কেরি ওয়াশিংটন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেরি ওয়াশিংটন
Kerry Washington
Kerry Washington, Deliver Commencement Address GWU (8755052944) (cropped) (cropped).jpg
২০১৩ সালে ওয়াশিংটন
জন্ম
কেরি মারিসা ওয়াশিংটন

(1977-01-31) জানুয়ারি ৩১, ১৯৭৭ (বয়স ৪৪)
মাতৃশিক্ষায়তনজর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেত্রী, প্রযোজক, পরিচালক
কর্মজীবন১৯৯৪–বর্তমান
দাম্পত্য সঙ্গীএননামদি আসোমুগা (বি. ২০১৩)
সন্তান

কেরি মারিসা ওয়াশিংটন[১] (জন্ম ৩১ জানুয়ারি ১৯৭৭)[২][৩][৪] একজন মার্কিন অভিনেত্রী, প্রযোজক, ও পরিচালক। তিনি এবিসির নাট্যধর্মী ধারাবাহিক স্ক্যান্ডাল (২০১২-২০১৮)-এ দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ অলিভিয়া পোপ চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন। এই চরিত্রে তার কাজের জন্য তিনি দুইবার নাট্যধর্মী ধারাবাহিকে সেরা প্রধান অভিনেত্রী বিভাগে প্রাইমটাইম এমি পুরস্কার এবং একবার গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এইচবিওর রাজনৈতিক থ্রিলার চলচ্চিত্র কনফারমেশন (২০১৬)-এ আনিতা হিল চরিত্রে তার অভিনয়ের জন্য তিনি মিনি ধারাবাহিক বা টিভি চলচ্চিত্রে সেরা প্রধান অভিনেত্রী বিভাগে প্রাইমটাইম এমি পুরস্কারগোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া তিনি হুলুর মিনি ধারাবাহিক লিটল ফায়ারস এভরিওয়্যার (২০২০)-এ মিয়া ওয়ারেন চরিত্রে অভিনয় করে মিনি ধারাবাহিক বা টিভি চলচ্চিত্রে সেরা প্রধান অভিনেত্রী বিভাগে আরেকটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

চলচ্চিত্রে ওয়াশিংটন রে (২০০৪)-এ ডেলা বিয়া রবিনসন, দ্য লাস্ট কিং অব স্কটল্যান্ড (২০০৬)-এ কে, ২০০৫-২০০৭ সাল পর্যন্ত ফ্যান্ট্যাস্টিক ফোর চলচ্চিত্রে অ্যালিশিয়া মাস্টার্স, এবং কোয়েন্টিন টারান্টিনোর জ্যাঙ্গো আনচেইন্ড (২০১২)-এ ব্রুমহিল্ডা ফন শাফট চরিত্রে অভিনয়ের জন্য সুপরিচিত। তিনি স্বাধীন চলচ্চিত্র আওয়ার সং (২০০০), দ্য ডেড গার্ল (২০০৬), মাদার অ্যান্ড চাইল্ড (২০০৯), নাইট ক্যাচেস আস (২০১০), ও আমেরিকান সন (২০১৯)-এও শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন।

টাইম সাময়িকী ২০১৪ সালে ওয়াশিংটনকে টাইম ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দেয়।[৫] ২০১৮ সালে ফোর্বস অনুসারে তিনি অষ্টম সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা টেলিভিশন অভিনেত্রী।[৬] ওয়াশিংটন একটি প্রাইমটাইম এমি পুরস্কার এবং একটি প্রেসিডেন্টস পুরস্কারসহ পাঁচটি এনএএসিপি ইমেজ পুরস্কার অর্জন করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফিন, ন্যাটালি (জুলাই ৩, ২০১৩)। "Kerry Washington & Nnamdi Asomugha's Secret Wedding—See Their Marriage Certificate!"ই! নিউজ। অক্টোবর ১০, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১ 
  2. "On This Day"দ্য নিউ ইয়র্ক টাইমস। জানুয়ারি ৩১, ২০০৯। মার্চ ৪, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১ 
  3. ফিন, ন্যাটালি (মে ২, ২০১৪)। "Kerry Washington Is a Mom! Check Out Baby Isabelle Amarachi Asomugha's Birth Certificate"। ই! নিউজ। এপ্রিল ২৬, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১  Sidebar: Certificate of Live Birth: Isabelle Amarachi Asomugha (County of Los Angeles Department of Public Health). Gives Kerry Washington birth date. Archived from the original on May 2, 2016.
  4. "Kerry Washington Biography (1977?- )"। ফিল্ম রেফারেন্স। মার্চ ৩, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১  Note: "Born January 5, 1977 (some sources cite 1975)…."
  5. "Kerry Washington 2014 Time"। এপ্রিল ২৫, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১ 
  6. রোবমেড, ন্যাটালি (অক্টোবর ২৫, ২০১৮)। "Highest-Paid TV Actresses 2018: Sofia Vergara Tops Ranking Again With $42.5 Million"ফোর্বস। অক্টোবর ২৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]