দ্য ক্যালকাটা কুরআন পিটিশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ক্যালকাট্টা কুরআন পিটিশন
লেখকসীতা রাম গোয়েল , চাঁদমল চোপড়া
দেশভারত
ভাষাইংরেজি
বিষয়ছাড়পত্র
প্রকাশকভয়েস অব ইন্ডিয়া
প্রকাশনার তারিখ
১৯৮৬, ১৯৮৭, ১৯৯৯
আইএসবিএন৮১-৮৫৯৯০-৫৮-১
ওসিএলসি৫০০৩৫১৫৫
297/.1228
এলসি শ্রেণীKNS2162 .A49 1986

কলকাতা কুরআন পিটিশন (হিন্দি: कलकत्ता कुरान याचिका) সীতা রাম গোয়েল ও চাঁদমল চোপড়া রচিত এবং ভয়েস অব ইন্ডিয়ার প্রকাশিত একটি বই। এটির প্রথম সংস্করণ ১৯৮৬ সালে, দ্বিতীয়টি ১৯৮৭ সালে এবং তৃতীয়টি ১৯৯৯ সালে প্রকাশিত হয়েছিল। এই বইয়ের বিষয়বস্তু হল বিবাচন, বই নিষিদ্ধকরণ ও কুরআন[১]

হিমাংশু কিশোর চক্রবর্তীর চিঠি[সম্পাদনা]

১৯৮৪ সালের ২০ শে জুলাই এইচকে চক্রবর্তী পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র বিভাগের সচিবকে কুরআন নিষিদ্ধ করার দাবি জানিয়ে চিঠি দেন। সে বছর ১৪ আগস্ট তিনি আবার লিখেছিলেন, কিন্তু কোনও সাড়া পাননি। চক্রবর্তী কলকাতায় আসার আগে বাংলাদেশে করেতেন, এবং ভারত বিভাগের সময় এবং তার পরেও বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের প্রতি মুসলমানদের আচরণ প্রত্যক্ষ করেছিলেন। সম্পর্কে তার মনে বিরূপ ধারণা তৈরী করে। দেশবিভাগের সময় হিন্দু মুসলমান উভয়েই আক্রান্ত হয়েছিলো। এরপরে চক্রবর্তী চাঁদমল চোপড়ার সাথে দেখা করেছিলেন, যিনি ১৯৮৫ সালের মার্চে পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সরকার বিভাগকেও লিখেছিলেন। তবে দপ্তর চোপড়ার চিঠির কোন উত্তর দেয়নি । তাই চোপড়া হাইকোর্টে রিট আবেদন করেন।

চাঁদমল চোপড়ার পিটিশন[সম্পাদনা]

১৯৮৫ সালের ২৯ শে মার্চ কলকাতা হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করে চাঁদমল চোপড়া কোরআন নিষিদ্ধ করার আদেশ পাওয়ার চেষ্টা করেছিলেন। আবেদনে দাবি করা হয় যে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ এবং ২৯৫ এ এবং ফৌজদারি কার্যবিধির ৯৫ ধারা মুসলমানরা প্রায়শই ইসলামের সমালোচনামূলক প্রকাশনা নিষিদ্ধ বা সাফাই দেওয়ার জন্য ব্যবহার করে এবং বলেছিল যে "এ পর্যন্ত জনগণের সংবিধানের সুবিধা নিয়ে পৌত্তলিকদের পবিত্র সাহিত্য নিষিদ্ধ এবং পুড়িয়ে দেওয়ার সুযোগ নিচ্ছে।" চাঁদমল চোপড়া মনে করেন যে, ধর্মের ভিত্তিতে কুরআন "বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে বিভেদ, শত্রুতা, ঘৃণা এবং অবাধ্যতার অনুভূতিকে উত্সাহিত করে এবং মানুষকে সহিংসতা করতে এবং জনসাধারণের প্রশান্তির জন্য প্ররোচিত করে...। "

চাঁদমাল চোপড়া তার পিটিশনে কয়েক ডজন কুরআনের আয়াতের একটি তালিকাও অন্তর্ভুক্ত করেছেন যা "অসংগতি প্রচার করে"। বইটি দাবি করে যে এই কুরআনের আয়াতগুলি বইটির অন্যতম প্রধান বিষয়বস্তুকে মূর্ত করে: "এবং এই অনুচ্ছেদগুলিকে কুরআনের বিভিন্ন অধ্যায় থেকে এলোমেলোভাবে সংগ্রহ করা হয়নি যাতে বইটিকে অশুভ মনে হয়। বিপরীতে, তারা প্রায় একটি প্রদান করে। মহান তাৎপর্যপূর্ণ একটি বিষয়ে আল্লাহর বাণীর একটি সম্পূর্ণ তালিকা, যেমন, বিশ্বাসীদের কি বিশ্বাস করা উচিত এবং অবিশ্বাসীদের প্রতি কি করা উচিত..."

