এলাচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এলাচ
Elettaria cardamomum - Köhler–s Medizinal-Pflanzen-057.jpg
ছোট এলাচ (E. cardamomum)
100 Cardamom pods.jpg
প্রক্রিয়াজাতকরণ এলাচ শুঁটি
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: উদ্ভিদ
(শ্রেণীবিহীন): সপুষ্পক
(শ্রেণীবিহীন): Monocots
(শ্রেণীবিহীন): Commelinids
বর্গ: Zingiberales
পরিবার: Zingiberaceae
গণ
এলাচের বীজ

এলাচ বা এলাচি (/ˈkɑːrdəməm/) হল জিনজিবারেয় (আদা জাতীয় উদ্ভিদ) পরিবারের এলিটারিয়া এবং আমোমাম গণের বিভিন্ন গাছের বীজ থেকে উৎপাদিত একটি মশলা। উভয় গণের উদ্ভিদ দক্ষিণ এশিয়া ও ইন্দোনেশিয়ার স্থানীয় উদ্ভিদ। তারা তাদের ছোট বীজ শুটি দ্বারা স্বীকৃত: ক্রস বিভাগ এবং টাকু আকৃতির ত্রিভুজাকৃতি, একটি পাতলা পাপড়ির মত বহিস্থ আবরণে মধ্যে ছোট ও কালো বীজ।

এলাচের জন্য ব্যবহৃত প্রজাতিগুলি গ্রীষ্মমন্ডলীয় এবং প্রায়-গ্রীষ্মমণ্ডলীয় এশিয়া জুড়ে স্থানীয়ভাবে ব্যবহৃত হয়। এলাচের প্রথম উল্লেখ সুমের এবং ভারতীয় আয়ুর্বেদিক শাস্ত্রে পাওয়া যায়।[১] আজকাল, এটি অন্যান্য দেশেও চাষ হয়, যেমন: গুয়াতেমালা, মালয়েশিয়া এবং তানজানিয়া।[২] জার্মান কফি প্লান্টার অস্কার মাজুস ক্লোফার প্রথম বিশ্বযুদ্ধের আগে গুয়াতেমালায় চাষের জন্য ভারতীয় এলাচ (কেরালা) প্রবর্তন করেছিলেন; ২০০০ সালের মধ্যে, সেই দেশটি ভারতকে পিছনে ফেলে বিশ্বের বৃহত্তম এলাচ উৎপাদক এবং রফতানিকারক দেশে পরিণত হয়েছে।[৩]

এলাচ বিশ্বের তৃতীয় সবচেয়ে ব্যয়বহুল মশলা, যা কেবলমাত্র ভ্যানিলা এবং জাফরান দ্বারা ওজনপ্রতি মূল্যে পিছনে রয়েছে।[৪]

ধরন ও বিতরন[সম্পাদনা]

এলাচ প্রধানত দু ধরনের হয়;

ব্যবহার[সম্পাদনা]

এলাচ খাবার এবং পানীয় উভয় প্রকারে স্বাদ এবং রান্না মশলা হিসাবে ব্যবহার করা হয়, এবং ওষুধ হিসাবে ছোট এলাচ (সবুজ এলাচ) একটি মশলা, চর্বণসংক্রান্ত এবং, ঔষধ হিসাবে ব্যবহৃত হয়; এটি ধূমপানেও ব্যবহৃত হয়।[৫]

এলাচের একটি শক্ত ও তীব্র সুগন্ধযুক্ত অনন্য স্বাদ রয়েছে। কালো এলাচের স্পষ্টভাবে আরও ধূমপায়ী স্বাদ রয়েছে, যদিও তেতো নয়, সুগন্ধযুক্ত, কিছু শীতলতাসহ কিছুটা পুদিনার মতো মনে হয়।

সবুজ এলাচ ওজন দ্বারা সবচেয়ে ব্যয়বহুল মশলাগুলির মধ্যে একটি তবে স্বাদ দেওয়ার জন্য খুব কম প্রয়োজন। এটি শুটি করে সবচেয়ে ভাল সংরক্ষণ করা হয়, যেমন উন্মুক্ত বা গ্রাউন্ড বীজগুলি তাদের স্বাদটি দ্রুত হারাতে পারে। শুঁটি এবং বীজ একসাথে পিষলে মান এবং দাম উভয় হ্রাস পায়। পুরো এলাচ শুটি প্রয়োজন রেসিপি, একটি সাধারণভাবে গ্রহণযোগ্য মান হল ১.৫ চা চামচ সমতুল্য ১০ শুটি এলাচ।

এটি ভারতীয় রান্নার একটি সাধারণ উপাদান। নর্ডীয় রাষ্ট্রসমূহে এটা প্রায়ই ব্যাকিংয়ের জন্য ব্যবহার করা হয় বিশেষ করে সুইডেন, নরওয়ে, এবং ফিনল্যান্ড, যেখানে এটি ঐতিহ্যগত একইরূপে ব্যবহার করা হয়, যেমন স্ক্যান্ডিনেভীয় জুলি রুটি জুলেকাকে, সুইডিশ কার্ডেমুম্মাবুল্লার সুইট বান, এবং ফিনিশ মিষ্টি রুটি যেমন পুল্লা। মধ্যপ্রাচ্যে সবুজ এলাচি গুঁড়ো মশলা জাতীয় খাবারের জন্য মশলা হিসাবে ব্যবহৃত হয়, পাশাপাশি কফি এবং চাতে ঐতিহ্যবাহী স্বাদও হয়। এলাচি সুস্বাদু খাবারগুলিতে বিস্তৃত পরিমাণে ব্যবহৃত হয়। মধ্ প্রাচ্যের কয়েকটি দেশে কফি এবং এলাচ প্রায়শই কাঠের মর্টার, একটি মিহবাজ এবং কাঠ বা গ্যাসের উপরে স্কিললেট, একটি মেহমাসে রান্না করা হয়, যাতে প্রায় ৪০% এলাচ মিশ্রণ তৈরি করা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Weiss, E. A. (২০০২)। Spice Crops। CABI। পৃষ্ঠা 299। আইএসবিএন 978-0851996059 
  2. Weiss, E. A. (২০০২)। Spice Crops। CABI। পৃষ্ঠা 300। আইএসবিএন 978-0851996059 
  3. Shenoy Karun, Kerala cardamom trying to fight off its Guatemalan cousin", The Times of India, 21 April 2014; accessed 25 July 23014.
  4. Williams, Olivia (২০১৪)। Gin Glorious Gin। London: Headline Publishing Group। পৃষ্ঠা 283। আইএসবিএন 978-1-4722-1534-5 
  5. "The Uses of Cardamom"। Garden Guides। ২০১৭-০৯-২১। সংগ্রহের তারিখ ২০১৮-০৫-২৯