উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Village pump থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ, ও প্রতিবর্ণীকরণ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়
পাতার শুরুতে চলুন ↑


লোগো সংশোধনী[সম্পাদনা]

@Al Riaz Uddin Ripon, DelwarHossain, FaysaLBinDaruL, Nabil, SHEKH, MS Sakib, Nahian, Suvray, খাঁ শুভেন্দু, Nokib Sarkar, শরদিন্দু ভট্টাচার্য্য, NahidHossain, ZI Jony, Tanay barisha, Mzz Tanmay, RockyMasum, ANKAN, Ahm masum, MD Abu Siyam, Wikitanvir, NahidSultan, Waraka Saki, WIKIPEDIAN SR, এবং ইফতেখার নাইম: আপনারা সবাই সম্প্রতি বাংলা উইকির লোগোর সমস্যা ঠিক করে "সোলাইমান লিপি" দিয়ে নতুন লোগো ব্যবহারের আলোচনায় অংশ নিয়েছিলেন, তাই আপনাদের ডাকলাম।

আমি কিছুদিন আগে মোবাইলের জন্য লোগো বানাতে যেয়ে "সোলাইমান লিপি" ফন্টে একটি ত্রুটি লক্ষ্য করি, আমি যখন লোগোটি বানিয়েছিলাম তখন যা চোখে পড়েনি। ত্রুটিটি হল সোলাইমান লিপি ফন্টের কিছু অক্ষরের বক্রতা মসৃণ নয় (লোগোতে ব্যবহৃত উ, ড, ি, ক), যা অতি জুম না করে দেখলে চোখে পড়া অসম্ভব। সমস্যা হল, বর্তমান লোগো আমরা যদি একটু বড় করে কোথাও ব্যবহার করি (যেমন কোন অনুষ্ঠানের ব্যানারে, পোস্টারে ইত্যাদি) তবে ত্রুটি চোখে পড়বে, দেখতে সুন্দর লাগবে না। উইকিপিডিয়ার লোগোতে এমন ত্রুটি না থাকা উচিত।


হলুদ রঙে সোলাইমান লিপির অমসৃণ বক্রতা দেখানো হল। তার পাশে "কালপুরুষ" ফন্ট।

ত্রুটি পাওয়ার পর কিছুতেই শান্তি পাচ্ছিলাম না, আমি গত দুইদিন ধরে এটি ঠিক করতে বিভিন্ন ফন্ট দিয়ে পরীক্ষা করেছি। পরীক্ষা করে আমি শেষ পর্যন্ত "কালপুরুষ" ফন্ট ব্যবহার করে একই লোগোটি পুনরায় বানিয়েছি (এটিও একটি উন্মুক্ত ফন্ট)। "সোলাইমান লিপি" ও "কালপুরুষ" হুবহু একই রকমের, এদের অক্ষরের ছাঁচ অবিকল। তবে "সোলাইমান লিপি"তে যে অমসৃণতা ছিল তা "কালপুরুষ" ফন্টে নেই। নিচে লোগো দুটি দেখুন, লোগো দুটির অক্ষরের মাপ, উচ্চতা, দৈর্ঘ্যে একই। আমি নাম ছাড়া লোগো দুটি দিলাম, এরা এতটা সদৃশ যে খালি চোখে কোনটা কোন ফন্টের তা বলা মুশকিল।

আমি, আপনাদের নিকট "কালপুরুষ" ফন্ট ব্যবহার করে লোগোটি পুনরায় আপলোড করার অনুমতি চাচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩২, ১৪ জুলাই ২০২০ (ইউটিসি)

  • @আফতাবুজ্জামান: খালি চোখে আমিও দুইটি ফন্টের মাঝে কোন পার্থক্য দেখছিনা। 'কালপুরুষ' ফন্টটি নিখুঁত হয়ে থাকলে এই ফন্টটাই ব্যবহার করা উচিত হবে। আমি এই ফন্ট ব্যবহারের পক্ষে। City of Zion (আলাপ) ২০:০৪, ১৪ জুলাই ২০২০ (ইউটিসি)
  • প্রিয়@আফতাবুজ্জামান: খালি চোখে আমিও দুইটি ফন্টের মাঝে কোন পার্থক্য দেখছিনা। তারপরেও যেটা সর্বাধিক ভালো মনে করেন সেটাই রাখেন। সমর্থন থাকবে।দেলোয়ার () • ২০:৩৬, ১৪ জুলাই ২০২০ (ইউটিসি)
  • @আফতাবুজ্জামান:ভাই, তাহলে কালপুরুষ ফন্টটি ব্যবহার করুন। ~ তন্ময় (আলাপ) ০৩:০১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • @আফতাবুজ্জামান: ভাইয়া, ত্রুটিমুক্ত ফ্রন্টের (লোগোর) উপরেই সর্বোচ্চ সমর্থন রইলো। উইকিপিডিয়ার লোগোর মতো গুরুত্বপূর্ণ বিষয়ের উপর কাজ করায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৬:১৬, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • স্বাভাবিকভাবে খেয়াল করলে দুটি লোগো দেখতে হুবহু একই রকম। কালপুরুষ ফন্ট ব্যবহারে তেমন সমস্যা না থাকলে সেটিই ব্যবহার করুন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৩৬, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • আপনার প্রতি আমার পূর্ণ বিশ্বাস আছে, যেহেতু খালি চোখে পার্থক্য বোঝা যাবে না তা যেভাবে ভালো হয় সেভাবে করেন। জনি (আলাপ) ০৮:০৫, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • কোন আপত্তি নাই। ভলোই হলো, আমরা বাংলা উইকিপিডিয়াতে সিয়াম রুপালি ফন্ট ব্যবহার করি এবং এখন কালপুরুষ ব্যবহার করবো লোগোতে। দুইটাই সিয়াম ভাইর নকশা করা। তিনি উইকিমিডিয়া বাংলাদেশের সদস্যও। সুতরাং ফন্ট সংক্রান্ত কোন সাহায্য লাগলে বলিও সিয়াম ভাইকে ধরে এনে করাই নিবো :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০৮, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • কোনো আপত্তি নেই। --মহামতি মাসুম (আলাপ) ১৪:২৫, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • ফন্ট পরিবর্তনে সমর্থন জানাচ্ছি।..... জুম না করে দুটি ফন্টের পার্থক্য চোখে পরে না। খাঁ শুভেন্দু (আলাপ) ২০:৪১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • জুম না করেও উ এবং ড এর ক্ষেত্রে পার্থক্য বুঝতে পারছি, তবে বাকি পার্থক্য বুঝতে জুম করতে হচ্ছে। ফন্ট পরিবর্তনে সমর্থন জানাচ্ছি। য় ১০:৪১, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • ব্যক্তিগতভাবে কালপুরুষ ফন্টটি আমার অত্যন্ত প্রিয়। তবে ত্রুটিটি পূর্বে কখনোই খেয়াল করিনি, আপনার নজরকে প্রশংসা করতেই হয়! সমর্থন রইলো। — অংকন (আলাপ) ০৬:২৩, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
  • বিশ্বকোষ ত্রুটিহীন হবে, এটাই কাম্য। কাজেই সমর্থন। :) -- আদিভাই (আলাপ) ০৬:০৬, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

জিজ্ঞাসা[সম্পাদনা]

এবং প্রমাণিত ও প্রক্সিতে বাধাদান। প্রক্সি ব্যবহার করে উইকিপিডিয়া প্রকল্প সম্পাদনাও সাধারণভাবে নিষিদ্ধ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২০, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আচ্ছা, কোন বাধাপ্রাপ্ত ব্যবহারকারী কি আইপি থেকে সম্পাদনা করতে পারবে? আর আইপি থেকে সে যদি উইকির নীতিমালা মেনেই উল্লেখযোগ্য সম্পাদনা করে তবে যদি কেউ তা বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর সম্পাদনা হিসেবে মুছে দেয় তবে কি তা উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী ঠিক আছে? 43.245.122.81 (আলাপ) ০৩:৪৫, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

কোন ব্যবহারকারীকে বাধা দেওয়া হয় নির্দিষ্ট কিছু কারণে। বাধা উপেক্ষা করে যদি অবদান রাখে সেটাকে সক পাপেট্টি বলে উইকিপিডিয়ার ভাষায়। যে কোন সম্পাদক তাঁকে রিভার্ট করতে পারে যদি যে কারণে বাধা দেওয়া হয়েছিলো একই বিষয়ে পুনরায় সম্পাদনা করে। প্রথম বাধাই যদি দেওয়া হয় উদ্দেশ্যমূলকভাবে নির্দিষ্ট বিষয়ে উইকিপিডিয়া ব্যবহারের জন্য। সম্প্রতি আইপি থেকে এমন অসংখ্য সম্পাদনা পাচ্ছি। বাংলা উইকিপিডিয়ার একজন ব্যবহারকারী এরকম উদ্দেশ্যমূলক সম্পাদনার জন্য বাধাপ্রাপ্ত হয়েছিলেন। তারপর থেকে সে আইপি দিয়ে বাধা উপেক্ষা করে অসংখ্যবার একই কাজ করার চেষ্টা করেছে এবং করছে প্রতিনিয়ত। আমি সন্দেহ করছি আপনিও একই ব্যক্তি হতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১৭, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

এক লক্ষ নিবন্ধের দ্বারপ্রান্তে[সম্পাদনা]

দল গঠন করা হয়েছে এবং এডিটাথন ১৫ আগস্ট থেকে শুরু হবে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৬, ২৫ জুলাই ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুধী, আপনারা জানেন আমরা বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় এক লক্ষ নিবন্ধের মাইলফলকের দ্বারপ্রান্তে আছি। এ মাসে অনলাইন আড্ডাতে এটি নিয়ে আলোচনা হয়েছে। আমারা আলোচনা করেছিলাম যে, আগামী ২৭ জানুয়ারি বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকীর পূর্বেই আমরা এ মাইলফলকটি স্পর্শ করতে চাই। যে হারে বর্তমানে নিবন্ধ তৈরি হয় তাতে এমনিতেও কাছাকাছি চলে যাবে। তবে, আমাদের নিজেদের উৎসাহের জন্য আমরা আগস্ট থেকে জানুয়ারি পর্যন্ত প্রতি মাসে নির্দিষ্ট বিষয়ের উপর একটি করে এডিটাথন করবো। প্রতি এডিটাথনে এক হাজার বা তার কাছাকাছি করে নিবন্ধের একটি তালিকা থাকবে। উদ্দেশ্য হলো প্রতি মাসে সে সে তালিকা সম্পূর্ণ করে পুনরায় নতুন তালিকা নিয়ে পরের মাসে আরেকটি এডিটাথন। এভাবে ১ লক্ষ পূর্ণ না হওয়া পর্যন্ত চালিয়ে যাবো। এখানে বিশাল একটি কর্মযজ্ঞের ব্যাপার যদি প্রতি মাসে করি সেক্ষেত্রে নিবন্ধের তালিকা তৈরি করা ও এডিটাথনে সাহায্য করার জন্য আগ্রহী অবদানকারীদের একটি দল প্রয়োজন হবে যারা নিয়মিত কাজগুলো করতে পারবেন। প্রত্যেককে নির্দিষ্ট কাজ ভাগ করে দেওয়া হবে। কোন মাসে কি কি বিষয় নিয়ে হতে পারে সেটা আগের মাসে আলোচনা করে ঠিক করা যাবে। আর সবগুলো এডিটাথনের সেরা ১০ জনকে কিছু পুরস্কার দেওয়া যেতে পারে (সংগঠনের সাথে আলোচনা সাপেক্ষ)। তবে, এখন কারা কারা এই দলে কাজ করতে ইচ্ছুক সেটি দয়া করে আগামী ২২ তারিখের মধ্যে জানান এবং এই পুরো বিষয়ের উপর মতামতও দিতে পারেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৬, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

  • সাথে আছি। Nasrin (আলাপ) ০৭:৫০, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg ইচ্ছুক Emojione 263A.svg ~ নাহিয়ান আলাপ ০৭:৫৮, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • আমি সেপ্টেম্বর মাসে একটি এডিটাথন "দ্বিতীয় বিশ্বযুদ্ধ… ৭৫ বছর পরে" করতে চাই। পুরস্কার দেওয়া বেপারে নাহিদ ভাইয়ের (সংগঠনের) সাহায্য প্রয়োজন, কেননা আন্তর্জাতিক মহল থেকে কোন পুরস্কার নেই। জনি (আলাপ) ০৮:০১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
    নির্দিষ্ট একটির জন্য পুরস্কার দেওয়ার অবস্থা নাই এখন যতদূর জানি, তারপরও কথা বলা যেতে পারে। তবে এটা এই সম্মিলিত এডিটাথনের পাইপলাইনে যুক্ত করাতে আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১০, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
    তাহলে সেপ্টেম্বর মাস দ্বিতীয় বিশ্বযুদ্ধ… ৭৫ বছর পরে-এর জন্য রেখে দেই। পুরস্কার দেওয়ার জন্য সেখানে কিছু বলেনি, শুধু উইকিপদক দিতে বলেছে। জনি (আলাপ) ০৮:১৭, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। তবে নতুন করে প্রতি মাসের জন্য এক হাজারের মত নিবন্ধের তালিকা তৈরি করাও বিশাল কর্মযজ্ঞের ব্যাপার। সেক্ষেত্রে একটা পরামর্শ হল আবশ্যকীয় নিবন্ধের তালিকাগুলো ব্যবহার করা। সেখানে ইতোমধ্যে তালিকা প্রস্তুত রয়েছে। বানানগুলো (যেগুলোতে ভুল রয়েছে) সংশোধন করে বিষয়ভিত্তিক সেই তালিকাগুলো প্রতি মাসের তালিকায় যোগ করা যায়। এর ফলে আবশ্যকীয় নিবন্ধগুলোও তৈরি করা হয়ে যাবে।--ওয়াকিম (আলাপ) ০৮:০১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
এই জন্যইতো তোমারে প্রয়োজন :) অসুবিধা নাই এবার যত তালিকা আছে সব শেষ করে দেব। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:১০, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন এবং আমি এই প্রকল্পে কাজ করতে ইচ্ছুক। – Waraka Saki (আলাপ) ০৮:১৯, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। সাথে থাকার চেষ্টা করব।--মহামতি মাসুম (আলাপ) ১৪:২৮, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, সাথে থেকে একসাথে এই ঐতিহাসিক মাইলফলক ছোয়ার চেষ্টা করবো এবং উইকিপিডিয়া:উইকিপ্রকল্প পেশাদারি কুস্তির উদ্যোগে বর্তমানে চলমান কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০ এ সুনজর রাখার অনুরোধ রইলো।- এফ আর শুভ(বার্তা দিন) ১৬:৫১, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, ইনশাআল্লাহ পাশে থাকার চেষ্টা করবো। প্রতি এডিটাথনের জন্য ১ হাজারের মতো নিবন্ধের তালিকা করা যেহেতু সময়সাপেক্ষ ব্যাপার তাই ওয়াকিম ভাই যেমনটা বলেছেন আবশ্যকীয় নিবন্ধের তালিকা থেকে নতুন তালিকা তৈরি করলে সহজ হবে। এছাড়াও, ইতোপূর্বে অনুষ্ঠিত হওয়া বিভিন্ন এডিটাথন ও নিবন্ধ প্রতিযোগিতা এবং বিভিন্ন উইকিপ্রকল্পের নিবন্ধ তালিকা থেকে যেসব নিবন্ধ এখনো তৈরি হয় নি সেসব নাম সংগ্রহ করে নতুন তালিকা তৈরি করলেও ভালো হবে। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৪৬, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg ইচ্ছুক , ...অবশ্যই সঙ্গে থাকবো।...... তবে এডিটাথনে কম কাজ করলেও, নিজের মত করে প্রতিনিয়ত নিবন্ধ লেখার চেষ্টা করবো।... আর আমার মতে, এডিটাথনে নিবন্ধ অনুবাদের জন্য খুব বড় নিবন্ধ নির্বাচন না করাই উচিত। মাঝারি মাপের নিবন্ধ রাখা দরকার, যাতে একজন ব্যবহারকারী সহজেই এবং দ্রুত অনুবাদ শেষ করে নতুন নিবন্ধ শুরু করতে পারেন। ... ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ০৪:১৪, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg সমর্থন এবং ইচ্ছুক  এরকম ভালো উদ্যোগে আমি অবশ্যই একসাথে কাজ করতে ইচ্ছুক। এই এডিটাথনগুলোর মধ্যে একটা এডিটাথন উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এর মতো পুরস্কার সহ বড় পরিসরে করলে খুব ভালো হতো। অসংখ্য ধনযবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:১৫, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন বাংলা উইকিপিডিয়ার লক্ষ নিবন্ধ অতিক্রমের লক্ষ্যে এডিটাথনের মাধ্যমে ও নিজ চেষ্টায় নিবন্ধ বৃৃদ্ধিতে আমি পাশে আছি৷ শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ০৫:৪৯, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, সাথে থাকার চেষ্টা করব।কায়সার আহমাদ (আলাপ) ০৯:২৪, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg ইচ্ছুক, বিশেষত নিবন্ধ তালিকা তৈরি এবং নিবন্ধ পর্যালোচনায়। তবে একটা ছোট্ট অনুরোধ, নিবন্ধের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে গুণমানের দিকেও একটু নজর দেবেন সকলে, যাতে বাংলা উইকিপিডিয়া উৎকৃষ্ট মানের ব্যবহারোপযোগী বিশ্বকোষ হয়ে উঠতে পারে। ধন্যবাদান্তে, য় (১০:৩৬, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি))
  • Symbol support vote.svg সমর্থন, সাথে থাকবো। —ইয়াহিয়াবলুন... ১৪:০৪, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  • আগ্রহ প্রকাশ করছি। নিঃসন্দেহে প্রশংসনীয় ও কার্যকরী উদ্যোগ! — অংকন (আলাপ) ০৬:৪৩, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। আগস্টে বঙ্গবন্ধু এডিটাথন করা যায়। সেপ্টেম্বরে দ্বিতীয় বিশ্বযুদ্ধকে কেন্দ্র করে বিশ্ব শান্তি এডিটাথন করা যায় (২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস 😄)। -- আদিভাই (আলাপ) ০৬:১৫, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ :) আপনাদের সবাইকে মেইল করেছি একটি অনলাইন মিটং সংক্রান্ত যাতে টিমের সবাই মিলে পরিকল্পনা করে পরবর্তী করণীয় ঠিক করা যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৯, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
সবাইকে দুইবার করে মেইল করা হয়েছিলো। এর মধ্যে যাঁরা মেইলের উত্তর দিয়ে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন এবং মিটিং-এ অংশ নিয়েছেন। তাঁদের সবাইকে নিয়ে একটি দল গঠন করা হয়েছে যাঁরা এডিটাথনটি পরিচালনা করবেন। আলোচনার সিদ্ধান্ত অনুসারে প্রথম এডিটাথনটি ১৫ আগস্ট থেকে শুরু হবে এবং বিরতিহীনভাবে শুধুমাত্র বিষয় পরিবর্তন হয়ে চলমান থাকবে। এডিটাথনের কমন নাম ঠিক করা হয়েছে ‘লক্ষ্য এবার লক্ষ’। এডিটাথন পাতা ও তালিকা ঠিকঠাক করে শীঘ্রই প্রকাশ করা হবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৫, ২৫ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

তালিকা ও বিষয়শ্রেণী ট্যাগ প্রসঙ্গে[সম্পাদনা]

বাংলাদেশি বিজ্ঞানীদের তালিকা নামক পাতাটিতে মাত্র কয়েকজন বিজ্ঞানীর নাম রয়েছে। যা বুঝলাম এই তালিকায় বিজ্ঞানীদের নাম আলাদাভাবে যুক্ত করতে হয় বলে। যেখানে বাংলাদেশী বিজ্ঞানী বিষয়শ্রেণীতে স্বয়ংক্রিয়ভাবে সব বিজ্ঞানীর নাম চলে আসে, সেখানে এরকম একটি আলাদা তালিকা পাতার প্রয়োজনীয়তা কি আছে? Nasrin (আলাপ) ১৮:০৮, ১৬ জুলাই ২০২০ (ইউটিসি)

জ্বী। দুটি নামস্থানের কাজ ভিন্ন। বিষয়শ্রেণী সাধারণত সাইটের অভ্যন্তরীণ ব্যবস্থাপনায় ব্যবহৃত হয়। বিষয়শ্রেণী বিশ্বকোষীয় নিবন্ধ নয়, কিন্তু তালিকাটি নিবন্ধ যা পাঠকের জন্য। একমাত্র মূল নামস্থানেই নিবন্ধ থাকতে পারে। একইভাবে, বাংলাদেশ নামে একটি নিবন্ধ আছে আবার বাংলাদেশ সম্পর্কিত একটি বিষয়শ্রেণীও আছে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৬, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)

[প্রস্তাব] অ্যাকাউন্টের জন্য অনুরোধ ইন্টারফেস[সম্পাদনা]

১০০% সমর্থন, অ্যাকাউন্টের জন্য অনুরোধ ও ইন্টারফেস বাংলা উইকির জন্য চালু করা হবে। জনি (আলাপ) ০৭:৩০, ২ আগস্ট ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আপনাদের মধ্যে অনেকে অবগত যে এর মাধ্যমে অ্যাকাউন্টের জন্য অনুরোধ করা যায়, যেটি বাংলা উইকিতেও সংযুক্ত আছে। এবং এর ইন্টারফেস শুধু ইংরেজি উইকি সমর্থন করে। সম্প্রতি এর ডেভেলপাররা ইংরেজি নয় এমন প্রকল্প গুলিকে অনুরোধক্রমে আলাদা আলাদা ভাবে সমর্থন করার কাজ করছে।

আমার প্রস্তাব আলাদা ভাবে একই অ্যাকাউন্টের জন্য অনুরোধ ও ইন্টারফেস বাংলা উইকির জন্য চালু করা। ধন্যবাদ! জনি (আলাপ) ০৭:০২, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)

সমর্থন[সম্পাদনা]

  1. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন , প্রস্তাবক হিসাবে। জনি (আলাপ) ০৭:০২, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন, ব্যবহারকারীর (ডিভাইস) আইপিতে যদি সমস্যা থাকে বা বাধা পায় তাহলে এই সরঞ্জাম তার জন্য ভালো। নাইম (আলাপ) ০৭:২৭, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  3. Symbol support vote.svg সমর্থন, উক্ত সুবিধা প্রায় একাংশ বাংলা উইকির সম্পাদকদের ব্যাপক সুবিধা প্রদান করবো, বিশেষ করে ব্রডব্যান্ড ব্যবহারকারীদের প্রায়শই সমস্যার সমাধান করে দিবে।- এফ আর শুভ(বার্তা দিন) ১৪:৫৭, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন, আমার আপত্তি নেই। ভালোই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৭, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন, বাংলা উইকিপিডিয়ার জন্য করা গেলে তাহলে করা হউক। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:২৯, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  6. Symbol support vote.svg সমর্থন, উত্তম প্রস্তাব। নতুন পাঠক/ব্যবহারকারীদের উপকারে আসতে পারে। --মহামতি মাসুম (আলাপ) ২৩:২০, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন, ভালো উদ্যোগ। সমর্থন রইলো। তবে প্রশ্ন হলো, বাংলা উইকিপিডিয়াতে কি কোন অ্যাকাউন্ট স্রষ্টা আছেন? (আমার জানা মতে নেই)। কাজটি কি অ্যাকাউন্ট স্রষ্টা, নাকি প্রশাসক করবেন? নাকি স্বয়ংকৃয় ভাবে হবে? ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৬, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
    আমাদের অ্যাকাউন্ট স্রষ্টা নেই, তবে প্রয়োজন হলে দেয়া যাবে। আর এটি অ্যাকাউন্ট তৈরির সরঞ্জাম ব্যবহার করে করা হবে। জনি (আলাপ) ১৪:৩১, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
  8. Symbol support vote.svg সমর্থন, ব্রডব্যান্ড ব্যবহারকারী সম্পর্কে শুভ যেমনটা বলেছেন সেটা একদম সত্য। অজ্ঞাত কারনেই অনেক ব্যবহারকারীকে প্রক্সি আইপি এর এক বিরাট মেসেজ দিয়ে একাউন্ট তৈরিতে বাধা প্রদান করা হয়। পরবর্তিতে এসব ব্যবহারকারীর খুবই কম একটা অংশ আইপি ব্লক ক্লিয়ার করার অনুরোধ করেন, অনেকেই কয়েকবার চেষ্টার পরে একাউন্ট তৈরি করতে না পেরে ক্ষান্ত দেন। এটা করা হলে নতুন ব্যবহারকারী তৈরিতে এ ধরনের সমস্যার কিছুটা হলেও সহজ হাল হবে। ভালো উদ্যোগে সমর্থন রইলো। --NahidHossain (আলাপ) ২৩:৪৭, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)

বিরোধিতা[সম্পাদনা]

  1. ...

