উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Village pump থেকে পুনর্নির্দেশিত)
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮[সম্পাদনা]

সুধী,
গত তিন বছরের ধারাবাহিকতায় এবারও ফেব্রুয়ারি এবং মার্চ মাসজুড়ে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতিযোগিতা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন প্রায়। গত বছর মোট ৫১৮টি নিবন্ধ তৈরি হয়েছিল প্রতিযোগিতার মাধ্যমে যার মধ্যে ৪০০টিরমত নিবন্ধ ইংরেজি থেকে সম্পূর্ণ অনুবাদ হয়েছে। এই প্রতিযোগিতা আয়োজনের দুটি লক্ষ্য, বাংলা উইকিপিডিয়ায় শুধু সংখ্যাগত নয়, বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ ও মানসম্পন্ন নিবন্ধসমূহ তৈরি করা এবং নতুনদের বাংলা উইকিতে যুক্ত করা। গত বছরের এই আলোচনায় আরও বিস্তারিত জানতে পারবেন। গত বছরই একটি তালিকা করা হয়েছিল যেখান থেকে শুধু ইতিমধ্যে তৈরিগুলো এবার বাদ দিলেই হবে এবং আলোচনাসাপেক্ষ গুরুত্বপূর্ণ আরও নিবন্ধ যুক্ত করা যেতে পারে। তবে একটি বিষয়, প্রতিযোগিতা শুরু হলে দেখা যায় নিবন্ধের শিরোনাম অনেকেই পরিবর্তন করে দেন যা সমস্যার সৃষ্টি করে সুতরাং এবার দয়া করে যদি বাংলা নামের সমস্যা থাকে সেক্ষেত্রে প্রতিযোগিতা শুরুর আগেই এই এক মাসের মধ্যে তালিকাতে নিশ্চিন্তে নামগুলো পরিবর্তন করুন কিন্তু প্রতিযোগিতা চলাকালীন দয়া করে করবেন না। পুরো বিষয়টিতে আপনাদের মতামত আশা করছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২১, ২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

মন্তব্য
ধন্যবাদ নাহিদ ভাইকে বিগত কয়েকবছর ধরে বাংলা উইকিকে এগিয়ে নিতে এরকম নিবন্ধ প্রতিযোগিতা আয়োজন ও পরিচালনা করার জন্য। নিবন্ধের নাম অনেক বড় একটি বিষয়। অনেক সময় দেখা যায় নামের কারণে নিবন্ধটি বৃহৎঅর্থে বুঝানোর পরিবর্তে সীমিত কিছু বুঝিয়ে থাকে বা খানিকটা প্রকৃত অর্থ থেকে ভিন্ন কিছু ইঙ্গিত করে। তাই আমার মতে কিছু কিছু নামের পুনরায় হালনাগাদ প্রয়োজন। আরেকটি বিষয়, ২০১৭-এর নিবন্ধ প্রতিযোগিতার নতুন অংশগ্রহণকারী সহ এবারে যারা নতুনভাবে অংশগ্রহণ করবে তাদের ক্ষেত্রে তালিকায় কয়েক লাইনের নিবন্ধ যা পূর্বে তৈরি হয়েছে রাখা যায়। এতে করে উল্লেখযোগ্য নিবন্ধসমূহ সম্পূর্ণ হবে এবং নতুনরাও অনেক উৎসাহ পাবে বলে আশা করছি।--আবু সাঈদ (আলাপ) ০৪:৪৮, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
প্রস্তাবণা
বাংলা উইকিপিডিয়ায় থাকা ছোট, তথ্যসূত্রহীন, একীভূত করা দরকার, ভাষান্তরে দুর্বল - ইত্যাদি ট্যাগ লাগানো নিবন্ধগুলো নিয়ে একটি সম্পাদনা / প্রতিযোগিতার আয়োজন করা আবশ্যক। - Ashiq Shawon (আলাপ) ১৪:৩৭, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন রইল। বিষয়টি নিয়ে কাজ করা অতীব জরুরী মনে করছি এবং সক্রিয়ভাবে কাজ করার ইচ্ছেও আছে। --আবু সাঈদ (আলাপ) ১৪:৫৫, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নিবন্ধ মানোন্নয়নের প্রতিযোগিতা:গত বছরে সবার মতামত ও মাঝে মাঝে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে যে অসম্পূর্ণ গুরুত্বপূর্ণ নিবন্ধ নিয়ে একটি প্রতিযোগিতা হবে সুতরাং এ বছর জুলাইয়ে প্রতিযোগিতা আয়োজন করবো বলে চিন্তা করেছি। ফেব্রুয়ারির প্রতিযোগিতাটি হবে নতুন নিবন্ধ তৈরি এবং জুলাইয়েরটা হবে মানোন্নয়ন। সেজন্য উইকিপিডিয়া:নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০১৮ নামে পাতা তৈরি করেছি এবং মানোন্নয়ন কোন নিবন্ধসমূহ করতে হবে সেটার একটা তালিকা তৈরি শুরু করেছি। মূলত উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ তালিকা থেকে যেগুলো বাংলাতে ছোট সেগুলো বেছে বেছে তালিকাতে যুক্ত করার কাজ করছি, সেইসাথে বাংলাদেশ ও ভারত সম্পর্কিত অন্য গুরুত্বপূর্ণ নিবন্ধও এই তালিকাতে স্থান দেওয়া যেতে পারে। আপনাদেরকেও এই তালিকা তৈরিতে সাহায্যের অনুরোধ করছি। একই সাথে ফেব্রুয়ারির প্রতিযোগিতার তালিকার নিবন্ধের শিরোনামের বানান যদি ভুল থাকে সেক্ষেত্রে আপনারা নিজেরাই তালিকা সম্পাদনা করতে পারেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৩, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রধান পাতায় পরিবর্তন[সম্পাদনা]

