মিলা কুনিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
মিলা কুনিস
20120712 Mila Kunis @ Comic-con cropped.jpg
কুনিস ২০১২ সালে স্যান ডিয়েগো কমিক-কন ইন্টারন্যাশনাল সম্মেলনে
জন্ম মিলেনা মারকোভনা কুনিস
(১৯৮৩-০৮-১৪) ১৪ আগস্ট ১৯৮৩ (বয়স ৩৪)
চের্নিভত্‌জি, চের্নিভত্‌জি ওব্লাত্‌জ, ইউক্রেনিয়ান এসএসআর, সোভিয়েত ইউনিয়ন
পেশা অভিনেত্রী
কার্যকাল ১৯৯৪–বর্তমান
টেলিভিশন
দাম্পত্য সঙ্গী অ্যাশ্‌টন কুচার (২০১৫)
সন্তান

মিলেনা মারকোভনা "মিলা" কুনিস (জন্ম: অগাস্ট ১৪, ১৯৮৩)[১] যুক্তরাষ্ট্রের একজন হলিউড অভিনেত্রী। ১৯৯১ সালে সাত বছর বয়সে তিনি তৎকালীন সোভিয়েত শাসিত ইউক্রেন থেকে তার পরিবার সমেত দেশান্তরিত হয়ে লস অ্যাঞ্জেলেসে চলে আসেন। শৈশবে পড়াশোনার পাশাপাশি অভিনয় শিক্ষার ক্লাসে অধ্যয়নের সময় চলচিত্র জগতের একজন প্রতিনিধি তাঁর অভিনয় প্রতিভা আবিষ্কার করেন। তাঁর বয়স ১৫ হওয়ার পূর্বেই তিনি একাধিক টেলিভিশন ধারাবাহিক এবং বিজ্ঞাপনে অভিনয় করেন। তিনি জ্যাকি বার্খার্ট চরিত্রে দ্যাট সেভেন্টিজ শো'তেও অভিনয় করেছিলেন। ১৯৯৯ সাল থেকে একটি অ্যানিমেইটেড ধারাবাহিক ফ্যামিলি গাইয়ে ম্যাগ গ্রিফিনের চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন।

তবে মূখ্য চরিত্রে তিনি অভিনয় শুরু করেন ২০০৮ সালে ফরগ্যাটিং সারাহ মার্শাল নামক একটি কৌতুকপ্রদধর্মী রোমাণ্টিক চলচিত্রে র‍্যাইচেল চরিত্রের ভূমিকায়।[২][৩] তাঁর অন্যান্য চলচিত্রগুলোর মধ্যে রয়েছে অ্যাকশানধর্মী ছবি ম্যাক্স পেইন (২০০৮), রহস্যদঘাটনমূলক অ্যাকশানধর্মী চলচিত্র দ্য বুক অফ অ্যালি (২০১০), কৌতুকপ্রদ রোমাণ্টিক ছবি ফ্রেণ্ডস উইথ বেনেফিটস, (২০১১), প্রহসনমূলক ছবি টেড (২০১২), ফিকশ্যানধর্মী ছবি অজ দ্যা গ্র্যাট অ্যাণ্ড পাওয়ারফুল (২০১৩) এবং দ্য উইকড উইচ অফ দ্য ওয়েস্ট। তবে ২০১০ সালে মুক্তি পাওয়া ব্ল্যাক সোয়ান ছবিতে তাঁর অভিনয় দক্ষতা তাঁকে বিশ্বব্যাপী প্রশংসা এনে দিয়েছিল, যার মধ্যে তরুণ অভিনয়শিল্পী হিসেবে প্রিমিও মার্সেলো মাস্ট্রোইঅ্যানি পুরষ্কার এবং সেরা সহ অভিনেত্রী হিসেবে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড এর মনোনয়ন এবং অসামান্য অভিনয়ের জন্য সহ অভিনেত্রী হিসেবে স্ক্রীণ অ্যাকটর গিল্ড অ্যাওয়ার্ডের মনোনয়নও পেয়েছিলেন।

প্রারম্ভিক জীবন ও শিক্ষা জীবন[সম্পাদনা]

