার বিশেষ কোন ব্যক্তিকে চিত্রিত করা হয় বা অঙ্গুলী প্রদর্শন করা হয়। বিষয়শ্রেণীটির লিঙ্কে ক্লিক করলে দেখা যায়, প্রত্যেকেই কম-বেশী পরিচিত মুখ। আবারো লক্ষ্য করুন - বিষয়শ্রেণী:ঢাকার ক্রীড়াব্যক্তিত্বকে যদি বিষয়শ্রেণী:ঢাকার ক্রীড়াব্যক্তি নামে নতুন বিষয়শ্রেণী করা হয় তাহলে কিরূপ দেখাবে বা কি অর্থ বহন করবে? আবার People, Person, Man, Women ইত্যাদির অর্থগুলো একেক সময় একেক রূপ ধারন করে।

  • প্রস্তাবনা-১: এলাকার ক্ষেত্রে - বিষয়শ্রেণী:সারের ব্যক্তিত্ব বা বিষয়শ্রেণী:সারে এলাকার ব্যক্তিত্ব বা বিষয়শ্রেণী:সারের উল্লেখযোগ্য ব্যক্তি
  • প্রস্তাবনা-২: দেশের ক্ষেত্রে - বিষয়শ্রেণী:ইংরেজ বংশোদ্ভূত বাংলাদেশী বা বিষয়শ্রেণী:বাংলাদেশী বংশোদ্ভূত অস্ট্রেলীয়

ব্যক্তি/লোক/মানুষ ক্ষুদ্র অর্থের পরিচয় বহন করে অর্থাৎ অবজ্ঞা করা হয়; ব্যাপক অর্থে মূল্যায়ণ করা নয়। ব্যক্তিত্ব শব্দটি ভাবগাম্ভীর্যতাপূর্ণ, বিশ্বকোষীয় মানদণ্ডের ও সম্মানীয় বটে। বিষয়শ্রেণী অনুযায়ী এর ভিন্নতা হতে পারে। ব্যক্তিগতভাবে বিষয়শ্রেণী:সারের ব্যক্তিত্ব ও বিষয়শ্রেণী:জাপানী বংশোদ্ভূত বাংলাদেশী - এ দুইটি বিষয়শ্রেণী ব্যবহারের পক্ষপাতী। একটি উপ-পাতা খোলা প্রয়োজন যাতে বিষয়শ্রেণী সম্পর্কে নতুন ব্যবহারকারী তথা সকলের বিভ্রান্তি নিরসনকল্পে বাংলা উইকিপিডিয়াকে আরও গতিশীলতা ও গ্রহণযোগ্যতার দিকে নিয়ে যাবে বা বেশ সহায়ক হবে বলে ধারনা করি যা অঙ্কন ঘরের ন্যায় সাম্প্রতিক পরিবর্তন পাতায় থাকবে। ইত্যাদি। এরফলে খুব দ্রুত নিবন্ধগুলোর বিষয়শ্রেণী থেকে লাল লিঙ্কগুলো নীলে পরিণত হবে ও উইকির অগ্রযাত্রায় মাইলফলক হিসেবে রয়ে যাবে বলে ধারনা করি। এছাড়াও, কিছু নির্দেশনা দেয়া থাকবে: ব্যক্তির ক্ষেত্রে - জন্ম ও মৃত্যু কিংবা জন্ম ও জীবিত ব্যক্তি; অক্ষর অনুযায়ী সাজান।- Suvray (আলাপ) ১৫:৪১, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

রং এর নাম সমন্ধে কিছু প্রস্তাবনা[সম্পাদনা]

ইংরেজি ভাষায় শেড অনুসারে রং এর নামে ৪৭৮~ টি । ইংরেজি উইকিতে তারা প্রত্যেকটির স্বতন্ত্র নাম ব্যাবহার করেছে তবে প্রত্যেকটির জন্য স্বতন্ত্র পাতা তৈরি করেনি। কিছু ক্ষেত্রে "প্রধান রং" এর পাতার শেড অংশে অনুচ্ছেদ তৈরি করে লিঙ্ক করা হয়েছে । এটাকেই আমার সঠিক বলে মনে হয়েছে।

বাংলা ভাষা ও উইকিতে ব্যাবহার[সম্পাদনা]

নিবন্ধের নামের শেষে বন্ধনী , দ্যার্থতা নিরসন পাতা এবং অন্য নামের পুনঃ নির্দেশনা পাতা তৈরি করেই এই সমস্যার সমাধান করা যেত যদি বাংলা শব্দভাণ্ডারে যথেষ্ট রংনাম থাকত । আছে শুধুমাত্র ৫০~ টি। শুধুমাত্র জানার প্রয়োজনে হলেও বাকি নামগুলোকে যুক্ত করতে হবে ( ইংরেজি উইকির মত)। কর্মক্ষেত্রে যুক্ত (বৈজ্ঞানিক গবেষণা, টেক্সটাইল শিল্প) ব্যাক্তিরাও এখন বাংলা উইকি ব্যাবহার করে এবং নিকট ভবিষ্যতে এর হার বাড়বে । সুতারাং আগামী দশ বছর পর যে সমস্যার সৃষ্টি হবে তার সমাধানের জন্য এখনই চিন্তা করা উচিৎ বলে মনে করি ।

করনীয়[সম্পাদনা]

করার মধ্যে শুধু এই দুটি কাজই করার আছে।

ক। বাংলা ভাষার ৫০~ টি সহ বাকি ৪২৮~ টি শব্দ ইংরেজি ভাষা হতে কৃতঋণ গ্রহন। বা শুধু প্রচলিতগুলোকে রেখে বাকী সবগুলোর জন্য কৃতঋণ গ্রহণ।

খ। অপ্রচলিত আভিধানিক নামগুলো চালু করার চেষ্টা অথবা নতুন শব্দ (পরিভাষা) সৃজন করা।

কুফল (ক)[সম্পাদনা]

১। বিদেশি ইংরেজি ভাষা হতে অতিরিক্ত ৪২৮~ টি নতুন শব্দ নিতে হবে। বিতর্কিত।

২। রং এর ক্ষেত্রে বাংলা শব্দের স্বকীয়তা হারানো।

৩।

কুফল (খ)[সম্পাদনা]

১। বাংলা একাডেমী ও আভিধানিকদের থেকে প্রস্তাবনা এলেও প্রচলন ঘটাতে দীর্ঘদিন লাগবে।

২। পুনরায় অভিধানে ফেরত গিয়ে একই ঘটনার পুনরাবৃতি ঘটার সম্ভাবনা রয়েছে।

৩।

সম্মানিত সম্পাদকগন । দয়া করে এই আলোচনাটিতে অংশগ্রহণ করুন। (আফতাব ভাই, মেরাজ ভাই। দয়া করে পথ দেখান)। সবাইকে ধন্যবাদ।

মতামত[সম্পাদনা]

আমার ব্যাক্তিগত অভিমতঃ ক । শব্দভাণ্ডার হিসেবে বাংলা ভাষার রংনাম খুবই অপরিণত। -- Muḥammad (আলাপ) ১৬:২০, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আমার হিসাব সহজ: রঙের প্রচলিত নাম ব্যবহার করা, তবে প্রচলিত নাম না থাকলে নতুন পরিভাষা সৃষ্টি (এক্ষেত্রে অভিধানে সাহায্য নেয়া যেতে পারে), তারপরেও যদি পরিভাষা সৃষ্টি সম্ভব না হয় তবেই কৃতঋণ গ্রহণ। --আফতাব (আলাপ) ১৬:৪৮, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)
@আফতাব ভাই , উপরোক্ত নিবন্ধটি কিভাবে তৈরি করা যেতে পারে সে সমন্ধে আরেকটু খোলাসা করলে ভাল হত । ধন্যবাদ। ভাল থাকবেন। -- Muḥammad (আলাপ) ২১:১৪, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে একমত >>কায়সার আহমাদ (আলাপ) ০২:০৬, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে আমিও একমতবাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০৭:১৫, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
আমি সাধারণত কোনো রঙের যতো প্রতিশব্দ পাওয়া যায় (অভিধান, সাহিত্য, বইপত্র হতে) একত্র করে নিজে প্রচলন (লোহিত না লাল), বোধগম্যতা (হরিৎ না সবুজ), প্রায়োগিকতা (নীললাল না নীললোহিত) ইত্যাদি আলোচনা ও বিচার করে যেটা বেশি উপযুক্ত সেটা ব্যবহার করি। এককভাবে কোনোটাতেই নির্ভর করি না। কারণ প্রচলন দ্ব্যর্থবোধক হতে পারে, অভিধানে 500 নামের অর্থ হিসেবে 50টাই ঘুরিয়ে-ফিরিয়ে থাকে, আর পরিভাষা যথার্থ নাও হতে পারে। সুতরাং উপযুক্ততা বিচার করে (উইকি, বই ঘেঁটে) প্রচলিত, অপ্রচলিত, আভিধানিক, পারিভাষিক/নতুন বা বিদেশি (সংস্কৃত-ফার্সি-ইংরেজি-) নাম ব্যবহার করবো। - রেজওয়ান (আলাপ) ১৬:০৬, ২০ আগস্ট ২০১৭ (ইউটিসি)

পিঙ্ক-গোলাপি প্রসঙ্গে[সম্পাদনা]

পিঙ্ক নিবন্ধটি অসীম সময়ের জন্য ঝুলিয়ে রাখা যায় না। সবার নজরে আনার জন্যে আলোচনাসভায় তুললাম। আলাপ:পিঙ্ক পাতায় বিস্তারিত আলোচনা ও যুক্তিখণ্ডন করে দেখানো হয়েছে কেন Pink = গোলাপি/পাটল/পাটকিলে/দুধে-আলতা রঙ ব্যবহার করা যাচ্ছে না, এবং তাই পিঙ্ক গ্রহণীয়। বিশদ পড়ার পরও কেউ দ্বিমত করলে সেখানে যুক্তিসহ বলুন, অন্যথায় তিনদিন পর (25/08/2017) শেষে নিবন্ধটি পিঙ্ক নামে পুনর্স্থানান্তর করা হবে। - রেজওয়ান (আলাপ) ১৭:৩৪, ২২ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশের চেষ্টা করলে আপনাকে বিজ্ঞপ্তি দেয়া হবে[সম্পাদনা]