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

একাধিক অ্যাকাউন্ট ও অর্থের বিনিময়ে সম্পাদনার অভিযোগ![সম্পাদনা]

আলোচনা সক তদন্ত পাতায় স্থানান্তর করে অ্যাকাউন্ট দুটিতে বাধা দেওয়া হয়েছে। উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত/ShahadatHossain~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৬, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আমি শাহাদাত হোসেন, কেউ কেউ আমাকে চিনবেন। আমি বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধিতে অন্য সকল উইকিপিডিয়ানদের পাশাপাশি কাজ করেছি। অনেকে অনেক কম সময়ে উইকিতে এসেও অনেক দ্রুত বেশ ভালো সম্পাদনা করছেন, যা প্রশংসার দাবী রাখে। আমি তেমন কেউ নই, আমি স্কুলছাত্র থাকাবস্থায় ২০১৫ সালের ফেব্রুয়ারি মাস থেকে "ShahadatHossain" নামের এই ব্যবহারকারী নাম থেকে মুটোমুটি রকমের সম্পাদনা করেছি এবং নিবন্ধ তৈরি করেছি। নতুন অবস্থায় আমি ভুল করে করে সেসময়ে কিছু শিখেছি। আমাকে নাহিদ সুলতান ভাই, আফতাব ভাই, বেলায়েত ভাই সহ কিছু আন্তরিক উইকিপিডিয়ান পেয়েছি যারা আমাকে যথেষ্ট সহযোগিতা করেছেন সে সময়ে তাদের প্রতি আমার কৃতজ্ঞতা। এছাড়া আমি অন্যান্য সহ প্রকল্পেও সম্পাদনা চালিয়ে যাই। আমি বাংলা উইকিবইয়ে বর্তমানে ৫ম বারের মতো অস্থায়ী প্রশাসক হিসাবে রয়েছি। আপনারা হয়তো জানেন, কিছুদিনপূর্বে "পেইড এডিট" করার কারণে একজন আমার সামাজিক মাধ্যমে নাহাল নামের একজন উইকিপিডিয়ানের বিরুদ্ধে আমাকে জানায় এবং আমি তার থেকে সকল প্রমাণাদি সংগ্রহ করে এখানে অভিযোগ করেছিলাম এবং আলোচনা শেষে তাকে অবরুদ্ধ করা হয়। বিষয়টি এজন্যই উল্লেখ করলাম যে, বর্তমানে আমার বিরুদ্ধে একাধিক একাউন্ট ব্যবহার এবং পেইড সম্পাদনার অপ্রকাশ্য অভিযোগ করেছেন কোন/কয়েকজন প্রশাসক। ইতিমধ্য প্রশাসকদের সামাজিক যোগাযোগে নিজেদের মধ্য তা আলোচনা হয়েছে বলে আমি জেনেছি; কারণ একাধিক প্রশাসক আমার বিরুদ্ধে একাধিক একাউন্ট ব্যবহারের বিষয়ে প্রশ্ন করেছেন। প্রথমদিকে আমি বিষয়টি সেভাবে না নিলেও যেহেতু একাধিক প্রশাসকের কাছে থেকে আমি সংবাদ পেয়েছি তাই বিষয়টি এখন আমার কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। সেসময়ে আমি কোভিড-১৯ এর কারণে অসুস্থ ছিলাম বলে বিষয়টি সবার সম্মুখে আনিনি; কিছুটা সময় আমি অপেক্ষা করেছিলাম যেন কেউ আমার বিরুদ্ধে অভিযোগ প্রদান করেন। কেউ সরাসরি না অভিযোগ দিলেও সামাজিক মাধ্যমে আমার নাম উল্লেখ করে যেহেতু সন্দেহ বা অভিযোগ করেছেন সেহেতু প্রশাসকগণ আমার প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করবেন সে বিষয়ে সন্দেহের কিছু নেই। আমার বিরুদ্ধে তিনি কোন নথি বা প্রমাণ দেখিয়েছেন কিনা আমার জানা নেই (যদিও তেমন কোন সম্ভাবনা নেই)। আমি জানি না তিনি শুধু সন্দেহের কারণে এমন অভিযোগ করেছেন কিনা আমার জানা নেই। তবে যেহেতু আমার সুনাম নষ্ট হয়েছে তাই এখানে সম্পাদনা করতে অস্বস্তিতে পড়তে হচ্ছে। তাই আমি চাচ্ছি আমার উপরে আনিত সন্দেহ বা অভিযোগ সবার সম্মুখে এনে আমার বিরুদ্ধে আনিত অভিযোগ থেকে মুক্তি দেওয়া হোক বা আমাকে অবরুদ্ধ করা হয়। এবং কোন নথির ভিত্তিতে তিনি এই অভিযোগ করেছেন তা সম্প্রদায়ের নিকটে আনুক এবং সমাধানে না পৌঁছানো পর্যন্ত আলোচনা চলতে থাকুক। যে সকল নিবন্ধে পেইড এডিট সন্দেহ বা অভিযোগ তিনি করছেন সেগুলো জানানো হোক, প্রয়োজনে আমি সে সকল ব্যক্তির থেকে তাদের "স্টেটমেন্ট" সংগ্রহ করে উপস্থাপন করবো যেকোনোমূল্য। এবং প্রশাসকদের আর্থিক লেনদেন বা একাধিক একাউন্ট ব্যবহার করার যে অভিযোগ সেই অভিযোগ তাদের প্রমাণ করতে হবে, প্রয়োজনে শক পাপেট তদন্ত চালু করা যেতে পারে। কিন্তু এটি যদি প্রমাণ না করতে পারেন তবে আমার উপরে সন্দেহের কারণে কেউ বা কারা এভাবে প্রচার চালাতে পারেন কিনা তিনি বা তারা তার ব্যাখ্যা দিবেন। আর অভিযোগের সত্যতা পেলে তা এখানে উপস্থাপন করে আমাকে অবরুদ্ধ করা হোক। ধন্যবাদ-— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৩:০০, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)

আলোচনা[সম্পাদনা]

শাহাদাত হোসেন নিজের বক্তব্য রেখেছেন এখানে। তবে তিনি কোথা থেকে বিষয়টি জানতে পেরেছেন সে বিষয়ে কিছু জানাননি। বিষয়টি সম্পর্কে আমি নিজেও কিছুই জানি না। তবে তিনি যদি সত্যিই অর্থের বিনিময়ে সম্পাদনা করে থাকেন তা হলে আমি চাই সেই বিষয়টি প্রশাসকেরা সকলের সামনে নিয়ে আসুক। আর সকল অভিযোগ মিথ্যা হয় তা হলেও তা সকলেকে জানানো হোক।.. ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:১৩, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
খাঁ শুভেন্দু ভাই আমারও একি কথা। আমার বিরুদ্ধে কোন নথি থাকলে প্রকাশ করা হোক। আর না থাকলে তাও জানানো হোক। শুধু বিষয়টি পরিষ্কার করা হোক। আমি দোষী মনে করা হলে আমি নিজে থাকেই উইকি থেকে সরে যাবো, এছাড়া নীতিমালা অনুযায়ী আমাকে অবরুদ্ধ করা হবে তাতে।— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৬:১৪, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  • আচ্ছা, একটি একটি করে আসছি। তবে আপনি বলেছেন, আপনার কাছে কয়েকজন প্রশাসক জানতে চেয়েছেন যে, আপনি অন্য অ্যাকাউন্ট দিয়ে সম্পাদনা করেছেন কিনা। এটি প্রথমে পরিষ্কার হওয়া প্রয়োজন। আপনি কি এই অ্যাকাউন্ট ছাড়া অন্য কোন অ্যাকাউন্ট দিয়ে আপনার পরিচিত বা অনুরোধে উইকিমিডিয়া প্রকল্পে সম্পাদনা করেছেন? যদি থাকে তাহলে বিস্তারিত ব্যাখ্যা দিন। দ্বিতীয়ত, প্রশাসকদের কোন সামাজিক যোগাযোগ মাধ্যমে এটা আলোচনা হয়েছে সেটি প্রথমে প্রমাণ করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১৭, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
~ যুদ্ধমন্ত্রী আমি আপনার বিষয়গুলো পরিষ্কার করছি। আপনার প্রথম জিজ্ঞাসা ছিল আমি অন্য অ্যাকাউন্ট দিয়ে সম্পাদনা করেছেন কিনা এবং এই অ্যাকাউন্ট ছাড়া অন্য কোন অ্যাকাউন্ট দিয়ে আপনার পরিচিত বা অনুরোধে উইকিমিডিয়া প্রকল্পে সম্পাদনা করছি কিনা! না, আমি করছি না এবং আমার অন্য কোন একাউন্ট নেই। আমি ২০১৫ সাল থেকে এই একি একাউন্ট ব্যবহার করছি। যেহেতু আপনার প্রথম জিজ্ঞাসার উত্তর হ্যাঁ/না দিয়ে হয়ে গেছে তাই ব্যাখ্যা দেওয়ার কিছু নেই। দ্বিতীয়ত, প্রশাসকদের সামাজিক আলোচনা সভায় এই বিষয়ে আলাপ হয়েছে এমন প্রমাণ চেয়েছেন। এক্ষেত্রে আপনি সহ সবাই জানেন আমি উইকির প্রশাসক নই। সেহেতু আমার উক্ত গ্রুপে থাকার কোন কথা নয়, তাই উক্ত গ্রুপে কি আলাপ হয়েছে তার প্রমাণ আমার কাছে থাকার কথা নয়, এবং আদৌ নেই। আমি আমার বর্ণনায় বলেছই একাধিক প্রশাসক কম সময়ের ব্যবধানে আমাকে একি বিষয়ে জিজ্ঞাসা করেছেন, ফলে বিষয়টি যে আসলেই ঘটেছে তা বুঝতে কষ্ট হওয়ার কথা নয়। আর মূল বিষয়টা আমাকে নিয়ে। আমার বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে তা পরিষ্কার করুন। নতুবা অভিযোগ না থাকলে তাও সবাইকে জানান। এটি আলাপ হয়েছে কিনা তা প্রমাণ করার চেয়ে অভিযোগ রয়েছে কিনা তা প্রমাণ করা বেশী জরুরি।— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৬:০৭, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
@ShahadatHossain: "কিন্তু এটি যদি প্রমাণ না করতে পারেন তবে আমার উপরে সন্দেহের কারণে কেউ বা কারা এভাবে প্রচার চালাতে পারেন কিনা তিনি বা তারা তার ব্যাখ্যা দিবেন।" এই বাক্যটি আমি একটু বুঝতে চাই। এই বাক্য দ্বারা কি আপনি বুঝাতে চেয়েছেন যে প্রশাসক(রা) আপনার বিরুদ্ধে প্রচার চালিয়েছে যে আপনি আর্থিক লেনদেন করেছেন? আপনি কি আমাকে বলতে পারবেন কোথায় প্রচার চালানো হয়েছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আমি কোন কারণে ব্যক্তিদের নাম সামনে আনতে আগ্রহী নই। আমাকে যেহেতু একাধিক জন জানিয়েছেন যে প্রশাসকগণ এটি নিয়ে আলাপ করেছেন এমনটি জানানো হয়েছে, একাধিক জনের একি প্রশ্ন শুনে আমি বিষয়টি পরিষ্কারভাবে যানতে চাই। উপরে নাহিদ ভাই যে দুইটি প্রশ্ন করেছেন- আমাকে এমনটি জানানো হয়েছিল যে, আমাকে নিয়ে এই বিষয়ে কথা হচ্ছে। আসলেই যদি এমন অভিযোগ থাকে তো আমাকে ব্লক করা হোক অথবা অভিযোগ না থাকলে তাও জানানো হোক। শুধু এটুকুই বলতে চেয়েছি।— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৬:৪৩, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
এবং "কিন্তু এটি যদি প্রমাণ না করতে পারেন তবে আমার উপরে সন্দেহের কারণে কেউ বা কারা এভাবে প্রচার চালাতে পারেন কিনা তিনি বা তারা তার ব্যাখ্যা দিবেন।" এই লাইন দিয়ে আমি বুঝিয়েছি- আমার উপরে অভিযোগ থাকলে সরাসরি আলাপে আনা উচিৎ, এভাবে নিজেদের মধ্য আলাপ করে সমাধান না করে রেখে দেওয়াটা বেশী খারাপ মনে হয়েছে আমার। যেমন এটি জানার পরে আমি সম্পাদনা করা থেকে বিরত থাকছি।— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৬:৪৮, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
@ShahadatHossain: প্রচার চালানো বলতে বুঝায় বিভিন্ন জনের কাছে কিছু বলে বেড়ানো। যদি কোন প্রশাসক ব্যক্তিগত বার্তার মাধ্যমে আপনাকে কোন কিছু জিজ্ঞেস করে তবে তা কিন্তু প্রচারণা নয়। "আমার উপরে সন্দেহের কারণে কেউ বা কারা এভাবে প্রচার চালাতে পারেন কিনা তিনি বা তারা তার ব্যাখ্যা দিবেন" বাক্যটি আপনার অন্যভাবে লেখা উচিত/সংশোধন করা উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৯, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
আলোচনার যদি প্রমাণ না থাকে তাহলে যারা আপনাকে এ বিষয়ে অবহিত করেছে তাদের কাছে প্রমাণ না চেয়ে এখানে অভিযোগ করে ব্যাখ্যা চাইছেন কেন? ফেসবুকের প্রশাসকদের জন্য প্রাইভেট গ্রুপে আলোচনা হয়েছে সেটা যদি আপনার সন্দেহ থাকে তাহলে সন্দেহের উপর ভিত্তি করে পাবলিকলি ব্যাখ্যা চাওয়াতো ঠিক না। যে প্রশাসকগণ জানতে চেয়েছেন তাঁদের কাছে ব্যাখ্যা জানতে চান। যেহেতু আপনি বলেছেন আপনার আর কোন অ্যাকাউন্ট নেই, কিন্তু Dot71 অ্যাকাউন্টটি আপনি ইংরেজি উইকিতে স্বার্থের সংঘাতে আপনাকে বাধা দেওয়ার পর তৈরি করেছেন এবং বিজ্ঞাপনী নিবন্ধ তৈরি করেছেন। প্রমাণ দিচ্ছি:
  • ShahadatHossain অ্যাকাউন্ট থেকে ‘কেরামত উল্লাহ বিপ্লব’ নামে ইংরেজি ও বাংলা নিবন্ধ তৈরি হয়েছে। কিন্তু ছবি আপলোড করে নিবন্ধে যুক্ত করা হয়েছিলো Dot71 অ্যাকাউন্ট থেকে যখন মূল অ্যাকাউন্টটি বাধাপ্রাপ্ত ছিলো।
  • Dot71 এখানে একইভাবে ছবি হালনাগাদ করেছে কিন্তু ছবিটি এক্ষেত্রে ShahadatHossain অ্যাকাউন্ট থেকে আপলোড করা।
  • ইংরেজি "Rahmatullah Tuhin" নিবন্ধটি তৈরি করা হয়েছে Dot71 অ্যাকাউন্ট থেকে এক্ষেত্রেও ছবি আপলোড করা হয়েছে ShahadatHossain অ্যাকাউন্ট থেকে।
  • ইংরেজি "Adnan Faruque" নিবন্ধটি Dot71 তৈরি করেছে যখন মূল অ্যাকাউন্টটি সেখানে বাধাপ্রাপ্ত। কিন্তু বাংলা সংস্করণ এবং ছবি আপলোড হয়েছে ShahadatHossain অ্যাকাউন্ট থেকে।
  • Dot71, "Krishna Tithi Khan" নিবন্ধটির প্রণেতা কিন্তু বাংলা সংস্করণ এবং ছবি পুনরায় ShahadatHossain অ্যাকাউন্ট থেকে।
  • Dot71 থেকে কমন্সে "Category:Kanak Chapa" বিষয়শ্রেণী তৈরি করা হয়েছে কিন্তু সেখানে সম্পাদনা এবং সমস্ত ছবি আপ করা হয়েছে ShahadatHossain অ্যাকাউন্ট থেকে।
  • Dot71 অ্যাকাউন্টটির বাংলা উইকিতে যত অবদান রয়েছে তার সবগুলো নিবন্ধে ShahadatHossain অ্যাকাউন্ট ব্যপকভাবে জড়িত ছিল। কিছু ক্ষেত্রে ছবি ও অন্যান্য বিষয় সম্পাদনা করেছে যেগুলোর সাথে ShahadatHossain অ্যাকাউন্ট সম্পর্কিত।
  • উইকিবই নিয়ে আপনার আগ্রহের বিষয়টি আপনি নিজেই উল্লেখ করেছেন এবং অবাক করার মত বিষয় Dot71 অ্যাকাউন্টও সেখানে কিছু সম্পাদনা করেছে।

ShahadatHossain অ্যাকাউন্টে ইংরেজিতে বেশ কয়েকবার বাধা দেওয়া হয়েছে অর্থের বিনিময়ে সম্পাদনার জন্য কিন্তু প্রাইভেট একটি অনুরোধ দেখিয়ে হঠাৎ বাধা খুলে দেওয়া হয়েছে যে অনুরোধের কোন অস্তিত্ব নেই সিস্টেমে কারণ আমারও সেখানে এক্সেস আছে। হয় প্রশাসক ভুলে বাধা অপসারণ করেছেন অথবা অনুরোধটি হারিয়ে গেছে সিস্টেম থেকে। ভুলে করার সম্ভাবনা বেশি কারণ তার দুই মাস পূর্বের একটি আবেদন ডিনাই করা হয়েছে। কিন্তু সে যাইহোক, Dot71 অ্যাকাউন্ট যে আপনার তাতে কোন সন্দেহ নেই। আপনাকে আমি উপরে পরিষ্কারভাবে জিজ্ঞেস করেছি স্বার্থের সংঘাত আছে কিনা এবং অ্যাকাউন্ট ব্যবহার করেন কিনা। সেটি আপনি অস্বীকার করেছেন এবং একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে স্বার্থের সংঘাত নিয়ে এবং বিজ্ঞাপনী উদ্দেশ্যে ক্রস-উইকি প্রকল্পে অপব্যবহার করেছেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫১, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)

~ যুদ্ধমন্ত্রী আপনি একটি একাউন্টের সাথে আমার কিছু সম্পাদনার মিল খুঁজে পেয়েছেন। আমি তৈরি করেছি এমন বেশিরভাগ নিবন্ধে আপনি সহ অনেকের সম্পাদনা রয়েছে। তাই বলে আমি আপনি সহ ঐ সকল উইকিপিডিয়ান জড়িত এটা কি বলতে পারি? এবং ঐ একাউন্ট যে আমার নয় আমি এটি এখনো বলছি। আমাকে ইংরেজি উইকিতে বারবার বাধা দেওয়া হয়েছে আমি অল্প সময়ের ব্যবধানে আনব্লক করার অনুরোধ করেছিলাম সেজন্য।-— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৭:১৮, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
আমি বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়শ্রেণীর নিবন্ধ নিয়ে কাজ করেছি। যেমনঃ কখনো ইসলামিক বিষয়শ্রেণীতে কাজ করলে মাস খানিক আমি ইসলামিক নিবন্ধ লিখেছি। একি সাথে দেশভিত্তিক, খাদ্য নিয়ে, জীবিত ব্যক্তিদের নিয়েও লিখেছি। কিন্তু বিষয়টি এমন না যে তা পেইড এডিট।-— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৭:২২, ১৭ জুলাই ২০২০ (ইউটিসি)
আপনি মূল পয়েন্টগুলো এড়িয়ে যাচ্ছেন। অনেকের অ্যাকাউন্টের সাথে সম্পাদনা মিলে যাওয়া এবং সুনির্দিষ্টভাবে একই অভ্যাসগত সম্পাদনা করা এক বিষয় নয়। যাঁদের সক নিয়ে পূর্বে তদন্তের কোন ধরণের অভিজ্ঞতা আছে, তাঁরা আপনার দুটি দাবিই অযৌক্তিক মনে করবেন। এবার পুনরায় পয়েন্টে আসি, কমন্সে তৈরি এবং ছবি আপলোড করা Kanak Chapa নিবন্ধ নিয়ে প্রথমে আলোচনা করি।
  • 20:55, April 6, 2019 তারিখে নিবন্ধের জন্য তিনটি ছবি প্রথমে ShahadatHossain অ্যাকাউন্ট থেকে আপলোড করা হয়। এবার ইংরেজিতে যেহেতু সে সময় অ্যাকাউন্টটি বাধাদান ছিলো তাই পুনরায় Dot71 অ্যাকাউন্ট দিয়ে ৫ মিনিট পরে ইংরেজি নিবন্ধে সম্পাদনা শুরু। এবার ২১:০৭ মিনিটে অর্থাৎ ShahadatHossain অ্যাকাউন্ট থেকে ছবি আপলোডের ১২ মিনিটের মধ্যে ছবিটি Dot71 অ্যাকাউন্ট থেকে নিবন্ধে যুক্ত করা হয়। যেহেতু তখন Dot71 অ্যাকাউন্টটি লগ-ইনকৃত ছিলো সুতরাং খুব সম্ভবত ভুলে উক্ত অ্যাকাউন্ট দিয়েই ২১:১৫ মিনিটে ছবি যুক্ত করার আরো ৮ মিনিট পর Dot71 অ্যাকাউন্ট থেকে কমন্সের বিষয়শ্রেণীটি তৈরি করা হয়। এরপর পরের দিন কমন্সে আরো অনেক ব্যক্তিগত ছবি আপ করা হয় যেগুলো নিশ্চিতভাবেই ব্যবহারকারীর তোলা নয়। উদাহরণস্বরুপ, File:Kanak Chapa 04.jpg, File:Kanak Chapa 05.jpg প্রভৃতি। ছবিগুলো পুরনো এবং মেটাডাটাতে পর্যন্ত অন্য কপিরাইটহোল্ডারের নাম আছে। সুতরাং নিবন্ধে তথ্য যুক্ত করার ধরণ এবং অসংখ্য ব্যক্তিগত ছবি নিজের নামে আপলোড করা ইত্যাদি ব্যবহারকারী স্বার্থের সংঘাত বা অর্থের বিনিময়ে করেছেন সেটা মুটামুটি নিশ্চিত। এভাবে, প্রতিটি পয়েন্ট যদি ঘেটে দেখা হয় তাহলে আপনারা বুঝতে পারবনে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০৪, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
~ যুদ্ধমন্ত্রী আপনি সুন্দরভাবে গুছিয়ে বলেছেন এজন্য ধন্যবাদ। আপনি জানেন আমি এক সময়ে বরিশাল সম্প্রদায়ের সাথে কাজ করতাম, যদিও বরিশাল সম্প্রদায়ের কার্যক্রম তেমন সক্রিয় নয়। এছাড়া আমি প্রতিনিয়ত অনেক ব্যবহারকারীকে উইকিপিডিয়ায় সম্পাদনা করতে উদ্বুদ্ধ করি। আমার বিশ্ববিদ্যালয়, আমার আত্মীয় বা পরিচিতজনকে। তাদের মধ্য দুই একজনকে সামাজিক বার্তা দেওয়ার গ্রুপেও যোগ করেছি। এদের অনেককে বিভিন্ন সময়ে সহযোগিতা করতে হয়েছে বিভিন্ন সময়ে। Dot71 তেমনি কিছু, আমি শুধু কিছু ফটো আপলোড করে দিয়েছি এটি অস্বীকার করছি না। কিন্তু আপনি যে সকল ছবি নিয়ে উপরে বলেছেন তা যে নিবন্ধের জন্য ব্যবহার করা হয়েছে তা উইকিতে বহু পূর্বে থেকেই রয়েছে; সেখানে আপনি আর্থিক লেনদেনের বিষয় কিভাবে ভাবতে পারেন? কোন নতুন ব্যবহারকারী ছবি আপলোড করতে পারছিল না ফলে আমি সহযোগিতা করেছি মাত্র। Dot71 একাউন্ট যদি আমার হতো তাহলে ঐ একাউন্টে থেকেই সম্পাদনার পাশাপাশি ছবি আপলোড করা কি স্বাভাবিক ছিল না, যেখানে Dot71 একাউন্টে ব্লক ছিল না? ধরুন, আমার ইংরেজি উইকিতে ব্লক রয়েছে যা আপনি কারণ হিসাবে দেখিয়েছেন। এখন বিষয়টি ভাবুন, Dot71 একাউন্টের নিয়ন্ত্রণ যদি আমিই করতাম তবে আমি কি ঐ একাউন্ট থেকে ফটো আপলোড করতে পারতাম না? ঐ একাউন্ট থেকে সম্পাদনা করে আমার একাউন্ট থেকে ফটো আপলোড করা কি আপনার কাছে স্বাভাবিক মনে হচ্ছে? তারপরেও যদি আপনার মনে হয় এতে আর্থিক লেনদেন রয়েছে তবে আপনি দুইটি কাজ করতে পারেনঃ ১। উক্ত ব্যক্তিদের থেকে এই বিষয়ে তথ্য নিতে পারেন, ২। আমাকে ব্লক করে দিতে পারেন। অথবা আপনি চাইলে ঐ সকল ব্যক্তিদের সাথে সম্ভব হলে আমি যোগাযোগ এর চেষ্টা করতে পারি এবং উনাদের বক্তব্য সম্প্রদায়ের নিকটে উপস্থাপন করতে পারি। এরপরেও যদি মনে হয় আমি অর্থের বিনিময়ে সম্পাদনা করেছি তবে আমাকে দ্রুত ব্লক করা হোক-— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৭:০৫, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
একটু আগে আপনি Dot71 অ্যাকাউন্ট নিয়ে কথাই বলেননি। এবার যখন, বিস্তারিত প্রমাণ দিলাম, এখন বলছেন সে অ্যাকাউন্টকে আপনি সাহায্য করে থাকতে পারেন। ছবির উদাহরণ দিলাম সময় ধরে যে যখন আপলোড করা হয়েছে এবং সেগুলো এখনো কমন্সে আছে। তারপরও আপনি বলছেন ছবি অনেক আগে থেকেই আছে। কিন্তু আপনি ব্যাখ্যা দিলেন না যে, এমন পুরাতন অ্যালবাম ও ব্যক্তিগত ছবি আপনি কোথায় পেলেন যদি স্বার্থের সংঘাত না থাকে। এটাতো উপরের সবগুলো পয়েন্টের মাত্র একটা পয়েন্টের ব্যাখ্যা দিয়েছিলাম। পয়েন্টগুলো উপরে আছে এবং আপনি একাধিক অ্যাকাউন্ট ব্যবহারে করেছেন তাতে কোন সন্দেহ নেই। এছাড়া, আপনার মূল অ্যকাউন্টে (ইংরেজির প্রেক্ষাপটে) স্বার্থের সংঘাত বা অর্থের বিনিময়ে সম্পাদনার অভিযোগ অনেক আগে থেকেই। এমনকি Dot71 অ্যাকাউন্ট থেকে আপ করা যে ছবি 'কেরামত উল্লাহ বিপ্লব' নামের নিবন্ধে ছিলো। একই বিষয়ে মূল অ্যাকাউন্ট থেকে ছবি ও স্বাক্ষর কমন্সে যুক্ত করা হয়েছে।

আরেকটি বিষয় হলো Dot71 অ্যাকাউন্টটি সক্রিয় ছিলো শুধুমাত্র ইংরেজি উইকিতে মূল অ্যকাউন্ট বাধাপ্রাপ্ত থাকার মধ্যবর্তী সময়ে। আর এ অ্যাকাউন্ট থেকে যে নিবন্ধগুলো তৈরির করা হয়েছে বা যেগুলো আলোচনায় অপসারণ করা হয়েছে সেগুলোতেও স্বার্থের সংঘাত বা অর্থের বিনিময়ে সম্পাদনার অভিযোগ রয়েছে। যে কোন নিবন্ধের বিষয়ের সাথে স্বার্থের সংঘাত থাকলে, যে ব্যবহারকারীর সাথে থাকে। তাঁর সম্পর্কে যোগাযোগ করলে নিবন্ধের বিষয় সত্য কথা বলবেন না, এটাই স্বাভাবিক। এছাড়া, উইকিপিডিয়ার সক তদন্তে উইকিপিডিয়ান হিসেবে সেটি আমাদের করার ক্ষমতাও নেই। আমি পুরো আলোচনাটি সক পাপেট তদন্ত পাতায় স্থানান্তর করছি ভবিষ্যত রেফারেন্সের জন্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩৮, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

~ যুদ্ধমন্ত্রী এখন আমি বাধাপ্রাপ্ত নই কিন্তু আমার সম্পাদনা ইতিহাসে কি এমন কিছু পেয়েছেন? আর আমার একাউন্ট অবরুদ্ধ ছিল বলে Dot71 একাউন্ট সক্রিয় ছিল যেমনটি আপনি বলছেন। এবং যোগাযোগ করলে নিবন্ধের বিষয় সত্য কথা বলবেন না, এটাই স্বাভাবিক; তাহলে আপনি কিভাবে নিশ্চিত হচ্ছেন এটি অর্থের বিনিময়ে সম্পাদনা? এবং তাতে আমার একাউন্ট জড়িত? যাই হোক, সম্প্রদায়ের যদি মনে হয় Dot71 আমার একাউন্ট তবে ব্লক করা হোক। এবং আমাকে কি এখন ব্লক করা হবে? এখনো হয়নি। দয়া করে ব্লক করুন। আলোচনা বাড়িয়ে আপনাদের মূল্যবান সময়ের অপচয় করতে চাচ্ছিলাম না। ধন্যবাদ-— শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৭:৫৮, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)
এতো আলোচনার পরও কিন্তু আপনি কনক চাপা নিবন্ধের ছবি বা নির্দিষ্ট যে অভিযোগ সেগুলোর ব্যাখ্যা দিচ্ছেন না। কিন্তু যাইহোক, আপনাকে সুযোগ দেওয়া হয়েছিলো কিন্তু আপনি সুযোগ গ্রহণ করে স্বীকার করেননি। সুতরাং আর সময় অপচয় করে লাভ নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০১, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

Pictogram voting comment.svg মন্তব্য

  • এমনকি কোনব্যক্তি যদি Screenshot হাতে পায় সেক্ষেত্রেও WP:PRIV নীতির কারনে কোন উইকিপিডিয়ায় প্রকাশ করতে পারবে না।
  • হয়তোবা কেউ এই আলোচনা দেখে মনে করবে হয়তোবা সত্যিই গোপনে এমন কোন দাবী করা হয়েছিল। হয়তোবা সেই প্রশাসককে চিনেও ফেলবে। অথবা হয়তোবা এসবের কোনকিছুই ঘটেইনি আর ঘটবেও না।
  • দাবীগুলো দেখে মনে হয়েছে যে, এগুলোকে অনেক সময় নিয়ে খুঁজে বের করতে হয়েছে, তবে আমার কাছে মনে হয়নি যে WP:PAID প্রমান করা গেছে। আর WP:SOCK কে আরও সুনির্দিষ্টভাবে প্রমান করা দরকার, যদি থেকে থাকে৷--মহামতি মাসুম (আলাপ) ০০:২৮, ১৮ জুলাই ২০২০ (ইউটিসি)
  • মাসুম, সক তদন্ত দুই প্রকার। একটি অভ্যাসগত এবং একটি প্রযুক্তিগত। সুতরাং সককে কিভাবে আরও সুনির্দিষ্টভাবে প্রমাণ করা যাবে সেটি আমাদের জানান। এছাড়া, মতামত যেহেতু দিয়েছেন সেহেতু উপরের প্রতিটি দাবী ব্যাখ্যা পূর্বক যুক্তি দিয়ে খন্ডন করে আপনার মনে হওয়া প্রতিষ্ঠিত করুন। সক তদন্ত কেমন হয় এবং কিভাবে অভ্যাসগত সক নির্ণয় করা যায় তা জানতে ইংরেজি ও বাংলাতে পূর্বের সক তদন্তগুলো নিয়ে স্টাডি করার অনুরোধ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩৯, ১৯ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

