ময়দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ময়দা

ময়দা এক ধরণের নরম এবং সূক্ষ্ম গুঁড়ো , যা বিভিন্ন জাতের বীজ যেমন ভুট্টা এবং গম পিষে, মাড় সমৃদ্ধ পাউডার অর্জন করে। বাণিজ্যিক বাজারে রাই, ওট, চাল, ছোলা, সূর্যমুখী, বাবলা, বিভিন্ন ক্ষেত্রে একটি পরিশোধন প্রক্রিয়া চলছে যা একটি সাদা রঙ দেয়, সেখানে অবিচ্ছেদ্য এবং অন্যান্য রয়েছে সেগুলির মধ্যে উপস্থিত ময়দার আঠা যা প্রোটিন এটি স্নিগ্ধতা এবং দৃঢ়তা দেয়।

ময়দা কি[সম্পাদনা]

এটি গম বা অন্যান্য শস্যের দানা (ওট, স্পেল, কর্ন, ভাত বা রাই) পেষণকারী থেকে প্রাপ্ত পণ্য । আরও সুনির্দিষ্ট না হয়ে ময়দার উপাধি শস্য নাকাল থেকে প্রাপ্ত পণ্যকে মনোনীত করে। যাইহোক, অন্য হয় flours ধরনের কাসাভা, চেসনাট, বীন, মসুর, ছোলা, বাজরা বা: যেমন শিম জাতীয় নির্দিষ্ট ময়দায় আচ্ছাদিত শাকসবজি যেমন হিসাবে অন্যান্য খাবার থেকে প্রাপ্ত সয়াবিনের । ইত্যাদি

আটার ইতিহাস[সম্পাদনা]

খুব পুরানো ডেটা রয়েছে যা এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং আরও মহাদেশে এই পণ্যটির ব্যবহার প্রকাশ করে । প্রতিটি অঞ্চলে যা পরিবর্তিত হয় তা হ'ল সিরিয়াল বা সিরিয়ালগুলি এর উত্পাদন জন্য ব্যবহৃত হয়, উদাহরণস্বরূপ, আমেরিকান মহাদেশে এর প্রস্তুতির জন্য ব্যবহৃত হত এবং এশিয়াতে গম ব্যবহৃত হত। প্রাচীনকালে, বিভিন্ন লোকেরা পুরো গমের আটা ব্যবহার করে পুরো গমের শস্য ব্যবহার করে, যা পাথর ব্যবহার করে স্থল ছিল।

ময়দার প্রাচীন ব্যবহার দেখায় এমন একটি সত্য 8,000 বছর পূর্বে রেকর্ড, যা খ্রিস্টের 6,000 বছর আগে এই পণ্যটি ইতিমধ্যে ব্যবহৃত ছিল। রোমানরাই প্রথম মেশিন তৈরি করেছিল যার সাহায্যে যথেষ্ট পরিমাণে এই গুঁড়ো উত্পাদন শুরু করা সম্ভব হয়েছিল।

তবে এই আকর্ষণীয় তথ্যগুলি ছাড়াও এমন আরও কিছু ব্যক্তি রয়েছে যা স্বাস্থ্যের ক্ষেত্রে আরও বেশি অবদান রেখে এই পণ্যটিকে বিকশিত করে ।

1930 সালে ময়দা লৌহ বা রাইবোফ্লাভিন হিসাবে পুষ্টির সাথে সমৃদ্ধ হতে শুরু করে । 90 এর দশকের গোড়ার দিকে, ফলিক এসিড হিসাবে পরিচিত ভিটামিন এই গুরুত্বপূর্ণ পণ্যটিতে যুক্ত হয়েছিল।

এর উত্পাদন সম্পর্কে , এটি জানা যায় যে এটি শুরুতে পাথর ব্যবহার করেছিল, প্রাণী দ্বারা নিক্ষেপ করা স্ল্যাবগুলির পরে এবং বর্তমানে আধুনিক শিল্প যন্ত্রপাতি ব্যবহৃত হয়, মিলগুলি, যা উন্নত সিস্টেমগুলিকে সংহত করে, বিশ শতকের জন্য আরও একটি পরিশোধিত পণ্য তৈরি করতে দেয় ।