সম্প্রদায় প্রযুক্তি দল এই সপ্তাহে একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্যকে মুক্তি দিচ্ছে। এটি আপনাকে বিজ্ঞাপিত করবে যখন কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে অসমর্থ হয়, যার অর্থ হতে পারে কেউ ওটি অধিকার করতে চাইছে। এটি ২০১৬ সম্প্রদায়ের ইচ্ছাতালিকার নিরীক্ষায় ইচ্ছা #৭ হিসেবে ছিল।

আপনি স্বাভাবিকভাবে ব্যর্থ প্রবেশ সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পাবেন। এটি এই পদ্ধতিতে কাজ করে:

সম্প্রতি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেনি এমন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে ব্যর্থ চেষ্টা হলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। ডিভাইস বা আইপি ঠিকানা থেকে পাঁচটি ব্যর্থ প্রচেষ্টা পরে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। আপনি আপনার পছন্দগুলিতে ইমেল বিজ্ঞপ্তি চালু করতে পারেন।

আপনি চাইলে ইমেইল বিজ্ঞপ্তি চালু করার মাধ্যমে কোনো নতুন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করার ইমেইল বিজ্ঞপ্তি পেতে পারেন। এটি স্বাভাবিকভাবে বন্ধ করা থাকে, তবে প্রশাসক ও অন্য যাদের ব্যবহারকারী অধিকারের অপব্যবহার হতে পারে তাদের জন্য এটি দরকার হবে। এটি চালু করলে যখনই নতুন কোনো ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করা হবে, আপনি একটি ইমেইল পাবেন।

আশা করা হচ্ছে বৈশিষ্ট্যটি এই সপ্তাহের মধ্যেই সব প্রকল্পে চলে আসবে - অধিকাংশ উইকি পাবে বুধবারে, তবে বৃহত্তম উইকিপিডিয়াগুলো পাবে বৃহস্পতিবারে।

এই বৈশিষ্ট্যটির জন্য অন্তর্নিহিত এক্সটেনশন লেখায় অবদান রাখার জন্য ব্রায়ান উলফকে আমরা ধন্যবাদ জানাচ্ছি।

বৈশিষ্ট্যটি সম্পর্কে আরো তথ্য পাবেন মেটায় প্রকল্প পাতায়। আর আলাপ পাতায় কোনো প্রশ্ন রাখতে দ্বিধা করবেন না। - Johan (WMF) (আলাপ) ০৫:০১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ভারতে উইকি লাভস মনুমেন্টস ২০১৭[সম্পাদনা]

ভারতীয় উইকিমিডিয়ার পক্ষ থেকে শুভেচ্ছা! উইকি লাভস মনুমেন্টস ইন ইন্ডিয়া একটি আসন্ন আলোকচিত্র প্রতিযোগিতা যা বৃহত্তর উইকি লাভস মনুমেন্টস ২০১৭ এর অংশ। আপনাদের সবাইকে এতে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি, প্রতিযোগী বা স্বেচ্ছাসেবক হিসেবে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো উইকিপিডিয়ার সাধারণ পাঠক-ব্যবহারকারী, আলোকচিত্রী, শৌখিন ফটোগ্রাফার সবাইকে সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থাপনার ছবি তুলতে ও উইকিমিডিয়া কমন্সে তা আপলোড করতে আগ্রহী করা, এতে উইকিপিডিয়া ও তার সহযোগী প্রকল্পগুলোতে ছবিগুলো ব্যবহার করা যাবে এবং নতুন নিবন্ধ সৃষ্টি হবে, পাশাপাশি ভারতীয় ভাষাগুলোতে নতুন নিবন্ধের মানোন্নয়ন হবে।

এই ইভেন্টটি পুরো সফল করতে আমরা আপনার সমর্থন চাই! অনুগ্রহ করে এখানে সাইন আপ করুন। -- Suyash Dwivedi, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১১:৫১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)(অনুবাদ - রেজওয়ান)

ভারতে উইকিউপাত্ত কর্মশালা সেপ্টেম্বর ২০১৭[সম্পাদনা]

Wikidata-logo-en.svg

হ্যালো,
আপনাদের খুশির সাথে জানাচ্ছি যে আসাফ বারটোভ আগামী সেপ্টেম্বর মাসে ভারত ভ্রমণ করবেন এবং উইকিউপাত্ত ও অন্যান্য সাম্প্রতিক প্রযুক্তি/টুলস নিয়ে কয়েকটি স্থানীয় কর্মশালা পরিচালনা করবেন। আপনারা হয়তো জানেন যে আসাফ উইকিউপাত্তের একজন প্রবর্তক এবং প্রশিক্ষক। এবছর এবং তার আগের উইকিম্যানিয়াতেও দুটি সম্প্রদায় থেকে ভারতীয় উইকিমিডিয়ানরা আসাফকে ভারতে যাবার অনুরোধ করেছিলেন উইকিউপাত্ত কর্মশালা করার জন্য।
কর্মশালাতে উইকিউপাত্ত নিয়ে ব্যাপক প্রশিক্ষণ দেয়া হবে, একদম শিক্ষানবিস থেকে শুরু করে কুয়েরি, উইকিপিডিয়ায় উইকিউপাত্ত ইমবেডিং করা পর্যন্ত (তথ্যছক সহ), পাশাপাশি সাধারণ টুলগুলো প্রদর্শন, কুয়ারিসহ (Quarry)। এছাড়াও, সাধারণ প্রশ্নোত্তরের ("ask me anything") সময় দেয়া হবে যাতে লোকেরা সরাসরি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কোনো প্রতিনিধির কাছে তাদের মনের প্রশ্ন করতে পারে।
আসাফ ভারতে আসবেন ২৯ অগাস্ট। অনুগ্রহ করে বিস্তারিত পরিকল্পনা দেখুন এখানে। কোনো প্রশ্ন থাকলে যোগাযোগ করুন এখানে বা আসাফকে লিখুন। শুভেচ্ছান্তে -- টিটোদত্ত, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১৩:৩৭, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি) (অনুবাদ - রেজওয়ান)

দর্শনীয় স্থান/পর্যটন আকর্ষণ[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় Tourist attractions in [দেশ]-এর অনুবাদ হিসেবে [দেশের] দর্শনীয় স্থান[দেশের] পর্যটন আকর্ষণ অনুবাদ করা হয়েছে। এক শব্দের একাধিক রকম অনুবাদ করায় বিষয়শ্রেণীর সমন্বয় করতে ও নামের ধারাবাহিকতা বজায় রাখতে সমস্যা হচ্ছে। আমাদের বিষয়শ্রেণীর নামের ক্ষেত্রে যে কোন একটি ব্যবহার করা দরকার।

আমার প্রশ্ন: আমরা কোনটি ব্যবহার করব? দর্শনীয় স্থান/পর্যটন আকর্ষণ? --আফতাব (আলাপ) ১৫:১৮, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

