গুজিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গুঁজিয়া
গুজিয়া
ধরনডাম্পলিং
প্রকারমিষ্টান্ন
প্রধান উপকরণসুজি অথবা ময়দা, গমের ময়দা, খোয়া

গুজিয়া, গুঘরা, পেদাকিয়া, পুরুকিয়া, করঞ্জি, কাজ্জিকায়ালু, সোমাস কিংবা কার্জিকাই (ইংরেজি: Gujia) নামেও পরিচিত, একটি মিষ্টি, গভীর-ভাজা পেস্ট্রি যা ভারতীয় উপমহাদেশের একটি জনপ্রিয় মিষ্টান্ন। এই সুস্বাদু খাবারটি হয় সুজি বা ময়দা (সমস্ত উদ্দেশ্যমূলক ময়দা) ব্যবহার করে তৈরি করা হয়, যা মিষ্টি খোয়া (দুধের কঠিন পদার্থ, যাকে মাওয়াও বলা হয়) এবং শুকনো ফলের মিশ্রণে ভরা হয়। এরপরে ডাম্পলিংটিকে একটি খাস্তা গঠন দেওয়ার জন্য ঘিতে ভাজা হয়।

গুজিয়ার প্রাচীনতম উল্লেখটি ১৩শ শতাব্দীর, যখন একটি গুড়-মধুর মিশ্রণ গমের আটা দিয়ে ঢেকে রোদে শুকানো হত। একটি সাধারণ গুজিয়া/পেদাকিয়া তৈরির পদ্ধতিটি সামোসার মতোই, তবে গুজিয়া/পেদাকিয়া দেখতে অনেকটা এমপানদের মতো। অর্ধচন্দ্রের মতো আকৃতির, গুজিয়া বা পেদাকিয়া গ্রেটেড এবং ভাজা শুকনো ফল, খোয়া, গ্রেটেড নারকেল এবং সুজির একটি মিষ্টি মিশ্রণে ভরা হয় যাতে এটি একটি দানাদার জমিন ধার দেয়।

গুজিয়াগুলো ভারতের উত্তরপ্রদেশ, রাজস্থান, গুজরাত এবং বিহার অঞ্চলে বিশেষভাবে জনপ্রিয়, ওখানে হোলি এবং দীপাবলি উৎসবের সময় গুজিয়া প্রস্তুত করা হয়। বিহারে, শুকনোগুলোকে পেডাকিয়া বলা হয় এবং বিশেষত ছটের সময় এই পেডাকিয়া খুব জনপ্রিয়। বিহারে দুই ধরনের পেদকিয়া তৈরি হয়: একটি সুজি/রওয়া (সুজি) দিয়ে এবং আরেকটি খোয়া দিয়ে।[১] সুজি পেদকিয়ায়, সুজিকে ঘি-তে চিনি, বাদাম, এলাচ, কিশমিশ এবং অন্যান্য বাদাম দিয়ে ভাজা হয় এবং তারপর ঘিতে ভাজা হয়। খোয়া পেদকিয়ায়, খাঁটি খোয়া বাদাম এবং চিনির সাথে মেশানো হয় এবং তারপরে ভাজা হয়।

এর অনুরূপ খাবারগুলি ভারতের বেশ কয়েকটি আঞ্চলিক রন্ধনপ্রণালীতে পাওয়া যায়, যেমন গুজরাটে ঘুঘরা (গুজরাটি), মহারাষ্ট্রের করঞ্জি (মারাঠি), তামিলনাড়ুতে সোমাস (তামিল), তেলেঙ্গানার গারিজালু (তেলেগু), কাজ্জিকায়ালু (కజ్జజయకయయాయ অন্ধ্রপ্রদেশ, এবং কর্ণাটকের কার্জিকাই বা কারিগাডুবু (কন্নড়)। এই সমস্ত খাবারগুলো হল গমের আটা দিয়ে তৈরি ভাজা মিষ্টি ডাম্পলিং এবং শুকনো বা আর্দ্র নারকেলের উপাদেয় ভরা।

গোয়াতে, নেভরি বা নিউরিও (বহুবচন নিউরিও) একটি অনুরূপ মিষ্টি যা তাদের উত্সব উপলক্ষে তৈরি করা হয়, যেমন হিন্দুদের জন্য গণেশ চতুর্থী এবং খ্রিস্টানদের জন্য বড়দিন

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Suji Gujia and Khoa (Mawa) Gujia making in Bihari traditions"www.bharatkirasoi.com। ২০ অক্টোবর ২০২২। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:পনিরের পদ টেমপ্লেট:ডাম্পলিং