উইকিপিডিয়া:আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Village pump থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভায় স্বাগতম
  • এই পৃষ্ঠাটি বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনার জন্য নিবেদিত পাতা। এখানে বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত বিষয়ে যেকোনো প্রসঙ্গ তুলে ধরতে পারেন।
  • কোন বিষয়ে প্রশাসকদের দৃষ্টিআকর্ষণের প্রয়োজন হলে অনুগ্রহ করে প্রশাসকদের আলোচনাসভায় বার্তা রাখুন।
  • নির্দিষ্ট কোন তথ্যের জন্য তথ্যকেন্দ্র ব্যবহার করুন। নতুন ব্যবহারকারীরা টিউটোরিয়াল পাতাটি দেখতে পারেন।
  • পুরনো কোন বিষয়ে মন্তব্য করতে চাইলে সংশ্লিষ্ট অনুচ্ছেদের শেষে আপনার মন্তব্য যোগ করুন।
  • আপনি বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পসমূহের ব্যাপারে তথ্য অনুসন্ধানের জন্য info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইলও করতে পারেন।
  • আপনার নিজের নিরাপত্তার জন্যই, অনুগ্রহপূর্বক আপনার ই-মেইল ঠিকানা বা যোগাযোগের জন্য অন্য কোনো তথ্য এখানে দেবেন না
সরাসরি চলুন: সূচিপত্রেপ্রথম আলোচনায়পাদদেশের আলোচনায়

পরিচ্ছেদসমূহ


বাংলা ভাষায় বাংলা উইকিপিডিয়ার .বাংলা ডোমেইন সক্রিয়[সম্পাদনা]

প্রিয় সবাই, বেশ কিছুদিন যাবতই আমরা উইকিপিডিয়া ও উইকিমিডিয়ার .বাংলা ডোমেইন সক্রিয় করার চেষ্টা করছিলাম। অবশেষে আজ http://উইকিপিডিয়া.বাংলা ডোমেইনটি সক্রিয় করা হয়েছে :) ডোমেইনটিকে বাংলা উইকিপিডিয়ায় পুনর্নির্দেশ করা হয়েছে। একইসাথে http://উইকিমিডিয়া.বাংলা ডোমেইনটিও বেশ কিছুদিন পূর্বে সক্রিয় করা হয়েছে যা বর্তমানে উইকিমিডিয়া বাংলাদেশের ওয়েবসাইটে পুনর্নির্দেশ করা আছে। এছাড়া, .বিডি’র http://wikipedia.org.bd ডোমেইনটিও সক্রিয় করে বাংলা উইকিপিডিয়াতে পুনর্নির্দেশ করা হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫০, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

"বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া" য় অজ্ঞেয়বাদ কে স্থান প্রদান করা হোক .[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া এর প্রধান পৃষ্ঠায় "বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া" তালিকায় বিষয়শ্রেণী ধর্ম ও দর্শন এর মধ্যে আস্তিক্যবাদ এবং নাস্তিক্যবাদ এর পাশাপাশি অজ্ঞেয়বাদ কে স্থান প্রদান করা হোক . RIT RAJARSHI (আলাপ) ০৫:৩২, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন দিচ্ছি। শরীফ (আলাপ) ০৫:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

The GFDL license on Commons[সম্পাদনা]

১৮:১০, ২০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকি নারীগণ- নারী স্বাস্থ্যের জন্য[সম্পাদনা]