দর্শনীয় স্থান এবং পর্যটন আকর্ষণে সুক্ষ পার্থক্য রয়েছে। সকল দর্শনীয় স্থান কিন্তু পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে পৌঁছাতে পারেনি। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকা ধরে আমরা এমন অনেক স্থানকে দর্শনীয় স্থানের তালিকায় জায়গা দিচ্ছি যার পর্যটন ভ্যালু অনেক ক্ষেত্রেই নেই। তবে উপশ্রেণী তে ভাগ করার সময়ে আমার মনে হয়েছে জেলা পর্যায়ে অবশ্যই এই স্থানগুলো গুরুত্বপূর্ণ। তাই মোটাদাগে আমি দর্শনীয় স্থান ব্যবহারের পক্ষে। ফেরদৌস • ১৫:৩৭, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
মজার বিষয় নিয়ে আলোচনা উত্থাপন করায় আফতাবকে সবিশেষ ধন্যবাদ জানাচ্ছি। আসলে এর সঠিক ভাবানুবাদ হচ্ছে - ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ’ ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ কেন্দ্র’ কিংবা ‘বিষয়শ্রেণী:বাংলাদেশে পর্যটক আকর্ষণ’। এর সাথে কিছু বিষয় রয়েছে: যেমন - হ্রুদ, সেঁতু ইত্যাদি বিষয়ে স্থানকে প্রাধান্য দেয়া যায় কি? অর্থাৎ, এখানে পর্যটকদের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু কোনটি তা ভাবতে হবে যদিও তা কোন জায়গার নাম বা স্থানের সাথে জড়িয়ে আছে ওতপ্রোতভাবে! সম্প্রদায়ের সিদ্ধান্ত বা সুচিন্তিত মতামতই চূড়ান্ত বলে পরিগণিত হবে!! ব্যক্তিগতভাবে ‘বিষয়শ্রেণী:বাংলাদেশভিত্তিক পর্যটক আকর্ষণ কেন্দ্র’ বা [[যে কোন দেশের নাম+ভিত্তিক] পর্যটক আকর্ষণ] রাখার পক্ষে স্বীয় মতামত ব্যক্ত করলাম? - Suvray (আলাপ) ১৬:৪৩, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
যেহেতু পর্যটক আকর্ষণ ও দর্শনীয় স্থান - কথা দুইটির মধ্যে পার্থক্য রয়েছে এবং আমরা চাইবো এমন কথা বা expression ব্যবহার করতে যার দ্বারা সামগ্রিকভাবে সংশ্লিষ্ট বিষয়কে বোঝানো যায়, তাই আমি 'দর্শনী স্থান' ব্যবহারের পক্ষে। তাতে সবিধা হল, এর দ্বারা 'পর্যটক আকর্ষণ' স্থানগুলিও প্রকাশ পাবে (পর্যটক আকর্ষণ স্থান ছাড়াও দেশে বহু স্থান রয়েছে যা দর্শনীয় বা পর্যটন গুরুত্ব/সম্ভাবনা উপস্থিত)।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৬, ৪ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
ছুটির দিনে বসে বাংলাদেশের দর্শনীয় স্থান সমূহের বিষয়শ্রেণী উপবিষয়শ্রেনী ঠিক করছিলাম। কয়েকটি বিভাগের জেলাসমূহের নিবন্ধকে ইতোমধ্যে ক্লাসিফাই করেছি। এই আলোচনা শুরু হওয়ায় অপেক্ষা করছি ফলাফলের। আলোচনার মাধ্যমে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছালে আমার সুবিধা হতো। অন্তত যেটা শুরু করেছিলাম সেটা এই উদ্যোমে শেষ করে ফেলতে পারতাম। ফেরদৌস • ০৬:০৭, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
এই সংক্ষিপ্ত আলোচনা থেকে মনে হচ্ছে দুটি বিষয়শ্রেণী রাখা যায়। তবে আমার কাছে বিষয়টা "যেই লাউ সেই কদু" প্রবাদের মত হয়ে যাচ্ছে মনে হচ্ছে। শব্দ দুটির মধ্যে অর্থগত পার্থক্য থাকলেও ঘুরে ফিরে দুটি শব্দ এমন জিনিসকে বুঝায় যা সুন্দর, আকর্ষণীয়। যদি দুটি বিষয়শ্রেণী রাখা হয় তবে আমার মনে হয় একটিকে অন্যটির উপবিষয়শ্রেণী করা উচিত। কিন্তু কোনটি উপবিষয়শ্রেণী হিসেবে থাকবে? --আফতাব (আলাপ) ১৭:৫৫, ৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
স্কুল জীবনে পড়া সেই লাইনটির কথা মনে পড়ছে সকল ক্ষারকই ক্ষার কিন্তু সকল ক্ষার ক্ষারক নয়। অবস্থাদৃষ্টে দেখা যাচ্ছে সকল পর্যটক আকর্ষণ স্থলই দর্শনীয় স্থান কিন্তু সকল দর্শনীয় স্থান পর্যটক আকর্ষণ নয়। ফেরদৌস • ০২:২১, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ। কয়েকমাস আগে একটা নিবন্ধে অনুবাদ করতে গিয়ে খটকায় পড়ে সম্ভবত পর্যটন আকর্ষণ বিষয়শ্রেণীতে অনুবাদ করেছিলাম। তবে দুটা শব্দের সুক্ষ পার্থক্য নিয়ে আগে ভাবিনি। এজন্য ফেরদৌস ভাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। আর প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকা অনুযায়ী বিষয়শ্রেণী তৈরিতে বিষয়টি অনেক চমকপ্রদ হবে ;) । তাই বিষয়টি উত্থাপনকারী আফতাব ভাইকে জানাই আন্তরিক অভিনন্দন এবং ধন্যবাদ। সেই সাথে আফতাব ভাইয়ের প্রস্তাবিত উপবিষয়শ্রেণী-র জন্য আমার মতামত থাকবে পর্যটন আকর্ষণ। --আবু সাঈদ (আলাপ) ০৪:৪৩, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাই এর সাথে একমত। প্রধান বিষয়শ্রেণী হিসেবে [দেশের] দর্শনীয় স্থান এবং উপবিষয়শ্রেণী হিসেবে [দেশের] পর্যটন আকর্ষণ রাখা উচিৎ বলে মনে করি। -- Muḥammad (আলাপ) ০৬:৫৪, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
[দেশের] দর্শনীয় স্থান এবং উপবিষয়শ্রেণী হিসেবে [দেশের] পর্যটন আকর্ষণ হতে পারে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৭:৪১, ১০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

Featured Wikimedian [September 2017][সম্পাদনা]

Wikimedia India logo.svg

Greeting, on behalf of Wikimedia India, I, Krishna Chaitanya Velaga from the Executive Committee, introduce you to the Featured Wikimedian of the Month for September 2017, Swapnil Karambelkar.

Swapnil Karambelkar is one of the most active Wikimedians from the Hindi community. Swapnil hails from Bhopal, Madhya Pradesh, and by profession a Mechanical Engineering, who runs his own firm based on factory automation and education. Swapnil joined Wikipedia in August 2016, through "Wiki Loves Monuments". He initially started off with uploading images to Commons and then moved onto Hindi Wikipedia, contributing to culture and military topics. He also contributes to Hindi Wikibooks and Wikiversity. Soon after, he got extensively involved in various outreach activities. He co-organized "Hindi Wiki Conference" in January 2017, at Bhopal. He delivered various lectures on Wikimedia movement in various institutions like Atal Bihari Hindi University, Sanskrit Sansthanam and NIT Bhopal. Along with Suyash Dwivedi, Swapnil co-organized the first ever regular GLAM project in India at National Museum of Natural Heritage, Bhopal. Swapnil is an account creator on Hindi Wikipedia and is an admin on the beta version on Wikiversity. Swapnil has been instrumental in establishing the first Indic language version of Wikiversity, the Hindi Wikiversity. As asked regarding his motivation to contribute to the Wikimedia movement, Swapnil says, "It is the realization that though there is abundance of knowledge around us, but it is yet untapped and not documented".

সব পাতার উপরে নোটিশ আকারে সামাজিক যোগাযোগ[সম্পাদনা]

সুধী, সম্প্রতি বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগ দল সব পাতার উপরে নোটিশ আকারে বাংলা উইকির সামাজিক যোগাযোগ পাতাসমূহ প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রথমে ১৫ দিন এটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। একই সময়ে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছেও এটি দীর্ঘ মেয়াদীতে রাখা যায় কিনা সে বিষয়ে প্রস্তাব রাখছি। দয়া করে আপনারা মতামত দিন। সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে এটি দীর্ঘমেয়াদীতে রাখার ইচ্ছা আছে। নোটিশটি নিচের মত দেখাবে।


টীকা: আমরা ইতিমধ্যেই আমাদের প্রধান পাতায় সামাজিক যোগাযোগের লিংক দিয়েছি কিন্তু এটি শুধুমাত্র প্রধান পাতা ভিজিট করলেই দেখা যায়। যেহেতু ব্যবহারকারীরা বাংলা উইকিতে নির্দিষ্ট নিবন্ধ অনুসন্ধান করে পড়ে থাকেন সেক্ষেত্রে তারা জানতেই পারছেন না, আমাদের সামাজিক যোগাযোগের পাতা রয়েছে। সে জন্য ব্যবহারকারীদের সাথে আরও যোগাযোগ বৃদ্ধি করতেই এই প্রস্তাবনা। তবে পাতাগুলো ভেরিফাইড হয়ে গেলে নোটিশটি আমরা সড়িয়ে দিতে পারি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৯, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দীর্ঘমেয়াদী রাখার জন্য আমার পূর্ণ সমর্থন রইল। এতে হয়ত ব্যবহারকারীরা বাংলা উইকি সম্প্রদায়ের সাথে সহজে পরিচিত হতে পারবে এবং যেকোন ধরণের অনুসন্ধান বা সমস্যার জন্য সহজে সহায়তা পেতে পারে... যা আমাদের উইকি সম্প্রদায়ের জন্য নিঃসন্দেহে অনেক বেশি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করবে। --আবু সাঈদ (আলাপ) ১৮:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আমি ব্যক্তিগতভাবে সংযোগগুলো সবসময়ের জন্য রাখাতেও আপত্তির কিছু দেখি না। কারণ এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের পরিচিতি। আর এক্ষেত্রে পাতাগুলো ভ্যারিফায়েড করার মতো একটা ব্যাপারও জড়িত। রাখার পক্ষে মত দিচ্ছি। তবে, টেমপ্লেটটা একটু বদলে সেন্টার অ্যালাইন্ড, নন-বুলেটেড টেক্সট হলে সুন্দর দেখাবে। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১২:০৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
মঈনুল ভাই, বর্তমানে নোটিশে (এখানে নয়) যেরকম প্রদর্শিত হচ্ছে সেরকম করার কথা বলছেন?--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৯, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
সমর্থন। মঈনুল ভাইয়ের সাথে একমত। যেভাবে আছে এখন সেভাবে সবসময়ই থাকতে পারে। কারণ, এগুলোও এখন গুরুত্বপূর্ণ টুলস। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৪:৩৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। তবে করুন: লেখাটা করুনঃ করে দেয়া যায়? ~মহীন (আলাপ) ১৫:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনকরুনঃ এর ব্যবহার ভুল! বর্তমানটিই ঠিক আছে। -Suvray (আলাপ) ১৬:১৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনআবীর আলাপ ০৪:৫৯, ১৮ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
নাহিদ, ঠিক তাই। মহীন, দেখতে মোটাসোটা লাগলেও হচ্ছে বিঃসর্গ আর : হচ্ছে কোলন। দুটোর যথাবিহীত ব্যবহার হওয়া উচিত। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১৯:২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। --Muḥammad (আলাপ) ১৬:৪৭, ২২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের তালিকা[সম্পাদনা]

বিভিন্ন প্রশাসনিক এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা তৈরি প্রবণতা লক্ষ করা যাচ্ছে। আমি ইতিমধ্যেই কয়েকটি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা বিষয়ক নিবন্ধ দেখতে পেলাম। এই বিষযে প্রশাসক, সম্পাদক ও ব্যবহারকারীগণের মতামত নেয়া আবশ্যক বলে মনে করছি। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৪:২০, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ যেমন স্কুল,কলেজ এর নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে নেহাত কম। তাই এই ধরনের নিবন্ধ তৈরির পক্ষে আমি। আবীর আলাপ ১৪:২৭, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক নিবন্ধ আর শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এক নয়। - Ashiq Shawon (আলাপ) ০৫:৩৩, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করে নিবন্ধ করলে সেটা অবশ্যই দ্রুত ডিলিশান এর মধ্যে পড়ার কথা। তবে ডিলিট করার আগে তালিকা এর কন্টেন্ট সংশ্লিষ্ট উপজেলা পাতায় যোগ করে দেওয়া যেতে পারে। --Nahid Hossain (আলাপ) ২১:০৭, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

RfC regarding "Interlinking of accounts involved with paid editing to decrease impersonation"[সম্পাদনা]

There is currently a RfC open on Meta regarding "requiring those involved with paid editing on Wikipedia to link on their user page to all other active accounts through which they advertise paid Wikipedia editing business."

