উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Village pump থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ, ও প্রতিবর্ণীকরণ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়
পাতার শুরুতে চলুন ↑


নিবন্ধে সম্মানসূচক ব্যবহার[সম্পাদনা]

আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ থেকে অনুলিপি করা হয়েছে।

সাধারণত আপনি ব্যবহার করলে তার সঙ্গী সর্বনামগুলি হল 'তিনি', 'তাঁর', 'তাঁকে' ইত্যাদি। নিবন্ধ রচনায় যদি সম্মানসূচক ক্রিয়া ব্যবহার করতে বাধা না থাকে, অর্থাৎ আমি যদি লিখতে পারি "আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেন।" তাহলে কিভাবে লেখা যায় "তার পিতা জয়নুল-আবেদিন. . . . "? বাংলায় তো একে বলে গুরু-চণ্ডালী দোষ। সম্মানসূচক শব্দ বাদ দিতে চাইলে তো দুই ক্ষেত্রেই বাদ দিতে হবে, লিখতে হবে 'আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেছিল।' তাহলে এর সাথে লেখা যায় 'তার পিতা'। একটু আলোচনা চাইছি এই বিষয়ে। দয়া করে সকলে যদি যুক্তিপূর্ণ মতামত দেন, তাহলে পরবর্তী নিবন্ধগুলি লিখতে সুবিধা হয়। Nettime Sujata (আলাপ) ১১:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা শুরু করার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় এটি একটি বহুল আলোচিত বিষয়। ইংরেজিতে সর্বনামজনিত সম্মানবাচক এই সমস্যাটি নেই। যে কারণে বাংলা উইকিতে এ সংক্রান্ত নীতিও স্পষ্ট নয়। নিরপেক্ষতা বজায় রাখতে গিয়ে চন্দ্রবিন্দু বাদ পড়েছে, কিন্তু অজ্ঞাত কারণে -এন এখনও বজায় আছে। এটি শুধু এডিটাথনের বিষয় নয়, সমগ্র বাংলা উইকির প্রশ্ন। কাজেই আলোচনাটি আলোচনাসভায় শুরু করলে হয়তো আলোচনার স্কোপ (বাংলা মনে আসছে না) বাড়বে। — আদিভাইআলাপ • ১৫:৩৯, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিভাবে শুরু করা যাবে? আমার ওপরের বক্তব্য কি আলোচনাসভাতে আবার লিখব? Nettime Sujata (আলাপ) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata: আনা হয়েছে। আমি এই আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ • ১৬:৪০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিরপেক্ষতার প্রশ্নে -এন ব্যবহার না করলেও ভাষার সাবলীলতার স্বার্থে কিছু মৌলিকত্ব বজায় রাখতে হবে। যেমন সে এতো তারিখে জন্মগ্রহণ করেছিল না বলে সে এতো তারিখে জন্মগ্রহণ করে, অথবা আবদুল জব্বার ১৯৭৮ খ্রিস্টাব্দের ২৩শে সেপ্টেম্বর মৃত্যুবরণ করে, এভাবে লিখতে হবে, ছিল শব্দটি যোগ করা যাবে না, তবে আমার মতে -এন বিযুক্তকরণে অনেক আলোচনা হওয়ার সম্ভাবনা আছে, দেখা যাক ঐকমত্য কি হয়। 45.125.220.162 (আলাপ) ১৬:৫৪, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: আমি যতটুকু জানি, "করেন" এবং "তার" সাংঘর্ষিক নয়। কারণ "আপনি" এবং এই জাতীয় শব্দগুলো শুধু সম্মানসূচক ব্যবহার হয় না; সাধারণ ব্যবহারও হয়। যেমন: "আপনি কাজটি করেন" (সাধারণ), আপনি কাজটি করুন (অনুরোধ/সম্মান)। বাংলা ভাষার রীতি অনুযায়ী আমরা ঘনিষ্ঠজন বা অতি পরিচিত ব্যক্তি ছাড়া অন্যান্যদের সাথে "আপনি"-জাতীয় শব্দ ব্যবহার করে থাকি৷ এটা সম্মানসূচক নয়; বরং সাধারণ অর্থে৷ এক্ষেত্রে "আপনি"-জাতীয় শব্দ যদি শব্দ যদি সম্মানসূচক ভাবে ব্যবহৃত হয় তাহলে তাঁর ব্যবহৃত হবে এবং সাধারণ ক্ষেত্রে তার ব্যবহৃত হবে। আমার মতে ....জন্মগ্রহণ করেন। তার.... ব্যবহার করাটাই সর্বোত্তম। আর গুরুচণ্ডালী হচ্ছে সাধু আর চলিতের (তৎসমের সাথে অতৎসম) মিশ্রণ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

────────────────────────────────────────────────────────────────────────────────────────────────────@MS Sakib: "আপনি" অবশ্যই সম্মানসূচক, অন্তত ব্যাকরণগতভাবে। সাধারণ কথ্য ভাষাতেও, আমার জানামতে, গুরুজনদের আপনি বলা হয়, সমবয়সী কিংবা ছোটদের নয়। "আপনি" সর্বনামের সাথে বসা ক্রিয়ারূপগুলোও সম্মানসূচক ক্রিয়ারূপ। কিন্তু এখানে আলোচ্য বিষয় দ্বিতীয় পুরুষের সাথে কোন ক্রিয়া বসে, তা নয়; বরং তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক রূপ "তাঁর" বর্জিত (আবার, "তিনি" গৃহীত!) হলেও, তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপ "করেন" কেন বর্জিত হবে না, সেটা আলোচ্য। — আদিভাইআলাপ • ০৫:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: আমি ক্রিয়ার ব্যবহার করেছি সাধারণ অর্থেও যে আপনি ব্যবহৃত হয় তা বোঝাতে। গুরুজন ব্যতিত অপরিচিত জনের সাথে কথা বলার সময় "আপনি" ব্যবহার মোটেই সম্ভ্রমাত্মক নয়; এটা সাধারণ অর্থে। সাধারণ অর্থে আপনি ব্যবহৃত হলে এর সাথে "তার" ব্যবহৃত হয়; তাঁর নয়। কিন্তু আপনি/তিনির সাথে "করে" সাংঘর্ষিক । তাই আপনি ব্যবহার করলে এর সাথে "করেন" ও "তিনি" ব্যবহার করতে হবে, তবে তাঁর/তার দুটোই ব্যবহার করা যাবে। নিরপেক্ষতার খাতিরে তার ব্যবহার করা হোক। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এইটা বোধহয় ঠিক নয়। 'আপনি' সর্ব অর্থেই সম্মানসূচক। 'তিনি কাজটি করেছে' এটা যেমন ভুল, আবার 'সে কাজটি করেছেন' এটাও ভুল। ক্রিয়া সম্মানসূচক হলে তার সঙ্গে সর্বনামটিও সামঞ্জস্যপূর্ণ সম্মানসূচক হওয়া উচিত। হয় বলতে হবে 'তিনি কাজটি করেছেন' অথবা 'সে কাজটি করেছে'। অনেককেই আমি বলতে শুনেছি 'তিনি বলল', এটা কিন্তু একদমই ভুল প্রয়োগ। Nettime Sujata (আলাপ) ০৮:৩০, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমিও এ ব্যাপারে একমত। বাক্যের মধ্যে এটা যেমন সত্য, তেমনি একটা অনুচ্ছেদের ক্ষেত্রেও সত্য। এটাকে যদি গুরুচণ্ডালী না বলা-ও যায়, তবু সন্দেহাতীতভাবে জগাখিচুড়ি বলা যাবে। নিরপেক্ষতার খাতিরে যদি "তাঁকে" না বলা যায়, তাহলে "তিনি" আর "করেন" বলারও যুক্তি নেই। — আদিভাইআলাপ • ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় থাকা সকল ব্যক্তির জীবনী নিবন্ধগুলি উল্লখযোগ্যতা প্রমাণ করেই টিকে আছে। তাঁরা বিশেষ যোগ্যতা সম্পন্ন, তাঁরা সম্মানিত। তাঁদের বেলায় সর্বদা "তাঁরা" বা তিনি/করেন/করেছেন সম্মানসূচক সর্বনাম গুলি ব্যবহার করাই যুক্তিযুক্ত।  কুউ পুলক   🖂  ০৯:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়ায় বাক্য গঠনের খাতিরে "তিনি" "করেন" রক্ষিত হয়েছে, তাই "তাঁর"-ও রক্ষা করা যায়। এতে উপরি পাওনা শুদ্ধ ব্যাকরণও রক্ষিত হবে। নিরপেক্ষতার প্রশ্ন আসলে, নির্বিশেষে সবার ক্ষেত্রেই এক বানান ব্যবহার করলেই হয়। তাছাড়া উপরের মন্তব্যে সাকিব তো বললোই, অপরিচিত জনের ক্ষেত্রেও আমরা সম্ভ্রমাত্মক সর্বনাম ও ক্রিয়ারূপ ব্যবহার করি, যদিও তা ঠিক প্রকৃত সম্মানার্থ প্রকাশ করে না। — আদিভাইআলাপ • ০৯:৫৭, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি পুলক ভাইয়ের সাথে অনেকটা একমত। কোন ব্যাক্তির ক্ষেত্রে সে, করেছিল, করেছে এজাতীয় শব্দ ব্যবহারে কিছুটা তাচ্ছিল্য করার মতো মনে হয়। তাই আমি তিনি, করেন, করেছেন ব্যবহারের পক্ষপাতি। তার/তাঁর যেকোন একটা ব্যবহৃত হোক। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনাদেরকে একটা অনুরোধ করছি, অনুগ্রহপূর্বক এই আলোচনার সূত্র ধরে আবার নতুন করে বঙ্গবন্ধু কিংবা সাঃ নিয়ে সমস্যা সৃষ্টি করা শুরু করবেন না। 45.125.220.162 (আলাপ) ১৭:৫৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"আপনি" বাদ দিয়ে তৃতীয় ব্যক্তিকে "সে", "তুই", "তুমি" ইত্যাদি সম্মোধনে লেখা মোটেও মোটেও একদম উচিত নয়। তৃতীয় কাউকে "আপনি/তিনি" বলা হল বাংলা ভাষার নিয়ম-প্রয়োগ রীতি-বৈশিষ্ট্য (হোক তিনি বিখ্যাত বা কুখ্যাত বা সাধারণ)। "তিনি" লিখলে আপনাকে "করেন/করেছিলেন" লিখতেই হবে, যদি "করে/করেছিল" লেখা হয় তবে বোধগম্যতা-বাক্য গঠনে ত্রুটি হবে, ঠিক শোনাবে না। আর তাঁর ও তার নিয়ে এই আলোচনায় শেষের দিকে একটি ব্যাখ্যা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @আফতাবুজ্জামান: ভাই, পুরো আলোচনাটাই পড়লাম। কিন্তু কী ব্যবহার হবে, তার কোনো সুরাহা পেলাম না। যদি অরিন্দমদার শেষোক্ত মন্তব্যকে ধরি, তাহলে "তাঁর" ব্যবহারে বাধা নেই। কিন্তু নাহিদ ভাইয়ের এখানে যথেষ্ট আপত্তি। "তিনি" শব্দটিও সম্মানজনক, এটা সবাই মানে, তাহলে "তাঁর" নিয়ে আপত্তি কেন? নিবন্ধে যদি "সে" "করে" দৃষ্টিকটু হয়, [এবং এক্ষেত্রে নিরপেক্ষতার নিয়মে ছাড় দেওয়া যায়,] তাহলে একই নিবন্ধে, একই অনুচ্ছেদে, এমনকি একই বাক্যে (যেমন "তিনি তার....") "তার" ব্যবহারও সমান দৃষ্টিকটু। তাই অরিন্দমদার সাথে আমিও "তাঁর" ব্যবহারে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  দিচ্ছি। পূর্বোক্ত আলোচনাটি হঠাৎ করে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে। অন্তত এই আলোচনাটি যেন সুসমাপ্ত হয়, তার অনুরোধ করি। — আদিভাইআলাপ • ০৫:২৭, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমার মতে, সম্বোধন আছে চারটা, তুই, তুমি, আপনি, আরেকটা হল সম্মানসূচক চন্দ্রবিন্দুযুক্ত। চরমপন্থী দুটো মানে তুই আর চন্দ্রবিন্দু বাদ দিলে থাকে তুমি আর আপনি, মানে মধ্যমপন্থী দুইটি সম্বোধন, এখন আপনি ভাষাগতভাবে সাবলীল, তুমি ভাষাগতভাবে সাবলীল না, আবার আপনি হল সম্মানজনক, তুমি নিরপেক্ষ, এখন বিষয়টা তুমি এবং আপনির মধ্যে সীমাাবদ্ধ থাকতে হবে, প্রান্তিক কট্টরপন্থী দুটি সম্বোধনঃ তুই কিংবা চন্দ্রবিন্দু, কোনটাকেই টেনে আনা যাবে না। 43.245.120.134 (আলাপ) ০৬:৩৭, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সম্মানিত আইপি ব্যবহারকারীর বক্তব্য বোধগম্য হলো না। সর্বনামের কট্টরপন্থী, মধ্যপন্থী বলে কোনো শ্রেণীবিভাগ নেই। তৃতীয় পুরুষের যে ক্রিয়ারূপে বাক্য গঠন করা হচ্ছে, বাক্যের উদ্দেশ্যও (subject) সেই অনুযায়ী হওয়া উচিত। এ প্রসঙ্গে @Nettime Sujata:দির মতামত জানতে চাইছি। — আদিভাইআলাপ • ০৩:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
আমার ব্যক্তিগতভাবে তিনি তার করেন করেছিলেন ব্যবহারে আপত্তি নেই, কিন্তু চন্দ্রবিন্দু ব্যবহারে আপত্তি আছে, চন্দ্রবিন্দু যদি ব্যবহার করতেই হয়, তাহলে আমি মুহাম্মাদের পর (সাঃ) ব্যবহারেরও অনুমতি চাইবো। 43.245.120.15 (আলাপ) ০৪:০৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: চন্দ্রবিন্দু ব্যবহার, আপনি লেখা অথবা তিনি লেখা সবই সম্মান সূচক এবং একই ক্ষেত্রে ব্যবহার হয়। কোন ভাল উপন্যাস পড়লেই এগুলি ব্যবহার পরিষ্কার হয়ে যাবে। 'তার' লেখা হয় সে অথবা 'তুমি' বোঝাতে। আপনি বোঝাতে চাইলে কিন্তু তিনি, তাঁর, তাঁদের, তাঁকে কোনোটাই বাদ দেওয়া যায়না। অতিরিক্ত সম্মান এড়াতে আমরা 'শ্রী' ইত্যাদি গুলি ব্যবহার করিনা। আপনি এবং সম্মানসূচক চন্দ্রবিন্দু একই ক্ষেত্রে ব্যবহার হয়। এখানে চন্দ্রবিন্দু কিন্তু কোন ঈশ্বর বাচক শব্দ নয়। - Nettime Sujata (আলাপ) ০৪:৫৫, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata:, উইকিপিডিয়াকে উপন্যাসের সাথে কিংবা সাহিত্যের সাথে তুলনা করার মত কিছু নেই। এটা নিতান্তই নিরস ও কাঠখোট্টা একটি তথ্যকোষ মাত্র, যার ভিত্তি হল নিরপেক্ষতা। আমি ২০১৯ সালের আলোচনা থেকে নাহিদ ভাইয়ের বক্তব্য আবারও হুবুহু তুলে উল্লেখ করছিঃ * তার/তাঁর: তার” হলো সাধারণ সর্বনাম পদ। আর “তাঁর” হলো সম্মানবাচক সর্বনাম পদ। সাধারণ কোনো ব্যক্তির প্রতি ইংগিত করার জন্য “তার” ব্যবহার হয়।[১] কিন্তু সম্মানিত কোনো ব্যক্তি বা সত্তার প্রতি ইংগিত করার জন্য চন্দ্রবিন্দু সহ “তাঁর” বলা হয়। এছাড়া, বাংলায় প্রচলিত ক্ষেত্রে এর তেমন পার্থক্য নেই।[২][৩] যেমন ইংরেজিতে সম্মান প্রকাশের জন্য you-এর পরিবর্তে your highness ব্যবহার হয়। এ নিয়মটি বাংলা ভাষার সকল সর্বনাম পদের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন এঁর-ওঁর-তাঁর-যাঁর, এঁদের-ওঁদের-তাঁদের-যাঁদের, এঁদেরকে-ওঁদেরকে-তাঁদেরকে-যাঁদেরকে, এঁরা-ওঁরা-তাঁরা-যাঁরা, এঁকে-ওঁকে-তাঁকে-যাঁকে ইত্যাদি। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলে। তাই বিশেষ কোন জীবনীর ক্ষেত্রে সম্মানসূচক সর্বনাম শব্দ ব্যবহার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে।
  1. ভাষা শিক্ষা, হায়াৎ মামুদ
  2. বাংলা ভাষা, বাংলাপিডিয়া
  3. বাংলাভাষা-পরিচয়/১৪
  4. 45.125.220.162 (আলাপ) ০৫:৪৬, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

    @45.125.220.162: আমি উপন্যাস দেখার কথা বলতে কোন আলঙ্কারিক ভাষার ব্যবহারের কথা বলিনি। শুধু ব্যাকরণগত শুদ্ধি অশুদ্ধি খেয়াল করতে বলেছি। 'তিনি' বা 'আপনি' র সাথে ব্যকরণের দিক দিয়ে 'তাঁর' ব্যবহার শুদ্ধ, কিন্তু 'তার' ব্যবহার অশুদ্ধ। এইটা আমি রেফারেন্সের জন্য দেখতে বলেছি।

    Nettime Sujata (আলাপ) ০৬:৫৪, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

    আমি যা বুঝলাম, আদি বাংলা ব্যাকরণের নিয়মে তাঁর ব্যবহার তিনির সাথে সামঞ্জস্যপূর্ণ, আর তার এর ব্যবহার সে-র সাথে, যদি ভাষার বিবর্তন বাদ দেই, পশ্চিমবঙ্গের কথা জানি না, তবে বাংলাদেশে বর্তমানে তিনির সঙ্গে যে তাঁর ব্যবহার হয়, তাতে চন্দ্রবিন্দুর ব্যবহার দিনদিন কমে যাচ্ছে, তাছাড়া আমরা নবম দশম ও একাদশ শ্রেণীতে হায়াৎ মামুদের বইতে তিনির সঙ্গে দুটি তাঁর/তার ব্যবহার শিখেছি, একটি চন্দ্রবিন্দু ছাড়া সাধারণভাবে, আরেকটা চন্দ্রবিন্দুসহ সম্মানসূচকভাবে। এখন সমস্যাটা হয়েছে এখানেই। 45.125.220.162 (আলাপ) ০৭:৫৭, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
    ও, আচ্ছা। আসলে পশ্চিমবঙ্গে 'তিনি' র সঙ্গে 'তাঁর' ব্যবহার হয়। সেজন্য ভীষন চোখে লেগেছে, 'তিনি' বা 'ছিলেন' এর সাথে 'তার' ব্যবহার। তাহলে এখন কি করা যাবে? আমাদের তো একটা মতৈক্যে আসা দরকার। Nettime Sujata (আলাপ) ০৮:৫৯, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

    ──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── আমি আইপি ব্যবহারকারীর সাথে একমত নই। "আপনি"ও একটি সম্মানবাচক শব্দ। বাংলাদেশ আর পশ্চিমবঙ্গের একাডেমি আলাদা কোনো কথা বলে না। ব্যবহারকারী @Nettime Sujata:দির চোখে লাগা স্বাভাবিক। ড. হায়াৎ মামুদ ও ড. মোহাম্মদ আমীনের “প্রমিত বাংলা ব্যাকরণ ও নির্মিতি” বইয়ের ১৫৮ পৃষ্ঠায় “পাঠ ০৪: পক্ষ (পুরুষ)” এ পক্ষের শ্রেণীবিভাগে বলা হয়েছে- “..... আর মানী (আপনি-আপনারা)। তবে মানী পক্ষে অন্য পক্ষের একটি অংশও (তিনি-তাঁরা, উনি-ওঁরা, ইনি-এঁরা) অন্তর্ভুক্ত হবে,কারণ ক্রিয়াপদের বিভক্তি এই তিন পক্ষেই পৃথক হয়ে যায়। মানী শ্রোতাপক্ষ ও মানী অন্যপক্ষ পৃথক হয় না।” এছাড়া দুই লাইন পরে আছে, “মানী পক্ষ (সম্ভ্রমাত্মক): অনুপস্থিত বা পরোক্ষভাবে উদ্দিষ্ট সত্তা (ব্যক্তি, প্রাণী, বস্তু) হলো অন্যপক্ষ। অর্থাৎ শ্রোতাপক্ষের মানী ক্রিয়ার পক্ষ-বিভক্তি আর অন্য পক্ষের মানী ক্রিয়ার পক্ষ বিভক্তি এক। যেমন– আপনি খান।...... তাই ক্রিয়ার শেষ বিভক্তি বা পক্ষ-বিভক্তি অনুযায়ী বাংলা সর্বনামের পাঁচটি পক্ষ দাঁড়ায়।... সাধারণ অন্যপক্ষ (সে-তারা, এ-এরা, ও-ওরা) এবং মানীপক্ষ (আপনি-আপনারা, তিনি-তাঁরা ইত্যাদি)।” এখন কেউ যদি বলে একই ব্যক্তি একই বিষয়ে তাঁর অন্য বইয়ে অন্য কথা বলেছেন, তা আমি মোটেই বিশ্বাস করব না। অবশ্য বোঝার ভুল হতেই পারে। মুনীর চৌধুরী ও মোফাজ্জল হায়দার চৌধুরী রচিত নবম-দশম শ্রেণির পাঠ্য “বাংলা ভাষার ব্যাকরণ” বইয়ে (যেটাকে বাংলাদেশে বাংলা ব্যাকরণের আদর্শ বই ধরা হয়) চতুর্থ অধ্যায় তৃতীয় পরিচ্ছেদে (কাল, পুরুষ এবং কালের বিশিষ্ট প্রয়োগ) ১১৯ পৃষ্ঠায় বলা হয়েছে, “সাধারণ, সম্ভ্রমাত্মক, তুচ্ছার্থকভেদে মধ্যম ও নাম পুরুষের ক্রিয়ার রূপের পার্থক্য হয়ে থাকে (উত্তম পুরুষে হয় না)। যেমন–

    সাধারণ সম্ভ্রমাত্মক তুচ্ছার্থক/ঘনিষ্ঠার্থক
    উত্তম পুরুষ আমি যাই -- --
    মধ্যম পুরুষ তুমি যাও
    তোমরা যাও
    আপনি যান
    আপনারা যান
    তুই যা
    তোরা যা
    নাম পুরুষ সে যায়
    তারা যায়
    তিনি যান
    তাঁরা যান
    এটা যায়
    এগুলো যায়।

    একই বইয়ের (পূর্বোক্ত অধ্যায়, পঞ্চম পরিচ্ছেদ: বাংলা অনুজ্ঞা) ১৩২, ১৩৩, ১৩৪ পৃষ্ঠায় এরকম আরও উদাহরণ সন্নিবেশিত আছে। এছাড়া ষষ্ঠ পরিচ্ছেদ (ক্রিয়া-বিভক্তি: সাধু ও চলিত) ১৩৬ – ১৪৫ পৃষ্ঠায় স্পষ্ট করে সাধারণ ও সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপের উদাহরণ লিখা আছে। কাজেই আগের মন্তব্যে কোন উদাহরণকে বাংলাদেশি ব্যাকরণের নিয়ম বলে প্রতিষ্ঠা করা হলো, তা আমার কাছে একদমই বোধগম্য হয়নি। — আদিভাইআলাপ • ১১:৫২, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)

    আমার হয়তোবা ভুল হয়ে থাকতে পারে। 43.245.122.121 (আলাপ) ১২:৪৩, ১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
    গুগল বইয়ে ও গুগল সংবাদে সম্মানসূচক চন্দ্রবিন্দু অনুসন্ধান দিয়ে আমি এই অংশগুলো পেলামঃ ১) সম্মানসূচক কিছু সর্বনামের কয়েকটি রূপে চন্দ্রবিন্দু লাগাবার দরকার হয়। দৃষ্টান্ত : 'তাঁর', 'তাঁদের, তাঁকে, “তাঁরা । এ ব্যাপারে সতর্ক থাকুন।[১] ২) তৃতীয় পুরুষের বহুবচনবাচক সম্মানসূচক সর্বনাম। সম্মানসূচকটিতে একটি চন্দ্রবিন্দু থাকে, সাধারণ বা হীনাত্মকটিতে থাকে না।[২] ৩) যাদের সর্বনাম পদ এ 'চন্দ্রবিন্দু লেখা হয় না ও বাক্যে ক্রিয়াপদে দন্ত্যন বাদ দেওয়া হয়, ঁ ও ন সম্মানসূচক যা তার ওরা নয়)।[৩] ৪) ( ৭ ) চন্দ্রবিন্দুর ব্যবহার বহুক্ষেত্রে করা হয়েছে , কখনাে কখনাে করা হয় নি । সম্মানসূচক সর্বনামে সর্বত্র আছে , যথা ' তার '[৪] ৫) ২০. বাংলা ভাষায় চন্দ্রবিন্দু একটি গুরুত্বপূর্ণ বর্ণ। চন্দ্রবিন্দু যোগে শব্দগুলোতে চন্দ্রবিন্দু ব্যবহার করতে হবে; না করলে ভুল হবে। অনেক ক্ষেত্রে চন্দ্রবিন্দু ব্যবহার না করলে শব্দে অর্থের পরিবর্তন ঘটে। এ ছাড়া চন্দ্রবিন্দু সম্মানসূচক বর্ণ হিসেবেও ব্যবহার করা হয়। যেমন— তাহাকে>তাঁহাকে, তাকে>তাঁকে ইত্যাদি।[৫] 45.125.220.162 (আলাপ) ১৪:০৫, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)
    1. Chakraborty, Nirendra Nath (১৯৯১)। বাংলা, কি লিখবেন, কেন লিখবেন: আনন্দবাজার পত্রিকা ব্যবহার বিধি। Ānanda Pābaliśārsa। পৃষ্ঠা ১৯৬। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
    2. Ājāda, Humāẏūna (১৯৯২)। নরকে অনন্ত ঋতু। Āgāmī Prakāśanī। পৃষ্ঠা ২০। 
    3. Tofayell, Z. A. (১৯৯০)। বিখ্যাত বাঙ্গালী। Jiẏāuna Nāhāra। পৃষ্ঠা ১৪৪। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
    4. Yati, Rāmānanda (১৯৬৯)। চণ্ডীমঙ্গল। Kalikāta Biśvabidyālaẏa। পৃষ্ঠা ৫। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 
    5. Diganta, Probashir (১৮ নভেম্বর ২০১৯)। "এক নজরে বাংলা বানান শেখার কতিপয় গুরুত্বপূর্ণ নিয়ম"প্রবাসীর দিগন্ত। সংগ্রহের তারিখ ৩ নভেম্বর ২০২০ 

    ডেস্কটপ উন্নয়ন[সম্পাদনা]

    Annotated Wikipedia Vector interface (logged-out).png

    সুধী,

    আপনি কি বাংলা উইকিপিডিয়াকে সেসব উইকির একটি হিসেবে বিবেচনা করতে চান যারা কিনা পাঠক ও অবদানকারীদের চাহিদা অনুযায়ী ইন্টারফেস সমন্বয় করতে ডব্লিউএমএফকে সাহায্য করবে?

