মোহনবাগান মাঠ

স্থানাঙ্ক: ২২°৩৩′৪৩″ উত্তর ৮৮°২০′৩২″ পূর্ব / ২২.৫৬২০৩৫° উত্তর ৮৮.৩৪২২২৩° পূর্ব / 22.562035; 88.342223
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোহনবাগান গ্রাউন্ড
Mohun Bagan Ground - Mohun Bagan Athletic Club - Kolkata 2014-06-08 4894-4896 Compress.JPG
অবস্থানকলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত
স্থানাঙ্ক২২°৩৩′৪৩″ উত্তর ৮৮°২০′৩২″ পূর্ব / ২২.৫৬২০৩৫° উত্তর ৮৮.৩৪২২২৩° পূর্ব / 22.562035; 88.342223
মালিকমোহনবাগান অ্যাথলেটিক ক্লাব
ধারণক্ষমতা২০,০০০ [১]
আয়তন১০০ x ৬০ মিটার [১]
উপরিভাগঘাস
উদ্বোধন১৯৬৩ [১]
ভাড়াটে
মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব (১৯৩ – বর্তমান)

মোহনবাগান গ্রাউন্ডটি ইডেন গার্ডেন স্টেডিয়ামের ঠিক সামনের দিকে মধ্য কলকাতার মায়দান অঞ্চলে অবস্থিত একটি ফুটবল স্টেডিয়াম। স্টেডিয়ামটির মালিক মোহনবাগান, যারা স্টেডিয়ামটিকে তাদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করে। স্টেডিয়ামটির ধারণক্ষমতা বর্তমানে ২০,০০০ জন দর্শক। মোহনবাগানের ক্লাব অফিসগুলি স্টেডিয়াম সংলগ্ন। এই স্টেডিয়ামটি মূলত ছোট ও স্থানীয় কলকাতার দলের বিরুদ্ধে কলকাতা ফুটবল লীগের ম্যাচের জন্য এটিকে মোহনবাগান এফসি দ্বারা ব্যবহৃত হয়।

ইতিহাস[সম্পাদনা]

মোহন বাগান ক্লাব গ্যালারি

ক্লাবের প্রথম মাঠ ছিল বিখ্যাত মার্বেল পাথরের প্রাসাদের ভিতরে, মিত্র পরিবারের কীর্তি মিত্রের মালিকানাধীন এবং এটি মোহনবাগান ভিলা নামে পরিচিত। এটি উত্তর কলকাতার ফারিয়াপুকুর লেনে অবস্থিত। তবে একটি ফুটবল মাঠ হিসেবে এই মাঠ যথেষ্ট বড় ছিল না। বিশ্বাস করা হয় যে মোহনবাগান ইডেন হিন্দু হস্টেলের ছাত্রদের বিরুদ্ধে এই মাঠে প্রথম ম্যাচ খেলে। ১৮৯১ সালে শ্যামপুকুরের মহারাজা দুর্গাচরণ লাহার সহায়তায় ক্লাব মাঠটি শ্যামপুকুরে তার মাঠে স্থানান্তরিত করা হয়। জায়গাটি এখন শ্যামপুকুর লাহা কলোনি নামে পরিচিত। পরে কলকাতা পৌরসভার চেয়ারম্যান হ্যারি লি'র সহায়তায় মাঠটি আবার শ্যাম স্কোয়ারে স্থানান্তরিত করা হয়। মাঠটি এরিয়ান এফসি ও বাগবাজার ক্লাবের সাথে ভাগাভাগি করা হয়।

১৯০০ সালে মোহনবাগান প্রেসিডেন্সি কলেজের অংশীদার হয় এবং কলকাতা ময়দানে একই মাঠ ভাগাভাগি করে। মোহনবাগান এখানে ১৫ বছর ধরে খেলে । এরপর ১৯১৫ সালে মোহন বাগান জাতীয় এসির মাঠ পায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mohun Bagan ground"। ২৭ মার্চ ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]