Note this is to apply to Wikipedia and not necessarily other sister projects, this is only to apply to websites where people are specifically advertising that they will edit Wikipedia for pay and not any other personal, professional, or social media accounts a person may have.

Please comment on meta. Thanks. Send on behalf of User:Doc James.

MediaWiki message delivery (আলাপ) ২১:০৬, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

একুশে পদক প্রদানের বিষয়শ্রেণীসমূহ[সম্পাদনা]

একুশে পদক প্রদান করার বিষয় শ্রেণীসমূহের পরিমার্জন করা আবশ্যক। আজ পর্যন্ত কখনওই অর্থনীতিতে একুশে পদক প্রদান করা হয়নি। আবার, শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে গণ্য করা হয়। এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা আবশ্যক বলে মনে করছি। বাংলা উইকিপিডিয়ায় একুশে পদক সংক্রান্ত সকল নিবন্ধ সংযোজনের জন্য এই বিষয়টির আশু সমাধান আবশ্যক। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৮:৩৬, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

তাহলে অর্থনীতিতে একুশে পদক বাদ দেয়া হোক ও শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে আনা হোক। --আফতাব (আলাপ) ১৮:৪১, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
অর্থনীতিতে একুশে পদক কখনও প্রদান করা হয়নি যদিও; কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয় যেই সকল বিভাগে মনোনয়ন আহ্বান করে তাতে অর্থনীতি একটি অন্যতম প্রধান শাখা। আপাতত একটু পরিমার্জন করে রেখেই দিলাম। - Ashiq Shawon (আলাপ) ১০:৩৩, ২২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

Discussion on synced reading lists[সম্পাদনা]

CKoerner (WMF) (talk) ২০:৩৫, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিউপাত্তের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ArticlePlaceholder যোগ করা[সম্পাদনা]

উইকিউপাত্ত একটিকেন্দ্রীয় সংগ্রহস্থলযেখান থেকে প্রতিটি ভাষায় তথ্য যোগ করা যেতে পারে। বহু এমন বিষয় আছে যার উপর বাংলা উইকিপিডিয়াতে এখনো কোনো পাতা নেই। খোঁজ করলে সেখানে লাল-লিংক দেখায়। উইকিউপাত্তের মধ্যমে বাংলা উইকিপিডিয়ায় Article placeholder যোগ করা যেতে পারে। এটি উইকিউপাত্ত থেকে তথ্য সংগ্রহ করে মেশিন আউটপুট এর মাধ্যম একটি বিশেষ পাতা তৈরী করবে যার উপর ভিত্তি করে সহজেই একটি নিবন্ধ লিখে ফেলা যেতে পারে।

উদাহরণ: এই খোঁজ এমন একটি ভাষার উইকিপিডিয়ায় যেখানে আলোচ্য ব্যক্তির উপর কোনো পাতা নেই। পাতাটির নিচের দিক এ Article placeholder-এর মাধ্যম এই বিশেষ পাতা তৈরী হয়েছে যা যার উপর ভিত্তি করে সহজেই একটি নিবন্ধ লিখে ফেলা যেতে পারে।

আমার প্রস্তাব যে উইকিউপাত্তের মধ্যমে বাংলা উইকিপিডিয়ায় Article placeholder যোগ করা হোক। তা করতে এই Mediawiki extension বাংলা উইকিপিডিয়ায় install করা যেতে পারে। প্রসঙ্গত ভাবে বলে রাখা দরকার যে আর্টিকল প্লেস হোল্ডারের ফলে যান্ত্রিক ভাবে অনূদিত নিবন্ধ তৈরি হবে না বা এই ধরণের নিবন্ধের সংখ্যাও বাড়বে না। মনে হয় এক্সটেনশনটির নামে নিবন্ধ আছে বলে বুঝতে অসুবিধা হয়েছে। এটি কিন্ত গণহারে নিবন্ধ তৈরি করার সরঞ্জাম নয়। এটা অনেকটা একটা তথ্যছকের মত কিছু কাঠামোবদ্ধ উপাত্ত যুক্ত পাতা তৈরি করবে, যা সরাসরি উইকিউপাত্ত থেকে আসবে। যে সমস্ত বিষয় নিয়ে উইকিপিডিয়ায় কোন নিবন্ধ নেই, সেই বিষয়ে কেউ কিছু খুঁজলে এই পাতা খুলবে, যেখানে পাঠক সেই বিষয় সম্বন্ধে একটি মৌলিক তথ্য পাবে। যদি পরবর্তী কালে কেউ ঐ বিষয় নিয়ে নিবন্ধ লেখেন, তখন আর এই নিবন্ধ প্লেসহোল্ডার পাতা দেখা যাবে না।

Text generator, Reasonator ও article placeholder পরবর্তী ধাপ এ পাড়ি দিচ্ছে যেখানে এই তথ্য গুলি স্বতন্ত্রভাবে বাংলায় সম্পূর্ণ বাক্য রূপ এ গঠিত হয়ে wikitext আকারে প্রস্তূত করা হচ্ছে। উদাহরণ স্বরূপ: উইকিউপাত্তে যদি একজন ব্যক্তির নাম, পেশা, জন্ম তারিখ, জন্ম স্থান ও বাবার নাম থাকে তবে ফলাফল পাঠ্য "অমুক একজন 'ডাক্তার' ছিলেন। উনি ১ জানুয়ারী ১৯০০ সাল এ তমুক স্থান এ জন্মগ্রহণ করেন" লেখাটি output পাওয়া যাবে। এর থেকে বেশি তথ্য ওই পাতায় যদি চান তাহলে Wikidata-কে আরো সমৃদ্ধ করতে হবে।

অধিক জানার জন্য File:Wikidata - A Gentle Introduction for Complete Beginners (WMF February 2017).pdf (২২ ন: পাতা) এবং এই ভিডিও দেখুন। এই পাতার মাধ্যমেও অধিকতর আলোচনা করা যেতে পারে। Diptanshu Das (আলাপ) ০৮:২৬, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি) সম্পাদিত Diptanshu Das (আলাপ) ১৮:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সমর্থন[সম্পাদনা]

  1. আমি এই প্রস্তাব Symbol support vote.svg সমর্থন করি - Diptanshu Das (আলাপ) ০৮:২৬, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  2. অবশ্যই যুক্ত করা উচিত। দৃঢ় Symbol support vote.svg সমর্থন।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৯:০৩, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  3. একমত --ইকবাল হোসেন (আলাপ) ১০:০২, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  4. দৃঢ় Symbol support vote.svg সমর্থনফেরদৌস • ০৬:০১, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন। অবশ্যই যুক্ত করা উচিত। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০৭:২৯, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  6. আমি এটি Symbol support vote.svg সমর্থন করলাম। - Ashiq Shawon (আলাপ) ১৫:৩৬, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন~মহীন (আলাপ) ১৫:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  8. Symbol support vote.svg সমর্থন করলাম। S Shamima Nasrin (আলাপ) ১৭:২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন ব্যক্ত করলাম। বৈশ্বিক উইকি গঠনে ও বাংলা উইকি সমৃদ্ধকরণে এটি যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে বলে প্রতীয়মান হচ্ছে। - Suvray (আলাপ) ০৭:২৪, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  10. দৃঢ় Symbol support vote.svg সমর্থন। -- Muḥammad (আলাপ) ১১:৪৫, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


YesY করা হয়েছেনমুনা। --আফতাব (আলাপ) ১৫:৩২, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

আলোচনা[সম্পাদনা]