১৯৮৫ সালের ৯ মে, টেলিগ্রাফ রিপোর্ট করেছিল যে কেন্দ্রীয় সরকার এই মামলায় নিজেকে একটি পক্ষ করবে এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী অশোক সেন এবং ভারত সরকারের অ্যাটর্নি-জেনারেল এই মামলার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।[২] মুসলিম আইনজীবীরা এক বৈঠকের পর মামলার নিন্দা জানান। ১০ মে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আবেদনটিকে "একটি ঘৃণ্য কাজ" বলে অভিহিত করেছেন। নয়াদিল্লিতে লোকসভায় অন্যান্য রাজনীতিবিদ এবং আইন প্রতিমন্ত্রী পিটিশনের নিন্দা করেছেন৷[৩]

পাকিস্তানের ধর্মীয় ও সংখ্যালঘু বিষয়ক প্রতিমন্ত্রী দাবি করেছেন যে আবেদনটি 'ধর্মীয় অসহিষ্ণুতার সবচেয়ে খারাপ উদাহরণ', এবং তিনি ভারত সরকারকে ধর্মের স্বাধীনতা নিশ্চিত করার জন্য 'পাকিস্তানের উদাহরণ অনুসরণ করার' আহ্বান জানিয়েছেন।[৪]

তবে ১৯৮৫ সালের মে মাসে আবেদনটি খারিজ হয়ে যায়। রায়ের পাঠ্য বইটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারত সরকারের অ্যাটর্নি-জেনারেল এবং পশ্চিমবঙ্গের অ্যাডভোকেট - জেনারেল এই মামলায় উপস্থিত হয়ে চোপড়ার আবেদনের বিরুদ্ধে যুক্তি উপস্থাপন করেছিলেন।

১৯৮৫ সালের ১৮ জুন চাঁদমাল চোপড়া একটি পর্যালোচনা পিটিশন দাখিল করেন, যা ২১ জুন খারিজ হয়ে যায়।

দাঙ্গা[সম্পাদনা]

চাঁদমাল চোপড়ার আবেদনের ফলে ভারত ও বাংলাদেশে অনেক দাঙ্গা হয়।

স্টেটসম্যান রিপোর্ট করেছে যে বাংলাদেশের একটি সীমান্ত শহরে ১০০০ জন লোকের বিক্ষোভের সময় "কমপক্ষে ১২ জন নিহত এবং ১০০ জন আহত হয়েছে সবাই দরিদ্র হিন্দু"। ঢাকায় প্রায় ২০ হাজার মানুষ এই আবেদনের বিরুদ্ধে বিক্ষোভ করে। বিক্ষোভকারীরা ভারতীয় হাইকমিশনের অফিসে হামলার চেষ্টা করছিল।[৫] অন্যান্য দাঙ্গা কাশ্মীর এবং বিহারেও লক্ষ্য করা যায়।

মামলাটি বন্ধ হওয়ার পরে শ্রীনগরে একটি গণসমাবেশের সময় জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী বিচারপতি পদ্মা খাস্তগীরের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করেছিলেন। যিনি আবেদনটি দায়ের করার অনুমতি দিয়েছিলেন। এই গণসমাবেশে একজন নিহত ও অন্যরা আহত হয়। মুসলিম ব্যক্তিগত আইনে হস্তক্ষেপের বিরুদ্ধে একটি "হরতাল" পালিত হয়েছিল। যার সময় সমস্ত দোকান ও কলেজ বন্ধ করে দেওয়া হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Calcutta Quran petition। Voice of India। ২০১২-০১-০১। আইএসবিএন 8185990581 
  2. The Telegraph May 9, 1985. The Telegraph May 10, 1985.
  3. The Statesman 11 May 1985.
  4. The Telegraph, May 14, 1985
  5. The Statesman, May 13, 1985. May 10, 1985

বহিঃসংযোগ[সম্পাদনা]