অতুল সেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অতুল সেন
Atul Sen.jpg
অতুল সেন
জন্ম
মৃত্যু৫ আগস্ট, ১৯৩২
জাতিসত্তাবাঙালি
আন্দোলনব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলন

অতুল সেন (ইংরেজি: Atul Sen) (? - ৫ আগস্ট, ১৯৩২) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের শহীদ বিপ্লবী। ছাত্রাবস্থায় গ্রামের প্রখ্যাত বিপ্লবী রসিকলাল দাস, অনুজাচরণ সেন, রতিকান্ত দত্ত ও সত্যাশ্রমের কিরণচন্দ্র মুখোপাধ্যায় প্রমুখের সংস্পর্শে এসে বিপ্লবের মন্ত্রে দীক্ষিত হয়েছিলেন। স্বাধীনতা আন্দোলনের সময় স্টেটসম্যান পত্রিকা বিপ্লবীদের বিরুদ্ধে এমন প্রচার করে চলছিলো যে এর প্রতিবিধান ও প্রতিরোধের নিমিত্ত বিপ্লবীরা পত্রিকার সম্পাদক ওয়াটসনকে অপসারণের সিদ্ধান্ত নেয়। এই গুরুদায়িত্ব পালনের ভার পড়ে যাদবপুর ইঞ্জিয়ারিং কলেজের ছাত্র এবং যুগান্তর দলের নিষ্ঠাবান কর্মী অতুল সেনের উপর। ওয়াটসন সাহেবকে এককভাবে আক্রমণ করতে গিয়ে তিনি ব্যর্থ হন। ধরা পড়ার মুহূর্তে তিনি পটাশিয়াম সায়ানাইড খেয়ে আত্মহননের পথ বেছে নেন।[১][২] এর কিছুদিন পরে আরেক বিপ্লবী মণি লাহিড়ীও ওয়াটসনকে আবার গুলি করেন, কিন্তু পুলিশের হাত থেকে পলায়নরত অবস্থায় দুর্ঘটনায় মারা যান।

জন্ম[সম্পাদনা]

অতুল সেনের জন্ম খুলনা জেলার দিঘলিয়া উপজেলার সেনহাটিতে। তাঁর পিতার নাম অশ্বিনীকুমার সেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সুবোধ সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, প্রথম খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, নভেম্বর ২০১৩, পৃষ্ঠা ১৪, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬
  2. ত্রৈলোক্যনাথ চক্রবর্তী, জেলে ত্রিশ বছর, পাক-ভারতের স্বাধীনতা সংগ্রাম, ধ্রুপদ সাহিত্যাঙ্গণ, ঢাকা, ঢাকা বইমেলা ২০০৪, পৃষ্ঠা ১৯৫।