আমি প্রস্তাবটিকে খুব সমর্থন করতে পারলাম না। কারণ এর ফলে উইকি নিবন্ধগুলি ভীষণরকমের যান্ত্রিকতায় আক্রান্ত হয়ে পড়বে। বাংলা উইকিতে ইতিমধ্যেই অসংখ্য পেজ আছে, যেখানে অন্য ভাষার উইকি থেকে ঝেঁপে শিরোনাম, উপশিরোনাম, এমনকী বহিঃসংযোগ পর্যন্ত কপি করে তুলে দেওয়া আছে। তথ্যছকও দেওয়া আছে। কিন্তু বেশিরভাগ উপশিরোনামের তলায় এক লাইনও লেখা নেই। আর যদি বা দু'এক লাইন লেখা থাকে তা পড়ে কোনওরকম অর্থউদ্ধার করাই অসম্ভব। এইধরনের নিবন্ধের সংখ্যাই আরও বাড়ানোর সুযোগ করে দিয়ে লাভটা কী? বরং আমার ধারণা, এইধরনের নিবন্ধর ক্ষেত্রে এখন কিছুটা নজরদারী ও নিয়ন্ত্রণ জারি করাই জরুরি। আসলে আমাদের ভাবা দরকার, বাংলা ভাষায় উইকিকে সমৃদ্ধ করার জন্য কেন এত আলোচনা, খাটাখাটনি। উদ্দেশ্যটা কী? না বাংলা ভাষায় মুক্ত জ্ঞানচর্চার সুযোগ বৃদ্ধি করা। তা ঐধরনের নিবন্ধের মাধ্যমে কি আদৌ তা সম্ভব? নাকি এর ফলে এইধরনের অদ্ভুত সব নিবন্ধ দেখে আরও বেশি করে মানুষ বাংলা উইকি ছেড়ে প্রয়োজনে জ্ঞান আহরণের জন্য অন্য কোনও মাধ্যমেরই খোঁজ করে চলবে, যা এই মুহূর্তেও বাস্তব। আমরা নিজেরাও কি সত্যি যখন কোনও বিষয়ে জানতে চাই, প্রথমেই কি বাংলা উইকির শরণ নিই? কেন নিই না বলুন তো। শুধুমাত্র নিবন্ধ পাবো না এই ভয়ে, না পেলেও এমন সব অদ্ভুত অনুদিত নিবন্ধের সম্মুখীন হব যে তার থেকে তা মূল ভাষাতেই পড়া নিরাপদ মনে করি বলে? --অরিন্দম মৈত্র (আলাপ) ১৭:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgArindam Maitra: এই এক্সটেনশনটির উদ্দেশ্য কিন্তু কোন নিবন্ধ তৈরি করা নয় বা তৈরি করতে সাহায্য করাও নয়। এটির কাজ হল যদি অনুসন্ধানকৃত উক্ত নিবন্ধটি বাংলা উইকিতে না থাকে, তাহলে একেবারে কিছু না দেখানোর চেয়ে উইকিউপাত্তে থাকা উপাত্ত ব্যবহার করে সামান্য কিছু দেখানো। হ্যাঁ, কেউ যদি এতে দেখানো সামান্য উপাত্ত ব্যবহার করে যান্ত্রিক, এক-দুই লাইনের নিবন্ধ তৈরি করে, তবে তা নিশ্চয়ই অপসারণযোগ্য। --আফতাব (আলাপ) ১৮:২০, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgArindam Maitra, অরিন্দম:: আপনার উদ্বেগ এর কারণ বুঝতে পারছি। কিন্তু একটা ভুল ভাঙ্গতে চাই. একটি পাতার মধ্যে কিছু তথ্য থাকে এবং সেগুলি আমরা বাক্যের আকারে লিখে থাকি। আপনার হয়ত জানা নেই যে article placeholder পরবর্তী ধাপ এ পারি দিচ্ছে যেখানে এই তথ্য গুলি স্বতন্ত্রভাবে সম্পূর্ণ বাক্য রূপ এ গঠিত হয়ে wikitext আকারে প্রস্তূত করা হচ্ছে। উদাহরণ স্বরূপ: Wikidata-তে যদি একজন ব্যক্তির নাম, পেশা, জন্ম তারিখ, জন্ম স্থান ও বাবার নাম থাকে তবে output text "অমুক একজন 'ডাক্তার' ছিলেন। উনি ১ জানুয়ারী ১৯০০ সাল এ তমুক স্থান এ জন্মগ্রহণ করেন" text-টি output পাওয়া যাবে. এর থেকে বেশি তথ্য ওই পাতায় যদি চান তাহলে Wikidata-কে আরো সমৃদ্ধ করতে হবে। সমস্যা হলো প্রচুর Wikidata এন্ট্রি-তে বাংলা লেবেল নেই. যেমন Jatin Das এর Wikidata এন্ট্রি তে এখন পর্যন্ত বাংলায় তার নাম লেখা নেই। Wikidata-কে আরো সমৃদ্ধ করলে যান্ত্রিক নয় মনুষ্যচিত output পাওয়া যাবে যা বর্তমান stub পাতাগুলির থেকে অনেক ভালো ও সমৃধ্য। Diptanshu Das (আলাপ) ১৮:৩৭, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
যদি এই এক্সটেনশনটির মাধ্যমে শুধুমাত্র উইকিউপাত্তে থাকা কিছু তথ্য প্রদর্শিত হয় এবং পাঠক যদি তা কোনওভাবেই নিবন্ধ বলে ভুল না করে বা সেই সুযোগ যদি সেখানে না থাকে, তবে আপত্তির কিছু নেই। তবে সেই সাথে আমার মনে হয়, এই তথ্য যখনই প্রদর্শিত হবে, তাকে ভিত্তি করে একটি সদর্থক নিবন্ধ রচনার অনুরোধ যেন সবসময়ই এমনভাবে প্রদর্শিত হয়, যাতে তা সবার নজরে পড়ে। আর এই তথ্যগুলি এমনকী পূর্ণবাক্যে প্রদর্শিত হলেও আমার মনে হয় নিবন্ধ রচনার দায়িত্বটি সবসময়েই উৎসাহী ব্যবহারকারীদের হাতেই থাকা বাঞ্ছনীয়। --অরিন্দম মৈত্র (আলাপ) ১৯:২১, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

বিশ্বকোষীয় লিখন সহায়িকা[সম্পাদনা]

সুধী,
বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ রচনা বা মানোন্নয়নের জন্য বিস্তারিত সাহায্য পাতা বা নির্দেশিকা রয়েছে, যা নতুন ব্যবহারকারীদের সাহায্য করে থাকে। তবে একটা বিষয় লক্ষণীয়, এ সমস্ত সাহায্য পাতা বা নির্দেশিকায় মূলত উইকিপিডিয়ায় লিখালিখির কারিগরী বা টেকনিক্যাল বিষয়গুলো তুলে ধরা হয়েছে। উইকিপিডিয়া মূলত একটি বিশ্বকোষ। বিশ্বকোষে লিখার ধাঁচ, শৈলী, গঠন ও গুণগত মানের একটা স্বাতন্ত্র্য থাকে। এই লিখা ঠিক পত্র-পত্রিকা, অ্যাকাডেমিক পেপার, পাঠ্য-পুস্তকের মত নয়। এই বিষয়টি থেকে সম্প্রতি উইকিমিডিয়া ইসরায়েল চ্যাপ্টার উইকিপিডিয়ার ব্যবহারকারীদের (বিশেষ করে নতুন ব্যবহারকারীডের) জন্য একটা বিশ্বকোষীয় লিখন সহায়িকা বের করেছে। সহায়িকাটা যদিও কেবল হিব্রু ভাষায় রচিত, গুগল ট্রান্সলেট দ্বারা এটা ভালই ইংরেজিতে পড়া যায়; এখানে সেটার ইংরেজি সংস্করণটা পড়া যাবে।

আমার প্রস্তাব হল, এই লিখন সহায়িকাটা উইকিপিডিয়ার অবশ্যপাঠ্য অংশে যুক্ত করা, এছাড়া নতুন ব্যবহারকারীদের আলাপ পাতায় যে স্বাগতম টেমপ্লেট দেয়া হয়, তাতেও এটি যুক্ত করা হোক। খেয়াল করলে দেখা যাবে, উইকিপিডিয়া:ত্বরিত সহায়িকা, উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা, উইকিপিডিয়া:টিউটোরিয়াল বা অন্যান্য সহায়িকাগুলোতে প্রধানত উইকিতে লিখার কারিগরী দিকটি প্রাধান্য পেয়েছে। তাই উইকির মত বিশ্বকোষে লিখার গুণগত মানের ব্যাপারে এরকম একটি লিখন সহায়িকা ব্যবহারকারীদের জন্যে, বিশেষ করে নতুনদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এটা ঠিক, বাংলা উইকিতে সহায়িকা হিসেবে সেটা যুক্ত করতে হলে আগে সেটা বঙ্গানুবাদ করা লাগবে, এবং সেটা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। আগে সম্প্রদ্বায়ের নীতিগত সিদ্ধান্ত হলে অনুবাদের কাজ শুরু করা যাবে। সবার মতামত আশা করছি। ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৬:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

পুরো সহাযিকাটি ভালো এবং বাংলাতে যুক্ত করা যেতেই পারে তবে বাইরের কোন সাইটের লিংক দেওয়ার পক্ষে না। যদি ওই নির্দেশিকাটি বাংলা উইকিপিডিয়াতে বাংলাতে উইকি ফরম্যাট লেখায় স্থানান্তর করা হয় তখন সহায়িকাটি আমাদের অন্য সহায়িকাগুলোর চেয়ে বেশি ভালো হলে যুক্ত করা যেতে পারে। তানভির, আমাদেরও এরকম কিছু সহায়িকা আছে যদিও কিছু কিছু আউটডেটেড তবে সেগুলোও ভালোই বলা চলে। দেখা প্রয়োজিন সেগুলো ঠিকঠাক করে ব্যবহার করা যায় কিনা। তবে এটাও অনুবাদ করে দেখা যেতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৪, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
না, বাইরের ওয়েবসাইটের লিঙ্ক দেয়ার প্রশ্নই আসে না। ঐ গাইডের লিখা তো CC-BY-SA লাইসেন্সে আছে, সুতরাং প্রয়োজনে সে লিখা ইচ্ছামত অনুবাদ, সংশোধন বা পরিবর্ধন সাপেক্ষে উইকি ফরম্যাটে উইকিতে যুক্ত করা যেতেই পারে।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৭:৪৫, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
ফ্রিবেসিকস ইউজারদের সুবিধার্থে প্রথম দুইটি লিঙ্কের উপ-পাতা তৈরিসহ পরবর্তী প্রত্যেক আলোচনাতেই প্রয়োজন অনুসারে উপ-পাতা তৈরির বিষয়টি অনুসরণ করার জন্য অনুরোধ করছি। তাহলে বিস্তারিত অবগত হওয়াসহ মন্তব্য প্রদান করতে ফ্রিবেসিকস ব্যবহারকারীদের সুবিধা হবে। - Suvray (আলাপ) ১৫:১৯, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
কেউ যদি উক্ত সাইট বাংলায় অনুবাদ করে একটি সাইট বানায় তাতে আমার কোন আপত্তি নেই। তবে আমার কথা হল আমার কেন আগে উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, সাহায্য:সম্পাদনা, উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা ইত্যাদি ঠিক করছি না। --আফতাব (আলাপ) ১৫:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আলোচনা দেখে রিলেটেড একটা টপিক্স মনে পড়লো। হাসিব ভাই এর বই টা বাজারে সাধারন পাঠকদের জন্য যেমন সুবিধার তেমনি যারা উইকি সাইট, পেইজ বা অন্যান্য সোশ্যাল কানেকশানের সাথে যুক্ত না তাদের কাছে আগ্রহ তুলে ধরতে সহায়তা করে। এরকম কোন নতুন বই ইবুক রিডার সেইবই এ্যাপ এ যুক্ত করা গেলে ভালো হতো।--Nahid Hossain (আলাপ) ০৫:২০, ১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ভুবনেশ্বর হেরিটেজ এডিটাথন ২০১৭[সম্পাদনা]

হ্যালো,
ওড়িয়া উইকিমিডিয়া সম্প্রদায় এবং সিআইএস-এটুকে (CIS-A2K) খুশির সাথে জানাচ্ছে আগামী ১২ই অক্টোবর থেকে ১০ই নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত "ভুবনেশ্বর হেরিটেজ এডিটাথন" অনুষ্ঠিত হবে।

