চকবাজার থানা, ঢাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চক মসজিদটি চকবাজার থানার একটি উল্লেখযোগ্য নিদর্শন।

চকবাজারকে চকবাজার মডেল থানাও বলা হয়, ঢাকা, বাংলাদেশ বিভাগের ঢাকা জেলা একটি থানা। এটি আগস্ট ২০০৯ সালে লালবাগ থানা এবং কোতোয়ালী থানা এর কিছু অংশ থেকে গঠিত হয়েছিল, এবং এবং এর আয়তন ২.০৭ কিমি। এটা অন্তর্ভুক্ত চকবাজার এবং এটি ছিল ফেব্রুয়ারি ২০১৯ ঢাকা অগ্নিকাণ্ড। এটি উত্তরে শাহবাগ থানা, দক্ষিণে কেরানীগঞ্জ উপজেলাকামরাঙ্গীরচর থানা, পূর্বে বাংশাল ও কোতোয়ালী থানা এবং পশ্চিমে লালবাগ থানা দ্বারা বেষ্টিত। ২০১১ সালের বাংলাদেশ আদমশুমারি অনুযায়ী চকবাজার থানার জনসংখ্যা ১,৬০,১১২ জন।

ইতিহাস[সম্পাদনা]

চকবাজার থানা এলাকাটি মূলত ঢাকার মুঘল রাজধানী ছিল। ১৭ শতকিতে, মুঘল চকবাজার শাহী মসজিদ এবং লালবাগের কেল্লা নির্মাণ করেন। ব্রিটিশ ঔপনিবেশিক যুগে অঞ্চলটি একটি বাণিজ্যিক কেন্দ্রে পরিণত হয়েছিল। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর চকবাজার থানা গঠিত হয় ২০০৯ সালে।

অর্থনীতি[সম্পাদনা]

চকবাজার থানা ঢাকার একটি প্রধান বাণিজ্যিক কেন্দ্র। এলাকাটি ব্যাঙ্ক, দোকান, রেস্তোরাঁ এবং হোটেল সহ প্রচুর সংখ্যক ব্যবসার আবাসস্থল। চকবাজার বাজার ঢাকার অন্যতম বড় এবং জনপ্রিয় বাজার।

পরিবহন[সম্পাদনা]

চকবাজার থানা সড়ক ও রেলপথে ঢাকার বাকি অংশের সাথে সুসংযুক্ত। থানায় বেশ কিছু পাবলিক বাস, সিএনজি রিকশা এবং অটোরিকশা চলাচল করে। ঢাকা মেট্রো রেলেরও থানায় একটি স্টেশন রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]