তথ্যছক বিষয়ক সমস্যা[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


উইকিপিডিয়ার সকল সক্রিয় উইকিপিডিয়ানদের দৃষ্টি আকর্ষন করছি। দয়া করে এই তথ্যছক ফুটবল জীবনী -তে কি হয়েছে বুঝতে পারছি না। এটাতে সমস্য থাকায় অনেক ফুটবল বিষয়ক জীবনী নিবন্ধে সমস্যা দেখা দিয়েছে। এখানে কিছু নমুনা আছে। এই তথ্যছকটা ঠিকমত ঠিক করতে পারলে উক্ত সকল নিবন্ধ তাদের পূর্বাবস্থা ফিরে পাবে। আপনারা যারা এই বিষয়ে অভিজ্ঞ আছেন তারা এই সমস্যাটা দূরীকরণে ভূমিকা রাখবেন আশা করছি।  কুউ  পুলক  ১০:৩৮, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak: এটি মূলত হয়েছে যেসব ক্ষেত্রে সংশ্লিষ্ট জীবনী নিবন্ধের উইকিউপাত্তে ছবি আছে কিন্তু নিবন্ধটিতে |image = এ জাতীয় কোনো পরামিতিতে মান প্রদান করা হয় নি। এরূপ ক্ষেত্রে করণীয় হল নিবন্ধটিতে উইকিউপাত্তের সংযোগকৃত ছবিটি তথ্যছকে |image = <ছবির নাম> হিসেবে যুক্ত করা। আপনার দেয়া বিষয়শ্রেণীটিতে সম্ভবত ৪০+ নিবন্ধ রয়েছে। উইকিউপাত্তের সকল ছবি ঠিকমতো হলে আমি সম্ভবত বট চালিয়ে ঠিক করে দিতে পারবো। তবে এক্ষেত্রে অভিজ্ঞ ব্যবহারকারীদের অভিমত জানতে চাচ্ছি। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৪:২১, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: আমি ছবি বিষয়ে না তথ্যছক বিষয়ে বলেছি। এগুলো দেখুন কেভিন কিগান, ক্রিস্টিয়ান জিগে, জিকো, জিমি ফ্লয়েড হ্যাসেলবেইংক, জিয়ানলুকা পেসোত্তো, জেমি ক্যারাঘার, ডেনিস বের্গকাম্প, থিয়েরি অঁরি -এইসব নিবন্ধে তথ্যছক আছে, তথ্যছকে তথ্যও আছে কিন্তু দেখা যাচ্ছে না। নিশ্চয় পদ্ধতিগত কোন ত্রুটি আছে সেটা বলেছি। আশা করছি এখন বোঝাতে পেরেছি।  কুউ  পুলক  ১৪:৪৬, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
@Kupulak: আসলে আপনি পরামিতির নামগুলো বাংলায় দিয়েছেন বলেই এমনটা হচ্ছে। পরামিতির নামগুলো ইংরেজি দিলে আর এমনটা হবে না। ইংরেজি পরামিতির নামগুলোর জন্য টেমপ্লেট:তথ্যছক ফুটবল জীবনী/নথি দেখুন। আমি কেভিন কিগান-এ একটি ছোট্ট সম্পাদনা করেছি। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৪:৫১, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: দেখুন তথ্যছক লেখক এখানে পরামিতি গুলো কিন্তু বাংলায় তবুও হয়েছে। আর আমার মনে হয় উপরোক্ত নিবন্ধগুলো যখন বানানো হয়েছে তখন ঠিকই ছিল, কোন কারনে বর্তমানে এমন হয়ে গেছে। একটা নিবন্ধের সমস্যার সমাধানের কথা আমি বলছি না, বলছি সকল নিবন্ধের সমস্যার সমাধান হবে যদি তথ্যছক ঠিক করা হয়। যারা তথ্যছকের কাজ জানে তারা নিশ্চয় পারবেন।  কুউ  পুলক  ১৫:১৪, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)
@Kupulak: আপনি একটু ঠান্ডা মাথায় বোঝার চেষ্টা করুন। আমি আমার টেমপ্লেটের জ্ঞান দিয়ে বোঝানোর চেষ্টা করছি। আসলে টেমপ্লেটগুলো যন্ত্রের মাধ্যমেই প্রক্রিয়াকরণ করা হয়। যন্ত্রের নিজস্ব কোনো বুদ্ধিমত্তা নেই; তাকে যেভাবে বলা হয় ঠিক সেভাবেই করা হয়। টেমপ্লেটগুলো যখন তৈরি করা হয় তখন পরামিতি হিসেবে যা দেয়া হয় তা-ই যন্ত্র বোঝে এর বাইরে যন্ত্র কিছুই বোঝে না। অর্থাৎ টেমপ্লেটে পরামিতির নাম ঠিক যেভাবে (এমনকি যে ভাষায়/অক্ষরে/বিন্যাসে) দেয়া হয়, যন্ত্র ঠিক সেভাবেই আশা করে। ফলে আপনি যদি পরামিতির নাম হিসেবে Nokib এর স্থলে নকীব প্রদান করেন তবে টেমপ্লেট পার্সার যন্ত্রটি হতবাক হয়ে যায়। লেখকের টেমপ্লেটটির পরামিতিগুলো বাংলা ভাষায় রয়েছে বলেই বাংলায় কাজ করে। আপনি ইংরেজি দিলে (সম্ভবত) কাজ করবে না। কারণ সেখানকার পরামিতিগুলো বাংলায় সংজ্ঞায়িত। অন্যদিকে ফুটবল জীবনীর তথ্যছকটির পরামিতিগুলো ইংরেজিতে সংজ্ঞায়িত। ফলে আপনি এতে বাংলায় যত সুন্দর করে ব্যবহার করার চেষ্টা করুন না কেন, (সংজ্ঞায়ন পরিবর্তনের পূর্ব পর্যন্ত) এটি কাজ করবে না। এই টেমপ্লেটটি বর্তমানে প্রায় ১২০০+ অধিক নিবন্ধে ব্যবহৃত হয়েছে যাদের বেশিরভাগই ইংরেজি পরামিতির নামের উপর ভিত্তি করে। ফলে আপনি নিশ্চয়ই ১০-১২টি নিবন্ধের জন্য প্রায় ১২০০+ নিবন্ধে পরামিতিগুলো হাতে সম্পাদনা করে ঠিক করে দেয়ার কথা বলবেন না? আর তাছাড়া পরামিতির নাম কেন ইংরেজিতে হবে তা নিয়ে আলোচনাসভায় আগে কোথাও বিতর্ক হয়েছিল। তবে ঠিক খুঁজে পাচ্ছি না কোথায়। আমি কি বোঝাতে পারলাম? নকীব সরকার বলুন... ১৫:৩৬, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @Nokib Sarkar: আপনাকে অনেক ধন্যবাদ। আমি আপনার কথা বুঝেছি। কিন্তু কথা হল এত এত নিবন্ধের তথ্যছকে বাংলায় পরামিতি লিখে এই সমস্যার যে সৃষ্টি হয়েছে তার সমাধানের কি কোন উপায় নেই। দেখুন না বট দিয়ে বা অন্য কোন উপায়ে সমাধান করা যায় কিনা। নামি দামী ফুটবলারের নিবন্ধ যদি তথ্যছক ছাড়া থাকে বলুন সেটা কি মেনে নেয়া যায়? আপনিই বলুন। আমার আলোচনা উত্থাপনের কারন, সমস্যাটা সবার সামনে আনা আর তার একটা সমাধান যাতে বের হয়।  কুউ  পুলক  ১৫:৫৮, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

@Kupulak:, সেটা করা যায়, তবে এক্ষেত্রে আপনি আপনার প্রস্তাবনা একটু স্পষ্টভাবে লিখুন। একজন প্রশাসক আমায় অনুমতি দিলে তবেই আমি সংশ্লিষ্ট কাজের জন্য বট চালাতে পারবো। তবে তারও পূর্বে আলোচনা হওয়া প্রয়োজন, পরামিতির নামগুলো ঠিক কোন ভাষায় থাকবে। আলোচনা শেষ হওয়ার পর স্থির সিদ্ধান্তে আসা হলেই তবেই কেবল কোড লিখবো। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৬:০৮, ২২ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

এবার লক্ষ্য সবার আগে এক লক্ষ[সম্পাদনা]

আয়োজক কমিটির পক্ষ থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।- এফ আর শুভ(বার্তা দিন) ০৮:১০, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

@NahidSultan, আফতাবুজ্জামান, S Shamima Nasrin, Nahian, ZI Jony, WAKIM, Waraka Saki, Ahm masum, Foysalur Rahman Shuvo, Al Riaz Uddin Ripon, খাঁ শুভেন্দু, MS Sakib, শরদিন্দু ভট্টাচার্য্য, কায়সার আহমাদ, Tanay barisha, YahyA, এবং ANKAN: সুধী, আগামী মাসগুলোতে এডিটাথন আয়োজনের ব্যাপারে কথা হচ্ছে। আপনারা সবাই জানেন বাংলা উইকিপিডিয়া ইতোমধ্যে ৯০ হাজার নিবন্ধের মাইলফলক স্পর্শ করেছে। মালাগাসি, আফ্রিকান্স, বাংলা ও ক্যান্টোনিজ উইকিপিডিয়া যথাক্রমে একই সাথে এক লক্ষ নিবন্ধের দ্বারপ্রান্তে রয়েছে। কাজেই আমাদের আগামী সিরিজ এডিটাথনের সবগুলোর মোটো হওয়া উচিত "সবার আগে এক লক্ষ"৷ একটা হ্যাশট্যাগও তৈরি করা যায় #সবার_আগে_এক_লক্ষ। অন্য উইকিপিডিয়াগুলোর নিবন্ধ তৈরির গতি, সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা, মোট পাতার সংখ্যা পর্যালোচনা করলে দেখা যায়, আমাদের লক্ষ্য অর্জন মোটেই কঠিন নয়। বরং এ সময়ে ক্রমাগত এডিটাথন আয়োজন আমাদের কাজের গতি বাড়িয়ে দেবে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচারণা চালানো যায়।

সাধারণত এডিটাথনগুলোতে দেওয়া নিবন্ধের আকার কখনো এত বড় হয়ে যায় যে অনেক ব্যবহারকারী আগ্রহ হারিয়ে ফেলে। উইকি আলাপন করার সময়ই নতুনদের নিয়ে এ সমস্যার মুখোমুখি হয়েছি। কাজেই আমার প্রস্তাব, নিবন্ধগুলো যেন বেশি বড় না হয়। এতে নিবন্ধ তৈরীর গতিও ভালো থাকবে।

আগামী ৩১ জুলাই কুস্তি এডিটাথন শেষ হয়ে যাবে। এরপর ইদ, ইদের পর স্কুল-কলেজ খোলার সম্ভাব্য তারিখ ধরে নিই ৮ আগস্ট। তারপর আমাদের এইচএসসি পরীক্ষা শুরু হয়ে যাবে। ['অপসারিত বাক্য'~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:০০, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)] কাজেই, ২ আগস্ট ইদের পর দিন থেকেই এডিটাথন শুরু করা হোক। স্কুল খোলার আগেই বেশ কিছু নিবন্ধ তৈরি করে যেতে চাই। আর যদি স্কুল না খুলে তবে তো আরও ভালো।

প্রতি মাসে আলাদা করে এডিটাথন আয়োজন করা ঝামেলাপূর্ণ। তাই আমার প্রস্তাব আগস্ট ও সেপ্টেম্বর– এরকম দুই মাস ব্যাপী এডিটাথন আয়োজন করা হোক। তাহলে ব্যবস্থাপনা সহজ হয়ে যাবে। কুস্তি এডিটাথন পর্যালোচনা শেষ করতে সময় লাগলেও নতুন এডিটাথনে প্রভাব তেমন ফেলবে না। পর্যালোচকদের একটু বেশি ধকল যাবে, এই যা।

১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুর ৪৫ বছর, ১ সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরুর ৮১ বছর এবং ২ সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্তির ৭৫ বছর পূর্ণ হবে। সেই সাথে আগামী ২১ সেপ্টেম্বর ৪০তম বিশ্ব শান্তি দিবস। কাজেই আগস্ট-সেপ্টেম্বরব্যাপী "বঙ্গবন্ধু" ও "বিশ্ব শান্তি" বিষয় নিয়ে এডিটাথনের নাম হোক "বঙ্গবন্ধু এবং বিশ্ব শান্তি এডিটাথন"। এটি হোক মুজিব বর্ষে বাংলা উইকিপিডিয়ার বিশেষ আয়োজন।

পুরস্কারের ব্যাপারে অন্যান্য উইকিপিডিয়ানদের মতামত নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হবে, তাই মেনে নেওয়া যায়। স্পন্সরও ঠিক করা যায়। যেহেতু মুজিব বর্ষের থিম থাকছে, স্পন্সর যোগাড় করা কঠিন হবে না মনে হয়।

আলোচনার পর সময় ও বিষয়বস্তু ঠিক হলে নিবন্ধ তালিকা তৈরিতেও পূর্ণ সহযোগিতা করব। এমনকি পর্যালোচনা করতেও আগ্রহী। এতক্ষণ মনোযোগ দিয়ে আমার এই দীর্ঘ বার্তা পড়ার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ। আগামী আলোচনা ও এডিটাথন সফল হোক। এই কামনায় -- আদিভাই (আলাপ) ০৪:৩৭, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

এডিটাথন হোক, এই বিষয়ে -- আদিভাই আপনাকে সম্পূর্ণ সমর্থন জানাচ্ছি।.... তবে এডিটাথনের নাম ""বঙ্গবন্ধু এবং বিশ্ব শান্তি এডিটাথন" হওয়ার যুক্তিটা মানতে পারলাম না। আর আপনি বলেছেন ১৫ আগস্ট মুজিবুর রহমানের মৃত্যু দিন, এছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু ও সমাপ্তি কারণে এডিটাথনের নাম হওয়া উচিত, ""বঙ্গবন্ধু এবং বিশ্ব শান্তি এডিটাথন"। তা হলে তো ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবস, এডিটাথনের নাম কি তা হলে "" স্বাধীনতা এবং বিশ্ব শান্তি এডিটাথন"" হবে? ... নাম যদি দিতেই হয় তা হলে তা এডিটাথনের উদ্দেশ্য অনুযায়ী হওয়া উচিত বলে মনে করি। .... ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:১১, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু: বাঙালির কাছে বঙ্গবন্ধু শান্তির স্বরূপ, দুটো বিষয় মিলে যায়। মুজিব বর্ষ উপলক্ষেও উইকিতে কোনো এডিটাথন হয়নি। ১৫ আগস্ট উপলক্ষে করা যায়। এমনিতেও মুজিব বর্ষের জাঁকজমকপূর্ণ আয়োজন করোনার কারণে বন্ধ। ১৫ আগস্টের পর বঙ্গবন্ধুকে নিয়ে অন্য উপলক্ষ সেই ডিসেম্বর-জানুয়ারির আগে পাওয়া যাবে না, তখন আবার মুজিব বর্ষ শেষের পথে। ১৫ আগস্ট দিনটি ঐতিহাসিক কারণে সাংঘর্ষিক। এক বাংলায় শোকের দিন, অন্য বাংলায় উৎসবের। আর ভারত নিয়ে তেমন এডিটাথন হয় না বললেই চলে। আগামী ২ অক্টোবর গান্ধী জয়ন্তী আর অহিংসা দিবস উপলক্ষে মহাত্মা গান্ধীকে কেন্দ্র করে এডিটাথন করা যায়। নভেম্বরের এশীয় মাসে ভারত বাংলাদেশ বাদ থাকে। সেই ক্ষতি পুষিয়ে নিতে ডিসেম্বরে ভারত-বাংলাদেশ মৈত্রী এডিটাথন করা যায়। -- আদিভাই (আলাপ) ০৫:৫০, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017:, আপনি হয়তো আমার কথার অর্থ বুঝতে পারেন নি। মুজিবুর রহমান বাংলাদেশে একটা আবেগ, হয়তো বা তার থেকেও বেশি কিছু।.... কিন্তু আমার কথা হল এডিটাথন যদি বাংলা উইকিপিডিয়ায় এক লক্ষ নিবন্ধের মাইলফলক স্পর্শ করার জন্য হয়, তা হলে তার নাম এমন রাখা হোক যা থেকে এডিটাথনের উদেশ্য প্রকাশ পায়। .... অন্যদিকে মুজিবুর রহমান সম্পর্কীত নিবন্ধ সম্প্রসারণ ও মান উন্নয়নের জন্য বঙ্গবন্ধু এবং বিশ্ব শান্তি এডিটাথন নামে আলাদা একটি এডিটাথন হতে পারে। ... আপনি বলেছেন মুজিবুর রহমানের সন্মানে নিবন্ধ প্রতিযোগিতার পরে গান্ধীজীকে নিয়ে নিবন্ধ প্রতিযোগিতা হতে পারে, যা আমার মনে হয়েছে একটা ব্যালান্স করার ইঙ্গিত।... আমার জানা মতে উইকিপিডিয়ায় কোন ব্যালান্স করার স্থান নয়, যে বাংলাদেশের মুজিবুর রহমানকে নিয়ে নিবন্ধ প্রতিযোগিতা হলে ভারতের কোন বিখ্যাত ব্যক্তিকে নিয়ে এডিটাথন করতে হবেই।.... উইকিতে সব কিছুই স্বতস্ফুর্ত ভাবে হয়।..... খাঁ শুভেন্দু (আলাপ) ০৮:৫০, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু: ব্যালেন্সিংয়ের বিষয় নয়, শুভেন্দুদা। আপনি ভুল বুঝছেন। নাহিদ ভাইয়ের আগের বার্তা থেকে (আমি যতদূর বুঝেছি) সিরিজ এডিটাথনের আয়োজন করা হবে। আমরা এমন জায়গায় রয়েছি, যে এডিটাথনই আয়োজন করা হোক না কেন, মূল লক্ষ্য হবে "এক লক্ষ নিবন্ধের মাইলফলক"। এর মাঝে শুধু শুধু বাংলাদেশ-ভারত সম্পর্ক টেনে আনা হলো। ভারতের স্বাধীনতার ৭৩ বছর পূর্তি উপলক্ষে যদি কেউ এডিটাথনে আগ্রহ দেখায়, সম্প্রদায় তার প্রস্তাবও গুরুত্বের সাথে নেবে। -- আদিভাই (আলাপ) ০৯:৩৪, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017:, আমি আবারও বলছি, এডিটাথন নিয়ে আমার কোন সমস্যা নেই, তবে আমার প্রস্তাব ছিল যে এডিটাথনের নাম এমন হোক যার দ্বারা এডিটাথনের উদ্দেশ্য প্রকাশিত হয়। সিরিজ আকারে এডিটাথন হবে ভালো কথা, যতদূর মনে পরছে তাতে, এডিটাথনের হওয়ার বিষয়টি অনলাইন মিট আপে ঠিক হয়েছিল। .... তবে সম্প্রদায় সিদ্ধান্ত নিতেই পারে। ... আর অনর্থক কথা বাড়াতে চাই না। ... ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ১০:০০, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
নাম ব্যাপার না, সব নিয়ে এডিটাথন হোক :) --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১০, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @Meghmollar2017: সতর্কতা: আপনি বেশ কয়েকজন উইকিপিডিয়ানের নাম উল্লেখ করে তাঁদের ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছেন। এটা গোপনীয়তা নীতি লঙ্ঘন। আমি বাক্যটি বাদ দিয়েছি। দয়া করে সতর্ক থাকুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:০০, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)

@NahidSultan: ধন্যবাদ ভাইয়া, বুঝতে পেরেছি। -- আদিভাই (আলাপ) ০৬:১১, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: আপনি উক্ত আলোচনায় উইকিনীতির মধ্যে সবথেকে স্পর্শকাতর নীতিগুলোর একটি WP:BEHAVEসহ বেশকয়েকটি WP:PG ভঙ্গ করেছেন, এখানে ব্যবহারকারী পরিক্ষক মন্তব্য না করলে আমি নিজে এ নিয়ে একটি শক্ত পদক্ষেপ নিতাম, কিন্তু যাই হোক আপনাকে উক্ত নীতিমালাগুলো খেয়াল রেখে সম্পাদনা করার অনুরোধ রইলো। আপনার সম্পাদনা শুভ হোক।- এফ আর শুভ(বার্তা দিন) ০৬:২৯, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
অনিচ্ছাকৃত হয়েছে দেখলাম, ব্যাপার না ;) --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১০, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)
  • ১৫ আগস্ট যদিও ভারতের স্বাধীনতা দিবস, তবুও এবারের ১৫ আগস্ট বিশেষ কিছু। কারণ এটা মুজিববর্ষ। বঙ্গবন্ধুকে উৎসর্গ করে বাংলা উইকিপিডিয়াতে "কিছু একটা" করা উচিৎ। আর ডিসেম্বরে বাংলাদেশ-ভারত মৈত্রী এডিটাথন করা যেতে পারে। আমি সবগুলো এডিটাথনের সার্বিক সফলতা কামনা করছি। সকলকে অসংখ্য ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ০৭:৩৪, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
  • আমি আমার পূর্বের প্রস্তাবনার একটি বিষয় এখানে পরিষ্কার করি। এডিটাথনের একটি সাধারণ (কমন) নাম হবে। যেখানে প্রতি মাসে বিষয় থাকবে আলাদা। দেশ, ব্যক্তি প্রভৃতি নিয়ে এডিটাথন করতে চাইলে ব্যক্তিগতভাবে আয়োজন করুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৭, ২৩ জুলাই ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য: করা যায়। সেক্ষেত্রে বাংলার জন্য এক লক্ষ নিবন্ধ প্রতিযোগিতা নাম রাখতে পারেন। অথবা নিবন্ধ প্রতিযোগিতা ২০২০ শুরু করতে পারেন। প্রশ্ন থাকে, একটানা নিবন্ধ প্রতিযোগিতা কত দিন পর্যন্ত হবে? নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯ এ দুই মাসে নিবন্ধ জমা পড়েছে ৪৩৬টি, অর্থাৎ মাসে ২১৮টি। ধরে নিই প্রতিযোগিতা চলাকালে প্রতি দিন ২০টি করে মাসে গড়ে ৬০০টি নিবন্ধ তৈরি হয়। এক লক্ষ হতে বাংলার দরকার আরও ৮৫০০ নিবন্ধ। অর্থাৎ ৮৫০০/৬০০ ≈ ১৫ মাস ধরে নিবন্ধ প্রতিযোগিতা চালিয়ে যেতে হবে। এটা কতটা বাস্তবসম্মত হবে, বলতে পারছি না। যদি হয়ও, প্রতি মাসে একবার করে বিষয় পরিবর্তন করা কি সহজ হবে? যাই হোক, একটানা প্রতিযোগিতা হলে আমার প্রস্তাব থাকল প্রতিযোগিতার বিষয় শর্তসাপেক্ষে (শব্দের সংখ্যা, আকার ও নিবন্ধের সম্পূর্ণতা) উন্মুক্ত করে দিন। আর বিষয় যদি স্থির করেই দিতে হয়, তবে মুজিববর্ষ উপলক্ষে আগস্ট মাসটা বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করে দিন (প্রস্তাব)। আর শেষে এটাই বলতে চাই, মুজিববর্ষের মতো জাতীয় মহা উৎসবে এডিটাথন আয়োজন ব্যক্তিগত না হয়ে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে হওয়াই ভালো ছিল। -- আদিভাই (আলাপ) ০৪:২১, ২৪ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সীল প্রসঙ্গে[সম্পাদনা]

প্রশাসক কর্তৃক ঠিক করা হয়েছে।- এফ আর শুভ(বার্তা দিন) ০৮:০৩, ৪ আগস্ট ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা উইকিপিডিয়ায় ব্যবহৃত ছবি
উইকিমিডিয়া কমন্সে আপলোডকৃত ছবি

বাংলা উইকিপিডিয়াতে বাংলাদেশ সরকারের যে সীলের নমুনা দেয়া আছে তার সাথে কমন্সে আপলোডকৃত (এবং ইংরেজি উইকিপিডিয়ায় ব্যবহৃত) সীলের নমুনার পার্থক্য আছে। আমার জানামতে কমন্সে আপলোডকৃত সীলটিই সর্বশেষ সংস্করণ, যা বাংলাদেশের স্মার্ট জাতীয় পরিচয় পত্রে ব্যবহৃত সীলের অনুরূপ। বাংলা উইকিপিডিয়ার ছবিটির সাথে কমন্সের ছবিটির লাইসেন্সও ভিন্ন; কমন্সে ছবিটির লাইসেন্সে পাবলিক ডোমেইন দেয়া আছে। অন্যদিকে বাংলা উইকিপিডিয়ায় ছবিটির সাথে কয়েকশ পাতার সংযোগ আছে।
এই অবস্থায় একই ছবির দুটো আলাদা সংস্করণের বিষয়ে কী করা উচিত? (এ অবস্থায় করণীয় সম্পর্কে আমার কোনো ধারণা নেই।)
– Jihan (আলাপ) ০৫:০০, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)

ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১৯, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

শরীয়তপুর/ শরিয়তপুর বানান প্রসঙ্গ[সম্পাদনা]

শরীয়তপুর নামটিই অধিক গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়েছে।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


শরীয়তপুর জেলা, উপজেলা ও পৌরসভা নিবন্ধে শরিয়তপুর বানান ব্যাবহার করা হয়েছে। সংসদীয় আসনের ক্ষেত্রে শরীয়তপুর। কোন বানান ব্যাবহার করা করা উচিত হবে?--নাবিল ১৪:২২, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)

  • শরীয়তপুর ব্যবহার করা উচিত। কারণ সরকারি ওয়েবসাইটে এটি ব্যবহার করা হয়। কায়সার আহমাদ (আলাপ) ১৪:৪৮, ২৬ জুলাই ২০২০ (ইউটিসি)
  • বানান রীতি অনুসারে শরিয়তপুর শুদ্ধ। MustafaKamal (আলাপ) ০০:১৩, ২৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  • বাংলা একাডেমির নিয়ম অনুযায়ী ব্যক্তি, প্রতিষ্ঠান বা সংস্থার নামের ক্ষেত্রে প্রমিত বানানরীতি খাটে না। (সূত্র: প্রমিত বাংলা লেখার নিয়মকানুন; ড. হায়াৎ মামুদ, ড. মোহাম্মদ আমীন) জেলা একটি প্রতিষ্ঠান। এর নিয়ন্ত্রক সংস্থা (বাংলাদেশ সরকার) যে নাম রাখবে সেটাই শুদ্ধ হবে। অর্থাৎ "শরীয়তপুর" শুদ্ধ। -- আদিভাই (আলাপ) ০৪:০০, ২৭ জুলাই ২০২০ (ইউটিসি)
  • হাজী শরীয়তুল্লাহর নামানুসারে জেলাটির নামকরণ করা হয়েছে। যেহেতু হাজী শরীয়তুল্লাহর নামের বানান শরীয়তুল্লাহ সে হিসেবে শরিয়তপুরের পরিবর্তে শরীয়তপুর বেশী যুক্তিযুক্ত।--নাবিল ১৬:৫৩, ২৯ জুলাই ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০ এর ফলাফল প্রকাশ করা হয়েছে[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

প্রথমেই সবাইকে পবিত্র ঈদ উল আযহার শুভেচ্ছা রইলো। আপনারা নিশ্চয় জানেন গত ১৫ জুলাই ২০২০ হতে ৩১ জুলাই ২০২০ পর্যন্ত সাফল্যের সাথে চলেছে কুস্তি বিষয়ক এডিটাথন ২০২০। উক্ত এডিটাথনটির ফলাফল প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য আগামীতে অনুষ্ঠিত হতে যাওয়া অতি দীর্ঘায়ত এবং বিবিধ বিষয়ক অনলাইন এডিটাথন লক্ষ্য এবার লক্ষ এর কথা মাথায় রেখেই আয়োজক কমিটি এবং জুড়ি সদস্যদের অধিক সময় ব্যয়ের ফলে এতো দ্রুত ফল প্রকাশ সম্ভব হলো।