ভারতের ভুবনেশ্বর শহরের স্মৃতিস্তম্ভ তথা মনুমেন্টগুলোর সম্পর্কে নিবন্ধ তৈরি, সম্প্রসারণ এবং উন্নয়নই এই এডিটাথনের লক্ষ্য। ইভেন্ট পেজটি দেখুন এখানে

সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি এই এডিটাথনে অংশ নেয়ার জন্য, অনুগ্রহ করে নিজের নামটি এই তালিকায় যোগ করুন।

এডিটাথনের বিস্তারিত এবং ইমপ্রুভ করার মতো নিবন্ধের তালিকা পাবেন এখানে

যেকোনো প্রশ্ন করতে পারেন স্বচ্ছন্দে। -- টিটোদত্ত (মিডিয়াউইকি মেসেজ ডেলিভারি (আলাপ ব্যবহার করে প্রেরিত) ০৯:২০, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি) (অনুবাদক: রেজওয়ান))

ফ্রি উইকিপিডিয়া[সম্পাদনা]

এর আগে বিভিন্ন সময় সেমিনার কর্মশালা গুলোতে নতুনদের কে ফ্রি উইকিপিডিয়া ইউজ করার ব্যাপারে বলতে পারতাম। রিসেন্টলি জিপি থেকে আর ফ্রি উইকিপিডিয়া একসেস করা যায় না সাধারন ভাবে। আপনাদের কারো কি জানা আছে বাংলাদেশের কোন অপারেটর এখনো ফ্রি উইকিপিডিয়া ব্যাবহার উন্মুক্ত রেখেছে? --নাহিদ হোসেন (আলাপ) ১২:৫০, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahid.rajbd: গ্রামীণফোন তো সেই কবেই বিনামূল্যে উইকিপিডিয়ায় প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে। https://info.internet.org/bn/ ইন্টারনেট.অর্গ নামের কি একটা সাইট না আছে, সেখানে থেকে বিনামূল্যে ব্যবহার করতে পারা যাওয়ার কথা। --Aftabuzzaman (আলাপ) ১৪:৪৩, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: হুমম, এটা নতুনদের জন্য অনেক উপকারী একটা জিনিস ছিলো। বিশেষ করে যারা ইন্টারনেট এর জন্য উইকিতে যোগ দিতে পারছিলো না, তারা এটা জানার পরে আগ্রহী হয়েছিলো। --নাহিদ হোসেন (আলাপ) ১৫:০০, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সকলের জ্ঞাতার্থে - ডেস্কটপে নেট ব্যবহারে সীমাবদ্ধতা থাকায় বেশ কিছুদিন ধরে এন্ড্রয়েড মোবাইলে কাজ করছি যা আফতাব অবগত রয়েছেন। তবে, বিষয়শ্রেণীসহ পাতা স্থানান্তর, উইকিউপাত্তে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে। বাদবাকি বিষয়গুলো একটু চেষ্টা করলেই রপ্ত হয়ে যাবার কথা। এমনকি ছবি আপলোডও করা যায়। সরঞ্জাম (সংযোগকারী পৃষ্ঠাসমূহ) ও টেমপ্লেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রামীণফোন ও রবি এ সেবাটি দিচ্ছে। তুলনামূলকভাবে গ্রামীণফোন শ্রেয়তর। সীমের মেয়াদ ও শূন্যটাকা ব্যবহার করে লিঙ্কটি কপি করে প্রয়োগ করে দেখতে পারেন। - Suvray (আলাপ) ১৫:৩৬, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
গ্রামীণফোন সাধারণ অফারটা সম্ভবত মার্চ মাস থেকে বন্ধ করে দিয়েছে। তার আগে এ পদ্ধতিতে উইকিসংকলন ও উইকিঅভিধানও সম্পাদনা করা যেতো। তবে উইকিপিডিয়ার কাজ এখন ফ্রি বেসিকস ব্যবহার করে প্রায় সবই করা যায়। নেট সংযোগ নেই, আবার মোবাইলে ইন্টারনেট প্যাক কিনে কিনে উইকি চালানোও সাধ্যে কুলায় না, তাই বহুদিন হলো ফ্রি বেসিকসই ভরসা। কিন্তু ঝামেলা হলো, ওপেন প্রক্সির দায়ে যেকোনো সময় ব্লকড হতে পারেন। আমি নিজেও একারণে ইং-উইকিতে ব্লকড হয়েছি। - রেজওয়ান (আলাপ) ১৭:২৯, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

[bug] It is not possible to save your preferences[সম্পাদনা]

Hello

Sorry to write in English. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন। I'm also not sure I'm posting at the right place, so please move that message and tell me.

At the moment, it is not possible for you to save your preferences on this wiki. This is a known bug and the developers are working on it.

This is why you can't save some settings or use some Gadgets and tools. This is not due to the release by default of the advanced filters on RecentChanges.

Sorry for that inconvenance, Trizek (WMF) (আলাপ) ১৩:২২, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

আরো বিষয়শ্রেণী যুক্ত করা[সম্পাদনা]

গত মাস আগে আফতাব আমাকে বললো যে এই কাজ করার জন্য এখানে বলতে, সে জন্যে করতেছি। (আগের তালিকা থেকে কিছু যুগল রয়ে গেছে। যা করা হয়ে গেছে সরে ফেললাম, এবং যেগুলা এখনই করা যায় বলে দিলাম।)

ইরানি নাকি ইরানী নাকি ইরানের?[সম্পাদনা]

সঠিক বানান: ইরানি (হ্রস্ব ই কার)। ‍‍‍‍~মহীন (আলাপ) ২০:৩১, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নোকিয়া[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAshiq Shawon:, যদি আপনার সময় থাকে। মাহির২৫৬ (আলাপ) ২০:৫৯, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

কি করনীয় তা বলুন। প্রথমটি থেকে দ্বিতীয়টিতে স্থানান্তর করতে হবে? - Ashiq Shawon (আলাপ) ২১:১৩, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon:, তাই করতে হবে; যেগুলা “প্রতীক্ষমাণ” করে দিয়েছি, প্রথমটা অপসারণ করতে পারেন আর অন্য কিছু লাগবে না দ্বিতীয়টা দিয়ে, কিন্তু যদি একটি যুগল থাকে যার জন্য আলাপ প্রয়োজন, করতে হবে না। মাহির২৫৬ (আলাপ) ২১:৪৭, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: যা করতে চাইলাম তা করেছেন প্রথম দুইটার জন্য। আপনি অন্য সব বিষয়শ্রেণীগুলো কষ্ট করে যোগ করতে পারবেন? মাহির২৫৬ (আলাপ) ০৭:৩৫, ১৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
ধীরে ধীরে কাজটি করতে হবে। যেহেতু পুরাতন নিবন্ধ ও বিষয়শ্রেণী এবং উপশ্রেণী এতে যুক্ত তাই চেক করে তারপর করতে হবে; সময় সাপেক্ষ কাজ। তবে করবো - এতটুকু নিশ্চয়তা দিতে পারি। - Ashiq Shawon (আলাপ) ০৭:৪২, ১৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নিমিত আলোচনা[সম্পাদনা]

আমার মনে হয় অ্যানিমে/আনিমে, আহমদিয়া/আহ্মদীয়া, নারী/মহিলা, সিরিজ/ধারাবাহিক, সুপার কম্পিউটার/সুপারকম্পিউটার শব্দগুলোতে প্রথমোক্তগুলো রাখা উচিত। - রেজওয়ান (আলাপ) ১১:০১, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRezwan Khair: প্রথমটা আর শেষটা আপনার সাথে একমত নাই; অন্যগুলো আমার অসুবিধা নাই কিন্তু আমার মনে হয় যে উইকিপিডিয়ায় 'মহিলা' শব্দ-ত আরো বেশি ব্যবহার করে। মাহির২৫৬ (আলাপ) ২২:১৭, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: অন্য কোন দেশের জন্য, বার্বাডোস ছাড়া, এই দ্বিবিভাজন থাকে না। এই যুগলের থাকা কি দরকার? মাহির২৫৬ (আলাপ) ২২:১৭, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: সেক্ষেত্রে বিষয়শ্রেণী:বার্বাডোসের ক্রিকেটার (en:Category:Barbados cricketers) বিষয়শ্রেণীর নাম অন্য কোন নাম দিয়ে পুনঃনামকরণ করতে হবে। --আফতাব (আলাপ) ২২:২৬, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আচ্ছা, তাই বুঝতেছি। অন্য সব বিষয়শ্রেণী, যেগুলো কোন মন্তব্য দিয়েছেন না, তার কোন সমস্যা আছে? মাহির২৫৬ (আলাপ) ২২:২৯, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: না, আমি আস্তে আস্তে করে দিব। --আফতাব (আলাপ) ১৯:৩৩, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: দ্বিমত থাকলে অ্যানিমের আলাপ পাতায় অংশগ্রহণ করুন। "সুপারকম্পিউটার"-এর মতো বড় শব্দ যুক্ত অবস্থায় বাংলায় সুদৃশ্য লাগছে না। আর বাংলা উইকিতে এটাই বেশি প্রচলিত দেখতে পাচ্ছি।-রেজওয়ান (আলাপ) ১০:২৬, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

নীতিমালা অনুবাদ এডিটাথন[সম্পাদনা]