    কেন?

    ভেক্টর চালুর ১৫ বছর পর, পূর্বনির্ধারিত ইন্টারফেসটিতে কিছু পরিবর্তন করা প্রয়োজন। পাঠক, নতুন আগত এবং অভিজ্ঞ ব্যবহারকারী সকলে একমত যে ইন্টারফেসটি আরও সহজ এবং ব্যবহার উপযোগী করা যেতে পারে, আরও প্রীতিকর, এবং আরও স্বজ্ঞাত করা যেতে পারে। এজন্যই স্বেচ্ছাসেবকরা গ্যাজেট এবং স্ক্রিপ্ট লিখে থাকেন এবং সেগুলো স্বতন্ত্র উইকিতে চালু করেন। এখন, আমাদের উদ্দেশ্য হচ্ছে এই উন্নতিগুলিকে আরো উইকিতে প্রয়োগ করা, এবং তা পূর্বনির্ধারিতভাবে করা। বাংলা উইকিপিডিয়া যদি চায় তবে এটি পরীক্ষা চালানো উইকিগুলির একটি হতে পারে এবং প্রাথমিক পর্যায়ের উন্নতিতে সাহায্য করতে পারে।

    পরিবর্তন কিভাবে কাজ করবে?

    • আপনারা যদি সম্মত হন, সকল নতুন বৈশিষ্ট্য সবার জন্য পূর্বনির্ধারিতভাবে দৃশ্যমান হবে।
    • এই পরিবর্তনগুলি ছোট ছোট ধাপে করা হবে (যতদূর সম্ভব "একসাথে সবকিছু" না করার পরিবর্তে)। এগুলির প্রতিটি নিয়ে পৃথকভাবে আলোচনা, উন্নয়ন করা হবে এবং প্রতিটি পৃথকভাবে চালু করা হবে।
    • এই পরিবর্তনগুলি শুধুমাত্র ভেক্টরের জন্য (এটিই হল পূর্বনির্ধারিত অবরণ), যার মানে মনোবুক বা অন্যান্য আবরণ ব্যবহার করা সকল ব্যবহারকারীরা কোন পার্থক্য দেখতে পাবেন না।
    • যারা বর্তমান ভেক্টর দৃশ্যটি রাখতে পছন্দ করেন তারা তা করতে সক্ষম হবেন - আমাদের নতুন পরিমার্জিত ইন্টারফেসের নাম হবে ভেক্টর, এবং অপরিবর্তিত ভেক্টরকে তখন উত্তরাধিকার ভেক্টর হিসেবে অভিহিত করা হবে।
    • আমরা নিবন্ধের বিষয়বস্তু পরিবর্তন করি না (ডানে লেখচিত্রটিতে চিহ্নিত), এবং আমরা কোন কার্যকারিতা অপসারণ করব না (আমাদের পরিকল্পনা হচ্ছে তাদের পুনর্বিন্যাস এবং উন্নত করা)।

    আমরা প্রথমে কোন পরিবর্তনগুলি আনতে যাচ্ছি?

    এগুলোর সবই প্রাথমিক ধারণা এবং এগুলোকে আরও ভালো করার জন্য আমাদের আপনার মতামত প্রয়োজন। আমাদের প্রথম উন্নতির মধ্যে রয়েছে:

    • একটি ছোট শীর্ষচরণ। এর ফলে আমরা শীর্ষচরণকে আঠালো এবং সব সময় দৃশ্যমান রাখতে পারব (স্ক্রল করার প্রয়োজন ছাড়াই),
    • ভাঁজযোগ্য পার্শ্বদণ্ড। এটি পড়ার সময় মনযোগ না হারানোকে সহজ করে তুলবে,
    • উন্নত অনুসন্ধান। অনুসন্ধান বাক্সকে শীর্ষচরণে নেয়া হবে, এবং পরবর্তীতে, আমরা যখন শীর্ষচরণকে আঠালো করব তখন এটি সব সময় (স্ক্রল করার প্রয়োজন ছাড়াই) দৃশ্যমান হবে। এছাড়া পরামর্শে, একটি ছবি ও একটি সংক্ষিপ্ত বর্ণনা থাকবে।

    আপনি মিডিয়াউইকিতে সম্ভাব্য ভবিষ্যৎ পরিবর্তন সম্পর্কে আরো জানতে পারেন।

    আপনারা কিভাবে অংশগ্রহণ করতে পারেন?

    • [সকলে] আপনাদের মতামত জানান! আপনি কি পছন্দ করেন? আপনি কি পরিবর্তন দেখতে চান? কিছু পছন্দসমূহ ইতোমধ্যে আমাদের জানা, যেহেতু আমাদের পরিবর্তনগুলি উপাত্তের উপর ভিত্তি করে করা: গবেষণা (প্রতিবেদন) এবং সম্প্রদায়ের মতামত (প্রতিবেদন)। তবে এখনো অনেক কিছু পরিমার্জন করতে হবে!
    • [কারিগরিমুখীগণ] গ্যাজেট এবং স্ক্রিপ্ট সম্পর্কে আমাদের বার্তা অনুসরণ করুন, সামঞ্জস্য বজায় রাখতে যা হালনাগাদ করার প্রয়োজন হবে।

    আমি এইমাত্র যে প্রকল্পটি আপনাদের সামনে উপস্থাপন করলাম তার নাম ডেস্কটপ উন্নয়ন (সরাসরি নমুনা), এটি WMF ওয়েব দলটি কর্তৃক বিকাশ করা হচ্ছে, এবং আমার নাম হল সিমন। আপনারা যদি আগ্রহী হয়ে থাকেন, অথবা আপনাদের যদি আরো কোন প্রশ্ন থাকে, তাহলে আমার এই বার্তার ঠিক নিচে জিজ্ঞাসা করুন, অথবা আমার আলাপ পাতায় লিখুন, অথবা আমাকে একটি ই-মেইল পাঠান।

    আপনাদের ধন্যবাদ!

    SGrabarczuk (WMF) (আলাপ) ২২:০৩, ৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    মন্তব্য[সম্পাদনা]

    • Pictogram voting comment.svg মন্তব্য: আমার ব্রাউজারের ১০০% জুমে নতুন ইন্টারফেসের কয়েকটা বিষয় আমার কাছে দৃষ্টিকটু লাগছে। এখানে সার্চ বারের অবস্থান ভালোই লাগছে। তবে লগ ইন করা অবস্থায়, ব্যবহারকারীর প্রয়োজনীয় সংযোগ তথা নাম, আলাপ, খেলাঘর এগুলো দুই সারি হয়ে যাচ্ছে। এগুলো একপাশে না থেকে সার্চ বারের উপরের পুরো অংশ জুড়ে থাকলে ভালো লাগতো। বামদিকের টুলগুলো হাইড করার ব্যবস্থাটা ভালো লেগেছে। তবে বিষয়বস্তু পাতার মাঝে থাকে, আর দুই পাশে অনেকটা জায়গা থাকে ফাকা। সাইড বার হাইড করা অবস্থায় বিষয়বস্তু পুরো পাতা জুড়ে থাকলে বা ফাকা আরেকটু কম হলে ভালো হতো। ≈ MS Sakib  «আলাপ» ০৭:২১, ৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    Consolidated user tools prototype for Desktop improvements project.gif
    • হ্যালো MS Sakib! Thank you for this comment. We will make the user menu at the top shorter. Soon, we will create a dropdown menu for all these links. As for the white space, we would be delighted to work more on that, but not in the next months. Maybe it would be possible to put something there? For the time being, we have created a gadget which allows to use 100% of the width. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন SGrabarczuk (WMF) (আলাপ) ০৩:২৩, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
      @SGrabarczuk (WMF), আমার বর্তমান স্থির মেনু সংস্করণটি ভালো লাগে। বর্তমানে বাংলা অনুবাদগুলি একটু বড়, যার কারণে সম্ভবত মেনু দুই লাইনে দেখাচ্ছে। তবে অনুবাদ বড় বা ছোট হোক, মোবাইলে ডেক্সটপ মুডে এটা দুই লাইনে চলে যায় (বর্তমান ভেক্টরের মত এক লাইনে থাকে না)। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩১, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • বাকী সবাই যদি চায়, এই প্রকল্পটি যদি বাংলায় চালু করা হয় আমার আপত্তি নেই। এই প্রকল্পটি যে জিনিস আমার ভালো লেগেছে তা হল ভাঁজযোগ্য পার্শ্বদণ্ড। যে জিনিস আমার ভালো লাগেনি তা হলে বিষয়বস্তুর পাতায় অর্ধের অংশ খালি পড়ে থাকে (উভয় পাশে), এটা আরেক কম খালি হত ভালো হত। আর বিষয়বস্তু ও তার ইতিহাস পাতায় আকারের পার্থক্য রয়েছে, উভয়ের আকার এক হলে ভালো হত। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২১, ১০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    নারী নাকি মহিলা[সম্পাদনা]

    উইকিপিডিয়ায় নারীদের বিভিন্ন ক্রিকেট দল এবং টুর্নামেন্টে মহিলা ব্যবহার করা হয়। যদিও বর্তমানে প্রায় সবক্ষেত্রেই বিষয়টিকে নারী হিসেবে আখ্যায়িত করা হয়। এমনকি দেশের নারী সাংসদ এবং মন্ত্রীদের ক্ষেত্রেও নারী ব্যবহার করা হয়। তাই উইকিপিডিয়ার উক্ত নিবন্ধগুলোকেও কি নারী হিসেবে রুপান্তরিত করা উচিৎ কি? --প্রত্যয় (স্বাগতম) ১৪:৪৫, ১৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    সংযোজন[সম্পাদনা]

    আলোচনাটি শুধুমাত্র ক্রীড়াক্ষেত্র বিষয়ক (নতুন সম্পাদিত)

    --প্রত্যয় (স্বাগতম) ১০:১৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    • নারীর প্রতি সমর্থন। আমার কাছে "নারী" শব্দটা শ্রুতিমধুর এবং 'ফর্মাল' মনে হয়। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩০, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • নারী শব্দটি ব্যবহার করার পক্ষে। কায়সার আহমাদ (আলাপ) ১৩:৪১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • একই ধরনের শব্দ হলেও উইকিশৈলী বজায় রাখার স্বার্থে [মহিলা] শব্দটির দিকে স্বীয় সমর্থন ব্যক্ত করছি। মহিলা সমিতি, মহিলা কলেজ ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে নারী-মহিলা শব্দের বহুবিধ প্রয়োগ / ব্যবহার ঘটেছে। এ বিষয়ে ক্ষাণিকটা আলোচনা লক্ষ্য করতে পারেন। এছাড়াও, একই বিষয়ে পূর্বে [মহিলা জাতীয় না-কি জাতীয় মহিলা] শীর্ষক আলোচনা হয়েছিল (লিঙ্কটি অবশ্য খুঁজে পাচ্ছিনে)। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:৫৯, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @Suvray: দাদা, ব্যাপারটা হচ্ছে, নারীদের দলগুলোর ব্যাপারটা বেশ বড় পরিসরে আসার আগে উইকিপিডিয়ায় এ ধরণের নিবন্ধ বা টেমপ্লেটগুলো রচিত হয়েছিল। বাংলাদেশের ক্রীড়ায় দলীয়ভাবে নারীদের উত্থানের ব্যাপারটা মূলত বাংলাদেশ নারী ক্রিকেট দলের ওডিআই স্ট্যাটাস লাভ এবং বাংলাদেশের অনূর্ধ্ব-১৬ নারী ফুটবলের দলের অবিশ্বাস্য পার্ফরম্যান্সের পর থেকেই আসে। এবং আমার জানামতে সে সময় ভারতেও নারীদের দলগুলোর পার্ফরম্যান্স দৃষ্টি আকর্ষী ছিল না। যাই হোক, মূল বক্তব্যটা হচ্ছে, বর্তমানে সরকারি দলিল দস্তাবেজ বলেন কিংবা বহুল প্রচলনের ব্যাপারটা বলেন, সেখানে নারী ব্যবহার করা হচ্ছে। এমনকি নতুন আইনগুলোতেও নারী শব্দটার প্রচলন হচ্ছে (এখন একটা ব্যাপার হচ্ছে, মন্ত্রণালয়ের নাম আসলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এখন এখানে ব্যাপারটা হচ্ছে এটিও আবার সেই নারীদের ব্যাপক হারে উত্থানের আগের সময়ে করা।)। এইজন্যে আসলে আমার প্রস্তাবনা ছিল যে সময়ের সাথে তাল মিলানোর জন্য আমাদের নারী ব্যবহার করা উচিৎ। বিশেষত আমি ভুল না করলে বিসিবি সভাপতি, কিংবা বাফুফে সভাপতি সবাই কিন্তু উদ্ধৃতি দেয়ার সময় কিংবা কাগজে কলমে নারী শব্দটিই ব্যবহার করেন। আবার সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও নারী শব্দটি ব্যবহার হচ্ছে। সেটি ক্রীড়া ক্ষেত্রে হোক, কিংবা রাজনীতির ক্ষেত্রে হোক। সেজন্য আমার কাছে মনে হচ্ছে যুগের সাথে আমাদের বহুল প্রচলনের বিষয়টি বিবেচনায় আনা উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ১৬:১২, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • যদি এখন মহিলা ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল-এর বদলে নারী ফুটবল/ক্রিকেট/ইত্যাদি দল কথাটি বেশি প্রচলিত হয় তবে নারী ব্যবহার করাই যায়। তবে এর মানে এই না যে এই আলোচনার সূত্র ধরে গণহারে সব মহিলাযুক্ত যেকোন বিষয়ের শিরোনামকে নারী করা হবে। আলোচনার ভিত্তিতে আগাতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৪, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান: ভাই, এই আলোচনাটা আমি মূলত শুধুমাত্র ক্রিকেট বিষয়ক নিবন্ধগুলোর জন্য তুলেছিলাম। তবে আলোচনার বর্তমান অবস্থায় আমার ধারণা এটির সর্বোচ্চ পরিসর ক্রীড়া বিষয়ক দল বা খেলোয়াড় পর্যন্ত সীমাবদ্ধ হতে পারে। অন্যান্য ক্ষেত্রের আলোচনা এই সূত্রের অন্তর্ভুক্ত নয়। শুধুমাত্র ক্রীড়া ক্ষেত্র এই আলোচনার বিস্তৃতি। --প্রত্যয় (স্বাগতম) ০৩:৫০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • (প্রথমেই প্রত্যয়কে শুভেচ্ছা জানাই, তোমাকে আবারও দেখে বেশ ভাল্লাগছে।) বাংলাদেশের যে মন্ত্রণালয় রয়েছে, তার নাম "মহিলা ও শিশু মন্ত্রণালয়" [১]। তাই এখনো আনুষ্ঠানিক সর্বস্তরে নারী কথাটি প্রচলিত হয়নি বলাই বাহুল্য, তবে সম্প্রতি মিডিয়া এবং বেশকিছু অফিসিয়াল স্থানে এর ব্যবহার দেখা যাচ্ছে। আনুষ্ঠানিক নাম হলেও তা ব্যবহারের কোনো বাধ্যবাধকতা নাই, বরং যে শব্দই ব্যবহার করা হবে তাকে স্থিতিশীল এবং সামঞ্জস্যপূর্ণ রাখতে হবে। এক জায়গায় নারী আরেক জায়গায় মহিলা ব্যবহারের বিপক্ষেই মত দিব। যদি ভাষার দীর্ঘ যাত্রার কথা চিন্তা করি, তাহলে "মহিলা" শব্দটিই অধিক প্রচলিত ও ব্যবহৃত। তাই আমি মনে করি বিশ্বকোষের শিরোনামের ক্ষেত্রে যে ধরনের স্থিতিশীলতা প্রয়োজন, "নারী" শব্দ ব্যবহার করার ক্ষেত্রে তার জন্য আরো বেশ খানিকটা সময় দরকার। তাই এই মুহূর্তে যেকোনো বিষয় থেকেই শব্দটি পরিবর্তনের বিপক্ষে। — অংকন (আলাপ) ০৫:২৩, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    ধন্যবাদ অংকন দা। শুভেচ্ছা গ্রহণ করলাম। এবার বিষয়টির ব্যাখ্যায় আসি। বাংলাদেশের মন্ত্রণালয়টির কথা আমি আগেই উল্লেখ করে দিয়েছি। এটি ১৯৭২ সালে অন্যান্য মন্ত্রণালয়গুলোর সাথে প্রতিষ্ঠিত। সময়কালটি লক্ষ্য করুন। এই সময়ে নারীদের জাগরণের বা উত্থানের যে ব্যাপারটি সেটি ছিল না। এবং তৎকালীন সময়ে দাপ্তরিক বিষয়গুলোতে মহিলা শব্দটি ব্যবহৃত হত। এবং আরেকটি উল্লেখ্যযোগ্য বিষয় সে সময় নারীদের দলগুলো বাংলাদেশে প্রতিষ্ঠিত ছিল না। এবার আসি এটির সম্পৃক্ত একটি ব্যাপারে। মন্ত্রণালয়ের নাম মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, অথচ "মন্ত্রণালয়ের সম্পর্কে" মন্ত্রণালয় প্রতিটি বাক্যে ব্যবহার করছে নারী। আবার মন্ত্রণালয় নতুন আইনও করছে নারী ও শিশু হিসেবে। এখান থেকে আসলে আমরা কয়েকটি সময়কাল পেতে পারি। মহিলা শব্দটি ব্যবহৃত হত। কিন্তু তা পূর্বে। ২০০০ পরবর্তী সময়ে কিংবা সদ্য সমাপ্ত ২০১০ এর দশকে নতুন আইন কিংবা দাপ্তরিক কার্যক্রমে প্রধানত নারী শব্দটি ব্যবহৃত হয়েছে। এটি মন্ত্রণালয় বলি কিংবা মহামান্য আদালত বা মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরকেই বিবেচনায় নিই না কেন। অর্থাৎ বর্তমানে যে নারী শব্দটি যথেষ্টভাবেই বহুল প্রচলিত। অন্তত কেউ যদি কোন নারী দলকে খুঁজতে যায় তাহলে অধিকাংশ ক্ষেত্রেই মহিলা দলের চেয়ে নারী দল হিসেবে বেশি অনুসন্ধান হবে। একটু প্রমাণ দিই। ২০১০ সালের জানুয়ারি থেকে গুগল অনুসন্ধানের তথ্য এটি। উল্লেখ্য তখনও বাংলাদেশে নারীভিত্তিক দলগুলোর উত্থান হয় নি অতটা। এখন এটি থেকে আসলে প্রমাণিত হয় না যে নারীই শিরোনাম হওয়া উচিৎ। তাহলে আরও অনেক বিষয়ই শিরোনামে দেয়া লাগত যা শিরোনাম হিসেবে দেয়া সম্ভব নয়। কিন্তু এটি থেকে যা প্রমাণিত হয় তা হচ্ছে নারী শব্দটি যে বহুল প্রচলিত হয় তা সঠিক নয়। বরং বর্তমানে মহিলার চেয়ে নারী শব্দটিই বেশি প্রচলিত। অর্থাৎ মন্ত্রণালয় মহিলা ও শিশু অধিদপ্তর হলেও সেটি যে সময় তৈরি সে সময় নারী শব্দটি প্রচলিত হিসেবে ছিলই না। নারীদের দল তো দূরের কথা। কিন্তু বর্তমানে ২০০০ পরবর্তী সময় কিংবা ডিজিটাল যুগের শুরু থেকে এইযে প্রায় ১ বা দেড় দশক সময়ে কিন্তু দাপ্তরিক কিংবা আনুষ্ঠানিক কার্যক্রমে ক্রমশই নারী শব্দটির প্রচলন হচ্ছে।
    এবার দ্বিতীয় প্রসঙ্গে আসি। স্থিতীশীলতা। সব জায়গায় চাইলে আপনি নারী ব্যবহার করতে পারবেন না আবার আপনি সব জায়গায় মহিলা ব্যবহার করতে পারবেন না। আজকে আপনি কোন আনুষ্ঠানিক অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীকে কিন্তু মহিলা হিসেবে সম্বোধন করতে পারবেন না আবার তেমনি আপনি গ্রামে কথ্য ভাষায় কথা বলতে গেলেও নারী শব্দটি সহজে ব্যবহার করবেন না। ভাষার শব্দগুলোর ব্যবহারিক প্রয়োগ অনুযায়ী আপনাকে চলতে হবে। তাই আপনি কোথাও মহিলা ব্যবহার করলেন মানে যে সব জায়গায় মহিলা ব্যবহার করতে হবে এমন কিন্তু নয়। আরেকটু উদাহরণ দেয়া যায়। মুজিবনগর কমপ্লেক্সের যে আমবাগান, সেটিকে আম্রকানন হিসেবে আখ্যায়িত করা হয়। কিন্তু আপনি রাজশাহীর কোন আমবাগানকে আম্রকানন বলবেন না। অর্থাৎ ব্যবহারিক প্রয়োগের যে বিষয়টি সেটি কোথায় কিভাবে প্রচলিত সেটি বুঝতে হবে। এখানে ব্যাপারটি হচ্ছে, যখন নারী দলগুলো প্রতিষ্ঠিত হয়েছিল তখন সেগুলোর ব্যাপারে কোন মিডিয়া কাভারেজ বা খবর ছিল না বললেই চলে। গুটিকয়েক যা খবর আসত তা একেক মাধ্যমে একেকভাবে আসত। কেউ প্রমীলা বলত, কেউ মহিলা বলত কিংবা কেউ নারী বলত। অর্থাৎ এই দলগুলোকে কিভাবে আখ্যায়িত করা হবে তা সেই ১৯৭২ সালে কিছু বলা হয় নি। কিন্তু যখন এই দলগুলো একটি কাঠামোর মাঝে আসলো, তখন থেকে কিন্তু প্রতিটি দলিল-দস্তাবেজে (রাষ্ট্রীয় কিংবা সংশ্লিষ্ট সংস্থা) নারী শব্দটি ব্যবহৃত হয়। সবচেয়ে বড় উদাহরণ বাফুফের নারী ফুটবলের যে উইং আছে তার আনুষ্ঠানিক নাম নারী উইং। মহিলা উইং নয়। অর্থাৎ আমি যে পরিসর উল্লেখ করেছি, শুধু ক্রীড়াক্ষেত্র, সেই পরিসরে সম্পূর্ণভাবেই পরিভাষা হিসেবে নারী শব্দটির ব্যবহার হয় এবং একটি কাঠামোর মাঝে প্রবেশ করার পর থেকে এটিই আসলে স্থিতিশীলভাবে বিরাজ করছে। তাই এই পরিসরে নারী শব্দটিই স্থিতিশীলতা বা শ্রুতিমাধুর্য দেয়।
    তৃতীয় যে বিষয় দীর্ঘ যাত্রা যে ব্যাপারটি। আমাদেরকে মনে রাখতে হবে ভাষা কিন্তু কোন ধ্রুবক নয়। যুগের সাথে সাথে ভাষাকেও অনেক নতুন কিছু নিতে হয়, পুরাতন জিনিস বাদ দিতে হয়। আপনি স্বাধীনতার পরবর্তী সময়ে পত্র-পত্রিকায় অনেক শব্দ দেখবেন যা বর্তমান সময়ে চলে না। তাই বলে কিন্তু সেটি অভিধান কিংবা ভাষা থেকে নাই হয়ে যায় নি। আমরা শুধুমাত্র যুগের সাথে তাল মিলিয়ে ভাষার পরিবর্তনকে মেনে নিয়ে অগ্রসর হয়েছি। এই ক্ষেত্রে একটা সময় মহিলা শব্দটি খুব বেশি প্রচলিত হলেও আমাদেরকে বর্তমান বাস্তবতা দেখতে হবে। এবং বর্তমান বাস্তবতায় এটিই সত্যি যে আপনি যখন কোন লিখিত এবং আনুষ্ঠানিক চলিত ভাষা ব্যবহার করবেন তখন আপনি মহিলা শব্দটির চেয়ে নারী শব্দটিই ব্যবহার করবেন। সেটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট দেখলে দেখবেন, নতুন হওয়া আইনগুলোর পরিভাষাকে বিশ্লেষণ করলেও দেখবেন কিংবা রাষ্ট্রীয় দলিল দস্তাবেজ অথবা সংশ্লিষ্ট সংস্থাগুলোর কাগজ-পত্র দেখলেও দেখবেন।
    তাই বর্তমান যুগের যে ধারা কিংবা এক দশক সময়ে ক্রীড়াঙ্গলে নারী দলগুলোকে প্রকাশের ধারার যে স্থিতিশীলতা কিংবা ভাষার বহমানতা বিবেচনায় আমার মনে হয় নারী শব্দটি ব্যবহারই শ্রেয়। ধন্যবাদ। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৪৩, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • ক্রীড়াক্ষেত্রে মহিলা -কেই পূর্ণ সমর্থন। যেখানে পাশাপাশি পুরুষ দল রয়েছে সেখানে। আর সাংসদ ও মন্ত্রীদের বেলায় নারী উল্লেখ না করাই সমীচীন। কেননা ঐ আসনে বা ঐ পদে পাশাপাশি পুরুষ সদস্য নেই। যেমনটা ফুটবল, ক্রিকেটে আছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ। কেননা businessman বা businesswoman নয় এখন ব্যবহৃত হয় businesspeople কিংবা sportspeople বা sportsperson. বিশ্ববাসী বর্ণবাদী আচরণের বিপক্ষে। লিঙ্গভেদ কমানোর পক্ষে। এভাবেই আমরা আরো বেশি নিরপেক্ষ হব।  কুউ পুলক   🖂  ১৪:৩৩, ২২ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @কুউ পুলক: আমি আসলে উপরে অংকন দা কে দেয়া ব্যাখ্যার ক্ষেত্রে আপনার বক্তব্যের সাপেক্ষে অনেকটাই উত্তর প্রদান করি। তাও আপনাকে বলি, আপনি কথাচ্ছলে উচ্চারণ করতে গিয়ে দেখবেন, আপনি বলেন নারী-পুরুষ সবাই সমান। আপনি বলেন না মহিলা-পুরুষ সবাই সমান। এখন লিঙ্গভেদ কমানোর পক্ষে আমরা সবাই। কিন্তু কিছু জায়গায় করতেই হয়। যেমন আপনি একদিনের আন্তর্জাতিক ম্যাচ বললে এখনও অধিকাংশক্ষেত্রেই পুরুষদের দলের কথা বোঝানো হয়। তাই নারীদের খেলা বোঝাতে হলে আমাদের হয় মহিলাদের অথবা নারীদের বলতেই হবে। আমরা ব্যাটসম্যানের জায়গায় ব্যাটার ব্যবহার করি নারীদের খেলায়, যাতে লিঙ্গ বৈষম্য কমানো যায়। তো চাইলে পুরুষদের খেলায় এটিকেও ব্যাটার হিসেবে আমরা নিতেই পারি। প্রশ্নটা থেকে যায় আইসিসি আন্তর্জাতিকভাবে কি এটা ব্যবহার করছে? আর না করলে আমরা কি বহুল প্রচলন থেকে দূরে সরে যাব কিনা? এখানে আসলে আপনার আন্তর্জাতিক সম্প্রদায়ের মত আমাদেরও বাংলা উইকিতে লিঙ্গভেদ কমিয়ে আনার চেষ্টা করা উচিৎ উক্তিটির ব্যাখ্যা আসে। আন্তর্জাতিক সম্প্রদায় চেষ্টা করছে, কিন্তু আমরা যদি আবার আন্তর্জাতিক সম্প্রদায়ের বাইরে গিয়ে কিছু করার চেষ্টা করি তাহলে কিন্তু মুশকিল হবে। আর এই ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় বাদ দিয়ে নিজেদের দেশের ব্যবহার থেকে দূরে সরে গেলেও কিন্তু মুশকিল। উপরে অংকন দার ব্যাখ্যাতেই আমি বলেছি আসলে বর্তমানে দেশে একটি কাঠামোর মধ্যে থেকে প্রায় সকল লিখিত এবং আনুষ্ঠানিক ভাষায় নারী ব্যবহার হয় এবং প্রায় এক দশক হলই এটা চলে আসছে। এখন আমরা যদি দেশে আনুষ্ঠানিকতা বর্জন করার চিন্তা করি তাহলে কি উইকিপিডিয়ার নীতিসম্মত হবে তা?
    সর্বশেষ আপনার নিরপেক্ষতার প্রসঙ্গে আরেকটি কথায় আসি। আপনি মহিলা বললে যেমন লিঙ্গভেদ করেন, তেমনি নারী বললেও আপনি লিঙ্গভেদ করেন। উভয়েই পুরুষের বিপরীত এবং লিঙ্গভেদ হচ্ছে। আপনি যদি সম্পূর্ণ নিরপেক্ষ হতে চান তাহলে আপনার যুক্তি অনুযায়ীই মহিলা শব্দটিও বর্জন করতে হবে। অন্যথায় সেটি সম্ভব না হলে বুঝতে হবে কোন শব্দটি বেশি গ্রহণযোগ্য ও আনুষ্ঠানিক। আর বর্তমান সময়ে এসে নারী শব্দটিই আসলে উপরোক্ত আনুষ্ঠানিকতার চাহিদাটি পূরণ করে। --প্রত্যয় (স্বাগতম) ০৭:৫৮, ২৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ না লুক্সেমবার্গ, কোনটা সঠিক?[সম্পাদনা]