প্রথম তিন বিজয়ী[সম্পাদনা]

  1. Kupulak (আলাপ)
  2. Hirok Raja (আলাপ)
  3. FaysaLBinDaruL (আলাপ)

আয়োজক কমিটির পক্ষ হতে- এফ আর শুভ(বার্তা দিন) ১২:১৪, ১ আগস্ট ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নিবন্ধের নাম[সম্পাদনা]

লন্ডন নোজেস শিরোনামে একটি নিবন্ধ ইংরেজি উইকিপিডিয়া থেকে অনুবাদ করেছি। প্রাথমিকভাবে এর নামের বাংলা প্রতিবর্ণিকরণ করেছি, কিন্তু নিশ্চিত নই সেটি কতটুকু সঠিক। উল্লেখ্য, ইংরেজি উইকিপিডিয়াতে লন্ডন নোজেজ নামে স্থাপনাগুলোকে আখ্যায়িত করা হলেও আর কোথাও এ নামে এদের ডাকতে দেখিনি। স্থাপনাগুলোর সর্বাধিক প্রচলিত নাম হলো সেভেন নোজেস অব সোহো। এবিষয়ে অভিজ্ঞদের মতামত কাম্য। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:৩৯, ৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

আলোচনার সুবিধার্থে সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা ব্যবহার করুন! বিস্তারিত নিবন্ধের আলাপ পাতায় দেখুন। - Suvray (আলাপ) ০৮:৪৬, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

Technical Wishes: FileExporter and FileImporter become default features on all Wikis[সম্পাদনা]

Max Klemm (WMDE) ০৯:১৩, ৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

আইপি ঠিকানা বাধা দেয়া[সম্পাদনা]

বাংলা ফাযায়েলে আমল নিবন্ধে একই ব্যক্তি ভিন্ন ভিন্ন আইপি এড্রেস ব্যবহার করে সম্পাদনা যুদ্ধ চালিয়ে গেছে। শেষ পর্যন্ত এটি সুরক্ষিত করা হয়েছে। ইংরেজি en:Fazail-e-Amaal নিবন্ধেও ওই ব্যক্তি সম্পাদনা যুদ্ধ চালিয়েছে। এবং শেষ পর্যন্ত তাও সুরক্ষিত হয়েছে। এই আলোচনা সভার উপরে এই বিষয়ে একটি আলোচনা আছে, যাতে উপরোক্ত ব্যক্তি আমাকে মেসেঞ্জারে হয়রানির বিষয়ে আলোচনা হয়েছে।

এ থেকে যা বুঝা যায়, উপরোক্ত আইপি এড্রেস ব্যবহারকারী একটি মতবাদের অনুসারী এবং সে শুধুমাত্র ধ্বংসাত্মক সম্পাদনায় করছে উইকিপিডিয়ায়। তাই ওই ব্যক্তির ব্যবহৃত সব আইপি ব্লক করার বিষয়টা নিয়ে আলোচনা হোক।
@NahidSultan, আফতাবুজ্জামান, S Shamima Nasrin, Nahian, ZI Jony, WAKIM, Waraka Saki, Ahm masum, Foysalur Rahman Shuvo, Al Riaz Uddin Ripon, MS Sakib, কায়সার আহমাদ, YahyA, এবং ANKAN: - ওয়াইস আলাপ ১৮:২৮, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এভাবে সবাইকে প্রতি আলোচনায় উল্লেখ করার প্রয়োজন নেই। আপনি সাধারণভাবে লিখুন, মন্তব্য করতে কেউ আগ্রহী হলে মন্তব্য করবেন। উক্ত আইপি যে বাধাপ্রাপ্ত ব্যবহারকারী শরীফ আহমেদ, এই বিষয়ে আমি নিশ্চিত। তবে আইপি বাধা দিয়ে লাভ খুব নেই মনে হয়, তিনি আরেক আইপি নিয়ে হাজির হবেন। নিবন্ধটিতে ইতিমধ্যে সুরক্ষা যোগ করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৩, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)
  • আইপি ঠিকানা বাধা দিয়েও তেমন লাভ হবে না, কারণ সেই আইপি ঠিকানা ব্যবহার করে অন্য কোনো ব্যবহারকারী উইকিপিডিয়ায় ভালো সম্পাদনা করতেও পারে। উক্ত ব্যবহারকারীর ব্যবহৃত ডিভাইসের কারণে হয়তোবা প্রতিনিয়ত আইপি ঠিকানা পরিবর্তিত হয়ে যাচ্ছে। তার চেয়ে বরং নিবন্ধে অর্ধ সুরক্ষা থাকাই শ্রেয়। দ্বিতীয়ত, আপনি বলেছেন উক্ত আইপি ঠিকানা ব্যবহারকারী আপনাকে মেসেঞ্জারে হয়রানিমূলক বার্তা দিয়েছে, উক্ত বার্তার স্ক্রিনশট আপনি আলোচনাসভায় দিয়েছিলেন সেখানে হয়রানিমূলক কিছু আছে বলে মনে হয় না। প্রয়োজনে ওনাকে মেসেঞ্জারে ব্লক করে রাখেন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৪৭, ১৩ আগস্ট ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:লক্ষ্য এবার লক্ষ[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


প্রিয় সবাই, সাইট নোটিশ সংক্রান্ত বিজ্ঞপ্তির পূর্বে নিয়ম অনুসারে জানানো যাচ্ছে: সম্প্রদায়ের মতামত অনুসারে উপরের এডিটাথনটি শুরু হচ্ছে ১৫ আগস্ট থেকে। এখন যেহেতু কয়েকটি সাইটনোটিশ একবারে দেখানো যায় তাই অন্য দুটির সাথে এটি সাইটনোটিশে দিয়ে দেব। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৭, ১৪ আগস্ট ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

শীর্ষ আইকন[সম্পাদনা]

সুধী আমি আমার ব্য্যবহারকারি পাতায় শীর্ষ আইকন কি ভাবে ব্য্যবহার করবো ? [[User: Anupamdutta73|অনুপম দত্ত]] ([[User talk: Anupamdutta73|আলাপ]]) (আলাপ) ০১:২১, ১৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Anupamdutta73: আপনি এখন এভাবে ব্যবহার করেন: {{শীর্ষ আইকন | imagename = | description = }}। আর কষ্ট করে বিশেষ:পছন্দসমূহ-এ যেয়ে "স্বাক্ষর" ঘরে কেবল "অনুপম দত্ত" লিখুন, আপনি সম্ভবত অন্যভাবে লিখেছেন যার কারণে উপরে দেখুন ভুলভাবে দেখাচ্ছে। আফতাবুজ্জামান (আলাপ) ০৩:১০, ১৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

শ্লেষাত্মক মন্তব্য[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ার মানোন্নয়নে আমি সর্বদাই আগ্রহী। তবে বানান, শৈলী, অনুবাদবিষয়ক জটিলতার প্রশ্নে নাহিদ সাহেব, ওয়াকিম সাহেব ও জয়ন্তনাথ বাবুর প্রতি অনিচ্ছাকৃতভাবে অনেক সময় শ্লেষাত্মক মন্তব্য করে থাকতে পারি। আমার এ আচরণ কী উইকি নীতিমালার লঙ্ঘন রূপে বিবেচিত হবে? আসলে নিজের যোগ্যতা ও মেধার প্রতি অতি আত্মবিশ্বাস আমাকে প্রায়ই উদ্ধত করে তোলে। আমার অন্যান্য ব্যবহারকারীর পাতায় করা ক্ষুব্ধ মন্তব্য কি আমার উইকি অভিযাত্রায় প্রভাব ফেলবে? একটু উত্তর দিয়ে দ্বিধা-দ্বন্দ্ব নিরসন করুন। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ১৩:৫৮, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Ppt2003: ব্যক্তিগত আক্রমণ ব্যতীত যে কোনো প্রাসঙ্গিক বিষয়ে যে কারো সাথে যৌক্তিক আলোচনা করতেই পারেন। এটা উইকিপিডিয়ার মানোন্নয়নেরই অংশ। - ওয়াইস আলাপ ১৪:২৬, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

শেখ মুজিবুর রহমান'এর জাতীয়তা বাঙালি; বাংলাদেশি নয়।[সম্পাদনা]

'জাতীয়তা' বাংলাদেশে একটি সাংবিধানিকভাবে সংরক্ষিত পরিচয়। শেখ মুজিবের জাতীয়তা সম্পাদনার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা অতি প্রয়োজনীয়। বাংলাদেশের বর্তমান সংবিধান এবং বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী ১৯৭১ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত সংবিধানে জাতীয়তার পরিচয় "বাঙালি" হিসেবে স্পষ্টভাবে উল্লেখিত ছিলো। তাই বর্তমানের বিবেচনায় শেখ মুজিবের জাতীয়তার সাংবিধানিক পরিচয় "বাঙালি"; একই সাথে যেহেতু তিনি ১৯৭৫ সালে হত্যাকান্ডের শিকার হয়েছেন সেই সময়কার সাংবিধানিক দৃষ্টিকোণ থেকেও তাঁর জাতীয়তা "বাঙালি"। সুতরাং এটাকে বারংবার "বাংলাদেশী" হিসেবে পরিবর্তন করা থেকে বিরত থাকা উচিত। এটি অসাংবিধানিক, এবং যেহেতু সংবিধান বাংলাদেশের সর্বোচ্চ আইন- এটি বেআইনিও বটে! এখানে উল্লেখিত প্রতিটি তথ্যেরই সমর্থিত তথ্যসূত্র রয়েছে।--Aaanup (আলাপ) ১৯:০২, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

হ্যাঁ, এ বিষয়ে সতর্ক থাকার অনুরোধ করছি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ডিজিটাল নিরাপত্তা আইন অনুযায়ী জাতির জনকের অবমাননা একটি অজামিনযোগ্য অপরাধ। তাই বঙ্গবন্ধু সম্পর্কিত পাতাগুলো সঠিকভাবে সম্পাদনার অনুরোধ জানাচ্ছি। নাহলে বাংলা উইকিপিডিয়া কমিউনিটি সমস্যার সম্মুখীন হবে।— Ppt2003 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
@Aaanup: ধন্যবাদ। ১৯৭২ সালের wikisource:bn:পাতা:গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান (মূল হস্তলিখিত রূপ).pdf/১৪ দেখুন, নাগরিকত্ব অংশে বলা “বাংলাদেশের নাগরিকগণ বাঙালী বলিয়া পরিচিত হইবেন”। নাগরিক শব্দটি আছে, কোথাও "জাতি" বা "জাতীয়তা" শব্দটি নেই। অনুগ্রহ করে সংবিধানে জাতীয়তার পরিচয় "বাঙালি" হিসেবে স্পষ্টভাবে উল্লেখিত ছিলো বাক্যটির পক্ষে তথ্যসূত্র পেশ করুন। এটি হল (আর্কাইভ) বর্তমানে বলবৎ থাকা সংবিধান। এখানে নাগরিকত্ব অংশে বলা “বাংলাদেশের জনগণ জাতি হিসাবে বাঙালী এবং নাগরিকগণ বাংলাদেশী বলিয়া পরিচিত হইবেন” (লক্ষ্য করুন "জাতি" শব্দটি)। দৈনিক নয়া দিগন্তের উপসম্পাদকীয় অংশে প্রকাশিত জাতি ও জাতীয়তা এক নয় লেখাটি দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০৭, ২৪ আগস্ট ২০২০ (ইউটিসি)

বিষয়শ্রেণীবৃক্ষ[সম্পাদনা]

ইংরেজি সহ প্রায় সকল উইকিতে Special Pages থেকে Category Tree কাজ করছে, এমনকি অসমীয়া উইকিতেও। বাংলা উইকিতেও বিশেষ পাতাসমূহে "বিষয়শ্রেণীবক্ষ" শিরোনামে ফিচারটি যুক্ত আছে, কিন্তু বাংলা উইকিতে তা কাজ করছে না কেন? প্রশাসকগণ এবিষয়ে অবগত আছেন কি? বিষয়শ্রেণী বৃক্ষ নিঃসন্দেহে একটি গুরুত্বপূর্ণ ফিচার এবং আশা করছি এই সমস্যার সমাধান হবে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১১:২৬, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Hirok Raja: ধন্যবাদ জানানোর জন্য। আমি প্যাচ জমা দিয়েছি। ঠিক হতে ২-৩ সপ্তাহ লাগতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪০, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

সাম্প্রতিক ঘটনা বা মৃত্যু -জাতীয় নিবন্ধ সম্পাদনাকারীদের উদ্দেশ্যে[সম্পাদনা]

সুধী, উইকিতে প্রতিটি বছর ও দিন সম্পর্কে আলাদা তালিকা নিবন্ধ রয়েছে, যেগুলো বছরের পর বছর খালি পড়ে থাকে। এমনকি চলমান ২০২০ নিবন্ধটিও খালি পড়ে আছে। অথচ সাম্প্রতিককালের ঘটনা বা মৃত্যুবরণকারীদের নাম যোগ করতে পারলেই অনেক। আমি এপ্রিল থেকে "২০২০" নিবন্ধটি নিয়ে কাজ করছিলাম। এ সময়ের মধ্যে এক দুইজন ছাড়া আর কেউ উল্লেখযোগ্য সম্পাদনা করেননি। যেসব সম্পাদক সাম্প্রতিককালে ঘটা কোনো ঘটনা বা মৃত্যুবরণ করা ব্যক্তিদের নিয়ে নিবন্ধ তৈরি বা সম্পাদনা করছেন, তারা অন্তত, মনে করে, ২০২০, ২০২০-এ বাংলাদেশ বা ২০২০-এ মৃত্যু এই তালিকায় নাম বা ঘটনাগুলো যোগ করে দেবেন। আফতাব ভাইকে অনুরোধ করব, {{সাম্প্রতিক}}, {{সাম্প্রতিক মৃত্যু}} এই জাতীয় টেমপ্লেটে এই মর্মে বাক্য যোগ করে দেন যে,

অনুগ্রহ করে ঘটনা বা ব্যক্তির নাম [[২০২০]], [[২০২০-এ {{{দেশ}}}]] [মৃত্যুর ক্ষেত্রে [[২০২০-এ মৃত্যু]], [[{{{তারিখ}}}#মৃত্যু]] -সহ] পাতায় যোগ করে দিন।

এই অত্যাবশ্যকীয় প্যারামিটারগুলো ব্যবহৃত না হলে বার্তা প্রদর্শিত হবে। প্রস্তাবনায় -- আদিভাই (আলাপ) ১৪:২৬, ২৫ আগস্ট ২০২০ (ইউটিসি)

Important: maintenance operation on September 1st[সম্পাদনা]

Trizek (WMF) (talk) ১৩:৪৮, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)

লবিং প্রসঙ্গে[সম্পাদনা]

আমি নীতিমালার আরেকটি বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা চাই। আমি একটি প্রবন্ধ লিখলে সেটি গৃহীত হওয়ার জন্য ইদানীং সহযোগী উইকিপিডিয়ানদের সাথে প্রচুর লবিং করছি। এভাবে লবিং করা কি উইকি নীতিমালার লঙ্ঘন? কারণ অনেক কষ্ট করে আমি প্রবন্ধগুলো লিখি, তাই সেটি অ্যাকসেপ্টেড না হলে দুঃখবোধ হয়। ইংরেজি উইকিপিডিয়ায় লবিং করে আমি ৩০টির মতো প্রবন্ধ গ্রহণ করিয়েছি। একই রকম লবিং বাংলাতেও করা সমীচীন কিনা- একটু জানাবেন। — Ppt2003 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Ppt2003: হ্যাঁ ও না। উদাহরণ, আপনি বতসোয়ানার ইতিহাস তৈরি করে এক জনকে পর্যালোচনা করতে অনুরোধ করেছেন, এতে সমস্যা নেই। আবার একই জিনিস পর্যালোচনা করার জন্য একাধিক জনকে বার্তা দেয়া উচিত হবে না। চালিয়ে যান, বাংলায় আপনার সম্পাদনা শুভ হোক। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩০, ২৬ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Ppt2003: কোন এডিটাথন উপলক্ষে নিবন্ধ তৈরি করে তা জমা দিলে এটা পর্যালোচিত হবেই। কোনটা হয়তো দ্রুত হবে আর কোনটা দেরিতে হবে। কিন্তু কোন নিবন্ধই বাকি থাকবে না। তাই লবিং করার কোন প্রয়োজন নেই। আপনার উইকি যাত্রা শুভ হোক। ধন্যবাদ।≈ MS Sakib  «আলাপ» ০৫:১৭, ২৯ আগস্ট ২০২০ (ইউটিসি)

মিত্তির মাসি[সম্পাদনা]

প্রশাসক কর্তৃক দ্রুত অপসারণ করা হয়েছে।- এফ আর শুভ(বার্তা দিন) ১১:৪১, ৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

মিত্তির মাসি নিবন্ধটি পড়ে দেখতে অনুরোধ করব। আমার কাছে এক সাংবাদিকের অভিযোগ এসেছে এই নিবন্ধের তথ্যছকে একজন সমাজসেবীর নাম যোগ করে তাকে অপমান করা হচ্ছে। ওগুলি তথ্যসূত্র বিনা ও বেশ কিছু লাইন আইপি ঠিকানা থেকে সংযুক্ত দেখলাম। আলোচনা করে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হোক। সবাইকে অগ্রিম ধন্যবাদ-- — Sumita Roy Dutta (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন। ১৯:৩৬, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)

দ্রুত অপসারণ করা হল। একদম বানানো একটি নিবন্ধ। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৭ আগস্ট ২০২০ (ইউটিসি)
অনেক ধন্যবাদ। এই সম্পাদকদের আইপি ও নাম চিনে রাখা উচিত মনে হয়। যে ভাবে এরা ভিত্তিহীন, তথ্যসূত্রহীন একটি নিবন্ধ বাংলা, ইংরাজী ভাষাতে একজন মানবীকে ফেসবুক থেকে টার্গেট করে নিবন্ধ টিকিয়ে রেখেছিল সেটি পাঠকদের নিকট গ্রহনযোগ্য নয়। ভবিষ্যতে তথ্যসূত্রহীন বিতর্কমূলক তথ্য আইপি থেকে যোগ করলে বা যিনি এধরনের ভিত্তিহীন নিবন্ধ তৈরি করছেন তাদের সতর্ক করা ও না শুনলে ব্লক করা উচিত। একটু ভেবে দেখতে অনুরোধ রইল। সুমিতা রায় দত্ত (আলাপ) ১৫:০৫, ২৮ আগস্ট ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিজ্ঞান সম্পর্কিত শব্দ নিয়ে কিছু কথা[সম্পাদনা]

গতকালকেই একটি নিবন্ধ লিখছিলাম। ইংরেজিতে নাম ছিল "Freezer Burn"। বাংলায় এটিকে ফ্রিজার বার্ন তো আর লেখা যাবেনা। তো বাংলা নাম ঠিক করতে গিয়ে একটু ঝামেলায় পড়ে গেলাম। নাম দিলাম "হিমায়িত কারণবশত ক্ষত"। তো আমার প্রশ্ন এই নামে গুগল, বাংলা উইকিপিডিয়ায় কেউ কোনদিন অনুসন্ধান করবেনা। ইংরেজিতেই তারা করবে। এক্ষেত্রে আসলে কতটুকু উপকৃত হবে পাঠকরা? শুধু এই নামের ক্ষেত্রে নয় আরো অনেক বিজ্ঞান সম্পর্কিত শব্দ আছে যা আসলে বাংলায় লিখলে অদ্ভুত হয়ে যাবে।--রাফি (আলাপ) ০৫:০২, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

খুব গুরূত্বপূর্ণ ব্যাপার নজরে এনেছেন। এক্ষেত্রে আমি বাঙলা "অপ্রচলিত কিন্তু সঠিক" শব্দের পাশাপাশি প্রচলিত ইংরেজি শব্দও রাখার পক্ষে।-- Nasrin (আলাপ) ০৯:০৪, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)
@Rafi Bin Tofa এবং S Shamima Nasrin: নিবন্ধটির নাম "হিমায়নজনিত ক্ষত" রাখলে শুনতে ভালো লাগে। নামটি বিবেচনায় রাখার প্রস্তাব রইল। আর "Freezer burn" কে আপনার নিবন্ধে পুনর্নির্দেশ করে দিন। তাহলে বাংলা উইকিতে কেউ ইংরেজিতে সার্চ দিলে আপনার নিবন্ধটি খুঁজে পাবে। -- আদিভাই (আলাপ) ১২:৪১, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

আলাস্কা এয়ারলাইন্স Infobox[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


এই নিবন্ধনটির Infobox এ অনুুবাাদগত ক্রটি আছে - <<বছর>> বদলে <<বহর>> এবং <<কর্মচারী>> বদলে <<কর্মকর্তা>> - অনুপম দত্ত (আলাপ) ১৫:১৭, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

@Anupamdutta73: ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪১, ৩১ আগস্ট ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা নিবন্ধগুলোর মান সম্পর্কে[সম্পাদনা]

অনেকগুলো অনুদিত নিবন্ধের অনুবাদের মান ভাল নয়। কিছু কিছু অনুবাদ গুগল দিয়ে করা যা একটুও বোধগম্য নয়। কিছু নিবন্ধ খুবই সংক্ষিপ্ত যা দ্বারা পাঠকদের জন্য অসুবিধাজনক। এক লক্ষ নিবন্ধের লক্ষ্য পূরণ হলেও নিবন্ধের মান ভাল করা প্রয়োজন। নিবন্ধের মান ভাল করার লক্ষ্যে অসম্পূর্ণ এবং খারাপ মানের নিবন্ধ গুলোর একটি তালিকা থাকলে ভাল হয়। তৈরি নিবন্ধগুলো উন্নতির জন্য একটি প্রতিযোগিতা করা যেতে পারে।— Bengalipotatoeater (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Bengalipotatoeater: আপনাকে এডিটাথনের নিয়মাবলি আবারো পড়ার অনুরোধ রইলো। যান্ত্রিক অনুবাদ কেউ জমা দিলে তা গ্রহণ করা হয় না। ৪০০ শব্দের থেকে ছোট নিবন্ধ জমা দেয়াই যায় না। অনেকে ধীরে ধীরে সময় নিয়ে কাজ করার জন্য যান্ত্রিক অনুবাদ সংরক্ষণ ও ছোট নিবন্ধ তৈরি করে রাখতে পারে। —ইয়াহিয়াবলুন... • ১২:৩৯, ৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@YahyA: উত্তরের জন্য ধন্যবাদ। আমি খেয়াল করিনি যে এডিটাথনের মাধ্যমে অনেক নিবন্ধ উন্নয়ন করা হচ্ছে। এমন একটি তালিকাই খুঁঝছিলাম।— Bengalipotatoeater (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Element box এ ক্রটি[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুধী, সোনা নিবন্ধে element box এ ৩টি ক্রটি আছে। কেউ যদি দেখে দেন, ভালো হয়। অনুপম দত্ত (আলাপ) ০৯:৪৭, ৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুপম দত্ত ঠিক করা হয়েছেনকীব সরকার বলুন... ০০:৪৪, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

চাঘর[সম্পাদনা]

সম্প্রতি আমি চাঘরের বেশ কিছু সমস্যা সংশোধন করে একে ব্যবহার উপযোগী করেছি। এটা যেহেতু নতুন ব্যবহারকারীদের সাহায্য করার উদ্দেশ্য নিয়েই তৈরী তাই মনে হয় স্বাগতম বার্তায় যদি চাঘর সম্পর্কে বলা থাকে তাহলে নতুনরা সহজেই জানবে যে সম্পদনা সম্পর্কিত কোন প্রশ্নের উত্তর কোথায় পাওয়া যাবে। স্বাগতম বার্তায় চাঘরকে রাখা যায় কি-না সেই বিষয়ে সম্প্রদায়ের মতামতা আশা করছি।~ইসমাইল (আলাপ) ০৫:০৪, ৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বহুবিধ সমস্যা[সম্পাদনা]

আলোচনা সমাধান হয়েছে
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

@আফতাবুজ্জামান: ক্রমে ক্রমে পড়ুন

  1. উইকিপিডিয়ার প্রধান পাতায় উইকিসংবাদের যে সংযোগ দেওয়া হয়েছে তা ইংরেজি উইকিসংবাদে নিয়ে যায়। কিন্তু উইকিসংবাদের বাংলা ইনকিউবেটর তো রয়েছে, সেটাতে সংযোগ দেওয়া উচিত। উইকিউক্তিও একই সমস্যায়। আরো হয়তো থাকতে পারে, আমি সবগুলো যাচাই করিনি।
  2. এই বার্তাটি উইকিঅভিধানে দেওয়া উচিত ছিলো। কিন্তু উইকিঅভিধান এতটাই খাঁখাঁ করছে যে প্রশাসকের আবেদনে ভোট দেওয়ার মতো ব্যক্তিও নেই। এদিকে কোনো প্রশাসকও নেই যে সমস্যাগুলো ঠিক করবে। একটা উদাহরণ দিচ্ছি মাত্র , উইকিঅভিধানের প্রধান পাতায় উইকিবিশ্ববিদ্যালয়ের লিংকটি অকার্যকর। আরো অনেক আছে।
  3. উইকিপিডিয়া ও উইকিঅভিধান কোনোটাতেই বিষয়শ্রেণীবৃক্ষ কাজ করে না। এটা আগেও বলেছিলাম, আপনি সেটা ২-৩ সপ্তাহ লাগবে বলেছিলেন। ৩ সপ্তাহ হলো প্রায়, এখনো অগ্রগতি দেখছি না।

সবগুলো বিষয় বিবেচনা করবেন আশা করি। উইকিপিডিয়াকে মোটামোটি সক্রিয় রাখতে পারলেও বাকিগুলোর ব্যাপারে আমাদের উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:০১, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

হীরক রাজা, আপনাকে মনে করিয়ে দিচ্ছি এটা স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম। কেউ কারো ব্যক্তিগত ব্যস্ততার দরুণ সময় দিতে না পারলে তার জবাবদিহিতা করতে বাধ্য নন। আপনার ...বাকিগুলোর ব্যাপারে উদাসীনতা লক্ষ্য করা যাচ্ছে। - বাক্যটির মাধ্যমে কিন্তু এরূপই ফুটে উঠেছে বলে মনে হচ্ছে। আমার বুঝতে ভুল হলে অবশ্যই জানাবেন। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:১৬, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: আপনি একটু বেশি ভেবে ফেলেছেন। উদাসীনতার সাথে জবাবদিহিতার কিরূপ সম্পর্ক আমার জানা নেই। এখানে কাউকে সরাসরি ইঙ্গিত করা হয়নি। আপনি নিজেও উইকিপিডিয়াতে আছেন, আমিও। কিন্তু আমরা উইকিপিডিয়া ছাড়া বাকিগুলোতে উদাসীন। এজন্য আমি জবাবদিহিতা করতে বলিনি। শুধু এটুকুই কথা যে সকল স্বেচ্ছাসেবকগণ উইকিপিডিয়ায় কাজ করছেন, কিন্তু তারা হয়তো জানেই না অনেকে উইকিপিডিয়া ছাড়াও আমাদের আরো অনেকগুলো প্রজেক্ট রয়েছে। জানার কথাও না, যদি না তাদেরকে জানানো হয়। সবসময় ইতিবাচক ভাবুন। শুভেচ্ছা। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:২৩, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
হীরক রাজা, আচ্ছা। আসলে আপনি আফতাবুজ্জামান ভাইকে উল্লেখ করেছেন তো, তাই আমি ভাবলাম বুঝি ওনাকেই ইঙ্গিত দিচ্ছেন। যাই হোক, ভুল শোধরানোর জন্য ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৫:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Nokib Sarkar: ওহ! আফতাব ভাইকে একটি সমস্যা আগে জানিয়েছিলাম। উনি সেটা জানেন এবং সমাধানের পদক্ষেপও নিয়েছিলেন। তাই উনাকে মেনশন করা। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ০৫:২৮, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Hirok Raja: ১ করা হয়েছে। ২ দেখি। ৩ কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:২৫, ৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Hirok Raja: বিষয়শ্রেণী_বৃক্ষ এখন কাজ করছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:০২, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনায় যুক্ত হওয়ার আমন্ত্রণ[সম্পাদনা]