সুধী,
আমরা সবসময় আমাদের ব্যক্তিগত জীবনে দেখেছি যে নারীদের নিজস্ব চাহিদা এবং নিজ স্বাস্থ্য সম্পর্কিত ভাবনা উপেক্ষা করার প্রবণতা রয়েছে অথচ তাঁরা সবসময় পরিবারের মুখ্য পালনকর্তী হিসেবে ব্যস্ত রয়েছেন।
বর্তমানে আমরা তাঁদের জন্য কিছু করার মাধ্যমে, আমাদের জীবনের এই ধরনের বিস্ময়কর নারীদের প্রতি আমাদের স্বীকৃতি এবং ভাবনায় রাখার উদ্যোগ নিয়ে পরিকল্পনা করেছি। ২০১৮ সালের অক্টোবরে আমরা একটি অনুষ্ঠান সংগঠিত করার পরিকল্পনা করেছি, "উইকি উইমেন ফর উইমেন ওয়েলবিয়িং" যেখানে বিভিন্ন ভাষা সম্প্রদায়ের নারীরা হাতে হাত মিলিয়েছেন এবং নারীর স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগজনক বিষয়বস্তুগুলির ওপর নিবন্ধ তৈরির জন্য এবং সেই বিষয়ক সচেতনতা বাড়ানোর জন্য দায়িত্ব গ্রহণ করেছেন। একই অনুষ্ঠানে, ভবিষ্যতে নেতৃত্বের ভূমিকায় পাওয়ার জন্য কিছু নারীকে প্রশিক্ষণের চেষ্টা করা হবে। কিছু উইকিমিডিয়ান ইতিমধ্যেই মেটা পৃষ্ঠাটিতে স্বাক্ষর করে তাদের সমর্থন দেখিয়েছেন, আপনি আমাদের সাথে হাত মিলাতে এবং সমস্ত অসামান্যা মহিলাদের প্রতি আপনার সমর্থন প্রদর্শন করার জন্য আমন্ত্রিত। মেটা পৃষ্ঠা লিঙ্কটি হল-এটি। সবাইকে উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ প্রকল্পে অংশগ্রহণ করতে অনুরোধ জানাচ্ছি।

আজই যোগ দিন এখানে

"উইকি উইমেন ফর উইমেন ওয়েলবিয়িং" এর পক্ষে

সুমিতা রায় দত্ত ১৪:০৪, ২২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

স্বমেহন নিবন্ধটির মুল নাম[সম্পাদনা]

স্বমেহন নিবন্ধটির মুল নাম স্বমেহন না হয়ে হস্তমৈথুন হওয়াটাই কী অধিক যৌক্তিক না? এ বিষয়ে নিবন্ধটির আলাপ পাতায় বার্তা রাখতে অনুরোধ করছি --Fahim fanatic (আলাপ) ১৫:৫৯, ২৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী:Hasive-এর প্রশাসকত্ব অপসারণ ও অ্যাকাউন্ট বাধাদানের প্রস্তাব[সম্পাদনা]

ব্যবহারকারী:Hasive কর্তৃক কপিরাইট লঙ্ঘনের অভিযোগ[সম্পাদনা]

খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধের মানোন্নয়ের জন্য এডিটাথন[সম্পাদনা]

নারী অবমাননা[সম্পাদনা]

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রী থেকে শুরু করে গৃহবধুরাও অতিরিক্ত আয়ের জন্য এই কাজ করে থাকে। - বাংলাদেশে পতিতাবৃত্তি পাতাটিতে এই ধরণের এই বাক্যটি লিখা হয়েছে, বাক্যটি কি নারীঅবমাননামূলক নয়? আর যিনি পাতাটি বানিয়েছেন তিনি একজন অভিজ্ঞ লেখক, কিন্তু বাক্যটির ক্ষেত্রে তিনি কোনো তথ্যসূত্র দেননি। Fayaz Rahman (আলাপ) ১২:৪২, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFayaz Rahman: সংশ্লিষ্ট ব্যক্তিকে উল্লেখ করে উক্ত নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করা উচিত। আফতাব (আলাপ) ১৩:১১, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@আফতাব ভাই, আমি সংশ্লিষ্ট ব্যক্তির আলাপ পাতায় বক্তব্য দিয়েছি বাক্যটি সম্পর্কে, দেখুন তো উনি উইকিপিডিয়া:শিষ্টাচার নীতি লংঘন করেছেন কিনা! Fayaz Rahman (আলাপ) ১৫:৩৬, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

মহিলা স্বাস্থবিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮[সম্পাদনা]