    দুই বাংলার শীর্ষ পত্রিকাগুলোতেই লুক্সেমবার্গ বানানটি ব্যবহৃত হয় সেখানে বাংলা উইকিতে ব্যবহার হয় বিভিন্ন বানান, এ ব্যাপারে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। 103.67.157.21 (আলাপ) ১৮:০১, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    প্রশ্ন হল একটি জার্মান নামকে কোন ভাষায় উচ্চারণ করতে চান? যদি মূল জার্মান ভাষায় করতে চান তবে লুক্সেমবুর্গ সঠিক। কিভাবে bourg উচ্চারণ বার্গ হয় এই নিয়ে আমার ধারণা নেই। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৭, ১৯ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান: ভাই, শীর্ষ পত্রিকাগুলো কিভাবে এটি ব্যবহার করছে সেটা আসলে ততটা গ্রহণযোগ্য বলে আমার বিবেচনায় আসে না। কারণ বিভিন্ন শীর্ষ সংবাদমাধ্যমের মাঝেই অনেক সময় বানানের তারতম্য দেখা গেছে। এর সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফির নাম নিয়েও বিতর্ক আছে। তবে, এই দেশের প্রসঙ্গে আসলে আমাদের দুটি বিষয় বিবেচনায় নেয়া উচিৎ। প্রথমটি হচ্ছে রাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের হিসাবে কি নাম ব্যবহার করে। আর দ্বিতীয় হচ্ছে আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি? প্রথমটি যদি দেখি, তাহলে রাষ্ট্রীয়ভাবে বাংলাদেশ এবং ভারত উভয়েই লুক্সেমবার্গ ব্যবহার করে। এবার দ্বিতীয় বিষয়। আন্তর্জাতিক পরিমন্ডলে কি হচ্ছে। সেটি হল লুক্সেমবার্গ। এখন এটা ভুলে গেলে চলবে না যে আমরা দাপ্তরিক বা আক্ষরিক উভয় ক্ষেত্রেই দ্বিতীয় অফিসিয়াল ভাষা হিসেবে ইংরেজিকে বেছে নিয়েছি। তাই আমাদের এধরণের নামের ক্ষেত্রে আন্তর্জাতিক বা ইংরেজি ঘরানাটা নেয়া বেশি সামঞ্জস্যপূর্ণ। একটা উদাহরণ দিই। আমরা বাংলায় মিউনিখ ব্যবহার করি। কিন্তু স্থানীয় জার্মান ভাষায় জায়গাটির নাম কিন্তু মুইনশেন। এক্ষেত্রে আমরা আন্তর্জাতিক একটা স্ট্যান্ডার্ড নাম গ্রহণ করেছি। আর তাই রাষ্ট্রীয় ব্যবহার এবং আন্তর্জাতিক পরিমন্ডলের বিবেচনায় আমার মতে লুক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৩০, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    প্রত্যয়ের এই ক্ষুরধার যুক্তিগুলো অনেকদিন মিস করেছি। দীর্ঘ তিন বছর পর আবারও ফিরে আসায় তোমাকে স্বাগতম প্রত্যয়। 103.67.157.21 (আলাপ) ০৫:৫২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি দুই বা ততোধিক জাতি কি উচ্চারণ করে বুঝানো হয়, তবে নিশ্চিত করে বলতে পারি সবাই লুক্সেমবার্গ উচ্চারণ করে না। বেশি নয়, দেশটির আশেপাশের দেশগুলির লোকজনের উচ্চারণ লক্ষ্য করলেই তা দেখা যাবে। আর আন্তর্জাতিকভাবে এটির উচ্চারণ কি বলতে যদি কেবল ইংরেজি ভাষাকে বুঝানো হয়, তবে তা লুক্সেমবার্গ। বাংলায় লুক্সেমবুর্গ, লুক্সেমবর্গ, লাক্সেমবার্গ বা লুক্সেমবার্গ ইত্যাদি বানান লক্ষ্য করা গেলেও সঠিক উচ্চারণটি ব্যবহার করা যুক্তিপূর্ণ নয় কি, উদাহরণস্বরূপ মর্তুজা বানানটির কয়েকগুণ ব্যবহার থাকা সত্ত্বেও আমরা মোর্ত্তজা ব্যবহার করছি কারণ জানি যে এটিই তার সঠিক নাম। আফতাবুজ্জামান (আলাপ) ২০:০২, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    আফতাব ভাই কঠিন যুক্তি দিয়ে দিলেন। কে যে কার যুক্তি এড়িয়ে যাবে সেটাই এখন কঠিন হয়ে গেলো। কারও যুক্তিই ফেলে দেবার মত নয়। 116.58.200.235 (আলাপ) ০৩:১৮, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    আফতাব ভাই, এখানে বিষয়টি হচ্ছে, মাশরাফী কিন্তু বাঙ্গালী। তার বাঙ্গালী হলফনামা আছে। তাই আমরা জোর দিয়ে Mashrafe Bin Mortaza এর অনুবাদ মাশরাফি বিন মোরতাজা করতে পারি না। ঠিক সে কারণেই Ravindranath Tagore এর অনুবাদ রবীন্দ্রনাথ ট্যাগোর বলি না। কারণ তিনি বাঙ্গালী এবং তাঁর বাংলা নাম কি হবে তার সুস্পষ্ট দালিলিক প্রমাণ রয়েছে। এখন লুক্সেমবার্গ (অথবা লুক্সেমবুর্গ) এই দেশটি কি তাদের নামের বাংলা কি হবে এমন কোন নীতি ঠিক করে দিয়েছে? বা এমন কোন দালিলিক প্রমাণ দিয়েছে? আমার মনে হয় না। এখানে আমি উদাহরণ দিতে পারি জার্মানির বিশ্বকাপজয়ী এক ফুটবালের নামের। Kevin Großkreutz এই নামটি হুবুহু ইংলিশেই রয়েছে কারণ এটি দালিলিকভাবেই এমন। অন্যদিকে উপরে মিউনিখের উদাহরণেই বলেছি সেটি আবার অন্যভাবে এসেছে। এখানে এসে যে নামবাচক বিশেষ্য সেটির একটি ব্যাপার আসে। ব্যাক্তির নাম কি হবে সেটি সম্পূর্ণ ব্যাক্তির উপর নির্ভর করে। বাংলাদেশ দলের Mustafizur Rahman যে কারণে মোস্তাফিজুর রহমান। কিন্তু স্থানের নামের অতটা বাধ্যবাধকতা আসলে নেই (বিশেষ ক্ষেত্র ছাড়া)। যাই হোক এবার চলে আসি মূল ব্যাপারে, যে দেশটির নামের বানান কি হবে তার দালিলিক কোন প্রমাণ কিন্তু নেই। তাহলে সেক্ষেত্রে আমরা ফ্রেঞ্চ নামকে কেন মানদন্ড ধরব? আমরা বৈশ্বিক পরিমন্ডলে জার্মানকে মানদন্ড ধরি, নাকি ইংরেজিকে? যদি ইংরেজিকে ধরি, তবে কিন্তু বানানটা লাক্সেমবার্গ (উইকিপিডিয়ায় আপলোডকৃত উচ্চারণ আর গুগল অনুবাদক মতে) হওয়া উচিৎ। দেশটির প্রধানমন্ত্রীর ভাষণও (০.৫০ মিনিট) তাই প্রমাণ করে। অন্যদিকে দুটি দেশের রাষ্ট্রীয় দাপ্তরিক পরিভাষা বা ব্যাপক অর্থে ব্যবহারকৃত চিন্তা করলে তা লুক্সেমবার্গ হওয়া উচিৎ। এখানে আরও একটি বিষয় উল্লেখ্য। দেশটির নিজেদের একটি ভাষা রয়েছে। সেটি অনুযায়ী উচ্চারণ হওয়া উচিৎ লুতজেবুয়োইশ (যার ব্যবহার শুধু দেশটির অভ্যন্তরেই বিদ্যমান)। তাই কোনমতেও আমরা জার্মান ভাষার উচ্চারণকে মানদন্ড ধরতে পারি না। সেজন্য আমাদের নির্ধারণ করা উচিৎ সেটা লুক্সেমবার্গ নাকি লাক্সেমবার্গ হওয়া উচিৎ। --প্রত্যয় (স্বাগতম) ০৬:১০, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)


    Luxembourg-এর সংবিধান অনুযায়ী দেশটির কোনও আইনি দাপ্তরিক বা সরকারী ভাষা নেই। তবে ফরাসি সুস্পষ্টভাবে দেশটির আধিপত্য বিস্তারকারী ও সবচেয়ে মর্যাদাবাহী ভাষা। দেশটির সমস্ত আইন ফরাসি ভাষাতে রচিত। এবং সরকারী যোগাযোগে ফরাসি, জার্মান ও লুক্সেমবুর্গীয় - এই তিনটি ভাষার মধ্যে দাপ্তরিক কাজে ফরাসিকে সবচেয়ে বেশি মর্যাদা ও প্রাধান্য দেওয়া হয়। দেশটির সাথে যে দুইটি দেশের সাথে সবচেয়ে বেশি ঘনিষ্ঠ সম্পর্ক আছে, সে দুইটি দেশ হলে ফরাসিভাষী ফ্রান্স ও বেলজিয়ামের ফরাসিভাষী অঞ্চল ওয়ালোনি। যদি ফরাসি উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্‌সঁবুর"। যদি জার্মান উচ্চারণ ধরি, তাহলে দেশটির নামের প্রতিবর্ণীকরণ হয় "লুক্সেমবুর্গ"। আর ইংরেজিতে এটি "লাক্সেমবার্গ" নামে উচ্চারিত হয়। আমার মতে কোনও স্থান বা ব্যক্তির নাম সেই স্থানের মানুষ বা সেই ব্যক্তি যেভাবে উচ্চারণ করেন, বাংলা উইকিপিডিয়াতে তার সবচেয়ে কাছাকাছি প্রতিবর্ণীকরণ করা উচিত। কোনও একটি ভাষাকেই আন্তর্জাতিক মানদণ্ড ধরে আগানো উচিত নয়। অর্থাৎ ইংরেজিকে প্রয়োজনের তুলনায় বেশি মাথায় তোলার কোনও প্রয়োজনীয়তা আছে বলে মনে করি না। তবে এই বিশেষ ক্ষেত্রটি খুব ঘোলাটে। স্পষ্টতই Luxembourg-এর সরকার প্রধান তার দেশের একটি মাত্র সঠিক উচ্চারণ নিয়ে খুব চিন্তিত নন। তিনি অত্যন্ত আন্তর্জাতিক মনস্ক। তিনি জাতীয় পরিচয়ের চেয়ে ইউরোপীয় পরিচয়ের উপরে বেশি জোর দেন। হয়ত সে কারণে তিনি ইংরেজি গণমাধ্যমে ইংরেজির মতো করেই "লাক্সেমবার্গ" উচ্চারণ করেন। কিন্তু তাঁর মাতৃভাষা ফরাসি ভাষা এবং ফরাসি সংবাদ মাধ্যমে তিনি অনর্গল ফরাসিতে কথা বলেন এবং নিজ দেশের নাম সর্বদা ফরাসিতে উচ্চারণ করেন, অর্থাৎ "লুক্‌সঁবুর" উচ্চারণ করেন। একই সাথে তিনি জার্মান ভাষাতেও অনর্গল কথা বলতে পারেন, এবং জার্মান গণমাধ্যমে তিনি "লুক্সেমবুর্গ" উচ্চারণ ব্যবহার করেন। অর্থাৎ ফরাসি "লুক্‌সঁবুর", জার্মান "লুক্সেমবুর্গ" - দুইটিই সমান ওজন ধরা যেতে পারে। আবার ইংরেজিভাষী গণমাধ্যমে বহুল ব্যবহৃ "লাক্সেমবার্গ"-এর ওজনও ধর্তব্য। আমার মন চাইছে দেশটির অভ্যন্তরে সুস্পষ্ট আধিপত্য বিস্তারকারী ফরাসি উচ্চারণ "লুকসঁবুর" শিরোনাম হোক, কিন্তু সেটা হয়ত আন্তর্জাতক পরিসরে এবং বাংলাভাষী অঞ্চলে ব্যবহৃত নামের প্রেক্ষিতে মানানসই হবে না। এমতাবস্থায় বাংলাভাষী অঞ্চলে যে বানানটি বহুল প্রচলিত অর্থাৎ "লুক্সেমবার্গ" -- সেটি ফরাসি, জার্মান, ইংরেজি কোনও ভাষার গণমাধ্যমেই উচ্চারিত বা ব্যবহৃত না হলেও এটা আমার কাছে এক ধরনের বিদঘুটে হলেও আপোসরফামূলক প্রতিবর্ণীকরণ বলে মনে হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ২১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    সম্পূরক[সম্পাদনা]

    আলাপ:মাশরাফি বিন মর্তুজা দেখার অনুরোধ করছি। --প্রত্যয় (স্বাগতম) ০৪:৪৭, ২০ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    লিংক[সম্পাদনা]

    আগামী বর্ষের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন[সম্পাদনা]

    Logo of West Bengal Wikimedians User Group.svg

    সুধী, সকলের জ্ঞাতার্থে, পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ান ইউজার গ্রুপের তরফ থেকে আগামী এক বছরের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করা হয়েছে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:১১, ২৪ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    অভিনন্দন[সম্পাদনা]

    বাংলা উইকিপিডিয়া ১ লক্ষ নিবন্ধের কেক.svg

    সুধী, আমরা কিছুক্ষণ আগেই এক লক্ষ নিবন্ধের মাইলফলক স্পর্শ করেছি। অভিনন্দন! বাংলা উইকিপিডিয়ার এই অর্জন নতুন-পুরাতন সকল স্বেচ্ছাসেবী উইকিপিডিয়ান, দাতা, বিভিন্ন এডিটাথনের অর্থ যোগানদাতা সকলের। বিশেষভাবে ধন্যবাদ জানাচ্ছি সেসব উইকিপিডিয়ানদের যাদের হাত ধরে বাংলা উইকিপিডিয়া যাত্রা শুরু করেছিল। আশা করছি, খুব দ্রুতই আমরা দুই লক্ষের মাইলফলকও স্পর্শ করে ফেলবো।—ইয়াহিয়া (আলাপঅবদান) ০৪:৫৪, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    অভিনন্দন সবাইকে, দয়া করে উইকিপিডিয়া:এক লক্ষ নিবন্ধ পাতাটি হালনাগাদে অংশ নিন। সবাইকে শুভেচ্ছা ও ভালোবাসা জানাচ্ছি। 43.245.122.181 (আলাপ) ০৫:৪৮, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    দীর্ঘদিনের পরম আকাঙ্খিত ও স্বপ্ন নয়, বাস্তব লক্ষ্যমাত্রা স্পর্শে অংশ নেয়া সকল ব্যবহারকারীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন ব্যক্ত করছি! (কৌতূহল নিবরণার্থে) ১,০০,০০০তম নিবন্ধ কোনটি? প্রচার ও প্রসারে বিভিন্ন মাধ্যম ব্যবহার করা প্রয়োজন! পাশাপাশি, গ্রহণযোগ্যতা বৃদ্ধিকল্পে নিবন্ধের মানের দিকে নজর রাখা জরুরী হয়ে পড়েছে। যান্ত্রিকতা রোধ, ক্ষুদ্র নিবন্ধ, অনিবন্ধিত ব্যবহারকারীদের সম্পাদনা ও নিবন্ধ সৃষ্টিতে নিরুৎসাহিত বা নিয়ন্ত্রণ করাও জরুরী। - Suvray (আলাপ) ০৮:১৫, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    @Suvray: সম্ভবত @Tanvir ভাইয়ের স্বতঃঅনাক্রম্যতা নিবন্ধ টি লক্ষতম নিবন্ধ -শাকিল হোসেন আলাপ ০৮:২৬, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    আমি সম্ভবত চাচ্ছি না; নিশ্চিত হতে চাচ্ছি! - Suvray (আলাপ) ০৮:৩০, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    ধন্যবাদ শাকিল হোসেন, একটি মাধ্যমের সংবাদ অনুযায়ী আপনার তথ্যটি সঠিক! লক্ষতম নিবন্ধের সাথে তানভির ভাইয়ের নিবন্ধের সম্পৃক্ততা অবিশ্বাস্য মাইলফলকে জড়িত হবার বিষয়টি বেশ তাৎপর্যতার দাবী রাখে। এছাড়াও উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধে এ সংক্রান্ত হালনাগাদ করা জরুরী! ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১০:৩৩, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    অভিনন্দন সকল অবদানকারীকে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ২৫ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    Hearty Congratulations on crossing 100,000 articles. I was delighted to notice this achievement . Happy New Year to Bangla people and Bangla Wikipedians!- Selva from Tamil Wikipedia --செல்வா (আলাপ) ১৩:৫৪, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    আইপি বাধা[সম্পাদনা]

    নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

    আলোচনাসভায় সব ধরনের আইপি অথবা নির্দিষ্ট কিছু আইপি বাধা দিলে ভালো হবে। শ** উ*** (Lazy restless) সহ বিভিন্ন ব্যক্তি বিভিন্ন আইপি থেকে অপ্রাসঙ্গিক বার্তা দিচ্ছে এবং আলোচনা ঘোলাটে করার চেষ্টা করছে। তাদের উল্টোপাল্টা বক্তব্যের কারণে অনেক সময় ভালো ব্যবহারকারীদের উইকিসম্পর্কে চিড় ধরে। যদি সব ধরনের আইপি বাধা নাও দেয়া হয়, তাহলেও নির্দিষ্ট কিছু- যেমন শ*** উ***নের আইপি বাধা দেওয়া হোক। এখন তিনটি প্রস্তাব:

    1. সব ধরনের আইপি বাধা
    2. নির্দিষ্ট কিছু আইপি বাধা
    3. আইপি সম্পাদনা যাতে পরীক্ষণ ছাড়া প্রকাশিত না হয়, সেই ব্যবস্থা গ্রহণ। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৭:৪৮, ২৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)


    • Pictogram voting comment.svg মন্তব্য সব ধরণের আইপি বাধা না দিয়ে, আইপি সম্পাদনা যাতে পরীক্ষণ ছাড়া প্রকাশিত না হয়, সেই ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। অথবা এটাকে আরেকটু শিথিল করে, ব্যবহারকারী আলাপ ছাড়া বাকি সব ধরণের আলাপ পাতায় পরীক্ষণ ছাড়া প্রকাশিত না হয়, সেই ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫৩, ২৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @MS Sakib:, আমি মূলত আলোচনাসভার ক্ষেত্রে এই প্রস্তাব উত্থাপন করেছি। আলোচনাসভায় অবাস্তব প্রস্তাব আইপি থেকেই আসছে। Ppt2003 (আলাপ) ১২:০৭, ২৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    মনে হয় না করা সম্ভব (করা উচিত)। সুরক্ষা ঘরে আইপি বাধা নিয়ে কিছু নেই, নিবন্ধের ক্ষেত্রে যেটা করি তা হল সুরক্ষা ঘরে "স্বয়ংনিশ্চিতকৃতদের" জন্য সম্পাদনা নির্বাচন করি, যা আইপিসহ ৪টির কম সম্পাদনার অ্যাকাউন্টগুলিকে ঐ নিবন্ধ সম্পাদনা করা থেকে বাধা দেয়। সমস্যা হল, প্রায় দেখবেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের কর্মী, মেটা উইকি থেকে আমরা প্রায় বিভিন্ন জনের বার্তা পাই। এটা করলে তারা আটকে যাবেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১২, ২৬ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

    Submission Open for Wikimedia Wikimeet India 2021[সম্পাদনা]

    Sorry for writing this message in English - feel free to help us translating it

    Hello,

    We are excited to announce that submission for session proposals has been opened for Wikimedia Wikimeet India 2021, the upcoming online wiki-event which is to be conducted from 19 – 21 February 2021 during the occasion of International Mother Language Day. The submission will remain open until 24 January 2021.

    You can submit your session proposals here -
    https://meta.wikimedia.org/wiki/Wikimedia_Wikimeet_India_2021/Submissions
    Click here to Submit Your session proposals

    A program team has been formed recently from highly experienced Wikimedia volunteers within and outside India. It is currently under the process of expansion to include more diversity in the team. The team will evaluate the submissions, accept, modify or reject them, design and finalise the program schedule by the end of January 2021. Details about the team will come soon.

    We are sure that you will share some of your most inspiring stories and conduct some really exciting sessions during the event. Best of luck for your submissions!