প্রিয় সবাই, প্রধান পাতার বর্তমান নকশাতেই কিছুটা পরিবর্তন করেছি এবং নতুন কিছু বিষয় যুক্ত করেছি। যা পরিবর্তন করেছি:

  • বর্তমান প্রধান পাতার হেডারের আজাকি, সহায়িকা বা এ জাতীয় বেশ কিছু লিংক দুবার ব্যবহার করা হয়েছে বা কিছু লিংক যেগুলো ইতিমধ্যেই অন্য সংযোগেই দেওয়া আছে। সেগুলো একত্রিত করে একটি লাইনে সব প্রয়োজনীয় লিংক দিয়েছি। (প্রবেশদ্বার · সহায়িকা · টিউটোরিয়াল · আলোচনাসভা · সাম্প্রতিক পরিবর্তন · যোগাযোগ · পরিসংখ্যান · দাবিত্যাগ)
  • “অন্যান্য ভাষায় উইকিপিডিয়া” বাক্সটি সবার নিচে যুক্ত করেছি (আপডেটসহ)। কারণ অন্য ভাষার উইকিপিডিয়ার লিংক সাধারণত নিচেই থাকে এবং একেবারে মাঝখানে এটিকে রাখা বাংলা উইকিপিডিয়ার জন্য খুব একটা গুরুত্বপূর্ণ নয়।
  • “বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া” এক ধাপ উপরে নিয়েছি।
  • “অবদানকারীর জন্য পাঠ্য” বাক্সটির সাথে বামপাশের কলামে “সম্প্রদায় যুক্ত করেছি”। যেহেতু বাংলা উইকিপিডিয়ায় মূলত বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ব্যবহারকারীরা লিখে থাকেন সেক্ষেত্রে এই দুই সম্প্রদায় এখানে যুক্ত করলে নতুনরা বিভিন্ন অফলাইন অনুষ্ঠানের সাথেও যুক্ত হয়ে শিখতে পারবেন।

