ট্যাংরা, কলকাতা

স্থানাঙ্ক: ২২°৩৩′৪৫″ উত্তর ৮৮°২৩′১১″ পূর্ব / ২২.৫৬২৪৩৪° উত্তর ৮৮.৩৮৬৪৩৫° পূর্ব / 22.562434; 88.386435
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ট্যাংরা
Neighbourhood in Kolkata (Calcutta)
Gobinda Chandra Khatik Road, Tangra
ট্যাংরা কলকাতা-এ অবস্থিত
ট্যাংরা
ট্যাংরা
কলকাতায় অবস্থান
স্থানাঙ্ক: ২২°৩৩′৪৫″ উত্তর ৮৮°২৩′১১″ পূর্ব / ২২.৫৬২৪৩৪° উত্তর ৮৮.৩৮৬৪৩৫° পূর্ব / 22.562434; 88.386435
দেশ ভারত
StateWest Bengal
শহরকলকাতা
DistrictKolkata[১][২][৩]
Metro StationSealdah(under construction), Beliaghata(under construction) and Barun Sengupta(under construction)
পৌর সংস্থাকলকাতা পৌরসংস্থা
KMC wards56, 57, 58, 59, 66
উচ্চতা৩৬ ফুট (১১ মিটার)
জনসংখ্যা
 • মোটFor population see linked KMC ward pages
ডাক সূচক সংখ্যা৭০০০১৫, ৭০০০৪৬, ৭০০১০৫
এলাকা কোড+91 33
Lok Sabha constituencyKolkata Uttar and Kolkata Dakshin

ট্যাংরা পূর্ব কলকাতার এমন একটি অঞ্চল যা প্রচলিতভাবে হাক্কা চীনা বংশোদ্ভূত লোকদের মালিকানাধীন অনেক ট্যানারি রাখত।

সারসংক্ষেপ[সম্পাদনা]

"৪৭ দক্ষিণ ট্যাংরা রোড", সবচেয়ে বিভ্রান্তিকর ডাক ঠিকানা হতে পারে, কারণ এটি পুরো চিনাটাউন ট্যাংরা কে ৩৫০ টিরও বেশি ট্যানারি দিয়ে আচ্ছাদন করত। বেশিরভাগ স্থায়ী কাঠামো নির্মাণ করা হয়েছে, বহু বছর ধরে শ্রমসাধ্য হাক্কা চাইনিজরা জলাভূমি এবং পুনরায় দখলকৃত নিম্ন-জমি নিয়ে upon গত কয়েক দশক ধরে এটি কলকাতার টেরিটি বাজার অবস্থান হিসাবে কাজ করেছে। এটি একটি কাকতালীয় নয়; কলকাতার হাক্কা চাইনিজরা ধীরে ধীরে কলকাতার এই অংশটিকে সমাপ্ত এবং আধা-সমাপ্ত চামড়ার সসারের জন্য গুরুত্বপূর্ণ গন্তব্যে পরিণত করেছে। হাক্কা চীনারা চামড়া তৈরিতে বিশেষীকরণ করেছিল এবং এটিকে পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান শিল্পে পরিণত করে, কয়েক হাজার স্থানীয় বাসিন্দাকে কর্মসংস্থান দিয়েছিল। উন্নয়নশীল এবং উন্নত দেশগুলিতে রফতানির বিশাল পরিমাণের পাশাপাশি, সমাপ্ত চামড়া সারা দেশের প্রধান জুতো এবং চামড়াজাত পণ্য প্রস্তুতকারকদের সরবরাহ করা হয়। কলকাতার অনেকগুলি তৈরি-অর্ডার জুতার দোকানও এই সম্প্রদায়ের উদ্যোক্তারা পরিচালনা করে।

চীনা স্থাপনাগুলি এবং রেস্তোঁরাগুলির মধ্যে একটি খুব পুরানো এবং শুভ 'কালী মন্ডির' রয়েছে। মন্দিরটি কিম ফা রেস্তোঁরা এবং রিলাক্স বিদেশী লিকার শপের কাছে অবস্থিত। এই মন্দিরটি চীন এবং হিন্দু ভক্ত উভয়ই দর্শন করে। প্রজন্মের পর প্রজন্মের পরে ব্যবসায়িক প্রযোজনার সুরেলাভাবে দুটি সংস্কৃতির দর্শনীয় অভিজ্ঞতা অর্জনের জন্য একজনকে উপস্থিত থাকা দরকার।