প্রিয় সবাই, আপনারা জানেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ডের নির্দেশনা অনুসারে ২০২০ সালের শুরুর দিকে উইকিমিডিয়া প্রকল্পে একটি সমন্বিত ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ তৈরির জন্য সম্প্রদায়ের মতামত নেওয়া হয়েছিলো। আমরা অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বিভিন্ন সম্প্রদায় থেকে পাওয়া মতামত থেকে আমরা একটি খসড়া নির্দেশিকা তৈরি করেছি। এ খসড়ায় মতামত প্রদাণের জন্য আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি। এই খসড়ার কোন অংশ যদি অপরিষ্কার থাকে, কোন অংশ নিয়ে আপনার আপত্তি থাকে অথবা খসড়ায় যদি কোন কিছু বাদ থেকে থাকে সেক্ষেত্রে মতামত জানাতে পারেন। দয়া করে আপনিও আলোচনায় অংশ নিন এবং আগ্রহী অন্যদেরও আমন্ত্রণ জানান।


--Mervat (WMF) (আলাপ) ০৭:২৫, ১০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

গভর্নরেট বনাম মুহাফাজাহ[সম্পাদনা]

আরব দেশগুলোর প্রথম কিংবা দ্বিতীয় স্তরের (শুধু সৌদি আরব) প্রশাসনিক বিভাগ হচ্ছে মুহাফাজাহ (en:Muhafazah)। এর ইংরেজি হচ্ছে "গভর্নরেট"। বাংলা উইকিপিডিয়াতে এই সম্পর্কিত নিবন্ধ গুলো গভর্নরেট নামে অনুদিত হচ্ছে। যেমন: জর্ডানের গভর্নরেট, বাহরাইনের গভর্নরেট, ইয়েমেনের গভর্নরেট, সিরিয়ার গভর্নরেটসমূহ। আমি এগুলোকে মূল আরবি নাম মুহাফাজাহ-তে স্থানান্তরের প্রস্তাব করছি (যেমন: ওমানের মুহাফাজাহ)। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩৯, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

করা যায়। গভর্নরেট ইতিমধ্যে বিদেশী শব্দ। বাংলা না পাওয়া গেলে, বিদেশী শব্দ হিসেবে মূল নাম দেয়া যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৯, ১১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমার মতে না করাই ভালো। এছাড়াও গভর্নরেটের সম্বন্ধে আগেই আলোচনা হয়েছে। তাছাড়া যদি আরবি নামেই করতে হয় তাহলে সব নিবন্ধের শিরোনাম পরিবর্তন করতে হবে। যে যে দেশের প্রশাসনিক বিভাগ সেই সেই দেশে ব্যবহৃত শব্দ দিয়েই নিবন্ধের নাম রাখতে হবে। এবং অন্যান্য বহু পরিবর্তন করতে হবে, রক্ষনাবেক্ষনের কাজেও এবং নিবন্ধের ভেতরেও। আর সবাইকে প্রশাসনিক বিভাগ সংক্রান্ত এই আলোচনাটা দেখতে বলবো। --- য় ০৫:৪২, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, Tanay barisha, এবং MS Sakib: এটা একটা সাইকেলের মতো দেখতে পাচ্ছি। আজকে এখানে আলোচনা শেষ করা হলো। কালকে আরো একজন ব্যবহারকারী একই সমস্যা নিয়ে আবারও আলোচনাসভায় বার্তা দেবে, আবারও পুরনো আলোচনার দেখিয়ে সমাপ্ত করে দেওয়া হবে। আমি এই দুষ্টচক্রের ঘোর বিরোধী। এ ধরনের নীতিনির্ধারণী আলোচনার পর তা "উইকিপিডিয়া নীতিমালা" আকারে প্রকাশ করলেই এই চক্র ভাঙা যায়। আপনারা যদি অনুমতি দেন, আমি এই আলোচনা এবং পূর্ববর্তী আলোচনার সারাংশ অনুযায়ী একটি খসড়া নীতিমালা তৈরি করে প্রশাসকদের আলোচনাসভা কিংবা সম্প্রদায়ের এই আলোচনাসভাতেই উত্থাপন করি। -- আদিভাই (আলাপ) ১৬:৪০, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
Meghmollar, প্রশাসনিক বিভাগের নিবন্ধের নাম সম্বন্ধে নীতিমালা? করতে পারেন। --- য় ১৭:২৬, ১২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, Tanay barisha, এবং Meghmollar2017: গত দুইদিন ব্যক্তিগত কাজে ব্যস্ত থাকায় কোন উত্তর দিতে না পারায় আমি দুঃখিত। আমার প্রস্তাব হচ্ছে যেখানে সঠিক বাংলা পাওয়া যাবে না, সেখানে স্থানীয় নাম ব্যবহার করা। আর যেসব ক্ষেত্রে সরাসরি বাংলা পাওয়া যায়, সেখানে তো বাংলাটাই সবচেয়ে মানানসই, স্থানীয় নামের প্রয়োজন নেই। মুহাফাজাহ-র কোন সঠিক বাংলা নেই। "গভর্নরেট" আর "মুহাফাজাহ" দুটোই যেহেতু বিদেশি শব্দ তাই ইংরেজি নামের বদলে মূল নামই ব্যবহার করা যেতে পারে। ইংরেজিতে "muhafazah" নামে একটা নিবন্ধ আছে, সেখানে দেখুন, ইংরেজি অনুবাদেও ঐক্যমত নেই। কখনও গভর্নরেট, কখনও প্রদেশ (প্রভিন্স)। তাই আমি আরব বিশ্বের মুহাফাজাহ এর ক্ষেত্রে মূল আরবি নামের প্রস্তাব করেছি।≈ MS Sakib  «আলাপ» ১৪:০৩, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
এক্ষেত্রে বাংলায় নামকরণে অসামঞ্জস্যতা দেখা যায়। কোথাও গভর্নরেট, কোথাও প্রদেশ! এক্ষেত্রে সবগুলোকেই গভর্নরেট নামে স্থানান্তর করা যায়। ইংরেজিতে সামঞ্জস্যতা বিধানের জন্য গভর্নরেট রাখা হয়েছে। দক্ষিণ এশিয়ায় গভর্নরেট যতটা অর্থবহ, মুহাফাজাহ ততটা নয়। আগের আলোচনাগুলোতে এ কারণে অক্রুহা, অব্লাস্ট ইত্যাদির জন্য বিকল্প নাম খোঁজা হয়েছে। যেহেতু গভর্নরেট কোথাও প্রথম স্তরে, কোথাও দ্বিতীয় স্তরে, তাই প্রদেশ ইত্যাদি বাংলা পরিভাষা না ব্যবহার করে, গভর্নরেট ব্যবহার করাই ভালো হবে বলে আমার মনে হয়। -- আদিভাই (আলাপ) ১৬:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

Universal Language selector এ কালপুরুষ ফন্ট টি ব্যবহার করা হোক[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


Universal Language Selector

উইকিপিডিয়া সাইডবার এ ভাষা সেটিংস এ Universal Language Selector এ কালপুরুষ ফন্ট এর অপশন যোগ করা হোক। RIT RAJARSHI (আলাপ) ০৯:১৫, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: বিকল্প রূপে যোগ করা যেতে পারে। অন্যরা কি বলেন দেখি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১০, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:ধন্যবাদ। RIT RAJARSHI (আলাপ) ২০:১৩, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
কালপুরুষ আমার খুবই প্রিয় একটি ফন্ট। এরসাথে আমাদের বহুল ব্যবহৃত ডেক্সটপ ফন্ট সুতন্বী এমজে এর কিছু মিল আছে। --NahidHossain (আলাপ) ০১:৫৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। —ইয়াহিয়াবলুন... • ১১:০৭, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@NahidHossain: @আফতাবুজ্জামান: @Yahya: "Serif যুক্ত" এবং সরু-মোটা calligraphy strokes-যুক্ত ফন্ট -এ লেখা আমি অপেক্ষাকৃত দ্রুত পড়তে পারি। এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা আমার জানা নেই। যাইহোক বাংলা অক্ষর rendering এর ক্ষেত্রে কালপুরুষ ফন্ট এই কাজ ভালোভাবে করে। অথচ ফন্টটি একইসাথে যথেষ্ট official দেখতে। এইজন্য কালপুরুষ ফন্ট টি ব্যবহার করার অনেক উপযোগিতা রয়েছে। RIT RAJARSHI (আলাপ) ১৪:৪১, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
কালপুরুষ ফন্ট যোগ করতে পারলে ভালোই হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RockyMasum: ধন্যবাদ

কালপুরুষ যোগ করলে ভালো হবে। --Nur Asad (আলাপ) ১৬:২৯, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তাহলে এর পরবর্তী ধাপে কী করা হবে? কোনো এডমিন রা ফন্ট টি এড করে দিলে খুব ভালো হয়। RIT RAJARSHI (আলাপ) ১৭:০২, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

রয়্যাল নৌবাহিনী না কি রাজকীয় নৌবাহিনী[সম্পাদনা]

যুক্তরাজ্যের নৌবাহিনী Royal Navy (ইংরেজি) হিসাবে পরিচিত। বাংলাতে এর শিরোনাম কি হবে? বিভিন্ন সংবাদ পত্র ও নিউজ পোর্টাল রয়্যাল নৌবাহিনীরাজকীয় নৌবাহিনী দুটিই ব্যবহার করছে। বিবিসি বাংলা-এর অনলাইন সংস্করণে দুটি শব্দই ব্যবহৃত হতে দেখা যায়। রয়্যাল (Royal) শব্দটি এখানে নাম বাচক হিসাবে ব্যবহৃত হচ্ছে, ফলে এর বাংলা অনুবাদ কি যুক্তিযুক্ত? আর বাংলা ভাষায় রাজকীয় নৌবাহিনী নামটি প্রচলিত কতটা সে বিষয়েও সন্দেহ রয়েছে। ... সকলের মাতামতের আশা রাখছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:১৭, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

যেহেতু নামবাচক বিশেষ্য, তাই অনুবাদের পরিবর্তে প্রতিবর্ণীকরণ অবলম্বন করা হলে ভালো হয়। তাই আমি রয়্যাল নৌবাহিনী-র পক্ষে। --- য় ১৬:০৪, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
Royal শব্দটি এখানে রাজকীয় অর্থে ব্যবহার করা হচ্ছে না। নামের ক্ষেত্রে অনুবাদ করা হয় না উইকি তে। তারপরেও আপনি একবার আফতাব ভাই এর মত নিয়ে নিন। উনি অনুবাদ নিয়ে নীতিমালা গুলো বেশ ধারনা রাখেন। --NahidHossain (আলাপ) ০১:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমাদের লক্ষ্য রাখতে হবে। রয়্যাল নৌবাহিনী বাংলায় প্রচলিত হলে তবে তা লিখতে পারেন। তবে নামবাচক শব্দ হলেই তার অনুবাদ করাই যাবে না এমন সঠিক নয়। যেমন Royal Canadian Air Force, একে ফরাসি ভাষায় Aviation royale canadienne বলা হয় (ফরাসি কানাডার সরকারি একটি ভাষা)। নামবাচক শব্দ হলেই তার অনুবাদ হবে না হলে ফরাসি ভাষায় এটির অনুবাদ হত না, কিন্তু হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৬, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
খাঁ শুভেন্দুকে ধন্যবাদ, কিছুটা জটিল অথচ সহজ বিষয়টি প্রস্তাব আকারে উত্থাপন করায়। কিন্তু, এ আলোচনায় দ্বি-মত পোষণ করছি। বিভিন্ন মাধ্যমে বিভিন্ন নামে উপস্থাপন করা হতেই পারে অর্থাৎ যে, যতটুকু বুঝে তা মনগড়াভাবে উল্লেখ করে থাকে। আলোচ্য নিবন্ধটির নাম একই থাকবে অর্থাৎ প্রতিবর্ণীকরণে নিবন্ধের নাম হবে - রয়্যাল নেভি বা রয়েল নেভি। লক্ষ্য করুন - Royal Navy (RN) এবং তথ্যছকের লোগোটিও দেখুন। পুরোটাই কিন্তু প্রাতিষ্ঠানিক নাম; এমনকি, বিষয়শ্রেণীটিও দেখুন। সবক্ষেত্রে বাংলাকরণ বা অনুবাদকরণ হয় না। আশা করছি, সংশ্লিষ্ট সকলে বুঝতে পেরেছেন! সিদ্ধান্ত আকারে পরবর্তীকালে এ আলোচনাটি সংগ্রহশালায় রেখে দেয়া যেতে পারে, নয় কি? ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ০৫:৩৮, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
(সম্পুরক) হিন্দি ও মারাঠি উইকি’র বানানটিও লক্ষ্য করে দেখতে পারেন! - Suvray (আলাপ) ০৫:৪৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, Canadian Air Force এবং Aviation royale canadienne দুটিই সরকারি নাম। একই ভাবে ভারতের ক্ষেত্রে যেমন "ইন্ডিয়ান নেভি" এবং "ভারতীয় নৌবাহিনী" সরকারি নাম। কিন্তু "রাজকীয় নৌবাহিনী" কিন্তু সরকারি নাম নয়। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৩, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু এবং Suvray: সবক্ষেত্রে বাংলাকরণ বা অনুবাদকরণ হয় না এই কথায় দ্বিমত করছি। অবশ্যই হতে পারে। লোগোতে কি লেখা আছে বা সেটির মূল নাম কি তা ব্যাপার নয়। লোগোর নামের যুক্তি দেখিয়ে তবে তো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-এর নাম পরিবর্তন করে দেয়া যায়, কারণ লোগোতে ইংরেজি নাম লেখা আছে। আবার ফরাসি নৌবাহিনীর নাম Marine Nationale (মারিন ন্যাসিওনাল) রাখতে হবে কারণ এটাই মূল নাম ও লোগোতে তাই আছে (নাকি ইংরেজি নাম বলে তার মূল নাম রাখা যাবে কিন্তু অন্য ভাষায় হলে মূল নাম রাখা যাবে না!!)। এই রকম আরও বহু আছে। আবার দেখুন ভারতীয় নৌবাহিনীর অন্যভাষার নামগুলি (d:Q356359), ইতালীয় ভাষায় নাম Marina militare dell'India (মারিনা মিলিতারে দেলইন্দিয়া), অথচ ইতালীয় ভারত প্রজাতন্ত্রের কোন সরকারী ভাষা নয়। তাই আমাদের প্রতিটা দেখে দেখে আগাতে হবে। বাংলায় প্রচলিত নাম আছে কিনা, বাংলা নাম পাওয়া যাচ্ছে কিনা। না হলে অনুবাদ সম্ভব কিনা (এক্ষেত্রে আন্তঃউইকির ভাষাগুলি নির্দেশক হতে পারে)। তাও সম্ভব না হলে পরিশেষে মূল নাম ব্যবহারের চিন্তা করা যেতে পারে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৫৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে অথবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু উপাধি ব্যবহার প্রসঙ্গে[সম্পাদনা]

উইকিপিডিয়ায় শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে অথবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু শব্দটি ব্যবহারের ক্ষেত্রে উইকিপিডিয়ার নিয়ম কি হবে? - 45.125.220.162 (আলাপ) ১৮:৫৭, ১৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপাধি। যা তার নামের অংশ নয়। কিছু ক্ষেত্র বিবেচনায় আনলে বঙ্গবন্ধু একটি বিশেষণও বটে। আর উইকিপিডিয়ায় কোন ব্যক্তির নামের পূর্বে বিশেষণ ব্যবহার করা উচিত না। তাই শেখ মুজিবুর রহমানের নামের পূর্বে সবসময় বঙ্গবন্ধু উল্লেখ করা উচিত না। কিন্তু যেহেতু বঙ্গবন্ধু বহুল প্রচলিত তাই কিছু ক্ষেত্রে সম্ভাষণে (শেখ মুজিব লেখার বদলে) ব্যবহার করা যাবে, তবে সবসময় তা করা যাবে না। আশা করি বুঝতে পেরেছেন।—Wiki RuHan [ Talk ] ১৪:০৫, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা/জীবনী#সম্মানসূচক উপাধি অনুসারে, নামের সাথে বা পরিবর্তে উপাধি তখনই ব্যবহার করা যেতে পারে যখন উপাধি ছাড়া ব্যক্তিকে চিহ্নিত করা অসম্ভব বা কষ্টকর, কিন্তু শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি ছাড়াই শেখ মুজিবুর রহমান বা শেখ মুজিব নামে সবাই চিহ্নিত করতে পারে, এ নামে সাধারণত সুপরিচিত অন্য কাওকে পাওয়া যায় না, এবং এটি বহুল ব্যবহৃত কোন নামও না যে আলাদাভাবে চিহ্নিত করতে কষ্ট হবে, যেমনটা আতাতুর্কের কিংবা মহাত্মা গান্ধীর ক্ষেত্রে ঘটে, মোস্তফা কামাল আতাতুর্ককে আতাতুর্ক না বললে কেও চেনে না, কারণ মোস্তফা কামাল নামে বিশ্বে অগণিত মানুষ আছে। প্রায় একইভাবে মহাত্মা না বললে বা শুধু গান্ধী বললে মোহনদাস করমচাঁদ গান্ধীকে অনেকেই চেনে না, কারণ গান্ধী নামে স্বয়ং তার নিজ পরিবারেই অনেক জনপরিচিত লোক আছে, আর মোহনদাস করমচাঁদ গান্ধী বললেও বিশ্বের অধিকাংশ লোক মহাত্মা গান্ধী নামের মত এত সহজে চেনে না, কিংবা মাওলানা ভাসানী, কারণ আব্দুল হামিদ খান নামটি ব্যাপক প্রচলিত আর ভাসানী বা মাওলানা ভাসানী না বললে তাকে চেনা কষ্টকর হয়ে দাড়ায়। কিন্তু শেখ মুজিবুর রহমানের ক্ষেত্রে এমনটা ঘটে না, কারণ নিজ নামেই তিনি সর্বাধিক ও সুস্পষ্টভাবে পরিচিত। তাই এক্ষেত্রে উপাধির ব্যবহারটা আমার কাছে উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী একটু অসামঞ্জস্যপূর্ণ লাগছে। আমার মতে তার নামের সঙ্গে চাইলে বাংলাদেশের জাতির পিতা, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রধান নেতা ও বাংলাদেশের ১ম ও ৪র্থ রাষ্ট্রপতি যুক্ত করা যেতে পারে, কিন্তু বঙ্গবন্ধু উপাধি যোগ করা কিংবা নামের পরিবর্তে বঙ্গবন্ধু ব্যবহার করা আমার কাছে উইকিপিডিয়ার প্রচলিত গতানুগতিক ধারার চেয়ে ব্যতিক্রম বলে মনে হচ্ছে, মনে হচ্ছে অন্য অনেক ক্ষেত্রে যে আবেগকে উইকিপিডিয়ায় ছাড় দেওয়া হয় না (যেমন মুহাম্মদ শব্দের পর (সাঃ) এর ব্যবহার), এ ক্ষেত্রে সেই আবেগের ব্যবহার বাংলা উইকিপিডিয়ায় বেশিরভাগ সময় নজরবিহীন অবস্থায় থেকে যাচ্ছে। একই কথা পল্লীবন্ধু এরশাদ কিংবা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বা দেশনেত্রী খালেদা জিয়া অথবা বঙ্গবন্ধু কন্যা/জননেত্রী শেখ হাসিনা, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা, বঙ্গবীর ওসমানী, বঙ্গবীর কাদের সিদ্দিকী, শেরে বাংলা একে ফজলুল হক, শহীদ জননী জাহানারা ইমাম ইত্যাদি রাজনৈতিক শব্দগুলো ব্যবহারের ক্ষেত্রেও প্রযোজ্য হয়। - 45.125.220.162 (আলাপ) ১৮:২১, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সকল উইকিপিডিয়ান দের জানাই শারদীয়ার শুভেচ্ছা ।[সম্পাদনা]

Saccharum spontaneum - Indian Botanic Garden - Howrah 2012-09-20 0171.JPG
সকল উইকিপিডিয়ান দের জানাই শারদীয়ার শুভেচ্ছা ।

RIT RAJARSHI (আলাপ) ২১:৩৪, ১৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ইঙ্গ-উইকিপিডিয়ার প্রথম পাতায় এরূপ দেখাচ্ছে কেন[সম্পাদনা]

প্রশ্নকর্তা উত্তর পেয়েছেন।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

https://en.wikipedia.org/wiki/Main_Page এর ল্যাঙ্গুয়েজ বার এর স্ক্রীন শটঃ

File:Screenshot force translate.png

বাংলা উইকিপিডিয়ায় প্রধান পাতা তো বর্তমান। তাহলে ঐ লিঙ্ক ধূসর দেখাচ্ছে, প্রধান পাতা বর্তমান নয় বলছে, এবং অনুবাদ করতে বলছে কেন? অনুগ্রহ করে কোনও অ্যাডমিন আন্তঃউইকি লিঙ্ক সম্পাদনা করে দিন। RIT RAJARSHI (আলাপ) ০৯:১৪, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@RIT RAJARSHI: ইংরেজি উইকিপিডিয়ার প্রধান পাতার আন্তঃউইকি সংযোগ তালিকাটি মূলত উইকিউপাত্তের আন্তঃউইকি সংযোগ অনুযায়ী যোগ করে নি। যেসকল উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ১ লক্ষের ওপরে সেকল উইকিপিডিয়ার লিংক সেখানে যোগ করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধ অতিক্রম করতে আরো সাড়ে ৫ হাজারের মতো নিবন্ধ তৈরি করতে হবে। এ উপলক্ষে বাংলা উইকিপিডিয়ায় চলমান এডিটাথনে নিবন্ধ তৈরি করে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করুন। আশা করি আমরাও দ্রুত এক লক্ষ্যের মাইলফলক অতিক্রম করবো। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:২৮, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ও আচ্ছা RIT RAJARSHI (আলাপ) ১৮:৩৭, ১৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

মসজিদ/মন্দিরের উল্লেখযোগ্যতা?[সম্পাদনা]

প্রশ্নকারী উত্তর পেয়েছেন।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


মসজিদ/মন্দিরের উল্লেখযোগ্যতা কি? যেকোনো মসজিদ/মন্দির হলেই হবে নাকি কোনো কারণে বিখ্যাত, বড়, প্রধান,..., এরকম টাইপের কিছু হতে হবে?? - ওয়াইস আলাপ ১২:৩২, ১৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বাংলাদেশে হাজার হাজার মসজিদ ও মন্দির রয়েছে। সবগুলো তো আর উইকিপিডিয়ায় রাখার মতো না। এগুলো কোনো কারণে বিখ্যাত হতে হবে অথবা এর ঐতিহাসিক গুরুত্ব থাকতে হবে। আরও পড়ুন উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ভৌগোলিক উপাদান) পাতায়। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Indic Wikisource Proofreadthon II and Central Notice[সম্পাদনা]

Sorry for writing this message in English - feel free to help us translating it

দেশ/রাজধানী/রসায়ন নিয়ে এডিথাটন[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


বাংলা উইকিপিডিয়ায় এমনিতেও অবদানকারীর সংখ্যা কম। তাই হয়তো নিবন্ধগুলো অনুবাদের পর অসম্পূর্ণই থেকে যায়। আবার অনেক নিবন্ধ শুধুমাত্র তথ্যছক আর ভূমিকার কিছু কথার মধ্যে সীমাবদ্ধ থাকে। অন্যান্য নিবন্ধের ক্ষেত্রে এগুলো চোখে না পড়লেও দেশ রাজধানীর নিবন্ধগুলো ভালোভাবেই চোখে পড়ে। কিছু কিছু রাষ্ট্র এবং রাজধানীর নিবন্ধ এতোই ছোট যে সেখানে এক অনুচ্ছদের তথ্য্ও খুঁজে পাওয়া যায় না। শুধু দেশ আর রাজধানী নিয়ে একটি এডিথাটনের আয়োজন করা গেলে কেমন হয়?

এরপর যদি আসি রাসায়নিক বিক্রিয়া, যৌগ, মৌলের ক্ষেত্রে সেখানেও বাংলা উইকিপিডিয়া খুব একটা সমৃদ্ধ নয়। এটি নিয়ে কোন এডিথাটন কখনো চোখে পড়েনি। এছাড়াও অন্যান্য বিজ্ঞান বিষয়ক কোন এডিথাটনও আমি দেখিনি।--রাফি (আলাপ) ০৫:২২, ২০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Rafi Bin Tofa: লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের পরবর্তী বিষয় হবে বিজ্ঞান। সেখানে রসায়নের জন্যও আলাদা সময় বরাদ্দ থাকবে। আপনি চাইলে এডিটাথনের আলাপ পাতায় রাসায়নিক যৌগ, বিক্রিয়া ও মৌলের তালিকা দিয়ে আয়োজকদের সাহায্য করতে পারেন। আপনি আপনার উপপাতায়ও তালিকা তৈরি করতে পারেন। যেগুলো বাছাই করে এডিটাথনে যুক্ত করা যেতে পারে। আর বর্তমানে ভূগোল বিষয়ক এডিটাথন চলছে। সেখানে অনেক দেশ রাজধানী সম্পর্কে অনেক নিবন্ধ তৈরি হচ্ছে। —ইয়াহিয়াবলুন... • ১১:৪৪, ২০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Rafi Bin Tofa: বর্তমানে দ্রুত এক লক্ষ নিবন্ধের মাইফলক অর্জনের লক্ষ্যে শুধু নিবন্ধ তৈরির এডিটাথন চলছে। ১ লক্ষ নিবন্ধ তৈরি সম্পন্ন হলে এই এডিটাথনের পর নিবন্ধ সম্প্রসারণের এডিটাথন আয়োজন করা যেতে পারে। বাকিটা ইয়াহিয়া ভাই বলেছেন। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৮:১৫, ২১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Math[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


M এর বিপরীত রাশির সাথে m যোগ করলে যোগফল 2 হবে? প্রশ্ন হলো সমীকরনে প্রকাশ কর 103.52.135.205 (আলাপ) থেকে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে। ০৫:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তবে অনুগ্রহপূর্বক লক্ষ্য করুন এটি কোনো গণিত শেখার ক্লাস নয়। এটি হল উইকিপিডিয়াসংশ্লিষ্ট বিভিন্ন আলোচনার স্থান।নকীব সরকার বলুন... ০৫:৫৭, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
এটাতো ক্লাস ৬ এর অংক! - ওয়াইস আলাপ ০৬:১০, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নতুন কাজের অনুমোদনের অনুরোধ[সম্পাদনা]

আমি আমার বটের জন্য নতুন কাজের অনুমোদনের জন্য আবেদন করেছি। আগ্রহী ব্যক্তিবর্গকে সেখানে আলোচনায় আমন্ত্রণ জানাচ্ছি। নকীব সরকার বলুন... ০৭:৪৩, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধের নাম[সম্পাদনা]

নাম পরিবর্তন করা হয়েছে। - ওয়াইস আলাপ ১৬:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

মুফতি আব্দুল হান্নান নিবন্ধে নামের শুরুতে মুফতি শব্দ ব্যবহার করা হয়েছে। “মুফতি” শব্দটি ইসলামে অত্যন্ত পবিত্র শব্দ। ইসলামি রাষ্ট্রে, যেমনঃ সৌদি আরবে “মুফতিরা” বিচারকের দায়িত্ব পালন করে। মুসলিম দেশে “মুফতি”রা ধর্মীয় সমস্যার সমাধান দিয়ে থাকে।

সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে মৃত্যুদন্ডে দন্ডিত একজন মানুষের নামের শুরুতে মুফতি শব্দ ব্যবহার করা কতটুকু যৌক্তিক!

