ব্যবহারকারী আলাপ:Sumangal

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রিয় Sumangal, উইকিপিডিয়াতে আপনাকে   Crystal Clear app ksmiletris.png   স্বাগত জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ



কাজে নেমে পড়বার সহজ উপায় হল নীচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল  Crystal Project Ksokoban.png  আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা।  তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে প্রসারণ বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bn ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর Button sig.png চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন!আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 



--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৪, ১৭ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

পরিচ্ছেদসমূহ

ৱিকি নয়, উইকি[সম্পাদনা]

বাংলাতে ৱ অক্ষরটি নেই। এখানে তাই wikipedia লিখি আমরা উইকিপিডিয়া - এভাবে। আপনার ব্যবহারকারী পাতাটি দেখে এটা বলছি।

উইকিতে স্বাগতম। রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৩, ১৮ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বানানের ব্যাপারে নজর রাখার জন্য ধন্যবাদ। তবে আপনি বেশ কয়েক জায়গায় ৱিকি লিখেছেন, উপরেই বলেছি, ৱ অক্ষরটি অসমীয়া ভাষার, বাংলা বর্ণমালাতে এটি নেই। উইকি লিখি আমরা, wiki কে বাংলা হরফে লেখার সময়। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২৭, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

রাগিব ঠিকই বলেছেন। বাংলা লিপিতে ৱ অক্ষরের প্রচলন নেই। অনুগ্রহ করে আদর্শ লিখিত বাংলা ভাষায় লেখার চেষ্টা করুন। আশা করি আপনার অবদানে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৪, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বানানবিধি[সম্পাদনা]

উইকিপিডিয়া সাধারণ মানষের দ্বারা একটি বিশ্বকোষ,একখানে যারা সবাই বাংলা ভাষায় বিশেষ ভাবে পারদর্শী এবং পন্ডিত তা নয়। যেহেতু সাধারণের স্বারা লিখিত, এতে ভুল ভ্রান্তি থাকাটা অস্বাভাবিক নয়। উইকিপিডিয়াতে এ ভুল ভ্রান্তি ঠিক করার সর্বোচ্চ সুযোগ রয়েছে, এবং তা যে কোন বাংলা ভাষায় বিশেষ জ্ঞান রয়েছে এমন যে কেউই করতে পারেন। সবার প্রচেষ্টাতেই উইকিপিডিয়ার অগ্রগতি এবং সমৃদ্ধি লাভ করবে। আর উইকিপিডিয়াকে বাংলা ভাষা চর্চার একটি মাধ্যম হিসেবে দেখতে পারেন, যেখানে মানুষ ভুল করবে এবং এ ভুল শুদ্ধ করার মাধ্যমেই তিনি শুদ্ধ বানানটি শিখবেন। তাই উইকিপিডিয়ার ভুল বানান নিয়ে খুব বেশি চিন্তার কিছু নেই। সকলের চেষ্টাতেই তা শুদ্ধ হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩২, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আশা করি আপনি নিজেকে সেই সমস্ত 'সাধারণ মানুষ'-এর তালিকায় রাখেন না। কেন আমি এই সাধারনের তালিকায় নিজেকে রাখবো না ঠিক বুঝলাম না। কম্পিউটারে বাংলা লেখা ভুল টাইপ হওয়া মানেই যে, বানান ভুল করা নয় এটা নিশ্চয়ই আপনাকে আর নতুন করে বোঝাতে হবে না। উইকিপিডিয়ায় শুদ্ধ করে লিখতে গিয়ে যেন উইকিপিডিয়ায় লেখার পরিমাণ কমে না যায়, সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। উইকিপিডিয়ার প্রথম উদ্দেশ্য হচ্ছে একে তথ্যে সমৃদ্ধ করা এবং তারপরে নির্ভুল তথ্য উপস্থাপন করা। কিছু শ্রেণীর মানুষের কথা বলেছেন, তারা কি করে আমার তা জানা নাই, জানার দরকারও নাই। উইকিপিডিয়া জনমানুষের বিশ্বকোষ, সাধারণ জনতা লিখবে, তারাই পড়বে, তাতে ভুল বানান থাকতেই পারে। তাতে এ ভুলের জন্য কাউকে ক্ষমা না করে শাস্তি প্রদানে উইকিপিডিয়ার উদ্দেশ্য ব্যাহত করা ছাড়া সুফল বয়ে আনবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৩৯, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বেলায়েত ঠিক কথা বলেছেন। এখানে আমরা সবাই নিজের সময় থেকে মুক্তমনে উদারহস্তে উইকিতে অবদান রেখেছি। বাংলা শুদ্ধ বানানের ব্যাপারটা অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু কন্টেন্ট বা বিষয়বস্তু যোগ করার ব্যাপারটাও সমভাবে গুরুত্বপূর্ণ। আমরা আশা করি উইকিতে যিনি অবদান রাখবেন, তিনি যথাসম্ভব শুদ্ধ বানানের লেখার চেষ্টা করবেন। কিন্তু বাস্তবে সবসময় তা সম্ভব হয় না। সেটা ধীরে ধীরে ঠিক করার মেকানিজমও উইকিতে আছে। আপনার মতই অন্য কেউ হয়ত নিবন্ধটা পড়ে বানান ভুলগুলি ঠিক করার ব্যাপারে উদ্যোগী হবেন। এটাই উইকিপিডিয়ার সবচেয়ে বড় সুবিধা।--অর্ণব (আলাপ | অবদান) ১১:০২, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বিষয়টা আমি আপনাকে বুঝাতে পারিনি, উইকিপিডিয়াতে সকল মানুষ অবদান রাখবে, সেখানে বেশি জানা লোক যেমন থাকবে তার চেয়ে কম জানা অনেক বেশি থাকবে। এবং এর ফলে এখানে ভুলের পরিমাণ বেশি হবে এটাই স্বাভাবিক। উইকিপিডিয়ার পাঠকগণের মধ্যে অবশ্যই এই মানসিকতা তৈরি করতে হবে যে এটি সবার মিলিত প্রয়াসে তৈরি একটি বিশ্বকোষ, তা থেকে তথ্য নেওয়ার অধিকার যেমন সবার রয়েছে তেমনি এটি গড়ার এবং শুদ্ধ করার অধিকারও সবার রয়েছে। উইকিপিডিয়াতে বানান ভুল থাকার মানে এই নয় যে তা আর শুদ্ধ করার উপায় নাই। কোন পাঠক যদি দেখেন কোন বানান ভুল, আরেক ভাবে বলি তার যদি বানান ভুল ধরার মত ক্ষমতা থেকে থাকে, তা শুদ্ধ করার ক্ষমতাও উইকিপিডিয়া তাকে দিয়েছে। তিনি যদি এ ক্ষমতা যথাযথ ভাবে প্রয়োগ করেন তাহলে কেন উইকিপিডিয়া অশুদ্ধ বানান থাকবে? তবে স্বাভাবিক কারণেই উইকিপিডিয়ায় শুদ্ধ করার মতন লোক (শুদ্ধ বানান জানেন এমন লোক) একসাথে এখানে কম পাওয়া যাবে। সুতরাং উইকিপিডিয়ার সকল অশুদ্ধ বানান একবারে বা অল্প সময়ের মধ্যেই শুদ্ধ করে ফেলা সম্ভব নয়। উইকিপিডিয়ার অগ্রগতি এবং মান উন্নয়ন দুটোই চলমান পক্রিয়া। যত দিন যাবে, যত লোকের অবদান এখানে বাড়বে এটি ততো বেশি সঠিক এবং সমৃদ্ধ বিশ্বকোষে রূপ নিবে। আর মাতৃভাষাকে নির্ভুল এবং যথাযথ প্রয়োগের মনিটরিং করা, একুশের উদ্দেশ্য ইত্যাদি ব্যপারগুলো উইকিপিডিয়ার মত একটা সহজ সরল পক্রিয়ার সাথে মিলিয়ে ফেলছেন। আপনার কথাতেই বলি সর্বস্তরে মাতৃভাষার নির্ভুল এবং যথাযথ প্রয়োগ হল কি না সেইদিকে দৃকপাত করাও ভাষাভাষীর অত্যাবশ্যক কর্তব্যের মধ্যে পড়ে। উইকিপিডিয়াতে শুধু বাংলা ভাষার প্রয়োগের উপরেই দৃষ্টিপাত করার সুযোগ দিচ্ছে না সাথে সাথে এর যথাযথ ভাবে যেন প্রয়োগ হয় তার জন্য সরাসরি যে পদক্ষেপ নেওয়া দরকার, তা যেন যে কোন ভাষাভাষী সহজেই নিতে পারেন যে সুযোগটাও (উইকিপিডিয়া যে কেউ সম্পাদনা করতে পারেন) দিচ্ছে। এখন সে সুযোগটা পাঠকগণ কতটুকু ব্যবহার করছে এর উপর নির্ভর করবে উইকিপিডিয়ার উৎকর্ষতা। আসলে দায়িত্বটা সবার এবং পক্রিয়াটি চলমান। সহজ ভাবে বলতে উইকিপিডিয়ার সমৃদ্ধিতে সবাই যেমন কন্টেন্ট দিতে থাকবে, সাথে সাথে ভুলও হতে থাকবে, পর্যায়ক্রমে আগ্রহী অন্য পাঠক বা অবদানকারী সে অশুদ্ধ বানানকে শুদ্ধ করবে। এভাবেই এগিয়ে চলবে উইকিপিডিয়া এবং এ পক্রিয়াটিই কিন্তু উইকিপিডিয়াকে অন্য সকল বিশ্বকোষ থেকে নিজেকে আলাদা করেছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৫৮, ১৯ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বানানবিধি শীর্ষক বার্তার উত্তর[সম্পাদনা]