অক্টোবর মাসে "মহিলা স্বাস্থবিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮"--- শিরোনামে বাংলা উইকিতে (ভারতের বেশ কিছু ভাষার উইকিপিডিয়ার সঙ্গে) এডিটাথন শুরু হয়েছে। এই এডিটাথনের ব্যানার বাংলা উইকিতে তৈরি করা প্রয়োজন। এই কাজে পারদর্শি ব্যক্তি বর্গের অনুরোধ করছি ব্যানার তৈরির বিষয়ে। অন্য উইকিতে ব্যনার তৈরিতে সম্পর্ন হয়েছে শুধু বাংলা উইকিতেই হয় নি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৮:৪৯, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ শুভেন্দু। ব্যানারটির বাংলা বিষয়বস্তু নীচে দিলাম

বাংলা উইকিপিডিয়াতে মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ তৈরি ও সম্প্রসারণের জন্য একটি এক মাস ব্যাপী অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে।

অবশ্যই যোগদান করুন।


সময়সীমা ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর ২০১৮

--সুমিতা রায় দত্ত ১৯:৩৩, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

YesY করা হয়েছে আফতাব (আলাপ) ২১:৫৪, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আফতাব আপনাকে ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ০৪:৪৭, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Reminder: ১০ অক্টোবর ২০১৮ নির্দিষ্ট ১ ঘণ্টার জন্য উইকিতে সম্পাদনা বন্ধ রাখুন[সম্পাদনা]

১২:০৩, ৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Publishing[সম্পাদনা]

Publishing > প্রকাশন, Publishing > প্রকাশনা। কোনটি সঠিক? ~মহীন (আলাপ) ০৫:২২, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Publication > প্রকাশন; Publishing > প্রকাশনা। তবে, সম্পূর্ণ বাক্যটি লিখলে মন্তব্য করতে সুবিধে হতো! - Suvray (আলাপ) ১৬:২৫, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray: এখানে দেখুন~মহীন (আলাপ) ১৬:৩০, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
উদাহরণ প্রয়োগে ধন্যবাদ! এক্ষেত্রে ‘Publishing > প্রকাশন’ যুৎসই/মানানসই!! - Suvray (আলাপ) ১৬:৫০, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ! ~মহীন (আলাপ) ১৬:৫৪, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

একিউএম বদরুদ্দোজা চৌধুরী[সম্পাদনা]

একিউএম বদরুদ্দোজা চৌধুরী পাতার ইংরেজী এবং বাংলা পাতায় উনার মূল পরিচয়ে দুরকম তথ্য আছে। একটাতে উনাকে ১৩ তম প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করা আছে, আর আরেকটাতে ১৪ তম প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করা আছে। অভিজ্ঞ কেউ কি এটা ঠিক করে দিবেন? --নাহিদ হোসেন (আলাপ) ১৪:৫৫, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ অফলাইন এডিটাথন[সম্পাদনা]

সুধী,

আগামীকাল উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ উপলক্ষ্যে একটি অফলাইন এডিটাথনের আয়োজন হয়েছে। তারিখ ১০ অক্টোবর, ২০১৮, সময় বিকেল ৩টা থেকে ৫টা। স্থান কলেজ স্ট্রীর্ট ক্যাম্পাস, মূল লাইব্রেরী, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এতে অংশগ্রহণ করবেন। যারা নতুন সম্পাদক হিসাবে যোগ দেবেন। স্বেচ্ছাসেবক হিসাবে আপনারা স্বাগতম। আউটরিচ কোঅর্ডিনেটর ব্যবহারকারী:Marajozkee। দেরীতে জানানোর জন্য আন্তরিক ভাবে দুঃখিত। ভবিষ্যতে এরকম হবে না আশা রাখি। মেটা পাতার সংযোগ এটি

সুমিতা রায় দত্ত ০৮:১৭, ৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অফলাইন এফিটাথনের জন্য শুভ কামনা রইল। আশা করছি এখান থেকে কিছু নিয়মিত উইকিপিডিয়ান আসবে। S Shamima Nasrin (আলাপ) ০৬:০৮, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ S Shamima Nasrin আমরাও সেইরকমটি আশা করছি। আপনাকে এই উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ অভিযানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ।

সুমিতা রায় দত্ত ০৬:১২, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

শিরলেই দই[সম্পাদনা]