পরিবর্তিত ও নতুন নকশাটি ব্যবহারকারী:NahidSultan/প্রধান পাতা পাবেন। এ পরিবর্তন বিষয়ে সম্প্রদায়ের মতামত চাচ্ছি। সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে এটি প্রধান পাতায় যুক্ত করা হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২২, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সবই মোটামুটি ঠিক আছে। আমার মতে একটা জিনিস ঠিক করা দরকার সেটা হল প্রথম দুইটি বাক্স (স্বাগতম বাক্স এবং বর্ণানুক্রমিক সূচীর বাক্স) উল্লম্বভাবে অনেক বেশি জায়গা নিচ্ছে। এগুলিকে উপরে-নিচে আরও অনেক চাপিয়ে দিলে ভাল হয়। ফন্টের আকার পরিবর্তন করে, দুই লাইনের মধ্যবর্তী ফাঁকাস্থান অনেক কমিয়ে দিয়ে, টেবিলের ও সেলের প্যাডিং কমিয়ে এবং অন্যান্য কৌশল করে এই চাপানোটা করা যায়। তাহলে প্রধান পাতার নিচের দিকের বাকী অংশগুলিতে যেতে বেশি স্ক্রল করতে হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৩০, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
পরিবর্তিত এই নকশাটা অনেক মানানশই হবে। তবে আপনি জানেন কি... এই সেকশনে আরো দু চারটা নিবন্ধ রাখা যায় যাতে করে আজকের নির্বাচিত ছবি সেকশনের নিচে ফাঁকা স্থান কম পড়ে, যা অনেকটা দৃষ্টিকটু মনে হয়। তাছাড়া উইকিপিডিয়ার সহপ্রকল্পকে একেবারে নিচে নিয়ে সে স্থানে অন্যান্য ভাষায় উইকিপিডিয়া স্থানান্তর করা যায়। বাদবাকি পরিবর্তিত সংস্করণে পূর্ণ Symbol support vote.svg সমর্থন রইল।--আবু সাঈদ (আলাপ) ১৩:০২, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, দেখি চেষ্ঠা করে দেখবো। আবু সাঈদ ভাই, আজকের নির্বাচিত ছবি যেখানেই রাখুন না কেন মাঝে মাঝে স্থান ফাঁকা থাকবেই কারণ এটা ছবির আকারের উপর নির্ভর করে। কোন কোন দিন ছবি হরিজন্টাল থাকে আবার কোন কোন দিন ভার্টিকাল থাকে। তবে এখানে বাক্সের আকার ঠিকই আছে। একটা কাজ যদিও করতে হবে, সেটা হলো নির্বাচিত ও ভালো নিবন্ধগুলোর জন্য লাইনের সংখ্যা নির্দিষ্ট করে দিতে হবে। আর অন্যান্য ভাষা সাধারণত নিচেই থাকে। তবে, মতামত সাপেক্ষে এটাও স্থান পরিবর্তন করা যায়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০১, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, এবার দেখুনতো। এই নকশায় এর চেয়ে কমানো সম্ভব না। লাইনস্পেস এর চেয়ে কমালে একটা আর একটার উপরে চলে আসে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৫, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: আগের চেয়ে অনেক ভালো হয়েছে। আরেকটু বিরক্ত করি। বর্ণানুক্রমিক সূচীর দ্বিতীয় বাক্সটাও কি একইভাবে চাপানো যায় না? ফন্ট খানিকটা ছোট করে, প্যাডিং কমিয়ে, ইত্যাদি করে? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৩, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ। নতুন নক্সাটি ভাল হয়েছে । প্রধান পায়ায় আনা যেতে পারে । আমার একটা ইচ্ছা ছিল, আজকের দিনে সিরিজ টি এখানে আনা । কিন্তু সেটি অসম্পূর্ন । ভবিষ্যতে ভাবা যেতে পারে । --জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:৩৮, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
হ্যাঁ, "আজকের দিনে" জাতীয় একটা সেকশন যোগ করলে প্রধান পাতাটা এক ধরনের সম্পূর্ণতা পাবে। আমিও একমত। এ ব্যাপারে চিন্তা শুরু করতে হবে। হয়ত এ বছরের মধ্যে এটা বাস্তবায়ন করার লক্ষ্য নেওয়া যেতে পারে।--অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৬, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নকশা ঠিক আছে। তবে কিছু জিনিস আমার মতে ঠিক করা উচিত:
  1. প্রথম ছকটা দ্বিতীয় ছকটার চেয়ে ছোট। ফলে দেখতে খারাপ লাগছে। সাধারণত নকশায় প্রথম ছকটা বড় থাকে, দ্বিতীয়টা তাঁর সমান বা তাঁর থেকে ছোট হয়। (বর্তমানে প্রধান পাতায় প্রথম দুটি ছকের আকার যেভাবে আছে সেই রকম করা উচিত।)
  2. "অন্যান্য ভাষায় উইকিপিডিয়া" অংশে উপরের দ্বিতীয় ছকের কথাটা আবার লেখা হয়েছে ("এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত যা শুরু হয়েছিল ২০০৪ সালের ২৭ জানুয়ারি। বর্তমানে এখানে নিবন্ধ সংখ্যা ৫৫,০২৩। ")।
  3. উইকিমিডিয়া বাংলাদেশের ওয়েবসাইটের (https://wikimedia.org.bd/) পরিবর্তে উইকিমিডিয়া বাংলাদেশের উইকির লিঙ্ক (https://bd.wikimedia.org) দেয়া উচিত। আপনি বাংলা ভাষা প্রচার করছেন অথচ আপনার ওয়েবসাইট পড়তে হলে আমাকে ইংরেজিতে শিক্ষিত হতে হবে!! এটা আমার কাছে দৃষ্টিকটু লাগে। সবচেয়ে বড় কথা https://wikimedia.org.bd/ তে যা আছে তাঁর সবই https://bd.wikimedia.org তে আছে বাংলায়।
--আফতাব (আলাপ) ১৬:০৫, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আফতাব, তোমার প্রথম পয়েন্ট- ছক ছোট করেছি কারণ উপরের আলোচনা দেখো (আলোচনা চলুক ছোটবড় করা যাবে, সমস্যা নেই)। দ্বিতীয় পয়েন্ট- বাদ দিয়ে দিচ্ছি। তৃতীয় পয়েন্ট- উইকিমডিয়া বাংলাদেশের https://wikimedia.org.bd/ সাইটাই অফিসিয়ালভাবে জনসম্মুখে দেখানো হয়, এ জন্য এটা দেওয়া। তবে তোমার কথাও বুঝতে পারছি। আমরাও এটির একটি বাংলা সংস্করণ করবো (নানা কারণে এখনো হয়ে উঠেনি)। তবে সাইট চালু করার সময় ইংরেজি দেওয়া হয়েছে তড়িঘড়ি করে যাতে বৈশ্বিক উইকিমিডিয়া সম্প্রদায়েও সাইটটি দেখানো যায়। যাইহোক, শীঘ্রই বাংলা করবো আশাকিরি। তবে এটি পরিবর্তন করা উচিত হবে না যেহেতু এটাই অফিসিয়ালভাবে ব্যবহার হয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৯, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
এবং আফতাব, তুমি একটু দেখোতো অর্ণব ভাই যেমনটি বলেছেন দ্বিতীয় ছকটি আরও ছোট করা যায় কিনা। জয়ন্তদা, এবং অর্ণব ভাই, আমারও আজকের দিনে আনার ইচ্ছা অনেক দিনের। একবার শুধু ৩৬৫ দিনেরটা করে ফেলতে পারলে আর সমস্যা হবে না। চলুন, আমরা এই বছর আস্তে আস্তে সবাই ভাগ ভাগ করে প্রতিদিনেরটা লেখা শুরু করি। তবে, এক্ষেত্রে কয়েকজন করলে হবে না, আরও সম্পাদককে আগ্রহী করে তুলতে হবে। কারণ প্রতিটি লাইনে আবার সেই ঘটনাগুলোর লাল লিংক নীল করতে হবে :(--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৩, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
মূল সাইট বাংলা না হওয়া পর্যন্ত bd.wikimedia.org যুক্ত করা হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪৬, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
একইসাথে আর একটা বিষয় লক্ষ্যনীয়। বর্তমানে “নির্বাচিত নিবন্ধ, আজাকি, ভালো নিবন্ধ ও চিত্রের’ বাক্সগুলো ভার্টিকাল এলাইনমেন্টে করা। তাতে যেটা হয়, এক একটা বাক্সের আকার যখন পরিবর্তন হয় তখন বাক্সগুলো দেখতে খারাপ লাগে। আমি আজাকি, নির্বাচিত নিবন্ধের লেখার আকার পরিবর্তন করতে চেষ্ঠা করেছি কিন্তু বর্তমানে যেভাবে র‌্যন্ডমলি এগুলো প্রধান পাতাতে প্রদর্শিত হয় তাতে লেখার আকার ঠিক রাখা অনেকটা অসম্ভব একটা কাজ। প্রতিদিন একটা করে আইটেম দেখালে অবশ্য আগে থেকেই আকার ব্যালেন্স করা যেত কিন্তু আমাদের আইটেম কম হওয়ায় সেটাও সম্ভব নয়। সুতরাং ভার্টিকালের পরিবর্তে যদি হরিজন্টালি বা বাক্সগুলো আলাদা করা হয় সেক্ষেত্রে দেখতে সুন্দর লাগে এবং লেখার আকার খানিকটা পরিবর্তন হলেও বাক্সের হেডারগুলোর মধ্যে সামঞ্জস্য থাকে। এ বিষয়টিও পরিবর্তন করতে