প্রিয় সুমঙ্গল, তুমি আমাকে সাধুভাষায় বার্তা পাঠিয়েছ। আমি তোমাকে চলিত ভাষাতেই লিখছি। তুমি যদি উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধ পাতার সম্পাদনা অংশে গিয়ে সারণি বা টেবিলের সিনট্যাক্সগুলি দেখো, তবে আশা করি অনেক উপকৃত হবে। ক্যালকাটা ট্রামওয়েজ কোম্পানি নিবন্ধে আমি একটি সুন্দর টেবিল ব্যবহার করেছিলাম। তবে সেটি একটু জটিল। ভারতের সংবিধান সংশোধনের তালিকা নিবন্ধপাতাটিতে তুমি একটি সহজ সিনট্যাক্সের সন্ধান পাবে। তবে প্রথম প্রথম ইংরেজি নিবন্ধটি বাংলা নিবন্ধ পাতায় টুকে (কম্পিউটার পরিভাষা অনুসারে 'কপি' করে) তথ্যগুলি অনুবাদ বা বাংলা লিপ্যন্তরণ করতে পারো। তবে খেয়াল রেখো, অনুবাদ বা লিপ্যন্তরণের সময় সিনট্যাক্সটি যেন একই থাকে। নয়ত সারণিটি ঠিকঠাক তৈরী হবে না।

বাংলা আকাদেমির বানানবিধি ব্যবহার করছি বলে তুমি যে আমাকে ধন্যবাদ জানিয়েছ, আমি সেজন্য তোমার কাছে কৃতজ্ঞ। উইকিপিডিয়ার একটি নির্দিষ্ট বানান-নির্দেশিকা আছে; সেখানে আকাদেমির বানানবিধি ব্যবহার স্বীকৃত। তবে বাধ্যতামূলক নয়। অবদানকারীরা নিজের নিজের অভ্যাস ও দেশীয় রীতি অনুসারে লিখে থাকেন। কলকাতা তথা পশ্চিমবঙ্গবাসীদের আকাদেমির নিয়ম অনুসরণ করা উচিত (তুমি যে কারণ দেখিয়েছ, সেই কারণেই), একথা মনে করে আমি এই পদ্ধতি অনুসরণ করছি। তবে কয়েকটি বানানের ক্ষেত্রে আকাদেমির বিধানে কোনো উল্লেখ পাওয়া যাচ্ছে না বলে, আনন্দবাজারের পদ্ধতি অনুসরণ করতে হচ্ছে। অবশ্য আকাদেমির হরফ একেবারেই ব্যবহার করা যাচ্ছে না প্রযুক্তিগত অপ্রতুলতার কারণে। যাই হোক, আশা করব তুমিও আকাদেমির নিয়ম অনুসরণ করবে।

সবশেষে জানাই, আমাকে 'শ্রদ্ধাস্পদেষু অর্ণব' বলে সম্বোধন না করে শুধুই অর্ণবদা বলতে পারো। তুমি আমার অনুজের চেয়ে সামান্যই বড়। উইকিপিডিয়ায় তোমার আরও উজ্জ্বল উপস্থিতি কামনা করছি।

--অর্ণব দত্ত ০৯:০৫, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ছবি আপলোড[সম্পাদনা]

