দ্য ফরটি-টু, কলকাতা

স্থানাঙ্ক: ২২°৩২′৫৪″ উত্তর ৮৮°২০′৫৯″ পূর্ব / ২২.৫৪৮২৭৬° উত্তর ৮৮.৩৪৯৬১৩° পূর্ব / 22.548276; 88.349613
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ফরটি-টু
The 42 from Maidan.jpg
ময়দান থেকে দৃশ্যমান ৪২
সাধারণ তথ্য
অবস্থাশীর্ষস্থানীয়
শহরকলকাতা
দেশভারত
স্থানাঙ্ক২২°৩২′৫৪″ উত্তর ৮৮°২০′৫৯″ পূর্ব / ২২.৫৪৮২৭৬° উত্তর ৮৮.৩৪৯৬১৩° পূর্ব / 22.548276; 88.349613
নির্মাণ শুরু হয়েছে২০০৮
সমাপ্তি উদযাপন২০১৯
সম্পূর্ণ২০১৯
উচ্চতা
অগ্রভাগ২৪৯ মিটার (৮১৭ ফু)
শীর্ষ তল২৪৯ মিটার (৮১৭ ফু)
কারিগরী বিবরণ
তলার সংখ্যা৬৫
নকশা এবং নির্মাণ
স্থাপত্য সংস্থাহাফিজ ঠিকাদার
উন্নয়নকারীরমণি গ্রুপ, সালারপুরিয়া সত্ত্বভা গ্রুপ, ডায়মন্ড গ্রুপ এন্ড অ্যালকোভ রিয়েল্টি

দ্য ফরটি-টু হল কলকাতার চৌরঙ্গি তথা কেন্দ্রীয় ব্যাবসায়ীক জেলায় একটি বহুতল। এটির নির্মাণ শেষ হলে এটি কলকাতা তথা ভারতের উচ্চতম বহুতল। বহুতলটির নির্মাণ পরিকল্পনা শুরু হয় ২০০৮ সালে। এর পর ২০১০ সালের আগে পর্যন্ত এই আলচনা বন্ধ থাকে। ২০১০ সালে আবার বহুতলটি নির্মাণের কথা শুরু হয়। ২০১৯ সালে এই বহুতলটির নির্মাণ শেষ হয়। এটি নির্মাণে অংশ নিয়েছে মানি গোষ্ঠী,সাট্টাভ গোষ্ঠী ও ডায়মন্ড গোষ্ঠী। বহুতলটির নকশা তৈরি করেছেন বিশিষ্ট বাস্তুকার হাফেজ কন্ট্রাক্টর।

বিবরণ[সম্পাদনা]

এটি টাটা সেন্টারজীবন সুধা বহুতলের মাঝে জহরলাল নেহেরু রোড-এর পাশে নির্মাণ করা হয়। বহুতলটিতে গাড়ি রাখার জায়গা রয়েছে। ময়দান মেট্রো স্টেশন থেকে এটা অতি নিকটবর্তী দূরত্বে অবস্থিত।

আপত্তি[সম্পাদনা]

ফোরটি-টু এর বিকাশকারীদের বিরুদ্ধে আইটিসি লিমিটেড কলকাতা হাইকোর্টে দেওয়ানি মামলা দায়ের করেছে। সংলগ্ন 'ফোয়ারা কোর্ট' সম্পত্তির মালিকরা আইটিসি-র দায়ের করা মামলায় দাবি করা হয়েছে যে আইটিসির হালকা ও বায়ু প্রাপ্তির অধিকার লঙ্ঘিত হবে' দুই তলা আবাসিক ভবনটি তার 'ফাউন্টেন কোর্ট' সম্পত্তির পশ্চিমে নির্মিত হচ্ছে। ১৯ আগস্ট ২০১৩ সালে, কলকাতা হাইকোর্ট একটি আদেশ পাস করেছিল। এবং বিকাশকারীরা পদক্ষেপ আইটিসি-র দায়ের করা মামলার ফলাফল সাপেক্ষে কাজ করছে। ৮ ই মে, ২০১৪-তে আদালত আদেশ দিয়েছে যে ফোরটি-টু -এর বিকাশকারীরা আইটিসির স্বার্থকে পরাস্ত করার জন্য গতিতে নির্মাণ এগোবেনা । (কলকাতা হাইকোর্ট, জিএ মামলা নং ২৬৯৮ / ২০১৩) বিষয়টি কলকাতা হাইকোর্টে বিচারাধীন। [১]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Tallest building project stuck in legal row"The Times of India। ২৩ জানুয়ারি ২০১৪। সংগ্রহের তারিখ ৯ মে ২০১৪