সুধী, আগামী ১৫ থেকে ৩০ অক্টোবর ২০১৭ পর্যন্ত ১৫ দিন ব্যাপী বাংলা উইকিপিডিয়ার নীতিমালা অনুবাদ সংক্রান্ত এডিটাথনের আয়োজন করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার গুরুত্বপূর্ণ অনেক নীতিমালা ইংরেজিতে রয়ে গেছে। ফলে অনেকেই নীতিমালা বুঝতে পারেন না, বুঝতে কষ্ট হয়, নতুনরা প্রায় ঝামেলায় পড়ে। এই এডিটাথনের প্রাথমিক লক্ষ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিমালাগুলি প্রথমে অনুবাদ করা। প্রাথমিক লক্ষ্য পূরণ হলে পরবর্তীতে যার যার খুশি অনুযায়ী নীতিমালা অনুবাদ করা যাবে। এডিটাথনে যারা সমৃদ্ধ ও মান সম্পন্ন অনুবাদ করবেন তাঁদের জন্য পুরস্কারের ব্যবস্থা রেখেছে উইকিমিডিয়া বাংলাদেশ। এডিটাথন সম্পর্কে বিস্তারিত জানতে ও এতে যোগ দিতে এই পাতায় যান। --আফতাব (আলাপ) ১৯:৩২, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

প্রথমেই আফতাবকে ধন্যবাদ দিচ্ছি। আফতাব অনেকদিন ধরেই এটি করার কথা ভাবছিল, আশাকরি এতে কারও আপত্তি নেই। এই গুরুত্বপূর্ণ অনুবাদ প্রতিযোগিতাটি চলাকালীন সাইট নোটিশ দিতে চাই যদি কারও আপত্তি না থাকে। আশা করছি, এরমাধ্যমে অধিকাংশ নীতিমালা বাংলায় অনুবাদ হয়ে যাবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:৪৭, ১০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
খুবই ভালো উদ্যোগ। বংলা উকিপিডিয়াতে বহু নিতিমালার বাংলা অনুবাদ নেই। এই এডিটাথনে আশাকরি বাংলা উকিপিডিয়াতে নিতিমালার বাংলা অনুবাদের সংখ্যা বাড়বে। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:১২, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সুন্দর, প্রশংসনীয় ও অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। - Suvray (আলাপ) ১৫:৪৬, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ, তবে সাইট নোটিশ দেওয়ার ব্যাপারে কিঞ্চিত আপত্তি আছে। নতুন ব্যবহারকারীরা এতে অংশ নিবে না বা নিতে পারবে না বোধয়। অনেক শব্দ বা টার্ম আছে যা নন উইকিপিডিয়ানদের জন্য একটু আলাদা মনে হবে। তাই সাইট নোটিশ না দিলে মেইলিং লিষ্ট, আলোচনা সভা এমনকি পরিচিত উইকিপিডিয়ানদের কে বিভিন্ন সামাজিক যোগাযোগ এর মাধ্যমে আহ্বান করা যেতে পারে। --নাহিদ হোসেন (আলাপ) ১৬:৪২, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সেক্ষেত্রে নজরতালিকা নোটিশ দিলে আশাকরি আপত্তি নেই।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৪, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

presenting the project Wikipedia Cultural Diversity Observatory and asking for a vounteer in বাংলা Wikipedia[সম্পাদনা]

Hello everyone, My name is Marc Miquel and I am a researcher from Barcelona (Universitat Pompeu Fabra). While I was doing my PhD I studied whether an identity-based motivation could be important for editor participation and I analyzed content representing the editors' cultural context in 40 Wikipedia language editions. Few months later, I propose creating the Wikipedia Cultural Diversity Observatory in order to raise awareness on Wikipedia’s current state of cultural diversity, providing datasets, visualizations and statistics, and pointing out solutions to improve intercultural coverage.

I am presenting this project to a grant and I expect that the site becomes a useful tool to help communities create more multicultural encyclopaedias and bridge the content culture gap that exists across language editions (one particular type of systemic bias). For instance, this would help spreading cultural content local to বাংলা Wikipedia into the rest of Wikipedia language editions, and viceversa, make বাংলা Wikipedia much more multicultural. Here is the link of the project proposal: https://meta.wikimedia.org/wiki/Grants:Project/Wikipedia_Cultural_Diversity_Observatory_(WCDO)

I am searching for a volunteer in each language community: I still need one for the বাংলা Wikipedia. If you feel like it, you can contact me at: marcmiquel *at* gmail.com I need a contact in your every community who can (1) check the quality of the cultural context article list I generate to be imported-exported to other language editions, (2) test the interface/data visualizations in their language, and (3) communicate the existance of the tool/site when ready to the language community and especially to those editors involved in projects which could use it or be aligned with it. Communicating it might not be a lot of work, but it will surely have a greater impact if done in native language! :). If you like the project, I'd ask you to endorse it in the page I provided. In any case, I will appreciate any feedback, comments,... Thanks in advance for your time! Best regards, --Marcmiquel (আলাপ) ১৪:৩৭, ১০ অক্টোবর ২০১৭ (ইউটিসি) Universitat Pompeu Fabra, Barcelona

ঢাকায় উইকিপিডিয়ার অনুষ্ঠানে আমন্ত্রণ[সম্পাদনা]

প্রিয় সবাই,
অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আগামী ১২ নভেম্বর রবিবার ঢাকার শাহাবাগে অবস্থিত জাতীয় জাদুঘরে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক কমিউনিটি অ্যাডভোকেট ক্রিস্টেল স্টাইজেনবার্জার। তিনি ঢাকার অনুষ্ঠানে উপস্থিত হয়ে উইকিপিডিয়ানদের জন্য উইকিমিডিয়া সংক্রান্ত একটি কর্মশালা পরিচালনা করবেন। এছাড়া, সদ্য সমাপ্ত বাংলাদেশের উইকি লাভস আর্থ ২০১৭ এবং উইকি লাভস মনুমেন্টস ২০১৭-এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন। এই অনুষ্ঠানে বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রণ জানাচ্ছি। অংশগ্রহণ নিশ্চিত করতে অনুগ্রহ করে ১০ তারিখের মধ্যে নিচের ফর্মটি পূরণ করুন।

  • তারিখ: ১২ নভেম্বর ২০১৭ (রবিবার)
  • স্থান: বাংলাদেশ জাতীয় জাদুঘর, শাহবাগ
  • সময়: বিকাল ২.৪৫ থেকে ৫.৩০ পর্যন্ত
  • গুগল ফর্ম: নিবন্ধন ফর্ম

ঢাকার এই অনুষ্ঠানটি ছাড়াও তিনি চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি পৃথক কর্মশালাতে অংশ নেবেন বলে জানিয়েছেন যার তারিখ পরবর্তীতে জানানো হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০১, ৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter August September 2017[সম্পাদনা]

Hello,
CIS-A2K has published their newsletter for the months of August and September 2017. Please find below details of our August and September newsletters:

August was a busy month with events across our Marathi and Kannada Focus Language Areas.

  1. Workshop on Wikimedia Projects at Ismailsaheb Mulla Law College, Satara
  2. Marathi Wikipedia Edit-a-thon at Dalit Mahila Vikas Mandal
  3. Marathi Wikipedia Workshop at MGM Trust's College of Journalism and Mass Communication, Aurangabad
  4. Orientation Program at Kannada University, Hampi

Please read our Meta newsletter here.

September consisted of Marathi language workshop as well as an online policy discussion on Telugu Wikipedia.

  1. Marathi Wikipedia Workshop at Solapur University
  2. Discussion on Creation of Social Media Guidelines & Strategy for Telugu Wikimedia

Please read our Meta newsletter here: here
If you want to subscribe/unsubscribe this newsletter, click here.

Sent using --MediaWiki message delivery (আলাপ) ০৪:২৩, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-45[সম্পাদনা]

১৮:৪৪, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট অনুবাদ[সম্পাদনা]

Template:CcTLD এই টেম্পলেটটি অনুবাদ করলে ভালো হত। --রাজু (আলাপ) ১৬:১৯, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgEngr.Raju: সুপ্রিয়, টেমপ্লেট ব্যবহারের ক্ষেত্রে {{ }} ব্যবহার করবেন। অন্যথায়, এমন রিকোয়েস্টের জন্য Template:CcTLD এভাবে ব্যবহার করবেন। তাহলে লিংক অনুসরণ করে অনুবাদ, উন্নয়ন প্রভৃতি করতে সুবিধা হবে। বাদবাকি, চেষ্টা করে দেখি। ধন্যবাদ! আ হ ম সাকিব (আলাপ) ০০:২৪, ৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEngr.Raju: টেমপ্লেটের প্রথম অংশ ইচ্ছাকৃতভাবে ইংরেজিতে রাখা হয়েছে। কারণ এগুলি মূলত কোড যার অনুবাদ সম্ভব নয়। আমার মতে এগুলির প্রতিটি নিবন্ধে {{প্রদর্শনের_শিরোনাম: দুই অক্ষরের কোড}} লাগানো উচিত। --আফতাব (আলাপ) ০০:৫৯, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Featured Wikimedian [November 2017][সম্পাদনা]

Wikimedia India logo.svg

On behalf of Wikimedia India, I hereby announce the Featured Wikimedian for November 2017.

Balaji Jagadesh is one of the top contributors from the Tamil Wikimedia community. Though he started contributing since 2009, he was quite active after his participation in WikiConference India 2011. Initially he started contributing to Tamil Wikipedia, but was later attracted towards Tamil Wikisource, Tamil Wikitionary, and Wikidata. His global contributions count to whooping 2,50,000 edits. He is an admin on Tamil Wikitionary.

After his interaction with Mr. Loganathan (User:Info-farmer), Balaji was very much motivated to contribute to Wikimedia projects. He says, "When I was editing in Tamil Wikipedia, I used to translate science articles from English to Tamil. But faced problem in finding equivalent Tamil words. The English to Tamil dictionaries were inadequate. Hence I felt the need to work in the Tamil Wikitionary. After a while there was a collaboration with Tamil Wikisource and Tamil Nadu Government through Tamil Virtual University through 2000 CC0 books were uploaded".

As an active contributor to Wikidata, he says that the vision of Wikimedia movement is, "Imagine a world in which every single human being can freely share in the sum of all knowledge", but with Wikidata we can make it, "Imagine a world in which every single human being and every single machine can freely share in the sum of all knowledge". Apart from regular contributions, he also created templates to Tamil Wikimedia projects, and also maintains Tamil Wikisource's official Twitter handle.

Balaji hails from Coimbatore, Tamil Nadu, and is a post-graduate is Physics. He currently works as a Senior Geophysicist in Oil and Natural Gas Corporation Limited (ONGC).