কুনিস সোভিয়েত শাসিত ইউক্রেনের চের্নিভত্‌জিতে জন্মগ্রহণ করেন।[৪] তাঁর মা এলভিরা একজন পদার্থবিদ্যার শিক্ষিকা যিনি একটি ঔষধালয় (ফার্মেসী) চালাতেন এবং তাঁর পিতা মার্ক কুনিস ছিলেন একজন যান্ত্রিক প্রকৌশলী (ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার) যিনি একজন ক্যাব চালক হিসেবে কাজ করতেন।[৫] মিলার মাইক্যাল (জন্মঃ ১৯৭৬) নামের একটি বড় ভাইও আছে।[৬] কিন্তু তাঁর মা বাবা ইউক্রেনে তাঁর বড় ভাই এবং তাঁর ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হওয়ায় ইউক্রেন ছাড়ার সিদ্ধান্ত নেন।[৪] ১৯৯১ সালে মিলার বয়স যখন সাত বছর, তখন তাঁর মা-বাবা মাত্র ২৫০ ডলার হাতে নিয়ে ইউক্রেন ছেড়ে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে পাড়ি দেন। এক বিবৃতিতে মিলা বলেন "ঐ ২৫০ ডলারই আমাদের সাথে নিয়ে যাওয়ার অনুমতি ছিল। যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর জন্য আমার মা-বাবা ভাল চাকরি এবং ডিগ্রি ত্যাগ দিয়েছিলেন। বুধবারের একটি দিনে আমরা নিউ ইয়র্কে এসে পৌঁছায় এবং শুক্রবারের সকালেই আমি আর আমার ভাই লস এঞ্জেলেসের একটি স্কুলে ক্লাস শুরু করি"।[৪]

কুনিসের পরিবার ইহুদি ধর্মাবলম্বী এবং একবার এক বক্তব্যে কুনিস বলেছিলেন, দেশান্তরিত হয়ে যুক্তরাষ্ট্রে আসার পেছনে অনেকগুলো কারণের মধ্যে সাবেক সোভিয়েত ইউনিয়নে ঘটে চলা ইহুদি বিদ্বেষও ছিল অন্যতম কারণ।[৭][৮][৯] মিলা বলেছিলেন যে, যদিও সোভিয়েত ইউনিয়নে প্রকাশ্যে ধর্ম পালনে বাধা ছিল কিন্ত তবুও তাঁর অভিভাবক যতটুকু সম্ভব তাঁকে ইহুদি করেই লালন-পালন করেছিলেন।[৭] লস-এঞ্জেলেসে আসার ৮ম দিন পরে তাঁকে রোজউড ইলিম্যানটারি স্কুল নামক একটি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করা হয়েছিল। কিন্তু সেই সময় ইংরেজী ভাষা সম্পর্কে তাঁর জ্ঞান ছিল একেবারে শূণ্যের কোঠায়।

মিলা লস-এঞ্জেলেসে হিউবার্ট হো ব্যানক্রোফট মিডল স্কুলে কিছুকালপড়াশোনা করেছিলেন।[১০] সেই সময়ে তিনি দ্যাট সেভেন্টিজ্‌ শো নিয়ে অভিনয় জগতে কাজ করছিলেন। মিলা এরপর লস এঞ্জেলেস সেন্টার ফর এনরিচড্‌ স্টাডিজেও (LACES) ভর্তি হন কিন্তু তাঁর অভিনয় পেশা নিয়ে স্কুল কর্তৃপক্ষ সহনশীল হতে না পারায় তাঁকে ফেয়ারফ্যাক্স হাই স্কুলে ভর্তি হতে হয়[১১] এবং সেখান থেকেই তিনি ২০০১ সালে তাঁর স্নাতক সম্পন্ন করেন।[৮]

কর্ম জীবন[সম্পাদনা]

১৯৯৪-২০০০: কর্ম জীবনের প্রারম্ভ[সম্পাদনা]

মিলা কুনিস ২০০৯ সালে স্যান ডিয়েগো কমিক-কন অনুষ্ঠানে

নয় বছর বয়সে মিলার বাবা তাঁকে স্কুলের পাশাপাশি অভিনয় শেখার জন্য বেভেরিল হিলস স্টুডিওতে ভর্তি করিয়ে দেন।[১২] সেখানেই তাঁর সাথে পরিচয় হয় সুজান কার্টিসের সাথে, যিনি বর্তমানে তাঁর ম্যানেজার। তাঁর প্রথম অডিশনে মিলা একটি বিজ্ঞাপনে অভিনয় করেন। এর কিছুকাল পর মিলা লিজা ফ্র্যাংকের প্রোডাক্ট লাইনে কাজ করেন।[১৩] ১৯৯৪ সালে মিলা প্রথম টেলিভিশনে অভিনয় করেন ডেইজ অফ আউয়ার লাইভস নামের একটি ধারাবাহিক নাটকে[১৪] এবং কিছু মাস পর বেইওয়াচ নামের আরেকটি অ্যাকশানধর্মী ধারাবাহিকেও অভিনয় করেন।[১৫] সেভেন্থ হেভেন নামের একটি টিভি ধারাবাহিকেও মিলা একটি অপ্রধান চরিত্রে অভিনয় করেছিলেন[১৬] এবং সহ-অভিনেত্রী হিসেবে স্যান্টা উইদ মাসলস, হানি, উই শ্রাংক আউয়ারসেলভ্‌স এবং এঞ্জেলিনা জোলির অভিনীত একটি ছবি জিয়াতেও জিয়া কারাঞ্জির শৈশব চরিত্রের ভূমিকায় অভিনয় করেছেন।[১৭]