ভাই সুমঙ্গল, ছবি আপলোড করতে হলে, তোমাকে ছবির কপিরাইট তথ্য উল্লেখ করতে হবে। যদি তোমার নিজের তোলা ছবি হয়, তবে ঠিক আছে। অন্যথা যিনি তুলেছেন, তাঁর অনুমতি সহ ছবি আপলোড করে, প্রমাণ দাখিল করতে হবে। আইনি জটিলতা এড়াতেই এই কড়াকড়ি করতে হয়। --অর্ণব দত্ত ০৯:১৫, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

কপিরাইটের ব্যাপারে একটু সতর্ক হবেন আশা করছি। ক্যালেন্ডারের ছবি কপিরাইটেড, সেগুলো ব্যবহার করা যাবে না। কেবল আপনার নিজের ক্যামেরায় তোলা ছবি, অথবা ৬০ বছরের পুরানো ছবি যার কপিরাইট শেষ, সেগুলোই আপলোড করতে পারবেন। শ্রীকৃষ্ণের প্রচুর ছবি উইকিমিডিয়া কমন্সে আছে, কাজেই ক্যালেন্ডার থেকে কপিরাইট ভঙ্গকারী ছবি এখানে যোগ করবেন না। আপনি নতুন ইউজার হিসাবে খুব আগ্রহের সাথে কাজ করছেন, সেটা চালিয়ে যান, কেবল কপিরাইটের ব্যাপারটা ভালো করে খেয়াল রাখবেন। --রাগিব (আলাপ | অবদান) ২১:১১, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

নিবন্ধ স্থানান্তর[সম্পাদনা]

নিবন্ধ স্থানান্তর করতে হলে আগে আলাপ পাতায় প্রস্তাব রাখুন। কাট-পেস্ট স্থানান্তরে নিবন্ধের ইতিহাস হারিয়ে যায়। শিরোনাম পাল্টানোর জন্য সবাই একমত হলে তখন নিবন্ধ স্থানান্তর করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

মন্তব্যটি পড়ুন দয়া করে। ----রাগিব (আলাপ | অবদান) ১১:০১, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
আপনি সম্ভবত আমার এই মন্তব্যটি বার বার মিস করে যাচ্ছেন। নিবন্ধ শিরোনাম পাল্টানোর জন্য স্থানান্তর করতে হয়, কপিপেস্ট করলে নিবন্ধের ইতিহাস হারিয়ে যায়। আর শিরোনাম পাল্টানোর জন্য নিবন্ধের পাতায় প্রস্তাব রাখুন, আলোচনা করুন। তা না করে বার বার কপি পেস্ট করতে থাকবেন না। --রাগিব (আলাপ | অবদান) ২০:৫৮, ২২ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ইউনিকোড প্রচলনের পূর্বে বাংলা উইকিপিডিয়া।[সম্পাদনা]

মজার প্রশ্ন করেছেন, আসলে ইউনিকোডের প্রচলনের পূর্বে বাংলা উইকিপিডিয়ার কোন চেহারা ছিলো না। এমন কি ২০০৪ সালের জুন মাসে বাংলা উইকিপিডিয়ার জন্ম হলেও ব্যবহার বান্ধব ইউনিকোড কিবোর্ড উদ্ভাবন হওয়ার আগে এবং পর্যাপ্ত প্রচারণার অভাবে ২০০৬ এর ফেব্রুয়ারি পর্যন্ত বাংলা উইকিপিডিয়ার কোন রকম বিকাশ ঘটেনি। এরপর বাংলা উইকিপিডিয়া নিয়ে বাংলাদেশে বিভিন্ন পত্রপত্রিকায় রাগিব ভাই, মুনির ভাই বাংলা উইকিপিডিয়া নিয়ে লেখা লেখি শুরু করেন। তাতে বেশ সাড়া পাওয়া যায়। আমি নিজেও সে সময়ে পত্রিকাতে বাংলা উইকিপিডিয়া সম্পর্কে পড়ে উৎসাহীত হয়ে এখানে যোগ দেই। পরবর্তীতে দেশের ছাত্র সমাজ বিশেষ করে যারা তথ্যপ্রযুক্তি ব্যবহারকারী বা তথ্যপ্রযুক্তি ব্যবহারের সুযোগ প্রাপ্তদের বাংলা উইকিপিডিয়ায় অবদানের উৎসাহিত করার লক্ষ্যে আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা উইকিপিডিয়া বিষয়ক কর্মশালার আয়োজন করি এবং বিভিন্ন ব্লগ (বাংলা+ইংরেজী), মেইলিং লিস্ট, সোস্যাল নেটওয়ার্কিং সাইট গুলোতে এ সম্পর্কে লেখা লেখি করে ইউনিকোডে বাংলা লিখতে পারে এমন তথ্যপ্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে এ বিষয়ে ব্যাপক সচেতনতা তৈরির চেষ্টা করি। এছাড়া তৃণমূল মানুষের কাছাকাছি বাংলা উইকিপিডিয়াকে পৌছে দিতে বিশেষ বিশেষ দিবস এবং উৎসবগুলোতে আমরা লোকারণ্য এলাকায় ব্যানার লিফলেট নিয়ে প্রচারণা চালাই। এবং আজকের বাংলা উইকিপিডিয়া আপনার সামনে। উইকিপিডিয়ার প্রসারে উইকিপিডিয়ায় লেখার পাশাপশি বাস্তব জীবনের এর জন্য কাজ করার কোন বিকল্প নাই। আমাদের আরও এগিয়ে যেতে হবে, মানুষকে বাংলা উইকিপিডিয়া সম্পর্কে জানাতে হবে। তার লব্ধ জ্ঞান দিয়ে অবদানে এবং বাংলা উইকিপিডিয়া পড়তে উৎসাহিত করতে হবে। ভাষণ বড় হয়ে গেলো।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:০১, ২৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বাংলা বানান[সম্পাদনা]

আপনি বাংলা বানানের নিয়মের পাতায় যে পরিবর্তনগুলি করেছিলেন, সেগুলি পূর্বাবস্থায় সাময়িকভাবে ফিরিয়ে নিয়েছি। বানান একটা স্পর্শকাতর বিষয়। আপনি আগে আলাপ পাতায় আপনার পরিবর্তনগুলির ব্যাপারে আলোচনা উত্থাপন করুন। আলোচনায় অন্যদের সাথে মতৈক্য সাপেক্ষে আপনার পরিবর্তনগুলি গৃহীত হতে পারে। আপনার বেশ কিছু পরিবর্তনের সাথে আমি ব্যক্তিগতভাবে একমত নই, কেন না এগুলি দুই বাংলার বাংলা অ্যাকাডেমির কোনটি দ্বারাই সমর্থিত নয়। বাংলা বানানের নিয়মের পাতায় দুই অ্যাকাডেমির নির্দেশনা ও যুক্তিই প্রাধান্য পাবে। পত্রপত্রিকার বানানের নিয়মের গুরুত্ব এর চেয়ে কম। --অর্ণব (আলাপ | অবদান) ১২:৫৯, ২৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

