গোয়ালিয়র স্মৃতিসৌধ

স্থানাঙ্ক: ২২°৩৩′৩৮″ উত্তর ৮৮°২০′০২″ পূর্ব / ২২.৫৬০৬৮° উত্তর ৮৮.৩৩৩৮৫° পূর্ব / 22.56068; 88.33385
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোয়ালিয়র স্মৃতিসৌধ
এলেনবোরোর মূর্খতা, বা পেপারপট
হুগলি রিভারফ্রন্ট বরাবর গোয়ালিয়র স্মৃতি-সৌধ, কলকাতা
মানচিত্র
স্থানাঙ্ক২২°৩৩′৩৮″ উত্তর ৮৮°২০′০২″ পূর্ব / ২২.৫৬০৬৮° উত্তর ৮৮.৩৩৩৮৫° পূর্ব / 22.56068; 88.33385
অবস্থানস্ট্র্যান্ড রোড, কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
নকশাকারককর্নেল এইচ গুডউইন
ধরনস্মৃতিস্তম্ভ
উপাদানসাদা মার্বেল ভিত্তি সহ ব্রোঞ্জ গম্বুজ
উচ্চতা১৮ মি (৬০ ফু)
খোলার তারিখ১৮৪৭
নিবেদিত১৮৪৩ সালে গোয়ালিয়র অভিযানের সময় যে ব্রিটিশ সৈন্যরা পড়েছিল

গোয়ালিয়র স্মৃতিসৌধ (এলেনবরো'স ফোলি বা পেপারপট নামেও পরিচিত) প্রায় ১৮ মিটার (৬০ ফু) অষ্টভুজাকার সেনোটাফ উঁচু, মারাঠাদের কাছ থেকে বন্দী বন্দুক থেকে একটি ব্রোঞ্জ গম্বুজ দিয়ে মুকুট পরানো। এটি ১৮৪৭ সালে ভারতের গভর্নর-জেনারেল লর্ড এলেনবোরো ১৮৪৩ সালে গোয়ালিয়র যুদ্ধের সময় নিহত অফিসার এবং স্মরণার্থে নির্মাণ করেছিলেন।[১]

ইতিহাস[সম্পাদনা]

১৮৪৩ সালের ১৩ ডিসেম্বর লর্ড এলেনবরো গোয়ালিয়রের মহারানীকে চিঠি দিয়ে তাকে সতর্ক করে দিয়েছিলেন যে তিনি একটি দখলকারী রিজেন্টকে বরখাস্ত করতে হবে এবং তার সেনাবাহিনীর আকার হ্রাস করা উচিত। যেহেতু তিনি মেনে চলেননি, তাই গোয়ালিয়র অভিযান হয়েছিল।

জেনারেল স্যার হিউ গফ , গোয়ালিয়রের সাথে ১৮০৪ সালের চুক্তি লঙ্ঘন করে। ২৯ ডিসেম্বর ১৮৪৩ সালে, চম্বল নদীকে প্রবাহিত করে এবং শহরটি আক্রমণ করে, যা তার প্রাসাদ এবং ধনসম্পদের জন্য পরিচিত ছিল। মহারাজপুরে গোয়ালিয়র যুদ্ধটি স্যার হিউজের অধীনে ১৪,০০০ জন সৈন্য এবং ৪০টি বন্দুক নিয়ে যুদ্ধ হয়েছিল। ভাগেরত রাও সিন্ধিয়ার অধীনে মারাঠাদের ১৮,০০০ জন লোক এবং ১০০ টি বন্দুক ছিল। ব্রিটিশরা মহরথদের পরাজিত করেছিল কিন্তু ৭৮৭ জন নিহত হয়েছিল। মহারাথারা ৩,০০০ জন লোক এবং ৫৬টি বন্দুক হারিয়েছিল।[২] একই দিনে পুন্নিয়ারে, ৩০ কিলোমিটার (২০ মা) মহারাজপুর থেকে, জেনারেল গ্রের অধীনে গফের সৈন্যদের বাম দিকে ১২,০০০ মারাঠার একটি বাহিনীকে পরাজিত করে এবং ৪০ টি বন্দুক দখল করে।

নকশা এবং স্থাপত্য কলা[সম্পাদনা]

গোয়ালিয়র মেমোরিয়াল, কলকাতা (কলকাতা) - ১৯২-১৯১৪ খ্রিস্টাব্দ

এটি বেঙ্গল ইঞ্জিনিয়ার্সের কর্নেল এইচ গুডউইন দ্বারা ডিজাইন করা হয়েছিল এবং জেসপ অ্যান্ড কোম্পানি দ্বারা নির্মিত হয়েছিল। এটি লর্ড এলেনবরো দ্বারা ধারণা করা হয়েছিল। ভিত্তিটি হল একটি একতলা সাদা মার্বেল কাঠামো যার একটি সর্পিল সিঁড়ি রয়েছে যা ভিতর থেকে উপরের তলায় একটি মার্বেল সেনোটাফের দিকে নিয়ে যায়। স্মৃতিস্তম্ভের শীর্ষটি ৮টি ব্রোঞ্জ স্তম্ভ দ্বারা সমর্থিত একটি মুঘল 'ছত্রী' বা ছাতার মতো নির্মিত। সেনোটাফের গম্বুজটি মারাঠাদের কাছ থেকে নেওয়া বন্দুক থেকে একটি ব্রোঞ্জ গম্বুজ দিয়ে মুকুট দেওয়া হয়েছে। এখান থেকে হুগলি নদীর সাথে হাওড়া ব্রিজ এবং বিদ্যাসাগর সেতুর দৃশ্য দেখা যায়। তবে প্রবেশ নিষিদ্ধ। কলকাতা সার্কুলার রেলওয়ে ইডেন গার্ডেন এবং প্রিন্সেপ ঘাট রেলওয়ে স্টেশনের মধ্যবর্তী স্মৃতিসৌধের পাশ দিয়ে যায় এবং এই স্মৃতিস্তম্ভটির একটি দৃশ্য দেখায়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kingston, William Henry Giles (২০০৮)। Our Soldiers 
  2. Cpt. R. H. Raymond Smythies (১৮৯৪)। Historical Records of the 40th(2nd Somersetshire) Regiment। A. H. Swiss। 

বহিঃ সংযোগ[সম্পাদনা]