ময়দার প্রকার[সম্পাদনা]

এখানে একটি দুর্দান্ত বিভিন্নতা রয়েছে, যার কয়েকটি এখানে রয়েছে:

উদ্ভিজ্জ উৎস

গমের আটা : মিষ্টি এবং সুস্বাদু ময়দা তৈরিতে রান্নাঘরে এটি সর্বাধিক সাধারণ। গরম কেকের জন্য এই ময়দা বিশেষ, এটি মাংস এবং মাছের আবরণ এবং রুটি উৎপাদনেও ব্যবহৃত হয়। এর মধ্যে বিভিন্ন ধরণের রয়েছে , যেমন পুরো গমের আটা, যা গা dark় এবং পুরো গমের দানা পিষে পাওয়া যায়।ভুট্টা ময়দা : এটি মূলত টর্টিলাস, মাংসবল তৈরি করতে বা ঘন সস, স্যুপ এবং স্ট্যুইয়ের জন্য আদর্শ। এটি প্রচুর পরিমাণে স্টার্চযুক্ত কর্ন কার্নেলগুলি পিষে প্রাপ্ত হয় ।কাসাভা ময়দা : কাসাভা জালানো এবং টিপানোর সময়কালের মধ্য দিয়ে যায়, যখন এটি রোদে বা আগুনে শুকানো হয় তখন এটি খুব সূক্ষ্ম গুঁড়ো পাওয়া যায়, যেখান থেকে টেপিওকা নামক স্টার্চটি পলল দ্বারা প্রাপ্ত হয়। এই মিশ্রণটি দিয়ে, কাসাভা কেক তৈরি করা হয় ।বাদামের আটা : এটি বাদাম থেকে তৈরি। এগুলি ত্বক অপসারণ করতে এবং তারপরে সূক্ষ্ম, মসৃণ জমিনে মিশ্রিত করা হয়।ওটমিল : এটির একটি দুর্দান্ত পুষ্টিগুণ এবং শরীরের জন্য উপকার রয়েছে । এটি ঘন করতে এবং কম রুচিযুক্ত এবং ঘন রুটি তৈরিতে ব্যবহৃত হয়।স্ব-উত্থিত ময়দা : এটি বেকিংয়ের জন্য বিশেষ যেহেতু এটিতে ইতিমধ্যে খামির অন্তর্ভুক্ত রয়েছে, সেখান থেকে বিভিন্ন মিষ্টি, কেক, কেক, প্যানকেকস বা ওয়েফেল আসে।শক্তির ময়দা : এটি একটি যা প্রতি 100 গ্রামে গ্লুটেন প্রোটিনগুলির 11.5% -13.5% এর মধ্যে থাকে। এগুলি প্রচুর পরিমাণে জল শোষণ করে এবং রুটি বা ময়দা তৈরিতে ব্যবহৃত হয় যার জন্য খামির প্রয়োজন, যেমন ইস্টার ফ্লস এবং পিজ্জা ময়দা।সয়া ময়দা : এটি তার পুষ্টির সূচকগুলির পক্ষে পছন্দসই , এটি বলের ময়দার ক্ষেত্রে ব্যবহৃত একটি, যা আরও সমৃদ্ধ এবং রুটির বিভিন্ন উপস্থাপনের জন্য উপযুক্ত।

প্রাণীজগতের

এটি ফ্যাট কারখানাগুলিতে তৈরি করা হয় যা বর্জ্য সংগ্রহ করে , ফ্রিজে বা কসাইখানাগুলিতে, স্থল, রান্না করা হয়, আবার চর্বি এবং স্থল উত্তোলনের জন্য চাপানো হয়। এটি পোষা খাবারের জন্য প্রোটিনের প্রধান উত্স ।