চাচ্ছি। উদাহরণ দেখুন, এখানে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৫, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, দ্বিতীয় বাক্সের আকার আর ছোট করতে পারলাম না, দুঃখিত। এবং যদি এভাবে রাখতে হয় সেক্ষেত্রে অাফতাব বলেছে প্রথমটা বেশি ছোট হয়ে যাচ্ছে। অন্য কেউ যদি বাক্স নিয়ে কোন মতামত না দেন সেক্ষেত্রে আমি প্যাডিং ১ দিয়ে দেব। বর্তমানে ০ আছে এবং পূর্বে ৩ ছিল। তাহলে বাক্স কিছুটা ছোটও থাকবে এবং দেখতেও খারাপ লাগবে না। অন্যদের কাছে বাক্স ছোট বা বড় হলে কেমন লাগে জানতে পারলে ভালো হতো। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৪, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি ২য় বাক্স ছোট করে দিয়েছি। ক্যাশ খালি করে আবার দেখুন ঠিক আছে কি না। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৩, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি ১ম বাক্স ও ২য় বাক্সের মধ্যে উচ্চতার সামঞ্জস্য আনলাম। এখন দুইটি বাক্সই আগের চেয়ে কম উঁচু, আর বাক্সের পাঠ্য বিষয়বস্তু সবই একটু চাপানো ও ফন্ট সামান্য ছোট। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫৭, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, না। ফন্ট একেবারেই ছোট হয়েছে। ফন্ট অন্যান্যগুলোর সাথে মানানসই না হলে দেখতে ভালো লাগবে না। তাছাড়া এতো ছোট অবস্থায় পড়তেও সমস্যা হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৮, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
দ্বিতীয় বাক্সের ফন্ট ৮০%-এর জায়গায় ৯০% করে আর প্যাডিং-বর্ডার যা বাদ দিয়েছি সেরকমই যদি রাখি, তাহলে চাপানোও হবে, ফন্টও মোটামুটি বড় হবে। ইন্ডেক্সের জন্য ফন্ট এত বড় রাখার দরকার আমার মতে নেই। আসলে চাচ্ছিলাম উপরের দুই বাক্স যত বেশি চাপানো যায় এবং নিচের সেকশনগুলি যত বেশি সম্ভব উপরে আনা যায়।--অর্ণব (আলাপ | অবদান) ১৮:২৫, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমার বর্ডার বা প্যাডিং নিয়ে কোন আপত্তি নেই এবং “উইকিপিডিয়ায় স্বাগতম” এটাও ১৮৫ থেকে ১৬০% করা যেতে পারে। তবে অন্য লেখাগুলো কমপক্ষে ১০০% রাখার পক্ষেই মত দিবো। অনুক্রমনিকার অক্ষরগুলোর আকার ১০০% হলেও খানিকটা মুটামুটি চলে। নিচের অন্য বাক্সের লেখাগুলো না হলে পড়তে গেলে হঠাৎ করেই চোখে একটু বড় লাগে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:০৪, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ঠিক আছে, অক্ষরের আকার ১০০%ই থাকুক। ইংরেজি উইকির প্রথম পাতাতে দেখলাম প্রথম বাক্সের লেখাগুলি ১০%-এর মত ছোট, সেখান থেকেই চিন্তাটা এসেছিল। আমার মূল উদ্দেশ্য ছিল উপস্থাপনমূলক এই বাক্সগুলিকে vertically যত চাপানো যায়। এখন যতটুকু চেপেছে, সেটা খারাপ না। হয়ত বর্ণানুক্রমিক সূচীর ২য় বাক্সের দুই লাইনের বাক্যগুলিকে সরিয়ে দিয়ে একই তথ্য অন্য কোথাও (প্রথম বাক্সে বা নীচে কোথাও) অন্য কোন রূপে উপস্থাপন করলে ২য় বাক্সটা আরও বেশি চাপত। যাই হোক এখন যা আছে, সেটাও ভালই। এটা নিয়ে আমি আপাতত আর বেশি কালক্ষেপণ করতে চাচ্ছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৪৬, ১১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নাহিদ ভালো হয়েছে। এখন বেশ চকচকে লাগছে! তবে ছোট একটু তথ্য ঠিক করলে ভালো হয়: উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২৭ জানুয়ারি ২০০৪ সালে হলেই ভালো হয়। ২৭শে জানুয়ারি ২০০৪ ভালো লাগছে না। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৮:৩০, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি দৃঢ়ভাবে ২৭শে জানুয়ারির পক্ষে। ইংরেজির নকলে ১ জানুয়ারি, ৪ এপ্রিল, এগুলির আমি ঘোর বিরোধী। আমি ২১শে ফেব্রুয়ারি, ১লা মে, ১লা বৈশাখ এভাবে বাংলা রীতিতে ক্রমসংখ্যা অসংখ্য লেখায় পড়েছি এবং লিখতে ও বলতে শিখেছি। হঠাৎ করে মনে হয় গত বছর দশেক থেকে দেখছি এরকম অদ্ভূত কর্পোরেট মার্কিন ইংরেজিকে নকল করে করা তারিখের বাংলায় আবির্ভাব। আমার খুব জানার ইচ্ছা এটা কীভাবে হল? তারিখ ১লা, ২রা, ৩রা, ১৫ই, ২৫শে এগুলি বাংলা ভাষার শত শত বছরের লিখনরীতির ঐতিহ্যের একটা অংশ। এই ঐতিহ্য এক ধাক্কায় ২০০০-এর দশকে এসে বের করে দেওয়ার সাহস কোথা থেকে আসল সেটা আমার জানার খুব ইচ্ছা। এটা কি কর্পোরেট বাংলা, নব্য টেলিমিডিয়ার বাংলা? এখন এমন অবস্থা দাঁড়িয়েছে যে কারও কারও কাছে শত শত বছর ধরে চলা আগেরটাই শুনতে খারাপ লাগে। কী অদ্ভূত ব্যাপার! এরকম করে নিজের ভাষার ইতিহাস নিজেই ভুলে গেলে তো হবে না। কয়েকদিন পরে তো "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশ ফেব্রুয়ারি" (একুশে ফেব্রুয়ারির বদলে), "এক বৈশাখ" (পহেলা বৈশাখের বদলে) এভাবে গানের ও উৎসবের নাম পরিবর্তন করতে হবে। এটা কী ধরনের কথা? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:০০, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমরা এর পূর্বে খুব সম্ভবত আলোচনাসভাতেই এটা নিয়ে আলোচনা করেছিলাম যে, বাংলা তারিখ লেখার সময় ১লা, ১২ই, ২৭শে এরকম করে লিখবো কিন্তু এখন মনে পড়ছে না। পরে খুঁজে পেলে লিংক দিয়ে দেব। তবে নতুন প্রধান পাতাটি ১৫ তারিখ উইকিপিডিয়া দিবসে আজ রাত রাত ১২টার পর যুক্ত করে দেব। ছোটখাটো সংযোজন-বিয়োজন করতে হলে সেগুলো করতে পারবো পরে। আলোচনা আরও কয়েকদিন চলতে থাকুক।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩১, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive, NahidSultan, Zaheen, Aftabuzzaman, Jayantanth:তথ্যকেন্দ্রর লিংককে প্রধান পাতাতে আনা উচিত, ইংলিশ উইকিপিডিয়ার আদলে। এটা করা উচিত নতুন ও পুরাতন সব ব্যবহারকারীদের সেটাতে দ্রুতভ্রমনের সুবিধা করে দিতে।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:১১, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
এরপূর্বেও আপনার এই প্রশ্নের উত্তর দিয়েছিলাম। একইভাবে আবারও আমার মত হলো সাহায্য:সূচী পাতাটি প্রধান পাতাতে যুক্ত রয়েছে সহায়িকা নামে সুতরাং সেখান থেকে ব্যবহারকারীরা যেকোন লিংকে যেতে পারবেন। সূচীতে সব লিংকই রয়েছে। আমার মতে, সহায়িকা, তথ্যকেন্দ্র, প্রশ্ন এরকম লিংক আলাদা আলাদা করে প্রধান পাতাতে দিলে নতুনদের বিভ্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি। আমাদের কাছে এগুলোর ভিন্ন ভিন্ন মানে হলেও পাঠক বা নতুনদের কাছে সবগুলোর অর্থ একই। সুতরাং প্যারেন্ট পেইজ শুধু দিলেই চলে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৭, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:আমার ও অন্যদের অভিজ্ঞতা বলে যে অধিকাংশরা, বিশেষ করে নতুনরা অভিভাবক পৃষ্ঠাতে খুজতে যাবেনা ও তার ভ্রমনবারে আরো না। আগেরবার সংগ্রহশালাতে পাঠানোর ফলে বিষয়টি এখানে আনতে হচ্ছে। এই ব্যাপারে আমার রায় হচ্ছে প্রধান পাতাতে তথ্যকেন্দ্র আলাদা করে সংযোজনী করা হোক। এই ব্যাপারে নির্বাচনের আয়োজন করা যায় মতবিরোধ নিরসনে।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:২২, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
YesY করা হয়েছে নকশা প্রধান পাতাতে কার্যকর করা হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