তথ্যসূত্র[সম্পাদনা]

{{সত্যতা}} ট্যাগটি দেয়ার কারণ হলো নিবন্ধে তথ্যসূত্র দেয়ার জন্য অনুরোধ করা। উইকিপিডিয়ার মূলনীতি হলো যাচাইযোগ্যতা। প্রতিটি নিবন্ধে শুরুতে না পারলেও আস্তে আস্তে নির্ভরযোগ্য তথ্যসূত্র যোগ করতে হবে। আর কোথাও এরকম ট্যাগ দেয়া হলে তা কেবলমাত্র তথ্যসূত্র যোগ করে তবেই ট্যাগটি অপসারণ করতে পারবেন। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২১, ২৩ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)


চিত্র:বঙ্গীয় শব্দকোষ.jpg[সম্পাদনা]

ভাই সুমঙ্গল,তোমাকে উপরের ছবির কপিরাইট তথ্য উল্লেখ করতেই হবে। নাহলে ছবিটি এখান থেকে মুছে ফেলা হবে। w:Wikipedia:Image use policyw:Wikipedia:Uploading images দুটিকে পড়তে অনুরোধ করছি। তোমাকে নিচের ফর্মটি অবশ্যই পূরণ করতে হবে।

{{Information
|Description =
|Source = self-made or URL, br /> |Date = date image was created and/or released; to avoid misunderstandings with different date formats, spell out the month (e.g. created 2. Oct. 2099), use ISO 8601 notation (e.g. 2099-10-02), or for new self-made works, use ~~~~~ (5 tildes) to insert the current date
|Author = pre name and last name of the author (in case of self-made works additionally ~~~ ) and/or the name of the institution
|Permission = Short quote of the permission of the copyright owner (if too long shortened with link to long version).
|other_versions = Wiki link to other versions if they exist within the Wikimedia Commons (e.g. a black and white version of a color image)
}}

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৫২, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

বুদ্ধ[সম্পাদনা]

ভাই সুমঙ্গল, তোমার তৈরি বুদ্ধ নিবন্ধ ঠিক কোন ইংরেজি নিবন্ধকে সূচীত করছে। আমি যে গুলি খুঁজে পেলাম w:Buddha w:Adi-Buddha w:Buddhahood। এ বিষয়ে তোমার জ্ঞানটাই ভালো মনে করি। তাহলে interwiki link দেওয়া যাবে। আর ভবিষ্যতে কোনো নিবন্ধ তৈরি করলে তার category ও interwiki link দেওয়ার চেষ্ঠা করবে,তাহলে সবার বুঝতে সুবিধা হবে। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

নিবন্ধ স্থানান্তর[সম্পাদনা]

১) নিবন্ধ কপিপেস্ট স্থানান্তর করলে নিবন্ধের ইতিহাসটি স্থানান্তর হয় না, কাজেই নিবন্ধ ওভাবে স্থানান্তর করবেন না। স্থানান্তরের জন্য "সরিয়ে ফেলুন" বাটন ব্যবহার করুন।

২) পানি ও জল -- দুইটিই সংস্কৃত হতে বাংলা ভাষায় আগত শব্দ। বাংলা উইকির প্রথম থেকেই অলিখিত যে নিয়মটি আমরা অনুসরণ করছি, তা হলো ব্রিটিশ ও আমেরিকান ইংরেজির মতো করেই পূর্ব ও পশ্চিমবঙ্গে প্রচলিত শব্দ/term এর ব্যবহার। যেমন, কেউ যদি "পানি" শিরোনামে নিবন্ধ শুরু করে দেয়, সেটাকে "correct" করে "জল" করার কোনো কারণ নেই। আবার উলটাটা হলে, যেমন কেউ যদি আগে থেকে "জল" শিরোনামে কিছু শুরু করে, তাকেও অন্যটা করার দরকার নাই। নিবন্ধের মধ্যে দুইটাই সঠিকভাবে ব্যবহার করা যাবে, একটার বদলে অন্যটা ব্যবহারের কারণ নেই যদি দুইটাই শুদ্ধ ও প্রচলিত শব্দ হয়ে থাকে।

--রাগিব (আলাপ | অবদান) ০৭:০০, ১ মার্চ ২০০৯ (UTC)

খাবার[সম্পাদনা]

বিভিন্ন খাবারের উপরে আপনার কাজ ভালো হচ্ছে, চালিয়ে যান। পিঠার উপরেও নিবন্ধ দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০১, ১ মার্চ ২০০৯ (UTC)

লোগো[সম্পাদনা]

পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির লোগোটি আপনার ব্যবহারকারী পাতায় ব্যবহার করা যাবে না। কারণ লোগোটি কপিরাইটের অধীনে পড়ে, এবং উইকিতে আমরা কেবল ঐ বিষয়ের নিবন্ধে এটি ব্যবহার করতে পারি। অন্য কোনো রকমের ব্যবহার fair use এর মধ্যে পড়ে না, কাজেই সেটা করা যাবে না। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৬, ৭ মার্চ ২০০৯ (UTC)

ব্যবহারকারীর পাতা[সম্পাদনা]

আপনি কোনো ব্যবহারকারীর পাতায় কোনো সম্পাদনা থেকে বিরত থাকুন। তার আলাপ পাতায় যেমন ভাবে লিখেছেন সেটাই লিখুন। ইনি উইকিপিডিয়ার প্রশাসক নন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৫৪, ১০ মার্চ ২০০৯ (UTC)

কোনো ব্যবহারকারী সম্পর্কে যদি আপনার কোন অভিযোগ থাকে তবে রাগিব ভাইয়ের আলাপ পাতায় জানান। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৫৯, ১০ মার্চ ২০০৯ (UTC)

bauddha[সম্পাদনা]

ইনি প্রশাসক নন। প্রশাসকদের তালিকা দেখুন এখানে: উইকিপিডিয়া:প্রশাসকবৃন্দ --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ১০ মার্চ ২০০৯ (UTC)

টিপ্‌স[সম্পাদনা]

নতুন নিবন্ধ তৈরির সময় ন্যূনপক্ষে নিচের জিনিসগুলি করুন:

  • শিরোনাম গাঢ় অক্ষরে লিখুন। বই বা চলচ্চিত্র হলে শিরোনাম গাঢ় ও বাঁকা করুন।
  • শিরোনামের ঠিক পরেই ইংরেজি পরিভাষা বন্ধনীতে এভাবে দিন: (ইংরেজি ভাষায়: English Name)।
  • একটি ভূমিকা অনুচ্ছেদ দিন।
  • বই বা চলচ্চিত্রের নাম নিবন্ধের ভেতরে সর্বত্র বাঁকা করে লিখুন।
  • বিষয়শ্রেণী যোগ করুন। কোন বিষয়শ্রেণীর সংযোগ যদি লাল দেখায়, তবে এটিকে কোন অধি-বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।
  • ইংরেজি উইকিতে এই বিষয়ের কোন নিবন্ধ আছে কি না চেক করে নিয়ে ইংরেজি আন্তঃউইকি সংযোগ দিন। শুধু ইংরেজিটা দিলেই চলবে, বাকী ভাষারগুলি রোবট সফটওয়্যার করে দেবে।--অর্ণব (আলাপ | অবদান) ১০:৫৮, ১০ মার্চ ২০০৯ (UTC)

Image:বঙ্গীয় শব্দকোষ.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:বঙ্গীয় শব্দকোষ.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:০২, ২০ মার্চ ২০০৯ (UTC)

Image:বোধিবৃক্ষ, বুদ্ধগয়া.jpeg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:বোধিবৃক্ষ, বুদ্ধগয়া.jpeg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:১৩, ২০ মার্চ ২০০৯ (UTC)

জাতিসংঘ এবং জাতিসঙ্ঘ[সম্পাদনা]

আপনি বোধ হয় এ আলাপ:জাতিসঙ্ঘ পাতাতে আলোচনা খেয়াল করেননি বা এড়িয়ে গেছেন। দয়াকরে আলোচনায় গৃহীত বানানে নিবন্ধটি ফিরিয়ে নিন। এবং বানানটি সম্পর্কে আপনার কোন আপত্তি থাকলে ঐ আলাপের পাতায় আলোচনায় অবতির্ণ হোন। বিতর্ক সৃষ্টি করে এমন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আপনাকে অনুরোধ এবং সতর্ক করছি। দয়াকরে আগের বানানে নিবন্ধটি ফিরত নিয়ে আগে আলোচনা করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৩৬, ৩০ মার্চ ২০০৯ (UTC)


বেলায়েতের আলাপ পাতায় আপনার মন্তব্যটি দেখলাম। এক্ষেত্রে বিভ্রান্তির অবকাশ খুবই অল্প -- জাতিসংঘ নিজে যদি "সংঘ" বানানটি ব্যবহার করে থাকে, তাহলে আপনি, আমি, অথবা কোনো অভিধানে কী লেখা আছে তাতে কিছুই যায় আসে না -- সংঘ বানানটিই ব্যবহার করতে হবে।

"সংঘ" বানানটি যে শুদ্ধ তা বিভিন্ন সূত্র থেকেই দেখতে পাচ্ছি। আপনার হাতে থাকা একটি অভিধানে এই বানানটি নেই, ফলে এটি অশুদ্ধ -- এটি যুক্তিযুক্ত নয়। সংসদ সহ অন্য অনেক অভিধানে তো রয়েছেই, বিভিন্ন প্রতিষ্ঠিত গণমাধ্যমে এই বানানটি ব্যবহার হচ্ছে। কাজেই এটি অশুদ্ধ কেনো মনে করছেন বার বার, তা বুঝতে পারছি না।

যাহোক, উপরের দুইটি যুক্তির প্রথমটির ভিত্তিতেই এই ব্যাপারটির ফয়সালা হয়ে যায়, আশা করি এটি স্বীকার করবেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৭, ৩১ মার্চ ২০০৯ (UTC)

আর নিবন্ধের বিষয়ক আলোচনা ঐ নিবন্ধের আলাপ পাতাতেই হওয়া দরকার, ব্যবহারকারীদের ব্যক্তিগত আলাপ পাতাতে নয়। --অর্ণব (আলাপ | অবদান) ১২:২২, ৩১ মার্চ ২০০৯ (UTC)

Image:বৈশাখ বৈঠক (শোভাবাজার রাজবাড়ি).jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:বৈশাখ বৈঠক (শোভাবাজার রাজবাড়ি).jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ২ এপ্রিল ২০০৯ (UTC)

বানান[সম্পাদনা]

সিংহ বনাম সিং, গান্ধী বনাম গাঁধি, এই সব বিষয়ে আলোচনা ছাড়া নিবন্ধ স্থানান্তর না করার অনুরোধ জানাচ্ছি। আলোচনা ছাড়াই একটি পত্রিকার অপ্রচলিত বানানরীতি সর্বত্র যোগ করবেন না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৪, ৬ এপ্রিল ২০০৯ (UTC)

আপনার দাবী অনুসারে ভারতীয় পত্রিকা ঘাটছি। উচ্চারণের ভিত্তিতে বাংলা সিংহ আর Singh পদবীর উচ্চারণের মধ্যে পার্থক্য আছে, আশা করি সেটা স্বীকার করবেন (বাংলা সিংহ অনেকটা shing-ho, এর মতো উচ্চারণ, আর সিং = sing এরকম)। বিভিন্ন ভারতীয় গণমাধ্যমে যা উচ্চারণ সব সময় শুনেছি, তাতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নামের উচ্চারণ Shing-ho এরকম কখনো শুনেছি বলে মনে করতে পারছি না। আপনি এরকম উচ্চারণ কোনোখানে শুনে থাকলে একটু লিংক দিন।
বানানের ক্ষেত্রে দেখতে পাচ্ছি, কলকাতা থেকে প্রকাশিত বর্তমান, আজকাল, এই দুটি পত্রিকাতে "সিং" বানান ব্যবহার করা হয়েছে। বাংলাদেশের সবগুলো পত্রিকাতেই "সিং" বানান ব্যবহার করা হয়েছে, তা আগেই দেখেছি। এছাড়া বিভিন্ন বইপত্রেও (যেমন সত্যজিতের লেখা বই) "সিং" বানানটি দেখছি। সেই ক্ষেত্রে বাংলাতে এদের নাম কেবল আনন্দবাজার পত্রিকার ভিত্তিতেই নির্ধারিত হবে, তা মানতে পারছি না। এছাড়া ভারতের বিভিন্ন বাংলা পত্রিকা ঘেটে দেখতে পাচ্ছি, আদবানি, শারদ পাওয়ার ইত্যাদি বানান সেখানে ব্যবহার করা হয় (যা বাংলাদেশের পত্রিকাতে ব্যবহৃত বানানের অনুরূপ)। এইক্ষেত্রেও আপনি আনন্দবাজার পত্রিকার অপ্রচলিত বানান কেনো জোর দিবেন, তা বুঝতে পারছি না। একটি মাত্র পত্রিকা কখনো বানানের নীতিনির্ধারক হতে পারে না। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২৮, ৬ এপ্রিল ২০০৯ (UTC)