হাড়ের খাবার : এটি প্রাণীর হাড় এবং বর্জ্য পণ্যগুলির মিশ্রণ। এটি গাছগুলিতে জৈব সার হিসাবে এবং পশুর পুষ্টির পরিপূরক হিসাবে ব্যবহৃত হয় । এটি ফসফরাস এবং প্রোটিনের উত্স হিসাবে ব্যবহৃত হয়।মাছের খাবার: এটি মাছের প্রসেসিংয়ের মাধ্যমে এবং তেল, জল এবং হাড়ের খাবারের নির্মূলের মাধ্যমে প্রাপ্ত হয়, যা হাড় পিষে তৈরি হয়। এটি প্রজনন ও খামারকৃত মাছের জন্য স্থলজন্তুদের খাওয়ানোর ক্ষেত্রে ব্যবহৃত হয় ।রক্ত খাবার : এটি এমন পণ্য যা মাংস শিল্পের সাথে উচ্চ প্রোটিনযুক্ত উপাদানযুক্ত, এটি জবাই করা প্রাণীর রক্ত ​​ডিহাইড্রাইট করে প্রাপ্ত হয় । এর পুষ্টিকর বৈশিষ্ট্য অনুসারে, এটি মনোগাস্ট্রিক এবং রুমান্টগুলিতে বেশি ব্যবহার করে যা বোভাইন, ভেড়া, ছাগল এবং জরায়ু।


চিচ্চরনের ময়দা : এটি চিচার্রোনগুলির সম্প্রসারণের জন্য বিশেষত প্রস্তুত একটি পণ্য, সাধারণত মেক্সিকো থেকে, তারা শুকনো কেনা হয়, আপনি কেবল এগুলিকে গরম তেলতে রেখে খেতে প্রস্তুত রাখতে হবে।

ময়দা বানানো[সম্পাদনা]

এই প্রক্রিয়াটি দুটি পর্যায়ে গঠিত , একটি ফেটে যাওয়া এবং হ্রাস, এটি ধীরে ধীরে সঞ্চালিত হয়, প্রতিটি পর্যায়ে ময়দার একটি অংশ এবং আরও একটি বৃহত্তর কণার প্রাপ্ত হয়। ফেজ এবং ফেজের মধ্যে , স্থল পণ্যটি চালিত হয় এবং তার পরে ময়দা বিশুদ্ধ করা হয়।

নিষ্পেষণ : গম শস্য পরিষ্কার এবং কন্ডিশনার পরে , রোলারগুলির প্রথম সেটটি দিয়ে তাদের পিষে যাবে।স্ক্রিনিং : স্ক্রিনিং বা স্ক্রিনিং ফাংশনটি পণ্যটিকে তিনটি প্রধান ভগ্নাংশের মধ্যে পৃথক করা হয়: ব্রান, সোজি এবং জীবাণু ।শুদ্ধকরণ : নাকাল করার পরে, তুষটি সরানো হয় এবং সেলজি এবং চালক এবং পিউরিফায়ারগুলির মাধ্যমে পুরুত্ব দ্বারা শ্রেণিবদ্ধ করা হয়।হ্রাস : হ্রাসের উদ্দেশ্য হ'ল ময়দা শুকনো সুজি এবং সুজি পিষে নেওয়া । সুজির অংশগুলি ময়দার সূক্ষ্মতায় কমে যায়, তুষ এবং জীবাণুর যে অংশটি থাকতে পারে তার কিছুটা বাদ দেয়, এই চালনা চালিয়ে চালানো হয়। অপসারণযোগ্য সুজি সরিয়ে না দেওয়া পর্যন্ত এই প্রক্রিয়াটি চালিত হয়।

ময়দা ব্যবহার[সম্পাদনা]