Any editor can propose a fellow to be a Featured Wikimedia at: http://wiki.wikimedia.in/Featured_Wikimedian/Nominations

MediaWiki message delivery (আলাপ) ০৯:৫৯, ১০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-46[সম্পাদনা]

১৯:১৯, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

"ইউনিভার্সিটি" না "বিশ্ববিদ্যালয়"[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয় সম্পর্কিত বেশকিছু নিবন্ধের নামের ক্ষেত্রে দেখছি কোনো কোনোটার নামে বিশ্ববিদ্যালয় আবার কোনো কোনোটার নামে ইউনিভার্সিটি রয়েছে। বিশেষত বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় টেমপ্লেটটিতে দেখছি একেকটার ক্ষেত্রে একেকরকম নাম। যেসব বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল কাজে বিশ্ববিদ্যালয় ব্যবহার না করে ইউনিভার্সিটি ব্যবহার করে, তাদের নামের ক্ষেত্রে কি বিশ্ববিদ্যালয় না লিখে ইউনিভার্সিটি লেখা উচিত না? বিশেষ করে বিদেশি যেসব বিশ্ববিদ্যালয় রয়েছে তাদের ক্ষেত্রেও এ প্রশ্নটি প্রযোজ্য। উদাহরণস্বরূপঃ যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটি আবার একইসাথে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়! এক্ষেত্রে ইউনিভার্সিটি রেখে বিশ্ববিদ্যালয় নামাঙ্কিত নিবন্ধগুলোকে পুনর্নির্দেশ করে দেওয়া যেতে পারে। — অংকন (আলাপ) ০৮:০৭, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন। প্রতিষ্ঠানিক কাজে ব্যবহৃত নামকেই নিবন্ধের শিরোনাম হিসেবে ব্যবহার করা উচিত। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০৮:২৮, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। বিশ্ববিদ্যালয়গুলো নাম ব্যবহারের ক্ষেত্রে যা ব্যবহার করে সেই নামেই নিবন্ধ হওয়া উচিত। সেক্ষেত্রে যেসব বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি’ ব্যবহার করে তাদের নামের ক্ষেত্রে ‘ইউনিভার্সিটি’ লেখাই ভালো। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১১:২৩, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন।--Muḥammad (আলাপ) ১৬:৩৯, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
গণহারে বিদেশী সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ইংরেজি নাম ‘ইউনিভার্সিটি’ ব্যবহার করার পক্ষে সম্পূর্ণ একমত নই। কারণ:
১) অনেক সময় বিদেশী বিখ্যাত ইউনিভার্সিটি নামযুক্ত প্রতিষ্ঠানগুলি বাংলায় বিশ্ববিদ্যালয় নামে সমানভাবে প্রচলিত, ফলে অফিসিয়াল নাম যাইহোক বাংলায় তা বিশ্ববিদ্যালয় ব্যবহার হবে।
২) আবার অনেক সময় অফিসিয়াল নামটিতে ইংরেজি ‘ইউনিভার্সিটি’ থাকে না, কিন্তু ইংরেজি উইকিতে সব ক্ষেত্রেই ইংরেজি নাম দেয়া হয়। ফলে সব সময় ইংরেজি অনুসরণ করে ইউনিভার্সিটি যুক্ত করার কারণ নেই, বরং তা ইংরেজির মত অনূদিত করে বিশ্ববিদ্যালয় লিখতে হবে।
অর্থাৎ:
তাই Gnome-edit-redo.svgANKAN GHOSH DASTIDER, Tahmid02016, Hasive, Ahm masum: অন্ধভাবে বিদেশী সব বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ‘ইউনিভার্সিটি’ বসানো যাবে না, এমনকি তা অফিসিয়াল নাম হলেও (ইংরেজিসহ অন্য বড় উইকির নীতিমালা দেখুন)। আগে বিবেচনা করতে হবে, তারপর বসাতে হবে। --আফতাব (আলাপ) ১৭:৩১, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgANKAN GHOSH DASTIDER: আগে নিবন্ধ নামকরণের নীতিমালাটি ভালো করে বোঝার অনুরোধ করছি। আমি নিশ্চিত উপরে ৩ জনের ২ জন কোন চিন্তা করেই সমর্থন দিয়েছে। উইকির নীতিমালায় অফিসিয়াল বলে আগে তা ব্যবহার করতে হবে এমন নিয়ম নেই। উইকিতে আগে স্ব-ভাষার প্রাধান্য, তারপর স্ব-ভাষায় না থাকলে তা স্ব-ভাষায় অনুবাদের প্রাধান্য, তারপর অফিসিয়াল নামের প্রাধান্য। --আফতাব (আলাপ) ১৭:৪৪, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol oppose vote.svg বিরোধিতা Gnome-edit-redo.svgANKAN GHOSH DASTIDER, Tahmid02016, Hasive, Ahm masum: যারা "উনিভেরসিদাদ" বা "দাশুয়ে/দাইগাকু/দেহাক" বা "জামিয়া" ব্যবহার করে, তাদের জন্য কি করবেন? মাহির২৫৬ (আলাপ) ১৭:৪৮, ১৪ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে আমিও সমর্থন জানাচ্ছি যে আমাদের দেশে যে নামে প্রতিষ্ঠানগুলো সমধিক পরিচিত, সেই নামে রাখা হোক। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটি যাই হোক না কেন।--আবু সাঈদ (আলাপ) ০৩:২২, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
আমরা চাইলেই কিন্তু সবকিছুর বাংলা আমাদের মতো করে করতে পারবো না। আমি বলতে চাইছি, যে ইউনিভার্সিটি যে নামে নিজেদের পরিচিত করে তোলে বা বলে সে নামেই হওয়া উচিত। যেমন: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত রূপ হিসেবে অফিসিয়ালি ব্যবহৃত হয় বিএসএমএমইউ। এখন কিন্তু আমরা চাইলেই এটার সংক্ষিপ্ত রূপ বশেমুমেবি করতে পারবো না। আবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম কিন্তু বিএসএমআরএসটিইউ নয় অফিসিয়ালি বশেমুরবিপ্রবি। সেক্ষেত্রে আমরা যখন ব্যবহার করবো বিএসএমএমইউ এবং বশেমুরবিপ্রবি’ই ব্যবহার করতে হবে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১০:৩৩, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman:, ঢালাওভাবে সব বিদেশি বিশ্ববিদ্যালয়ের নাম ইউনিভার্সিটি করার কথা আমি বলিনি। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের নাম (যেমন 國立臺灣大學/জাতীয় তাইওয়ান বিশ্ববিদ্যালয়) এর নামকরণ মোটেও ভুল না। এ ব্যাপারে আমি একমত। কিন্তু দেশীয় বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে একইসাথে যখন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং নর্থ ইষ্ট ইউনিভার্সিটি থাকে বা একই সাথে ইস্টার্ন ইউনিভার্সিটি কিন্তু ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থাকে তখন ব্যাপারটা কি বিভ্রান্তির সৃষ্টি করে না? আর বিখ্যাতর ব্যাখ্যা বুঝতে চাইছি। কর্নেল ইউনিভার্সিটি যদি ইউনিভার্সিটি হতে পারে তবে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কেন ইউনিভার্সিটি হবে না (অথবা বিপরীতটা, আমি স্থির ধারণায় আসতে চাইছি) আমি বুঝতে পারিনি। এই দুটো বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ব্যাপারটা একটু বুঝিয়ে দিলে ভালো হত। :)
আর Gnome-edit-redo.svgএম আবু সাঈদ:, ইস্টার্ন ইউনিভার্সিটি বা ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় — এরূপ ক্ষেত্রে আপনি সমধিক পরিচিতির যাচাইটা কীভাবে করবেন? — অংকন (আলাপ) ১২:৫৯, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
বিষয়টা আসলেই গোলমেলে। তবে আমি ঢালাওভাবে বিশ্ববিদ্যালয় বা ইউনিভার্সিটির Symbol oppose vote.svg বিরোধিতা করছি।--আবু সাঈদ (আলাপ) ১৪:৪৭, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর নামকরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ভার্সিটির লোগো/ওয়েবসাইটসহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-এর ওয়েবসাইটের দিকে নজর দেয়া প্রয়োজন! ঢালাওভাবে বিশ্ববিদ্যালয় করা যাবে না!! - Suvray (আলাপ) ১৩:৩৮, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgANKAN GHOSH DASTIDER: বিভ্রান্তির সৃষ্টির কিছু নেই। বাংলাদেশের সরকারী বিশ্ববিদ্যালয়গুলি ব্যতীত বেশীর ভাগ বেশির ভাগ বেসরকারী বিশ্ববিদ্যালয় তাঁদের বাংলা নাম হিসেবে ইউনিভার্সিটি ব্যবহার করে। উপরে যেমন বলেছি উইকিতে আগে স্ব-ভাষার প্রাধান্য, তারপর স্ব-ভাষায় না থাকলে তা স্ব-ভাষায় অনুবাদের প্রাধান্য। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি না হয়ে বিশ্ববিদ্যালয় হবার ব্যাখ্যা এর আলাপ পাতায় এর প্রণেতা সেই ২০০৭ সালে দিয়েছে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় যথাসম্ভব ইউনিভার্সিটি হবে কারণ তাঁর বাংলা নামই তাই (তাঁর জন্য আলোচনা উক্ত নিবন্ধের আলাপ পাতায় করতে হবে, এখানে নয়)। আর উপরে বিখ্যাতর পরিবর্তে আমার বাংলায় প্রচলিত বলা উচিত ছিল। বাংলায় ইংরেজি নামের সাথে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় নামও প্রচলিত। আবারো নীতিমালা হল আগে স্ব-ভাষার প্রাধান্য (অফিসিয়াল কি তা পরে)। অন্যদিকে কর্নেল ইউনিভার্সিটি বিশ্ববিদ্যালয় নামে বাংলায় পরিচিত না (অন্তত গুগল তাই বলছে)। --আফতাব (আলাপ) ১৬:২০, ১৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)