বিষয়বস্তুতে চলুন

উইকিপিডিয়া:আস্থা রাখুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:AGF থেকে পুনর্নির্দেশিত)

আস্থা রাখা যেকোনো উইকির তথা উইকিপিডিয়ার মৌলিক নীতিগুলির একটি। যেহেতু যে কেউই উইকিপিডিয়া সম্পাদনা করতে পারেন, তাই প্রাথমিক ভাবে এটা ধরে নেওয়া হয় যে সবাই চেষ্টা করছেন এই প্রকল্পটিকে সাহায্য করতে। আর এটা সত্যি না হলে উইকিপিডিয়ার মতো একটি প্রকল্প কোনোদিনই সফল হতে পারতো না, বরং শুরুতেই শেষ হয়ে যেতো।

যখন মতানৈক্য দেখা যায়, তখন আলাপ পাতায় আপনার মতামত ব্যাখ্যা করুন, এবং সেই সাথে অন্যকেও মতামত দেবার সুযোগ দিন। বিভিন্ন দিক থেকে বিতর্ক আসতে থাকলে তা মেনে নিন, এবং একতাসাধনের উদ্দেশ্যে কাজ করে যান।

যেখানে অন্যরা নিজের ওপর আস্থা রাখতে পারছেন না, সেখানেও যদি আপনি পারেন তো আপনার ওপর আপনি আস্থা রাখুন। ব্যক্তিগত আক্রমণ পরিহার করে ও সম্পাদনা যুদ্ধে লিপ্ত না হয়ে ভদ্র হোন, এবং বিতর্ক নিরসনের প্রক্রিয়া অনুসরণ করুন। যদি আপনি অভিজ্ঞ উইকিপিডিয়ানদের পথনির্দেশনার ব্যাপারে আস্থাহীনতা অনুভব করেন তবে তা প্রশাসকদের আলোচনাসভায় আলোচনা করুন। সেই সঙ্গে আপনার ধারণার সপক্ষে ভালো যুক্তি দিন, যাতে অন্যান্যরা আপনার চিন্তার ব্যাপারে সচেতন হয়। হ্যাঁ, ভুল পথনির্দেশ করলে যে কেউ আস্থাহীনতার শিকার হতে পারেন। কোনো নীতির উৎসনির্দেশ আগ্রাসীভাবে প্রকাশ করা থেকে বিরত থাকুন।

আস্থা রাখা বলতে যা বোঝায়[সম্পাদনা]

আমরা ভুল করতে করতে-ই শিখি। কিছু আছে আচরণগত (যেমন: ব্যক্তিগত আক্রমণ), আবার কিছু আছে বিষয়বস্তু কেন্দ্রিক (যেমন: মৌলিক গবেষণা); বেশিরভাগ ক্ষেত্রে আমরা এই ভুলগুলো ধরিয়ে দেবার মাধ্যমেই ঠিক করে ফেলতে পারি। তারপরও এ ব্যাপারে মতানৈক্যতা থাকতে পারে, কারণ কোনো নীতি বা নির্দেশনার সহজ উত্তর নেই।

আস্থা রাখা ও নতুন অবদানকারী[সম্পাদনা]

নতুনদের ব্যাপারে ধৈর্য্য ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ তাঁরা উইকিপিডিয়ার সংস্কৃতি এবং নিয়মাবলীর সাথে পরিচিত নন। কিন্তু তাঁদের মধ্যে কেউ না কেউ একদিন উইকিপিডিয়ার একজন মূলবান অবদানকারী হয়ে উঠতে পারেন।

নতুনদের আচরণ তাঁদের ক্ষেত্রে ঠিক আছে, এবং তাঁদের সমস্যা হচ্ছে তাঁদের কিছু কাজে উইকিপিডিয়া সংস্কৃতির ব্যাপারে অসচেতনতা, ও ভুলবোঝাবুঝি ফুটে উঠতে পারে। দেখা যায়, অনেক নতুন অবদানকারী চান তাঁদের নিবন্ধটি কোনো রকম প্রশ্ন ছাড়াই সবাই গ্রহণ করুক, বিশেষ করে যে বিষয়ে তাঁদের জ্ঞানের ভাণ্ডার বেশ সংহত। এধরনের ব্যবহার অভিযোগের বিদ্বেষপরায়ণ নয়, বরং অনেক ব্যবহারকারী যাঁদের উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী সম্পর্কে ধারণা এখনো পুরোপুরি পরিষ্কার হয় নি, বরং তাঁদের ক্ষেত্রে এটা খুব-ই স্বাভাবিক। কিন্তু এগুলোর পেছনে যুক্তিগুলো তাঁদের কাছে ব্যাখ্যা করে বোঝানো গেলে এগুলো আরো পরিষ্কার হয়ে যায়।

