পশ্চিমবঙ্গ জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পশ্চিমবঙ্গ জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয়
West Bengal National University of Juridical Sciences, Kolkata (front entrance, 2006).jpg
নীতিবাক্যযুক্তিহীনা বিচারেতু ধর্মহানি প্রজায়তে
(যুক্তিহীন বিচার ধর্ম ধ্বংস করে)
ধরনসরকারি বিশ্ববিদ্যালয়
স্থাপিত১৯৯৯
প্রতিষ্ঠাতাজ্যোতি বসু
আচার্যজাস্টিস পি সতসিভম, ভারতের প্রাক্তন বিচারপতি
উপাচার্যপ্রফেসর ডঃ পি ইশ্বর ভাট
স্নাতক৬০০
স্নাতকোত্তর১০
অবস্থান, ,
শিক্ষাঙ্গনশহরাঞ্চলীয়, ৫ একর
অধিভুক্তিভারতের বার কাউন্সিল; বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ভারত)
ওয়েবসাইটwww.nujs.edu
Nujslogo.jpg

স্থানাঙ্ক: ২২°৩৩′ উত্তর ৮৮°২৪′ পূর্ব / ২২.৫৫০° উত্তর ৮৮.৪০০° পূর্ব / 22.550; 88.400

পশ্চিমবঙ্গ জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয় (ইংরেজি: West Bengal National University of Juridical Sciences, ওয়েস্ট বেঙ্গল ন্যাশানাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস; সংক্ষেপে ডব্লিউবিএনইউজেএস বা এনইউজেএস) কলকাতার একটি আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয়। এটি কলকাতার উপনগরী বিধাননগরে অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে আইনবিজ্ঞানের পাঠ দেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়টি অগ্রণী জাতীয় আইন শিক্ষাপ্রতিষ্ঠানগুলির অন্যতম।[১] এখানে ভারতের বার কাউন্সিল প্রস্তাবিত ও প্রযুক্ত পাঁচ বছরের আইন ডিগ্রি মডেলে শিক্ষাদান করা হয়।

১৯৯৯ সালে ভারতের বার কাউন্সিল পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সোমনাথ চট্টোপাধ্যায় এই বিশ্ববিদ্যালয়কে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর "মস্তিষ্কপ্রসূত" বলে বর্ণনা করেছিলেন।[২] উল্লেখ্য, জ্যোতি বসু স্বয়ং ছিলেন একজন মিডল টেম্পল ইন'স ব্যারিস্টার।

উচ্চমানের শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয় বর্তমানে বিশেষ খ্যাতি অর্জন করেছে। লেক্সিসনেক্সিস হ্যালবেরি ল মান্থলি হায়দরাবাদের ন্যাশানাল অ্যাকাডেমি অফ লিগাল স্টাডিক অ্যান্ড রিসার্চ ইউনিভার্সিটি এবং বেঙ্গালুরুর ন্যাশানাল ল স্কুল অফ ইন্ডিয়া ইউনিভার্সিটির সঙ্গে এই বিশ্ববিদ্যালয়কে "টায়ার ওয়ান" আইন শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি দিয়েছে।[৩] ২০০৯ সালে আউটলুক পত্রিকা এই বিশ্ববিদ্যালয়কে ভারতের দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ আইন শিক্ষাপ্রতিষ্ঠান বলে উল্লেখ করে।[৪] এর আগে ২০০৮ সালে ওয়াল স্ট্রিট জার্নালমিন্ট ভারতের তৃতীয় সর্বশ্রেষ্ঠ আইন শিক্ষাপ্রতিষ্ঠান বলে উল্লেখ করেছিল।[৫] জনপ্রিয় গণমাধ্যমগুলি এই বিশ্ববিদ্যালয়কে "শ্রেষ্ঠ তিন জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের অন্যতম"[৬] (দ্য হিন্দু), "দেশে আইন শিক্ষার ক্ষেত্রে সর্বাপেক্ষা সম্মানজনক প্রতিষ্ঠানগুলির অন্যতম" [৭] (দ্য টেলিগ্রাফ), এবং এই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কৃতিত্ব "তিন বছরের মধ্যে কলকাতাকে বিশ্বমানচিত্রে স্থান করে দেবে"[৮] (দ্য টাইমস অফ ইন্ডিয়া) বলে বর্ণনা করে থাকে।

ইতিহাস[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তর

১৯৯৯ সালে বার কাউন্সিল অফ ইন্ডিয়া ও পশ্চিম বঙ্গ সরকারের যৌথ উদ্যোগে পশ্চিমবঙ্গ জাতীয় আইনবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের সুচনা হয়।

কৃতি ছাত্রছাত্রী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৪ মে ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০১০ 
  2. Somnath Chatterjee's Address at the Second Annual Convocation of the West Bengal National University of Juridical Sciences, Kolkata, 23 June 2007, accessed 21 June 2008
  3. Top Law Schools in India and Abroad, Halsbury's Law Monthly, December 2007, accessed 21 June 2008
  4. Top 15 Law Schools[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], accessed 15 June 2009
  5. HT-WSJ Rankings for the TOP 15 LAW COLLEGES IN INDIA 2008 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ সেপ্টেম্বর ২০০৮ তারিখে, accessed 23 June 2008
  6. NLUs, a preferred recruitment destination, accessed 21 June 2008
  7. An eye on law January 18, 2007, accessed 21 June 2008
  8. By law: NUJS is the world champion.[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] 16 May 2003, accessed 21 June 2008

বহিঃসংযোগ[সম্পাদনা]