কুমিল্লায় ফটোওয়াক[সম্পাদনা]

সবাইকে আগামী শনিবার ১৩ জানুয়ারি ২০১৮-তে কুমিল্লায় আয়োজিত ফটোওয়াকে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ। এটি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত হবে। এর ফেসবুকের ইভেন্ট পাতা। কোনো প্রয়োজনে আমার সাথে (০১৯২১-৫৮৪৭৩৩) যোগাযোগ করতে পারেন। -মেরাজ (আলাপ) ০৮:৩৪, ১১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা সমস্যা[সম্পাদনা]

১ফেব্রুয়ারি - ২৫ফেব্রুয়ারি পর্যন্ত আামার এসএসসি পরীক্ষা চলবে। আর এমন সময় নিবন্ধ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। তাই আমার পক্ষে সে সময় প্রতিযোগিতায় অংশ নেয়া কঠিন বিষয়। কিন্তু আমি উকিপিডিয়া ভালোবাসি ও প্রতিযোগিতায় অংশ নিতে চাই।আমি উল্লেখিত সময়ের পূর্বেই প্রতিযোগিতার জন্য নিবন্ধ জমা দিতে চাই।


স্টুডেন্ট হিসেবে এই বিষয়ে বিশেষ নজর দেয়ার অনুরোধ রইল। MD Abu Siyam (আলাপ) ১০:২৮, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতাটি ১লা ফেব্রুয়ারি শুরু হয়ে ৩১শে মার্চ পর্যন্ত চলবে। তাই পরীক্ষার পরও অনেক সময় পাওয়া যাবে নিবন্ধ লেখার জন্য। কিন্তু পরিক্ষাটি নিবন্ধ প্রতিযোগিতার মতো বারবার আসবে না। তাই পরীক্ষার জন্য শুভকামনা জানাচ্ছি।--আবু সাঈদ (আলাপ) ১১:২৮, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ।হ্যা,সময় থাকবে ঠিকই,কিন্তু সেক্ষেত্রে আমি বেশি নিবন্ধ তৈরি করতে পারব না।আর তাই যদি আগে থেকেই নিবন্ধ জমা দেওয়ার সুযোগ থাকত তাহলে সবচেয়ে ভালো হতো।--MD Abu Siyam (আলাপ) ১৩:৩৫, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া দিবস উদযাপন ঢাকা, জানুয়ারি ২০১৮[সম্পাদনা]

২০০১ সালের ১৫ই জানুয়ারি মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণটি চালু হয়। দিনটিকে সারা পৃথিবীর উইকিপিডিয়ানরা ‘উইকিপিডিয়া দিবস’ হিসেবে উদযাপন করে থাকেন। বাংলাদেশে ‘উইকিমিডিয়া বাংলাদেশের’ উদ্যোগে ঢাকাতে কেক কেটে দিনটি উদযাপন করা হবে। যে কেউ এই উদযাপন আড্ডায় চলে আসতে পারেন।

--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৮, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan:বাংলা উইকির যাত্রা শুরু হয় জানুযারি ২৭, ২০০৪ এ। সেক্ষেত্রে আমাদের বর্ষপূর্তি সে তারিখে হওয়ায় উদযাপনটি তখন করা উচিত কিনা, তা চিন্তা করে বলা হোক।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:২৩, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
চিন্তা করেই করা হয়েছে। দুইটা দুই সময়ে এবং দুইটা অনুষ্ঠানও দুই সময়ে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৪৮, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Wikigraphists Bootcamp (2018 India)[সম্পাদনা]

Greetings,

It is being planned to organize Wikigraphists Bootcamp in India, please fill out the survey form to help the organizers. Your responses will help organizers understand what level of demand there is for the event (how many people in your community think it is important that the event happens). At the end of the day, the participants will turn out to have knowledge to create drawings, illustrations, diagrams, maps, graphs, bar charts etc. and get to know to how to tune the images to meet the QI and FP criteria. For more information and link to survey form, please visit Talk:Wikigraphists Bootcamp (2018 India). MediaWiki message delivery (আলাপ) ১২:৪৩, ১৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

bodhisattwa এর ধ্বংসপ্রবনতা[সম্পাদনা]