নিবন্ধ স্থানান্তর বিষয়ে[সম্পাদনা]

ভার্গব, আপনি ইদানিং বেশ কিছু নিবন্ধ স্থানান্তর করছেন অন্য বানানে। আপনাকে অনুরোধ করছি, স্থানান্তর সাথে সাথে না করে প্রথমে আলাপ পাতায় বার্তা দিন (যেমনটি গুজরাট নিবন্ধে করেছেন)। বানানের ব্যাপারে মতান্তর থাকা খুব স্বাভাবিক ব্যাপার, এজন্য আলাপ আলোচনা ছাড়াই নিবন্ধ বিকল্প বানানে স্থানান্তর করবেন না। আলাপ পাতায় প্রস্তাব দিন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৩, ৯ এপ্রিল ২০০৯ (UTC)

প্রতিবর্ণীকরণ বিষয়ে[সম্পাদনা]

আপনি নতুন কোন বানানে নিবন্ধ স্থানান্তরের আগে অবশ্যই নিবন্ধের আলাপ পাতাতে আপনার যুক্তি উত্থাপন করুন। সেখানে সিদ্ধান্ত হলে তারপরে নিবন্ধ স্থানান্তর হতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২০, ১০ এপ্রিল ২০০৯ (UTC)--অর্ণব (আলাপ | অবদান) ০৭:২০, ১০ এপ্রিল ২০০৯ (UTC)

আলোচনা[সম্পাদনা]

দাদা, আলোচনা করেছেন তো ভাল কথা, কিন্তু কারও মত দেওয়ার সময়টাতো দিন! একদিকে আলোচনা সবে শুরু করলেন আর ওমনিতেই পাতাটি সরিয়ে ফেললেন। দয়াকরে সিদ্ধান্তের অপেক্ষা করুন। :) --বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১২, ১১ এপ্রিল ২০০৯ (UTC)

আলোচনা[সম্পাদনা]

দাদা, আলোচনা করেছেন তো ভাল কথা, কিন্তু কারও মত দেওয়ার সময়টাতো দিন! একদিকে আলোচনা সবে শুরু করলেন আর ওমনিতেই পাতাটি সরিয়ে ফেললেন। দয়াকরে সিদ্ধান্তের অপেক্ষা করুন। :) --বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৩, ১১ এপ্রিল ২০০৯ (UTC)

শুভ নববর্ষ[সম্পাদনা]

নববর্ষের শুভেচ্ছা রইলো আপনার জন্যেও। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৪, ১৪ এপ্রিল ২০০৯ (UTC)

অনেক অনেক শুভেচ্ছা আপনার জন্যেও। সাহেবের বদলে ভাই ডাকাটা আমার ভাল লাগে। যদিও আমরা বিভিন্নজন ভিন্ন ভিন্ন দেশে বাস করি, অনেকের সাথে কোন দিন দেখাও হয়নি, জানি না কোন দিক দেখা হবে কিনা, কিন্তু আমাদের মধ্যে যে আত্নার মিল রয়েছে, আমি বিশ্বাস করি এটিই আমাদের একে অন্যের কাছের মানুষ করবে, এবং এ সম্পর্ক থাকবে অনন্তকাল।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ১৪ এপ্রিল ২০০৯ (UTC)
সুমঙ্গল ভাই (ভাই বলেই বলছি আশা করি রাগ করবে না) তোমাকে ও শুভ নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা জানালাম। আশা করি নতুন বছর আমাদের ভালো কাটবে। কয়েকদিন ধরে কানেকশনটা জালাচ্ছে। তাই উইকিপিডিয়ায় কাজটাও ঠিকমত করতে পারছি না।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ২০:৫৯, ১৬ এপ্রিল ২০০৯ (UTC)

নেহ্‌রু বানানে হস্‌ন্ত[সম্পাদনা]

ইনস্ক্রিপ্ট সম্পর্কে জানি না। আমি নিজে ৩ বছর ধরে অভ্র ফোনেটিক ব্যবহার করে আসছি, যার জন্য কোনো কীবোর্ড লেআউট মুখস্ত করা লাগে না। আপনি http://www.omicronlab.com থেকে অভ্র ডাউনলোড করে দেখতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ১৮:২৬, ২৪ এপ্রিল ২০০৯ (UTC)

আমি জানি না আপনি এই পরামর্শে উপকৃত হবেন কি না, তবে আপনি হস্ চিহ্ন পরপর দুইবার চাপ দিয়ে দেখতে পারেন তাহলে হয়তো এরকমটি হবে না। অভ্রের ক্ষেত্রে এটাই করতে হয় তাই বললাম। আর একটা পরামর্শ আপনি যেই কি-বোর্ড ব্যবহার করেই অভ্যস্ত হন না কেনো আপনি চাইলে অভ্য কি-বোর্ড এডিটর দিয়ে ঠিক সেরকম একটি কি-বোর্ড লেআউট তৈরি করে নিতে পারেন। তাহলে আমার মনে হয় না আর কোনো অসুবিধা থাকবে।--তানভির ০৭:৩৪, ১১ জুলাই ২০০৯ (UTC)

পরামর্শ[সম্পাদনা]

খুব ভালো কাজ হচ্ছে , আশা করি বৌদ্ধ ধর্মের নিবন্ধ গুলো পূর্নতা পাবে...........।।

  • বার বার সংরক্ষণ না করে তোমার পরিবর্তনের প্রাক প্রদর্শন দিয়ে preview দেখে নাও।
  • প্রতিটি পরিবর্তনের সম্পাদনা সারাংশ দিয়ে দাও তাতে অন্য ব্যবহারকারী ও প্রশাসকদের বুঝতে সুবিধা হয়।

ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১৩, ২৯ এপ্রিল ২০০৯ (UTC)

প্রশাসক[সম্পাদনা]

আমি বাংলা উইকিপিডিয়ার একজন নিয়মিত ব্যাবহারকারী।আমি প্রশাসক হবার জন্য এখানে আবেদন রেখেছি। আপনি যদি মনে করে তবে আপনার অভিমত জানাতে পারেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৪৭, ৪ জুন ২০০৯ (UTC)

Image:ভগবান বুদ্ধ.jpg-চিত্র উৎস ও কপিরাইট লাইসেন্সের সমস্যা[সম্পাদনা]

Image Copyright problem

Image:ভগবান বুদ্ধ.jpg চিত্রটি আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম, কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ।যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন,তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন তবে সেই ওয়েবসাইট লিঙ্কে আপনি এই ফাইলের উপাদান ব্যবহারের শর্তাবলী পাবেন যা সাধারণত পর্যাপ্ত ভাবে বর্ননা থাকে। যদি কপিরাইট ধারক ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাদেরও কপিরাইট জানানো উচিত।