আমার মতে, এর দ্বারা মুফতি শব্দটির অপব্যবহার হচ্ছে। তাই শিরোনামটি পুনর্নির্দেশনা ছাড়াই ভিন্ন নামে স্থানান্তর করা হোক। - ওয়াইস আলাপ ১১:১৯, ২২ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আগে বলতে পারবেন কি তার নাম মুফতি কেন হয়েছে? কি কারণে হয়েছে? তাহলে সিদ্ধান্ত নিতে সুবিধা হতো।--রাফি * জিজ্ঞাসা ১৫:১০, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বট নীতিমালা[সম্পাদনা]

আমি এখানে বট নীতিমালার একটি খসড়া তৈরি করছি। অনুগ্রহপূর্বক আগ্রহীদের পরামর্শ প্রদানের অনুরোধ রইল। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ১৭:০৪, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ এডিটাথন সাইট ঘোষণার অনুরোধ[সম্পাদনা]

সম্প্রদায়ের মত অনুসারে সাইট নোটিশ দেওয়া হয়েছে।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুধী, ২০২০ সালের ৪–১০ অক্টোবর বাংলা উইকিপিডিয়ায় মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ এডিটাথনের আয়োজন করা হয়েছে। বর্তমানে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন চলমান রয়েছে, তাই সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ৪–১০ অক্টোবর ১ সপ্তাহের জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

সাইট নোটিশ ব্যানারটি এরকম হতে পারে:
Wikipedia-logo-v2.svg
Green ribbon.svg

বাংলা উইকিপিডিয়ায় চলছে মানসিক অসুস্থতা সচেতনতা সপ্তাহ ২০২০ অনলাইন এডিটাথন।
নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে এডিটাথনে যোগ দিন

‍‍~মহীন (আলাপ) ০৮:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

হাঙ্গেরির কাউন্টি[সম্পাদনা]

সুধী, ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করার পর যা শব্দ হয়েছে তা 'লক্ষ্য এবার লক্ষ' র জন্য কম। একটু সাহায্য করুন,,,,, অনুপম দত্ত (আলাপ) ০৯:২৬, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য:@Anupamdutta73: আপনি ছক ও তথ্যছক অনুবাদ করেন নি। আমি অনুরোধ করবো, গুগল করে কিছু তথ্য যোগ করে ৪০০ শব্দ পূরণ করার জন্য।—ইয়াহিয়াবলুন... • ১১:৫২, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মহাত্মা গান্ধী এডিটাথন, ২ ও ৩ অক্টোবর ২০২০[সম্পাদনা]

Mahatma-Gandhi, studio, 1931.jpg

Please feel free to translate the message. (অনূদিত হয়েছে)
শুভেচ্ছা!
আশা করি বার্তাটি সবার দৃষ্টিগোচর হবে। আমরা খুবই আনন্দের সাথে জানাচ্ছি যে, সিআইএস-এ২কে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকী উপলক্ষে ২ থেকে ৩ অক্টোবর - দুই দিনব্যাপী একটি মিনি এডিটাথন আয়োজন করতে যাচ্ছে। কোনো একটি প্রকল্প নয়, বরং অবদানকারীরা উইকিমিডিয়ার যেকোনো প্রকল্প থেকে (যেমন উইকিপিডিয়া, উইকিউপাত্ত, উইকিমিডিয়া কমন্স, উইকিউক্তি ইত্যাদি) এডিটাথনে অংশগ্রহণ করতে পারবে। এডিটাথনের বিষয়: “মহাত্মা গান্ধী এবং তাঁর কর্ম ও অবদান”। আমরা আপনাদের সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ কামনা করছি। এডিটাথন সংক্রান্ত অন্যান্য যেকোনো বিস্তারিত তথ্যের জন্য আয়োজনের মূল পাতা দেখুন। ধন্যবাদ। — ব্যবহারকারী:Nitesh (CIS-A2K) ১১:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি), MediaWiki message delivery (আলাপ) ব্যবহার করে বার্তাটি পাঠানো হয়েছে।

রাজনীতি বিষয়ক এডিটাথনের প্রস্তাব[সম্পাদনা]

উইকিপিডিয়ার লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ধারাবাহিকে রাজনীতি নিয়ে কোন এডিটাথন পর্ব কি করা যায়? 45.125.220.162 (আলাপ) ১৮:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

করা হবে, তবে আগামী ১/২ মাস বিজ্ঞান বিষয়ক এডিটাথন চলবে। এরপরেই রাজনীতি এডিটাথন শুরু হতে পারে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৪:৪৫, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
রাজনীতি বিষয়ক নতুন নিবন্ধ তৈরির পাশাপাশি রাজনীতির বিভিন্ন মৌলিক সংজ্ঞা বিষয়ক বর্তমান নিবন্ধগুলোর মানোন্নয়ন ও সম্প্রসারণও উক্ত এডিটাথনে অন্তর্ভুক্ত থাকলে ভালো হবে। 45.125.220.162 (আলাপ)
আপনি যদি চান তাহলে উক্ত বিষয়গুলো নিয়ে ৪০০ শব্দের বেশি হয় এমন নিবন্ধের খসড়া তালিকা তৈরি করতে পারেন। পরবর্তীতে আয়োজক দল কর্তৃক তা অনুমোদিত হলে এডিটাথনের নিবন্ধ তালিকায় যোগ করা হবে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৫৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
আমার আরও একটা প্রস্তাব হল সম্ভব হলে লাইফস্টাইল, হেলথ, বডি বিল্ডিং (অ্যান্ড ফিজিক্যাল এক্সারসাইজ) অর্থাৎ জীবনশৈলী, স্বাস্থ্য, শরীর গঠন (ও শারীরিক ব্যায়াম/শরীরচর্চা) নিয়ে একটা এডিটাথন পর্ব করা হোক। এর মধ্যে শারীরিক সুস্থতা বিষয়ক নন্দনতত্ত্বের সকল বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন স্থূলতা, মেদ ভুরি, এডিপোজ টিস্যু, মেদহীন শরীরের ওজন (Lean body mass), স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ঘুম, রৌদ্রস্নান ইত্যাদি। আর তারপর অর্থনীতি বিষয়ক কোন এডিটাথন পর্ব হতে পারে। 116.58.203.211 (আলাপ) ০৮:২০, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
প্রস্তাব দেওয়ার জন্য ধন্যবাদ। পরবর্তীতে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন সংক্রান্ত মতামত দিতে এডিটাথনের আলাপ পাতা ব্যবহার করুন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:২৩, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

এক লক্ষ নিবন্ধ[সম্পাদনা]

যে হারে প্রবন্ধ তৈরি হচ্ছে, এতে ২৭ জানুয়ারি ২০২০ এর মধ্যে এক লক্ষ নিবন্ধের মাইলফলক স্পর্শ করা যাবে কিনা, সন্দেহ। আমার হিসাব বলছে যে হারে প্রবন্ধ তৈরি হচ্ছে, এতে লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে আর সর্বোচ্চ ১২০০-১৫০০ প্রবন্ধ সৃষ্টি হবে। ৯৫,০৭২+১৫০০=৯৬,৫৭২। ধরে নিলাম এর মাঝে এডিটাথন ছাড়াও প্রবন্ধ তৈরি হবে। এক্ষেত্রে, ৯৬,৫৭২+২০০০=৯৮,৫৭২ টি নিবন্ধ। ১,০০,০০০-৯৮,৫৭২=১,৪২৮ টি নিবন্ধ কোথায় গেল? এমন একটা কিছু করুন, যাতে করে এ মাইলফলক স্পর্শ করা যায় এবং অতি সক্রিয় উইকিপিডিয়ান ছাড়া বাকিরাও নিবন্ধ সৃষ্টি করতে আগ্রহী হয়। সম্প্রদায়ের অনেক সদস্য-ই চাঘরে সক্রিয়, তাই চাঘরে বার্তাটি প্রদান করলাম।Ppt2003 (আলাপ) ১৬:০৬, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)।

Wiki of functions naming contest[সম্পাদনা]

২১:১৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

মন্তব্যের অনুরোধ[সম্পাদনা]

একজন ব্যবহারকারী এখানে নতুন অধিকার চালু সম্পর্কিত একটি প্রস্তাব রেখেছেন। সম্প্রদায়ের সকলকে মন্তব্য করার অনুরোধ করা হচ্ছে।—ইয়াহিয়াআলাপ• ১৫:৩১, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আরেকটি মন্তব্যের অনুরোধ[সম্পাদনা]

এখানে বট নীতিমালা সংক্রান্ত মন্তব্যের অনুরোধ করা হয়েছে। সকলের মতামত কামনা করছি। নকীব সরকার বলুন... ১৮:১৭, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের উপধারায় পরিবর্তন এবং বোর্ড সদস্য যাচাই পদ্ধতি সংক্রান্ত বিধিমালার জন্য মতামত (ফিডব্যাক) আহ্বান[সম্পাদনা]

হ্যালো। আপনাদের স্থানীয় ভাষায় বার্তাটি না পেয়ে থাকলে ক্ষমাপ্রার্থী। দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন। (অনূদিত হয়েছে)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টি দুইটি বিষয়ে আপনাদের প্রতিক্রিয়া (ফিডব্যাক) আহ্বান করছে। প্রথমত, বোর্ড সদস্যের সংখ্যা ১০ থেকে ১৬ জনে উন্নীত করতে প্রয়োজনীয় উপধারায় সংশোধন, এবং দ্বিতীয়ত, বোর্ডের নতুন সদস্য নির্বাচন ও যাচাইয়ের জন্য একটি নতুন ও অভিনব পদ্ধতি সম্পর্কে আপনাদের মতামত আহ্বান করা হচ্ছে। ২৬ অক্টোবর পর্যন্ত এ বিষয়ে মতামত প্রদানে আপনারা সাদর আমন্ত্রিত। আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আপনাকে ধন্যবাদ! Qgil-WMF (talk) ১৭:১৭, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

[প্রস্তাবনা] নটর ডেম এডিটাথন ও‌ বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০২০[সম্পাদনা]

নটর ডেম কলেজের সহশিক্ষা সংগঠন নটর ডেম ইংলিশ ক্লাবের সহায়তায় নটর ডেম কলেজ ও সারা বাংলাদেশের শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে বাংলা উইকিপিডিয়া ও সার্বিক উইকিমিডিয়া আন্দোলন সম্পর্কে শিক্ষার্থীদের কাছে শক্তিশালী বার্তা পৌঁছানোর জন্য ও বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় নতুন সম্পাদক তৈরি করার লক্ষ্যে একটি কর্মশালা ও অসম্মেলন আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে আয়োজনটি পরিচালনা করা হবে। প্রাথমিক পরিকল্পনানুযায়ী পুরো প্রক্রিয়াটা কে আমরা দুটো ভাগে ভাগ করব।

প্রথম অংশ[সম্পাদনা]

প্রথম ধাপে থাকবে কর্মশালাসহ এডিটাথন বা নিবন্ধ রচনা প্রতিযোগিতা - "নটর ডেম এডিটাথন ও কর্মশালা - ২০২০ (ইংরেজি: Notre Dame Edit-a-thon with Workshop 2020)। নটর ডেম উইকি আলাপন ১.০ এর অনুসরণে পরিকল্পনা সাজানো হবে। এ পর্যায়ে ইংরেজি উইকিপিডিয়া থেকে পূর্ননির্ধারিত একটি তালিকা থেকে নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় অনুবাদ করতে হবে(তালিকায় নটর ডেম ইংলিশ ক্লাবের কর্মপরিধির সাথে সামঞ্জস্য রেখে ইংরেজি ভাষা ও সাহিত্য সম্পর্কিত মাঝারি আকারের নিবন্ধকে প্রাধান্য দেয়া হবে।) কর্মশালায় উইকিপিডিয়ায় সম্পাদনার সাধারণ নিয়ম শিখিয়ে দেয়া হবে এবং যারা এডিটাথনে অংশ নিতে চায় তাদের একটি উইকি পাতায় গিয়ে ছোট্ট কিছু কোড লিখে নিজের নাম অন্তর্ভুক্ত করতে বলা হবে। যারা এ ছোট্ট কোডটুকু লিখতে রাজি হবে না, তারা এমনিতেই নিবন্ধ অনুবাদে আগ্রহী হতো না। ফলে বাড়তি যাচাই প্রক্রিয়ার কোনো প্রয়োজন হবেনা। এডিটাথনের মূল কর্মশালা ছাড়াও নটর ডেম কলেজ থেকে ইতোমধ্যেই সক্রিয় থাকা সম্পাদকদল তাদের আলাদা করে উইকিপিডিয়ায় সম্পাদনা করা জন্য প্রয়োজনীয় সিনট্যাক্স ও অন্যান্য বিষয়ে সাহায্য করে যাবে। একটা নির্দিষ্ট সময় (ধরা যাক এক সপ্তাহ) তাদেরকে কাজ করার সুযোগ দেয়া হবে এবং সর্বোচ্চসংখ্যক নিবন্ধ সবথেকে নিখুঁতভাবে তৈরি করার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক সম্পাদক (ধরা যাক দশজন) পুরস্কৃত করা হবে এবং যাচাইযোগ্য সার্টিফিকেট দেয়া হবে। ২০১৯ সালে নটর ডেম কলেজ আবৃত্তি দলের সহায়তায় হওয়া এডিটাথনের অভিজ্ঞতা ব্যবহার করে ও ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে এ এডিটাথনটিকে সর্বোচ্চ কার্যকর করার চেষ্টা করা হবে।

উদ্দেশ্য[সম্পাদনা]

কর্মশালাসহ এডিটাথনের মূল উদ্দেশ্যই থাকবে শিক্ষার্থীদের ভেতর থেকে দক্ষ ও সক্রিয় সম্পাদক তৈরি করা। হাতেকলমে উইকিপিডিয়ায় সম্পাদনার প্রাথমিক নিয়মগুলো শেখানোর চেষ্টা করা হবে এবং যতদিন সম্ভব তাদেরকে সাহায্য করার চেষ্টা করা হবে।

দ্বিতীয় অংশ[সম্পাদনা]

দ্বিতীয় ধাপে থাকবে "বাংলা উইকিপিডিয়া অনলাইন অসম্মেলন ২০২০" (ইংরেজি: Bangla Wikipedia Online Unconference 2020)। ২০১২ সালে অনুষ্ঠিত বাংলা উইকিপিডিয়া অসম্মেলন ২০১২-এর অনুসরণে পরিকল্পনা সাজানো হবে। সারা বাংলাদেশ থেকে যে কোন প্রতিষ্ঠানের যে কোনো শিক্ষার্থী এতে অংশ নিতে পারবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্লাবের প্লাটফর্ম থেকে অথবা অন্য কোনো প্লাটফর্মের ব্যবস্থা যদি আমরা সাথে করতে পারি, সেখান থেকে পুরো আয়োজন সরাসরি স্ট্রিম করা হবে। আর সব অংশগ্রহণকারীদের অংশগ্রহণ সার্টিফিকেট দেওয়া হবে। তবে তার জন্য অসম্মেলন শুরুর একটা নির্দিষ্ট সময় আগ পর্যন্ত অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। যারা রেজিস্ট্রেশন করবে আয়োজন শেষ হওয়ার পর অনলাইনে অসম্মেলনে দেখানো বিষয়গুলোর উপর ছোট্ট একটা এমসিকিউ ধরণের যাচাই পরীক্ষা দিয়ে অনলাইন সার্টিফিকেট নিতে পারবে। সার্টিফিকেটের একটা অংশে কিউআর কোড থাকবে। কোডটি স্ক্যান করলে একটা নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে, যেখানে ওই সার্টিফিকেটের মূল কপি থাকবে এবং আমরা সার্টিফিকেটটির সত্যতার নিশ্চয়তা দেব। যার অর্থ যে কেউ কিউআর কোড দিয়ে সার্টিফিকেট এর বিশ্বাসযোগ্যতা যাচাই করতে পারবে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ক্লাউড প্লাটফর্ম উইকিমিডিয়া ফাউন্ডেশন টুলফোর্জ ব্যবহার করে পুরো প্রক্রিয়ার সনদপত্র প্রদানের জন্য একটি সরঞ্জাম তৈরি করা হবে। এতে যেকোনো সংখ্যক প্রতিযোগীকে ছোট্ট যাচাই পরীক্ষাটুকু নিয়ে সনদপত্র প্রদান ও বাকি পুরো জীবনের জন্য সেগুলোকে যাচাইকরণের ব্যবস্থা করা যাবে।

উদ্দেশ্য[সম্পাদনা]

অসম্মেলনে উইকিপিডিয়া কি, কিভাবে শুরু হলো, উইকিপিডিয়ার উন্মুক্ত জ্ঞান সংগ্রহের দর্শন, কিভাবে সারা পৃথিবীর ১৪ লক্ষেরও বেশি স্বেচ্ছাসেবক সুশৃংখলভাবে পুরো প্রক্রিয়া চালু রেখেছে আর আমরাই বা সেখানে কি করতে পারি সেগুলো তুলে ধরা হবে। এতে সক্রিয় ব্যবহারকারী তৈরি করার বদলে বিস্তৃত পরিসরে উইকিপিডিয়ার বার্তা পৌঁছে দেয়া, উইকিমিডিয়া আন্দোলনের ব্যাপকতা, যেকোনো সাধারণ মানুষের কাছে থাকা যেকোনো উল্লেখযোগ্য তথ্য যে চাইলেই নির্দিষ্ট প্রক্রিয়ায় উইকিপিডিয়ায় অন্তর্ভুক্ত করা সম্ভব সে বার্তা দেয়ার চেষ্টা করা হবে। খুব গভীরে গিয়ে সম্পাদনার নিয়ম শেখানোর বদলে খুব ইতিবাচক এবং আনন্দময় ও সমৃদ্ধ একটি বৈশ্বিক সম্প্রদায় হিসেবে উইকিপিডিয়াকে সাধারণ মানুষের কাছে তুলে ধরা হবে। উইকিপিডিয়া সম্পর্কে স্বল্প জ্ঞাত বা অজ্ঞাত সাধারণ শিক্ষার্থীদের কাছে তথ্যভিত্তিক যেকোনো প্রয়োজনে উইকিপিডিয়াকে ব্যবহার করার মানসিকতা তৈরির চেষ্টা করা হবে। এতে উইকিমিডিয়া আন্দোলনে কেন্দ্রীয়ভাবে দায়িত্বপূর্ণ মানুষদের কয়েক মিনিটের জন্য হলেও লাইভে আনার চেষ্টা করা হবে, অথবা শুভেচ্ছাবার্তাসহ সংক্ষিপ্ত ভিডিওর অনুরোধ করা হবে। (সম্ভব হলে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসকেই কেন নয়?)। নটর ডেম ইংলিশ ক্লাব বাংলাদেশের স্কুল ও কলেজগুলোর শিক্ষার্থীদের আয়োজনে অংশগ্রহণের আমন্ত্রণ জানাবে এবং পুরো আয়োজনকে জাতীয় রূপ দেবে, উইকিমিডিয়া বাংলাদেশ এতে সাহায্য করতে পারে। কেন্দ্রীয় উইকিমিডিয়া আন্দোলন থেকে আমন্ত্রিত অতিথি তরুণ অংশগ্রহণকারী, নটর ডেম ইংলিশ ক্লাব ও উইকিমিডিয়া বাংলাদেশকে শুভকামনা জানাতে পারেন; যা আয়োজনটিকে আরো প্রাণবন্ত করবে, বিস্তৃত বৈশ্বিক সম্প্রদায়ে বাংলা উইকিপিডিয়ার সম্মানজনক অবস্থান সম্পর্কে শক্তিশালী বার্তা দেবে এবং দর্শকদের অন্তত একবার হলেও বাংলা উইকিপিডিয়ায় ঘুরে আসতে অনুপ্রেরণা জোগাবে।

স্বেচ্ছাসেবাভিত্তিক কাজ হওয়ায় একজন সম্পাদকের পক্ষে কয়েক বছরের বেশি উইপিডিয়ায় অবদান রাখা সম্ভব হয় না। আবার আমাদের দেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বেচ্ছাসেবাভিত্তিক উন্নয়নমূলক কাজে অনেক বেশি আগ্রহী। বাংলাদেশে বড় আকারে হয়ে চলা সহশিক্ষা কার্যক্রমগুলো এর ওপর ভর করেই চলে। যেকোনো আন্তর্জাতিক মঞ্চে বাংলা ভাষা ও সংস্কৃতিকে প্রতিনিধিত্ব করা এবং বাংলা ভাষা কিংবা মানবসভ্যতার জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার মতো কাজে আমাদের দেশের শিক্ষার্থীদের আমন্ত্রণ জানালে সাধারণত খুবই স্বতঃস্ফূর্ত সাড়া পাওয়া যায়। এদিক থেকে বাংলা উইকিপিডিয়াও সেরকম সম্পাদক প্রয়োজন। আবার সবরকম নিয়মকানুন মেনে উইকিপিডিয়ায় নিয়মিত অবদান রাখা একজন শিক্ষার্থীর ব্যক্তিত্বের উন্নয়নের জন্যও খুব সহায়ক। অথচ বেশির ভাগ শিক্ষার্থী উইকিপিডিয়া সম্পর্কেই জানে না। অসম্মেলনে আমাদের লক্ষ্য হবে সেরকম সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীদের কাছে উইকিপিডিয়ার বার্তা পৌঁছানো। বাংলা উইকিপিডিয়ায় স্থায়ীভাবে সম্পাদনা না করলেও অন্তত যেন উইকিপিডিয়ার কার্যক্রমগুলো কিভাবে হয়ে থাকে, সেটি সম্পর্কে সাধারণ শিক্ষার্থীরা ধারণা পায়।

প্রস্তাবনায় - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৮:২৯, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

মতামত[সম্পাদনা]

  • আপনাদের আয়োজনের ব্যাপারে সাধুবাদ ও শুভেচ্ছা জানাই। কর্মশালার আয়োজনে উইকিমিডিয়া বাংলাদেশ ও আয়োজক কর্তৃপক্ষ মিলে একটা সিদ্ধান্ত নেয়। আপনারা দুই কর্তৃপক্ষ মিলে একসাথে বসে আলোচনা করতে পারেন। আয়োজনে আমার Symbol support vote.svg সমর্থন রইল। — আদিভাইআলাপ • ১১:০৩, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিমিডিয়া বাংলাদেশ ও আয়োজক কর্তৃপক্ষের সাথে সকল বিষয় নিয়ে আলোচনা চলছে। তবু বাংলা উইকিপিডিয়ার সক্রিয় সম্পাদকদের মতামতও জরুরী। আমাদের পরিকল্পনার কার্যকারীতা ও সম্ভাব্যতা সম্পর্কে বিস্তারিত মতামত আমাদের কাজে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে, তাঁদের সমর্থন অনুপ্রেরণা হিসেবে থাকবে। তাছাড়া এডিটাথনে অংশ নেয়া পুরোপুরি নতুন সম্পাদকদের প্রশিক্ষণের ক্ষেত্রেও বাংলা ভাষার উইকিপিডিয়ানদের আন্তরিক সহায়তা প্রয়োজন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৩৩, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আদিভাই, আপনার মতামত ও সমর্থনের জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করি সাথেই থাকবেন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৫৯, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
  • জনাব বিদ্রোহী রণক্লান্ত আপনার পরিকল্পনাকে আমি সাধুবাদ জানাচ্ছি, এতে কিছুটা পরিমার্জন করলে আরো ভালো হবে, কিন্তু উইকিমিডিয়া বাংলাদেশের আওতায় বর্তমানে চলমান দীর্ঘদিনব্যাপি উইপিডিয়া এডিটাথন WP:লক্ষ্য এবার লক্ষ এর জন্য আপনার আবেদনকৃত বা আলোচনার জন্য উন্মুক্তকৃত এই এডিটাথনটি আগামী বছরের ফেব্রুয়ারি মাসের পূর্বে অনুমোদন পাবে না, আপনার সম্পাদনা শুভ হোক।- এফ আর শুভ(বার্তা দিন) ১২:৪৫, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
প্রিয় শুভ ভাই, আপনার মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। পরিকল্পনাটিতে ঠিক কোন কোন স্থানে পরিমার্জন করা প্রয়োজন, তা জানালে কৃতজ্ঞ থাকব। লক্ষ্য এবার এক লক্ষ এর সাথে অন্য কোনো এডিটাথনের বিরোধ আছে বলে মনে হয় না। এডিটাথন নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। নটর ডেম উইকি আলাপন ১.০ এর মতো দু তিনজন স্বেচ্ছাসেবকই সেখানে যথেষ্ট। লক্ষ্য এবার এক লক্ষের সাথে তাল রেখে বেশ কিছু এডিটাথন এখনো চলছে। সেগুলো বরং গতিই এনে দিচ্ছে। আর পুরো পরিকল্পনাটি বিবেচনা করার সময় এর পেছনের বিস্তৃত দৃষ্টিভঙ্গিটুকুর ওপর গুরুত্ব দেবার অনুরোধ রইল। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৫:৩২, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য একসাথে একাধিক এডিটাথন চলায় সমস্যা দেখি না। নটর ডেম উইকি আলাপন ১.০-এর সাথেই এশীয় মাস চলছিল। এমনকি উইকি আলাপন এডিটাথনের নিবন্ধ এশীয় মাসেও যেন জমা দেওয়া যায়, সেদিকে লক্ষ্য রাখা হয়েছিল। এ কাজটি এবারও করা যায়। আমি এ ব্যাপারে @আফতাবুজ্জামান, NahidSultan, ANKAN, Tanweer Morshed, Wiki Ruhan, এবং Nokib Sarkar: ভাইদের মন্তব্য আশা করি। — আদিভাইআলাপ • ১৫:৫৭, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
একাধিক এডিটাথনে সমস্যা নেই। যতদূর জানতে ও বুঝতে পেরেছি, এই এডিটাথন কেবল নটর ডেমের ছাত্রদের নিয়ে হবে। ফলে আমরা (যারা নটর ডেমের না) আমাদের মত অবদান চালিয়ে যাব, অন্যদিকে নটর ডেমের নতুন-পুরনো উইকিপিডিয়ান এই এডিটাথন নিয়ে থাকবে। অসম্মেলনের ব্যাপারে বলতে পারছি না, ওটা করতে উইকিমিডিয়া বাংলাদেশের সাহায্য অবশ্যই লাগবে ও সে সিদ্ধান্ত উইকিমিডিয়া বাংলাদেশের ওপর। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
  • বাংলা উইকিপিডিয়ার একজন অবদানকারী হিসেবে আমার ব্যক্তিগত মতামত হল উইকিপিডিয়ার লক্ষ নিবন্ধ পূর্ণ হওয়ার পরে বড় কার্যক্রম করা (যেটা চিন্তায় আগে থেকেই আছে), তখন সেই কার্যক্রমের একটা অংশে আরো বর্ধিত পরিসরে শিক্ষার্থীদের কাছে পৌঁছানোর জন্য আমরা বাহ্যিক সহায়তা (হয়তো শিক্ষাসংশ্লিষ্ট কার্যক্রমের জন্য কোনো ক্লাবের সহযোগিতা) নিতে পারি সকলের মতামতের পরিপ্রেক্ষিতে, এবং নীতিমালার ভিত্তিতে। কারণ, লক্ষ নিবন্ধ একটি মাইলফলক মাত্র, আমাদের অনেক সামনে এগোতে হবে। অতএব সবসময়ই নতুনদের উৎসাহিত করতে হবে আমাদের। দ্বিতীয়ত, কর্মশালা-সংশ্লিষ্ট কার্যক্রমের নামের ইংরেজির কোনো প্রয়োজন দেখছি না (যেটা ব্র্যাকেটে উল্লেখিত আছে)। বাংলাদেশের একটি কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেবে এবং সবকিছু বাংলাতেই দেখানো হবে যেহেতু। কর্মশালা সকল সময়েই হয়ে আসছে, অতীতেও হয়েছে। এটা করার ক্ষেত্রে বাধার কিছু দেখছি না। যাচাইযোগ্য সনদপত্র বাস্তবায়ন করার ক্ষেত্রে সংশ্লিষ্ট অভিজ্ঞদের মতামত আশা করছি, আমি সে ব্যাপারে বলতে পারছি না কিছু। অসম্মেলন এখন আয়োজন না করার পক্ষে আমি। আপনার আগ্রহের জন্য আন্তরিক ধন্যবাদ। — অংকন (আলাপ) ১৬:১৮, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
বাংলা ব্যবহারের বিষয়ে আমার মন্তব্য অংকনের মত ও সব ক্ষেত্রে ব্যবহারকে আবশ্যক বলব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৬, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
কর্মশালা যেহেতু বাংলা উইকিপিডিয়ার, সেহেতু বাংলা ব্যবহার করার বিকল্প দেখছি না। কর্মশালার সমস্ত কর্মকাণ্ড বাংলাতেই হওয়া উচিত। তারপরেও কিন্তু তবু এর প্রশ্ন থেকে যায়, আয়োজক যেহেতু "ইংলিশ ক্লাব"। কাজেই আমার মনে হয়, উভয়পক্ষকেই সমান সুযোগ দেওয়া উচিত। কর্মশালা এবং এডিটাথন দুইটাই সফল হোক, এবং তাতে কোনো পক্ষেরই যেন কোনোরকম আক্ষেপ না থাকে। সেজন্য দুইপক্ষকেই কিছুটা নমনীয় হওয়ার আহ্বান জানাবো। একটা সৃষ্টিশীল, সফল আয়োজনের জন্য একটু ছাড় দেওয়াই যায়। উইকিমিডিয়া বাংলাদেশ কর্তৃপক্ষকে যেমন বলবো, তেমনি নটর ডেম ইংলিশ ক্লাব কর্তৃপক্ষকেও একই কথাই বলবো। আর সফল আয়োজনে তো লাভ আখেরে বাংলা উইকিপিডিয়া তথা, বাংলা ভাষারই হবে। তাতে হয়তো আমাদের মাইলফলক অর্জনও দ্রুত সম্ভব হবে। — আদিভাইআলাপ • ০৯:২৯, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সৃষ্টিশীল, সফল আয়োজনের সার্বিক দিক যেন আমাদের আদর্শগত ভিত্তির সাথে একই পথে চলে, সেটা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কর্মশালা পরিচালনা করবে বাংলা উইকিপিডিয়ার অবদানকারী, যা শেখানো হবে বাংলাদেশের একটি কলেজের শিক্ষার্থীদের, যা পরিচালিত হবে বাংলা ভাষায়, সেই কর্মশালার নাম আয়োজনে সহযোগী ক্লাবের কথা চিন্তা করে অন্য ভাষায় করাটা আমাদের মূল আদর্শকেই ভুলভাবে উপস্থাপন করে; লাভের চেয়ে দীর্ঘমেয়াদী ভুল বার্তাটা স্থায়ী যে চিহ্ন রেখে যাবে, তা বেশি ক্ষতিকর। উইকিমিডিয়া বাংলাদেশ বিভিন্ন ক্লাবের সহায়তায় কর্মশালা আয়োজন করে থাকে, অর্থাৎ আয়োজনের দিকটা মূলত সহশিক্ষা কার্যক্রমে যুক্ত কোনো ক্লাবের সহযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশই করে থাকে। ইতিপূর্বেও নটর ডেম কলেজে কর্মশালা হয়েছে তিনবার, যা আগাগোড়া বাংলা ভাষায় হয়েছে। এখানে আমাদের অবস্থানে ছাড় দেয়ার বিষয়টাতে বাংলা উইকিপিডিয়ার একজন অবদানকারী হিসেবে আমার ঘোর আপত্তি রয়েছে। — অংকন (আলাপ) ১৮:০৭, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