Gnome-edit-redo.svgBodhisattwa: একাধিক নিবন্ধকে ধ্বংস করে দিয়েছে কারন হিসাবে CSD:নি১ ব্যবহার করে, যা পুরোপুরি সাংঘর্ষিক উইকির উদ্দেশ্যের সাথে বিশেষ করে যখন উক্ত নিবন্ধগুলো ইংরেজি থেকে বাংলাতে অনুবাদ করা হচ্ছিলো এবং রেফারেন্সসমূহ আমদানি করা চলছিলো। বড় রকমের অনুচিত ছিলো আইসোাট্রপি এবং জিরকোনিয়াম এর মতো বিজ্ঞানভিত্তিক পাতাগুলো যেগুলো আমদানি ও অনুবাদে অতিরিক্ত শ্রম লাগে। পাতাগুলো ফিরিয়ে আনানোর বিবেচনাতে অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছি। আমি আইসোট্রপির ফেরত আসা নিবন্ধকে বর্ধন করবো ও কাজ চলাকালিন টেমপ্রেট বা ছাচ স্থাপিত থাকবে নিবন্ধ পৃষ্ঠায় Gnome-edit-redo.svgAshiq Shawon, Aftabuzzaman, NahidSultan:। - Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৩:১৭, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Mussharraf Hossen Shoikot, যে দুটি পাতার কথা উল্লেখ করেছেন তার প্রথমটি বাংলা উইকিপিডিয়াতে কখনো তৈরি করাই হয়নি এবং দ্বিতীয় যেটি মুছা হয়েছে সেটিতে আপনি কোন কাজই করেননি এবং দ্বিতীয় পাতাটি ২০১০ সালে তৈরি এবং মাত্র ৩/৪ শব্দের একটি লাইন ছিলো। সে যাইহোক, আপনি যদি পাতাগুলো নিয়ে কাজ করতে চান তাহলে দয়া করে করুন তবে এটাও মনে রাখুন বাংলা উইকিপিডিয়াতে আমরা মান সম্পন্ন নিবন্ধকেই বেশি গুরুত্ব প্রদান করি সুতরাং যখন নিবন্ধ তৈরি করবেন তখন কমপক্ষে দুই/তিন প্যারা লেখা যুক্ত করবেন (তাহলেই আর কেউ অপসারণ করবেন না) এবং আপনার সময় অনুসারে আস্তে আস্তে সমৃদ্ধ করবেন সমস্যা নেই। যেহেতু মান বাড়ানোর বর্তমানে আমাদের প্রধান লক্ষ্য সেহেতু বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ বাড়ার সাথে সাথে আমরা নির্দিষ্ট বিরতিতে এক/দু লাইনের ছোট নিবন্ধগুলো অপসারণ করে থাকি। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৩১, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:প্রথমটির বানান ভুল করেছিলাম, আইসোট্রপি এখন দেখুন এবং আমি ওগুলোকে কাজ কিসে করতে হবে তার তালিকাতে কিছুটা পিছনে রেখেছিলাম কারন ধ্বংসপ্রবনতা তাদের উপরে প্রভাব ফেলবে তা সবসময়ে নিশ্চিত না। ক্ষুদ্রাকৃতির নিবন্ধকে ক্ষুদ্রাকৃতির ছাচ ও কাজ চলছে এর ছাচ দিয়ে আটকে রাখাটা লক্ষ্যের সাথে বেশি সম্পর্কিত সমাধান এবং নিবন্ধগুলো ফেরত দরকার এটা দেখতে যে আগের ক্ষুদ্রাকৃতিতে কতদূর অনুবাদ হয়েছে, তার উপরে কাজ চালাবো, প্রথম থেকে শুরু না করে। নিবন্ধগুলো ফিরিয়ে আনুন। - Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৩:৩৫, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Mussharraf Hossen Shoikot, প্রশাসকগণ নিবন্ধ অপসারণ করার পূর্বে অনেক কিছু বিবেচনা করেন; বিনা কারণে কোনো নিবন্ধ অপসারণ করা হয় না। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে আমরা ১০/১৫ শব্দের বা ১/২ লাইনের নিবন্ধ রাখতে আগ্রহী নই। সংক্ষিপ্ত নিবন্ধ মুছে ফেলা সম্পর্কিত নির্দেশনা পূর্ব হতেই নীতিমালায় দেয়া আছে। কে কোন নিবন্ধ সংক্ষিপ্ত আকারের করলো এবং সেই সূত্রে আপনিও করবেন - এটি কোনো যুক্তির কথা হতে পারে না; উইকিতে আমরা গণতন্ত্র নয় - যুক্তি দিয়ে বিবেচনা করি। এবং আরেকটি বিষয়, প্রশাসকগণ কর্তৃক নিবন্ধ মুছে ফেলা ধ্বংসপ্রবণতা নয়। পরিশেষে আপনার প্রতি অনুরোধ রইলো, ইতিমধ্যে তৈরি করা নিবন্ধগুলোকে মানসম্মত অবয়ব দান করার পর নতুন নিবন্ধ শুরু করলে পাঠকের জন্য ভালো হয় এবং সর্বোপরি বাংলা উইকিপিডিয়ার জন্যও তা ভালো হয়। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৩:৫০, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
দুটি নিবন্ধই ফিরিয়ে আনা হয়েছে, এবার দয়া করে অনুবাদ করুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫২, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বোধিদা দেখুক যদি এখনও দেখে ফেললো না। মাহির২৫৬ (আলাপ) ০৬:০৭, ১৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMussharraf Hossen Shoikot:, নিবন্ধগুলি বহুদিন ধরে এক দুই লাইনের ছিল বলে অপসারণ করা হয়েছিল। বাংলা উইকিপিডিয়াতে এই ধরণের নিবন্ধ ধীরে ধীরে সরিয়ে ফেলা হবে, সেটি অনেক আগেই সকলের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই ধরণের অত্যন্ত সংক্ষিপ্ত এক দুই লাইনের নিবন্ধের বিষয় যতই গুরুত্বপূর্ণ হোক না কেন, এই ধরণের নিবন্ধ উইকিপিডিয়ার মান হ্রাস করে এবং পাঠককে দূরে সরিয়ে দেয়। আপনি কোন সংক্ষিপ্ত নিবন্ধে কাজ করতে চাইলে দয়া করে নিবন্ধের ওপর {{কাজ চলছে}} টেমপ্লেট যোগ করে কাজ করুন, তাহলেই প্রশাসকরা বুঝতে পারবেন যে এই নিবন্ধে আপনি কাজ করতে আগ্রহী এবং কেউই সেই নিবন্ধ অপসারণ করবেন না। কাজ হয়ে গেলে সেই টেমপ্লেট সরিয়ে দিন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:০০, ১৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)