এই চিত্রের উৎস জানানো সঙ্গে সঙ্গেই আমরা আরও জানার প্রয়োজন মনেকরি এর লাইসেন্সের শর্তাবলী যা এই চিত্রের কপিরাইট ধারক প্রকাশ করেছেন, যা সাধারনভাবে লাইসেন্স ট্যাগ যুক্ত করে করা হয়।যদি এই চিত্র,অডিও,ভিডিও আপনি নিজে তৈরি করেন বা সৃষ্টি কর্তা হন তবে {{GFDL-self}} ট্যাগ লাগিয়ে তা জিএফডিএলে মুক্ত করতে পারেন। যদি আপনি বিশ্বাস করেন যে মিডিয়াটি মুক্ত নয় এমন তবে {{non-free fair use in|article name}} এই ট্যাগ লাগান বা অন্য কোন ট্যাগ লাগান যা এখানে বর্নিত। কপিরাইট ট্যাগের পূর্ণ তালিকার জন্য দেখুন, চিত্র কপিরাইট ট্যাগ, যেগুলির মধ্যে থেকেও আপনি ব্যাবহার করতে পারেন।

যদি আপনি পূর্বে অন্যান্য ফাইল আপলোড করে থাকেন,তবে তা পরীক্ষা করে বিবেচনা করুন যে আপনি তাদের উৎ‍স ও কপিরাইট লাইসেন্সের ঠিক উল্লেখ করেছেন কিনা। আপনি এই সংযোগটিতে অনুসরণ করে আপনার পূর্বের আপলোড করা ফাইলগুলিকে একটি তালিকা আকারে পাবেন। উৎস-বিহীন ও ট্যাগ-বিহীন চিত্র গুলিকে এক সপ্তাহের মধ্যে অপসারণ করা হবে তাদেরকে ট্যাগকৃত করার পর, যেমনটা বর্নিত আছে দ্রুত অপসারণযোগ্য যোগ্য চিত্রে। যদি চিত্রটি মুক্ত নয় এমন লাইসেন্সের(সৌজন্যমূলক ব্যবহার) মধ্যে পরে তবে ৪৮ ঘন্টার মধ্য চিত্রগুলিকে অপসারণ করা হবে। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জানান। আপনাকে ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:১৮, ১১ জুন ২০০৯ (UTC)

Translation Request[সম্পাদনা]

Hi! Could you translate and add this article into your wonderful wikipedia? You can reach me here. Thanks. With Kind Regards --Warayupay ১১:৫১, ১৯ জুন ২০০৯ (UTC)

Tacloban

Ph locator leyte tacloban.png

Tacloban is a port city in the Philippines. It is approximately 360 miles southeast of Manila. It is the capital of the province of Leyte. It is also the regional center of Eastern Visayas.

en:Tacloban

ভারতের সংবিধান[সম্পাদনা]

আপনার সম্পাদনাগুলো পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়া হয়েছে। কোনো নিবন্ধের আমূল পরিবর্তনের পূর্বে দয়াকরে ঐ নিবন্ধের আলাপের পাতায় আলোচনা করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৩৩, ২৯ জুলাই ২০০৯ (UTC)

পুরনো তথ্য না মুছে। নতুন তথ্য যোগ করুন। এরপর নিবন্ধটি সাজিয়ে নিন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪৪, ২৯ জুলাই ২০০৯ (UTC)

চে গুয়েভারা[সম্পাদনা]

চে গুয়েভারা আলাপের পাতা দেখুন, আলোচনা করুন। তারপর নিবন্ধ নামান্তর করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:০১, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

সর্বাপেক্ষা সমৃদ্ধ উইকিপিডিয়া[সম্পাদনা]

সমৃদ্ধ বলতে কী বোঝাচ্ছেন সেটাই প্রশ্ন। অনেক উইকিতেই ভুক্তির সংখ্যা অনেক বেশি কিন্তু তার অধিকাংশই স্ক্রিপ্ট দিয়ে লেখা প্রায় খালি ভুক্তি।

এখন প্রশ্নের জবাবটা দেই -

  • m:List_of_wikipedias এই পাতায় গেলে বিস্তারিত পরিসংখ্যান পাবেন।
    • সবচেয়ে বেশি ভুক্তি আছে নেপাল ভাষা উইকিতে (৬২ হাজার)। কিন্তু সেগুলো প্রায় সবই খালি ভুক্তি (ডেপথ হিসাবে করলে মাত্র ৫ স্কোর)।
    • এর পর আছে হিন্দি। ৫৩ হাজার। ডেপ্‌থ ১৮
    • তার পর তেলুগু। ৪৪ হাজার। ডেপ্‌থ ৬
    • মরাঠি। ২৭ হাজার। ডেপ্‌থ ১৭
    • বিষ্ণুপ্রিয়া মণিপুরি। ২৪ হাজার। ১৩
    • তামিল। ২১ হাজার। ২৭।
    • বাংলা। ২১ হাজার। ৮৮
    • গুজরাতি। ১৩ হাজার। ১

কাজেই মানের পরিমাপ ডেপ্‌থ হিসাব করলে বাংলা সবার চাইতে বহুগুণে এগিয়ে আছে, যদিও সংখ্যার দিক থেকে পিছিয়ে। এর কারণ হলো আমরা স্ক্রিপ্ট দিয়ে কিছু আর লিখি না, আর অজস্র খালি ভুক্তি মুছে ফেলেছি গত কিছু দিনে।

আশা করি প্রশ্নের কিছুটা জবাব পেয়েছেন। --রাগিব (আলাপ | অবদান) ০২:১৮, ৩ মার্চ ২০১০ (UTC)

কয়েকটি তথ্য[সম্পাদনা]

আপনি বামরাজনেতি নিয়ে কাজ করছেন তাই কিছু তথ্য দিলাম আপনার কাজে লাগতে পারে ভেবে।

  • উপমহাদেশে প্রথম কাস্তে হাতুড়ি চিহ্ন ব্যবহার করেন কাজী নজরুল ইসলাম , লাঙল্পত্রিকায়।
  • তিনি একবার কংগ্রেসের হয়ে দাড়িয়েছিলেন।
  • "য়ে আযাদি ঝুটা হ্যায়" স্লোগান্টি রণদীভের তাই একে রণদীভে লাইন বলে।
  • সাইমন কমিসনের প্রতিবাদ স্বরুপ এস এফ আই জন্ম নেই।
  • খাদ্য আন্দলনের প্রেক্ষাপটে নির্মিত হয় গুপি গাইন বাঘা বাইন।
  • নোউবিদ্রোহে বাম নেতাদের ভুমিকা ছিল।