    Regards,
    Jayanta
    On behalf of WMWM India 2021

    নতুন বৈশিষ্ট্য: একটি ছবি যুক্ত করুন[সম্পাদনা]

    সুধী,

    খুব শীঘ্রই নবাগতদের জন্য গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্য বাংলা উইকিপিডিয়ায় চালু হতে যাচ্ছে। তবে গ্রোথ দল এছাড়াও আরো কিছু বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে যা নবাগতদের জন্য সহায়ক হবে এবং সেগুলো আগামী কয়েক মাস পর চালু হবে। এ ব্যাপারে আপনাদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    যে বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করার প্রস্তাব দিচ্ছি, তার নাম একটি ছবি যুক্ত করুন। নবাগত যারা আসেন, তারা অনেক সময়ই বড় কাজগুলো সহজে করতে পারেন না, সেটা ভেঙে ছোট ছোট কাজে ভাগ করা হলে তারা করতে পারেন সহজেই। ছবি যোগ করার ব্যাপারটা নতুনদের জন্য বেশ কঠিন মনে হয়, তবে দেখা গেছে তারা এই কাজে বেশ আগ্রহী। বিগত কিছু প্রতিযোগিতায় নতুনরা ছবি যোগ করার ক্ষেত্রে সরঞ্জাম ব্যবহার করে অংশ নিতে আগ্রহী ছিল।

    ব্যবহারকারী পরীক্ষার জন্য ব্যবহৃত ছবি শনাক্তকরণ কার্যপদ্ধতির প্রোটোটাইপের স্ক্রিনশট। ব্যবহারকারী স্ক্রল করে কমন্স থেকে আরো মেটাডেটা দেখতে পারবেন।

    এই বৈশিষ্ট্যের উদ্দেশ্য হল একটি সহজ অ্যালগোরিদমের মাধ্যমে কমন্স থেকে ছবি সুপারিশ করা হবে সেইসব নিবন্ধের জন্য, যেখানে কোনো ছবি নেই। প্রাথমিকভাবে এটা কেবল উইকিউপাত্তে বিদ্যমান সংযোগগুলো নিয়েই কাজ করবে, এবং নবাগতরা ঠিক করবেন যে ছবিটি ঐ নিবন্ধে যুক্ত করা প্রয়োজন আছে, নাকি নেই। উল্লেখ্য যে, উইকিমিডিয়া কমন্সে প্রায় সাড়ে ছয় কোটিরও অধিক সংখ্যক ছবি আছে। কিন্তু বিভিন্ন ভাষার উইকিপিডিয়ার ৫০% নিবন্ধে কোনো ছবি নেই। কমন্স থেকে নেয়া ছবির মাধ্যমে উইকিপিডিয়ায় নিবন্ধগুলো আরো তাৎপর্যপূর্ণ হয়ে উঠবে বলে আশা করা যায়।

    প্রোটোটাইপটি পরীক্ষা করার জন্য, এই লিঙ্ক ব্যবহার করুন। এই সম্পাদনা নিশ্চিন্তে করতে পারেন, এতে উইকির কোনো কিছু পরিবর্তিত হবে না।

    এই অ্যালগোরিদমের প্রাথমিক সংস্করণ নিয়ে কিছু কাজ হয়েছে এবং অন্যান্য সম্প্রদায়ের আলোচনা হয়েছিল। এখন আমাদের পালা। :)

    আপনাদের আলোচনার সুবিধার্থে আমি বিগত প্রশ্নগুলো উল্লেখ করছি। এ প্রশ্নাবলীর পাশাপাশি আপনাদের কোনো নতুন প্রশ্ন থাকলে জানান, এর মাধ্যমে গ্রোথ দলের নতুন বৈশিষ্ট্যটি আরো কার্যকর হয়ে উঠবে। এ ছাড়া পুরো প্রক্রিয়া নিয়ে আপনার মন্তব্য থাকলেও জানান। বৈশিষ্ট্যটি আমাদের জন্য কার্যকর হলে বাংলা উইকিতে আমরা আরো অনেক নতুন অবদানকারী পাব বলে আশা করা যাচ্ছে।

    বিগত প্রশ্নাবলী
    • আমাদের অ্যালগোরিদম কি যথেষ্ট পরিমাণে ভালো হবে, যেন পর্যাপ্ত সংখ্যক সম্ভাব্য মিলসম্পন্ন প্রস্তাবনা দেয়া সম্ভব হবে?
    • ছবি যোগ করা হবে কী না সংক্রান্ত সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কমন্স এবং ছবিবিহীন নিবন্ধ সংশ্লিষ্ট কী কী মেটাডেটা নবাগতদের প্রয়োজন হবে?
    • পরামর্শগুলো দেখে কি নবাগতরা যথেষ্ট পরিমাণে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে?
    • কমন্সের মেটাডেটা যদি ইংরেজিতে থাকে, তাহলে কি নবাগত যারা ইংরেজি ভালো জানেন না, তারাও একইভাবে ভালো সিদ্ধান্ত নিতে পারবে?
    • নবাগতরা কি নিবন্ধে ছবি যোগ করার পাশাপাশি ভালো ক্যাপশন লিখতে পারবে?
    • ছবির "মান" দেখে বিচার করাটা নবাগতদের জন্য কতটা জরুরী, যদি এর মানের বিপরীতে "প্রাসঙ্গিকতা"র কথা চিন্তা করি?
    • নবাগতদের কাছে কি এই কাজটা আগ্রহোদ্দীপক হবে? মজাদার? কঠিন? সহজ? বিরক্তিকর?
    • আমরা ঠিক কীভাবে নির্ধারণ করব যে কোন কোন নিবন্ধে ছবি নেই?
    • ছবিবিহীন নিবন্ধের কোথায় ছবি বসানো হবে? নিবন্ধের শীর্ষভাবে ছবি বসানোই কি যথেষ্ট হবে?
    • পরামর্শের ক্ষেত্রে সম্ভাব্য পক্ষপাতের ব্যাপারে আমরা কীভাবে খেয়াল রাখতে পারি? যেমন, হয়তো পরামর্শের ক্ষেত্রে ইউরোপ ও উত্তর আমেরিকাকে অধিক সংখ্যক মিলের প্রস্তাবনা দেয়া হতে পারে।
    • এরকম একটি কার্যপদ্ধতি কি ধ্বংসপ্রবণতা তৈরি করবে? কীভাবে এর বিরুদ্ধে পদক্ষেপ নেয়া যেতে পারে?

    নিচের মন্তব্য অংশে আপনাদের মতামত জানান! এছাড়া কোনো প্রশ্ন থাকলে স্বচ্ছন্দে এখানে জানাতে পারেন। ধন্যবাদ! – Ankan (WMF) (আলাপ) ০৬:৩৩, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    মন্তব্য[সম্পাদনা]

    • @আফতাবুজ্জামান:, @Wikitanvir:, @Al Riaz Uddin Ripon:, @RockyMasum:, @MS Sakib:, @Hirok Raja: ট্যাগ করার জন্য দুঃখিত, গ্রোথ দলের পূর্বোক্ত কাজ বা ছবি সংশ্লিষ্ট কাজে আপনাদের অবদানের প্রেক্ষিতে দৃষ্টি আকর্ষণ করছি। Face-smile.svgAnkan (WMF) (আলাপ) ০৬:৪৬, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • ১. বলতে পারি না। ২য় প্রশ্ন বুঝিনি। ৩. সঠিক সিদ্ধান্ত নিবে বলা কঠিন, কারো উক্ত বিষয়ে ধারণা না থাকে ও সে যদি আন্দাজের উপর করে তবে ভুল হতে পারে তার। ৪. বুঝিনি, মেটাডাটা বলতে ছবির বিবরণ? ক্যাপশন লিখার বিষয়টি আগের উত্তরের মত, উক্ত বিষয়ে যদি তার ধারণা থাকে। ৭. কাজটা সহজ বলেই বলে বিশ্বাস। ৮. বাংলা উইকিতে ছবি প্রয়োজন এমন কোন তালিকা, বিষয়শ্রেণী নেই। কিছু একটা বের করতে হবে। ৯. যদি নিবন্ধে তথ্যছক থাকে, তবে সে নিবন্ধে ছবি তথ্যছকের পরে বসা জরুরী। অন্যথায় ঐ নিবন্ধগুলি কম্পিউটার থেকে দেখতে খারাপ লাগবে (ও তা ঠিক করতে আরেকজনকে সময় ব্যয় করতে হবে)। পরামর্শের ক্ষেত্রে উপমহাদেশের বিষয় হলে ভালো হয়। আশা করি না ধ্বংসপ্রবণতা তৈরি করবে, কিন্তু কেউ যদি করে তবে তাঁকে তখন বুঝাতে হবে, সতর্ক করতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫১, ২৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান: মতামতের জন্য আপনাকে ধন্যবাদ। ২ নম্বর প্রশ্নটির জন্য দুঃখিত, আরো পরিষ্কার করেছি। মেটাডাটা বলতে ছবির বিবরণই বুঝানো হয়েছে। এ প্রশ্নাবলী ছাড়াও অন্য বিষয়ে আপনার মতামত দিতে পারেন, যা বাংলাসহ সকল ভাষার জন্য সুষ্ঠভাবে সরঞ্জামটি তৈরিতে সহায়ক হবে। — Ankan (WMF) (আলাপ) ০৮:৫৫, ২৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    • ১. আশা করি মোটামুটি ভালো হবে, কারণ উইকিউপাত্তে ব্যবহৃত আইটেম থেকেই তো ছবি ব্যবহারের পরামর্শ দেওয়া হবে। ২. ছবির শিরোনাম ও বিবরণ থাকলেই সহায়ক হবে। ৩. আশা করি নিতে পারবে তবে, কিছু ব্যতিক্রম তো থাকবেই। ৪. অনেকে পারবে আর কিছু ব্যবহারকারী পারবে না এই আর কি। ৫.ধারণা থাকলে পারবে। ৬. ছবির মানের চেয়ে প্রাসঙ্গিকতার দিকে খেয়াল রাখাটাই জরুরি। ৭. সহজ ৮. বিষয়শ্রেণী তৈরি অথবা কোয়েরির মাধ্যমে করতে হবে ১১. আশা করি ধ্বংসপ্রবণতা তৈরি হবে না। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৯:০৭, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Al Riaz Uddin Ripon: ধন্যবাদ আপনাকে। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • ১. যেহেতু পরামর্শ আসছে তাই আশা করি ভালো হবে আর পরামর্শ ঠিক থাকলে কাজও তুলনামূলকভাবে কমে যাচ্ছে; ২. ছবির শিরোনাম ও বিবরণ-ই যথেষ্ট তবে নিচে যে ক্যাটাগরি বা বিষয়শ্রেণীগুলো দেখাচ্ছে যা লিংক আকারে দেখানো দরকার যাতে কেউ সেগুলোতে ব্রাউজ করতে চাইল সহজে করতে পারে; ৩. আশা করি পারবে আর এক্ষেত্রে সিস্টেম কর্তৃক পরামর্শটা গুরুত্বপূর্ণ, এটি যতোটা সঠিক ও কার্যকরী হবে নতুনরা বিভ্রান্তও ততো কম হবে; ৪. বিবরণ ইংরেজিতে থাকলে আর নবাগত যদি ইংরেজি একেবারেই না বোঝেন তবে সমস্যা, কিন্তু এক্ষেত্রে যদি নবাগত’র বিষয়বস্তু সম্পর্কে মোটামুটি যথেষ্ট ধারণা থাকে তবে তিনি সহজেই ইংরেজি না জানাটার ঘাটতি কাটিয়ে উঠিয়ে একটি বিবরণী যোগ করতে পারবেন বলে আশা করি; ৫. পারার কথা, তবে এটি সম্পাদকের উপর নির্ভর করে; ৬. মানের চেয়ে প্রাসঙ্গিকতা জরুরী বলে মনে করি; ৭. আগ্রহোদ্দীপক হওয়ার-ই কথা; ৮. কোন নিবন্ধে ছবি নেই সেটি কোনো বিশেষ পাতার মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে বের করা যেতে পারে; ৯. তথ্যছক থাকলে অবশ্যই আগে সেটির ছবির প্যারামিটারের সাথে আর অন্য ক্ষেত্রে সবার উপরে; ১০. উপমহাদেশীয় প্রেক্ষাপট যদি বিবেচনা করা যায় তবে তা করা যেতে পারে, অন্যথায় সব মিলিয়েই বিবেচনা করা যায়; ১১. যেহেতু খুব সহজেই সম্পাদনা হয়ে যাচ্ছে তাই হয়তো উল্টাপাল্টা লিখে ধ্বংসপ্রবণতা করা যায় খুব সহজেই, কিন্তু ক্ষতির চেয়ে ভালো কিছু পাওয়ার সম্ভাবনাই আমার মতে বেশি।
    অংকন, একটি প্রশ্ন: এই বৈশিষ্ট্য কি শুধু মোবাইলের জন্য? পরীক্ষামূলক পাতাটির ইন্টারফেস মোবাইল ইন্টারফেসের মতো। — তানভির • ০৬:৪৩, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Wikitanvir: ধন্যবাদ ভাইয়া, আপনার মন্তব্যের জন্য। এই বৈশিষ্ট্য শুধু মোবাইলের জন্য নয়, যেকোনো ডিভাইস থেকেই নবাগতদের পরিষেবার দ্বারা এই সুবিধা পাওয়া যাবে। গ্রোথ দলের উক্ত বৈশিষ্ট্যসমূহ শীঘ্রই বাংলা উইকিপিডিয়ায় চালু হবে। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আমি যদিও খুব অভিজ্ঞ ব্যবহারকারী নই। তবু নবীন উইকিপিডিয়ানদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা আছে মোটামুটি। সেখান থেকেই কিছু বিষয় আলোচনা করার চেষ্টা করছি। আমি নিজের মতো করে আলোচনার বিষয়গুলোর ক্রম ঠিক করছি, উল্লেখিত ক্রম ব্যবহার করছি না।
    ১. প্রথমেই নবাগতদের আগ্রহ নিয়ে যদি বলি, নতুনদের সবথেকে বেশি সময় ব্যয় হয় উইকিপিডিয়ার সিনট্যাক্স শিখতে। অনেকে আগ্রহ হারিয়ে চলে যায়। আবার অনেকে কয়েকমাস পর ফিরে আসে। (আমার ক্ষেত্রেও এমনটাই হয়েছিল।) কারণ সিনট্যাক্স গুলোকে প্রথমে অর্থহীন মনে হয় এবং যা করছি, তার ফলাফল সহজে বোঝা যায়না। যা করছি, তার চাক্ষুষ ফলাফল কাজের মোটিভেশন হিসেবে কাজ করে। তাই যে সময়টুকু দিচ্ছি, তা দেয়াটা আসলেই কতটুকু যৌক্তিক, সেটি নিয়ে দ্বিধা তৈরি হয়। এ টুলটি এ সমস্যাটি চমৎকারভাবে কাটিয়ে দিতে পারে। তবে কিছু বিষয় আরো উন্নত করা উচিত বলে মনে করি।
    ২. কমন্সের অনেক বেশি তথ্য দেখে নতুনরা ভড়কে যেতে পারে। তবে আবার সেগুলো থাকাটাও জরুরী। তাই সেগুলোকে যথাসম্ভব ছোট আকারে একসাথে কোথাও এক কোণে রেখে দেয়া যেতে পারে। শুধু ছবির বর্ণনাটুকু যেহেতু অবদানকারীর জন্য দরকার, তা বড় করে দেখানো যেতে পারে, সেটি যে ভাষায়ই থাকুক। টুলটি যেন যথাসম্ভব সহজ আর সাধারণ করে ডিজাইন করা হয়। অন্য সাইট পরিদর্শন করার সময় যেমন একজন নেটিজেন স্বচ্ছন্দে কাজ করতে পারেন, এটি যেন সেরকম বা তার থেকেও সহজ হয়।
    ৩. এখানে বিষয়ভিত্তিক সাজেশনের ব্যবস্থা করা যেতে পারে। যেমন কেউ বিজ্ঞান, কেউ সাহিত্য, কেউবা ইতিহাস আবার কেউ সংস্কৃতি পছন্দ করেন। কাজ শুরু করার আগে তাঁদের পছন্দ জেনে নেয়া যায়। তারপর সে অনুযায়ী তাঁদের ছবি পছন্দ করতে দেয়া যায়। আর নিবন্ধগুলো বিষয়শ্রেণি থেকে বটের মাধ্যমে বাছাই করা যায়।
    ৪. নিবন্ধের শীর্ষছবি দিয়েই প্রথমে শুরু করা হোক। কারণ বাংলা উইকিপিডিয়ায় (বা অন্যান্য ভাষায়) যথেষ্ট সংখ্যক নিবন্ধেই শীর্ষছবি নেই, এটি কিছুটা দৃষ্টিকটু। পরবর্তীতে নিবন্ধের মাঝে কিভাবে ছবি যুক্ত করা যায় সেটি নিয়ে এগোনো যেতে পারে। আর শীর্ষছবিবিহীন নিবন্ধ সহজেই বটের মাধ্যমে খুঁজে নেয়া সম্ভব।
    ৫. ধ্বংসপ্রবণতা তৈরি হবার যথেষ্ট সম্ভাবনা আছে, যেহেতু সম্পূর্ণ নতুন ব্যবহারকারীরাই এখানে বেশি কাজ করবেন। যখন পরীক্ষামূলকভাবে সম্পাদনা করছিলাম, প্রোটোটাইপটিতে একটি ছবিতে ছবিটি সাজেশন হিসেবে আসার কারণ হিসেবে বলা হয়েছে একে অন্য আরেকজন ব্যবহারকারী এই নিবন্ধের জন্য মনোনীত করেছেন। এভাবে একটি ছবিতে কতজন সম্পাদকের মনোনয়ন প্রয়োজন সেটি স্পষ্ট নয়। এক্ষেত্রে আমার পরামর্শ হলো একটি নির্দিষ্ট মানদণ্ড ধরা হোক, সেটি হতে পারে ওই টুলেরই সম্পাদনা সংখ্যা কিংবা অন্য যেকোনো কিছু। এই মানদণ্ডে উত্তীর্ণ সম্পাদকদের নির্বাচিত ছবি সরাসরি যুক্ত হয়ে যাবে, আর অনুত্তীর্ণ সম্পাদকদের নির্বাচনগুলো সেই উত্তীর্ণ বা অভিজ্ঞ সম্পাদকদের কাছে পর্যালোচনার জন্য আসবে (অনেকটা স্বয়ংক্রিয় পরীক্ষকের মতো)। এভাবে অনভিজ্ঞরা মাণদণ্ডটি পেরোলেই আর তাঁদের নির্বাচন করা ছবি আর পর্যালোচনার দরকার হবেনা, সরাসরি যুক্ত হয়ে যাবে। এই প্রক্রিয়ায় ধ্বংসপ্রবণতা দেখানো সম্পাদকরা ফিল্টার হয়ে যাবে আশা করি। আর পর্যালোচনার সময় ধ্বংসপ্রবণতা দেখা গেলে সেটি রিপোর্ট করার ব্যবস্থা থাকতে পারে। অধিক ধ্বংসপ্রবণ সম্পাদকদের বিরুদ্ধে তখন ব্যবস্থা নেয়া যেতে পারে। এ পুরো প্রক্রিয়াটি একটি চেইন রিএকশন বা শেকল বিক্রিয়ার মতো কাজ করবে। বিক্রিয়ার শুরুটা উইকিপিডিয়ার অভিজ্ঞ সম্পাদকদের দিয়েই শুরু করা যায়। অর্থাৎ উইকিপিডিয়ার কিছু সম্পাদকদের স্বয়ংক্রিয়ভাবে ওখানে সরাসরি সম্পাদনার অধিকার দিয়ে দেয়া যায়। নতুনদের ভেতর থেকে কিছু সম্পাদক অভিজ্ঞ হয়ে গেলে তাঁরাই বাকিটুকু এগিয়ে নিয়ে যাবেন।
    ৬. ছবি নির্বাচনের ক্ষেত্রে কিছু পরামর্শ প্রথমেই দিয়ে দেয়া যেতে পারে। যেমনভাবে প্রথমবার কেউ গুগল ড্রাইভে ঢুকলে প্রত্যেকটি অপশন কিভাবে কাজ করে তা আলাদা করে দেখিয়ে দেয়া হয়, পরের কোনো বারই কিন্তু সেটি আর হয়না। কাজ শুরুর একেবারে আগে একইভাবে উইকিপিডিয়ায় থাকা অন্য ছবিগুলোর ক্যাপশন কিভাবে লেখা হয়েছে তার কিছু নমুনা দেয়া যেতে পারে, যেন ক্যাপশন সম্পর্কে ধারণা স্পষ্ট হয়। আর ছবি নির্বাচনে নিবন্ধ পড়া অত্যন্ত জরুরী। সেজন্য নিবন্ধের পুরোটা সম্ভব না হলেও একটা বড় অংশ যেন ওই পাতায় দেখানো যায় (অনুবাদ সরঞ্জামের মতো করে) সে চেষ্টা করা যেতে পারে। নতুন সম্পাদকরা বারবার লিংকে ক্লিক করে উইকিতে ঢুকে নিবন্ধ পড়তে মোটেও আগ্রহী হবেন না। ফলে ভুল সম্পাদনার হার বাড়বে। তবে এটি যে উইকিপিডিয়ার মূল সম্পাদনার কনসোল নয়, সেটি চোখে পড়ার মতো কোনো স্থানে লিখে রাখা উচিত। একজন নবীন সম্পাদকের চিন্তায় কৌশলে এটি ঢুকিয়ে দেয়া উচিত যে এটি শুধুমাত্র সহজে সম্পাদনার একটি সরঞ্জাম, যা নতুনদের সাহায্য করে এবং অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে তাঁদের উইকিপিডিয়াতে সরাসরি সম্পাদনার চেষ্টা বাড়ানো উচিত।
    ৭. যেটাই করা হোক, পুরো বিষয়টি এমনভাবে সাজানো উচিত যেন কোনো ডিভাইসেই লোড হতে বেশি সময় না নেয়। নতুনদের জন্য এটি খুবই বিরক্তিকর। আমার মনে পড়ে, নতুন অবস্থায় আমি অ্যান্ড্রয়েড ট্যাবে কাজ করতাম আর তখন অধিকাংশ টুলই ট্যাবে লোড হতোই না প্রায়। সেজন্য বিরক্ত হয়ে অনুবাদ সরঞ্জামই ব্যবহার করতাম না। পরে অবশ্য সরাসরি সম্পাদনার অভ্যাস বেশ কাজে দিয়েছে।
    সঠিকভাবে ব্যবহার করা গেলে এই সরঞ্জামটি উইকিপিডিয়ায় নবীন সম্পাদকদের সংখ্যা অনেক বেশি বাড়িয়ে দিতে পারে। সেজন্য এটি নিয়ে আমাদের সকলেরই সহযোগিতামূলক মনোভাব থাকা উচিত। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:২৫, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Mrb Rafi: মন্তব্যের জন্য তোমাকে ধন্যবাদ। আর তোমার "এভাবে একটি ছবিতে কতজন সম্পাদকের মনোনয়ন প্রয়োজন সেটি স্পষ্ট নয়" কথার জন্য জানাই, মূলত উইকিউপাত্তে থাকা নিবন্ধ সংশ্লিষ্ট ছবিই দেখানো হবে। যেহেতু উইকিউপাত্তে অন্য আরেকজন অবদানকারী ছবিটি যুক্ত করেছেন, তাই কথাটা এভাবে লেখা হয়েছে। উইকিউপাত্ত সম্পর্কে স্বাভাবিকভাবেই নবাগত ওয়াকিবহাল নন, তাই সংক্ষেপে এভাবে বাক্যটি লেখা হয়েছে। এ সম্পর্কে কোনো বিভ্রান্তি থাকলে স্বচ্ছন্দ্যে আমাকে জানাতে পারো। — Ankan (WMF) (আলাপ) ১২:৪১, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    শহীদ শব্দের ব্যবহার ও প্রয়োগ প্রসঙ্গে[সম্পাদনা]

    উইকিপিডিয়ায় শহীদ শব্দটি কীভাবে ব্যবহার হবে এর কোন নীতিমালা আছে কি? 103.67.158.50 (আলাপ) ০৫:১৬, ২৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    সংশোধন: দুই বাংলার স্বীকৃত বানানরীতি অনুযায়ী বিদেশি শব্দে সর্বদা "হ্রস স্বর" হয়। তাই শহিদ ব্যবহার করা উচিৎ। আর কোথায় শব্দটি ব্যবহার করা যাবে, আর কোথায় যাবেনা, সেটা আরও অভিজ্ঞরা বলতে পারবেন। ≈ MS Sakib  «আলাপ» ০৬:২৪, ২৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
    আমার মতে উইকিপিডিয়ার ভাষায় লেখার সময় শহীদ না লিখে নিহত লেখা উচিৎ। 43.245.122.149 (আলাপ) ১৬:১২, ২৮ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

    Wikimedia Wikimeet India 2021 Newsletter #3[সম্পাদনা]

    Hello,
    Happy New Year! The third edition of Wikimedia Wikimeet India 2021 newsletter has been published. We have opened proposals for session submissions. If you want to conduct a session during the event, you can propose it here before 24 Jamuary 2021.

    There are other stories. Please read the full newsletter here.