শিরলেই দই শিরোনামে এর আগেও বেশ বেশ কয়েকবার মাত্র আধ লাইন এর নিবন্ধ সাবমিট করা হয়েছে আইপি থেকে। আবারো আজকে এই শিরোনামে পাতা সাবমিট করা হয়েছে। এ ব্যাপারে একটু দেখবেন কি? --নাহিদ হোসেন (আলাপ) ১৬:১৬, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধ প্রসঙ্গে[সম্পাদনা]

বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধটিতে যথাযথ তথ্য ও তথ্যসূত্রের ঘাটতি রয়েছে। নিবন্ধটি বড়জোর বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধের একটি অংশ হিসেবে রাখা যায়। কেউ একজন দয়া করে ব্যাপারটি দেখবেন কি? ধন্যবাদ। S Shamima Nasrin (আলাপ) ১৭:৫৪, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS Shamima Nasrin: নিবন্ধ এখনো আলাদা ভাবে রাখার মতো কনটেন্ট নাই. আমার ও তাই মত. --নাহিদ হোসেন (আলাপ) ১৫:২৮, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
পুনঃনির্দেশ করে দেয় উচিত নয় কি? নিবন্ধটির আলাদা হয়ে থাকার যোগ্যতা নেই।--- রাফি (আলাপ) ০৪:৩৩, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষ থেকে আহ্বান[সম্পাদনা]

সুধী, পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়া সম্প্রদায়ের সকলকে ২০১৯ সালের কার্যকলাপের জন্য প্রকল্প জমা দেওয়ার আহ্বান করা হচ্ছে। এই পাতায় আপনারা আগামী এক বছরে কি উইকিমিডিয়া প্রকল্প রূপায়িত করতে চান, তাতে কত আনুমানিক খরচ হতে পারে, এই প্রকল্প থেকে উইকিমিডিয়ার কি লক্ষ্য পূরণ হবে, ইত্যাদি বিস্তারিত ভাবে জানান। আপনাদের প্রস্তাবিত প্রকল্প বিবেচনা করেই ইউজার গ্রুপের তরফ থেকে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিকট হতে র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করা হবে এবং তা গৃহীত হলে আপনাদের প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ হবে। দয়া করে মনে রাখবেন, আনুমানিক লক্ষ্য পূরণ করে প্রকল্প সম্পন্ন বলে ঘোষণা করলে ও সমস্ত রসিদের স্ক্যান জমা দিলে তবেই ইউজার গ্রুপ থেকে প্রকল্প খরচ পাঠিয়ে দেওয়া হবে, তার আগে নয়। যে কোন কারণে তা পূরণে ব্যর্থ হলে, ইউজার গ্রুপ খরচ পাঠাতে দায়বদ্ধ থাকবে না। আগামী এক মাস ধরে আপনাদের বিস্তারিত প্রকল্প জমা নেওয়া হবে। ধন্যবাদান্তে, -- পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষে থেকে বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৪১, ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আজাকি প্রসঙ্গে[সম্পাদনা]

ইংরেজি উইকিতে আজাকির সাথে ছবি সংযুক্ত থাকলে ব্রাকেটে pictured শব্দটি থাকে। বাংলা উইকিতে থাকে না কেন? বা আমরা কি এই নিয়ম করতে পারি না?--- রাফি (আলাপ) ১৯:৪৪, ১৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এটি দিয়ে দেয়া উচিত আমার মতেও। আমি দু/একটাতে মনে হয় করেছিলামও। যে ছবিটি থাকবে তার হুকে শুধু ব্র্যাকেটে উল্লেখ করে দিলেই হবে ‘ছবিতে’। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৮, ১৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ওভারিয়ান সিস্ট দ্রুত অপসারণ ট্যাগ[সম্পাদনা]

