রামপ্রসাদ বিসমিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রামপ্রসাদ বিসমিল
চিত্র:बिस्मिल901.gif
জন্ম(১৮৯৭-০৬-১১)১১ জুন ১৮৯৭
মৃত্যু১৯ ডিসেম্বর ১৯২৭(1927-12-19) (বয়স ৩০)
প্রতিষ্ঠানহিন্দুস্তান রিপাবলিকান এসোসিয়েশন
আন্দোলনভারতের স্বাধীনতা আন্দোলন

রামপ্রসাদ বিসমিল এই শব্দ সম্পর্কেউচ্চারণ  (১১ জুন ১৮৯৭ - ১৯ ডিসেম্বর ১৯২৭) হলেন একজন ব্রিটিশবিরোধী বিপ্লবী। ব্রিটিশ সরকার তাকে গোরক্ষপুর জেলে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড দেয়। বিসমিল ছিলেন বিপ্লবী সংগঠন হিন্দুস্তান রিপাবলিকান এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সদস্য। শহীদ ভগৎ সিং তাকে এই বলে প্রশংসা করেছেন[১][২] যে তিনি উর্দু ও হিন্দিতে একজন মহান কবি ও লেখক ছিলেন, যিনি ইংরেজি থেকে ক্যাথেরিন এবং বাংলা থেকে বলশেভিক কী কর্তৃত্ব অনুবাদ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About the valiants of Kakori And the scenes of their hanging (From the pen of Revolutionary Martyr Bhagat Singh"। ১ আগস্ট ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মে ২০১৩Shri Ram Prasad Bismal was a very promising young man. He was a great poet. He was very handsome. His capability was of very high order. Those who knew him would say confidently that if he had been born in some other country or at some other time, he would have become the Commander-in-Chief of the Army. He was regarded the leader of the entire conspiracy. Though he was not very highly educated, he could make the govt. counsels like Pt. Jagat Narayan Mulla lose his wits. He had written his own appeal to the Chief Court, for which the Judges had to say that behind this was the hand of some very enlightened intellectual. 
  2. Waraich, Malwinder Jit Singh (২০০৭)। Musings from the gallows : autobiography of Ram Prasad Bismil। Unistar Books, Ludhiana। পৃষ্ঠা 101। 

অতিরিক্ত পাঠ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]