১০ বছর বয়সে মিলা "মেইক আ উইশ, মলি" নামক একটি হলিউড ছবিতে রাশিয়ান ইহুদি মেয়ের চরিত্রের জন্য অডিশ্যান দিয়েছিলেন।[১৮] কিন্তু সেই অডিশ্যানে তিনি ব্যর্থ হন এবং পরিবর্তে তাঁকে একটি মেক্সিকান মেয়ের চরিত্রে অভিনয় করতে দেওয়া হয়। ১৯৯৮ সালে কুনিস জ্যাকি বার্খার্টের চরিত্রে দ্যাট সেভেন্টিজ্‌ শোতে অভিনয় করেন। যারাই এই শো-এ অভিনয়ের জন্য অডিশ্যান দিয়েছিল, শর্ত ছিল ১৮-এর নিচে কাউকে এই শো-এর জন্য নেওয়া হবে না। কিন্তু মিলার সেই সময় বয়স ছিল ১৪ বছর এবং তিনি তাঁর ক্যাস্টিং ডিরেক্টরকে মিথ্যে বলে মিলা ঐ অডিশ্যানে অংশগ্রহণ করেছিলেন। যদিও সবাই পরে মিলার বয়সের ব্যাপারে জানতে পেরেছিল কিন্তু প্রোডিউসার পরবর্তীকালে উপলব্ধি করেছিলেন যে জ্যাকি বার্খার্ট চরিত্রটির জন্য মিলাই সবচেয়ে বেশি উপযুক্ত। "দ্যাট সেভেন্টিজ শো" ৮ সিজন অব্দি চলেছিল এবং সেখানে অসাধারণ অভিনয়ের জন্য মিলা ১৯৯৯ সালে এবং ২০০০ সালে পরপর দুইটি ইয়াং স্টার অ্যাওয়ার্ড অর্জন করেছিল।

ব্যাক্তিগত জীবন[সম্পাদনা]

রাজনীতি[সম্পাদনা]

মিলা কুনিস ২০১১ সালে মার্কিন নৌবাহিনী আয়োজিত একটি অনুষ্ঠানে

কুনিস ডেমোক্রেটিক পার্টি এবং বারাক ওবামার সমর্থক।[১৯] ২০১২ সালের এক সাক্ষাৎকারে মিলা রিপাবলিকান পার্টি নিয়ে সমালোচনা করেন এবং আরও বলেন, "যেভাবে রিপাবলিকানরা মহিলাদের আক্রমণ করে সেটি একজন মহিলা হিসেবে আমার কাছে খুবই অপমানকর। এবং যেভাবে তাঁরা ধর্ম নিয়ে কথা বলে সেটিও খুবই আপত্তিকর। আমি হয়তো প্রথাগত ইহুদি নয় কিন্তু তবুও কেন যীশু নিয়ে সবসময় আমাদের কথা বলতে হবে?"[২০]

সম্পর্ক[সম্পাদনা]

কুনিসের ২০০২ সাল থেকেই অভিনেতা ম্যাকলে কালকিনের সাথে প্রণয় ছিল। এমনকি তাদের বিয়ে হওয়ার কথা নিয়ে গুজবও রটেছিল। কিন্তু মিলা ম্যাকলেকে বিয়ে করার কথা অস্বীকার করেন। ব্ল্যাকবুক নামের একটি ম্যাগাজিনে সাক্ষাৎকার দেওয়ার সময় মিলা বলেছিলেন, "বিয়ে আমার কাছে গুরুত্বপূর্ণ কিছু নয়"। কিন্তু জুন ৩, ২০১১ সালে কুনিসের সংবাদপত্রের লেখক, কুনিস আর কালকিনের বিচ্ছেদের হয়ে যাওয়ার ঘটনা নিশ্চিত করেন।