প্রিয় অংকন ভাই এবং আফতাবুজ্জামান ভাই, প্রস্তাবনাটি গুরুত্বসহকারে বিবেচনা করছেন দেখে সত্যি খুব ভালো লাগছে এবং সম্মানিত বোধ করছি। তবে যৌক্তিক দিক থেকে আপনাদের মতের বিরোধিতা করছি। দুটো বিষয় নিয়ে কথা বলছি, প্রথমটি আয়োজনের ভাষাগত অবস্থান এবং দ্বিতীয়টি আয়োজনের সময়।

প্রথমত, নটর ডেম ইংলিশ ক্লাব শিক্ষার্থীদের কাছে বাংলা ভাষার সাথে ইংরেজির সাবলীল যোগাযোগ তৈরি করে দিতে কাজ করে। বাংলা ভাষার সমৃদ্ধ ঐতিহ্যকে আন্তর্জাতিক ভাষায় পৃথিবীর সামনে তুলে ধরা এবং বিশেষত ইংরেজি ভাষার নিজস্ব সম্পদ ছাড়াও পৃথিবীর সমস্ত ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ হয়ে আসা বিশ্ব সাহিত্যের সম্পদগুলো বাংলার জ্ঞানভাণ্ডারে অন্তর্ভুক্ত করার প্রবণতা বাড়ানো এর কাজ। উইকিমিডিয়া ফাউন্ডেশনের মিশনের বিবৃতি অনুযায়ী- The mission of the Wikimedia Foundation is to empower and engage people around the world to collect and develop educational content under a free license or in the public domain, and to disseminate it effectively and globally. আবার ২০১৮ থেকে ২০২০ এ উইকিমিডিয়া আন্দোলনের কৌশল এ বলা হয়েছে - We will welcome people from every background to build strong and diverse communities. We will break down the social, political, and technical barriers preventing people from accessing and contributing to free knowledge. একটু খেয়াল করলেই দেখা যাবে নটর ডেম ইংলিশ ক্লাব আর উইকিমিডিয়া আন্দোলনের দর্শন আসলে হুবহু একই, শুধু কাজের পরিধি ভিন্ন!

আবার উইকিমিডিয়া বাংলাদেশ সম্পর্কে নটর ডেম ইংলিশ ক্লাব থেকে জানতে চাওয়া হলে তাঁদেরকে উইকিমিডিয়া বাংলাদেশের গঠনতন্ত্র দেখানো হয়, যেখানে Objectives and Goals of the Society অনুচ্ছেদের পঞ্চম ধারায় বলা হয়েছে - To promote wider participation in creation, dissemination and expansion of information and educational resources covering the world’s knowledge and languages to all persons, everywhere. স্পষ্টতই যেখানে নির্দিষ্ট কোনো ভাষার সীমানা উল্লেখ করার বদলে পৃথিবীর সমস্ত ভাষা নিয়ে কাজ করবার কথা বলা হয়েছে। একই অনুচ্ছেদের তৃতীয় ধারাটিও আমাদের এই পরিকল্পনাটিকে দৃঢ়ভাবে সমর্থন করে। তাছাড়া ২০১২ সালে হওয়া বাংলা উইকিপিডিয়া অসম্মেলনেও বাংলার পাশাপাশি পুরো আয়োজনের বিবৃতির ইংরেজিতে অনূদিত সংস্করণ তৈরি করা হয়েছিল।

নটর ডেম ইংলিশ ক্লাবের প্রাথমিক পরিকল্পনানুযায়ী পুরো আয়োজনের সমস্ত বিষয় বাংলায়ই থাকবে, শুধু সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার জন্য প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পেইজ ও সার্টিফিকেটে ব্যবহারের জন্য মূল নথিগুলোর অনূদিত সংস্করণ তৈরি করা হবে এবং বাংলা ভাষাকে মূল আকর্ষণে রাখা হলেও পাশাপাশি সামান্য কিছু ক্ষেত্রে ইংরেজিত অনুবাদকেও ব্যবহার করা হবে। তাছাড়া প্রচারণার জন্য দুই ভাষা ব্যবহার করেই একটি ভিডিও তৈরি করা হবে, যার অন্তর্নিহিত বার্তা থাকবে - জীবনের প্রয়োজনে আমরা পৃথিবীর যেখানেই যাই কিংবা যে ভাষাই ব্যবহার করি না কেন, দিনশেষে আমাদের শেকড় - বাংলা ভাষায়ই আমাদের ফিরে আসতে হবে। এতে উইকিমিডিয়া বাংলাদেশের কিংবা সামগ্রিক উইকিমিডিয়া আন্দোলনের সাথে কোনো ধরণের সংঘর্ষ তো হয়ই না বরং আমার মতে উইকি দর্শন বিবেচনায়ই এ পরিকল্পনা প্রশংসনীয়।

দ্বিতীয়ত, ফেব্রুয়ারি কিংবা তার পরে এই আয়োজন করা একেবারেই উচিত নয়। আমি পরিকল্পনায় স্পষ্টভাবেই বলেছি আয়োজনটি বাংলাদেশের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের লক্ষ্য করে। আমরা বিশ্বাস করি কার্যকরভাবে পরিকল্পনাটি বাস্তবায়ন করা গেলে শুধু শিক্ষার্থীদের দিয়েই বাংলা উইকিপিডিয়ার আকার ও কাজের গতি কয়েকগুণ বাড়িয়ে দেয়া সম্ভব। পরিকল্পনা সফল হলে প্রয়োজনে তখন আন্তঃপ্রতিষ্ঠান এডিটাথন করার সংস্কৃতিও চালু করা যেতে পারে। ২০২১ সালটি শুরু হবে বাংলাদেশের সকল শিক্ষার্থীদের জন্য উৎকণ্ঠা দিয়ে। উচ্চমাধ্যমিক পরিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে ব্যস্ত হয়ে পড়বে, মাধ্যমিক পরীক্ষার সময় হয়ে যাবে, পাশাপাশি সকল শ্রেণির বার্ষিক পরীক্ষাও জানুয়ারি - ফেব্রুয়ারিতে নেয়া হবে বলে শোনা যাচ্ছে। তাছাড়া আমরা নিজেদের স্কুল জীবনের অভিজ্ঞতা বিচার করলেও নভেম্বর - ডিসেম্বরে বড় আয়োজন করা মাহাত্ম বুঝতে পারব। তবে আমার কাছে এক লক্ষ নিবন্ধ বড় মাইলফলক এবং আমরা তা পেরিয়ে এসেছি এর চেয়ে আমাদের সবাইকে কাঁধে কাঁধ রেখে এটি পেরোতে হবে - দুটো বার্তার দ্বিতীয়টি বেশি অনুপ্রেরণাদায়ক বলে মনে হচ্ছে। নটর ডেম ইংলিশ ক্লাবের কার্যনির্বাহী পরিষদের কয়েকজন সদস্যও এ মাইলফলকের কথা শুনে আগ্রহী হয়েছে এমনকি প্রচারণার সেটি গুরুত্ব দেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

আমাদের উদ্দেশ্য শুধুই বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা। তবে আত্মপরিচয় ও সমৃদ্ধ ভাষা-সংস্কৃতির গর্ব করতে শেখাটা যেমন জরুরী, তেমনই নিজেদের পথ হারানো বিচ্ছিন্ন পথিক না ভেবে নিজেদের বৃহত্তর মানবসভ্যতার শক্তিশালী ও কার্যকর অঙ্গ হিসেবে ভাবতে পারাটাও জরুরী। আয়োজনে দুটো বার্তাই শিক্ষার্থীদের ভাবনায় ঢুকিয়ে দেয়ার চেষ্টা করা হবে। এই ভাবনা থেকেই আমরা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের শুভেচ্ছাবার্তার কথা বলেছিলাম। ২০১২ সালের অসম্মেলনে কিন্তু এরকম আয়োজন ছিল। তবে ইন্টারনেটের ক্ষমতা ব্যবহার করে এবার আমরা অনলাইনে আরো বিরাট আয়োজনের পরিকল্পনা করছি। কোনো ভুল করে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবার অনুরোধ রইল। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৪৪, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

তুমি যেসব লক্ষ্য ও উদ্দেশ্য বলেছ তা ঠিক আছে কিন্তু এই লক্ষ্যে পৌঁছাতে স্বদেশী ভাষার পাশাপাশি ইংরেজি ভাষার ব্যবহার করার কথা বলা হয়নি। এই পর্যন্ত দেশীয়দের নিয়ে যত দেশীয় অনুষ্ঠান-কর্মশালা হয়েছে, সব জায়গায় প্রচারণা সামগ্রী বাংলায় হয়ে এসেছে, এমনকি নটর ডেমেও। আয়োজনের সমস্ত বিষয় নিঃসন্দেহে বাংলায়ই থাকবে, একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার জন্য প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পাতা ও সার্টিফিকেট অবশ্যই বাংলায় হওয়া জরুরী। এই অনুষ্ঠান-কর্মশালায় অংশগ্রহণকারী সকলের মাতৃভাষা বাংলা, বর্তমানে সকল ডিভাইসে বাংলা দেখতে পাওয়া যায়, এই অনুষ্ঠান-কর্মশালার লক্ষ্য বাংলা উইকিপিডিয়া প্রচার করা; ফলে আমি বাংলাভাষীর কাছে বাংলা প্রচারের লক্ষ্যে উপকরণ দ্বিতীয় আরেকটি ভাষায় করার যুক্তি দেখি না, এবার যেই এই অনুষ্ঠান-কর্মশালা আয়োজক করুক না কেন। ইংরেজি ক্লাব তাঁদের ফেসবুক পাতা থেকে এই অনুষ্ঠান-কর্মশালার জন্য একবার ইংরেজি ও আরেকবার বাংলায় পোস্ট দিক। এছাড়া বাকী প্রয়োজনীয় পোস্ট, ছবি, ইভেন্ট পাতা ও সার্টিফিকেট অবশ্যই বাংলায় হতে হবে। এটাতে যদি তারা রাজি না হয়, তবে তুমি দেখ অন্য কোনও ক্লাব এই অনলাইন অনুষ্ঠান-কর্মশালা আয়োজন করতে ইচ্ছুক কিনা? আর উপরেরই বলেছি এই অনুষ্ঠান-কর্মশালা ২০২০-য়েই আয়োজন করা যেতে পারে ও আমার কোনও আপত্তি নেই যদি এই বছর করা সম্ভব হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৬, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাইয়ের সাথে একমত আমি। আপনার দেয়া উপরোক্ত সূত্রের ভিত্তিতে কথা আরো পরিষ্কার করি: যে সম্প্রদায় বাংলাতে সবচেয়ে সহজভাবে সবকিছু নেয় (আমাদের মাতৃভাষা বাংলা), সে সম্প্রদায়ে অন্য ভাষার মাধ্যমে প্রচার ঘটানো বৈচিত্র্য আনবে না। যদি এমন কোনো সম্প্রদায়ের কাছে আমাদের পৌঁছাতে হয় যারা বাংলা জানে না বা বাংলাতে সহজ না, তখন আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে তাদের কাছে সেই ভাষায় বা তাদের জন্য তুলনামূলক সহজ ভাষায় পৌঁছানোর। সোজা কথায় বললে বাংলা কেন, কোনো ভাষাকেই অকারণে প্রয়োগ আমাদের উদ্দেশ্যের সম্পূর্ণরূপের বিরোধীতা করে। আপনার বার্তায় পরিষ্কার, ইংরেজি ক্লাব তাদের নিজেদের আদর্শ বলি বা নীতিমালা বলি, তার কথা ভেবে ইংরেজিতে প্রচারণার দিকগুলো চাইছে। এতে আমাদের সম্প্রদায়ে কোনো বৈচিত্র্য আসবে না, আমাদের লক্ষ্য অংশগ্রহণকারীরা, যারা বাংলা জানে অতএব অংশগ্রহণে হেরফের হবে না (এর পূর্বে আমরা কর্মশালায় অংশগ্রহণকারীদের আন্তরিক আগ্রহ লক্ষ্য করেছি, তখন সবকিছু বাংলাতেই ছিল)। আমরা তাদের সহযোগিতাতেই আয়োজন করি, যারা আমাদের আদর্শকে, আমাদের কার্যক্রমের উদ্দেশ্যকে লালন করতে পারে; অতীতেও অনেক প্রতিষ্ঠান এই আদর্শ লালন করেই আমাদের সাথে যুক্ত হয়েছে। ভবিষ্যতেও হবে বলেই আমাদের বিশ্বাস, যদি তাদেরকে অনুধাবন করানো যায়। — অংকন (আলাপ) ০৫:১৪, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Mrb Rafi:, বাংলা উইকিপিডিয়ার নীতিনির্ধারণী ক্ষেত্রে আপোস গ্রহণযোগ্য নয়। কোনোরূপ ছাড় দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলাম। চির শুভার্থী,Ppt2003 (আলাপ) ০৫:৫০, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)।

আজ কাল উইকিপিডিয়া ব্যবহার করছি একটু বেখায়লি হয়ে।[সম্পাদনা]

আচ্ছা আমি বুঝতে পারছিনা , ভালো নিবন্ধ পর্যালচনা করার ক্ষেত্রে কী কী জিনিস মাথায় রাখা উচিৎ ? আমাকে সু পরামর্শ দিবেন। না বুঝে অনেক ভুল করে ফেলেছি। --নাইম (আলাপ) ১২:৫৫, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: এই কয়েকটি বিষয় দেখবেন: ১. নিবন্ধের বাক্য গঠন সঠিকভাবে লিখিত কিনা ২. নিবন্ধের বিষয় সম্পর্কে যথেষ্ট তথ্য আছে কিনা ৩. প্রয়োজনীয় তথ্যসূত্র আছে কিনা। মোটকথা উইকিপিডিয়া:ভালো নিবন্ধের মানদণ্ড পূরণ করেছে কিনা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৪, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ফার্সি শব্দদ্বয়ের মাঝখানে -ই- দেওয়া প্রসঙ্গে[সম্পাদনা]

ফার্সি ভাষার একটি শব্দ যেমন, مرد (মর্দ; অর্থ- পুরুষ) শব্দটির সাথে جاں باز (জানবায; অর্থ- বীর) । বাংলাতে দুটি শব্দকে একত্রিত করলে হয়, বীর পুরুষ। আর ফার্সিতে দুটি শব্দকে একত্রিত করলে হয়, مردِ جاں باز (মর্দে জানবায; অর্থ- বীর পুরুষ। কেননা, مرد (মর্দ) শব্দের শেষ অক্ষর د (দ) -এর সাথে অন্য শব্দটি মিলার কারনে তে এমালা যুক্ত যের (অর্থাৎ এবং র মধ্যবর্তি উচ্চারন; অর্থাৎ এ-কার) হবে। কিন্তু বাংলা উইকিতে অধিকাংশ নিবন্ধে দেখা যায় একটি শব্দের সাথে আরেকটি শব্দ যোগ করলে শব্দদ্বয়ের মাঝখানে -ই- দেয়া হয়। যেমন, মর্দ-ই-জানবায (উদাহরণস্বরূপ)। কিন্তু এটা ভূল। --> মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৫:২০, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: ধন্যবাদ, গুরুত্বপূর্ণ বিষয় সামনে আনার জন্য। আপনি সংশোধনের আগে উর্দুর কথাও উল্লেখ করেছিলেন, সেখানেও কি একই ব্যাপার?—ইয়াহিয়াআলাপ• ১৭:১১, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Yahya: না। উর্দুতে এরকমটা নেই। তবে উর্দুতে অনেক ফার্সি শব্দ ও বাক্যাংশ ব্যবহৃত হয়। তাই সংশোধন করে শুধু ফার্সি রাখলাম। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৭:১৫, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে ইসলাম বিষয় যোগ করা প্রসঙ্গে[সম্পাদনা]

লক্ষ্য এবার লক্ষ এডিটাথনে ইসলাম বিষয়টি রাখা হলে ভাল হতো। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৬:০৯, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: দেখুন, পৃথিবীতে ৩০ কোটি+ বাংলাভাষী ব্যবহারকারী আছে। যার মধ্যে অর্ধেকের মতো মুসলমান। বাকিরা অন্য ধর্মবিশ্বাসের। আবার উইকিপিডিয়া সার্বজনীন ও নিরপেক্ষ একটি বিশ্বকোষ। সেখানে শুধুমাত্র ইসলাম নিয়ে একটি এডিটাথন করলে উইকিপিডিয়ার একটি মূল নীতি প্রশ্নবিদ্ধ হয়ে যায়। একারণে, কোনো ধর্ম নিয়েই আজ পর্যন্ত আলাদা কোনো এডিটাথন হয় নি। ভুল বুঝবেন না, আমি নিজেও প্রচুর ধর্মীয় নিবন্ধ তৈরি করেছি এবং নিজের ধর্ম যথেষ্ট মানি। কিন্তু সেটা আমার ব্যক্তিগত বিশ্বাস, যা প্রমোট করার জন্য উইকিপিডিয়াকে ব্যবহার করতে পারি না। দ্বিতীয়ত, ইসলাম পূর্ণাঙ্গ জীবন বিধান। সুতরাং, চলমান প্রতিটি বিষয়ের মাঝেই ইসলাম সম্পর্কিত নিবন্ধ পাওয়া যায়। যেমন ইতিহাসের সময় ইসলামের ইতিহাস সম্পর্কিত কিছু নিবন্ধ তৈরি হয়েছে। আমিও করেছি। এরকম বিষয়ভিত্তিক কিছু নিবন্ধের তালিকা প্রস্তাব করতে পারেন। এছাড়া উইকিপ্রকল্প ইসলামেও যোগ দিতে পারেন।—ইয়াহিয়াআলাপ• ১৭:৩৪, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং Yahya: ধর্ম নিয়ে এডিটাথন হয় না, এটা বলা যাবে না। এই রমজান মাসেই এডিটাথন হয়ে গেছে। কিন্তু লক্ষ এবার লক্ষ-এর মতো বিশেষ এডিটাথনে শুধুমাত্র একটি ধর্মকে ফোকাস করা অনুচিত হবে। তবে সব ধর্মকে মিলিতভাবে সংস্কৃতির অন্তর্ভুক্ত করা যায়, যা "শিল্প-সাহিত্য-সংস্কৃতি" নামে আগামী যেকোনো মাসে করা যেতে পারে। :) — আদিভাইআলাপ • ০৭:৪৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017 এবং Safi Mahfouz: সেখানে ফাউন্ডেশনের সংশ্লিষ্টতা ছিল না। ব্যক্তি উদ্যোগে মাহফুজ ভাই নিজেও একটা এডিটাথন আয়োজন করতে পারেন। ‘শিল্প-সাহিত্য-সংস্কৃতি’ নিয়ে এডিটাথন হলে আমার পূর্ণ সমর্থন থাকবে। :) —ইয়াহিয়াআলাপ• ১৫:৪৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"শিল্প-সাহিত্য-সংস্কৃতি" বা "বাঙালি সংস্কৃতি" বা "বাংলা সাহিত্য" নিয়ে আগামী পর্ব শুরু হতে পারে। এমনিতেই উইকিতে ধর্ম বিষয়ক নিবন্ধের অভাব নেই। অভাব রয়েছে বিজ্ঞান আইন চিকিৎসা বিষয়ক নিবন্ধের। আমাাদের সেদিক নজর দেয়া উচিৎ। এবং এও মনে রাখা উচিৎ যে, ধর্ম মানেই ইসলাম নয়, ধর্ম মানে ধর্ম। ~মহীন (আলাপ) ১৬:০১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি চাচ্ছিলাম রাজনীতি আর অর্থনীতি নিয়েও একটা পর্বের আয়োজন করা হোক। এবং স্বাস্থ্যবিধি, শারীরিক সুস্থতা (en:Physical fitness), স্বাস্থ্যকর জীবনযাপন (en:Healthy lifestyle) ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস (en:Healthy diet) নিয়েও। এছাড়াও মাদক বিরোধী সচেতনতা ও যৌন সহিংসতা বিষয়ক সচেতনতা নিয়েও পর্বের আয়োজন করা যেতে পারে। - 45.125.220.162 (আলাপ) ১৬:০৯, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আগামী মাসে জীববিজ্ঞানের সাথে চিকিৎসাবিজ্ঞানকেও অন্তর্ভুক্ত রাখার কথা হচ্ছে। তাতে স্বাস্থ্যবিধি, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি অন্তর্ভুক্ত রাখা যায়। সম্মানিত আইপি ব্যবহারকারীও নিবন্ধ তালিকা প্রণয়নে সহায়তা করতে পারেন। তবে রাজনীতি বা অর্থনীতি বিষয়ে এডিটাথনে চালনায় আয়োজকদের দ্বিমত থাকতে পারে। আমি "শিল্প-সাহিত্য-সংস্কৃতি"-এর পক্ষে। — আদিভাইআলাপ • ১৬:৩১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"শিল্প-সাহিত্য-সংস্কৃতি" পর্বের পরেও তো যে কোন এক পর্যায়ে রাজনীতি আর অর্থনীতি নিয়ে পর্বের আয়োজন করা যায়। আগেই করতে হবে এমন তো বলি নি আদিব ভাই। আমি সাথে মৌলিক কিছু নিবন্ধের নাম উল্লেখ করছি, যেমন en:Political economy, en:Knowledge economy, en:Cultural economics, en:Political culture, en:Economics of the arts and literature, en:The arts and politics, en:Political fiction, en:Political cinema, en:Political theatre, en:Political satire, en:Music and politics, en:Economics film ইত্যাদি। 45.125.220.162 (আলাপ) ১৬:৪১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ভাই! আপনি আগে একটি একাউন্ট তৈরি করে নিন।মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৭:০৮, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি একাউন্ট ছাড়াই ভালো আছি ভাই। 45.125.220.162 (আলাপ) ১৭:১২, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── সম্মানিত আইপি ব্যবহারকারী, আপনাকে আপনার প্রস্তাবনার জন্য ধন্যবাদ। তবে নিবন্ধ প্রস্তাবনাগুলো এডিটাথনের আলাপ পাতায় দিলে বিশেষ সুবিধা হয়। আর পরবর্তী মাসগুলোর বিষয় নিয়ে আলোচনায় আপনার প্রস্তাবনা অবশ্যই বিবেচনায় রাখা হবে। আমাকে কেউ একজন বলেছিল, আপনি হয়তো Lazy-restless! অবশ্য না-ও হতে পারেন, কারণ উইকিতে আমাকে এই নামে কেউ খুব একটা চেনে না, কিন্তু আপনি চেনেন! 🙂 যাই হোক! আপনার যদি অ্যাকাউন্ট না থেকে থাকে এবং বাধাপ্রাপ্ত না হন, তাহলে অ্যাকাউন্ট খুলতে সমস্যা দেখি না। অবশ্য আপনার মর্জি। — আদিভাইআলাপ • ১৮:০০, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আপনার নাম যে আদিব, সেটা আপনার ব্যবহারকারী পাতায় আছে। সেখান থেকে দেখেছি। আলাদাভাবে আপনি আমার পরিচিত নন। 45.125.220.162 (আলাপ) ২০:৩৯, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

এসভিজি ফাইল[সম্পাদনা]

[[ চিত্র:ফুসফুসের ব্রংকাই.svg]] ‎ বাংলা উইকিতে এই ফাইল আপলোড দিলাম । এরকম হল কেন । হয়ত নতুন নতুন কাজ শিখেছি ্তাই ভুল হয়েছে তাই দয়া করে ঠিক করে দিবেন। --নাইম (আলাপ) ০০:৫৫, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: কি দিয়ে ছবিটি সম্পাদনা করেছেন? ইনকস্কেপ? --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৩, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আফতাবুজ্জামান হ্যাঁ ভাই। --নাইম (আলাপ) ০২:০৬, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@ইফতেখার নাইম: এই এসভিজির মূল সমস্যা হল, এটি সঠিকভাবে এসভিজিকরণ হয়নি। আপনি একটি jpg চিত্র ইনকস্কেপ এনে তাতে বাংলা লিখে সংরক্ষণ করেছেন। আপনাকে হাতে দিয়ে ছবি অঙ্কন করে path-এ রূপান্তর করতে হবে। আপনি সহজে যে কাজ করতে পারেন, আপনি কমন্সে থেকে ফুসফুসের একটা svg নিয়ে তাতে বাংলা যোগ করে নেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:২৫, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথন সাইট ঘোষণার অনুরোধ[সম্পাদনা]

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুধী, প্রতিবছরের মতো ২০২০ সালের ১৯ – ২৫ অক্টোবর বাংলা উইকিপিডিয়ায় উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ এডিটাথনের আয়োজন করা হয়েছে। বর্তমানে লক্ষ্য এবার লক্ষ এডিটাথন চলমান রয়েছে, তাই সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ১৯ – ২৫ অক্টোবর ১ সপ্তাহের জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

সাইট নোটিশ ব্যানারটি এরকম:
Wikipedia-logo-v2.svg
Open Access logo PLoS transparent.svg