    To subscribe or unsubscribe the newsletter, please visit this page. -- MediaWiki message delivery (আলাপ) ০৮:৫৬, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    উইকিপিডিয়া:উইকিপিডিয়া এশীয় মাস ২০২০-এর ফলাফল[সম্পাদনা]

    উইকিপিডিয়া:উইকিপিডিয়া এশীয় মাস ২০২০-এ সৃষ্ট সকল নিবন্ধের পর্যালোচনা সম্পন্ন হয়েছে। এতে ২৫ জন ব্যবহারকারী অংশগ্রহণ করেছেন এবং ১৫৭ টি নিবন্ধ তৈরি হয়েছে, ৫৫টি নিবন্ধ তৈরি করায় "ব্যবহারকারী:Meghmollar2017" ২০২০-এর এশিয়া দূত হয়েছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৯, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    • উইকিপিডিয়া এশীয় মাসের সকল আয়োজক, পর্যালোচক ও অংশগ্রহণকারীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। প্রথমবারের মতো এশীয় দূত হওয়া আমার জন্য অনেক বড় প্রাপ্তি। "লক্ষ্য এবার লক্ষ" এডিটাথনের কারণে এবারের এশীয় মাসে অংশগ্রহণ তুলনামূলক কম ছিল। আরেকটি দুঃখের বিষয়, সম্ভবত এবারেই প্রথম এশীয় মাসে বাংলা উইকিপিডিয়া থেকে কোনো "দ্বিতীয় দূত" থাকছেন না। যদিও দ্বিতীয় স্থান অধিকারীর অন্তত ৩০টি নিবন্ধ থাকলেই তিনি "দ্বিতীয় দূত মনোনীত হন" এবং একটি অতিরিক্ত একটি পোস্টকার্ড পান। আশা করি, ২০২১ সাল থেকে অংশগ্রহণকারীরা অন্তত ৩০টি নিবন্ধ তৈরির লক্ষ্য পূরণ করে "দ্বিতীয় দূত" নির্বাচিত হয়ে অতিরিক্ত পোস্টকার্ড জেতার ধারা অব্যাহত রাখবেন। Face-smile.svg সকলকে নতুন বছরের অশেষ প্রীতি ও শুভেচ্ছা। — Meghmollar2017আলাপ • ০২:৫৩, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    অভিনন্দন @Meghmollar2017! অনেক শুভকামনা রইলো। — অংকন (আলাপ) ০৪:৫৮, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভাইয়া। — Meghmollar2017আলাপ • ০৭:২৯, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    আপনাকেও অসংখ্য ধন্যবাদ। — Meghmollar2017আলাপ • ০৭:২৯, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    উইকিবার্তার অষ্টম সংখ্যা (জানুয়ারি ২০২১)[সম্পাদনা]

    উইকিবার্তার অষ্টম সংখ্যার প্রচ্ছদ

    প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র অষ্টম সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৭, ১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    বাংলা উইকিপিডিয়া রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ নীতিনির্ধারণী সভা জানুয়ারি ২০২১[সম্পাদনা]

    — রসনিমা —
    আমন্ত্রণবার্তা
    Writing Magnifying.PNG
    জানুয়ারি ২০২১ - পৌষ ১৪২৭
    শুভ নববর্ষ এবং শুভ নবদশক! বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের অব্যবহিত পর নিবন্ধসমূহের মানোন্নয়নের লক্ষ্যে বাংলা উইকিপিডিয়া রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের সংগঠন কাজ চলছে। প্রকল্পের আলোচনা পাতায় সংঘের নীতিনির্ধারণী বিষয়ে আলোচনা আহ্বান করা হয়েছে। এতে সম্প্রদায়ের সকলকে মতামত প্রদানের জন্য আহ্বান জানানো হচ্ছে।
    নীতিনির্ধারণী সভা: জানুয়ারি ২০২১
    রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের লক্ষ্য ও উদ্দেশ্য
    রচনা সংশোধন শাখা: {{রচনা সংশোধন}} ও অনুরূপ ট্যাগ অনুসরণ করে নিবন্ধের গদ্য ও বাক্যগঠন সংশোধন করা;
    নিবন্ধ মানোন্নয়ন শাখা: অতি গুরুত্বপূর্ণ নিবন্ধসমূহের সার্বিক মানোন্নয়ন করা।
    সংঘে যোগ দিন
    মেইলিং লিস্টে যোগ দিন
    সিস্টেম উন্নয়নে সহায়তা করতে যোগাযোগ করুন
    বার্তা প্রেরক: — Meghmollar2017আলাপ • ১৩:০৬, ২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    ১. নিউজলেটারটির নামকরণ উদাহরণস্বরূপ প্রদত্ত; এর নামকরণে অংশ নিন

    নিষ্ক্রিয় বটের অধিকার অপসারণ বিষয়ে আলোচনা[সম্পাদনা]

    সম্প্রদায়ের জ্ঞাতার্থে: উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা#নিষ্ক্রিয় বটের বট পতাকা অপসারণ প্রসঙ্গে, জানুয়ারি ২০২১। উল্লেখ্য, রেকর্ডের স্বার্থে আলোচনাটি ব্যুরোক্র্যাটদের আলোচনাসভায় করা হয়েছে, তবে মন্তব্যে সম্প্রদায়ের সকলেই স্বাগতম। — তানভির • ০৬:৫৮, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    ব্যবহারকারী:Marajozkee (রাজীব দত্ত)-এর বিরুদ্ধে অভিযোগ[সম্পাদনা]

    মেটা-উইকিতে যেসকল স্থানে রাজীব দত্ত কর্তৃক অনুদান এবং বিভিন্ন পদের আবেদনের আলোচনা পাতায় বৈশ্বিক উইকি সম্প্রদায়ের জ্ঞাতার্থে বাংলা উইকিপিডিয়ার এই আলোচনা সম্পর্কে তাদেরকে অবগত করানো হয়েছে:

    বলতে চাইনি, তারপরেও না বলে পারছি না। ব্যবহারকারী:Marajozkee (রাজীব দত্ত)-এর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। এর একটা সুরাহা হওয়ার দরকার আছে বলে মনে করি।

    সম্প্রতি "বাংলাদেশে কৌশল আলোচনা" নামে অনলাইনে রাজীব দত্ত একটি আলোচনার আয়োজন করেন। পরে উইকিমিডিয়া বাংলাদেশকে অন্ধকারে রেখে তাঁদের নাম ব্যবহার করে কৌশল আলোচনার প্রতিবেদন প্রস্তুত করা হয়, পরে প্রতিবাদ সাপেক্ষে[১] প্রতিবেদনে "বাংলা উইকি" লেখা হয়, অথচ ইভেন্ট পাতায় লেখা হয় "বাংলাদেশে কৌশল আলোচনা"। বাংলা উইকি তো শুধু বাংলাদেশ কেন্দ্রিক নয়। অর্থাৎ আলোচনা কাদের পক্ষ থেকে হয়েছে সেটা সম্বন্ধেই আয়োজনকারী ব্যক্তিরা নিশ্চিত ভাবে জানতেন না। আলোচনাগুলোর আয়োজক রাজীব দত্ত কিংবা তার সহ-আয়োজক কেউই উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য নন। এছাড়া পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলকে অন্ধকারে রেখে “বাংলা উইকিপিডিয়ার” নামে সামগ্রিক কৌশল আলোচনা হয়।

    পরে, এই সকল (এটি ও আরও কিছু) আলোচনা দেখিয়ে ব্যবহারকারী:Marajozkee ফাউন্ডেশনের কাছে অস্বাভাবিক রকমের বেশি অর্থসাহায্যের (১৯৫০ মার্কিন ডলার বা আনুমানিক ১,০৯,৭২১.৪৮ ১,৪০,০০০ ভারতীয় টাকার) আবেদন করেন।[২] আমার জানামতে, এই ব্যাপারে তিনি কোন দক্ষিণ এশীয় সম্প্রদায়কে জানান নি। এই টাকা তিনি কীভাবে খরচ করেছেন তাও আমরা জানি না (বাসায় বসে অনলাইন আলোচনায় এত টাকা লাগার কথা না)। এই টাকার পরিমাণ অস্বাভাবিক। যেমন, এই অনুদানে অনুবাদ করতে ৪x১০০ (৪০০) মার্কিন ডলার নিয়েছে। কিসের অনুবাদ? অনুবাদগুলি কোথায়? অনুবাদ করতে তো এত টাকা লাগার কথা নয়। তহবিল বিষয়ক কোনো প্রতিবেদনই তিনি প্রকাশ করেননি, এমনকি "বাংলাদেশ" শীর্ষক আলোচনায় তার সাথের অপর আয়োজকও কিছু জানতেন না এ ব্যাপারে।

    দেখে মনে হচ্ছে, তিনি সকল সম্প্রদায়, অধ্যায় ও ব্যবহারকারী দলকে উপেক্ষা করে এবং তাদেরকে অবগত না করে, কিছু ব্যক্তিদের মধ্যে আলোচনা করে দক্ষিণ এশিয়ার কৌশল নির্ধারণ করার চেষ্টা করে চলেছেন এবং নিজেদের দক্ষিণ এশিয়া আঞ্চলিক হাবের আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা হিসেবে দেখানোর চেষ্টা করে চলেছেন (মেটাতে তার অবদান দেখুন, তিনি বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়নের জন্য ইভেন্ট তৈরি ও নাম যোগে ব্যস্ত; অথচ তিনি বাংলা উইকিতে এই সময়ে বাংলা উইকির উন্নতিতে অবদান রাখার সময় পান নি!)। এই সব করে পরে তিনি উইকিমিডিয়াকে কোন রকম বুঝ দিয়ে অস্বাভাবিক হারে টাকা অনুদান চাচ্ছেন

    অস্বাভাবিক টাকা চাওয়ার আরেকটি নমুনা দেই। তিনি এই অনুদানের আবেদনের মাধ্যমে সাঁওতালি উইকিপিডিয়ানদের নিয়ে ২০০ শব্দ রেকর্ড করার জন্য টাকা নেন। এই অনুদানে আনুমানিক ৭০০-১০০০ ডলার নেয়া হয়েছে (দিনে ৫৩.২৫ ডলার[৩] x ৪ দিন = ২১৩ ডলার x ৫ জন = ১০৬৫ ডলার)। এখানে কেবল সমন্বয়ের জন্য (কিভাবে আপলোড করবে তা দেখিয়ে দেয়ার জন্য!) তিনি ২১৩ ডলার বা ১৫ হাজার টাকা নেন (বাকী ডলার অন্যরা বুঝে পেয়েছে কিনা তা আমার জানা নেই)। এই ব্যপারে সাঁওতালি উইকি সম্প্রদায় জানে কিনা তা নিয়েও আমার সন্দেহ রয়েছে।

    আবার সম্প্রতি তিনি উইকিপিডিয়া ২০ আয়োজনের জন্য এই অনুদানের আবেদনের মাধ্যমে ৭১০ ডলার নিয়েছেন। যার মধ্যে তিনি ৫০০ ডলারের উপহার বিভিন্ন জনকে দিবেন বলেছেন,[৪] ভালো কথা (পরে বুঝা যাবে আসলে দেয়া হয়েছে কিনা)। লক্ষ্য করলে দেখবেন, এই অনলাইন আয়োজনে তিনি পোস্টার পঞ্জি লাগানোর জন্য ২১০ ডলার (প্রায় ১৫ হাজার ভারতীয় টাকা) নিয়েছেন!! এই পোস্টার পঞ্জি তিনি কোথায় লাগাবেন? নিজের ঘরে??

    ফলে দাড়াচ্ছে, তিনি বিভিন্ন সম্প্রদায়ের উন্নয়নের জন্য ইভেন্ট তৈরি ও নাম যোগে ব্যস্ত; অথচ তিনি নিজে বাংলা উইকিতে বাংলা উইকির উন্নতিতে অবদান রাখার সময় পান নি এই কয়েক মাসে। দক্ষিণ এশিয়ায় বহু ব্যবহারকারী দল রয়েছে, অথচ তিনি নিজে নিজে দক্ষিণ এশিয়া আঞ্চলিক হাব বানিয়েছেন ও নিজে নিজে তার আহ্বায়ক হয়েছেন। এই ব্যবহারকারী দলগুলির মতামত না নিয়ে তিনি কিছু উইকিপিডিয়ানদের অংশগ্রহণকে, সমগ্র দক্ষিণ এশিয়ার অংশগ্রহণ ধরে নিচ্ছেন ও সে অনুযায়ী ফাউন্ডেশনকে বলছেন (আমি হলফ করে বলতে তার এগুলিতে কোন ব্যবহারকারী দলের মতামত প্রতিফলিত হয়নি)। পরিশেষে, তিনি সামান্য কাজ দেখিয়ে একাধিকবার অস্বাভাবিক অর্থ সাহায্য নিচ্ছেন।

    তথ্যসূত্র

    --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৭, ৬ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    • Pictogram voting comment.svg মন্তব্য : গুরুতর অভিযোগ। যদি "বাংলা উইকি"-র সাথে যুক্ত পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দল এবং বাংলাদেশ উইকিমিডিয়া ব্যবহারকারীদলকে এই বিষয়ে অন্ধকারে রাখা হয়ে থাকে তবে এই দুই দল থেকে উপরে উল্লিখিত বিষয়ে এবং ব্যবহারকারীর বিরুদ্ধে ফাউন্ডেশনকে যৌথ বিবৃতি দেওয়া হোক। --- য় ০৭:২০, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান Hello Aftabuzzaman bhai, I am writing in English instead of Bengali, so that my answers can reach out to multiple community members other than Bangla Wiki community. It’s a serious allegation against a dedicated wikip(m)edian, thats me from another experienced and senior wikip(m)edian and I seek an explanation from you that on what evidences you dare to point at me. I have been and will continue to be a dedicated Wikip(m)edian and the community knows who am I. I don’t think I need to prove anyone about my dedication and at the same time I have always appreciated your contributions too. Still, you have pointed at me, anyone is most welcome to check out my contributions on my profile pages on meta, Wikipedia, Wikimedia Commons and elsewhere. I don’t want to say this, but the present scenario is bounding me to, almost all my projects are either self-funded, or locally funded, I had never ever ask for any grant for my projects from WMF, other than “South Asian Regional Prioritization Workshops” and “Wikipedia 20 birthday celebration, the way I & my family feels” and ”, “Hello Santali” (is a e-scholarship project). All the projects were dually approved WMF Grants Committee and now you are questioning them about their approval?
    Now coming back to your allegations, I don’t have time to clarify about all your allegations right now (FYI : “South Asian Regional Prioritization Workshops” report is submitted the other two projects are still on and I will submit the report where I need to) .
    This is about your first allegation and will reply about the others at an earliest time.
    1. “South Asian Regional Prioritization Workshops”,
    The initial idea of organizing South Asia Regional Virtual Prioritization Workshops began after the South Asia Movement Strategy Call.
    What was felt that to reach out to more community members in the region we need to organize Virtual Prioritization Workshops in local languages and rather vividly explain 10 Wikimedia movement recommendations while building a sense of regional identity and collaboration. We decided to give everyone time to go through the recommendations and have multiple discussions to choose the recommendations one need locally and for the global stage.
    Actually, I was part of 7 Virtual PrioritizationWorkshops. Here, I have included 5 Virtual Prioritization Workshops in local languages in South Asia region from November 11th, 2020 till November 27th, as only these 5 were under the Grant program where we have community members participation from India, Bangladesh and Nepal. We were able to present an overview of the 10 recommendations with new and experienced community contributors and were successfully able to brainstorm and discuss the same.
    We had have discussed with community leaders in the region to involve the community in selecting flexible dates and encourage their community members to attend the workshop. Invitation through various mailing lists, User Groups talk pages, using various social media platforms which include Facebook, Telegram was used. Even, I myself had phone calls with community members to ensure that whether community members are notified about the workshop and subsequently their participation.
    I even personally, invited you to participate to such workshops (I do have the evidence of that). Actually, we tried to reach out to each and every community members. It’s sad, other than working on my professional or Wiki related work, I am writing an explanation letter. You too could have done your professional work or Wiki work rather spending several hours to poke me, looking for my flaws (though aren’t any) and then writing a long letter, I am very sad to hear from you. Marajozkee (আলাপ) ০৮:১৮, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee:, শুভেচ্ছা নিবেন। বংলা উইকিপিডিয়ায় এসে কেন ইংরেজিতে লিখছেন তা আমার কাছে পরিষ্কার নয়। যদি একাধিক সম্প্রদায়ের কাছে আপনার বার্তা পৌঁছাতে চান তাহলে অনুগ্রহ করে অন্য কোন যথাযথ প্ল্যাটফর্মে গিয়ে আলোচনা শুরু করুন। এখানে অন্য সম্প্রদায়ের চিন্তা করা বতুলতা বৈ অন্য কিছু নয়। তবে এটি আপনার চালাকির অংশ হয়ে থাকলে কিছু বলার নেই। কারন আপনার চালাকির কিছু নমুনা ইতিমধ্যে আমরা অবলোকন করেছি বা করছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১২:৫৭, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee: আপনি কোন উইকিতে উত্তর দিচ্ছেন তা লক্ষ্য করেছেন কি? আমি আপনার উত্তরের কিছুই বুঝতে পারিনি। যেহেতু এটা বাংলা উইকিপিডিয়া ও আপনি একজন বাঙালি যিনি বাংলা ভালো করেই লিখতে জানেন, অনুগ্রহ করে বাংলা ভাষায় উত্তর দিন। বাংলা উইকিতে অন্য ভাষায় উত্তর দিয়ে আপনি কেবল বাংলা ভাষা ও বাংলা উইকিকেই ছোট করছেন না, আপনি আমাদেরও অসম্মান করছেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee: উপরের বিশাল বক্তব্য যদি আপনি না বুঝতে পারেন, আমি সংক্ষেপে বলছি। আমি এই বিষয়গুলির সদুত্তর চাই:
    • আপনি কেন কোন দক্ষিণ এশীয় সম্প্রদায়কে অনুদানের আবেদন করার বিষয়টি জানান নি?
    • এই যে অনলাইন আলোচনা করেছেন, যে কজন অংশ নিয়েছে, কেন কোন অংশগ্রহণকারীই আপনি যে অনুদান নিয়েছেন সে বিষয়ে জানত না?
    • দক্ষিণ এশিয়া আঞ্চলিক ভার্চুয়াল অগ্রাধিকার কর্মশালা
      • নথিপত্র তৈরি করার জন্য আপনি ৪ x ১০০ = ৪০০ ডলার নিয়েছেন। নথিপত্রগুলি কই? যেহেতু আপনি নিবেদিত উইকিপিডিয়ান, যে নত্রিপত্র উইকিপিডিয়ানরা সাধারণত এমনিতে তৈরি করে দেয়, তার জন্য আপনি কিভাবে ৪০০ ডলার নিলেন তার সু-ব্যাখ্যা দিন।
      • অনলাইন সেবা ও সরঞ্জামের জন্য আপনি ১০০ ডলার নিয়েছেন। সেগুলি রশিদ (ইমেইল রশিদ) উপস্থাপন করুন।
      • অনুবাদ করার জন্য আপনি ৪ x ১০০ = ৪০০ ডলার নিয়েছেন। অনুবাদগুলি কই?
      • সমন্বয়ের জন্য আপনি ২০০ ডলার নিয়েছেন। জনি ভাই ছাড়া, আর কার কার সাথে সমন্বয় করেছেন তাঁদের উইকি ব্যবহারকারী নাম বলুন? কিভাবে এই ২০০ ডলার ব্যয় করেছেন তা জানান?
      • অংশগ্রহণকারীদের অংশগ্রহণের জন্য ডাটা প্যাকের খরচ দিতে আপনি $১০ x ৪০ + $৫০ = ৪৫০ ডলার নিয়েছেন। কেউই এই টাকা বুঝে পায়নি। এই টাকা কোথায় গেল?
    • হ্যালো সাঁওতালি
      • আমি জানি না বাকী ৪ জন তাঁদের প্রাপ্য টাকা পেয়েছে কিনা, ধরে নিচ্ছে পেয়েছে। ৭০০-১০০০ ডলারের (৫১-৭৩ হাজার ভারতীয় টাকার) বিনিময়ে লিঙ্গুয়া লিব্রে ব্যবহার করে মাত্র ২০০ শব্দ রেকর্ড করে আপলোড কিভাবে? (এটি তো রীতিমত গলাকাটা মূল্য। সাঁওতালি কোন বিলুপ্ত ভাষা নয়, আপনাদের এটার জন্য হাটেঘাটে যেতে হয়নি। আপনারা বাসায় বসে সব করেছেন। আপনার অবগতির জন্য জানাতে চাই টিটো দত্ত বিনা পয়সা নিয়ে বাংলার জন্য ৪৮ হাজার ফাইল আপলোড করেছেন।)
      • আপনি সাঁওতালি জানেন না। এটার জন্য হাটেঘাটে যেতে হয়নি। আপনি ৪ জনকে একটি ভিডিও কলে একত্র করে লিঙ্গুয়া লিব্রে ব্যবহার করে কিভাবে আপলোড করতে হয় দেখিয়ে কিভাবে ২১৩ ডলার নেন?
    • উইকিপিডিয়া ২০ উদযাপন আমি এবং আমার পরিবার যেভাবে অনুভব করে
      • আপনি ৪০০ ডলার নিয়েছেন উপহার দেয়ার জন্য ও যেহেতু এটি শেষ হয়নি তাই এই বিষয়ে বলছি না।
      • পোস্টার পঞ্জি লাগানোর জন্য ২১০ ডলার (প্রায় ১৫ হাজার ভারতীয় টাকা) নিয়েছেন। এটি একটি অনলাইন উদযাপন, তো এই পোস্টার পঞ্জি আপনি কোথায় লাগাবেন? নিজের ঘরে?
    আমি উপরের সকল প্রশ্নের উত্তর আশা করছি। বোঝার সুবিধার্থে পয়েন্ট আকারে উত্তর দিবেন দয়া করে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    ────────────────────────────────────────────────────────────────────────────────────────────────────