১০:৫৭, ৩ মার্চ ২০১০ (UTC)Aroopinkadutta (আলাপ) আমি কমিউনিজম প্রবেশদ্বার বানিয়েছি একবার দেখতে পারেন।১০:৫৭, ৩ মার্চ ২০১০ (UTC)১০:৫৭, ৩ মার্চ ২০১০ (UTC)~~

উইকীমীডীয়ার কম্যুনিষ্ট পার্টি[সম্পাদনা]

ও সুমঙ্গল ভাঈ, আফনী তো এতগুলা কম্যূনীষ্ট পার্টী নিয়া লেখেছেন। এইবার উইকীমীডীয়ার কম্যূনীষ্ট পার্টী নিয়া এক্টা জোরদার নীবন্ধ লেখেন দেখী।।।। তাড়াতাড়ি করেন কিন্তু আর লেখবেন যে আমার বিপ্লবের জন্য তৈরি। উইকীমীডীয়ার ক্ষমতা এরপর আর মালিকের হাতে থাকবে না থাকবে আমাদের পার্টীর হাতে। ওই বুর্জোয়াগুলার মুখে ঝামা ঘষে দেন দেখী।।।।।।-ইনক্লাব জিন্দাবাদ।Pravat (আলাপ) ০৯:০১, ৫ মার্চ ২০১০ (UTC)

প্রিয় ভার্গব, রাগিব ভাইয়ের আলাপ পাতায় আপনার প্রশ্নের প্রেক্ষিতে আলোচনা বলছি। ব্যবহারকারী প্রভাতকে ব্লক করার জন্য একটি আবেদন করা হয়েছে (বিস্তারিত এখানে দেখতে পাবেন ও আপনার মতামতও জানাতে পারবেন)। উল্লেখ্য, তাঁর আগের অ্যাকাউন্ট ও সক পাপেট এখনো ব্লকড অবস্থায় আছে। — তানভির আলাপ অবদান ০৯:২২, ৫ মার্চ ২০১০ (UTC)
এ সম্পর্কে আরো জানতে এই পাতাটিএই পাতাটি দেখতে পারেন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৯:২৮, ৫ মার্চ ২০১০ (UTC)

Leon Trotsky[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় এই বিষয়ে কোন নিবন্ধ শুরু হয় নি। আপনি চাইলে আমি শুরু করতে পারি।Aroopinkadutta (আলাপ) ১২:৪৪, ৬ মার্চ ২০১০ (UTC) আমি কাজ শুরু করেছি। আপনি চাইলে অব্দান রাখতে পারেন। এই যোগঅরুপ দত্ত (আলাপ) ০৫:১৯, ৭ মার্চ ২০১০ (UTC)

গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি[সম্পাদনা]

সুধী, বাংলা উইকিপিডিয়ায় অবদানের জন্য আপনাকে আবারও ধন্যবাদ। আপনি নিশ্চই জানেন, উইকিপিডিয়ার প্রায় সকল লেখা বা অন্যান্য মিডিয়া ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার অ্যালাইক লাইসেন্সের আওতাভুক্ত। সম্প্রতি একটি আলোচনার মাধ্যমে আমাদের দৃষ্টিগোচর হয়েছে যে, আমরা না জেনেই উক্ত লাইসেন্সের একটি ধারা লঙ্ঘন করে যাচ্ছি। আমরা প্রায় সময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করে বাংলাতে যুক্ত করে থাকি। লাইসেন্স-এর শর্তানুসারে, কোন কিছু অন্য উইকিমিডিয়া প্রকল্প থেকে অনুবাদ করলে মূল প্রকল্পের লেখকদের স্বীকৃতি প্রদান করতে হয়। আমরা ইংরেজি উইকিপিডিয়া থেকে নিবন্ধ অনুবাদ করলেও ইংরেজি উইকিপিডিয়ার লেখকদের স্বীকৃতিপ্রদান করি না অনেক সময়ই। যারা বিশেষ:ContentTranslation ব্যবহার করে অনুবাদ করেন, তাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে স্বীকৃতি প্রদান হয়ে যায়। যারা ম্যানুয়ালি অনুবাদ করেন, তারা খুব সহজেই নিচের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে স্বীকৃতিপ্রদান করতে পারেন:

  • নিবন্ধ তৈরির সময় সম্পাদনা সারাংশে লিখুন অমুক উইকিপিডিয়ার অমুক নিবন্ধের অনুবাদ। যেমন, ইংরেজি থেকে নিবন্ধ অনুবাদ করলে সারাংশে লিখবেন, [[:en:ইংরেজি নিবন্ধের নাম]] থেকে অনুবাদ। নিবন্ধ তৈরির সময় একবার সারাংশে এটি উল্লেখ করলেই চলবে।
  • অথবা, সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় {{অনূদিত পাতা}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন। উদাহরণ হিসেবে দেখুন, আলাপ:২০০৩ বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফর

এখন থেকে বাংলা উইকিপিডিয়ার সকল সম্মানিত ব্যবহারকারীগণকে এই স্বীকৃতিপ্রদানের চর্চা করার অনুরোধ করছি। একইসাথে যেহেতু এটা সম্পর্কে একটি নতুন নীতিমালা তৈরি করতে হবে সুতরাং আমরা আপনাকে উইকিপিডিয়া:উইকিপিডিয়ার অভ্যন্তরে অনুলিপি করা পাতাটির অনুবাদে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। কোন প্রশ্ন থাকলে আলোচনাসভায় বার্তা রাখার অনুরোধ করছি। আপনার সম্পাদনা আনন্দময় হোক। ধন্যবাদ।

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষে,
নাহিদ (আলাপ) ও আফতাব (আলাপ)
বৃহস্পতিবার ১৫:১১, ০৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ[সম্পাদনা]

সুধী,
শুভেচ্ছা নেবেন। অতি সম্প্রতি সম্প্রদায়ের আলোচনাসভায় বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে আলোচনা শুরু হয়েছে। আলোচনাটি শেষ হবে আগামী ২৯শে মার্চ। উক্ত বিষয়ে আপনার সুচিন্তিত মতামত জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। --নাহিদ সুলতান (আলাপ) বুধবার ৭:২৪, ০২ মার্চ ২০১৬ (ইউটিসি)

সংযুক্ত প্রগতিশীল জোট নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

সংযুক্ত প্রগতিশীল জোট নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সংযুক্ত প্রগতিশীল জোট পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। নকীব সরকার বলুন... ০৪:৫৩, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)