আস্থা রাখা ও কপিরাইট[সম্পাদনা]

সম্ভাব্য কপিরাইট লঙ্ঘন মোকাবেলা করার সময়, মনে রাখতে হবে আস্থা রাখুন এর আওতায় সম্পাদক সাইটের নীতি এবং আইন মেনে চলতে চান। যেহেতু ছবি,ফাইল ইত্যাদি আপলোড করার সময় সম্পাদকদের একটি সক্রিয় বাধ্যবাধকতা রয়েছে। তাই এক্ষেত্রে তথ্যাদি ভুল বা অপর্যাপ্ত হলে উপাদান মুছে ফেলা যেতে পারে। আস্থা রাখুন এর আওতায় সংশোধনমূলক পদক্ষেপের মধ্যে রয়েছে সম্পাদকদের তাদের সমস্যাগুলি সম্পর্কে অবহিত করা এবং তাদের অনুশীলনগুলি উন্নত করতে সহায়তা করা।

আস্থা রাখা প্রদর্শন[সম্পাদনা]

আস্থা রাখা, ছাড়া, নিজ আস্থা প্রদর্শন করে, অন্যদের আস্থা রাখায় উৎসাহিত করুন। আপনি আপনার সৎ উদ্দেশ্যগুলো রূপায়িত করে এবং আপোষ করতে প্রস্তুত, উইকিপিডিয়াকে উন্নত করতে আগ্রহী, নীতিমালা ও নির্দেশাবলীতে বিশ্বস্ত, আপনার সম্পাদনার সত্যতায় বিশ্বাস আছে, সিস্টেমের সাথে খেলা করেন না এবং অন্যান্য আস্থা প্রদর্শনসুলভ ব্যবহার দর্শায় এমন সম্পাদনাগুলি করে, আপনি এটি সম্পন্ন করতে পারেন। আস্থা প্রদর্শন জরুরী নয়, কিন্তু এটি সম্পাদকদের মধ্যে নির্ঝঞ্চাট এবং সফল পারস্পরিক যোগসূত্রের সহায়কস্বরূপ।

আস্থাহীনতার মোকাবেলা[সম্পাদনা]

আস্থাহীনতা এমনকি যদি, চোখে পড়ার মতো হয়, পরিবর্তে অভদ্র আচরণ বা কোনো ব্যক্তিগত আক্রমণ করবেন না অথবা বিষয়টিতে নিজের ধৈর্য্য হারাবেন না। যদি একপক্ষ, সমানে, সঠিকভাবে আচরণ করেন, অন্যদের জন্য শেষপর্য্যন্ত একটি সংঘাত নিরসন করা এবং কে নীতি উলঙ্ঘন করেছেন, তা দেখা অনেক সহজ হয়। বিরোধ সমাধানে জড়িত উইকিপিডিয়ার প্রশাসক এবং অন্যান্য অভিজ্ঞ সম্পাদকগণ সাধারণত সাহায্য করতে আগ্রহী হবেন এবং নীতি-উলঙ্ঘন আচরণ চিহ্নিতকরণে তাঁরা যথেষ্ট সক্ষম, যদি তাঁঁদের মনোযোগ পরিষ্কার এবং নির্দিষ্ট প্রমাণেের দিকে আকর্ষিত করা হয়।

Accusing others of bad faith[সম্পাদনা]

Making accusations of bad faith can be inflammatory and hence these accusations may not be helpful in a dispute. It can be seen as a personal attack if bad faith motives are alleged without clear evidence that the others' action is actually in bad faith and harassment if done repeatedly. The result is often accusations of bad faith on your part, which tends to create a nasty cycle.

আরও দেখুন[সম্পাদনা]