    • Pictogram voting comment.svg মন্তব্য : ""সবাইকে জানিয়ে এবং যোগদানের আন্তরিক অনুরোধ রেখে, দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার করা হয়েছিল""
    প্রিয় আফতাব ভাই,
    আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমি একদমও ভালো নেই, আপনাদের সবার আশীর্বাদে। আপনার সব প্রশ্নের উত্তর দেব এক এক করে। আজ দিলাম ""সবাইকে জানিয়ে এবং যোগদানের আন্তরিক অনুরোধ করে দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার করা হয়েছিল""।
    দক্ষিণ এশিয়া আঞ্চলিক ভার্চুয়াল অগ্রাধিকার কর্মশালা, অন্তর্গত বাংলাদেশের মুভমেন্ট স্ট্র্যাটেজি ১০টি আন্দোলনের কৌশল সুপারিশগুলিকে কাজে লাগানোর জন্য দুইটি ভার্চুয়াল মিট-আপ কল আয়োজন করা হয়েছিল। বাংলাদেশ অঞ্চলের উইকিমিডিয়া প্রকল্পসমূহ ব্যবহারকারী ( Any Wikimedia sister projects contributor) এবং অন্যান্য উত্সাহীদের কীভাবে এটি বাস্তবায়ন করতে পারে তা জানতে একটি যোগদানের আয়োজন আমরা করেছিলাম। ২০২১ সালে বাস্তবায়নের জন্য শীর্ষস্থানীয় অগ্রাধিকারগুলি বেছে নেওয়ার বিষয়ে আলোচনা করব বলে। পরবর্তীকালে, বাংলাদেশ, ভারত তথা নেপাল থেকে উইকিমিডিয়া প্রকল্পসমূহ ( Any Wikimedia sister projects contributor) ব্যবহারকারী যোগদান করেছিলেন।
    এখানে আমি "উইকিমিডিয়া বাংলাদেশ" বা "বাংলা উইকি" বা "পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের" নাম ব্যবহার করিনি, বা কোন একটি প্রকল্পসমূহের নাম ( Any particular wikimedia project name) ব্যবহার বা করে বা কাউকে অন্ধকারে :রেখে তাঁদের বলে কৌশল আলোচনার প্রতিবেদন প্রস্তুত করা হয়নি। লিঙ্ক দিলাম,
    আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনা করতে কি কি করেছিলাম।
    ১। প্রথমে, আলোচনার পূর্বে সময় নির্বাচন করে, আপনাদের পছন্দের মত মতামত জিজ্ঞাসা করা হয়েছিল। 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    ২। পরবর্তীকালে, সবার মতামত অনুসারে আমরা দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার ঠিক করা হয় এবং বাংলাদেশ সময় নির্বাচন করে তাও জানানো হয়েছিল। উইকিপিডিয়া আলোচনাসভা, ফেসবুক, মেইলিং লিস্ট ব্যবহার করা হয়েছিল। 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    আমরা অংশগ্রহণকারী সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে, যারা অংশগ্রহণ করতে পারেনি তাদের সবাইকে পরবর্তী আলোচনাতে অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করা হয়েছিল। মেইলিং লিস্ট উইকিপিডিয়া আলোচনাসভাতে এবং ফেসবুকের দ্বারা। আমাদের আলোচনার উপর ভিক্তি করে সবাইকে গুগল ফর্ম পূরণ করার মাধ্যমে প্রতিক্রিয়া জানানোর জন্য অনুরোধ করা হয়েছিল। এই প্রতিক্রিয়া যারা অংশগ্রহণ করেছিলেন এবং যারা অংশগ্রহণ করেননি, এমনকি নিয়মিত, অ-নিয়মিত এবং নতুন ব্যবহারকারীদেরও অনুরোধ বা প্রতিক্রিয়া জানানোর অনুরোধ করা হয়েছিল।
    দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল কলের পর প্রতিক্রিয়ার উত্তর সবই নথিভুক্ত আছে। চাইলে আপনাদের কেউ একটি ইমেইল দিলে পাঠিয়ে দেব।
    তারপর, আমরা সবাইকে আমাদের সাথে থাকার এবং আলোচনায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমাদের এই আলোচনায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও নেপাল থেকে উইকিমিডিয়ান অংশগ্রহণ করেছেন। আমরা উইকিমিডিয়া ২০৩০ আন্দোলনের কৌশলের সুপারিশ এবং এর উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া ও বাস্তবায়ন করার উদ্দেশ্যে তিন দফায়* আলোচনা করা হয়েছিল, তবে উইকিমিডিয়া ফাউন্ডেশনে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন চূড়ান্ত কোন কোনটি, তা ঠিক করা যাইনি, তার জন্য আপনাদের সবাইকে একটি গুগল ফর্ম পূরণ করার জন্য অনুরোধ করা হয়েছিল। ফর্মটি ২৮ নভেম্বর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পূরণের জন্য খোলা ছিল। এর পরে সময়সীমা শেষ হওয়ার পর, জনি ভাই প্রতিক্রিয়ার উত্তর ভিক্তি করে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন জমা দেন।
    (প্রতিক্রিয়ার উত্তর সবই নথিভুক্ত আছে। চাইলে আপনাদের কেউ একটি ইমেইল দিলে পাঠিয়ে দেব।)
    • দুইটি আলোচনা গ্রান্ট চাওয়ার পর, আর একটি গ্রান্টের মধ্যে না।
    ৩। আমাদের প্রত্যেকটি আলোচনাসভার বিজ্ঞপ্তি এবং সারসংক্ষেপ নীচের লিঙ্কে পাবেন। জনি ভাই পুরোটাই বলতে গেলে একা করেছিলেন। আরও কিছু খুজলে পাওয়া যাবে, আমাকে একটু সময় দিলে খুজে দেব।
    • উইকিপিডিয়া:আলোচনাসভাঃ-
    https://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২০/৯-১২#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_কলের_পর_প্রতিক্রিয়া
    'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    ওপরের লিঙ্কে একবার নীচের সংখ্যা গুলিতে গিয়ে চোখ বলালে সবই জানতে ও দেখতে পাবেন।
    • ৬২ নম্বর দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল কলের পর প্রতিক্রিয়া
    • ৬৩ নম্বর দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল (দ্বিতীয় দফা)
    • ৬৯ নম্বর দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে তৃতীয় দফায় আলোচনার সময় নির্বাচন
    • ৭৪ নম্বর দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা (তৃতীয় দফা)
    • ৭৫ নম্বর দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনার সারসংক্ষেপ
    ২/ ফেসবুক লিঙ্কঃ 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    ৩। মেইলিং লিস্ট ঃ 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    • wikipedia-bn@lists.wikimedia.org,
    • wikimedia-bd@lists.wikimedia.org,
    • wikimedia-in-wb@lists.wikimedia.org
    ৪। বিভিন্ন টক পেজঃ 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    বাংলাদেশ উইকিমিডিয়া টক পেজঃ
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_আলোচনা
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_কলের_পর_প্রতিক্রিয়া
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_আলোচনা_(বৈশ্বিক_কথোপকথন)
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_সম্পর্কে_তৃতীয়_দফায়_আলোচনার_সময়_নির্বাচন
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_আলোচনা_(তৃতীয়_দফা)
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_আলোচনা_(তৃতীয়_দফা)_2
    https://meta.wikimedia.org/wiki/Talk:Wikimedia_Bangladesh#দক্ষিণ_এশিয়া_উইকি_আন্দোলনের_কৌশল_আলোচনার_সারসংক্ষেপ
    ৫। এছাড়া জনি ভাই বিভিন্ন ব্যবহারকারী এবং দলকে বার্তা পাঠিয়েছিলেন তার পুরো লিস্ট, নীচে লিঙ্কে দিলাম। আরও পাঠিয়ে থাকতে পারেন হয়ত, জনি ভাই ভালো বলতে পারবেন।
    https://meta.wikimedia.org/wiki/User:ZI_Jony/MassMessage/Movement_Strategy/List 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি'
    তবে, আমাদের দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার সময় এত জায়গায় বিজ্ঞপ্তি এবং সারসংক্ষেপ পেশ, 'কেউ কিন্তু কনো প্রকার আপ্ততি জানান নি' কোন জায়গায়।
    আশাকরি আমরা যে সবাইকে জানিয়ে এবং যোগদানের আন্তরিক অনুরোধ রেখে, দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার করেছিলাম তা বোঝাতে পেরেছি। আপনার সব প্রশ্নের উত্তর দেব এক এক করে। আজ দিলাম ""সবাইকে জানিয়ে এবং যোগদানের আন্তরিক অনুরোধ রেখে, দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্কে আলোচনার করা হয়েছিল""। Marajozkee (আলাপ) ২০:২১, ১২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee: আপনি উপরে যে সকল লিঙ্ক দিলেন তা কেবল সকলকে সময়সূচি জিজ্ঞেস করার লিঙ্ক। আপনি কোথাও জিজ্ঞেস করেন নি আপনার কি দায়িত্বে থাকা উচিত, নিজে নিজেকে দায়িত্ব দিয়েছেন আর কি। যাইহোক, আন্দোলনের কৌশল নিয়ে আলোচনায় আপনি উইকিমিডিয়া বাংলাদেশের নাম ব্যবহার করেছিলেন কিনা আমি তা জানি না (কারণ আমি সেগুলিতে ছিলাম না), তবে প্রতিবেদনে আপনারা উইকিমিডিয়া বাংলাদেশের নাম ব্যবহার করেছিলেন এখানে দেখুন। তবে অতি দুঃখের সাথে জানাচ্ছি, আমি উপরে আমার করা মূল প্রশ্নগুলির উত্তর পাইনি (উপরের হলুদ বাক্স দেখুন)। আপনি কেন টাকা চাওয়ার বিষয়টি সম্প্রদায়কে জানান নি, অস্বাভাবিক টাকা চাওয়ার কারণ, টাকা কোথায় কোথায় ব্যয় করেছেন এগুলির কোন উত্তর পেলাম না। অনুগ্রহ করে মূল প্রশ্নগুলির উত্তর দিন।--আফতাবুজ্জামান (আলাপ) ২২:০০, ১২ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee:, প্রায় ছয়দিন অপেক্ষার পর একটা উত্তর এল। ভেবেছিলাম সন্তোষজনক কোন উত্তর পাব। কিন্তু আমি চূড়ান্ত হতাশ। প্রথমে এই উত্তরে যে অদ্ভুত ব্যাপার নজর পড়ল সেটা হল যে উইকিমিডিয়া বাংলাদেশের নামে ইভেন্ট করেছেন, প্রমাণ আছে, অথচ বলছেন করেননি। যেখানে জনি স্বীকার করছেন যে এরকম করে ভুল করেছেন তাও আপনি বলছেন উইকিমিডিয়া বাংলাদেশের নাম ব্যবহার করেননি। আশ্চর্য। দ্বিতীয়ত পুরো দক্ষিণ এশিয়ার দায়িত্ব আপনাকে কে দিল যে আপনি দক্ষিণ এশিয়ার প্রায় কোন সম্প্রদায়কে না জানিয়ে পুরো দক্ষিণ এশিয়ার জন্য হুড়োহুড়ি করে ইভেন্ট শুরু করেছিলেন? আনুষ্ঠানিকভাবে দক্ষিণ এশিয়ার কোন কোন ইউজার গ্ৰুপ আর উইকিমিডিয়া বাংলাদেশকে কি জানিয়েছিলেন বা মতামত চেয়েছিলেন? আমি যতদূর জানি সেসব কিছুই করেননি।
    যাই হোক, আমার কাছে আপনার পুরো উত্তরটা ধান ভানতে শিবের গীতের মত শোনাচ্ছে। অপ্রাসঙ্গিক লিঙ্কে ভর্তি। যে সব প্রশ্ন করা হয়েছে, দয়া করে সেগুলোর সঠিক উত্তর দিন। বাংলাদেশে কৌশল আলোচনা করবেন বলে এত টাকার ফান্ড যখন চেয়েছেন, বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় বা উইকিমিডিয়া বাংলাদেশকে জানিয়েছেন কি? নিজেকেই নিজে দায়িত্ব দিয়ে কাউকে না জানিয়ে এত টাকা facilitate করার জন্য কেন নিয়েছেন? আপানার বদলে এই কাজের জন্য উইকিমিডিয়া কৌশলে অভিজ্ঞ এরকম কাকে কাকে যোগাযোগ করেছেন? জনি যেমন বলেছেন অনুবাদ উনি বিনামূল্যে করে দিয়েছেন তাহলে অনুবাদের জন্য এত টাকা কেন নিয়েছেন? নথি তৈরির জন্য এত টাকা কেন নিয়েছেন? লিঙ্গুয়া লিব্রে সম্বন্ধে অনভিজ্ঞ হয়েও কেন তা শেখাবেন বলে টাকা চেয়েছেন? মাত্র ২০০টা শব্দের অডিওর জন্য এত টাকা কেন চেয়েছেন? অপ্রাসঙ্গিক উত্তর দিয়ে প্রসঙ্গ না পাল্টে দ্রুত এসবের সদুত্তর দিন, ইতিমধ্যে আজ সপ্তম দিন হয়ে গেছে। সম্প্রদায়ের ধৈর্যের পরীক্ষা নেবেন না। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৫৪, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @Marajozkee: ৭ দিন পর আপনি উত্তর দিলেন, যা মোটেও সন্তোষজনক নয়। এই আলোচনা অসীম সময় ধরে চলতে পারে না। আমি আপনাকে আগামী ৩-৪ দিনের মধ্যে উত্তর দেয়ার অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আমি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে এই আলোচনার ইতি টানার ও যথাযথ ব্যবস্থা নেয়ার অনুরোধ করছি। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩২, ১৩ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আমি শুরুতেই বলে নিই, সাঁওতাল সম্প্রদায়ের উইকিসাইট কিংবা সাম্প্রতিক উইকিপিডিয়া ২০ উদযাপন সংক্রান্ত বিষয়ে আমি আমার বক্তব্যে কিছু বলতে পারছি না এখন। আমি শুধুমাত্র "বাংলাদেশ" আর "বাংলা উইকি" শীর্ষক আলোচনা সম্পর্কে বলতে পারি।
    আলোচনার কথাটা বলি। এর পুরো বিষয়টি ভীষণ বিভ্রান্তিকর এবং ধোঁয়াটে। প্রথমত, বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় বলা হল দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচিত হবে। পরবর্তীতে এ সংক্রান্ত একটি "বাংলাদেশে আন্দোলনের কৌশল"বিষয়ক প্রতিবেদন দাখিল করা হয়, যেখানে প্রস্তুতকারী হিসেবে নাম দেয়া হয় "উইকিমিডিয়া বাংলাদেশের"! উইকিমিডিয়া বাংলাদেশ কোনোভাবেই এর সাথে যুক্ত ছিল না, কার অনুমতিতে এই নাম দেয়া হল? বাংলাদেশ নামধারী প্রতিবেদন, তাই কি আকস্মিক আগে কিছু না জানিয়েও এখন বাংলাদেশে থাকা চ্যাপ্টারের নাম দেয়া? এমন নামের কারণ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিতর্ক দেখা দেয়। তৎক্ষণাৎ আমি প্রতিবেদনের আলাপ পাতায় বার্তা রাখি। পরবর্তীতে এর নাম বদলে দেয়া হয় "বাংলা উইকি কমিউনিটি"। অথচ প্রতিবেদনের বিভিন্ন জায়গায় (এবং গ্র্যান্টেও) নাম "বাংলাদেশে আন্দোলন কৌশল-সংক্রান্ত আলোচনা"। এ কেমন অসামঞ্জস্যতা? বাংলা উইকিপিডিয়া তো বাংলাদেশ-কেন্দ্রিক কিছু না। এখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের অবদানকারীরা দীর্ঘদিন ধরে অবদান রাখছেন, যার একটা বড় অংশ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের। নির্দিষ্ট করে বাংলাদেশের আলোচনা বললে সেটা কি করে বাংলা উইকির আলোচনা হয়? দ্বিতীয়ত, বাংলা উইকি মানে বাংলা উইকিপিডিয়া নয়। এখানে আছে উইকিসংকলন, উইকিভ্রমণ, ইত্যাদি। কিন্তু নির্দিষ্ট করে কিছুই বলা হয়নি। বিভ্রান্তি, বিভ্রান্তি, আর বিভ্রান্তি। বৈশ্বিক আন্দোলন ভীষণ গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। অথচ এখানে আলোচনার মূল লক্ষ্য কারা সেটাই সম্পূর্ণ আলোচনাজুড়ে বিভ্রান্তির বেড়াজালে আবদ্ধ। এই আলোচনা কীভাবে বৈশ্বিক আন্দোলনের কৌশল নির্ধারণে কোনো কিছুর প্রতিনিধিত্ব করে? না প্রতিনিধিত্ব করা হচ্ছে বাংলা উইকিপিডিয়ার, না বাংলাদেশের। আর দক্ষিণ এশিয়া তো দূরের ব্যাপার। এ আলোচনা দ্বারা কী করে উইকিমিডিয়া আন্দোলন লাভবান হবে? স্বাভাবিকভাবেই, বাংলা উইকিপিডিয়ার আলোচনা হলে উইকিভ্রমণের কেউ সেটার অংশ না-ই হতে পারে। আবার নির্দিষ্ট করে বাংলাদেশের আলোচনা বললে বাংলাদেশ ব্যতীত বাংলা উইকিপিডিয়ার নিবেদিতপ্রাণ অবদানকারীরাও অংশগ্রহণ না করতে পারে। এবং অত্যন্ত স্বাভাবিকভাবে, সেটাই হয়েছে। আলোচনা কারা করছে, কেন করছে, আর কাদের জন্য করছে সেটাই অপরিষ্কার। এই ব্যাপারটা এককভাবেই পুরো প্রক্রিয়াকে সম্পূর্ণরূপে প্রশ্নবিদ্ধ করে তোলার জন্য যথেষ্টরও বেশি।
    এই প্রশ্নবিদ্ধ আলোচনার জন্য বিপুল অঙ্কের গ্র্যান্টের ঘটনাও দেখা যাচ্ছে। এই সংক্রান্ত কিছু সম্প্রদায়কে কেন জানানো হয়নি, তার উত্তর আমি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন সদস্য হিসেবে জানতে চাই। কেন সহ আয়োজক @ব্যবহারকারী:ZI Jony ফান্ড সম্পর্কে জানতেন না বলছেন? এর বিভিন্ন খাতে যে ব্যয় দেখানো হয়েছে, তা আমার বিগত স্বেচ্ছাসেবা অভিজ্ঞতার সাথে কিছুতেই মিলাতে পারছি না। আর এখানে বলে রাখি, যেহেতু পরবর্তীতে এই সম্পূর্ণরূপে বিতর্কিত আলোচনার প্রতিবেদনের প্রস্তুতকারী দল হিসেবে "বাংলা উইকি কমিউনিটি" নামে দেয়া হয়েছে, তাই এর জন্য জবাব বাংলা উইকি সম্প্রদায় অবশ্যই চাওয়ার অধিকার রাখে এবং চাইছে। এবং আমার পরামর্শ থাকবে, যেন সেই সম্প্রদায়ের প্রতিটি সদস্য সহজতম উপায়ে এর উত্তর পেতে পারেন, সেই ব্যাপারেও অভিযুক্ত ব্যক্তি খেয়াল রাখেন। এটা বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়, প্রশ্ন করাও হয়েছে সেই সম্প্রদায় থেকে। প্রশ্নের বিষয়বস্তুও এ সম্প্রদায় সংক্রান্ত। এখানে যারা কাজ করে তাদের দ্বিতীয় কোনো ভাষা জানতে হবে এমন বাধ্যবাধকতা নেই। তাই সম্প্রদায়ের কারো থেকে এর উত্তর অন্য ভাষায় দেয়াটা অনাকাঙ্ক্ষিত, তা সকলের বোধগম্য না-ও হতে পারে।
    এবার আসি পরের ব্যাপারে। বাংলা উইকিপিডিয়ার আলোচনা পাতায় ও মেইলিং লিস্টে "দক্ষিণ এশিয়া" সংক্রান্ত আলোচনার কথা শুনে ব্যক্তিগত ব্যস্ততার কারণেও সামান্য সময়ের জন্য আমি একজন বাংলা উইকিপিডিয়ার সদস্য হিসেবে প্রথম দফার আলোচনায় যুক্ত হই। পরে দেখি সক্রিয় বেশ কয়েকজন উইকিমিডিয়ান, যারা দীর্ঘসময় ধরে এই অঞ্চলে উইকিমিডিয়ার কার্যক্রম পরিচালনা করেছেন, তারা উক্ত আলোচনায় নেই। এর মধ্যেই আয়োজক রাজীব দত্ত উইকিমিডিয়া বাংলাদেশের আঞ্চলিক সম্প্রদায়ের সংখ্যা সংক্রান্ত একটি ভুল তথ্য দিয়ে দেয়ায় আমি আলোচনার বাকি অংশেও থাকতে বাধ্য হই। আলোচনার বিষয়বস্তু আমাকে হতাশ করে, তাছাড়া এ অঞ্চলে সক্রিয় অ্যাফিলিয়েট থাকা সত্ত্বেও তারা কেউই পৃথকভাবে অবগত ছিল না; তাই ব্যক্তি উদ্যোগে দুই-একজন হয়তো কোনো প্রস্তুতি ছাড়াই অংশ নিয়েছিল, এ বাদে অনেকেই সেখানে নেই। কারণ এরকম গুরুত্বপূর্ণ ব্যাপারে অ্যাফিলিয়েটদের পৃথকভাবে কিছুই জানানো হয়নি, যে কার পক্ষ থেকে এ আলোচনা। দ্বিতীয়ত খটকা লাগে নামের সাথে মিল না পেয়ে। দক্ষিণ এশিয়ার আলোচনা তো অনেক বড় ব্যাপার, সেখানে হাতেগোণা বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের কয়েকজন কেন? অবশ্যই প্রতিটি মন্তব্য গুরুত্বপূর্ণ, সন্দেহ নেই। যারা অংশ নিয়েছেন তাদের মতামতও গুরুত্বপূর্ণ। কিন্তু যারা এত বছর ধরে মাঠপর্যায়ে ও অন-উইকি অবদান রেখেছেন, তাদের অধিকাংশ অনুপস্থিত হলে সেটা কি গোটা আলোচনাকেই প্রশ্নের মুখে ঠেলে দেয় না? সব সময় সবাই থাকবেন না, কথা না-ই বলতে চাইতে পারেন সবার মাঝে। এজন্য অন-উইকি তাদেরকে কোনো সুযোগ কি দেয়া হয়েছে? হয়নি। হতাশ হয়ে দ্বিতীয় কোনো আলোচনায় যাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করিনি আমি, এটার ফলপ্রসূতা না দেখতে পেয়ে। উল্লেখ্য, প্রথম দিনের সেই আলোচনায় যে প্রেজেন্টেশনটি দেখানো হয়েছিল, সেটির ভাষা ছিল ইংরেজি। তাহলে অনুবাদ হলটা কী? আলোচনায় তো আমি অনূদিত প্রেজেন্টেশন দেখিনি। বাংলা উইকিপিডিয়ার অনূদিত কিছু দেখিয়ে আলোচনা হয়েছে কি? না।
    উইকির কার্যক্রম এর সাথে যুক্ত স্বেচ্ছাসেবকেরা কাজ করেন ভালোবাসার ভিত্তিতে। উইকির এই আন্দোলন তাই আমাদের জন্য বিরাট বড় এক ভালোবাসার জায়গা। বৈশ্বিক আন্দোলনের আলোচনাও এর বাইরে নয়, এটা আমাদেরই আন্দোলন, আমাদেরই কাজ। অথচ এরকম গুরুত্বপূর্ণ একটা ব্যাপার ঘটে যাবে, আর এই অঞ্চলের সক্রিয় উইকিমিডিয়ানেরা বুঝতেই পারলেন না আলোচনায় হচ্ছেটা কী, তাহলে কাদের জন্য এই আলোচনা? সম্প্রদায়ের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে, এই অঞ্চলে দীর্ঘদিন ধরে যারা সক্রিয়ভাবে অন-উইকি এবং অফ-উইকি কার্যক্রমের সাথে প্রাতিষ্ঠানিকভাবে চ্যাপ্টার বা ব্যবহারকারী দলের মাধ্যমে যুক্ত, তাদের উপেক্ষা করে হওয়া এই তথাকথিত আলোচনা আমাদের জন্য রীতিমত দুঃখজনক। এর মধ্যে ব্যক্তিস্বার্থের সম্ভাবনা প্রবলরূপে বিদ্যমান। আমি বাংলা উইকিপিডিয়ার সদস্য হিসেবে এই গোটা প্রক্রিয়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি, আর সেই সাথে আর্থিক ব্যাপারগুলো খতিয়ে দেখার ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিচ্ছি। — অংকন (আলাপ) ১১:২৬, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আমার জানামতে, দক্ষিণ এশীয় উইকি আন্দোলনের কৌশল সংক্রান্ত আলোচনাগুলো কয়েক দফায় অনলাইনে (গুগল মিট) অনুষ্ঠিত হয়। প্রথম দফার আলোচনার মাঝখানে কিছু সময়ের জন্য অংশ নিতে পারলেও ব্যস্ততার কারণে অন্যান্য আলোচনায় অংশ নেওয়ার সুযোগ হয়নি। উইকিমিডিয়া প্রকল্পের স্বেচ্ছাসেবকগণ ভালোবেসে নিজেদের সময় ব্যয় করে মুক্ত প্রকল্পগুলোতে অবদান রেখে চলেছেন। এই কাজে অস্বাভাবিক রকমের ফান্ডের আবেদন করা বিষয়টি আসলে দুঃখজনক। উপরে আফতাব ভাই ও অংকন ভাই অভিযোগের বিস্তারিত তুলে ধরেছেন, তাই নতুন করে কিছু বলার প্রয়োজন নেই। উপরোক্ত আলোচনায়, জনাব @Marajozkee: ইংরেজিতে মন্তব্য করেছেন এবং কারণ হিসেবে দেখিয়েছেন যাতে অন্য উইকি সম্প্রদায়ের সদস্যও ওনার মন্তব্য বুঝতে পারেন। তবে বাংলা উইকি সম্প্রদায়ের অনেক সদস্যও ওনার মন্তব্যটি বুঝতে পারবেন কিনা সন্দেহ। সর্বোপরি, আর্থিক বিষয় ও পুরো প্রক্রিয়াটি খতিয়ে দেখার পাশাপাশি প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানাচ্ছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:৩২, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য : অভিযোগটি খুবই গুরুত্বপূর্ণ এবং অভিযোগের সত্য প্রমাণিত হলে তা অত্যন্ত বেদনাদায়ক। ফাউন্ডেশন এর থেকে প্রাপ্ত আর্থিক অনুদান আমাদের সামনে বিভিন্ন নতুন নতুন বিষয়ে কাজ করার এক বিরাট সুযোগ হাজির করে এবং প্রাপ্ত আর্থিক অনুদানের সম্পূর্ন সদ্‌ব্যবহার এবং কার্যকারী প্রয়োগের বিষয়ে আমাদের সর্বদা স্বচ্ছ এবং দায়িত্বশীল থাকা আশু কর্তব্য।
    ব্যবহারকারীর বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে দ্রুত সম্ভব বাংলা উইকির উভয় ব্যবহারকারী শাখার তরফে ফাউন্ডেশনকে জানানো হোক যাতে এই ঘটনার পূর্নাংগ তদন্ত হয়।--Atudu (আলাপ) ১২:৪৮, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • বাংলা উইকিপিডিয়ার সাধারণ অবদানকারী হিসেবে “বাংলায়” আমার কিছু মন্তব্য: প্রথমেই বলে নিতে চাই, বিগত কয়েক মাসে “দক্ষিণ এশীয় উইকিমিডিয়া আন্দোলনের কৌশল” সংক্রান্ত যেসকল বার্তা পেয়েছিলাম, তাতে আমাদের অনেকেই সন্তুষ্ট ও আগ্রহী ছিলাম। এখন এখানে যে আলোচনা শুরু হয়েছে, তাতে আপনাদের চেয়েও সাধারণ ব্যবহারকারীরা অনেক বেশি হতাশ হয়েছেন! আলোচনায় গ্রান্টের সদ্ব্যবহারের উদ্দেশ্য থাকলে, চ্যাপ্টার আর ইউজার গ্রুপ বাদ দিলাম, সেটি দলের অন্যরা জানেন না কেন? এই সমস্ত প্রশ্নের জবাবে আপনার অভিজ্ঞতা ও পরিচয়ের দোহাই কতটা কাজে আসবে, আমার বুঝে আসলো না। এই সমস্ত উত্থাপিত অভিযোগের যদি আদৌ কোনো সদুত্তর না থাকে, তাহলে সাধারণ ব্যবহারকারীদের কাছে সম্প্রদায়ের আলোচনাসভায় এবং MediaWiki message delivery ব্যবহার করে ব্যবহারকারীদের আলাপ পাতায় রাখা কর্মপরিকল্পনা ও আলোচনা সংক্রান্ত বার্তাগুলোর বিশ্বাসযোগ্যতা রইল কোথায়?Meghmollar2017আলাপ • ১৩:৪৮, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)


    • দাবিত্যাগ: এখানে আমি সম্প্রদায়ের একজন সদস্য হিসেবে কথা বলছি, কোন সংগঠনের প্রতিনিধি হিসেবে নয়।
    তথ্যগত অনুস্মারক: প্রথমেই কয়েকটি তথ্য সংযোজন করে দিই যাতে পরবর্তী আলোচনা বুঝতে গিয়ে বিভ্রান্তি তৈরি না হয়।
    1. ‍এটি কোন বহুজাতিক সম্প্রদায়ের আলোচনা পাতা নয়। এটি বাংলা উইকিপিডিয়ার আলোচনা সভা। এখানে বাংলাতে আলোচনা করাই সবচেয়ে যুক্তিযুক্ত।
    2. সম্প্রদায়ের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কেউই সম্প্রদায়ের কাছে জবাবদিহিতার উর্ধ্বে নয়। এমনকি খোদ ফাউন্ডেশন বা এর কোন বিশেষায়িত দলও নয়।
    3. স্বচ্ছতার জন্য সম্প্রদায় সংশ্লিষ্ট কোন বিষয়ে সম্প্রদায় সংঘবদ্ধ আলোচনা করে থাকে। জবাবদিহিতার জন্য ব্যক্তি থেকে ব্যক্তি আলোচনার চাইতে আমরা খোলামেলা আলোচনা করে থাকি।
    4. সম্প্রদায়ের কাজে নেয়া অর্থসাহায্যের অর্থের সঠিক সদ্ব্যবহার নিশ্চিত করতে সম্প্রদায় যে কারো কাছেই জবাব চাইতে পারে এবং নিজ মতামত প্রদান করতে পারে।