কুনিস পরবর্তীকালে তাঁর দ্যাট সেভেন্টিজ্‌ শো-এর সহ-অভিনেতা অ্যাশটন কুচারের সাথে ২০১২ সালে প্রণয়ে আবদ্ধ হন।[২১][২২] কুনিস এবং কুচার ২০১৪ সালের অক্টোবরে "ওয়েট ইসাবেল" নামের একটি কন্যাশিশুর জন্ম দেয়[২৩][২৪] এবং ২০১৫ সালের ৪ জুলাই তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।[২৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The New Yorks Times archived biography of Mila Kunis (http://www.nytimes.com/movies/person/1548281/Mila-Kunis/biography)
  2. Barna Ben on December 1, 2009 (http://www.webcitation.org/69zpU1W6h)
  3. Mila Kunis is willing to turn pirouettes for her role in Black Swan (https://web.archive.org/web/20121024020454/http://blogs.orlandosentinel.com/entertainment_movies_blog/2009/08/mila-kunis-on-taking-ballet-lessons-at-26-for-black-swan.html/)
  4. Mila’s crossing to fame (http://www.telegraph.co.uk/culture/film/8738499/Milas-crossing-to-fame.html)
  5. Mila Kunis: "Nothing was ever given to me" (https://web.archive.org/web/20121012051753/http://ph.omg.yahoo.com/news/mila-kunis-nothing-ever-given-003000266.html)
  6. Куніс згадала, як гасала Чернівцями голодна й закривавлена [Kunis recalled how in Chernivtsi she was running around hungry and scratched up] (http://tabloid.pravda.com.ua/lounge/4ff6ee7f63775/)
  7. Caroline Kepnes. "Schmoozin' with Mila Kunis". JVibe Magazine. (https://en.wikipedia.org/wiki/JVibe)
  8. Exclusive Interview : Mila Kunis (http://moviehole.net/200816125-exclusive-interview-mila-kunis)
  9. Interview: Mila Kunis on BLACK SWAN, Kissing Natalie Portman, Her Russian Heritage & More! (http://whatculture.com/film/interview-mila-kunis-on-black-swan-kissing-natalie-portman-her-russian-heritage-more.php)
  10. Mila Kunis at New York Post (https://web.archive.org/web/20130825204755/http://www.nypost.com/f/mobile/pagesix/celebrity_photos/sexy_females/mila_kunis_DvY6pAUHU37sl2r8TrsypI)
  11. Interview Megazine Mila Kunis archive (http://www.interviewmagazine.com/film/mila-kunis/)
  12. Mila Kunis: The other Black Swan finds her feet (http://www.independent.co.uk/arts-entertainment/films/features/mila-kunis-the-other-black-swan-finds-her-feet-2189037.html)
  13. Mila Kunis, Esquire's 'sexiest woman' uncovered in vintage Lisa Frank sticker commercial (http://zap2it.com/2012/10/mila-kunis-esquires-sexiest-woman-uncovered-in-vintage-lisa-frank-sticker-commercial/)
  14. Vogue on Mila Kunis (https://web.archive.org/web/20121203030454/http://www.vogue.it/en/vogue-starscelebsmodels/star-news/2012/05/mila-kunis-english)
  15. It's Mila Ku-teness! Watch star's acting debut in Baywatch (http://www.thesun.co.uk/sol/homepage/showbiz/film/4489002/Watch-Mila-Kunis-making-her-acting-debut-in-Baywatch-as-an-11-year-old-in-1994.html)
  16. High Roller by Galina Espinoza (http://www.webcitation.org/69zp7jTj1)
  17. "Actress Mila Kunis Keeps It Real" (https://web.archive.org/web/20110823131228/http://www.womenshealthmag.com/life/mila-kunis-interview?page=2/)
  18. "Mila Kunis – The black swan who spread her wings" by Applebaum, Stephen on July 18, 2012 (http://www.independent.co.uk/arts-entertainment/films/features/mila-kunis--the-black-swan-who-spread-her-wings-7979007.html)
  19. Interview: Mila Kunis (http://www.webcitation.org/6BvZ1uk2i)
  20. "Mila Kunis Is the Sexiest Woman Alive" by Esquire.on October 6, 2012. (http://www.esquire.com/entertainment/interviews/a16104/mila-kunis-video/)
  21. "Ashton Kutcher & Mila Kunis Dating: "I'm Happy for Them," Says That '70s Show Costar" (http://www.eonline.com/news/359630/ashton-kutcher-mila-kunis-dating-i-m-happy-for-them-says-that-70s-show-costar)
  22. "Nobody's fool" by Mickey Rapkin 0n Mach 20, 2013 (https://web.archive.org/web/20130325050310/http://www.elle.com/pop-culture/celebrities/ashton-kutcher-on-steve-jobs-interview)
  23. "Mila Kunis Opens Up About Pregnancy and Engagement to Ashton Kutcher, Planning a Natural Birth" (http://www.eonline.com/news/540309/mila-kunis-opens-up-about-pregnancy-and-engagement-to-ashton-kutcher-planning-a-natural-birth?)
  24. "Ashton Kutcher and Mila Kunis Welcome Daughter Wyatt Isabelle" (Mila Kunis Opens Up About Pregnancy and Engagement to Ashton Kutcher, Planning a Natural Birth)
  25. "Jon Cryer Dishes on Ashton Kutcher and Mila Kunis' Secret Wedding: It Was 'Beautiful and Sincere'" (http://www.people.com/article/jon-cryer-ashton-kutcher-mila-kunis-wedding)