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ র তালিকার ওভারিয়ান সিস্ট নিবন্ধটি ব্যবহারকারী:Nettime Sujata অনুবাদ করছিলেন। তিনি একজন নতুন ব্যবহারকারী এবং ডেস্কটপ থেকে কাজ করেন। তিনি কন্টেনড় ট্রান্সলেসানের ফরম্যাট ব্যবহার করলেও নিজে অনুবাদ করেন। তাঁর ডেস্কটপটটিতে কিছু সমস্যা হওয়ায় ভুলবশত তিনি ভুল অনুবাদসহ প্রকাশিত করে ফেলেন এবং ব্যবহারকারী:তুষারের প্রেম জুয়েল নিবন্ধটি ধ্বংসপ্রবণতামূলক কিছু যোগ করেন। পরে ব্যবহারকারী:RockyMasum নিবন্ধটি দ্রুত অপসারণের প্রস্তাব রাখেন। আমাকে ব্যবহারকারী:Nettime Sujata বিষয়টি জানালে আমি তাঁকে নিবন্ধটি বিষয়বস্তু ডিলিট করে দ্রুত সঠিক করতে বলি। তাতে ভুলবশত দ্রুত অপসারণ ট্যাগটি ডিলিট হয়ে যায় যার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। ব্যবহারকারী:Nettime Sujata কে আমি কনটেন্ট ট্রান্সলেসান ব্যবহার করতে মানা করেছি। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমি দুঃখিত।

সুমিতা রায় দত্ত ০৬:০৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অসুবিধা নেই। যে সক একাউন্ট থেকে ধ্বংপ্রবণতা চালানো হয়েছিলো সেটি বাধাদান করা হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া নিয়ে যৌথ প্রকল্পের আইডিয়া প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় সবাই, আপনারা ইতিমধ্যে অনেকেই জানেন দৈনিক প্রথম আলো সম্প্রতি তাদের পত্রিকায় প্রকাশিত খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে করা ‘তোমাদের এ ঋণ শোধ হবে না’ ধারবাহিক সকল প্রতিবেদন (৬০০টির বেশি) উইকিপিডিয়াতে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে অবমুক্ত করেছে। এ সংক্রান্ত বৈঠকে উইকিমিডিয়া বাংলাদেশ ও প্রথম আলো যৌথভাবে উইকিপিডিয়া নিয়ে কিছু প্রকল্প হাতে নিতে পারে কিনা সে ব্যাপারেও কিছুটা কথা হয়েছে। এ লক্ষে আমরা উইকিপিডিয়া নিয়ে কি কি যৌথ প্রকল্প/অনুষ্ঠান করা যায় সে ব্যাপারে আইডিয়া সংগ্রহ করছি। সবার আইডিয়া একত্রিত করে অামরা সেগুলো দু পক্ষ বসে কি করা যেতে পারে বা না যেতে পারে সে ব্যাপারে অালোচনা করবো। আমরা, উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কেও আলোচনায় আমন্ত্রণ জানাচ্ছি। আপনার কাছে কোন প্রকল্পের আইডিয়া বা পরামর্শ বা মতামত থাকলে দয়া করে আগামী ২৬ তারিখের মধ্যে তা তুলে ধরুন। এছাড়া, আগামী সপ্তাহে কোন একদিন আমরা সবাই নিজেদের মধ্যে আলোচনার জন্য অনলাইন মিটিং করতে পারি। অনলাইনে আইডিয়া সংগ্রহ করার পর অামরা উন্মুক্ত অফলাইন মিটআপ করে সেগুলোর একটি খসরা তৈরি করবো। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৪১, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

মন্তব্য যৌথ প্রকল্পের মাধ্যমে সৃষ্ট নিবন্ধের নিম্নভাগে কি সহযোগী প্রতিষ্ঠানের ক্রেডিট উল্লেখের ব্যবস্থা থাকতে হবে? ফেরদৌস • ১৭:০৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনি প্রতিবেদন সিসিতে দেয়া আর যৌথ প্রোগ্রাম এক করে ফেলেছেন। আমরা এরপূর্বে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যেমন পার্টনারশীপে প্রোগ্রাম করেছি (বাংলা উইকি দশ বছর পূর্তি উদাহরণস্বরুপ, উইকি লাভস মনুমেন্টস প্রথমটা) তেমন প্রোগ্রাম। নিবন্ধে আবার নাম থাকবে কেন। এটা অনলাইন নিবন্ধ প্রতিযোগিতা টাইপের কিছু হতে পারে বা অফলাইন আউটরিচ অনুষ্ঠান হতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪২, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)