ট্যাংরা থেকে প্রাপ্ত খাবার হ'ল ঐতিহ্যবাহী হাক্কা চাইনিজ রান্নাঘরের ভারতীয় উপকরণ এবং বাঙালি তালুর সাথে খাপ খায়। এটি টেংরার আগে যে অনন্য খাবারের রেসিপিগুলি ছিল তা বরাবরই ভারতের অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়েছে। টেংরা এখন চীনা খাবারের জন্য সর্বাধিক জনপ্রিয় গন্তব্য। ট্যাংরা রেস্তোঁরাগুলিতে বিক্রি হওয়া চাইনিজ খাবার এখন সারা বিশ্বে "হাক্কা স্টাইল" চাইনিজ খাবার হিসাবে পরিচিত।

কলকাতা চিনাটাউনে দ্রুত পরিবর্তন হচ্ছে। অভিবাসনের তরঙ্গ দ্বারা জনসংখ্যা আর পুনর্নবীকরণযোগ্য নয় এবং দন্তচিকিত্সা, লন্ড্রি এবং ট্যানারির মতো অনেক ঐতিহ্যবাহী পেশাগুলি আর চীনাদের সংরক্ষণযোগ্য নয়। সুপ্রিম কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গ সরকার সম্প্রতি সমস্ত ট্যানারিগুলি কলকাতার পূর্বে অবস্থিত বানতলায় স্থানান্তরিত করে। তবে, ট্যাংরা ভারতে চীনা সম্প্রদায়ের সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে আছে।

ট্যাংরার অর্থনৈতিক ভাগ্য ক্ষয়ের কারণেই ভারতের বাকী অংশে "হাকা স্টাইল" চাইনিজ খাবারের সাফল্য অনেক চীনা পরিবারকে অন্য শহরে চলে যাওয়ার জন্য উত্সাহিত করেছিল। নানকিং, ওয়াল্ডার্ফ, পাইপিং এবং ফ্যাট মামা সহ অনেকগুলি ল্যান্ডমার্ক চীন ভোজনাগুলি হাত এবং ভাগ্য বন্ধ বা পরিবর্তন করেছে। একসময়ের সমৃদ্ধ কলকাতা চীনা সম্প্রদায় এখন স্পষ্টভাবে হ্রাস পাচ্ছে। যাইহোক, টাঙ্গরার অনন্য ভারতীয়-চীনা খাবারগুলিতে এই দিনটি প্রচুর মনোযোগ আকর্ষণ করছে এবং সম্ভবত রান্নাটি কলকাতায় এবং বিশ্বব্যাপী ভারতীয় প্রবাসে বাস করবে।

চা প্রকল্পটি টিরেটি বাজার সংরক্ষণ ও টেংরা বিকাশের জন্য তৈরি করা হয়েছে। [৪]

ভূগোল[সম্পাদনা]

পুলিশ জেলা[সম্পাদনা]

পূর্ব শহরতলিরকলকাতা পুলিশের ট্যাংরা থানাটি অবস্থিত । এটি ১৫, গোবিন্দ চন্দ্র খটিক রোড, কলকাতা ত ৭০০০১৫ এ অবস্থিত। [৫]

উল্টাডাঙ্গা মহিলা থানা পূর্ব শহরতলির বিভাগের অধীনস্থ সমস্ত পুলিশ জেলাকে অন্তর্ভুক্ত করে বেলিয়াঘাটা, স্বতন্ত্রভাবে, ম্যানিক্টোল্লা, নারকেলডাঙ্গা, উল্টাডাঙ্গা, টাঙ্গরা এবং ফুলবাগান। [৫]

পরিবহন[সম্পাদনা]

বাস[সম্পাদনা]

প্রাইভেট বাস[সম্পাদনা]

মিনি বাস[সম্পাদনা]

ট্রেন[সম্পাদনা]

শিয়ালদহ দক্ষিণ লাইনের পার্ক সার্কাস রেলস্টেশনটি নিকটতম রেলস্টেশন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kolkata South district" 
  2. "South 24 Parganas district" 
  3. "web.archieve.org" (PDF)। ২০১৩-০৫-২৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "The Cha Project will preserve Kolkata's rich history, not glassed up in a museum but as a tangible, living heritage"The Cha Project। সংগ্রহের তারিখ ৩১ জানুয়ারি ২০১৬ 
  5. "Kolkata Police"Eastern Suburban Division। KP। সংগ্রহের তারিখ ৫ মার্চ ২০১৮  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "police" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে

বহিঃসংযোগ[সম্পাদনা]