    অভিজ্ঞতা: ২০১৯ সালে বার্লিনে উইকিমিডিয়া সামিট অংশগ্রহণকালে[১] ফাউন্ডেশনের মূল আন্দোলন কৌশল নির্ধারণী দলের পক্ষ থেকে আমাকে বাংলাদেশে উইকি আন্দোলন কৌশল দলের লিয়াজোঁ হিসেবে যোগদানের জন্য অনুরোধ করা হয় এবং আমি তাতে সায় দিলে আমি লিয়াজোঁ হিসেবে নথিভুক্ত হই।[২] পরবর্তীতে ফাউন্ডেশনের পরিকল্পনা মোতাবেক বাংলাদেশের কৌশল নির্ধারণী অফলাইন আলোচনাগুলোতে আমি সম্বন্বয়কের দায়িত্ব পালন করি এবং প্রতিবেদন জমা দিই।[৩]
    পরবর্তীতে দক্ষিণ এশিয়ার উইকি আন্দোলনের কৌশলের অংশ হিসেবে বাংলাদেশে উইকি আন্দোলনের কৌশল নির্ধারণী একটি আলোচনা আহবান আমার নজরে আসে এবং আমার কৌতুহলের উদ্রেক হয়। কারণ এটি মূল দলের লিয়াজোঁ হিসেবে আমার কাছে আসে নি, এসেছে তৃতীয় পক্ষের কাছ থেকে। কৌতুহলের কারণ আমি ব্যক্তি হিসেবে এর একটি অনলাইন বৈঠকে যোগ দিয়ে বিষয়টা বোঝার চেষ্টা করি। বৈঠকের অংশগ্রহণকারীদের মধ্যে একমাত্র খাঁ শুভেন্দু ছাড়া আমি অভিজ্ঞ আর কাউকে পাই নি এবং খাঁ শুভেন্দুও এর পুরো সময় থাকেন নি। তার কথা বলার ভঙ্গিতে আমার কাছে তাকে বিরক্ত বলে মনে হয়েছে। বৈঠকের আলোচনাকারীদের মধ্যে ব্যবহারকারী:ZI Jony এবং ব্যবহারকারী:Marajozkee (রাজীব দত্ত) -ই অধিক কথা বলেন এবং কথা প্রসঙ্গে বাংলা উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া বাংলাদেশ সম্পর্কে বেশ কিছু ভুল তথ্য পরিবেশন করেন। এমন কিছু পয়েন্টও উল্লেখ করেন যা বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের মূল আদর্শনীতির সাথে সাযুজ্যপূর্ণ নয়। আমি ওই বৈঠকে তাদের বিষয়গুলো শুধরে দিই এবং আমাদের কাজের অতীত অভিজ্ঞতার কিছু কথাও বলি। এই বৈঠকে যোগদান করে আমার ধারণা হয় যে বাংলাদেশের উইকি আন্দোলন যে সাংগঠনিক কাঠামোতে প্রায় এক দশক পার করেছে এর প্রায় কিছুই এনাদের জানা নেই।
    এর কয়েকদিন পরেই দুটি বৈঠকের একটি প্রতিবেদন আমার নজরে আসে যেখানে প্রতিবেদনকারীর নাম হিসেবে উইকিমিডিয়া বাংলাদেশের নাম লেখা। অথচ উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য হিসেবে আমি দৃঢ়ভাবেই জানি এটি কোন প্রকারেই উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিবেদন নয়। সম্ভবত একটি বৈঠকে অংকন ঘোষ দস্তিদার এবং অন্য বৈঠকে আমি উপস্থিত থাকায় এটিকে উইকিমিডিয়া বাংলাদেশের প্রতিবেদন হিসেবে চালিয়ে দেবার প্রয়াস চালানো হয়েছে। আমরা সাথে সাথেই এর প্রতিবাদ করলে তড়িঘড়ি করে এর প্রতিবেদনকারীর নাম দুই দফা পরিবর্তন করা হয়েছে।
    এরপর সাম্প্রতিক সময়ে একটি অর্থসাহায্যের আবেদন আমার নজরে আসে এবং আমি আশ্চর্যভাবে খেয়াল করি অনলাইন কর্মশালা - বৈঠক ইত্যাদির জন্য অস্বাভাবিক ব্যয় ধরা হয়েছে। এই আলোচনাসমূহর প্রাক-আলোচনা এবং পরবর্তী আলোচনার জন্য সম্বন্বয়কারীদের খরচ ধরা হয়েছে ৪০০ মার্কিন ডলার (প্রায় ৩৪ হাজার বাংলাদেশী টাকা বা ৩০ হাজার ভারতীয় রুপি)। নথিকরণের জন্য ধরা হয়েছে ৪০০ মার্কিন ডলার এবং অনুবাদের জন্যও ধরা হয়েছে আরো ৪০০ মার্কিন ডলার। এক দশকেরও বেশি সময় উইকি আন্দোলনের সাথে সক্রিয় থেকে আমার অভিজ্ঞতায় দেখেছি বরাবর নথিকরণ এবং অনুবাদের কাজগুলো আমরা উইকিমিডিয়ানগণ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে করে এসেছি। এই সকল কাজের চার ভাগের একভাগও যদি শুধুমাত্র বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের জন্য বরাদ্দ হয় তাহলেও এটি অত্যধিক বেশি।
    এই পর্যায়ে পশ্চিমবঙ্গ উইকিমডিয়া ব্যবহারকারী দলের বন্ধুরাও দেখছি সমপরিমাণ হতবাক। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের আন্দোলন কৌশল নির্ধারণী বিষয়ে বাংলা উইকিমিডিয়ানদের মূল উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক স্বীকৃত দুটি প্রতিনিধি সংগঠন; বাংলাদেশে উইকিমডিয়া বাংলাদেশ এবং ভারতে পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দল যুক্ত নয়। অথচ এই দুটিই এই অঞ্চলের দীর্ঘদিনের উইকি আন্দোলনের অগ্রপথিক।


    মতামত: বিষয়টি যেমন ঘোলাটে, তেমন আয়োজকগণের আচরণও বিভ্রান্তিকর। এনারা যেমন প্রক্রিয়াগতভাবে ভুল পথে হেঁটেছেন এবং ক্ষণে ক্ষণে স্পর্শকারত তথ্য যেভাবে অপরিপক্কতার সাথে তড়িঘড়ি পরিবর্তন করছেন তাতে এই প্রতিবেদনের নির্ভরযোগ্যতা নিয়ে নিদারুণ সন্দেহ পোষণ করছি। সেইসাথে বিশাল বড় খরচের বহর এবং বাংলা প্রশ্নের উত্তরে 'অন্য বহুজাতিক সম্প্রদায়ের পড়তে সুবিধা হবে' বলে যে খোঁড়া যুক্তিতে ইংরেজিতে প্রত্যুত্তর করছেন এতে পুরো প্রকল্পের উদ্দেশ্যের সাধুতা সম্পর্কে আমি কোনভাবেই আস্থা রাখতে পারছি না। আমি এই প্রকল্প এবং প্রতিবেদন উভয়ই প্রত্যাখ্যান করছি। - – তারুণ্য আলাপ • ১৪:১৫, ৭ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    তথ্যসূত্র

    Pictogram voting comment.svg মন্তব্য@আফতাবুজ্জামান:, আলোচনাটি সম্বন্ধে আমাকে অবগত করার জন্য ধন্যবাদ। প্রথমেই পরিষ্কার ভাবে বলে রাখি, আমি এখানে শুধুমাত্র পশ্চিমবঙ্গে বসবাসকারী একজন বাংলা উইকিমিডিয়া স্বেচ্ছাসেবী হিসেবে বক্তব্য রাখব। আমার বক্তব্য পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের আনুষ্ঠানিক বক্তব্য নয়। বর্তমানে আমি যেখানে চুক্তিভিত্তিক ভাবে আংশিক সময়ের জন্য পরামর্শদাতা ও উইকিউপাত্ত সমন্বয়কারী হিসেবে যুক্ত, সেই এ২কে দলের সঙ্গেও এই বক্তব্যের কোন সম্পর্ক নেই। উইকিমিডিয়া কৌশলের কার্যকরী দল বা ওয়ার্কিং গ্রুপে আমার অতীতের ভূমিকা আমার বক্তব্যে প্রভাব ফেলবে না।
    যে সকল ফান্ড নিয়ে কথা উঠেছে, তাতে আসার আগে প্রথমে আমি পুরো ব্যাপারে আমার ব্যক্তিগত অনুভূতি একটু বলি। এই কথা অস্বীকার করতে কোন সংকোচ নেই, যে যখন ZI Jony এবং Marajozkee হঠাৎ কোন পূর্ব অভিজ্ঞতা ছাড়াই সমগ্র দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রতিভূ হিসেবে নিজেকে উপস্থাপিত করতে শুরু করেন, তখন আমি ব্যক্তিগতভাবে অবাকই হয়েছিলাম, বিশেষ করে ৩০শে অক্টোবর দক্ষিণ এশিয়া আন্দোলন কৌশল কলে Marajozkee কারোর সঙ্গে কোন পূর্ব আলোচনা না করে আগ বাড়িয়ে দক্ষিণ এশিয়ার হাবের ব্যাপারটি এমন ভাবে পাড়েন, যেন উনি এটির প্রতিষ্ঠাতা বা এই চিন্তা ওনারই মস্তিষ্কপ্রসূত, তখন ওই মিটিংয়ে উপস্থিত বেশ কয়েকজনের অভিজ্ঞতার কথা শুনতে গিয়ে তাঁদের কাছ থেকে অত্যন্ত বিরক্তির আভাষ পেয়েছিলাম। পরে যখন সমগ্র দক্ষিণ এশিয়ার নাম করে ওনারা একটি অনলাইন কলের ডাক দেন, তখন আরও আশ্চর্য হই। দক্ষিণ এশিয়া তো অনেক বড় জায়গা আর তাতে তো প্রচুর উইকিমিডিয়া সম্প্রদায়,ইউজার গ্রুপ আর একটি চ্যাপ্টার আছে। তারা কোথায় আর এঁদেরকে কেই বা পুরো অঞ্চলের দায়িত্ব দিল? এরপর প্রতিবেদন পড়ে আরও হতবাক। প্রতিবেদন বেরিয়েছে উইকিমিডিয়া বাংলাদেশের নামে। তখন আমার মনে হয়, হয়তো বা উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ZI Jony কে দায়িত্ব দেওয়া হয়েছে, তাহলে Marajozkee কেন? সাধারণত এর আগে আমরা নাহিদ বা শাবাবকে উইকিমিডিয়া কৌশলে বাংলাদেশ থেকে নেতৃত্ব দিতে দেখেছি এবং এনারা পোড় খাওয়া অভিজ্ঞ উইকিমিডিয়ান, হঠাৎ কৌশলের এত গুরুত্বপূর্ণ সময়ে নতুন অনভিজ্ঞ মুখ কেন? আর মিটিংয়ের ডাক দেওয়া হল দক্ষিণ এশিয়ার নামে আর প্রতিবেদন বেরোল উইকিমিডিয়া বাংলাদেশের নামে কেন? এরপর অংকনের এই মন্তব্য পড়লাম এবং তড়িঘড়ি এই ভোলবদল দেখলাম, তখন পুরো ধোঁয়াশা পরিষ্কার হল। কিন্তু তাহলে বাংলা উইকি কেন? উইকিসংকলন, উইকিভ্রমণ ইত্যাদি থেকে তো কেউ এই মিটিংয়ে যোগ দেয়নি, তাহলে পুরো উইকির দায়িত্ব এঁদের কে দিল? তখন অত্যন্ত বিরক্তি সহকারে বাংলা উইকি থেকে বাংলা উইকিপিডিয়াতে প্রতিবেদনের নাম পরিবর্তন করতে বাধ্য হলাম। এর থেকে একটা ব্যাপারে নিশ্চিত হলাম, যে এনারা এত গুরুত্বপূর্ণ বিষয়ে কি ভাবে কাজ করতে হয় সে সম্বন্ধে বিন্দুমাত্র জানেন না এবং দক্ষিণ এশিয়া তথা বাংলার অভিজ্ঞ উইকিমিডিয়ানদের ও অ্যাফিলিয়েটদের সঙ্গে আলোচনা করার কোন প্রয়োজনীয়তা অনুভব না করে সকলের নেতা হতে গিয়ে কোন কিছু না জেনে এগিয়ে পড়েছেন।
    যাই হোক, এর পর গ্রান্টের ব্যাপারে আসি। Marajozkee যে এই গ্রান্ট আবেদন করেছেন, এই ব্যাপারে কিছুদিন আগে পর্যন্ত আমি একদমই অবগত ছিলাম না। আমি পশ্চিমবঙ্গের আরও বেশ কয়েকজন অভিজ্ঞ উইকিমিডিয়ানদের সাথে কথা বলে বুঝলাম যে তাঁরাও কিছু জানতেন না। শাবাবের বক্তব্য পড়ে বুঝলাম, তিনি খুব সম্প্রতিই এই আবেদন দেখেছেন। তিনি জানতেন না মানে ধরে নিচ্ছি উইকিমিডিয়া বাংলাদেশ ও বাংলাদেশে সম্প্রদায়ের অভিজ্ঞ উইকিমিডিয়ানরাও কিছু জানতেন না। কিন্তু আবেদনে লেখা আছে, “I had have discussed with community leaders in the region to involve the community in selecting flexible dates and encourage their community members to attend the workshop.” কারা এই কমিউনিটি লিডার? তার ওপর গ্রান্ট আবেদনে তিনি নিজেই নিজেকে faciliator নিয়োগ করে নিজের জন্য ৪০০ ডলার বরাদ্দ করেছেন। বাংলাদেশ ও নেপালে উইকিমিডিয়া কৌশল সম্বন্ধে অভিজ্ঞ বেশ কয়েকজন উইকিমিডিয়ান আছেন। তাঁদের বাদ দিয়ে ওনার মত একজন নতুন অনভিজ্ঞ ব্যক্তি এই দায়িত্ব নিলেন কেন? তার ওপর কয়েক ঘণ্টার কলের জন্য ৪০০ ডলারের মত এত বেশি ভাড়া কেন? অনুবাদক আর ডকুমেন্টশনের জন্য আরও ৮০০ ডলার এবং সমন্বয়ের জন্য ২০০ ডলারই বা কেন? এবং সেগুলো কে করল, কি ভাবে করল, নথি কোথায়? কিছুই পরিষ্কার নয় আমার কাছে। কয়েক ঘণ্টার ইন্টারনেটের জন্য ভারতে, বাংলাদেশে বা নেপালে ১০ ডলার লাগে বলে তো কোনদিন শুনিনি। যারা অংশ নিয়েছিলেন তাঁদের মধ্যে কে কে সেই টাকা পেলেন, কোন রিচার্জ প্ল্যান থেকে পেলেন সে সব জানতে ইচ্ছে হয়। বোঝাই যাচ্ছে, পুরো ব্যাপারটা অত্যন্ত অস্বচ্ছ।
    আফতাব বাকি দুটি গ্রান্টের ব্যাপারে যে প্রশ্ন তুলেছেন, সেগুলি অত্যন্ত যুক্তিযুক্ত। আমি সেগুলোকে আর পুনরাবৃত্তি করছি না কিন্তু একই প্রশ্ন আমার মনেও ঘুরঘুর করছে।
    Marajozkeeকে বলি, সঠিক প্রশ্ন করা ও জবাবদিহি চাওয়া সম্প্রদায়ের পক্ষ থেকে কোন অন্যায় আবদার নয়। বিশেষ করে এই রকম অস্বচ্ছতা থাকলে তার জন্য জবাব দিতে আমরা সকলেই সম্প্রদায়ের কাছে বাধ্য। উইকিমিডিয়া ফাউন্ডেশনও তার উর্ধে নয়, তাঁরাও বহু সময় সম্প্রদায়কে জবাবদিহি করতে বাধ্য হয়েছেন, একটা দুটো দৃষ্টান্ত আপনিও নিশ্চয় দেখেছেন। আরও অভিজ্ঞতা সঞ্চয় করলে জানতে পারবেন, সম্প্রদায়ের সম্মান সবার ওপরে। তাই সম্প্রদায় থেকে প্রশ্ন এলে তার সঠিক উত্তর দিন। একই প্রশ্ন যখন দুই বাংলার অভিজ্ঞ উইকিমিডিয়ানরা করছেন তখন নিশ্চয়ই সারবত্তা আছে, সেটা নিশ্চয়ই বুঝতে পারছেন। আর হ্যাঁ, দয়া করে বাংলা উইকিমিডিয়া প্রকল্পে বাংলায় লিখুন। এটা মেটা বা ইংরেজি উইকিমিডিয়া প্রকল্প নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৪:৪০, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য@আফতাবুজ্জামান:, বিষয়টি জানার পরে খুবই খারাপ লাগছে। আমি নিজে অনলাইন আলোচনায় উপস্থিত ছিলাম (সম্পূর্ণ সময়ের জন্য নয়)। এটি শুরু হয়েছিল “দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা” হিসাবে। আমি “দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনা (তৃতীয় দফা)”-এ উপস্থিত ছিলাম। ... আলোচনার অভিজ্ঞতা জানাতে চাই, তবে আমি একজন উইকিপিডিয়ান হিসাবে বক্তব্য রাখছি। ... আমি কোন সম্প্রদায় বা চ্যাপ্টারের প্রতিনিধি না। ... আলোচনা শুরুর পূর্বে wikipedia-bn@lists.wikimedia.org এর মাধ্যমে ZI Jony এর মেল পাই। আমি প্রথমে কোন সন্দেহ জনক কিছু বুঝিনি। আমি স্বাভাবিক ভাবেই আলোচনায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। মূলত আমি আলোচনা শুনতে চেয়েছিলাম। ভারত থেকে আলোচনায় আমি এবং Marajozkee (রাজীব দা) উপস্থিত ছিলাম। উপস্থিত বেশির ভাগ উইকিপিডিয়ান নতুন ব্যবহারকারী ছিলেন। তাদের বেশির ভাগই মতামত জানানোর পরিবর্তে আলোচনা শুনতে আগ্রহী ছিলেন, যা স্বাভাবিক। তবে সেখানে আমার বক্তব্য চাওয়া হলে আমি জানাই যে আমি বাংলাদেশ উইকিমিডিয়া চ্যাপ্টারের কেউ নই, ফলে বক্তব্য দেওয়ার কিছু নেই (প্রথমে আমি জানতাম বাংলাদেশ উইকিমিডিয়া চ্যাপ্টার থেকে আলোচনা আয়োজন করা হয়েছে)। কিন্তু জানানো হয় কোন সমস্যা নেই সকলেই বক্তব্য রাখতে পারবেন। আলোচনাতে দক্ষিণ এশিয়া হাবের কথা বলা হয়। আমি তখন জানতে চেয়েছিলাম দক্ষিণ এশিয়ার স্বীকৃত সম্প্রদায় সংগঠনগুলিকে পাশ কাটিয়ে কি ফাউন্ডেশন নতুন কোন সংগঠনকে স্বীকৃতি প্রদান করবে? এর কোন সরাসরি উত্তর পাইনি, তবে জানানো হয় ফাউন্ডেশন বিশ্বজুড়ে বিভিন্ন হাব গঠনের কথা ভাবছে। তখন জানতে চাই হাব গঠিত হলে সম্প্রদায়ের কি হবে? সে ক্ষেত্রে কোন উত্তর পাই নি। পুরো আলোচনাই ধোঁয়াশা পূর্ণ ছিল। আর অলোচনা (২৬ নভেম্বর ও ২৭ নভেম্বর) থেকে সেই অর্থে কোন সিদ্ধান্তই উঠে আসেনি। ......
    আলোচনা শেষে দক্ষিণ এশিয়া হাবদক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল সম্পর্ক নিয়ে আর কোন উচ্চবাক্য শুনতে পাইনি। ... এর পরে অনুদানের বিষয়টি জানতে পারি সামাজিক মাধ্যমে। আলোচনাসভায় সকলে বক্তব্য থেকে বুঝতে পারছি, দুই বাংলার কেউই অনুদানের বিষয়ে অবগত নন।
    আর অভিযোগের বিপক্ষে একটি ব্যক্তব্য রেখেছেন Marajozkee (রাজীব দা), তবে ইংরেজিতে। তাঁর আর কোন বক্তব্য দেখছি না। আর হ্যাঁ, বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় বাংলা ভাষায় বক্তব্য রাখা উচিত। ... আলোচনা এখনো বন্ধ হয়নি, ফলে তিনি যদি মনে করেন 'তিনি কোন ভুল বা খারাপ উদ্দেশ্যে কোন কাজ (অনুদান) করেনি, ত হলে তা আলোচনাসভায় উল্লেখ করলে ভালো হয়। সকলকে আশ্বস্ত করুন। নতুবা বাংলা উইকিপিডিয়ায় আলোচনার মাধ্যমে হয়তো কোন সিদ্ধান্ত নেওয়া হবে।
    আর হ্যাঁ, আলোচনার জন্য অনুদানের অর্থ মূল্য সত্যই অবাস্তব রকমের। ... আমি পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায়ে বেশ কিছু অফলাইন আলোচনায় উপস্থিত থাকার কারণে দেখেছি সেখানে কি ভাবে ন্যূনতম খরচে কাজ করা হয়। সেখানে বিশ্বজুড়ে মানুষের থেকে সংগ্রহ করা অর্থ থেকে পাওয়া অনুদানকে সঠিক ব্যবহারের মাধ্যমে মর্যাদা প্রদান করা হয়। অবাস্তব রকমের কিছু করা হয় না। আর আমি সকল বাংলা উইকিপিডিয়ানদের কাছে জানাতে চাই - বিশ্বজুড়ে কিছু মানুষ মুক্ত জ্ঞানকে সমর্থন করার জন্য ফাউন্ডেশনকে অর্থ প্রদান করে, আর সেই অর্থ ফাউন্ডেশন সম্প্রদায় বা চ্যাপ্টার বা কোন ব্যক্তিকে প্রদান করে মুক্ত জ্ঞানকে সম্প্রসারিত করতে। ফলে এমন এক মহৎ উদ্দেশের কার্যক্রমের মধ্যে অসৎ উদ্দেশ্য থেকে দূরে থাকুন। :----খাঁ শুভেন্দু (আলাপ) ০৮:৩২, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য রাজীব দাদাকে ওইভাবে ঠিক চিনি না। আমি উইকিতে সম্পদনার সূত্র ধরে ZI Jony কে অনলাইনে চিনতাম। আলোচনা শুরুর পূর্বে wikipedia-bn@lists.wikimedia.org এর মাধ্যমে ZI Jony এর মেইল পেয়ে আগ্রহী হই আলোচনাতে যুক্ত হওয়ার। কিন্তু প্রথম দিকের দুটি অথবা একটি আলোচনায় সময়ের কারণে আর যুক্ত হতে পারি নাই,, পরের একটি আলোচনায় যুক্ত হয়ে আমি বিষয় ও আলোচনার মূল কিছুই পাইনি। এটি সম্ভবত আমি বৈশ্বিক উইকিমিডিয়া আন্দোলনের সম্পর্কে বেসিক জ্ঞান না থাকায় হয়তো এমনটি হতে পারে বা আমি পূর্বের আলোচনায় না থাকাতে হয়েছে। যাইহোক চুপচাপ ঘণ্টখানেক আলোচনা কিছুক্ষণ শুনলাম। তারপরের তারিখের আলোচনাগুলোতে আর যুক্ত হতে পারিনি। কিন্তু ওই আলোচনার সূত্রে এমন লঙ্কাকাণ্ড ঘটেছে যা দেখে খুবই খারাপ লাগছে। এখানে এসেছি স্বেচ্ছায় নিঃস্বার্থভাবে কাজ করতে। অর্থনৈতিক বা অন্য কোনো সুবিধা নেয়ার জন্যে নয়। কিন্তু পুরোনো উইকিপিডিয়ানরা নতুনদের আবেগকে কাজে লাগিয়ে এমন কাণ্ড করতে পারেন তা সত্যিই বেদনাদায়ক। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া উচিত। --দেলোয়ার () • ১১:৪৬, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য (এবং প্রশ্ন): ব্যাক্তিগত সমস্যা অথবা ব্যস্ততার কারণে, আমি অন্তত ২-৩ বছর মতন উইকিপিডিয়া থেকে অনেকটাই দূরে ছিলাম বলা যায়। কিন্তু তারপরও আমি এই সম্প্রদায়ের একজন মানুষ তাই প্রশ্নগুলো রাখতেই পারি।
      • প্রথমত, আপনি ব্যস্ততার অযুহাত দিয়ে পুরো ব্যাখ্যা দিতে চাইলেন না।
        Now coming back to your allegations, I don’t have time to clarify about all your allegations right now (FYI : “South Asian Regional Prioritization Workshops” report is submitted the other two projects are still on and I will submit the report where I need to) .This is about your first allegation and will reply about the others at an earliest time.
        প্রথম কথাটিই হচ্ছে, আপনি সম্প্রদায়ের জন্য এতকিছু করছেন, সেই সম্প্রদায় যখন আপনার কাছে জবাব চায় আপনি কিভাবে ব্যস্ততার দোহাই দিয়ে সেটিকে একরকম পাশ কাটিয়ে যান? এই সম্প্রদায়টি তিলে তিলে একধরণের বিশ্বাস, ভরসা, স্বচ্ছতা ইত্যাদি দিয়ে গড়ে উঠেছে। সেটি পুরাতন অনেকেই খুব ভালভাবে জানেন। সেখানে যখন এরকম একটা গুরুতর অভিযোগ ওঠে, তখন আপনাকে এই ব্যাপারে বেশি গুরুত্ব দিতে হবে। যেহেতু আপনি এই সম্প্রদায়কে নিয়ে ভাবেন বলে ধারণা করা হচ্ছে। তাই প্রশ্নটি থাকছে এরকম গুরুতর অভিযোগ ওঠার পর আপনার ব্যস্ততা দেখানোটা কতটা যৌক্তিক?
      • দ্বিতীয়ত, এটি বাংলা উইকিপিডিয়া, মেটা উইকি নয়। এটি তৈরিই হয়েছে বাংলা ভাষার জন্য। এখানে আমরা সবাই বাংলাভাষাভাষী। তাই বাংলার প্রশ্নের উত্তর ইংরেজিতে দেয়াটা কতটা যৌক্তিক? আপনি তো আবার অনুবাদের জন্যেও অর্থ নিয়েছেন দেখা যাচ্ছে। এখানে একটু যোগ করে দেয়া যেতে পারে, আপনার যদি মনেই হয় সব ভাষাভাষীর জন্য লেখা প্রয়োজন, তাহলেও আপনি বাংলাতেই লিখতে পারতেন। কারণ সেই বাংলাকে সঠিকভাবে সঠিক জায়গায় অনূদিত করে দেয়ার মত মানুষ এই সম্প্রদায়ে আছে। তাই আপনার (ভিত্তিহীন) যুক্তিটি কিন্তু প্রযোজ্য হতে পারে না। দাবী থাকবে আপনি বাংলায় আপনার ব্যাখ্যা প্রদান করবেন। ধন্যবাদ! -- প্রত্যয়  ·  আলাপ  ২০:৪৭, ৮ জানুয়ারি ২০২১ (বাংলাদেশ সময়)
    • Pictogram voting comment.svg মন্তব্য দাবিত্যাগ: এখানে আমি সম্প্রদায়ের একজন সদস্য হিসেবে কথা বলছি, কোন সংগঠনের প্রতিনিধি হিসেবে নয়।
    আপাতত মূল অভিযোগগুলি সবাই বলে দিয়েছেন। কিন্তু যার বিরুদ্ধে অভিযোগ তিনি এখানে তার ব্যাখ্যা দেবার সময় খুঁজে পাচ্ছেন না। উনি রোমান লিপিতে কিছু একটা লিখেছেন, ইংরেজি বা স্প্যানিশ হতে পারে। আমি ঠিক জানি না। আমি কিছু বুঝতেও পারিনি। কারণ ইংরেজি ও স্প্যানিশ আমি জানি না। বাংলা উইকিমিডিয়া সম্প্রদায়ের কেন অন্ধকারে রেখে তিনি এই কাজগুলি করেছেন, তিনি সেটা উনি ব্যাখ্যা করবেন না। কয়েক বছর উইকিমিডিয়া আন্দোলনে থাকার ফলে কিছু তো অভিজ্ঞতা হল। এখানে অনেক মানুষকে আসতে ও যেতে দেখেছি। বিভিন্ন মানুষ বিভিন্ন উদ্দেশ্যে এখানে আসে। সবাইকেই ধরে নেওয়া হয়, তিনি আন্দোলনের ভাল করবেন, এই আদর্শেই কাউকেই সেই ভাবে কোন কিছু করতে বাধা দেওয়া হয় না। উইকিমিডিয়া ফাউন্ডেশনও আস্থা রাখুন (good faith) উপর নির্ভর করে অনেক ফান্ড অনুমতি দেয়, সব দিক বিচার করা হয়তো তাদের সম্ভব হয় না, বিশেষত ভারতের আর্থ-সামাজিক অবস্থা নাই জানতে বা বুঝতে পারেন, তাই উইকিমিডিয়া ফাউন্ডেশন কাউকে কোনো অর্থ অনুমোদন করেছে মানেই, সব ঠিক আছে, সেটা স্বতসিদ্ধ নয় । ১,০৯,৭২১১,৪০,০০০ টাকা একটি অন লাইন আলোচনায় লাগতে পারে সেটা আমার মাথায় কিছুতেই আসছে না। আমি উইকিপিডিয়া ১০ অনুষ্ঠান করেছি ২০১১ সালে। সবটাই লোকাল ফান্ড থেকে করা হয়েছে ও সর্বাধিক ৩,৫০০ টাকা খরচ হয়েছিল। উইকিপিডিয়া ২০ জন্য উনি $710 (প্রায় ৫২,০০০) টাকার বাজেট দিয়েছেন। আমরা যারা প্রায় ১২ বছর ধরে এই উইকিমিডিয়া আন্দোলনে আছি, তারা জানি কোন অনুষ্ঠানে ঠিক কত অর্থ লাগতে পারে। আমরা সবাই জানি সারা বিশ্বের অনেক স্বেচ্ছাসেবক, অনেক কাজ করে যাচ্ছে কোনো প্রকার অর্থ না নিয়েই। সেই মানুষ জনকে দেখি, আর এনাকে দেখছি। তাই এই ভাবে আর্থিক অস্বচ্ছতা বেশিদিন যে করা যাবে না, বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে অন্ধাকারে রেখে, সেটা ওনাকে এবার বোঝাবার সময় এসেছে। এই সম্প্রদায়টি তিলে তিলে একধরণের বিশ্বাস, ভরসা, স্বচ্ছতা ইত্যাদি দিয়ে আমি ও আমার সমমনস্ক উইকিমিডিয়ানদের নিয়ে আজ পশ্চিমবঙ্গে গড়ে তুলেছি। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একজনের অস্বচ্ছ কর্মকান্ডের জন্য বদনাম হচ্ছে ,সেটা কোনও ভাবেই মেনে নিতে পারছি না। ওনার কর্মকান্ড সম্প্রদায়ের কাছে এক বড় বিশ্বাসভঙ্গের উদাহরণ হয়ে থাকবে। যদি না উনি ওনার এই সব কর্মকান্ড গুলির যথাযত ব্যাখ্যা দেন। যদি উনি ব্যাখ্যা না দেন, ওনাকে বাংলা উইকিমিডিয়া সম্প্রদায় ( সকল প্রকল্প ) থেকে ব্যান ও ব্লক করার অনুরোধ করি। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:১৩, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    আমি জয়ন্তদার সাথে একমত। যদি রাজীব দত্ত উপরের উত্থাপিত প্রশ্নগুলির সুব্যাখ্যা না দিতে পারে, তবে তাঁকে বাংলা উইকিপিডিয়াসহ সকল প্রকল্পে অবরুদ্ধ ও নিষিদ্ধ করা হোক। এই ঘটনা কোন অংশে পূর্বে ঘটে যাওয়া হাসিবের থেকে কম নয়। এটির ফলে কেবল বিশ্বাস ভঙ্গ হয়নি, বাংলা উইকিপিডিয়ার বদনাম হল। এই সব ঘটনার ফলে ভবিষ্যতে কেউ সত্যিকার অর্থে সাহায্য চাইতে গেলে ফাউন্ডেশন তাঁকে সন্দেহ ও অবিশ্বাসের চোখে দেখবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩২, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন , আমার মনে হয় না কোন যৌক্তিক ব্যাখ্যা উনি দিতে পারবেন। খরচের বহর সত্যিই সুবিশাল এবং অবাস্তব। এটা পুকুরচুরি বললে ভুল বলা হবে, বলতে হবে সাগরচুরি। আর @Jayantanth:, এগুলোর বিরুদ্ধে কোন আইনি পদক্ষেপ নেওয়া যায়? কারণ ইতোপূর্বে আরেকজন ব্যবহারকারী উইকিপিডিয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক নিবন্ধ তৈরির কথা বলে লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ রয়েছে। রাজীব দত্তকে নিষিদ্ধ করা হোক।Ppt2003 (আলাপ) ১৭:৪৩, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য দূর্ভাগ্যজনকভাবে এ ধরনের অর্থবিষয়ক আলোচনায় যুক্ত হতে হলো; অথচ, এখানে সকলেই স্বেচ্ছাসেবী, নিজের খেয়ে ...! বোধকরি, ১৯ নভেম্বর, ২০২০ তারিখে তথাকথিত দ্বিতীয় দফার আলোচনায় ক্ষণিকের জন্যে যুক্ত হয়েছিলাম আলাপ পাতা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পুণঃপুণঃ অনুরোধকে সম্মান জানিয়ে। যা বুঝেছিলাম তার সারমর্ম ছিল অস্পষ্ট ও ঘোলাটে প্রকৃতির, জোড়াতালি দিয়ে বোঝানোর ন্যায়। কিন্তু, এর আড়ালে যে এতো বড় রকমের অর্থ বাণিজ্য চলছে তা টের পাইনি মোটেই। সে যাই হউক - সংশ্লিষ্টকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া বাঞ্চনীয়। এছাড়াও, নাটের গুরুদেরকে চিহ্নিত করতে হবে। ধারনা করছি - বাংলা উইকিপিডিয়ার উত্থানে কিছু তথাকথিত রত্নসমতুল্য প্রযুক্তিবিশারদগণ বিভিন্ন রঙে, রূপে এর দূর্বল দিকগুলো চিহ্নিত করে অপব্যবহারে নেমে পড়েছেন নিজেদের সহজাত মেধা খরচের মাধ্যমে যা উইকি আন্দোলনের বিপরীত চিত্র তুলে ধরছে ও বদনাম হচ্ছে। ব্যক্তিস্বার্থ চরিতার্থের ন্যায় হীন চিন্তাধারা মোটেই কাম্য নয়; এ জাতীয় ঘটনাগুলোকে কোনক্রমেই খাঁটো করে দেখা উচিৎ নয়! সাত দিনের সময় দিয়ে এ আলোচনার সমাপ্তি করা হোক। দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেয়া হোক সংশ্লিষ্ট(দের) বিরুদ্ধে, যাতে আর কেউ এ ধরনের ঘটনায় জড়িত না হয়, অগ্রসর না হয়। সম্প্রদায়ের সকলের শুভ বুদ্ধির উদয় হোক, চেতনা জাগ্রত হোক। - Suvray (আলাপ) ১৮:১৭, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • হালনাগাদ: আমি হ্যালো সাঁওতালির অনুদানের পাতায় এই বিষয়ে জানিয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৪, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আরেকটা হালনাগাদ: নজরে এলো, উইকিপিডিয়া ২০ গ্রান্ট আলাপ পাতায় জয়ন্তদা এই আলোচনার কথা উইকিমিডিয়া ফাউন্ডেশনের র‍্যাপিড গ্র্যান্ট দলকে জানিয়েছেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:৩২, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আরেকটি হালনাগাদ: আমি উইকি বিশ্ব ঐতিহ্য ব্যবহারকারী দলের নির্বাচনী পাতায় এই বিষয়ে জানিয়েছি, যেখানে তিনি বোর্ড সদস্য হিসেবে নির্বাচনে গতকাল নিজের মনোনয়ন দাখিল করেছেন। আমার মনে হয়েছে ব্যাপারটা সম্পর্কে ব্যবহারকারী দলের সদস্যদের ওয়াকিবহাল থাকা প্রয়োজন। — অংকন (আলাপ) ১৯:০৮, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • আরেকটি হালনাগাদ: যে গ্র্যান্টটি নিয়ে আলোচনার সূত্রপাত, সেটির আলাপ পাতায় বিষয়টি জানানো হয়েছে: m:Grants talk:Project/Rapid/Marajozkee/South Asia Regional Virtual Prioritization Workshopsতানভির • ১৯:৩০, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg মন্তব্য বাংলা উইকিপিডিয়ার একজন সাধারণ অবদানকারী ও শুভার্থী হিসাবে প্রাথমিক ভাবে আমার মনে হয়েছে আফতাবউজ্জামান ভাই এর অভিযোগ গুলি অত্যন্ত সুনির্দিষ্ট, যা হল খরচের হিসেব। যার উত্তর আসা জরুরী। অভিযুক্ত ব্যক্তি তার জবাবে এখনো অব্দি সুনির্দিষ্ট ব্যাখ্যা দেননি, কবে দেবেন তাও জানাননি। উইকিমিডিয়া বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উইকি সম্প্রদায়ের অভিজ্ঞ উইকিমিডিয়ানদের অন্ধকারে রেখে যে অনুদান নেওয়া হয়েছে তা কারো ব্যক্তিগত টাকা নয়। সারা পৃথিবী জুড়ে উইকি মুভমেন্টের জন্য সাধারণ মানুষের দানের টাকা। সেই টাকা কিভাবে খরচ হবে সেটা জানাতে দায়বদ্ধ। আমাদের পারস্পরিক বিশ্বাস আর স্বচ্ছতা আছে বলেই মনে করি। যারা প্রতিনিয়ত কিছুমাত্র পারিশ্রমিকের প্রত্যাশা না করে উইকিতে অবদান রাখছেন অন্তত তাদের স্বার্থে সমগ্র বিষয়টির মীমাংসা হওয়া জরুরী। যে পরিমান টাকা Marajozkee নিয়েছেন তার কোন যৌক্তিক ব্যাখ্যা উনি দিতে পারেন নি, এড়িয়ে গেছেন। যে জবাব এসেছে তাতে কোন খাতে কিভাবে কত টাকা খরচ হল সেসবের নামগন্ধও নেই। অভিযুক্তকে আত্মপক্ষ সমর্থন করার সুযোগ দেওয়া হোক, কিন্তু দোষী প্রমানিত হলে দ্রুত ব্যবস্থা নেওয়া প্রয়োজন। Pinakpani (আলাপ) ১৭:৪৬, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    ব্যবহারকারী: ZI Jony-র বিষয়ে তদন্ত[সম্পাদনা]