অন্যের মধ্যে প্রোটিন, ফাইবার বা লোহার অবদানের কারণে রান্নাঘরের অভ্যন্তরে বা এর বাইরে এই পণ্যটির বিভিন্ন ব্যবহার রয়েছে। এই গুঁড়াটি জল, ডিম, দুধ, লবণ, খামির, প্রাকৃতিক বা উদ্ভিজ্জ মাখনের সাহায্যে মিশ্রণের স্বাদ এবং স্বাদ গ্রহণের জন্য মিশ্রণ করে একটি প্রস্তুত ময়দা সেখান থেকে পাওয়া যায় বিভিন্ন ধরণের মিষ্টি ও সুস্বাদু সুস্বাদু খাবার, যা সেখান থেকে তৈরি হয় being খাবার জন্য একটি নিখুঁত সহচর ।

সেখান থেকে আপনি বিখ্যাত মেক্সিকান ময়দার টোরিলা , আরবি ব্রেড, পোলেন্টাস, বান, আরপাস তৈরি করতে পারেন , যা ভেনিজুয়েলারানদের প্রধান খাবার এবং ভুট্টা রুটির ময়দা দিয়ে তৈরি করা হয়, ইতালির সমৃদ্ধ পিজ্জা , কম এবং ঘন রুটি প্রস্তুত করার জন্য, রাইয়ের আটার দিয়ে তৈরি করা যেতে পারে এমন ক্র্যাকার, যা জার্মানিতে সুপরিচিত এবং আরও অনেক কিছু; এইভাবে অনেক তালু আনন্দিত।

ময়দা সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী[সম্পাদনা]

ময়দা কী?

এটি জমির সিরিয়াল এবং অন্যান্য স্টার্চি জাতীয় খাবার থেকে প্রাপ্ত সূক্ষ্ম গুঁড়া। সর্বাধিক সাধারণ: গমের আটা, রাই, বার্লি, ওটস, কর্ন বা ভাতের ময়দা।

ময়দা কিসের জন্য? 

এটি নোনতা এবং মিষ্টি উভয় ধরণের খাবার এবং রেসিপি রান্না করতে ব্যবহৃত হয়। এছাড়াও, সসকে ঘন করা এবং শিশুর খাবারের মতো শিশুর খাবার তৈরিতে।

ময়দা কীভাবে তৈরি হয়?

প্রথম স্থানে, কাঁচামাল গ্রহণ করতে হবে, ময়দার ধরণের কী কী প্রকার তৈরি করা উচিত, তারপরে কন্ডিশনিং, পরিষ্কার, ভ্যাকুয়ামিং, স্টোরেজ এবং বিশ্রাম, উত্পাদন প্রক্রিয়াটি কম সময়ে যে প্রযুক্তিগত অগ্রগতি গ্রহণ করে তা বিবেচনায় নেওয়া হয়।

গমের আটা এবং পুরো গমের ময়দার মধ্যে পার্থক্য কী?

গম এমন এক যা বীজ এবং দানার শাঁস বের করে তাদের পিষে নেওয়ার ফলে প্রাপ্ত হয়, সুতরাং সিরিয়ালটিতে ফাইবার, আয়রন এবং অনেক বি ভিটামিন হারাতে থাকে, কারণ এতে কার্বোহাইড্রেট রয়েছে, এটি রক্তে গ্লুকোজ বাড়ায়। পরিবর্তে, পুরো গমের আটা পুরো গমের শস্য পিষে, শক্তি সরবরাহ করে, কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে, হার্টের সমস্যার ঝুঁকি তৈরি করে এবং অন্ত্রের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে।

আটাতে জিরো কি? 

0 এর অর্থ তারা কতটা কম বা আরও পরিমার্জিত হতে পারে সে সম্পর্কে। ময়দার কোনও রাসায়নিক সূত্র নেই তা বিবেচনায় রেখে, তবে এইভাবে ময়দার শ্রেণিবিন্যাসের সমতুল্য নিম্নরূপ করা হয়:ময়দা 0 = উচ্চ শক্তির ময়দা।ময়দা 00 = মাঝারি শক্তির ময়দা।ময়দা 000 = আলগা ময়দা।ময়দা 0000 = খুব আলগা ময়দা।

তথ্যসূত্র[সম্পাদনা]