বোরহানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বোরহানি থেকে পুনর্নির্দেশিত)
বোরহানী
A Glass of Borhani.jpg
ঢাকার বিয়েতে পরিবেশিত বোরহানী
প্রকারবেভারেজ
উৎপত্তিস্থল বাংলাদেশ[১]
অঞ্চল বা রাজ্যঢাকা, বৃহত্তর চট্টগ্রাম
প্রধান উপকরণদই, পুদিনা পাতা, বিট লবণ, সরিষা
ভিন্নতাশাহী বোরহানী

বোরহানী মূলত টক দই[২] দিয়ে তৈরী, হজমে সাহায্যকারী পানীয় বিশেষ। বোরহানী ঢাকা এবং চট্টগ্রামে সব বিয়ের আয়োজনে পরিবেশন করা হয়। তবে বিয়ে ছাড়াও বিভিন্ন সামাজিক অনুষ্ঠান ও রোযায় ইফতারিতে এটি পরিবেশন করা হয়। এটি সাধারণত বিরিয়ানি এবং পোলাওর মতো ভারী খাবারের পর হজমে সহায়তার জন্য পান করা হয়। এতে উপস্থিত প্রোবায়োটিক অণুজীব[৩][৪] স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী বলে মনে করা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

পানীয়টির নামকরণের উৎস অজানা। তবে শব্দটি সম্ভবত আরবি শব্দ, বুরহান (আরবি: برهان‎‎) থেকে এসেছে, যার অর্থ "প্রমাণ"।

উপকরণ[সম্পাদনা]

প্রস্তুত প্রণালী[সম্পাদনা]

কাঁচা মরিচ, পুদিনা পাতা, ধনে পাতা, একসাথে বেটে, বিট লবণ পাটায় গুঁড়া করে মিহি করে, সমস্ত উপকরণ একসাথে অল্প পানি দিয়ে গুলে দইয়ের মধ্য দেয়া হয়। তারপর মিষ্টি দই, টক দই সহ সমস্ত উপকরণ ডিমের নাড়ুনী দিয়ে ১০ মিনিট নাড়া হয় কিংবা ব্লেন্ডারে মিশ্রিত করা হয়। তারপর ছাঁকনি বা কাপড় দিয়ে ছেকে বরফ কুচি দিয়ে পরিবেশন করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "10 Dishes From South Asia That You Must Try at Least Once"India.com (ইংরেজি ভাষায়)। ২০১৫-০৬-০৬। সংগ্রহের তারিখ ২০১৯-০২-২০ 
  2. "Mint and herbs help bring solvency"The Daily Star (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৫-১৬। সংগ্রহের তারিখ ২০১৯-০২-১৯ 
  3. "BPM - উপকারী অণুজীব: বোরহানির প্রোবায়োটিক"sites.google.com। সংগ্রহের তারিখ ২০২২-১২-১৬ 
  4. Hossain, Tanim Jabid; Mozumder, Halima Akter; Ali, Ferdausi; Akther, Khadiza (২০২২-১২-১৪)। "Inhibition of Pathogenic Microbes by the Lactic Acid Bacteria Limosilactobacillus fermentum Strain LAB-1 and Levilactobacillus brevis Strain LAB-5 Isolated from the Dairy Beverage Borhani"Current Research in Nutrition and Food Science Journal (ইংরেজি ভাষায়)। 10 (3)।