বাংলা উইকিপিডিয়ায় চলছে উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০ অনলাইন এডিটাথন।
নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করতে এডিটাথনে যোগ দিন


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জানতে চাই[সম্পাদনা]

vandalism কি?ShazidSharif2001 (আলাপ) ১৮:৩২, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ShazidSharif2001: অগঠনমূলক সম্পাদনা বা ধ্বংসাত্মক সম্পাদনাকে ইংরেজিতে vandalism বলে। আরও দেখুন WP:ধ্বংসপ্রবণতা পাতাটি আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৩৬, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

স্থানাংক[সম্পাদনা]

সুধী, অনেক নিবন্ধে স্থানাংক পর পর দুই বার করে পরিবেশিত হচ্ছে । আমি ঠিক করতে পারছি না। একটু সাহায্য করেন। অনুপম দত্ত (আলাপ) ১৫:৩০, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Anupamdutta73: নিবন্ধের নাম? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৮, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, দুইটি নাম চট্টগ্রাম, চট্টগ্রাম জেলা । এ রকম আরো আরো আছে.... অনুপম দত্ত (আলাপ) ০৬:৩৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Anupamdutta73: যদি তথ্যছকের মধ্যে ও নিবন্ধের উপরের থাকার কথা বলেন, তবে ঠিকই আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৯, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাই, সে রকম হলে তো সমস্যা ই নয়, কিন্তু অনেক জায়গায় পর পর দুই বার করে আছে...... অনুপম দত্ত (আলাপ) ১২:০৫, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Anupamdutta73: চট্টগ্রাম, চট্টগ্রাম জেলা নিবন্ধে আমি সব ঠিক দেখতে পাচ্ছি। বোঝার জন্য, আমাকে স্ক্রিনশট দিয়ে দেখান সমস্যাটি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ট্যাগ বিষয়ে[সম্পাদনা]

কোন নিবন্ধ এই এডিটাথনের জন্য তৈরি হতে থাকলে {{কাজ চলছে/লক্ষ্য এবার লক্ষ}} ট্যাগটি লাগিয়ে দিতে হয়। কিন্তু এমন কিছু নিবন্ধ, যা এডিটাথনের একটি নির্দিষ্ট বিষয়ের জন্য তৈরি করা হচ্ছে, এবং সেই বিষয়ের সময় অতিবাহিত হয়ে গেছে। তখন সেই নিবন্ধ আর জমা দেয়া যাবেনা, আর এটাও বলা যাবেনা যে, এটা এডিটাথনের জন্য তৈরি করা হচ্ছে। কিন্তু ট্যাগও কেউ সরাবেনা। কারন, সে ভাববে যে, এটা এডিটাথনের জন্য তৈরি হচ্ছে, আর সেই বিষয়ের সময়টা হয়ত এখনও আছে। অথবা সে অনিশ্চিত যে, এটা কোন বিষয়ের জন্য তৈরি হচ্ছে। আর বিষয়টা জানা থাকলেও হয়ত এটা জানেনা যে, বিষয়টার মেয়াদ কবে শেষ হবে। তাই এমন অসম্পূর্ণ ও যান্ত্রিক অনুবাদ বিশিষ্ট নিবন্ধ এডিটাথন শেষ পর্যন্ত উইকিতে থেকে যাবে। তাই আমার পরামর্শ এই যে, প্রত্যেকটা বিষয়ের জন্য আলাদা আলাদা ট্যাগ তৈরি করা। তাতে যেন বিষয়ের নাম ও বিষয়টি শেষ হবার তারিখও উল্লেখিত থাকে। তাহলে সহজেই বুঝবে যে, এটা কোন বিষয়ে জন্য আর বিষয়টা কবে শেষ হবে। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ০৯:৫১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: আলাদা আলাদা ট্যাগের প্রয়োজন নেই, একটি ট্যাগেই সমাধান করা সম্ভব। কিন্তু এজন্য বাকিদের মতামতের প্রয়োজন হবে। — আদিভাইআলাপ • ১৪:০১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আফতাব ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সভা - অক্টোবর ৩০[সম্পাদনা]

কেমন আছেন সবাই? আন্দোলনের কর্মকৌশলকে কাজে পরিণত করার সময় এসেছে আর এজন্য আপানদের সাহায্য আমাদের প্রয়োজন। আমরা দক্ষিণ এশীয় সম্প্রদায়সমূহ, ভারতীয় উইকিমিডিয়ানগণ, আর আগ্রহী যে কাওকে আন্দোলনের কৌশল ও বাস্তবায়ন বিষয়ক একটি অঞ্চল-কেন্দ্রিক আলাপ-আলোচনায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাচ্ছি। দয়া করে শুক্রবার অক্টোবর ৩০ / রাত ৭:৩০ ভারতীয় সময় বা রাত ৮:০০ বাংলাদেশী সময়ে আমাদের সঙ্গে যুক্ত হউন। (Google Meet)

এই বৈঠকের উদ্দেশ্য হল বৈশ্বিক আলাপ-আলোচনার জন্য প্রস্তুত হওয়া, ২০২১ সালে বাস্তবায়নের জন্য মুখ্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো চিহ্নিত করা, এবং প্রদত্ত ধাপগুলোর পরিকল্পনা করা। এ ব্যাপারে ১০টি পরামর্শ আছে আর তাতে দুই বছর যাবত বহু উইকিমিডিয়ান কর্তৃক লিখিত ভিন্ন ভিন্ন ৪৫ টি উদ্যোগ রয়েছে। এটি এখন সম্প্রদায়ের সিদ্ধান্ত যে তারা ২০২১ সালে কোন বিষয়টির উপর একত্রে কাজ করবে, যা স্থানীয় ও আঞ্চলিক আলোচনার মাধ্যমে শুরু হবে। বৈশ্বিক বৈঠক পরবর্তীতে নভেম্বরে অনুষ্ঠিত হবে যেখানে আমরা বৈশ্বিক দিকনির্দেশনা ও উৎস নিয়ে আলোচনা করবো। বৈশ্বিক অনুষ্ঠানাদি বিষয়ক আরও তথ্য খুব শীগ্রই জানানো হবে।

  • আন্দোলনের কৌশলের সঙ্গে সম্পর্কিত কোন কাজটি আপনি ইতোমধ্যে করছেন?
  • ২০২১ সালে আপনার জন্য গুরুত্বের দিক থেকে অগ্রবর্তী বিষয়গুলো কি কি?
  • বৈশ্বিকভাবে আমাদের সবার করা উচিৎ এমন কাজগুলো কি কি?

যদি দক্ষিণ এশিয়া থেকে সম্প্রদায়গুলো পরামর্শ বাস্তবায়নে অর্থবহভাবে সম্পৃক্ত না হয়, তবে আমরা একটি আন্দোলন আকারে বিস্তার লাভ করতে সক্ষম হব না। আপনার প্রশ্ন ও ভাবনা নিয়ে অংশগ্রহণ করুন, অথবা এসে অন্তত কুশল বিনিময় করুন। দেখা হবে ৩০ অক্টোবর শুক্রবারে।

এই বার্তার একটি অনুবাদযোগ্য সংস্করণ মেটা-তে খুঁজে পাওয়া যেতে পারে।

MPourzaki (WMF) (talk) ১৭:২৪, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

politics, political ইত্যাদি শব্দের অনুবাদ[সম্পাদনা]

উইকিপিডিয়ার বিভিন্ন লেখায় politics, political ইত্যাদি শব্দের অনুবাদ কোনটি হবে? রাষ্ট্রব্যবস্থা, রাষ্ট্রীয় নাকি রাজনীতি, রাজনৈতিক? যেমন politics of Bangladesh, Politics of Saudi Arabia এদের অনুবাদ কোনটি হবে? বাংলাদেশ বা সৌদি আরবের রাজনীতি না রাষ্ট্রব্যবস্থা? আবার political economy এটার বাংলা অর্থ কি রাষ্ট্রীয় অর্থনীতি হবে নাকি রাজনৈতিক অর্থনীতি হবে? এটা কি সুনির্দিষ্ট হবে নাকি ক্ষেত্র বিশেষে আলাদা হবে? 45.125.220.162 (আলাপ) ০৪:৪৩, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

Important: maintenance operation on October 27[সম্পাদনা]

-- Trizek (WMF) (talk) ১৭:১০, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

CentralNotice banner for Wikipedia Asian Month 2020[সম্পাদনা]

Dear colleagues, please comment on CentralNotice banner proposal for Wikipedia Asian Month 2020 (1st November to 30st November, 2020). Thank you! --KOKUYO (আলাপ) ১৯:২১, ২২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিউপাত্তের জন্মদিন উদযাপন আয়োজনে স্বাগতম![সম্পাদনা]

সুধী,

আনন্দের সাথে জানাচ্ছি যে আগামী ২৯ অক্টোবর উইকিউপাত্তের অষ্টম জন্মদিন উপলক্ষ্যে উইকিউপাত্ত নিয়ে অনলাইন কর্মশালা এবং সপ্তাহব্যাপী ডাটাথন আয়োজিত হতে যাচ্ছে।

  • উইকিউপাত্তে হাতেখড়ি শীর্ষক অনলাইন কর্মশালাটি আয়োজিত হবে আগামী ২৯ অক্টোবর, রাত ৭টা ৩০ থেকে ৯টা ৩০ (বাংলাদেশ সময়, ইউটিসি +৬)। বাংলা ভাষায় পরিচালিত এ কর্মশালায় উইকিউপাত্তের সূচনা থেকে শুরু করে নানাবিধ বিষয় নিয়ে আলোচনা করা হবে। কর্মশালাটি পরিচালনা করবেন মাহির মোরশেদ। বিস্তারিত দেখুন এখানে
  • কর্মশালার পরদিন অর্থাৎ ৩০ অক্টোবর থেকে সপ্তাহব্যাপী ডাটাথন আয়োজিত হবে বাংলা ভাষার চলচ্চিত্র বিষয়ে। কর্মশালায় ডাটাথনে অংশগ্রহণের উপায় নিয়ে আলোচনা হবে, যেন নবীনরাও কোনো সমস্যা ছাড়াই এ ডাটাথনে অংশ নিতে পারেন। ডাটাথনে অংশগ্রহণকারীদের উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ই-সনদপত্র প্রদান করা হবে।

কর্মশালার জন্য নিবন্ধন করুন এখানে যুক্ত হওয়ার বিস্তারিত তথ্য ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

আগ্রহী সকলের আন্তরিক অংশগ্রহণ একান্তভাবে কাম্য। — অংকন (আলাপ) ১৩:০৪, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

Desktop Improvements[সম্পাদনা]

Annotated Wikipedia Vector interface (logged-out).png

হ্যালো,

Would you like to consider Bangla Wikipedia to be among several wikis which help the WMF to adjust the interface to readers' and contributors' needs?

Why?

15 years after the deployment of Vector, some changes to the default interface need to be made. Readers, newbies, and experienced users agree that the interface could be easier and quicker to use, more welcoming, and more intuitive. That's why volunteers have written gadgets and scripts, and deployed them on individual wikis. Now, our intention is to make these improvements deployed on more wikis, and by default. Bangla Wikipedia may be among testing wikis and shape the improvements at the early stage.

How would the change work?

  • If you agreed, all new features would be visible by default for all.
  • The changes are made in small steps (as far from "everything at once" as possible). Each of them is discussed, developed, and deployed separately.
  • These are changes for Vector only (it's the default skin), which means that all users of Monobook or other skins will not see the difference.
  • Those who prefer to keep the current Vector view will be able to do so - our refined interface will be Vector, and the unchanged Vector will be called Legacy Vector.
  • We don't change the article content (as marked on the graphic to the right), and we will not remove any functionality (our plan is to rearrange and improve them).

What changes are we going to introduce first?

These are all early concepts and we need your feedback to make them better. Among our first improvements, there are:

  • a smaller header. This will allow us to later make the header sticky and visible all the time (without needing to scroll up),
  • collapsible sidebar. It makes it easier not to get distracted when reading,
  • improved search. The search has been moved into the header, and later, it will be visible all the time (without needing to scroll up) when we make the header sticky. In the suggestions, there will also be an image and a short description.

You can learn more about the potential future changes on MediaWiki.

How can you participate?

  • [Everyone] Share your feedback! What do you like? What would you like to see changed? Some preferences are known already, since our changes are based on data: research (report) and community feedback (report). But there's still a lot of details to refine!
  • [Tech-oriented] Follow our messages about gadgets and scripts which would need to be updated to maintain compatibility.

The project I've just introduced is called Desktop Improvements, it's developed by the WMF Web team, and my name is Szymon. If you are interested, or if you have further questions, ask right below my message, or write on my talk page, or send me an e-mail.

আপনাকে ধন্যবাদ!

SGrabarczuk (WMF) (আলাপ) ১৫:৩৩, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

নিবন্ধে সম্মানসূচক ব্যবহার[সম্পাদনা]

আলোচনাটি উইকিপিডিয়া আলোচনা:লক্ষ্য এবার লক্ষ থেকে অনুলিপি করা হয়েছে।

সাধারণত আপনি ব্যবহার করলে তার সঙ্গী সর্বনামগুলি হল 'তিনি', 'তাঁর', 'তাঁকে' ইত্যাদি। নিবন্ধ রচনায় যদি সম্মানসূচক ক্রিয়া ব্যবহার করতে বাধা না থাকে, অর্থাৎ আমি যদি লিখতে পারি "আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেন।" তাহলে কিভাবে লেখা যায় "তার পিতা জয়নুল-আবেদিন. . . . "? বাংলায় তো একে বলে গুরু-চণ্ডালী দোষ। সম্মানসূচক শব্দ বাদ দিতে চাইলে তো দুই ক্ষেত্রেই বাদ দিতে হবে, লিখতে হবে 'আব্দুল কালাম. . . . . জন্মগ্রহণ করেছিল।' তাহলে এর সাথে লেখা যায় 'তার পিতা'। একটু আলোচনা চাইছি এই বিষয়ে। দয়া করে সকলে যদি যুক্তিপূর্ণ মতামত দেন, তাহলে পরবর্তী নিবন্ধগুলি লিখতে সুবিধা হয়। Nettime Sujata (আলাপ) ১১:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Nettime Sujata: অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে আলোচনা শুরু করার জন্য ধন্যবাদ। উইকিপিডিয়ায় এটি একটি বহুল আলোচিত বিষয়। ইংরেজিতে সর্বনামজনিত সম্মানবাচক এই সমস্যাটি নেই। যে কারণে বাংলা উইকিতে এ সংক্রান্ত নীতিও স্পষ্ট নয়। নিরপেক্ষতা বজায় রাখতে গিয়ে চন্দ্রবিন্দু বাদ পড়েছে, কিন্তু অজ্ঞাত কারণে -এন এখনও বজায় আছে। এটি শুধু এডিটাথনের বিষয় নয়, সমগ্র বাংলা উইকির প্রশ্ন। কাজেই আলোচনাটি আলোচনাসভায় শুরু করলে হয়তো আলোচনার স্কোপ (বাংলা মনে আসছে না) বাড়বে। — আদিভাইআলাপ • ১৫:৩৯, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: কিভাবে শুরু করা যাবে? আমার ওপরের বক্তব্য কি আলোচনাসভাতে আবার লিখব? Nettime Sujata (আলাপ) ১৬:২০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata: আনা হয়েছে। আমি এই আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। — আদিভাইআলাপ • ১৬:৪০, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিরপেক্ষতার প্রশ্নে -এন ব্যবহার না করলেও ভাষার সাবলীলতার স্বার্থে কিছু মৌলিকত্ব বজায় রাখতে হবে। যেমন সে এতো তারিখে জন্মগ্রহণ করেছিল না বলে সে এতো তারিখে জন্মগ্রহণ করে, অথবা আবদুল জব্বার ১৯৭৮ খ্রিস্টাব্দের ২৩শে সেপ্টেম্বর মৃত্যুবরণ করে, এভাবে লিখতে হবে, ছিল শব্দটি যোগ করা যাবে না, তবে আমার মতে -এন বিযুক্তকরণে অনেক আলোচনা হওয়ার সম্ভাবনা আছে, দেখা যাক ঐকমত্য কি হয়। 45.125.220.162 (আলাপ) ১৬:৫৪, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Nettime Sujata এবং Meghmollar2017: আমি যতটুকু জানি, "করেন" এবং "তার" সাংঘর্ষিক নয়। কারণ "আপনি" এবং এই জাতীয় শব্দগুলো শুধু সম্মানসূচক ব্যবহার হয় না; সাধারণ ব্যবহারও হয়। যেমন: "আপনি কাজটি করেন" (সাধারণ), আপনি কাজটি করুন (অনুরোধ/সম্মান)। বাংলা ভাষার রীতি অনুযায়ী আমরা ঘনিষ্ঠজন বা অতি পরিচিত ব্যক্তি ছাড়া অন্যান্যদের সাথে "আপনি"-জাতীয় শব্দ ব্যবহার করে থাকি৷ এটা সম্মানসূচক নয়; বরং সাধারণ অর্থে৷ এক্ষেত্রে "আপনি"-জাতীয় শব্দ যদি শব্দ যদি সম্মানসূচক ভাবে ব্যবহৃত হয় তাহলে তাঁর ব্যবহৃত হবে এবং সাধারণ ক্ষেত্রে তার ব্যবহৃত হবে। আমার মতে ....জন্মগ্রহণ করেন। তার.... ব্যবহার করাটাই সর্বোত্তম। আর গুরুচণ্ডালী হচ্ছে সাধু আর চলিতের (তৎসমের সাথে অতৎসম) মিশ্রণ। ≈ MS Sakib  «আলাপ» ০৫:০৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

────────────────────────────────────────────────────────────────────────────────────────────────────@MS Sakib: "আপনি" অবশ্যই সম্মানসূচক, অন্তত ব্যাকরণগতভাবে। সাধারণ কথ্য ভাষাতেও, আমার জানামতে, গুরুজনদের আপনি বলা হয়, সমবয়সী কিংবা ছোটদের নয়। "আপনি" সর্বনামের সাথে বসা ক্রিয়ারূপগুলোও সম্মানসূচক ক্রিয়ারূপ। কিন্তু এখানে আলোচ্য বিষয় দ্বিতীয় পুরুষের সাথে কোন ক্রিয়া বসে, তা নয়; বরং তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক রূপ "তাঁর" বর্জিত (আবার, "তিনি" গৃহীত!) হলেও, তৃতীয় পুরুষের সম্ভ্রমাত্মক ক্রিয়ারূপ "করেন" কেন বর্জিত হবে না, সেটা আলোচ্য। — আদিভাইআলাপ • ০৫:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: আমি ক্রিয়ার ব্যবহার করেছি সাধারণ অর্থেও যে আপনি ব্যবহৃত হয় তা বোঝাতে। গুরুজন ব্যতিত অপরিচিত জনের সাথে কথা বলার সময় "আপনি" ব্যবহার মোটেই সম্ভ্রমাত্মক নয়; এটা সাধারণ অর্থে। সাধারণ অর্থে আপনি ব্যবহৃত হলে এর সাথে "তার" ব্যবহৃত হয়; তাঁর নয়। কিন্তু আপনি/তিনির সাথে "করে" সাংঘর্ষিক । তাই আপনি ব্যবহার করলে এর সাথে "করেন" ও "তিনি" ব্যবহার করতে হবে, তবে তাঁর/তার দুটোই ব্যবহার করা যাবে। নিরপেক্ষতার খাতিরে তার ব্যবহার করা হোক। ≈ MS Sakib  «আলাপ» ০৭:১১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
এইটা বোধহয় ঠিক নয়। 'আপনি' সর্ব অর্থেই সম্মানসূচক। 'তিনি কাজটি করেছে' এটা যেমন ভুল, আবার 'সে কাজটি করেছেন' এটাও ভুল। ক্রিয়া সম্মানসূচক হলে তার সঙ্গে সর্বনামটিও সামঞ্জস্যপূর্ণ সম্মানসূচক হওয়া উচিত। হয় বলতে হবে 'তিনি কাজটি করেছেন' অথবা 'সে কাজটি করেছে'। অনেককেই আমি বলতে শুনেছি 'তিনি বলল', এটা কিন্তু একদমই ভুল প্রয়োগ। Nettime Sujata (আলাপ) ০৮:৩০, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমিও এ ব্যাপারে একমত। বাক্যের মধ্যে এটা যেমন সত্য, তেমনি একটা অনুচ্ছেদের ক্ষেত্রেও সত্য। এটাকে যদি গুরুচণ্ডালী না বলা-ও যায়, তবু সন্দেহাতীতভাবে জগাখিচুড়ি বলা যাবে। নিরপেক্ষতার খাতিরে যদি "তাঁকে" না বলা যায়, তাহলে "তিনি" আর "করেন" বলারও যুক্তি নেই। — আদিভাইআলাপ • ০৮:৪৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় থাকা সকল ব্যক্তির জীবনী নিবন্ধগুলি উল্লখযোগ্যতা প্রমাণ করেই টিকে আছে। তাঁরা বিশেষ যোগ্যতা সম্পন্ন, তাঁরা সম্মানিত। তাঁদের বেলায় সর্বদা "তাঁরা" বা তিনি/করেন/করেছেন সম্মানসূচক সর্বনাম গুলি ব্যবহার করাই যুক্তিযুক্ত।  কুউ পুলক   🖂  ০৯:২২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়ায় বাক্য গঠনের খাতিরে "তিনি" "করেন" রক্ষিত হয়েছে, তাই "তাঁর"-ও রক্ষা করা যায়। এতে উপরি পাওনা শুদ্ধ ব্যাকরণও রক্ষিত হবে। নিরপেক্ষতার প্রশ্ন আসলে, নির্বিশেষে সবার ক্ষেত্রেই এক বানান ব্যবহার করলেই হয়। তাছাড়া উপরের মন্তব্যে সাকিব তো বললোই, অপরিচিত জনের ক্ষেত্রেও আমরা সম্ভ্রমাত্মক সর্বনাম ও ক্রিয়ারূপ ব্যবহার করি, যদিও তা ঠিক প্রকৃত সম্মানার্থ প্রকাশ করে না। — আদিভাইআলাপ • ০৯:৫৭, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আমি পুলক ভাইয়ের সাথে অনেকটা একমত। কোন ব্যাক্তির ক্ষেত্রে সে, করেছিল, করেছে এজাতীয় শব্দ ব্যবহারে কিছুটা তাচ্ছিল্য করার মতো মনে হয়। তাই আমি তিনি, করেন, করেছেন ব্যবহারের পক্ষপাতি। তার/তাঁর যেকোন একটা ব্যবহৃত হোক। ≈ MS Sakib  «আলাপ» ১০:৫২, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনাদেরকে একটা অনুরোধ করছি, অনুগ্রহপূর্বক এই আলোচনার সূত্র ধরে আবার নতুন করে বঙ্গবন্ধু কিংবা সাঃ নিয়ে সমস্যা সৃষ্টি করা শুরু করবেন না। 45.125.220.162 (আলাপ) ১৭:৫৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
"আপনি" বাদ দিয়ে তৃতীয় ব্যক্তিকে "সে", "তুই", "তুমি" ইত্যাদি সম্মোধনে লেখা মোটেও মোটেও একদম উচিত নয়। তৃতীয় কাউকে "আপনি/তিনি" বলা হল বাংলা ভাষার নিয়ম-প্রয়োগ রীতি-বৈশিষ্ট্য (হোক তিনি বিখ্যাত বা কুখ্যাত বা সাধারণ)। "তিনি" লিখলে আপনাকে "করেন/করেছিলেন" লিখতেই হবে, যদি "করে/করেছিল" লেখা হয় তবে বোধগম্যতা-বাক্য গঠনে ত্রুটি হবে, ঠিক শোনাবে না। আর তাঁর ও তার নিয়ে এই আলোচনায় শেষের দিকে একটি ব্যাখ্যা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৮, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

──────────────────────────────────────────────────────────────────────────────────────────────────── @আফতাবুজ্জামান: ভাই, পুরো আলোচনাটাই পড়লাম। কিন্তু কী ব্যবহার হবে, তার কোনো সুরাহা পেলাম না। যদি অরিন্দমদার শেষোক্ত মন্তব্যকে ধরি, তাহলে "তাঁর" ব্যবহারে বাধা নেই। কিন্তু নাহিদ ভাইয়ের এখানে যথেষ্ট আপত্তি। "তিনি" শব্দটিও সম্মানজনক, এটা সবাই মানে, তাহলে "তাঁর" নিয়ে আপত্তি কেন? নিবন্ধে যদি "সে" "করে" দৃষ্টিকটু হয়, [এবং এক্ষেত্রে নিরপেক্ষতার নিয়মে ছাড় দেওয়া যায়,] তাহলে একই নিবন্ধে, একই অনুচ্ছেদে, এমনকি একই বাক্যে (যেমন "তিনি তার....") "তার" ব্যবহারও সমান দৃষ্টিকটু। তাই অরিন্দমদার সাথে আমিও "তাঁর" ব্যবহারে Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  দিচ্ছি। পূর্বোক্ত আলোচনাটি হঠাৎ করে কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়ে গেছে। অন্তত এই আলোচনাটি যেন সুসমাপ্ত হয়, তার অনুরোধ করি। — আদিভাইআলাপ • ০৫:২৭, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

মুক্তিযুদ্ধাদের নাম[সম্পাদনা]

মুক্তিযুদ্ধাদের নামের শুরুতে “বীর” শব্দ লিখাকে বাধ্যতামূলক করে সরকারি গেজেট প্রকাশিত হয়েছে। দেখুন। উইকিতে তার কোন প্রভাব পড়বে কিনা? - ওয়াইস আলাপ ১২:৩৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: নিবন্ধের শিরোনামে এর প্রভাব পড়বে না। তবে নিবন্ধের শীর্ষ অনুচ্ছেদে নামের পূর্বে বীর যোগ করতে হবে, এই আরকি। — আদিভাইআলাপ • ১৩:৩১, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni: ভাই, আপনি প্রজ্ঞাপনের ভুল অর্থ ধরেছেন। প্রজ্ঞাপন অনুযায়ী মুক্তিযোদ্ধাদের নামের আগে নয়, "মুক্তিযোদ্ধা" শব্দের আগে "বীর" শব্দটি লিখতে হবে। উইকিপিডিয়ায় কী করা হবে, তা নিয়ে সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে। — আদিভাইআলাপ • ১৭:০৪, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)
নিবন্ধের তথ্যছকে "বীর মুক্তিযোদ্ধা" লিখে দিলেই হবে। তবে নিবন্ধের ভিতর লেখার মাঝে বারবার লেখার দরকার নেই, বরং সাধারণভাবে লিখুন। উদা: "১৯৭২ সালে মুস্তাফিজুর রহমান অমুক এলাকা সফর করেন" লিখুন, "১৯৭২ সালে বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান অমুক এলাকা সফর করেন" লেখার দরকার নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সমস্যা কি?[সম্পাদনা]

@আদিভাই: ভাই সম্প্রতি উইকিপিডিয়ানদের আলাপ পাতায় বার্তা যোগ করা যাচ্ছে না।— ShazidSharif2001 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@ShazidSharif2001: আপনাকে তো কেউ বাধা দেয়নি। ব্রাউজার কিংবা ইন্টারনেট সংযোগের সমস্যা হতে পারে। — আদিভাইআলাপ • ১৫:২৩, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া অনলাইন আড্ডা, অক্টোবর ২০২০[সম্পাদনা]

প্রিয় সবাই, বেশ কিছুদিন যাবত অনলাইন আড্ডা আয়োজন করা হচ্ছে না। সুতরাং আগামী ৩১ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮ ঘটিকা থেকে ১০টা পর্যন্ত (ভারতে ৭.৩০-৯.৩০) অনলাইন আড্ডা দেব। আড্ডাটি গুগল মিটে অনুষ্ঠিত হবে যার লিংক এখানে। যেহেতু বেশ কিছু সময় বিরতি দিয়ে আড্ডাটি হচ্ছে সুতরাং কোন নির্দিষ্ট আলোচ্যসূচি নেই। নিয়মিত ব্যবহারকারীদের সাথে সাথে নতুন বা বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখতে আগ্রহী যে কাউকে স্বাগতম :) ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৫, ২৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)