    @আফতাবুজ্জামান:, রাজীব বাবু যে সব কর্মকাণ্ড সংঘটনের অভিযোগে অভিযুক্ত হয়েছেন, সেগুলোতে জনি সাহেবের সম্পৃক্ততা আছে কিনা নিশ্চিত নই। একটু খতিয়ে দেখা দরকার। এগুলো সত্য হলে তাদের উইকিমিডিয়া ফাউন্ডেশন থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা দরকার। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৫:১৭, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    রাজীব সম্পর্কিত বিভিন্ন অনুদানের পাতা খুঁজে আপাতত আমি জনির কোন সম্পৃক্ততা পাইনি। তিনি, রাজীব যে অনুদান নিয়েছেন এই সম্পর্কেও জানেন না জানিয়েছেন। তবে তারা গোপনে কিছু করেছে কিনা তা আমি জানি না ও প্রমাণ ছাড়া আমার অভিযোগ আনাও উচিত হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৭, ৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    • Pictogram voting comment.svg বিবৃত-করণ আমি ব্যক্তিগত কর্ম ব্যস্ততার জন্য শুধু উইকি নয় অনলাইন থেকে দূরে আছি, যার কারণে আফতাব ভাইকে "উইকিপিডিয়া:উইকিপিডিয়া এশীয় মাস ২০২০-এর ফলাফল" জানিয়ে দিতে বলেছিলাম। এখানে অনেক কথাই উঠেছে। যাইহোক, আমি নিজের কথাই বলি, আমি একজন স্বেচ্ছাসেবক হিসেবে ভালোলাগা থেকে শুরু করেছিলাম এবং ভালোবেসে নিজেদের সময় ব্যয় করে অবদান রাখি। এমনি কৌশল সম্পর্কিত আলোচনা সকল কাজও স্বেচ্ছাসেবক হিসেবেই করেছি। যেহেতু উইকিমিডিয়া ফাউন্ডেশনের সকল অনুদান অর্থায়ন থেকে আসে তাই আমি নিজেও এই ধরনের অস্বাভাবিক/অপ্রয়োজনীয় অনুদানের আবেদনের বিরোধিতা করি। একজন অনভিজ্ঞ/নতুন উইকিমিডিয়ান হয়ে উইকিপিডিয়া সম্প্রদায়ের এত বড় আলোচনার আয়োজন করাটা হয়তো আমার ভুল হয়ে থাকতে পারে!
      • প্রথমত, ১৯৫০ মার্কিন ডলারের অনুদানের আবেদনের বেপারে আমি কিছুই জানি না! যেমনটা রাজীব দা এবং কেরেল (উইকিমিডিয়া ফাউন্ডেশন) আমাকে এবং প্রথম আলোচনায় অংশগ্রহণকারী সকলের উদ্দেশ্য বলেছেন, যদি কারর মোবাইল ডাটার প্রয়োজন হয় তাহলে তার জন্য মোবাইল ডাটার ব্যবস্তা করা হবে। আমি সহ মোট ৯ জন্য (৫ জন বাংলাদেশ থেকে, ৪ জন ভারত থেকে) বলেছি যদি মোবাইল ডাটার ব্যবস্তা করা হয় তবে আমরা নিতে আগ্রহী। আমাকে কিছুদিন আগে রাজীব দা বলেছে যারা মোবাইল ডাটা জন্য আগ্রহ দেখিয়ে ছিলো তারা সবাই ডাটা নিজে থেকেই নিয়েছে এখন আমি যদি আপনাকে তাদের জন্য সেই পরিমাণ টাকা পাঠাই তবে আপনি তাদের কাছে পোঁছে দিতে পারবেন কি? আমি বলেছি যেহেতু দেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন তাহলে আমি তাদের কাছে পোঁছে দিবো, এর পরে আমার সাথে কথা হয়নি এবং উনি টাকাও পাঠায়নি যে আমি সবাইকে পাঠাবো। এখানে আরেকটু বলে রাখি যেহেতু আমার সাথে রাজিব দার পরে আর কথা হয়নি এবং ব্যক্তিগত ব্যস্ততার কারণে আমি কারোর সাথে কিভাবে তাদের টাকা পাঠাবো সেই বিষয়ে যোগাযোগ করিনি।
      • দ্বিতীয়ত, আমার সাথে (মনেহয় সবার সাথে) যোগাযোগ করতে উনার (রাজিব দার) কোন টাকা খরচ হয়নি, কেননা আমাদের কথা ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে এবং বার্তা ফেসবুক মেসেঞ্জার এবং ইমেইলের মাধ্যমে আদানপ্রদান করা হয়েছিলো, তাই এখানে ব্যায় থাকার কথা না।
      • তৃতীয়ত, আমাদের সকল মিটিং গুগল মিটে অনুষ্ঠিত হয়েছে, তাই এখানেও ব্যায় থাকার কথা না।
      • চতুর্থত, অংকন দা যেই প্রেজেন্টেশনটির কথা বলেছেন সেটির বাংলা ভাষায় অনুবাদ সহ অন্যান্য অনুবাদ (আমি যতটুক পেরেছি) আমি নিজেই করেছি, তাই এখানেও ব্যায় থাকার কথা না।
      • পঞ্চম, শাবাব ভাই যেই প্রতিবেদনের কথা বলছেন সেই বেপারে আমি নিজে ব্যক্তিগত ভাবে কেরেলের সাথে কথা বলেছি, সমালোচনা এবং সমালোচনায় কি কি বলা হয়েছিলো তার সবই বলেছি। কেরেলের পক্ষথেকে বলেছিলো যেই প্রতিবেদন আমি দিয়েছি সেটি ঠিক আছে এমনকি এই রকম প্রতিবেদন যে কেউ দিতে পারবে, সে কোন চ্যাপ্টার অথবা ব্যবহারকারী দল সদস্য না হলেও। তাই এই নিয়ে আমি কথা বলছি না।
    বলতে গেলে অনেক কথাই বলতে হবে কিন্তু কথা শেষ হবেনা, আমি আমার স্বীকারোক্তি হিসেবে এতটুকু বলতে পারি একজন স্বেচ্ছাসেবক হিসেবে অবদান রাখি, কোন ধরনের অনুদানের আবেদনের সাথে আমার কোনও সম্পকিতা নেই। যদি আমার কাছে আপনাদের কোন প্রশ্ন অথবা জিজ্ঞাসা থাকে তাহলে আমাকে করতে পারেন। আমি যেহেতু সবসময় অনলাইনে থাকিনা তাই দেরিতে হলেও আমি আপনাদের উত্তর দিবো। অনুগ্রহ করে অপেক্ষা করবেন। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:৪২, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @ANKAN এবং ZI Jony: একটা বিষয় পরিষ্কার বৈপরিত্ত পাচ্ছি। অঙ্কনের কথা অনুসারে কেন সহ আয়োজক @ব্যবহারকারী:ZI Jony ফান্ড সম্পর্কে জানতেন না বলছেন? মানে ব্যবহারকারী:Marajozkee-এর গ্রান্ট সম্পর্কে @ব্যবহারকারী:ZI Jony,জানতেন না বলেছেন। অঙ্কন কিভাবে তথ্যটি পেয়েছে আমি জানি না।আশা করি আমি অঙ্কনের ওই বাক্যটির সঠিক অর্থ করতে পেরেছি। যদি কিছু ভুল বুঝে থাকি, একটু ধরিয়ে দিও। অথচ @ব্যবহারকারী:ZI Jony শেষ বক্তব্য অনুসারে "...তাই আমি নিজেও এই ধরনের অস্বাভাবিক/অপ্রয়োজনীয় অনুদানের আবেদনের বিরোধিতা করি।" । কার কাছে? কখন ও কবে করেন? সেটি কি কোথাও অন-উইকি আলোচনায় আছে? নাকি কোনো মেসেঞ্জারে করেছেন? এর মানে কি @ব্যবহারকারী:ZI Jony,আপনি ওনার গ্রান্ট সম্পর্কে আগেই জানতেন? @ব্যবহারকারী:ZI Jony আমি আপনার কাছ থেকে উত্তরটি আশা করছি। --জয়ন্ত (আলাপ - অবদান) ২০:৫৫, ৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    জয়ন্ত দা, যখন এখানে আলোচনা শুরু হয় তখন মেসেঞ্জারের একটি গ্রুপে (আমি এখন সেই গ্রুপে যুক্ত নই) এই বিষয়ে জানানো হয় যে আমি কিনবা অন্য কেউ অনুদানের বেপারে কিছু জানি কিনা, আমি সেখনেই বলেছিলাম আমি কিছুই জানিনা এবং আমি সেখান থেকেই অনুদানের বেপারে জানাতে পারি। আমি আপনাদের মতই অস্বাভাবিক/অপ্রয়োজনীয় অনুদানের আবেদনের বিরোধিতা করি, এই কথাটি আমি এই আলোচনাসভা ছাড়া অন্য কোথাও বলিনি। জনি (আলাপ) ১৫:২৭, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @ZI Jony: ধরে নিচ্ছি আপনি 'কেরেল' বলতে কৌশল দলের কারেল ভাইদলা-র (Kaarel Vaidla) কথা বলছেন। কারেল আপনাকে সঠিক কথাই বলেছেন, চাইলে যে কেউ আলাপ করতে পারে এবং মতামত জমা দিতে পারে। যেমন আপনারা কিছু লোক জড় করে আলোচনা করেছেন, তাতে তো আপনাদের কেউ বাধাও দেয় নি, আপত্তিও করে নি। কিন্তু কারেল কি আপনাকে এটা বলেছে "চাইলে যে কেউ অন্য যে কারো নাম করে জমা দিতে পারে?" আপনি নিজের নামে জমা দিতেই পারতেন। তাতে তো কারো কিছু বলার নেই। তথাপি আপনি একবার সংগঠন, আরেকবার সম্প্রদায়ের নাম ব্যবহার কেন করলেন? শেষ পর্যন্ত সম্প্রদায়ের নাম যে ব্যবহার করেছেন তাতে সম্প্রদায়ের যথাযথ অনুমতি নিয়েছিলেন কি? ধরলাম, আপনি যেমনটা দাবী করছেন, অনুদানের ব্যাপারে আপনি কিছু জানতেন না। কিন্তু বৃহত্তর সম্প্রদায়ের নামে কোন কিছু যে নিজের খেয়াল খুশি মত চালিয়ে দেয়া যায় না, এইটুকু সাধারণ বোধশক্তিও কি আপনার কাজ করে নাই? এই যে একটি বিশ্রী ব্যাপারের সাথে সম্প্রদায়ের নাম জড়িয়ে গেল এখন বিষয়টা কেমন দাঁড়াল? – তারুণ্য আলাপ • ১০:৪০, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    @আফতাবুজ্জামান:, তিনি একবার বলেছেন এই অনুদানের সম্পর্কে তিনি কিছু জানতেন না। আরেকবার বলেছেন তিনি এর তীব্র বিরোধিতা করেছিলেন। আবার দেখুন জনি সাহেব যে ভাবে সম্প্রদায় বা সংগঠনকে জড়িয়েছেন, শাবাব সাহেবও সেটি পয়েন্ট আউট করেছেন। এছাড়াও একজন ব্যবহারকারী লোকদেখানো ভিডিও আলোচনায় শুধু রাজীব দত্তকে নয়, তার পাশাপাশি জনির নামও অবান্তর কথাবার্তা উচ্চারণকারী হিসেবে উল্লেখ করেছেন। এসব কিছুর পরে জনি সবকিছুর সঙ্গে সম্পৃক্ত ছিলেন, কিন্তু তিনি লাভের গুড় খাননি - এটা বিশ্বাস করতে একটু কষ্ট হওয়ার কথা নয় কি? চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৪:৫৮, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)
    Tarunno, হ্যাঁ, আমি কারেল ভাইদলা-র (Kaarel Vaidla) কথাই বলেছি। আপনার বলা কথা গুলো সঠিক এবং আমি আমার পূর্বের ভুলের জন্য আপনি সহ উইকিমিডিয়া বাংলাদেশের সকল সদস্য এবং সম্প্রদায়ের সকলের কাছে ক্ষমা চাচ্ছি, আমি আশা করি সকলেই ক্ষমা করবেন। আপনাদের মধ্যে যারা যারা এই প্রতিবেদন প্রত্যাখ্যান করতে চান তাঁরা প্রতিবেদনের আলাপ পাতায় প্রত্যাখ্যান টীকা দিতে পারেন। জনি (আলাপ) ১৫:২৭, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    Wikipedia 20th anniversary celebration edit-a-thon[সম্পাদনা]

    WP20Symbols CAKE1.svg

    Dear all,

    We hope you are doing well. As you know, CIS-A2K is running a series of mini edit-a-thons. Two mini edit-a-thons has been completed successfully with your participation. On 15 January 2021, Wikipedia has its 20th birthday and we are celebrating this occasion by creating or developing articles regarding encyclopedias including Wikipedia. It has started today (9 January 2021) and will run till tomorrow (10 January 2021). We are requesting you to take part in it and provide some of your time. For more information, you can visit here. Happy editing. Thank you Nitesh (CIS-A2K) (talk) 07:54, 9 January 2021 (UTC)

    অনুবাদ[সম্পাদনা]

    Ableism, Inspiration porn এবং Supercreep Stereotype এর বঙ্গানুবাদ কী হবে ? https://en.wikipedia.org/wiki/Ableism পাতার বঙ্গানুবাদ চাই। SimpleSilly (আলাপ) ০৬:৪৩, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    https://en.wikipedia.org/wiki/Invisible_disability পৃষ্ঠা র বঙ্গানুবাদ অনুরোধ করছি[সম্পাদনা]

    https://en.wikipedia.org/wiki/Invisible_disability পৃষ্ঠা র বঙ্গানুবাদ অনুরোধ করছি। SimpleSilly (আলাপ) ০৬:৪৯, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

    নিবন্ধ পর্যালোচনা[সম্পাদনা]

    সবাইকে নিবন্ধ পর্যালোচনার দিকে একটু নজর দিতে অনুুুরোধ করছি। ধন্যবাদ। ভোরের পাখি আলাপ ১৪:৪৫, ১০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)